নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

@ @

মাহমুদ০০৭

@ @

মাহমুদ০০৭ › বিস্তারিত পোস্টঃ

ব্লগ কর্তৃপক্ষ বরাবর গেদুচাচাদের খোলা চিঠি

১৫ ই জুন, ২০২০ রাত ১:০৩


অবশেষে কত রথী গেল তল মাহমুদ বলে কত জল টাইপ লেখা নামাতে ইচ্ছে হল।ভাবনাটা অনেক দিন ধরে মনে গুজুর গুজুর করছিল।
নানাজনকে সাক্ষাতে জিজ্ঞেসও করেছি।তারা তাদের মত নানা কথা বলেছেন।কেউ বলছেন- চুপ যাও।কেউ-আবেগী মনা কোথায় যাও?কেউ-আজ যদি তোমার বাবা বেচে থাকতেন!চোখ দিয়ে সামুর প্রতি যতবার তাকিয়েছি,ওতবার কোন মেয়ের দিকে তাকালে নির্ঘাত গলে যেত।যত দেখেছি তত বলিনি,বলতে পারিনি।কারণ ম্যাজিক টুথ পাউডার দিয়ে দাত মাজিনি যে!আমি মফিজ।তবে পুরনো বোতল নাকি নতুন মদ সইতে পারে না।ফেসবুকে জেন রসি ভাইয়ের স্ট্যাটাস দেখার পর আমারো হল সেই অবস্থা।সে আমার দলতুতো ভাই হলে বলতুম-করেছিস কি!ইন্দিরা গান্ধীও কলার কান্দি হয়ে যায় রে এই জায়গায়।আমারো যে কি হল!মার থেকে মাসীর দরদ বেশী এ প্রবাদটি প্রমাণের জন্য ভলভলে কাদায় পিছলানোর চিন্তা না করে আবেগী মনে ঝাপিয়ে পড়লুম।তারপর স্রোতের টানে ব্লগে।
যাক,কথা আর বাড়াতে চাই না।নয়ত সর্বাঙ্গে কৃষ্ণচন্দন অপার ভালবাসায় জুটতে পারে।আমি আবারো বলতে পারলাম না এই দুঃখ রয়েই গেল।
জেন রসি ভাইয়ের স্টিকি পোষ্টে বিভিন্ন ব্লগারের বলা সারাংশ ও নিজের ঠুনকো কিছু জোড়াতালি দিয়ে এই পোষ্ট সাজানো হল।লালে লাল শাহজালাল বানানোর দায়িত্ব আপনাদের ঘাড়ে চাপিয়ে দিলাম।ত পড়া শুরু করুন।

১) আর্থিক
ব্লগাররা সামুর নিজস্ব অর্থায়নের উপর জোর দিয়েছেন।বর্তমান পরিস্থিতিতে যে সব পদক্ষেপ নিলে প্রত্যকে মাসে ব্লগের একটা নিদিশট পরিমাণ আয় আসবে।এ বিষয়ে নানারকম সাজেশন এসেছে। যেমন -অনলাইন শপিং,প্রকাশনী ইত্যাদি।তারা মনে করছেন নিজস্ব আর্থিক ভিত্তি ছাড়া ব্লগের ভবিষ্যৎ যাত্রা অনিশ্চিত হয়ে যাবে। এ বিষয়ে নানারকম সাজেশন এসেছে। যেমন -অনলাইন শপিং,প্রকাশনী,ইউটিউব চ্যানেলের মাধ্যমে আয়,ডিজিটাল পণ্যের মাধ্যমে আয় ইত্যাদি।এছাড়াও ব্লগারদের কাছে কর্তৃপক্ষ পরামর্শ চাইলে আরো অনেক কার্যকর উপায়ের সন্ধান পাওয়া যাবে। মালিক পক্ষর যে এ সংক্রান্ত ভাবনা নেই তা মনে হয়না।কথা হচ্ছে- এ বিষয়ে কর্তৃপক্ষ আসলে কী ভাবছে?

২)ভালো কন্টেন্ট ও নির্বাচনী পাতা বিষয়ক
কনটেন্ট ব্লগের মুল খাদ্য।এখানে মানুষ ভাল কিছু পড়তে আসে।অজস্র লেখার মধ্যে ভাল লেখা ছেকে নেয়ার পদ্ধতি হিসেবে সামু নির্বাচনী পাতা নামক অপশন ব্যবহার করে। নির্বাচিত পাতা নিয়ে ব্লগের শুরু থেকে অভিযোগ ছিল।এটা কমেছে, বেড়েছে।বর্তমানে এই পাতা অব্যবস্থানার চোটে লালে লাল।নির্বাচিত পাতার ক্রাইটেরিয়া কি তা অনেকের কাছে পরিস্কার না।কিছু ক্রাইটেরিয়া প্রশ্নবিদ্ধ।যেমন বলা হচ্ছে-
একজন লেখক লিখতে লিখতে নিজেকে যে পর্যায়ে নিয়ে যান,পরবর্তীতে কোন সময়ে তিনি যদি নুন্যতম তার মানকে ধরে রাখতে না পারেন, সেই ক্ষেত্রে তার লেখাটি নির্বাচিত পাতায় না যেতে পারে।
ব্লগে এমন কিছু লেখক থাকেন তাদের (তার স্ট্যান্ডার্ড অনুযায়ী) সবচেয়ে খারাপ লেখার মানও অন্য অনেক ব্লগারের সবচেয়ে ভাল লেখার চাইতে উচু।সেক্ষেত্রে তার লেখাকে এড়িয়ে যাওয়া মানে,ব্লগের একটি উচু মানের লেখা থেকে পাঠককে বঞ্চিত করা।উদাহণ হিসেবে ব্লগার হাসান মাহবুব ভাইয়ের লেখার কথা বলা যায়।।উনার হাল্কা(উনার মান অনুযায়ী)চালের লেখাও কি ব্লগের অনেক লেখকের হাই স্ট্যান্ডার্ডের তুলনায় উচু নয়?যদি এই মানদণ্ডের উপর ভিত্তি করে পোস্ট নির্বাচিত করে আসা হয় এতদিন, মডারেশন একটি ভুল ও অযৌক্তিক নিক্তিতে অনেক ভাল পোষ্টের উপর অবিচার করে গেছেন একথা কি আমরা বলতে পারি না?
এছাড়াও দেরিতে পোষ্ট নির্বাচিত পাতায় নেয়া,শুক্রবার শনিবার সাপ্তাহিক ছুটিতে নির্বাচিত পাতা একপ্রকার অচল থাকা এসব বিষয় আলোচনায় ঊঠে এসেছে।

সমাধান-সংশ্লিষ্ট বিষয়ের অভিজ্ঞদের পরামর্শের ভিত্তিতে সব ধরণের পোষ্টের জন্য একটি সাধারণ গাইডলাইন তৈরি করা। পোষ্ট সিলেক্টর প্যানেল সদস্যদের নাম ব্লগারদের জানিয়ে দেয়া।পোষ্ট সিলেকশনের কাজটা কার্যকরভাবে করার জন্য যতজন দরকার হয় ততজন নেয়া।প্রতিটা বিভাগের জন্য আলাদা নির্বাচক নেয়া।বেশিরভাগ ব্লগারদের কাছে গ্রহণযোগ্যতা আছে,বিষয়ভিত্তিক প্রজ্ঞা বা জ্ঞান আছে এমন যোগ্য ব্লগারদের নিয়ে প্যানেল করা যায়।আন্তরিকতা ও ভালবাসা নিয়ে অনুরোধ করলে অনেক যোগ্য ও দক্ষ ব্লগাররা সাড়া দিবেন বলে আমাদের বিশ্বাস।এরকম ব্লগার আমাদের প্ল্যাটফর্মে নাই তাও না।
উদাহরণ হিসেবে যেমন -আহমেদ জী এস ভাই,সোনাবিজ ভাই,শায়মা আপা, হাসান মাহবুব ভাই, প্রফেসর শংকু ভাই, কবি শুভ্র সরকার ভাই, দুর্জয় ভাই,জাফরুল মবীন ভাই, মনিরা সুলতানা আপা,এরকম আরো অনেক নাম বলা যায়।
মডারেটর প্যানেল থেকে প্রতি মাসে একটি মূল্যায়নধর্মী পোষ্ট দেয়া যায় যাতে কত পোষ্ট হতে বাছাই করে কতটা পোষ্ট নির্বাচিত পাতায় নেয়া হয়েছে তা উল্লেখ থাকবে।এ বিষয়ক নানা আলোচনা,পরামর্শ তাতে থাকবে।পরস্পরের কাছে পরস্পরের স্বচ্ছতা জবাবদিহিতা আন্তরিকতা থাকলে সব কাজই সুন্দরভাবে করা সম্ভব।আর পুরো ব্যাপারটাই যদি বাহুল্য মনে হয় সেক্ষেত্রে ব্লগ মডারেশন ছাড়াই চলুক।নির্বাচনী পাতা বাদ দিয়ে দিক।যার যার মত সে সে লেখা আপলোড করে চলে যাবে। অথোরিটি লিখে দিবে যার যার লেখার দায় তার তার।
বিভিন্ন ক্যাটাগরির পোস্টের সাধারণ কিছু ক্রাইটেরিয়া নির্ধারণ করা যায় যার ভিত্তিতে পোস্ট নির্বাচন করা যেতে পারে।শায়মা আপা যেমন কিছু ক্রাইটেরিয়ার কথা উল্লেখ করেছেন -কবিতাটা কপিপেস্ট কিনা (যা এক ক্লিকেই বুঝা যায় গুগুল দুনিয়ায়)২)আপত্তিকর কন্টেন্ট আছে কিনা( তারও কিছু লিস্ট থাকতে পারে)৩) বানান ও বাক্য ভুল কিনা ইত্যাদি।বিভিন্ন ক্যাটাগরির পোস্টে সর্বনিম্ম শব্দসংখ্যাও একটি ক্রাইটেরিয়া হিসেবে বিবেচনা করা যেতে পারে।শুভেচ্ছামূলক,আড্ডা বা এধরণের হাল্কা ধাচের পোস্ট নির্বাচিত পাতায় যাবে কি যাবে না তা নিয়ে ভাবা যেতে পারে।একজন লেখকের সর্বোচ্চ কয়টি লেখা নির্বাচিত পাতায় যাবে তা নির্ধারণ করা। কোন পোষ্ট প্রকাশের কত ঘন্টার মধ্যে তা নির্বাচিত পাতায় যেতে পারে,কত ঘন্টা পর্যন্ত তা ঐ পাতায় থাকতে পারে,কোন পোষ্ট(যা নির্বাচিত পাতায় আসার মত) প্রকাশের কয় ঘন্টার মধ্যে নির্বাচিত পাতায় না গেলে সংশ্লিষ্ট ব্লগার মডারেশন বরাবর অভিযোগ জানতে পারবে তা নির্ধারণ করা ইত্যাদি।
ভাল কন্টেন্ট পাবার জন্য লেখকদের সম্মানী দেয়ার কথা ভাবা যায়।বিভিন্ন জাতীয় দিবস উপলক্ষে রচনা প্রতিযোগিতার আয়োজন ও করা যেতে পারে।ই বুক প্রতিযোগিতার কথাও ভাবা যায়।
৩)প্রযুক্তি
সামু বেশ পিছিয়ে পড়েছে এক্ষেত্রে।এটি এখনো মোবাইল বান্ধব নয়।সামুর এপসকে আপগ্রেড প্রয়োজনীয় সব নতুন নতুন ফিচার যুক্ত করাও ইন্টারফেসকে আরো আকর্ষণীয় করা যেতে পারে।অনেক ব্লগে ফেসবুক থেকে কমেন্ট দিতে পারেন,সামুতে এই সুবিধা নেই।এই সুবিধা থাকলে এনগেজমেন্ট আরো বাড়বে।আর্থিক সামর্থ্য থাকলে লাইভ অপশনও চালু করা যেতে পারে।ফেবুর বদলে ব্লগকে কোন জায়গায় কেন অগ্রাধিকার দেবে তা নিয়ে পরিস্কার চিন্তাভাবনা থাকতে হবে।মানুষ ত একাধিক জায়গায় গিয়ে একই ডিসকাস করবে না,যে কোন এক জায়গায় তার প্রাইম টাইমটা দিবে।ব্লগ মানুষের সেই প্রাইম টাইমটা ক্যাচ করতে পারবে কিনা,পারলে কি উপায়ে পারবে তা নিয়ে ভাবতে হবে।সামুর এমন কোন ইউনিক ফিচার বা অপশন থাকলে ভাল যার আকর্ষণে টার্গেটেড পিপল এখানে জড়ো হবে।
৪)প্রমোশন
সামুর যথার্থ প্রমোশনের জন্য বিদ্যমান বিভিন্ন সোশ্যাল মিডিয়া কাজে লাগানো যেতে পারে। সামুর বর্তমান পেজ ও গ্রুপকে আরো চাঙ্গা করার উপায়ের কথা ভাবা যায়।বর্তমানে ফেসবুকে সামুর যে অফিসিয়াল গ্রুপটি বিদ্যমান তার এবাউট সেকশনে এটি যে অফিসিয়াল গ্রুপ তেমন কিছু লেখা নাই।সামুর অনেক ব্লগারও এই গ্রুপটি সম্পর্কে জানে না।এসব ছোটখাট ত্রুটির দিকে লক্ষ্য রাখতে হবে।
অফলাইনেও সামুর পক্ষ হতে নানা সামাজিক,সাংস্কৃতিক কর্মকাণ্ড আয়োজন করা যেতে পারে।আশা করা যায় এতে ব্লগ সম্পর্কে জনমনে লুকিয়ে থাকা নানা বিভ্রান্তি দূর করা যাবে।নতুন অনেকেরই ব্লগের প্রতি উৎসাহিত হবার সুযোগ তৈরি হবে এতে।

৫)অশ্লীল কণ্টেন্ট ফ্লাডিং ও মাল্টি দিয়ে ব্যক্তি আক্রমণ।
বেশ কয়েকবছর ধরে অশ্লীল কণ্টেণ্ট ফ্লাডিং এর উৎপাতে ব্লগকে ভুগতে হয়েছে।ঘন্টার পর ঘণ্টা পার হয়ে গেলেও মডারেটরদের কোন ব্যবস্থা নিতে দেখা যায়নি।শুক্র- শনি,নানাপদের ছুটির চক্করে যদি সানি লিয়ন ঘুরতে থাকে এবং ভবিষ্যতেও যদি তার সম্ভাবনা থাকে তাহলে অনেক ব্লগারেরই সামু থেকে চলে যাওয়ার আশংকা আছে।
সমাধান-সামুর পক্ষ হতে মোবাইল ফোন ভ্যারিফিকেশন তথা রেজিস্ট্রেশনকারীর সাথে কথা বলে যাচাই করা।আশা করি এই প্রক্রিয়াটি অনেক বাহুল্য থেকে ব্লগকে বাচিয়ে দেবে।ব্লগ আইডির সাথে তাদের ফেসবুক একাউন্টের লিংকও যুক্ত করার অনুরোধ করা যায়।যিনি সোশ্যাল মিডিয়ায় যত ওপেন,নিক সেইফ করার ক্ষেত্রে তাকে অগ্রাধিকার দেয়া যায়।নিক সেইফ করার ক্ষেত্রে শুধু সময় নয়,নুন্যতম পোষ্ট ও কমেন্ট সংখ্যাও নির্ধাণ করা যেতে পারে।পুর্বে ব্যক্তি আক্রমণকারী অনেক মাল্টি আইডিকে দেখা গেছে তাদের কোন পোষ্ট নেই।এসব ক্ষেত্রে সামু তার অতীত অভিজ্ঞতাকেও বিবেচনায় এনে কিছু ক্রাইটেরিয়া সেট করতে পারে।
অশ্লীল কন্টেন্ট ফ্লাডিং বন্ধের ফুলপ্রুফ সমাধানে সামু অথোরিটিকে পৌছাতেই হবে।না পারা তক সাপ্তাহিক ছুটি বা বন্ধের দিনে বা যে সময়ে মডারেটরগণ চাদে :P থাকেন কিংবা মনিটর করা বা দ্রুত ব্যবস্থা নিতে পারার মত অবস্থায় থাকেন না সেক্ষেত্রে ওই সময়টায় সাইট ডাউন বা অফ করে রাখা বা অন্য যে কোন প্রতিরক্ষামুলক পরিকল্পনা নেয়া যায় কিনা তা কর্তৃপক্ষ ভেবে দেখতে পারে।যদি বিভিন্ন টাইম জোন থেকে মডারেটররা দায়িত্বরত থাকে তাহলে ব্লগে ২৪ ঘন্টা মডারেটরের উপস্থিতি থাকবে। ফলে ব্লগে অশ্লীল পর্নোগ্রাফি ও ব্যক্তিআক্রমণ যেমন ঠেকানো সম্ভব হবে, তেমনি ভালো পোস্টগুলোও নির্বাচিত পাতা থেকে মিসিং হবে না।


আমার কিছু কথা-
ব্লগাররা নানা সমস্যা চিহ্নিত করেছেন।এখানে যেইসব সমস্যার কথা ঊঠে এসেছে তা মালিক পক্ষ অনুভব করে বলে মনে হয়।তাহলে সমস্যাটা কোন জায়গায়?ব্লগের ভবিষ্যৎ নিয়ে তাদের ভাবনাটা কী আসলে?স্যার অনন্ত জলিল মডারেশনের প্রতি কর্তৃপক্ষের নিঃস্বার্থ ভালবাসার উৎস কোথায়?জানা গেল ৪০০০ নতুন কচি নিক প্রথম পাতায় আগমনের অপেক্ষায়।বর্তমানের ত্রাহিরাহি অবস্থায় রোকনুজ্জামান দাদাভাই ব্যতিরেকে ভবিষ্যতের কচি কাচার আসর কি সামলানো যাবে?ব্লগের মালিক পক্ষ যদি বর্তমানের পরিস্থিতিকে ছন্দে ছন্দে সামু আনন্দে তোমরা বনফুল গো ভাবে বলার কিছুই নেই আসলে।কেউ কেউ ত অবশ্য কোন সমস্যা দেখতে পাননি।তাদের কথা শুনে শেয়ার বাজারের কথা মনে পড়ে যায়।১০০টাকার শেয়ার নামতে নামতে ৪০ টাকায় আসার পর একদিন ৪২ টাকায় উঠে।টিভিতে বলা হয় আজ অমুক কোম্পানির শেয়ারের দাম বেড়েছে।আমরা সবকিছুর চেয়ে শক্তিশালী,ভাবতে মানা নেই।তবে বিবেচনা শক্তির অনটনে চুপ থাকাই ভালো।ব্লগারদের যদি আরো পরামর্শ থেকে থাকে তা কমেন্টে উল্লেখ করার অনুরোধ রইল। ব্লগার আখেনাটেনএর সাথে আমিও বলতে চাই-
কর্তৃপক্ষের ভেবে দেখা উচিত, যে-কোনো প্রাণকে জীবিত রাখতে হলে যে ধরনের নিউট্রিশনের দরকার হয়, তা উনারা সঠিকভাবে দিচ্ছেন কিনা কিংবা দেওয়ার সদিচ্ছা রয়েছে কিনা কিংবা অন্য কোনো লুপহোলের কারনে বাধাগ্রস্ত হচ্ছেন কিনা...অথবা সময়ের সাথে খাদ্য তালিকায় খাবারের সংযোজন-বিযোজন করছেন কিনা,করে থাকলে তা যথেস্ট কিনা..
এই পোষ্টে বর্তমান মডারেটরের পুনরাবৃতিমূলক কোন মন্তব্য আশা করছি না।আমাদের মনে হয়,তিনি যা বলার বলেই ফেলেছেন।এবং যে বিষয়ে বলার এখতিয়ার তার নেই, সে বিষয়ে মডারেটর হিসেবে তার আলোচনায় অংশ না নেয়াই ভাল।তবে,সহব্লগার হিসেবেতিনি অবশ্যই তার মতামত রাখতে পারেন।
আমরা ব্লগের মালিকপক্ষের সরাসরি এনগেজমেন্ট চাচ্ছি,যদি সত্যিই তাদের এ বিষয়ে বলার কিছু থাকে এবং আমাদের বলতে চান।
কতটুকু গ্রহণ- বর্জন করবেন তা তাদের ব্যাপার।আমাদের পক্ষ হতে যা বলার,বলে গেলাম।
সামু বাঁচার মত বেচে থাকুক।

মন্তব্য ১২৫ টি রেটিং +১৯/-০

মন্তব্য (১২৫) মন্তব্য লিখুন

১| ১৫ ই জুন, ২০২০ রাত ১:১৮

অগ্নি সারথি বলেছেন: ঘুমাইতে গেলাম অখন! অতবড় লেখা পড়তে গেলে রাইত পাড় হইবো। কাইল সকালে আইতাসি, শুভ্রাত্রী!

১৫ ই জুন, ২০২০ রাত ১:২০

মাহমুদ০০৭ বলেছেন: অকে ভাই। আপনার কোন পরামর্শ থাকলে জানাইয়েন।

২| ১৫ ই জুন, ২০২০ রাত ১:২০

রাজীব নুর বলেছেন: সবার বুদ্ধি পরামর্শ নিয়ে সামু এগিয়ে চলুক।

১৫ ই জুন, ২০২০ রাত ১:২৩

মাহমুদ০০৭ বলেছেন: হ্যা।সামুর জন্য যেটা ভাল হয় সে প্রক্রিয়া দ্রুত গ্রহণ করে সামুকে এগিয়ে নিয়ে যাওয়া হোক।

৩| ১৫ ই জুন, ২০২০ রাত ১:২৩

জেন রসি বলেছেন: কেউ ভালো বাসতে বাসতে সামুকে ফতুর করে দিচ্ছে!
আর আপনি সামুর হৃদয় খুলে বেদনা জাগাচ্ছেন। ;)

এখন ব্লগ কর্তৃপক্ষ ভালো বাসতে বাসতে ফতুর করে দেবে নাকি জাগানো বেদনার উপশম করবে তা দেখার জন্য পপকর্ন নিয়ে বসলাম। :P

১৫ ই জুন, ২০২০ রাত ১:২৬

মাহমুদ০০৭ বলেছেন: সে যে বসে আছে একা একা !

৪| ১৫ ই জুন, ২০২০ রাত ১:২৮

রাকু হাসান বলেছেন:


সুন্দর বলেছেন । বাঁচার মতই বাঁচতে হবে । মালিকপক্ষের অবস্থান আসলেই জানা প্রয়োজন । কয়েকদিন ধরে অনেক আলোচনা হয়েছে । সে বিষয়ে তিনি কি ভাবছেন জানা দরকার । যদিও কাভা নিজ থেকে চেষ্টা করছে তাঁদের অবস্থান পরিষ্কার করার । আরেকটি আলোচনার দ্বার খোলে দিলেন । ধন্যবাদ পোস্টের জন্য। শুভরাত্রি।

১৫ ই জুন, ২০২০ রাত ১:৫২

মাহমুদ০০৭ বলেছেন: আপনার পোষ্টের ওসিলায় আমি মডারেটর কাবা ভাইকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।জেন রসি ভাইয়ের পোষ্টে তিনি
তিনি মডারেটর হিসেবে যতটুকু বলা যায়,তার বাইরেও বলার চেষ্টা করেছেন।মডারেটর হিসেবে সবকিছু বলতে তারও অফিসিয়ালী কিছু সীমাবদ্ধতা আছে।আমাদের উচিত তার সীমাবদ্ধতাকে সম্মান জানানো।আমি তার জন্য আল্লাহর দরবারে খাস দিলে দোয়া করি।তার পক্ষে যতটুকু করা সম্ভব ততটুকু তিনি করছেন বলে আমার ধারণা।
ও জন্যই মালিকপক্ষের প্রতি কিছু প্রশ্ন এসে যায়।
মালিকপক্ষের অবস্থান আসলেই জানা প্রয়োজন । একমত।
বাঁচার মতই বাঁচতে হবে - একমত
কুইতা কুইতা হাজার দিন বাঁচার চেয়ে সিস্টেমরে মুইত্যা দিয়া একদিন বাঁচাও ভালো।এটা আমি বিশ্বাস করি আরকি।
আপনার ফেসবুক পোষ্ট ও ব্লগে সামু সংক্রান্ত পোষ্ট দেখে আমি সত্যি বিস্মিত ও আনন্দিত হয়েছি।সামনে পেলে আপনাকে জড়িয়ে ধরতাম।সামুর জন্যে এখনো যে মানুষ এরকম পাগলা আছে আপনাকে না দেখলে বিশ্বাস হত না।খুব করে চাই- আপনার পরামর্শ ও এনালাইসিস সামু কাজে লাগাক।তার দেহে প্রাণ ফিরে আসুক।
সামু নিয়ে আপনার আর কোন পরামর্শ থাকলে বলতে পারেন ভাই। পোষ্টে এড করে দেব।
আমার ব্লগবাড়িতে আপনাকে স্বাগত জানাচ্ছি।
ভাল থাকবেন ভাই।


৫| ১৫ ই জুন, ২০২০ রাত ১:৩৩

শায়মা বলেছেন: বাপরে! আজকে আবার তুমি আসছো ভাইয়া!!! B:-)
আমি তো ভেবেছিলাম এটা তোমার গেদুচাচার লেখা প্রেমপত্র! এমন টাইপ কোনো গল্প......

শেষে এখনকার ব্লগটাকে কচিকাঁচার আসর বানিয়ে দিলে!!! অনেক কষ্টে হাসি আটকে আছি। :P

যাইহোক জানা আপু কি বলে তোমার পোস্ট পড়ে দেখি এইবার ....

১৫ ই জুন, ২০২০ রাত ১:৫৬

মাহমুদ০০৭ বলেছেন: আশায় আশায় দিন কেটে যায়!

৬| ১৫ ই জুন, ২০২০ রাত ১:৩৪

উদাসী স্বপ্ন বলেছেন: আমি মডু হইতে চাই না। ক্ষমা করেন

দেকা গেলো আমার নাম মডু লিস্টে থাকার কারনে আমার নামের কেস সব সামু খাবে। এটা চাই না। সামু জীবিত থাক, ভালো থাক। আমার জন্য তার বদনাম হোক এটা আমি চাই না
ধন্যবাদ

১৫ ই জুন, ২০২০ রাত ২:১০

মাহমুদ০০৭ বলেছেন: সরাসরি মডু নয়,পোষ্ট নির্বাচক হিসেবে আপনার নাম প্রস্তাব করেছি।
যেমন বিজ্ঞান বিষয়ক পোষ্টের নির্বাচক হিসেবে আপনি থাকলেন।আপনার মত অভিজ্ঞ ও যোগ্য লোককে সামু যদি আন্তরিকতা দিয়ে ধরে রাখতে পারে,সামুরই উপকার হবে। '
জেন রসি ভাইয়ের পোষ্টে আপনার মন্তব্যে ব্লগের ব্যাপারে অনেক কিছু জানতে পেরেছি।ইনসাইট পেয়েছি।
সেসব শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

সামু নিয়ে আপনার যে কোন ধরণের পরামর্শ কামনা করছি।আশা করি শেয়ার করবেন।
আমার ব্লগবাড়িতে আপনাকে স্বাগত জানাচ্ছি।
ভাল থাকুন।

৭| ১৫ ই জুন, ২০২০ রাত ২:০২

কলাবাগান১ বলেছেন: ব্লগার জাফরুল মবিনের লিখা করোনায় করনীয় পোস্ট টিকে স্টিকি দেখতে চাই

১৫ ই জুন, ২০২০ রাত ২:১১

মাহমুদ০০৭ বলেছেন: আচ্ছা। আর কি কি চান?

৮| ১৫ ই জুন, ২০২০ রাত ২:৩৮

চাঁদগাজী বলেছেন:


ট্রাকভর্তি আইডিয়া আসছে প্রতিদিন

১৫ ই জুন, ২০২০ রাত ২:৪৮

মাহমুদ০০৭ বলেছেন: আদাড়ে চইল্যা যায় পরের দিন।

৯| ১৫ ই জুন, ২০২০ রাত ৩:০৩

জেন রসি বলেছেন: দেকা গেলো আমার নাম মডু লিস্টে থাকার কারনে আমার নামের কেস সব সামু খাবে। এটা চাই না। সামু জীবিত থাক, ভালো থাক। আমার জন্য তার বদনাম হোক এটা আমি চাই না
ধন্যবাদ


উদাসী ভাই, আপনি পুরো ব্লগের মোডু হলে ৫৭ ধারায় সামু ব্যান খাবে এ ব্যাপারে আমারো কোন সন্দেহ নাই। :P তবে মাহমুদ ভাই যেমনটা বলেছে এটা ভালো প্রস্তাব।

আসলে মোডু হওয়া সহজ কাজনা। একা সামলানো আরো কঠিন। কাভা ভাইয়ের ভুল ত্রুটি হয় মাঝেমাঝে এটা খুবই স্বাভাবিক ঘটনা। তার জায়গায় আমি থাকলে ব্লগ ৭ দিনের মধ্যে অচল হয়ে যেত। এখনো মাঝেমাঝে অফিসের গাড়ি এসে ফিরে যায়। কারন সকালে আমার মনে হয় যে কোন কিছুর চাইতে ঘুম উত্তম। আগের অফিসে একবার ঘুমের কারনে পরপর চারদিন অফিস যাই নাই। শোকজ করে জাবাবদিহিতা চাইছিল। বলছি আমি কাউরে জবাবদিহিতা দেইনা। বলছে তাইলে রিজাইন দেন। রিজাইন দিয়া চলে আসছিলাম। আসলে সবাইরে দিয়ে সবকিছু হয়না। তবে ব্লগ একজনের পক্ষে চালানো অসম্ভব ব্যাপার। তাই মাহমুদ ভাইয়ের প্রস্তাব যৌক্তিক মনে হয়েছে।

১৫ ই জুন, ২০২০ রাত ৩:১২

মাহমুদ০০৭ বলেছেন: তবে এক ইন্টারনেট প্রোভাইডার বলছিল- you have to বুঝতে হবে

১০| ১৫ ই জুন, ২০২০ রাত ৩:০৬

জেন রসি বলেছেন: চাঁদগাজী বলেছেন:


ট্রাকভর্তি আইডিয়া আসছে প্রতিদিন


চাঁদগাজী ভাই, ব্যাপারটা কি আপনার ট্রাকভর্তি পোস্টের মত আসছে? তাহলে মনে হয় পজিটিভ। :P

১৫ ই জুন, ২০২০ রাত ৩:০৯

মাহমুদ০০৭ বলেছেন: আইতাছে ম্যালা ট্রাকের চালান
সামুতে ঊঠতাছে চাঁদের দালান।

১১| ১৫ ই জুন, ২০২০ রাত ৩:২০

অপু তানভীর বলেছেন: পোস্ট নির্বাচন বিষয়ক একটা পরামর্শ দেই । মডুদের সব সময়কার একটা অযুহাত হচ্ছে সব পোস্ট তাদের চোখে পড়ে না বা পড়া সম্ভব না । এমন অনেক দেখা যায় যে অনেক পোস্ট নির্বাচিত পাতায় আসে না । এর সমাধান অন্য ভাবে করা যায় ।
এখন থেকে মডুদের দায়িত্ব ঠিক পোস্ট নির্বাচন নয়, তাদের দায়িত্ব হবে পোস্ট নির্বাচিত পাতা থেকে সরিয়ে নেওয়া ।
এর জন্য দুইটা পদ্ধতি অবলম্বন করা যেতে পারে ।
একঃ একজন ব্লগার পোস্ট দিবেন এবং সেটা সরাসরি চলে যাবে নির্বাচিত পাতায় । এবং মডু সাহেব যখন আসবেন ব্লগে তখন তিনি যদি মনে করেন পোস্ট টি নির্বাচিত পাতায় যাওয়ার মত নয় তখন পোস্ট টা সে সরিয়ে দিবে । এটার ফলে পোস্ট নির্বাচিত পাতায় যাওয়ার সম্ভবনা বেশি এবং মিস হয়ে যাওয়াটা প্রায় একেবারে কমে যাবে ।

দুইঃ একজন ব্লগার পোস্ট দিবেন এবং নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট সংখ্যকবার পঠিক, লাইক এবং মন্তব্যের ভিত্তিতেই সেটা চলে যাবে নির্বাচিত পাতায় । ঠিক এখন যেমন টা আলোচিত পোস্ট নির্বাচিত হয় । এবং মডুরা যখন আসবে তখন সেই পোস্ট যদি মনে করেন যে নির্বাচিত পাতায় স্থান পাওয়ার মত না তাহলে সেই পোস্ট সরিয়ে দিবে ।

এছাড়া ব্লগে কিছু গুণী ব্লগারদের কে পোস্ট নির্বাচনের সুযোগ দেওয়া হোক । তবে সেটা তাদেরকে না জানিয়ে । তারা জানবেনও না যে তারা পোস্ট নির্বাচন করছেন । যেমন এমন একটা ব্যাপার হবে যে নির্দিষ্ট কিছু সংখ্যক ব্লগাররা যে পোস্টে লাইক দিবেন সেই পোস্ট গুলো চলে যাবে নির্বাচিত পাতায় ! তবে মডারেটরের যখন আসবেন তখন পোস্ট পড়ে যদি মনে করেন পোস্ট টা নির্বাচিত পাতায় যাওয়ার মত না তবে সেটা সরিয়ে নিবে ।

আরেকটা কাজ করা যেতে পারে । প্রতিটি পোস্টের নিচে নতুন একটা বাটন সেট করা যেতে পারে যেটা নির্দেশ করবে যে এই পোস্ট টি নির্বাচিত পাতায় যাওয়ার উচিৎ বলে আপনি মনে করেন কি না । সেটা নোটিফিকেশন যাবে মডারেটরের কাছে । তাহলেও পোস্ট মিস হওয়ার সম্ভবনা কম থাকবে । তবে এই ব্যাপারে সিন্ডিকেট বাজি হওয়ার একটা সম্ভবনা দেখা দিবে ।

১৫ ই জুন, ২০২০ দুপুর ১২:০৪

মাহমুদ০০৭ বলেছেন: দারুণ! এই ত চাই। ভাবছি সবাই মন খুলে কত চমতকার চমৎকার পরামর্শ আসত।আপনার ভাবনায় চমৎকৃত হলাম।
একঃ একজন ব্লগার পোস্ট দিবেন এবং সেটা সরাসরি চলে যাবে নির্বাচিত পাতায় । এবং মডু সাহেব যখন আসবেন ব্লগে তখন তিনি যদি মনে করেন পোস্ট টি নির্বাচিত পাতায় যাওয়ার মত নয় তখন পোস্ট টা সে সরিয়ে দিবে । এটার ফলে পোস্ট নির্বাচিত পাতায় যাওয়ার সম্ভবনা বেশি এবং মিস হয়ে যাওয়াটা প্রায় একেবারে কমে যাবে ।
এই পয়েন্টে প্রাথমিকভাবে সাধারণ পাতা আর নির্বাচিত পাতার মধ্যে পার্থক্য থাকবে না।এতে যেটা হবে কোন পোষ্ট কিছু না কিছু সময়ের জন্য নির্বাচিততে থাকবে। অধিক সদস্য সংখ্যার পোষ্ট সিলেকশন প্যানেল ছাড়া এই মডেল ট্যাকল দেয়া সম্ভব না।
ভাইয়া আমি ছোট আমারে ঘাটাইওনাপ্যানেলের জন্য এইটা হ্যান্ডল করা সম্ভব না।
আপনার প্রতিটা পয়েন্টই ভাবার ও যাচাই করার মত।
চমৎকার কিছু পরামর্শ দেয়ার জন্য আপনাকে আবারো ধন্যবাদ জানাচ্ছি ।

১২| ১৫ ই জুন, ২০২০ রাত ৩:৪০

*কুনোব্যাঙ* বলেছেন: ২ নম্বরে আমার একটা অবজেকশন আছে. পেশাদার প্ল্যাটফর্মে চ্যারিটি সিলেক্টর প্রস্তাবনার বিরোধতা করলাম। পাইলট যদি দূর্বল হয় যদি মনে হয় চালনাতে অদক্ষতা আছে তাহলে ট্রেনিং এর ব্যবস্থা করা হোক, প্রয়োজনে যেসব কন্টেন্টে বেশি লেখা আসে সেসব বিষয়ে কিছু মৌলিক পড়াশুনা থাকা বাধ্যতামূলক করুক। সময়ের সমস্যা থাকলে কো-পাইলট নিয়োগ দিক। কমিউনিকেশন স্কিল ডেভলোপ করাক. কোথায় কতটুকু কথা কি কথা কিভাবে বলতে হবে কোথায় চুপ থাকতে হবে এগুলো নিয়ে ট্রেনিং দিক। তাও চ্যারিটি নির্বাচক না। এসব করায় সক্ষমতায় যদি সীমাবদ্ধতা থাকে তাহলে একটা কাজ করা যেতে পারে যারা মোটামুটি পুরানো ব্লগার আজাইরা ঝামেলার রেপুটেশন নাই তাদেরকে একটা পরামর্শক এক্সেস দিতে পারে। নতুন একটা ইমেইল আইডি খুলে বা অন্য কোন উপায়ে যাতে কোন পোস্টের ব্যাপারে কেউ সুপারিশ কড়তে পারে। কিন্তু ডাইরেক্ট এক্সেস না।

৩ নম্বরে প্রযুক্তি দরকারি কিন্তু সেকেন্ডারি অপশন নীলক্ষেত বইয়ের মার্কেটে এস্কেলেটর এলিভেটর সেন্ট্রাল এসি প্রযুক্তি নাই কিন্তু মানুষের ভীর সেখানে কম না। তবে সময়ের সাথে তাল মেলাতে মিনিমাম একটা সুবিধা দিতে হয়, মোবাইল দিয়ে সামু চালাতে অনেক বিড়ম্বনা আছে।

৪ নম্বরে প্রমোশন নিয়ে আমার কিছু বলার নাই, তবে ব্লগ কেন্দ্রিক ফেসবুক গ্রুপের কি দরকার বুঝিনা! পেজ থাকতে পারে কিন্তু গ্রুপ কেন? ব্লগ নিজেই তো আলোচনার জায়গা। ব্লগ ছেড়ে সবাই ফেসবুকে আলোচনা কড়তে যাবে নাকি!

আরেকটা কথা হলো ব্লগে সবাই সবার সহযোগী। এমন কোন পরিস্থিতি যাতে না হয় যাতে ধারণা করা হতে পারে মালিক সঞ্চালক অভিজাত বা অভিভাবক আর আম ব্লগাররা সিভিলিয়ানস অনলি।

শেষ কথা, অবশ্যই কতৃপক্ষ এসব ব্যাপারে সবচাইতে ভালো বলতে পারবেন। আমরা শুধু ামাদের মতামত দিতে পারি. লেখার সঠিক মূল্যায়ন হোক, প্রতিটা লেখা প্রতিজন ব্লগারই মূল্যবান।

অফটপিক [
১ নম্বর পয়েন্টে আমার একটা চাওয়া আছে। সামু যদি অনলাইন শপিং খুলে তাইলে হোম ডেলিভারির দায়িত্বটা যেন আমার কোম্পানিরে দেয় :``>> :``>>

১৫ ই জুন, ২০২০ রাত ৮:৩৮

মাহমুদ০০৭ বলেছেন: চলে আমার রিক্সা হাওয়ায় চইড়া উইড়া উইড়া।জোরে চালাইলে রিক্সাওয়ালারে আমরা পাইলট কইয়া ডাকি।খালেদ মাসুদ পাইলট ওএকজন পাইলট বটে।তয় যার নয়ে হয়না তার নব্বইতে হয় এতটা আর আশা করি না।নিজেরো কিছু থাকা লাগে ভাই।সামুর সক্ষমতা বিবেচনায় পোষ্ট সিলেকশন প্যানেলের প্রকৃতি নির্বাচন করা যাইতে পারে।সম্মানীভিত্তিক এবং কিছুটা স্বেচ্ছাসেবীর মিশ্রণে পোষ্ট সিলেকশন প্যানেল এইভাবেও ভাবতে পারে তারা।
মোবাইল দিয়ে সামু চালাতে অনেক বিড়ম্বনা আছে।-ভিজিটর বারাতে চাইলে এইটার সমাধান করা একদম ফরজ।
ব্লগ নিজেই তো আলোচনার জায়গা।ব্লগ ছেড়ে সবাই ফেসবুকে আলোচনা কাড়তে যাবে নাকি! - গ্রুপের ভবিষ্যৎ কার্যকারিতা এবং এইসব আলুচনার ব্যাপার নিয়া ঠিক পরিস্কার না।তাদের বক্তব্য পাওয়া গেলে বুঝতে পারব।নাইলে এই মজমার কুলকিনারা পাওয়া সম্ভব না।
একটা ব্যাপার পরিস্কার হওয়া উচিত- কতৃপক্ষ কি আমাগো ব্লগের অতিথি না বাসিন্দা মনে করে? এটা ক্লিয়ার কইরা দিলে সব জট খুইলা যায়।
১ নাম্বারে আমিও ১০০% সমর্থন দিয়া রাখলাম।আপ্নের কোম্পানির জয় হোক।
আপনি ব্লগের ব্যাপারে কিছু জিনিস হাইলাইট করছেন।
ব্লগ যেভাবে চলতাছে এভাবে চলার কারণ কি বইলা মনে হয় আপনার?
ভালো থাকেন।

১৩| ১৫ ই জুন, ২০২০ ভোর ৪:০৩

জেন রসি বলেছেন: পোস্ট নির্বাচনের আরেকটা সমস্যা আছে কনটেন্টের দিক দিয়ে। ধরেন কবিতার সাথেত গল্প ফাইট করতে পারেনা। আবার গল্পের সাথে প্রবন্ধ বা অন্য কিছু। এখন এমনও হয় একটা গল্পের জন্য একটা কবিতাকে বলির পাঁঠা বানানো হয়। বা একটা প্রবন্ধকে জায়গা দিতে গল্পকে। ধরা যাক এমন যদি হয় প্রতিদিন কিছু নির্দিষ্ট সংখ্যক গল্প, কবিতা, প্রবন্ধ নির্বাচিত করা হলো। তবে সবচেয়ে ভালো হত নির্বাচিত গল্প, নির্বাচিত কবিতা, নির্বাচিত প্রবন্ধ, এই টাইপ অপশন থাকলে। ধরেন কেউ গল্প পড়তে চাইল চলে গেল নির্বাচিত গল্পে। এমন আরকি। বিষয় ভিত্তিক ব্লগ নামক যে অপশনটা আছে এটাকে আরেকটু আপডেট করলেই মনে হয় এটা সম্ভব।

১৫ ই জুন, ২০২০ দুপুর ২:০৭

মাহমুদ০০৭ বলেছেন: বিষয় ভিত্তিক ব্লগ নামক যে অপশনটা আছে এটাকে আরেকটু আপডেট করলেই মনে হয় এটা সম্ভব।
ভাবা যায়,দেখা যাক এ ব্যাপারে উনাদের কোন মতামত এই বিষয়ে পাওয়া যায় কিনা।
শুভকামনা রসি ভাই/

১৪| ১৫ ই জুন, ২০২০ ভোর ৪:০৬

ব্লগার_প্রান্ত বলেছেন: আমরা ব্লগের মালিকপক্ষের সরাসরি এনগেজমেন্ট চাচ্ছি,যদি সত্যিই তাদের এ বিষয়ে বলার কিছু থাকে এবং আমাদের বলতে চান।

এই পার্টটা বোলড করলে সুন্দর হয় ভাইয়া।

ধন্যবাদ।

১৫ ই জুন, ২০২০ দুপুর ১২:০৯

মাহমুদ০০৭ বলেছেন: করে দিলাম ভাইয়া। বিষয়টা খেয়াল করার জন্য ধন্যবাদ জানাচ্ছি।
ব্লগ বিষয়ে আপনারো সাজেশন চাচ্ছি ভাইয়া।
ভালো থাকবেন।

১৫| ১৫ ই জুন, ২০২০ ভোর ৪:৩২

নেওয়াজ আলি বলেছেন: খুবই সুন্দর এবং যুক্তিসংগত পরামর্শ । সামু এগিয়ে যাক আধুনিক প্রযুক্তি নির্ভর হয়ে । জয়তূ সামু।

১৫ ই জুন, ২০২০ দুপুর ১:২৪

মাহমুদ০০৭ বলেছেন: ধন্যবাদ নেওয়াজ আলি ভাই একাত্মতা পোষণের জন্য। ব্লগের ব্যাপারে আপনার পরামর্শও কামনা করছি।
ভালো থাকবেন।
শুভকামনা রইল।

১৬| ১৫ ই জুন, ২০২০ সকাল ১০:৩০

রাফা বলেছেন: অপেক্ষায় রইলাম প্রতিক্রিয়া দেখার। যেহেতু ব্লগ ২৪ ঘন্টা সচল থাকে তাই পৃথিবির সকল প্রান্ত থেকেই দৃষ্টি রাখার বিষয়টি বিবেচনা করা উচিত বলে মনে করছি।

ধন্যবাদ, মা.শু.শু.সাত -ব্লগ নিয়ে ভাবনার জন্য।

১৫ ই জুন, ২০২০ দুপুর ২:৩৯

মাহমুদ০০৭ বলেছেন: অপেক্ষায় রইলাম প্রতিক্রিয়া দেখার -আমরা অপেক্ষা করছি। ব্লগ ঘষে আগুন কি বের হবে সেই আগের মত?
আপনার কোন অভিযোগ পরামর্শ থাকলে শেয়ার করতে পারেন ভাইয়া।
ভাল থাকবেন।

১৭| ১৫ ই জুন, ২০২০ সকাল ১০:৪০

শায়মা বলেছেন: চাঁদগাজী ভাই, ব্যাপারটা কি আপনার ট্রাকভর্তি পোস্টের মত আসছে? তাহলে মনে হয় পজিটিভ।


হাহাহাহাহাহাহা সবচেয়ে হাসি পেয়েছে আমার এই উত্তর দেখে..... :P

চাঁদগাজী ভাইয়া ভয় পাচ্ছে এত ট্রাক ট্রাক কমেন্টের ভীড়ে যদি ভাইয়ার ট্রাক ট্রাক পোস্ট হারিয়ে যায়! :P

ভাইয়ার পোস্টেই সবচাইতে বেশি হাগু ফ্লাডিং হয় তবে ভাইয়ার তাতে মাথা ব্যথাই নেই। অন্যেরাই ওয়াক ওয়াক করে মরে।
অবশ্য সেই হাগু ফ্লাডিং , ভাইয়ার অসহনীয় বোকাঝকা আর অন্যকে অবজ্ঞা করে ম্যাও প্যাও ল্যাও ঝ্যাও বলেই ভাইয়া আজ এক নং পরিচিত নিক এই ব্লগে কাজেই ভাইয়ার চিন্তা কি ?



১৫ ই জুন, ২০২০ সকাল ১১:৪২

মাহমুদ০০৭ বলেছেন: প্রসব ক্ষমতা ইঁদুরের চাইতেও বেশি। এইটারে সম্মান জানানো উচিত।
যেই বনে কেউ নেই,হেই বনের বাঘের নাম শাকিব খান নাম্বার ওয়ান।

১৮| ১৫ ই জুন, ২০২০ সকাল ১১:৩৮

সুপারডুপার বলেছেন:



ব্লগ মডারেটর প্যানেলের সদস্যরা কি স্বেচ্ছাসেবী? সেই ক্ষেত্রে জানা আপার বিশ্বস্ত ও দক্ষ কিছু ব্লগার বিভিন্ন দেশ বা বিভিন্ন টাইম জোন থেকে মডারেটর হিসেবে নির্বাচন করলে ব্লগে ২৪ ঘন্টায় মডারেটরের উপস্থিতি থাকবে। ফলে ব্লগে অশ্লীল পর্নোগ্রাফি ও ব্যক্তিআক্রমণ যেমন ঠেকানো সম্ভব হবে, তেমনি ভালো পোস্টগুলোও নির্বাচিত পাতা থেকে মিসিং হবে না।

তবে, পোস্ট নির্বাচিত হওয়ার ক্রাইটেরিয়াগুলো পরিষ্কার ভাবে একটি টেবিলে থাকা উচিত। নূন্যতম কতগুলো ক্রাইটেরিয়া পূরণ করলে পোস্ট নির্বাচিত তে যাবে সেটাও পরিষ্কার থাকা উচিত। উদাহরণ হিসেবে ধরা যাক পোস্ট নির্বাচিত হওয়ার জন্য ১০ টি ক্রাইটেরিয়া আছে। সামু ব্লগের স্ট্যান্ডার্ড অনুসারে নূন্যতম ৬টি ক্রাইটেরিয়া পূরণ করলে ও নিষিদ্ধ কন্টেন্ট না থাকলে তা নির্বাচিত পাতায় যাবে। মডারেটররা সুবিধার জন্য ইন্টারন্যাল কোনো টেবিলে টিক মার্ক দিয়ে হিসাবটা করবেন। যেন অন্য কোনো মডারেটর অথবা ব্লগার এসে পক্ষপাতিত্বের অভিযোগ না করতে পারে। অভিযোগ করলে সঙ্গে সঙ্গে ব্লগারকে টেবিলটি দেখাইয়া দিলেই ক্যাচাল ডিসমিস। আপাতদৃষ্টিতে বিষয়টা জটিল ও সময় স্বাপেক্ষ মনে হলেও, খুব সহজেই এটা করা সম্ভব।

আরেকটা ব্যাপার, ব্লগে ধর্ম নিয়ে প্রায়ই ক্যাচাল লাগে। ধর্মের পক্ষে ও ধর্মের বিপক্ষে ২ ধরণের পোস্টটি ব্লগে থাকা উচিত এবং তা সুনির্দিষ্ট ক্রাইটেরিয়া পূরণ করলে অবশ্যই নির্বাচিত পাতাতে যাওয়া উচিত। এইক্ষেত্রে ব্লগে অনেক বুদ্ধিদীপ্ত ব্লগাররা আসার সুযোগ পাবে। তবে যুদ্ধাপরাধী পক্ষের কোনো পোস্ট হলেই তা সঙ্গে সঙ্গে সরিয়ে দেওয়া উচিত ও যুদ্ধাপরাধী পক্ষের কোনো ব্লগার মডারেটর প্যানেলে একদমই থাকা উচিত না। আর ধর্মের পক্ষের ও বিপক্ষের কেউ মডারেটর প্যানেলে থাকলে নিজের বিশ্বাস দিয়ে বিচার না করে ক্রাইটেরিয়াগুলো দিয়ে পোস্ট বিচার করতে হবে। উদাহরণ হিসেবে: উদাসী স্বপ্ন মডারেটর প্যানেলে থাকলে ধর্মের পক্ষের এবং নূরু হুজুর মডারেটর প্যানেলে থাকলে ধর্মের বিপক্ষের পোস্টগুলোকে ট্র্যাশ করার কোনো সুযোগ নাই। একই ভাবে রাজনীতির উপর লেখা পোস্ট গুলোর ক্ষেত্রেও বিচার করা যেতে পারে।

১৫ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৫৪

মাহমুদ০০৭ বলেছেন: ব্লগ মডারেটর প্যানেলের সদস্যরা কি স্বেচ্ছাসেবী?
আগে আগে পোষ্ট সিলেকশন প্যানেলে স্বেচ্ছাসেবী ব্লগার ছিল।আমার মনে হয়,সম্মানীভিত্তিক এবং কিছুটা স্বেচ্ছাসেবীর মিশ্রণে পোষ্ট সিলেকশন প্যানেল করলে ভাল।ব্লগ আর্থিকভাবে কাউকে সম্মানিত না করতে পারলেও অন্যভাবে একজন ব্লগারকে সম্মনিত করার চেষ্টা করতে পারে।অর্থাৎ একজন ব্লগার যাতে তাকে মুল্যায়িত করা হচ্ছে এমনটা অনুভব করতে পারে।আবার বিষয়টা কার্যকর কোন বিজনেস মডেলের আওতায়ও আনা যায়।বিজ্ঞাপন ও ব্লগ হিট দুইটা নিয়ে সিরিয়াসলি ভাবলে অনেক কিছু এখনো করা সম্ভব বলে মনে করি।
জানা আপার বিশ্বস্ত ও দক্ষ কিছু ব্লগার বিভিন্ন দেশ বা বিভিন্ন টাইম জোন থেকে মডারেটর হিসেবে নির্বাচন করলে ব্লগে ২৪ ঘন্টায় মডারেটরের উপস্থিতি থাকবে। ফলে ব্লগে অশ্লীল পর্নোগ্রাফি ও ব্যক্তিআক্রমণ যেমন ঠেকানো সম্ভব হবে, তেমনি ভালো পোস্টগুলোও নির্বাচিত পাতা থেকে মিসিং হবে না। -একমত। পোষ্টের ৫ নং পয়েন্টে বিষয়টার সংযুক্তি দিয়ে দিচ্ছি।
গঠনমুলক আলোচনার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি।
মালিকপক্ষের ভেবে দেখার মত উপাদান রয়েছে আপনার মন্তব্যে।
আমার ব্লগবাড়িতে আপনাকে স্বাগতম।
ভাল থাকুন।

১৯| ১৫ ই জুন, ২০২০ দুপুর ১২:১২

রাকু হাসান বলেছেন:



আপনার ফেসবুক পোষ্ট ও ব্লগে সামু সংক্রান্ত পোষ্ট দেখে আমি সত্যি বিস্মিত ও আনন্দিত হয়েছি।সামনে পেলে আপনাকে জড়িয়ে ধরতাম।সামুর জন্যে এখনো যে মানুষ এরকম পাগলা আছে আপনাকে না দেখলে বিশ্বাস হত না।খুব করে চাই- আপনার পরামর্শ ও এনালাইসিস সামু কাজে লাগাক।তার দেহে প্রাণ ফিরে আসুক।--- আমাকে রীতিমত অবাক করলেন । ভেবেছিলাম মন্তব্য করছি ,হয়তো ব্যবস্ততা ও গুরুত্ব বিবেচনায় মন্তব্যের উত্তর পাব না । সে ক্ষেত্রে আমাকে বিস্মিত করলেন। আপনার আন্তরিকতা হৃদয়ে একটা শীতল স্পর্শ দিল। এতটা সম্মান করলেন 8-| । আপনার সম্মানের মূল্যায়ন আমি ভালোবাসা,আন্তরিকতা ও শ্রদ্ধা দিয়েই করতে চাই।

আপনি পোস্টে যে সকল পরামর্শ দিয়েছেন সব গুলোই চমৎকার । একমত ।
তবে লাইভ অপশন নিয়ে একটু বলতে চাই । ---- এই আইডিয়াটি শুধু দুর্দান্তই না ,,,, হাজার গুন দুর্দান্ত একটি আইডিয়া। একটু কঠিন এবং ব্যয় সাধ্য ব্যাপার মনে হচ্ছে। তবে করতে পারলে সেটির অনেক অনেক এগিয়ে রাখবে সামুকে।

আমার কিছু মতামত বা পরামর্শ শেয়ার করছি। তা আপনারা ও ব্লগ অথোরিটি সম্ভাব্যতা যাচাই করতে পারে ।

১। সামুর উপরের কোন অংশে এনিমেডেট টেক্সট দেওয়া যেতে পারে । সব সময় চলমান থাকবে সেগুলো । এখানে থাকবে এ মাসের সেরা ব্লগার ,সেরা লেখা , সেরা গঠনমূলক মন্তব্য , ব্লগের কোনো বিজ্ঞতি ,মাসিক সর্বাধিক আলোচিত ও পঠিত ইত্যাদি দেওয়া যেতে পারে ।

২। প্রসঙ্গ মেনু
এখানে এনিমেটেড ড্রপ ডাউন মেনু আনা যেতে পারে । বিষয় ভিত্তিক ব্লগ টা ড্রপ ডাউনে নিয়ে আসা যায় । বা সেখানেও থাকতে পারে ।

নতুন কিছু মেনু যোগ করা যেতে পারে ।
ক. সম্পদাকীয় ---
একদম ছোট থেকে শুরু করে বিখ্যাত পত্র পত্রিকা ,ম্যাগাজিনের একটি অপরিহার্য অংশ সম্পাদক । যার গ্রহণযোগ্যতা এবং দক্ষতা আছে এমন একজন কে এই দায়িত্ব দেওয়া যায় । তিনি মাসিক বা সাপ্তাহিক ভিত্তিতে বিভিন্ন লেখা লিখবেন । তিনিই থাকবেন কার্যত নির্বাহী । ব্লগের সকল কাজের তদারকি তিনিই করবেন । মডারেটর প্যানেল এবং অন্যান্য প্যানেল তাঁর নিকট
দ্বায়বদ্ধ থাকবে ।

খ. অথিতি লেখক
মাসিক ভিত্তিতে একজন অথিতি লেখককে সম্পাদক আমন্ত্রণ করবেন । তিনি বিশেষ লেখা ব্লগে দিবেন । এতে পাঠক ও ব্লগাদের জন্য ভিন্ন স্বাদ দিবে আশা করি । অথিতি লেখক হতে হবে প্রভাবশালী এবং গ্রহণযোগ্যতা আছে এমন । এমন একটি মেনু রাখা যায় কিনা ভাবা যেতে পারে ।

শোক প্রকাশ পাতা প্রসঙ্গে
এখানে খেলার সময় আমরা স্কোর বোর্ড দেখাতে পারি । এই সেবাটা খুব জনপ্রিয়তা পেয়েছে। আমি পাঠকদের কথা ভেবে করা যায় কিনা ভাবা যায়।


প্রসঙ্গ আলোচিত ব্লগ

এখানে সর্বাধিক মন্তব্যপ্রাপ্ত,সর্বাধিক লাইকপ্রাপ্ত ,সর্বাধিক পঠিত --এভাবে দুইটি করে পোস্ট আলোচিত ব্লগে থাকছে । আমার মতে একটি রাখা। যদি দুইটি করেই রাখা হয় তাহলে সর্বাধিক বলার প্রয়োজন দেখছি না । আলোচিত ব্লগের নিচে নির্বাচিত ব্লগ যোগ করা যায়।

অধিক বিশ্লেষণের জন্য যা ভাবা যায়।

সামু বারবার ব্যান হবার অভিজ্ঞতা হয়েছে। আগামীতে যে হবে না তা বলতে পারছি না । তাই অনন্ত এপ্সে যদি একটা ভিডিএন সেবা নিয়ে আসা যায় ,যেখানে সহজে ব্লগাররা ভিপিএন ব্যবহার করে লগ ইন করতে পারবে । তাহলে ব্যান থাকলেও পাঠক অনেকাংশে কমবে না । ঠিক এমন কিছু সাইটে করা যায় কিনা ভাবা যেতে পারে । এগুলো পক্ষে বিপক্ষে বিস্তর আলোচনা হতে পারে ।

কেমন হয় যদি দাবা অনলাইনে দাবা খেলার অপশন যদি ব্লগে নিয়ে আসা যায়।

ব্লগে মন্তব্য ছাড়া খুব েএকে অন্যের সাথে যোগযোগ হয় আমাাদের । সে ক্ষেত্রে পছন্দের ব্লগাররা অবসরে ,অপর পছন্দের ব্লগারদের সাথে সময় কাটাতে পারবে । ব্লগ মুখী হবে ।

এছাড়াও কিছু নিত্য সমস্যা সেগুলো আপডেট খুব প্রয়োজন ।
১। নোটিফিকেশন জটিলতা ,
২। পাসওয়ার্ড পরিবর্তন জনিত জটিলতা ।
৩। কোনো অভিযোগ জানানোর প্রক্রিয়া সংক্লান্ত জটিলতা ।
৪। ব্লগে বানান ভুল সংক্লান্ত ( একজন একটি পোস্ট দিয়েছিল ,তিনি অনেক গুলো বানান ভুলের প্রসঙ্গ নিয়ে আসছিলেন ,সেটার সমাধান হয়েছে কিনা জানি না )

খোঁজলে আরও বের হবে ।

ব্লগ বাড়িতে আপনার আমন্ত্রন পেয়ে খুব খুশি হলাম । সাদরে গ্রহণ করলাম । :) অপেক্ষায় আছি প্রতিক্রিয়া দেখার ।

১৫ ই জুন, ২০২০ রাত ৯:৫৩

মাহমুদ০০৭ বলেছেন: ধন্যবাদ রাকু হাসান ভাই।
সামুর উপরের কোন অংশে এনিমেডেট টেক্সট দেওয়া যেতে পারে । সব সময় চলমান থাকবে সেগুলো । এখানে থাকবে এ মাসের সেরা ব্লগার ,সেরা লেখা , সেরা গঠনমূলক মন্তব্য , ব্লগের কোনো বিজ্ঞতি ,মাসিক সর্বাধিক আলোচিত ও পঠিত ইত্যাদি দেওয়া যেতে পারে।

-খুবই চমৎকার প্রস্তাব।শব্দনীড় ব্লগে সবচেয়ে বেশী মন্তব্যকারীর নাম,সবচেয়ে বেশি রেটিং দেয়া ব্লগারের নাম শো করা থাকে। আমার মনে হয় এগুলা সামু ব্লগারদের ব্লগে বেশি এনগেজ থাকতে উতসাহিত করবে।সম্পাদকীয়,অতিথি লেখক,শোক প্রকাশ পাতা প্রসঙ্গে থাকলে ত খুবই ভাল হয়।
প্রসঙ্গ আলোচিত ব্লগ
এখানে সর্বাধিক মন্তব্যপ্রাপ্ত,সর্বাধিক লাইকপ্রাপ্ত ,সর্বাধিক পঠিত --এভাবে দুইটি করে পোস্ট আলোচিত ব্লগে থাকছে । আমার মতে একটি রাখা।আলোচিত ব্লগের নিচে নির্বাচিত ব্লগ যোগ করা যায়।
- হ্যা জিনিসটা ভাবার মত।

সামু বারবার ব্যান হবার অভিজ্ঞতা হয়েছে। আগামীতে যে হবে না তা বলতে পারছি না । তাই অনন্ত এপ্সে যদি একটা ভিডিএন সেবা নিয়ে আসা যায় ,যেখানে সহজে ব্লগাররা ভিপিএন ব্যবহার করে লগ ইন করতে পারবে । তাহলে ব্যান থাকলেও পাঠক অনেকাংশে কমবে না । ঠিক এমন কিছু সাইটে করা যায় কিনা ভাবা যেতে পারে । এগুলো পক্ষে বিপক্ষে বিস্তর আলোচনা হতে পারে ।
- অবশ্যই।এটি থাকলে যে কোনভাবে সামু সচল থাকবে মনে করছি।হ্যা,আলোচনা করাই যায়।
দাবা,লুডু বা এই টাইপের অপশন তৈরি - হ্যা যদি সম্ভব হয়, ভালই ত হবে মনে হয়।মুল ব্যাপার সাইটে মানুষ ধরে রাখা।এবং এই অপশনগুলো তা করতে সাহায্য করবে।
লাইভ অপশন এখন ত ফরজ মনে করি।সামুর আর্থিক সমক্ষতা থাকলে এদিকটায় অবশ্যই ভাবা উচিত।
খোঁজলে আরও বের হবে। - আপনি ত কামাল করে দিয়েছেন ভাই।আমি অনুরোধ করব পুরা ব্যাপারটা গুছিয়ে আপনি একটি পোষ্ট রেডি করে ফেলুন।
অনেক অনেক ধন্যবাদ আপনার চিন্তা আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনি সত্যিই প্রশংসার দাবীদার।আপনার মত ব্লগাররা এখনো আছেন বলেই আশাটা এখনো চাঙ্গা আছে। ইনশাআল্লাহ সামু ঘুরে দাড়াবে।
আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ।
ভালো থাকবেন।


২০| ১৫ ই জুন, ২০২০ দুপুর ১২:২২

সাহাদাত উদরাজী বলেছেন: ছদ্ম নাম বন্ধ না করলে আর হচ্ছে না!

১৫ ই জুন, ২০২০ বিকাল ৩:১৪

মাহমুদ০০৭ বলেছেন: এটা বিষয় না,কর্ম বিষয়।
শুভেচ্ছা উদরাজী ভাই

২১| ১৫ ই জুন, ২০২০ দুপুর ১২:৩৭

সুপারডুপার বলেছেন:



সাহাদাত উদরাজী বলেছেন: ছদ্ম নাম বন্ধ না করলে আর হচ্ছে না!


- বর্তমান প্রেক্ষাপটে এই কথাটা খুবই হাস্যকর। কলমের জবাব কলমের মাধ্যমে দেয়ার মুরদ নেই ধর্মকানাদের, আশ্রয় নিতে হয় চাপাতি কিংবা বোমার অথবা জংলীদের লেলিয়ে দেওয়ায় । তাই বাধ্য হয়ে নিরাপত্ত্বার স্বার্থেই ছদ্ম নাম ব্যবহার করতে হয়। সবচেয়ে বড় কথা হচ্ছে, কেউ আসল নাম ব্যবহার করে লেখলো নাকি ছদ্ম নাম ব্যবহার করে লেখলো, সেটা গুরুত্বপূর্ন নয়। সে যে কথাগুলো বলছে, সে কথাগুলো লজিকেল কিনা, সেটাই গুরুত্বপূর্ন।

একজন ব্যাক্তি আসল নাম ব্যবহার করে যাচ্ছেতাই মিথ্যা, অযৌক্তিক কথা বললে, আর অপর আরেকজন ছদ্ম নাম ব্যবহার করে সত্য, যৌক্তিক কথা বললে কার কথাটা গ্রহন করবেন আপনি?

১৫ ই জুন, ২০২০ বিকাল ৩:২৬

মাহমুদ০০৭ বলেছেন: কথাগুলো লজিকেল কিনা, সেটাই গুরুত্বপূর্ন।
একজন ব্যাক্তি আসল নাম ব্যবহার করে যাচ্ছেতাই মিথ্যা, অযৌক্তিক কথা বললে, আর অপর আরেকজন ছদ্ম নাম ব্যবহার করে সত্য, যৌক্তিক কথা বললে কার কথাটা গ্রহন করবেন আপনি?

- আমারো একই কথা।
মডারেটরদের আন্তরিকতা ও দক্ষতা থাকলে সহজেই ব্লগে সুন্দর পরিবেশ বজায় রাখা সম্ভব।

২২| ১৫ ই জুন, ২০২০ দুপুর ১২:৪৬

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সামু আরো শক্তিশালী হোক।+++

১৫ ই জুন, ২০২০ বিকাল ৩:৩৮

মাহমুদ০০৭ বলেছেন: আমাদের সবার চাওয়া এইটা। এজন্য যেসব পরিবর্তনের মাধ্যমে তা হওয়া সম্ভব তার পক্ষে আমাদের থাকতে হবে।
শুভকামনা মাইদুল ভাই।

১৫ ই জুন, ২০২০ রাত ৯:৫৮

মাহমুদ০০৭ বলেছেন: ব্লগ বিষয়ে আপ্নারো কিছু সাজেশন আশা করছি মাইদুল ভাই

২৩| ১৫ ই জুন, ২০২০ দুপুর ১:০১

শায়মা বলেছেন: বাপরে!!! সুপা ডুপা ভাইয়ু!!! রাকু ভাইয়ু!!! এত বুদ্ধি কেনো!!!


আর মাহমুদ ভাইয়া অনন্ত জলিল থেকে শাকিব খান নম্বার ওয়ান সব এনে ফেললে দেখছি।

গুগলে জ্যুম ক্লাসের জ্বালায় প্রাণ মরো মরো
ক্লাসের পরে রাতে আসছি কিছু বলতে
অনেক কিছু বলার ছিলো যদি শোনো.......

১৫ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৫৬

মাহমুদ০০৭ বলেছেন: কই? এখনো মান্না আসেনি,ডিপজল আসেনি।মিজু আহমেদ ও কোথায় লুকিয়ে গেছে :(
আপনার সব কথা শুনতে চাই আপু।
বলুন প্লিজ।

২৪| ১৫ ই জুন, ২০২০ দুপুর ১:০২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:



ওহে মাহমুদ০০৭! অনেক ধইন্যবাদ, কিন্তু কুনু দাবি মানা হইবে না - সমেস্যা আছে!
অধিক মডুর চেয়ে এক মডু অনেক ভালো। এখন সময় যেরকম, সামু আছে ঠিক সেইরুম!
কোন ব্যতিক্রম, পরিবর্তন, সংস্কার বরদাস্ত করা হইবে না! বিজয় কিরোর্ডে লেখলেও না!

দেখলাম যে আমার নামও কোথায় যেন আছে। অতীতে কোন ভুল করে থাকলে মাফ করে দেবেন, ভাইডি!
যেভাবে হোক নামখানি বাদ দেন। নামের বানান ভুল হলেও ৫৭ধারা থেকে ক্ষমা নেই।

১৫ ই জুন, ২০২০ রাত ১১:৪৮

মাহমুদ০০৭ বলেছেন: হাহাহ । অনেকদিন পর রসিক মইনুল ভাইয়ের রসিয়া মন্তব্যের আপ্লুত হইলাম।
অরণ্যে রোদন করিয়া দেখিতেছি ইহার অনুভূতি কি।
অকালবোধন হিসেবে নিশ্চয়ই ইহা ইতিহাসে লিখিত থাকিবে। B-)
দুঃখিত একটি আকার অতিরেক পড়িয়া যাওয়ায়।মার্জনা করিবেন এই অনুরোধ। ঠিক করিয়া নিতাছি।

কেমন আছেন মইনুল ভাই?আপনার কিছু হইলে ১১৪ ধারা মতে জেলের তালা ভাঙ্গিয়া আমাদের প্রিয় মইনুল ভাইকে নিয়া আনিব।
তাই ভাবাভাবি বাদ। ।
শুভকামনা মইনুল ভাই :)

২৫| ১৫ ই জুন, ২০২০ দুপুর ১:০৬

আমি সাজিদ বলেছেন: আমি মডু হইতে চাই :(( । খাঁড়ান মেনিফেস্টো নিয়া আইতেসি ;)

১৫ ই জুন, ২০২০ রাত ১১:৫৩

মাহমুদ০০৭ বলেছেন: বামুন হয়ে চাঁদে হাত! ইইইইই!!!!!
চাইলেই ডোনাল্ড ট্রাম্প হওয়া যায় না । B-)

মেনিফেস্টো আইতে কত দেরি ? ;)

২৬| ১৫ ই জুন, ২০২০ দুপুর ২:২২

বিজন রয় বলেছেন: মডু হতে হলে কি কি যোগ্যতা লাগবে?

১৫ ই জুন, ২০২০ রাত ১১:৫৪

মাহমুদ০০৭ বলেছেন: আগে ডোনাল্ড ট্রাম্প হতে পারবেন কিনা দেখুন , হাহাহা ।
ভাল থাকবেন বিজন দা ।

২৭| ১৫ ই জুন, ২০২০ দুপুর ২:৫৫

শায়মা বলেছেন: ১৮. ১৫ ই জুন, ২০২০ সকাল ১১:৩৮০

সুপারডুপার বলেছেন:
ব্লগ মডারেটর প্যানেলের সদস্যরা কি স্বেচ্ছাসেবী? সেই ক্ষেত্রে জানা আপার বিশ্বস্ত ও দক্ষ কিছু ব্লগার বিভিন্ন দেশ বা বিভিন্ন টাইম জোন থেকে মডারেটর হিসেবে নির্বাচন করলে ব্লগে ২৪ ঘন্টায় মডারেটরের উপস্থিতি থাকবে। ফলে ব্লগে অশ্লীল পর্নোগ্রাফি ও ব্যক্তিআক্রমণ যেমন ঠেকানো সম্ভব হবে, তেমনি ভালো পোস্টগুলোও নির্বাচিত পাতা থেকে মিসিং হবে না।

একদম ঠিক...... :)

তবে, পোস্ট নির্বাচিত হওয়ার ক্রাইটেরিয়াগুলো পরিষ্কার ভাবে একটি টেবিলে থাকা উচিত। নূন্যতম কতগুলো ক্রাইটেরিয়া পূরণ করলে পোস্ট নির্বাচিত তে যাবে সেটাও পরিষ্কার থাকা উচিত। উদাহরণ হিসেবে ধরা যাক পোস্ট নির্বাচিত হওয়ার জন্য ১০ টি ক্রাইটেরিয়া আছে। সামু ব্লগের স্ট্যান্ডার্ড অনুসারে নূন্যতম ৬টি ক্রাইটেরিয়া পূরণ করলে ও নিষিদ্ধ কন্টেন্ট না থাকলে তা নির্বাচিত পাতায় যাবে। মডারেটররা সুবিধার জন্য ইন্টারন্যাল কোনো টেবিলে টিক মার্ক দিয়ে হিসাবটা করবেন। যেন অন্য কোনো মডারেটর অথবা ব্লগার এসে পক্ষপাতিত্বের অভিযোগ না করতে পারে। অভিযোগ করলে সঙ্গে সঙ্গে ব্লগারকে টেবিলটি দেখাইয়া দিলেই ক্যাচাল ডিসমিস। আপাতদৃষ্টিতে বিষয়টা জটিল ও সময় স্বাপেক্ষ মনে হলেও, খুব সহজেই এটা করা সম্ভব।

আরও ঠিক ঠিক ঠিক!!! আমি এই জন্য চেকলিস্টের কথা বলেছিলাম। তোমার টেবিল বা চেয়ার চেকলিস্ট!! :)

এখন তুমি যে ক্রাইটেরিয়াগুলো থাকবে ভাবছো সেসব বলো দেখি। ১০টা না হলেও ৫ টা বলো! বাকী ৫ আরও কেউ ভাববে।
মডুভাইয়ারা তো আজ পর্যন্ত ভাবতে পারেনি! এসব বললে আরও ভাবতে পারবেইনা। কাজেই তুমি বলো কয়েকটা প্লিজ!!!


আরেকটা ব্যাপার, ব্লগে ধর্ম নিয়ে প্রায়ই ক্যাচাল লাগে। ধর্মের পক্ষে ও ধর্মের বিপক্ষে ২ ধরণের পোস্টটি ব্লগে থাকা উচিত এবং তা সুনির্দিষ্ট ক্রাইটেরিয়া পূরণ করলে অবশ্যই নির্বাচিত পাতাতে যাওয়া উচিত। এইক্ষেত্রে ব্লগে অনেক বুদ্ধিদীপ্ত ব্লগাররা আসার সুযোগ পাবে। তবে যুদ্ধাপরাধী পক্ষের কোনো পোস্ট হলেই তা সঙ্গে সঙ্গে সরিয়ে দেওয়া উচিত ও যুদ্ধাপরাধী পক্ষের কোনো ব্লগার মডারেটর প্যানেলে একদমই থাকা উচিত না। আর ধর্মের পক্ষের ও বিপক্ষের কেউ মডারেটর প্যানেলে থাকলে নিজের বিশ্বাস দিয়ে বিচার না করে ক্রাইটেরিয়াগুলো দিয়ে পোস্ট বিচার করতে হবে। উদাহরণ হিসেবে: উদাসী স্বপ্ন মডারেটর প্যানেলে থাকলে ধর্মের পক্ষের এবং নূরু হুজুর মডারেটর প্যানেলে থাকলে ধর্মের বিপক্ষের পোস্টগুলোকে ট্র্যাশ করার কোনো সুযোগ নাই। একই ভাবে রাজনীতির উপর লেখা পোস্ট গুলোর ক্ষেত্রেও বিচার করা যেতে পারে।

হা হা হা এইখানে সমস্যা থেকেই যাবে। তবে তোমার সমাধানের বুদ্ধিটা ভালা!!! :P

তবে আমি বলবো ধর্ম বিশ্বাস কর বা না করো বড় কথা না কখনও । কে কি করছে যার যার ইচ্ছের উপর ব্যাঙ্গ করা চলবে না। যে ধর্ম ভালোবাসবে তাকেও সন্মান দিতে হবে, যে ভাববে। না আমি এসব ঠিক মনে করছি না তাকেও বাপরে কত্ত বড় সাহস! মুখের উপর কথা কয় বলে লাফ দিয়ে মারতে যাওয়া চলবে না। কারণ তারা হয়ত পরম সত্য বলে কিছু নেই মানে এখনও পরম সত্যের সত্যতা পায়নি। তো তাকে বুঝাতে গেলে জোর করে বুঝানোটা আবার অন্যায় হবে।মানুষ কেউ নিজের ইচ্ছায় নানা ধর্মের বাবামায়ের কোলে জন্মায়নি। বংশ পরম্পরা মানতেই হবে বা না তোকে এটাই ঠিক ওটা ভুল ভাবতেই হবে ভাবতে হলে অবশ্য অন্য কথা।

১৬ ই জুন, ২০২০ রাত ১২:১৩

মাহমুদ০০৭ বলেছেন: মডুভাইয়ারা তো আজ পর্যন্ত ভাবতে পারেনি! এসব বললে আরও ভাবতে পারবেইনা। - হাহাহা।
মডুভাইয়া হবে মনে হচ্ছে B-)
এরশাদের পিছনে ৮৪ গোয়েন্দা লাগা ছিল।
এখন কে কোনদিন সাপ্তাহিক ছুটিতে পোষ্ট দিতে গিয়ে টিট টিট খেল কি আগু খেল তার বের করতে সারাদিন চলে যায়।
কবি বলেছেন- সারাদিন তোদের কথা ভেবে দিন চলে যায়। :D
আমি ভুলে গেছি আপনিও সব ভুলে যান B-)

২৮| ১৫ ই জুন, ২০২০ বিকাল ৩:১৯

অপু তানভীর বলেছেন: সামুর এই সমস্যাটা অনেক দিন ধরেই রয়েছে যা কর্তৃপক্ষ একেবারে নজর দেয় নি কিংবা দিচ্ছে না । আমি যদি কোন পোস্ট শেয়ার দেই এবং কেউ যদি মোবাইল থেকে সেই পোস্ট টিতে ক্লিক করে তাহলে সেটা সেই পোস্টে নিয়ে যাচ্ছে না । সামুর প্রথম পাতায় নিয়ে যাচ্ছে ।

আমার একটা ফেইসবুক পেইজ আছে । আমার গল্পের একটা বড় সংখ্যক পাঠক এই ফেসবুক পেইজ থেকে আসে। আমি যখনই কোন গল্পের লিংক শেয়ার করি, তখনই তাদের কাছ থেকে এই অভিযোগ শুনি । লিংক তাদের গল্পের নিয়ে যাওয়ার বিপরীতে সামুর প্রথম পাতায় নিয়ে যাচ্ছে। আমি নিজেও এমনটা ফেস করেছি । এই সমস্যাটার সমাধান করা দরকার । এটা তো ট্যাকনিক্যাল সমস্যা । এটা তো অন্তত দুর করা যায় !

১৬ ই জুন, ২০২০ রাত ১২:২৩

মাহমুদ০০৭ বলেছেন: সবই দিল্লী দূর অস্ত, হাহাহ।

২৯| ১৫ ই জুন, ২০২০ বিকাল ৩:৫৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ভেরীফাইয়েড ব্লগ নিককে ব্লগ ব্যবহার করতে দেওয়া হোক।
ভেরীফায়েড করার জন্য ফোন নম্বর, এ্নআ্ইডির ছবি নেওয়া
যেতে পারে।

১৬ ই জুন, ২০২০ রাত ১২:৩৮

মাহমুদ০০৭ বলেছেন: রেজিস্ট্রেশন করার সময় ইউজার যে মোবাইল নাম্বার দেয় তা ভেরিফিকেশন করে দেখলে অনেক কিছু বুঝা যাবে।
আইডির ব্যাপারটা অনেকের নিরাপত্তার সাথে জড়িত।ওটা বাধ্যতামুলক করলে অনেকেই প্যাচে পড়তে পারে। এই কারণেই হয়ত এটা করা সম্ভব হয় না।
আলোচনায় অংশ নেয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ নুরু ভাই।
ব্লগ বিষয়ে আপনার আরো সাজেশন থাকলে বলতে পারেন।
ভাল থাকবেন

৩০| ১৫ ই জুন, ২০২০ বিকাল ৪:১৪

হাসান মাহবুব বলেছেন: সামু নানাবিধ প্রাযুক্তিক সমস্যায় আক্রান্ত। ওপরে যেমন অপু তানভীর একটা সমস্যার কথা বললো। ফেসবুকে কোন ব্লগের লিংক দিলে সেটায় ক্লিক করলে হোম পেইজে নিয়ে যায়। অনেক অপারেটর থেকে ব্লগে ঢোকা যায় না, ইত্যাদি। এই সমস্যাগুলি কবে সমাধান হবে জানি না, তবে সমাধান হওয়া জরুরী। মোবাইল থেকে সামুতে ব্লগিং করা একটা অত্যাচারের নাম। আমার দৈনন্দিন জীবনের কথা বলি। আমি যেসব সাইটে নিয়মিত যাই, প্রতিটির দারুণ মোবাইল এ্যাপ আছে। মানুষের হাতে মোবাইল থাকবে, মানুষ একটু পরপর এ্যাপ বের করে নোটিফিকেশন দেখতে চাইবে, নোটিফিকেশন না পাইলে গা মুচড়াবে, গলা শুকায়ে আসবে, এই ফাঁদেই ফেলতে হবে সবাইকে। সামুর নোটিফিকেশন প্যানেলটা তো একদমই অথর্ব। সামু প্রকাশনায় আসলে ভালোই হয়। ই-বুক প্রকাশনাও চমৎকার ব্যাপার হতে পারে। আসলে করা যায় অনেক কিছুই, কিন্তু এর জন্যে যে পরিমাণ ইফিশিয়েন্ট লোকবল লাগবে সামু সেটা এ্যাফোর্ড করে কি না সেটাই হচ্ছে প্রশ্ন।

১৬ ই জুন, ২০২০ রাত ১২:৫১

মাহমুদ০০৭ বলেছেন: ইফিশিয়েন্ট লোকবল লাগবে সামু সেটা এ্যাফোর্ড করে কি না কিংবা ইচ্ছে আছে কিনা তাও প্রশ্ন।
তাদের মনোভাব কি বুঝা যাচ্ছে না।তাই সরাসরি পোষ্ট করলাম।
এইসব সমস্যা ত লেগেই আছে।
দেখি কোন উত্তর পাওয়া যায় কিনা।
ভালো থাকবেন হাসান ভাই।

৩১| ১৫ ই জুন, ২০২০ বিকাল ৫:০৪

সুপারডুপার বলেছেন:



প্রিয় শায়মা আপা ,

আপনাকে অনেক ধন্যবাদ যে , আমার কথাগুলো আপনার কাছে গ্রহণযোগ্য বলে মনে হয়েছে। আপনি জানতে চেয়েছেন , 'এখন তুমি যে ক্রাইটেরিয়াগুলো থাকবে ভাবছো সেসব বলো দেখি। ১০টা না হলেও ৫ টা বলো! বাকী ৫ আরও কেউ ভাববে।'

-----------------
প্রিয় ব্লগার জেন রসির পোস্টে কাভা ভাই বলেছিলেন :

১২। ব্লগার সুপার ডুপার জানতে চেয়েছেন – এই ব্লগে পোষ্ট নির্বাচিত পাতায় আসতে কি কি ক্রাইটেরিয়া পূরন করতে হয়?

পোষ্ট নির্বাচনের ক্ষেত্রে একজন মডারেটরকে কয়েকটি বিষয় খেয়াল রাখতে হয়। যেমন, লেখার মৌলিকত্ব, বিষয়ের বৈচিত্রতা, লেখনীর স্বকীয়তা বা ব্যক্তিস্বাতন্ত্র্য ইত্যাদি বেশ কিছু মানদন্ডের উপর ভিত্তি করে পোষ্ট নির্বাচিত হওয়া থাকে। পাশাপাশি, নতুন ব্লগারদেরকে উৎসাহ দেয়ার জন্য অনেক সময় পোষ্ট নির্বাচিত করার নুন্যতম যে মানদন্ড আছে তা কিছুটা সহজ করা হয়।
------------------

কাভা ভাই মূল ক্রাইটেরিয়া বলেই দিয়েছেন। উনার সাথে একমত হয়ে , আমি কিছু ক্রাইটেরিয়া বলতে পারি :

* ১) লেখাতে মৌলিকত্ব আছে কি ? হাঁ /না
* ২) বিষয়েকি বৈচিত্রতা প্রকাশ পেয়েছে ? হাঁ /না
* ৩) লেখনীর স্বকীয়তা বা ব্যক্তিস্বাতন্ত্র্য ? হাঁ /না

৪) ব্যক্তি আক্রমণ মুক্ত কি ? হাঁ /না
৫) কাট - কপি - পেস্ট মুক্ত কি? হাঁ /না
৬) সমসাময়িক বিষয় কি? হাঁ /না
৭) তথ্যসুত্র সঠিক ভাবে সংযুক্ত করেছেন কি ? হাঁ /না
৮) কোনো ব্যক্তির ছবি ফেসবুক / কোনো এলবাম / নিজে তুলে পোস্টে দিলে , ঐ ব্যক্তির অনুমতি নিয়েছেন কিনা এবং তা স্পষ্ট ভাবে উল্লেখ করেছেন কি? হাঁ /না
৯) অশ্লীল ছবি ও ভিডিও মুক্ত কি ? হাঁ / না
১০) নোংরা ভাষার ব্যবহার মুক্ত কি? হাঁ /না
১১) যুদ্ধাপরাধী লোকদের বা দেশের গুনগান মুক্ত কি? হাঁ /না (দেশ এই জন্য যে পাকিস্তান এখনো বাংলাদেশের কাছে ক্ষমা চায় নি)
১২) বর্বরতা, উগ্রবাদিতা সমর্থন মুক্ত কি? হাঁ /না

* কাভা ভাই।

** হাঁ /না : হাঁ হলে ক্রাইটেরিয়া পূরণ করতে পেরেছেন , না হলে ক্রাইটেরিয়া পূরণ করতে পারেন নি; কিছু ক্ষেত্রে না হলে পোস্টটিই মুছে দিতে হবে।

উপরের কিছু পয়েন্ট একসাথেই বললে আমার পক্ষ থেকে ৫টায় ক্রাইটেরিয়া হয়। অতিদ্রুত ব্রেইনস্টর্মিং-এ এই কয়টায় আসে। আর কিছু গুরুত্বপূর্ণ পয়েন্ট আপনি আপনার দীর্ঘদিনের ব্লগিং অভিজ্ঞতা থেকে যোগ করবেন। সবার মতামতের প্রেক্ষিতে সবচেয়ে বেশি গ্রহণযোগ্য ক্রাইটেরিয়া নিয়ে চেকলিস্ট করলেই, দীর্ঘদিনের সমস্যার সমাধান খুব সহজেই করা সম্ভব।

"আপনি খুবই সুন্দর বলেছেন: তবে আমি বলবো ধর্ম বিশ্বাস কর বা না করো বড় কথা না কখনও । কে কি করছে যার যার ইচ্ছের উপর ব্যাঙ্গ করা চলবে না। যে ধর্ম ভালোবাসবে তাকেও সন্মান দিতে হবে, যে ভাববে। না আমি এসব ঠিক মনে করছি না তাকেও বাপরে কত্ত বড় সাহস! মুখের উপর কথা কয় বলে লাফ দিয়ে মারতে যাওয়া চলবে না। কারণ তারা হয়ত পরম সত্য বলে কিছু নেই মানে এখনও পরম সত্যের সত্যতা পায়নি। তো তাকে বুঝাতে গেলে জোর করে বুঝানোটা আবার অন্যায় হবে।মানুষ কেউ নিজের ইচ্ছায় নানা ধর্মের বাবামায়ের কোলে জন্মায়নি। বংশ পরম্পরা মানতেই হবে বা না তোকে এটাই ঠিক ওটা ভুল ভাবতেই হবে ভাবতে হলে অবশ্য অন্য কথা।" মন্তব্যে ভালো লাগা।

ভালো থাকবেন শায়মা আপা। অনেক অনেক শুভকামনা :-

৩২| ১৫ ই জুন, ২০২০ বিকাল ৫:০৭

ব্লগার_প্রান্ত বলেছেন: আমার কাছে যথেষ্ট টাকা নাই, থাকলে সামুর টেকনোলজি ডেভেলপমেন্ট এ অবশ্যই কন্ট্রিবিউট করতাম।
যেহেতু সেটি করতে পারছি না, তাই উপদেশ দেয়া থেকে বিরত আছি। এটা আমার এক ধরণের আদর্শ বলতে পারেন।

তবে আমি সামুর মঙ্গল চাই, কেননা নিজের কর্মসূত্রে, আমি গড়ে ৭+ ঘন্টা সামুতে লগড ইন থাকি। আমি বাংলায় টাইপ করার জন্য সামুর টেক্সট এডিটরটা ব্যবহার করি। ড্রাফট করুন অংশটাও আমার অনেক উপকার করে।
এই জন্য সামুর কাছে অত্যন্ত ঋণী।

আপনারা আমার চেয়ে বিজ্ঞ মানুষ। আপনারা নিশ্চয়ই আমার চেয়ে ভালো কিছু বলবেন। আমি শুধু এতটুকু বলতে পারি, সামুর একটা বিশাল ফান্ডিং দরকার, আমার সেই সক্ষমতা থাকলে আমি সেটি একাই করতাম। আমার মতামত জানতে চাওয়ার জন্য ধন্যবাদ ভাইয়া।
ভালো থাকুন।

১৬ ই জুন, ২০২০ রাত ১:২৪

মাহমুদ০০৭ বলেছেন: আমার কাছে যথেষ্ট টাকা নাই, থাকলে সামুর টেকনোলজি ডেভেলপমেন্ট এ অবশ্যই কন্ট্রিবিউট করতাম।
আপনার এই কথা শুনেই কলিজা বড় হয়ে গেল।আপনার মত মানুষেরাই সামুর সম্পদ। জানিনা সামু আপনাদের মত মানুষদের
যথাযথ মুল্যায়ন করতে পারে কিনা। করা উচিত।
আপনি মুল সুত্রেই হাত দিয়েছেন।
দুটা জিনিস সামুর ইমিডিয়েটলি দরকার
১) ফান্ড
২) দক্ষ মডারেশন।
জানিনা সামু কর্তৃপক্ষ কি ভাবছে। তাদের ভাবনাটা জানতে পারলে অনেক কিছু পরিস্কার হত।

৩৩| ১৫ ই জুন, ২০২০ সন্ধ্যা ৬:৫৯

আহমেদ জী এস বলেছেন: মাহমুদ০০৭,



ব্লগাররা খুব সুন্দর করে তাদের নিজস্ব আঙিকে ব্লগের অনেক ত্রুটি বিচ্যুতি সহ সমাধানের পথ দেখিয়ে গেছেন। এখানে নতুন করে কিছু বলার নেই।
তবুও ব্লগারদের থেকে তাদের কিছু কিছু তুলে দিচ্ছি সে সবের ওজন বোঝাতে---

জেন রসি - "আসলে মোডু হওয়া সহজ কাজনা। একা সামলানো আরো কঠিন। কাভা ভাইয়ের ভুল ত্রুটি হয় মাঝেমাঝে এটা খুবই স্বাভাবিক ঘটনা। তার জায়গায় আমি থাকলে ব্লগ ৭ দিনের মধ্যে অচল হয়ে যেত।"

*কুনোব্যাঙ* - "প্রযুক্তি দরকারি কিন্তু সেকেন্ডারি অপশন নীলক্ষেত বইয়ের মার্কেটে এস্কেলেটর এলিভেটর সেন্ট্রাল এসি প্রযুক্তি নাই কিন্তু মানুষের ভীর সেখানে কম না। তবে সময়ের সাথে তাল মেলাতে মিনিমাম একটা সুবিধা দিতে হয়, মোবাইল দিয়ে সামু চালাতে অনেক বিড়ম্বনা আছে।"

"ব্লগ কেন্দ্রিক ফেসবুক গ্রুপের কি দরকার বুঝিনা! পেজ থাকতে পারে কিন্তু গ্রুপ কেন? ব্লগ নিজেই তো আলোচনার জায়গা। ব্লগ ছেড়ে সবাই ফেসবুকে আলোচনা কড়তে যাবে নাকি!"

জেন রসি - "তবে সবচেয়ে ভালো হত নির্বাচিত গল্প, নির্বাচিত কবিতা, নির্বাচিত প্রবন্ধ, এই টাইপ অপশন থাকলে। ধরেন কেউ গল্প পড়তে চাইল চলে গেল নির্বাচিত গল্পে। এমন আরকি। বিষয় ভিত্তিক ব্লগ নামক যে অপশনটা আছে এটাকে আরেকটু আপডেট করলেই মনে হয় এটা সম্ভব।"
( আমার বক্তব্য- সামুর বিষয় ভিত্তিক ব্লগ একদম যাচ্ছেতাই। এটা বিষয় ভিত্তিক না হয়ে পুরোপুরিই " শিরোনাম ভিত্তিক" হয়ে আছে। যে কেউ ক্লিক করে সত্যাসত্য দেখে আসতে পারেন।)

সুপারডুপার - "জানা আপার বিশ্বস্ত ও দক্ষ কিছু ব্লগার বিভিন্ন দেশ বা বিভিন্ন টাইম জোন থেকে মডারেটর হিসেবে নির্বাচন করলে ব্লগে ২৪ ঘন্টায় মডারেটরের উপস্থিতি থাকবে। ফলে ব্লগে অশ্লীল পর্নোগ্রাফি ও ব্যক্তিআক্রমণ যেমন ঠেকানো সম্ভব হবে, তেমনি ভালো পোস্টগুলোও নির্বাচিত পাতা থেকে মিসিং হবে না।"

রাকু হাসান - "লাইভ অপশন নিয়ে একটু বলতে চাই । ---- এই আইডিয়াটি শুধু দুর্দান্তই না ,,,, হাজার গুন দুর্দান্ত একটি আইডিয়া। একটু কঠিন এবং ব্যয় সাধ্য ব্যাপার মনে হচ্ছে। তবে করতে পারলে সেটির অনেক অনেক এগিয়ে রাখবে সামুকে।"

হাসান মাহবুব - "মোবাইল থেকে সামুতে ব্লগিং করা একটা অত্যাচারের নাম। " ( এটাই মনে হয় বেশী ভোগাচ্ছে ব্লগটাকে )

সবাই ভালো থাকুন , এভাবেই ব্লগের সুখ-দুঃখের অংশীদার হোন।

মাহমুদ০০৭ আপনি নিজেও ভালো থাকুন, নিরাপদে থাকুন।

১৬ ই জুন, ২০২০ রাত ১:৪৮

মাহমুদ০০৭ বলেছেন: ধন্যবাদ জী এস ভাই।
সম্পূর্ণ আলোচনাটাই অবশ্য নতুন বোতলে পুরনো মদ।হাহাহা।
অনেকের মতের মাঝে আপনাকে পেলাম।
তবে,আপনার একান্ত ভাবনাও শুনতে চাচ্ছি।
আপনারা অনেকেই অনেক দিন ধরে ব্লগিং করছেন,অনেক কিছু দেখা ও জানা আছে আপনাদের। সে আলোকে সামুর ভবিষ্যৎ কি দেখতেছেন আসলে?
ব্লগের সুখ-দুঃখের অংশীদার আমরা নানাভাবেই হয়ে আছি।
তবে, প্রশ্ন আসে-কর্তৃপক্ষের কাছে আমরা অতিথি না বাসিন্দা?
তাহলেই হয়ত অনেক কিছু পরিস্কার হয়ে যাবে।
অনেক ধন্যবাদ আহমেদ জী এস ভাই আলোচনায় অংশ নেয়ার জন্য।
ভাল থাকবেন, নিরাপদে থাকবেন।

৩৪| ১৫ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:২১

রাজীব নুর বলেছেন: সবার মন্তব্যে পরামর্শ ভালো লাগলো।

১৬ ই জুন, ২০২০ রাত ২:০৫

মাহমুদ০০৭ বলেছেন: ধন্যবাদ রাজিব নূর ভাই।
কিন্তু আপনার কোন পরামর্শ জানা হল না।
আপ্নিও একজন পুরোনো ব্লগার । সে হিসেবে নিশ্চয়ই আপ্নারো কিছু পর্যবেক্ষণ আছে।
শেয়ার করলে সবার ও জানা হবে।
ভাল থাকবেন/।

৩৫| ১৫ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:২৩

সেলিম আনোয়ার বলেছেন: মডু বিষয়ে না বলে মডারেশন কেমন চাই এমন আলোচনা আমার কাছে বেশি প্রাসঙ্গিক। হামা দারুন লিখেন। তার লেখা পারতপক্ষে মিস করিনা । তিনি নির্বাচিততে না থাকলে অনেকের মিস হতে পারে । শায়মার পোস্ট নিরর্বাচিত না হওয়াটা কতটা যৌক্তিক? আরও বিখ্যাত ব্লগার আছেন তাদের লেখাও অসাধারণ।আবার নতুনদের সুযোগ দেয়া বিষয়টিও আছে। ব্লগ এগিয়ে নিতে হলে মডারেশন সুষ্ঠ হতে হবে। তারপরও যদি মনে হয় ব্লগ যথেষ্ট সমৃদ্ধ নয়।সেটি মানা যাবে। বিজ্ঞান বিষয়ক পোস্ট বিষয়ে বিজ্ঞানের বাইরে কেউ কন্টেন্ট যাচাই করলে সেটা ভুল হওয়ার ব্যাপক সম্ভাবনা থেকে যায়। একজন ব্লগার একজন মডারেটরে পার্থক্য অবশ্যই আছে । একজন ব্লগার ভুল জানা সত্ত্বেও অনুপ্রেরণা মূলক লাইক কমেন্ট দিতে পারেন। মডারেটর পারেন না। নামের সাথে কাজের কোয়ালিটি বিবেচনায় নেয়া উচিৎ। একজন ব্লগারে স্বাধীনতা মডারেটরের চেয়ে অনেক বেশি। মডারেটর স্বাধীন ভাবে চাপমুক্ত হয়ে মডারেশন করতে পারেন যেন সে বিষয়টিও গুরুত্ব রাখে বইকি। অন্য ব্লগারের আবেগ অনুভূতি সম্মান করা উচিৎ বলেও আমি মনে করি । মডারেশন আরও ভালো হোক । যথাযোগ্য মর্যাদা পাক পোস্ট ।

১৬ ই জুন, ২০২০ রাত ২:৩৪

মাহমুদ০০৭ বলেছেন: আপনার গঠনমূলক মন্তব্যে পোস্ট সমৃদ্ধ হল।আপনি বেশ কিছু পয়েন্ট হাইলাইট করেছেন। সামু কর্তৃপক্ষ বিষয়গুলো বিবেচনায় আনবে এই আশাবাদ ব্যক্ত করছি।
আলোচনায় অংশ নেয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ সেলিম ভাই।ভালো থাকবেন।
শুভকামনা।



৩৬| ১৫ ই জুন, ২০২০ রাত ৯:১৭

মা.হাসান বলেছেন:
লকডাউন এ মডুরা সর্বক্ষণ বাসায় থাকে বলিয়া ব্লগে ওনাদের নজরদারি বাড়িয়াছে; এমনকি ঘর মোছার সময় লুঙ্গির পকেট হইতে মোবাইল বাহির করিয়া চেক করিয়া দেখিতেছে ব্লগে কোন ঝামেলা হইল কিনা। যাহার কারণে সানি লিওন দীর্ঘদিন ধরিয়া ব্লগে অনুপস্থিত । এই অন্যায় সহ্য করিবো না। সানি লিওনের প্রত্যাবর্তন দাবি করিতেছি ।

ব্লগাররা পোস্ট এর মান বাড়াইবার জন্য নিয়মিত হরলিক্স এবং মাল্টিভিটামিন খাইতে পারেন।



চার বছর পূর্বে মডুর পোস্টে দেখিয়াছি-- ''... আমরা অচিরেই এই সমস্ত ব্যবস্থা নিতে যাইতেছি।'' (ঐ পোস্ট এখনো আছে, ২০১৬র মডুদের পোস্ট চেক করিতে পারেন)। মোডুরা স্মরণশক্তি বাড়াইবার জন্য ডোন্যাপ্যাজিল খাইতে পারেন।

ব্লগে মাইনাস বাটন অতীব জরুরী । তবে এই ক্ষেত্রে মাইনাস বাটন ফিরানোর পূর্বে সকল ব্লগারকে নিঃশর্তভাবে কড়ার দিতে হইবে যে তাহারা কোন অবস্থাতেই মডুর পোস্টে মাইনাচ দিবেন না। যতদূর শুনি এই কারণেই নাকি মডুরা মাইনাচ বাটন তুলিয়া লইয়াছে।

ব্লগে বৈধ গালিগালাজের ভান্ডার অকিঞ্চিতকর রকমের ক্ষুদ্র। পিগমী, বালছাল, ডোডো ইত্যাদি তিন-চারটি ছাড়া আর কোনো বৈধ গালাগাল দেখিনা। মডুদের পরিষ্কার করা দরকার আর কোন কোন গালাগাল বৈধ করা হইয়াছে। পোস্ট/কমেন্টে ঐ সমস্ত গালিগালাজ দেয়া হইলে গালিগালাজকারিকে ব্যান করা যাইবে না। এছাড়া কোনো ব্লগার ব্যান মুক্ত হইলে তাহাকে গণসংবর্ধনা দেওয়ার ব্যবস্থা করিতে হইবে।

ফেসবুকের লিবরার ন্যায় সামুর নিজস্ব ক্রিপ্টোকারেন্সি ছাড়িতে হইবে যাহা দ্বারা ব্লগাররা লাইক ক্রয় করিতে পারিবেন, নিজ পোস্ট নির্বাচিততে দিতে পারিবেন। জনবলের স্বল্পতার কারনে মডুদের পক্ষে সকলের ইমেইল এর জবাব সময়মতো দেওয়া খুব মুশকিল । যারা ক্রিপ্টোব্যবহার করিবেন তাহাদের ফাস্ট ট্রাক সার্ভিস দেওয়া হোউক । অনুরূপভাবে যেই সমস্ত নতুন ব্লগাররা ফ্রন্ট পেজ অ্যাকসেস পান নাই তাহারাও ক্রিপ্টো ব্যবহার করিয়া যেন জরুরি ভিত্তিতে ফ্রন্ট পেজ অ্যাক্সেস পাইতে পারেন এই ব্যবস্থা নেওয়া হউক।

গত এক বছরের অধিক সময় ধরিয়া সামু মোবাইল হইতে অ্যাক্সেস করা যায় না । মোবাইল কোম্পানিগুলি অন্যায় ভাবে সামুর একসেস বন্ধ রাখিয়া সামুকে আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ করিয়াছে । ভালো উকিল ধরিয়া মোবাইল কোম্পানিগুলির বিরুদ্ধ কয়েক শত কোটি টাকার ক্ষতিপূরণ মোকদ্দমা দায়ের করা হউক। মোবাইল কোম্পানিগুলোর নিকট হইতে টাকা বাহির করা ভিম লিকুইডে ম্যাচের কাঠি ঘষিয়া জ্বালানোর চাইতে অধিকতর চ্যালেঞ্জিং , তবে টাকা পাওয়ার দরকার নাই, পাবলিসিটি যাহা হইবে, মোবাইল অ্যাক্সেস পাওয়া গেলে সামু নিজ পায়ে দাঁড়াইয়া যাইতে পারিবে, কোন ভায়াগ্রা লাগিবে না ।

দীর্ঘদিন জি বাংলায় নতুন পর্ব বন্ধ ছিল আজ হইতে চালু হইলো। ব্লগে আপু মনিরা আজ হইতে আসা কমাইয়া দিয়াছেন। ওনাদের ব্লগে ফিরানোর জন্য প্রফেশনাল লেখক ধরিয়া জি-বাংলায় সিরিজের রিভিউ এবং ভবিষ্যতে কি হইতে যাইতেছে এই বিষয়ে লেখা আনিতে হইবে, জরুরী ভিত্তিতে ইহা করা দরকার।

১৬ ই জুন, ২০২০ দুপুর ১২:০০

মাহমুদ০০৭ বলেছেন: হাহাহা। আপনার মন্তব্য পড়ে অনেক্ষণ হাসলাম। আপনার সেন্স অফ হিউমারের প্রশংসা করছি।
ক্রিপ্টোকারেন্সি - দারুণ আইডিয়া দিয়েছেন।সামু ভেবে দেখতে পারে।
শুক্র- শনির চক্করে তারা আছেন এখনো অন্দরে।অবশ্য অন্যান্য দিনেও... B-) অনন্ত জলিল মডারেশন বলে কথা।
কোন কোন শব্দ ব্যবহার করা যাবে না এইটা নিয়াও গাইডলাইন করতে পারে সামু।
আপু মণির ঘটনায় বুঝতে পারলাম আপনার রাডারে সামুর অনেক কিছুই আটকে আছে।
সমস্যা বোধ না করলে ঝোলা থেকে কিছু ছাইরেন। :D
আমরা পইড়া নেকী হাসিল করি। :P
মোবাইল এক্সেসের ব্যাপারটা নিয়াও তাদের কোন মাথাব্যাথা দেখছি না। ঝামেলা রয়েই গেল।
আলোচনায় অংশ নেয়া এবং কার্যকরী কিছু পরামর্শের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ হাসান ভাই।
ভাল থাকুন, নিরাপদে থাকুন।

৩৭| ১৫ ই জুন, ২০২০ রাত ১০:১৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: প্রথমেই অভিনন্দন বহুদিন পর এসে একটা পোস্ট দেয়ার জন্য, যেটি বলা চলে জেন রসি ভাইয়ের পোস্টের সুপারিশগুলোর একটা সামারি, প্লাস আপনার নিজস্ব মতামত ও সুপারিশ। এর আগেই অবশ্য অভিনন্দন আপনার পাওনা হয়ে গিয়েছিল ঐ পোস্টে এত্ত বড়ো বড়ো এবং অতি মূল্যবান অগুনতি কমেন্ট/অবজারভেশন/সুপারিশ দেয়ার জন্য। এগুলো পড়ে আমি খুব আনন্দ পাই, কিন্তু সময়ের অভাবে সবগুলো তো পড়তে পারিই নাই, অনেকগুলোতে আবার কেবল চোখ বুলিয়ে গেছি। তবে, যতটুকু বুঝেছি পোস্ট এবং কমেন্টগুলো খুব মূল্যবান ও কার্যকরী ছিল, আপনার গুলোসহ আরো কয়েকজনের কমেন্ট ছিল অতি মূল্যবান।

আপনার পোস্ট, জেন রসি ভাইয়ের পোস্ট এবং এখানে সেখানে আরো কিছু আলোচনা-সমালোচনা পড়ে আমার কাছে মনে হয়েছে 'নির্বাচিত পোস্ট' এবং 'আলোচিত ব্লগ' হলো ব্লগারদের সবচাইতে আক্ষেপের জায়গা। কিন্তু কেন? আপনি এমনিতেও অনেক ভোটাভুটি করেন। এরকম একটা ভোটাভুটি করে দেখতে পারেন, (১) কতজন ব্লগার ব্লগে ঢুকেই 'নির্বাচিত পোস্ট' পড়তে যান (২) কতজন ব্লগার ভালো লেখা পড়ার জন্য 'নির্বাচিত পোস্ট' পড়তে যান? অর্থাৎ কী উদ্দেশ্যে তারা ‘নির্বাচিত পোস্ট’ বিভাগে ঢোকেন।

আমার ধারণা (যা ভুলও হতে পারে), ভালো পোস্ট পড়ার উদ্দেশ্যে 'নির্বাচিত পোস্ট'-এ ঢোকেন, এমন ব্লগারের সংখ্যা খুব বেশি না। বেশির ভাগ ব্লগারই ওখানে ক্লিক করে দেখতে যান নিজের পোস্টটা 'নির্বাচিত পোস্ট' বিভাগে অন্তর্ভুক্ত হয়েছে কিনা। এজন্য অনেককে দেখা যায়, নিজের পোস্ট নির্বাচিত হলে মডারেটরকে ধন্যবাদ জানাচ্ছেন। আবার, শ্রমসাধ্য একটা পোস্ট নির্বাচিত না হলে অনেকে ক্ষুব্ধ হয়েছেন, তাও দেখা যায় (যা হওয়া খুবই স্বাভাবিক, যা সাম্প্রতিক কিছু আলোচনায় উঠে এসেছে)। আনন্দিত বা ক্ষুব্ধ হবারও যথেষ্ট কারণ আছে। 'স্বাধীনতা পদক' না পাওয়ায় নির্মলেন্দু গুণের ক্ষোভের কথা আমরা জানি, যার প্রেক্ষিতে তাকে 'স্বাধীনতা পদক' দেয়াও হয়। যাদের বাংলা একাডেমী পুরস্কার কিংবা একুশে পদক পাওয়ার কথা, তারা না পেলে তাদের ক্ষোভের কথাও আমরা প্রতিবারই জেনে থাকি এবং তা নিয়ে আলোচনা-সমালোচনার ঝড়ও কমে ওঠে না। যার পোস্টটি ‘নির্বাচিত পোস্ট’ হবার দাবি রাখে, সেটি নির্বাচিত না হলে তার ক্ষোভ বা অভিমান হবে এটা অস্বাভাবিক না।

জাতীয় পুরস্কার সমূহের মতো নির্বাচিত পোস্ট বা আলোচিত ব্লগ বিভাগে নিজের পোস্টের ঠাঁই পাওয়াটা একটা মর্যাদার লড়াইয়ে পরিণত হয়েছে। এমন না যে, কোনো কোনো নির্দিষ্ট ব্লগারের পোস্ট নিয়মিতই নির্বাচিত হচ্ছে, আবার কারো কারো লেখা জীবনেও নির্বাচিত হচ্ছে না। যার ফলে, এ বিষয়টা নিয়ে সমালোচনা এত বেশি উঠেছে।

আমার মতে, ‘নির্বাচিত পোস্ট’ বিভাগে দিনের গুরুত্বপূর্ণ বা মূল্যবান পোস্টগুলোই নির্বাচিত হওয়া উচিত। কাউকে উৎসাহিত করার উদ্দেশ্যে পোস্ট নির্বাচন করা হলে এটা আক্ষরিক অর্থেই মর্যাদার সূচকে পরিণত হয়ে যায়। সাপ্তাহিক ছুটির দিনগুলোতে পোস্ট যেমন নির্বাচিত হয় না, আবার ওয়ার্কিং ডে-তেও অনেক সময় নির্বাচিত হয় না, এমন দেখেছি। কিন্তু, আমার কাছে সবসময় যেটা খটকা লেগেছে তা হলো, নির্বাচিত পোস্টের সংখ্যা এত কম কেন? ২টা, ৩টা, ৪টা, ৫টা- সচরাচর সংখ্যাটা এমনই থাকে। অথচ সারাদিনে আমি যতগুলো পোস্ট পড়ি, তার অধিকাংশই নির্বাচিত হওয়ার মতো পোস্ট। নির্বাচিত পোস্টের এ সংখ্যা নিয়ে আমি কাউকে জিজ্ঞাসাবাদ করি নি, কিন্তু নিজের মধ্যেই সমাধান পেয়ে গেছি।

যারা পত্রিকা, সাহিত্যপত্রিকা ইত্যাদি সম্পাদনা করেছেন, তারা জানেন লেখা নির্বাচনের কাজটা খুব জটিল এবং সময়সাপেক্ষ। এত বড়ো কমেন্ট কেউ পড়লো কিনা তা জানাও এ বড়ো কমেন্ট লেখা একটা উদ্দেশ্য। আমাদের নির্বাচক বোর্ডে কতজন সদস্য আছে আমি জানি না। সংখ্যা যতজনই হোক, প্রথম ক্রাইটেরিয়া হলো, তাদেরকে ফুলটাইম অনলাইন থাকতে হবে, যাতে কোনো লেখা মিস না হয়ে যায়। কিন্তু, ব্লগ অথোরিটির কি সেই সামর্থ্য আছে, প্রয়োজনীয়/পর্যাপ্ত সংখ্যক নির্বাক নিয়োগ করার (অবৈতনিক হলেও)?

এ বিষয়ে আমার কিছু সাজেশন আছে :

(১) ভালো পোস্টগুলো একত্র করাই ‘নির্বাচিত পোস্ট’ বিভাগের উদ্দেশ্য হওয়া উচিত।
(২) দিনের একটা নির্দিষ্ট সময়ে পোস্ট নির্বাচন না করে লেখাটা পাবলিশ হবার সাথে সাথেই নির্বাচিত বিভাগে অন্তর্ভুক্ত করা উচিত।
(৩) কাউকে উৎসাহিত করার উদ্দেশ্যে পোস্ট নির্বাচন করার ব্যাপারটি বাদ দিতে হবে, কারণ, ভালো পোস্ট একত্রিকরণই হলো মূল উদ্দেশ্য।
(৪) প্রসিদ্ধ এক ব্যক্তি ব্লগে ফিরে এসেছেন, শুধু ব্লগারের নাম দেখেই যাতে তার লেখা নির্বাচিত না হয়, সেটাও খেয়াল রাখতে হব।
(৫) মাহমুদ ভাইয়ের সাথে একমত, অনেক ব্লগারের সব লেখাই নির্বাচিত হওয়ার মতো। তাদের লেখাগুলো যাতে মিস না হয়, সেটা খেয়াল রাখতে হবে।
(৬) নির্বাচনের ব্যাপারে ‘বিষয়’ যেন কোনো অন্তরায় না হয়- যেমন, কবিতা বা রম্য নির্বাচিত হবে না (কথার কথা), আর্টিকেল বেশি প্রাধান্য পাবে, ইত্যাদি। লেখাটি নির্বাচন করতে হবে এর কোয়ালিটি দেখে।
(৭) নির্বাচনের ব্যাপারে নির্দিষ্ট সংখ্যাও যেন বাধা হয়ে না দাঁড়ায়- যেমন, আজকে ১০টি নির্বাচিত পোস্টে যাবে, কাল ১২টি ইত্যাদি। লেখা নির্বাচিত হবে এর কোয়ালিটির বিচারে। দিনের ভালো পোস্টগুলো নির্বাচিত করতে হবে, সেগুলোর সংখ্যা যাই হোক না কেন। এতে, একদিকে যেমন আমরা ভালো পোস্ট এক জায়গায় পাব, অন্যদিকে, মর্যাদার লড়াই ও আক্ষেপ কমে আসবে।

আলোচিত ব্লগ বিভাগটি আমার মতে ঠিক আছে। তবে, একটু টেকনিক্যাল ডেভেলপমেন্টের দরকার আছে। প্রতি ৩ ঘণ্টা পর পর আপডেট হয়, একটা ক্রাইটেরিয়া এমন করা উচিত, যাতে কোনো পোস্ট ‘সর্বাধিক মন্তব্য’ বা ‘সর্বাধিক পঠিত’ বা ‘সর্বাধিক লাইকপ্রাপ্ত’ বিভাগে ৩ ঘণ্টার অধিক সময় না থাকে। প্রথম পাতায় এটা দেখে আমি পোস্টে ক্লিক করি, আমার মতো অনেকেই এমন করেন বলে আমার বিশ্বাস, তাই পোস্ট যত চেঞ্জ হবে, আকর্ষণ তত বাড়বে।

আপনার নিজস্ব ঢঙে পোস্ট শুরু করেছেন, যা দারুণ উপভোগ্য। আপনি ব্লগে থাকবেন, অভিমান ভুলে, ব্লগ প্রাণবন্ত হবে আপনার পদচারণায় এই কামনা করি।

অনেক ধন্যবাদ আমার এই সাব-পোস্ট পড়ার জন্য, প্রিয় মাহমুদ ভাই। শুভেচ্ছা।

১৬ ই জুন, ২০২০ রাত ২:৪৪

মাহমুদ০০৭ বলেছেন: কালকে গুছিয়ে মন্তব্য দিচ্ছি প্রিয় সোনাবিজ ভাই।
ভাল থাকবেন।

১৬ ই জুন, ২০২০ বিকাল ৩:১৬

মাহমুদ০০৭ বলেছেন: শুরুতেই ধন্যবাদ জানাচ্ছি প্রিয় সোনাবীজ ভাই,নানা প্রতিবন্ধকতা সত্বেও ব্লগিং অব্যাহত রাখার জন্য।এই সংকটকালীন সময়ে আপনাকে নিয়ে খুব চিন্তা হয়।আপনার জন্য দোয়া করি সবসময়। আশা করি ভাল আছেন।এবং অনেক অনেক কৃতজ্ঞতা জানাচ্ছি
সময় ব্যয় করে গঠনমূলক ও কার্যকরী পরামর্শ প্রদানের জন্য।
‘নির্বাচিত পোস্ট’ বিভাগে দিনের গুরুত্বপূর্ণ বা মূল্যবান পোস্টগুলোই নির্বাচিত হওয়া উচিত। কাউকে উৎসাহিত করার উদ্দেশ্যে পোস্ট নির্বাচন করা হলে এটা আক্ষরিক অর্থেই মর্যাদার সূচকে পরিণত হয়ে যায়। -একমত।

আমার কাছে সবসময় যেটা খটকা লেগেছে তা হলো, নির্বাচিত পোস্টের সংখ্যা এত কম কেন? ২টা, ৩টা, ৪টা, ৫টা- সচরাচর সংখ্যাটা এমনই থাকে। অথচ সারাদিনে আমি যতগুলো পোস্ট পড়ি, তার অধিকাংশই নির্বাচিত হওয়ার মতো পোস্ট। নির্বাচিত পোস্টের এ সংখ্যা নিয়ে আমি কাউকে জিজ্ঞাসাবাদ করি নি, কিন্তু নিজের মধ্যেই সমাধান পেয়ে গেছি।
-হাহাহ।যার যার মত সমাধান সবাই খুজে নিয়েছে।
আমাদের নির্বাচক বোর্ডে কতজন সদস্য আছে আমি জানি না-পোষ্ট সিলেকশন প্যানেল সদস্য সম্পর্কে অনানুষ্টানিকভাবে অনেকেই জানে,তবে আনুষ্ঠানিকভাবে কেউ জানে না।হাহাহ।প্রশ্ন করেও উত্তর পাওয়া যায়নি।
যতজনই হোক, প্রথম ক্রাইটেরিয়া হলো, তাদেরকে ফুলটাইম অনলাইন থাকতে হবে, যাতে কোনো লেখা মিস না হয়ে যায়। - তাই হওয়া উচিত।তবে মডারেশন মনে করছেন কাজের তুলনায় খুবই ছোট টিম নিয়ে তারা কাজ করছেন এবং অতীব
দক্ষতার সাথে তারা দায়িত্ব পালন করতে পারছেন।যদি- দরকার হয়,উনারা ভাববেন(মডুর ভাষায়)
ব্লগ অথোরিটির কি সেই সামর্থ্য আছে, প্রয়োজনীয়/পর্যাপ্ত সংখ্যক নির্বাক নিয়োগ করার (অবৈতনিক হলেও)? - ইচ্ছে আছে কিনা সেটাও প্রশ্ন।
নির্বাচিত পাতা নিয়ে ১ থেকে ৭ পয়েন্ট সবগুলোর সাথে একমত।
আলোচিত ব্লগ বিভাগটি আমার মতে ঠিক আছে। তবে, একটু টেকনিক্যাল ডেভেলপমেন্টের দরকার আছে। প্রতি ৩ ঘণ্টা পর পর আপডেট হয়, একটা ক্রাইটেরিয়া এমন করা উচিত, যাতে কোনো পোস্ট ‘সর্বাধিক মন্তব্য’ বা ‘সর্বাধিক পঠিত’ বা ‘সর্বাধিক লাইকপ্রাপ্ত’ বিভাগে ৩ ঘণ্টার অধিক সময় না থাকে। প্রথম পাতায় এটা দেখে আমি পোস্টে ক্লিক করি, আমার মতো অনেকেই এমন করেন বলে আমার বিশ্বাস, তাই পোস্ট যত চেঞ্জ হবে, আকর্ষণ তত বাড়বে।
সবগুলোই সুচিন্তিত পরামর্শ দিয়েছেন,এসবের বাস্তবায়নে সামু অবশ্যই গতিশীল হবে সন্দেহ নেই।
নির্বাচিত পোস্ট অপশনটি লেখকদের ভাল লিখতে এবং ব্লগে ধরে রাখতে উৎসাহিত করে।বেশী মন্তব্যকারীর নাম,সবচেয়ে বেশি রেটিং দেয়া ব্লগার এইসব হাবিজাবি রাখা হয়,যাতে ব্লগাররা ব্লগের সাথে এনগেজ থাকে,তাদের মধ্যে প্রতিযোগিতাসুলভ মনোভাব তৈরি হয়।একইসাথে নির্বাচিত পোষ্ট ব্লগের ব্র্যান্ডিং,মার্কেটিং এসবের সাথেও জড়িত।যেমন ধরুন আমি সামুতে বিজ্ঞাপন দিতে চাই।এর জন্য ক্রাইটেরিয়া হিসেবে আমি যেমন ব্লগ র‍্যাংকিং সাইট হিট দেখব তেমনি এখানে ভাল লেখা আছে কিনা তাও দেখব।ভালো মানের নির্বাচিত পাতা দিয়ে আমাকে কনভিন্স করার সুযোগ আছে।এটা আমাকে নিশ্চিত করবে এখানে ভাল মানের লেখা আসে এবং আসবে।ফলে সবসময় ভিজিটর আসার সুযোগ আছে।যেমন বর্তমান প্রেক্ষাপট বিবেচনায় আমি রোরবাংলায় বিনিয়োগ করব।একজন যোগ্য মডারেটরের রুচি,প্রজ্ঞা,বিবেচনা ইত্যাদি প্রদর্শনের সুযোগ রয়েছে নির্বাচিত পাতার মাধ্যমে।তেমনি বিপরীতে মুর্খতার,অযোগ্যতার,চালিয়াতি ইত্যাদির ঝলক দেখানোর সুযোগ রয়েছে।নির্বাচিত পাতা অপশন যোগ করার পেছনে মালিকপক্ষের নিশ্চয়ই কিছু চিন্তাভাবনা ছিল। ব্লগারদের কাছে এর কার্যকারিতা কতটুকু আছে তা যাচাই করার জন্য চাইলে তারা ভোটাভুটির আয়োজন করতে পারে।

নির্বাচিত পাতা নিয়ে সামুর তেলেসমাতি কারবারে কিছুই পরিস্কার না।স্যার অনন্ত জলিল মডারেশনের মাধ্যমে সামু আসলে কি ইঙ্গিত দিতে চায়?তাদের বক্তব্য যদি হয় পোষাইলে থাকো না পোষাইলে ভাগো সেটা বলে দিক।বর্তমানের মত বিশৃঙ্খল অবস্থা আর কখনোই ছিল না।এখন কাজই করা হয় না।তাদের যদি মনে হয় এটা মেনটেইন করতে পারবে না তাহলে বাদ দিয়ে দিক।সেক্ষেত্রে ব্লগ মডারেটর এরও প্রয়োজন ফুরাবে।তখন টেকনিক্যাল টিমের পেছনে ইনভেস্ট করলেই হবে।
আমার আপনার এরকম বেশ কয়েকজনের হয়ত নির্বাচিত পাতা নিয়ে চিন্তা নেই।আমরা নির্বাচিত পাতার আশির্বাদ পুষ্টও বটে।
সুবিধার কথা ভাবলে আমাদের চুপ থাকাই ভালো।অনেকেই এই ফর্মুলা ব্যবহার করছেন এবং করবেন।কিন্তু যা ঘটছে তা নিয়ে কারো না কারো ত কথা বলতেই হবে।কেন ঘন্টার পর ঘন্টা পার হয়ে গেলেও মডারেশনের টিকিও দেখা যায় না,যখন একের পর একে অশ্লীল ফ্লাডিং চলতে থাকে?কাজের বেলায় শুক্র শনি রবির চক্কর,কিন্তু বিষয়গুলো নিয়ে কেউ ফেসবুকে এক লাইন বললেই হাক্কুম হুক্কুম শুনতে দেরি হয় না।তখন মেঘের ওপার হতেও গর্জন আসে।কেউ যদি বিষয়গুলোর সাথে তাদের ইন্ধনও আছে বলে
সন্দেহ করে,তা কি খুব ভুল ভাবনা হবে?প্রতিদিনের সেরা লেখাগুলো নির্বাচিত পাতায় আসবে এই প্রত্যাশা করা কি অন্যায়?
কেউ নির্বাচিত পাতা নিয়ে কথা বললেই কেন তার দিকে ইঙ্গিত করা হবে?বোঝানো হবে ব্যক্তিগতভাবে বলতেছ? কোন লেখা কেন নির্বাচিততে নিলাম না এটা ব্যাখ্যা করার মত বৌদ্ধিক সক্ষমতা না থাকলে মডারেটরের আসনে বসাই উচিত না।
ইদানিং ব্লগ বাদ দিয়েই সামুর ফেবু গ্রুপে আলোচনার আসর বসতেছে,তাও ব্লগের নাম দিয়ে।মডারেটর নিজেই যদি
এটা করেন ব্লগের দোহাই দিয়ে,আমি জিজ্ঞেস করতে চাই আলোচনাটা সরাসরি ব্লগে না করার কি মানে?এখানে পোষ্ট করে পোষ্টের লিংক গ্রুপে দিলেই ত হয়।আবার আপনি গ্রুপে লেখাও দিতে পারবেন।ফেবু গ্রুপে লেখা পড়ে ফেললে ব্লগে কেন আসব?ফেবু গ্রুপে আলোচনা করলে এখানে করার দরকার কি?ওখানে ব্লগারদের জমজমাট আলোচনা এটাই কি প্রমাণ করে না,
খোদ মডু সহ অনেক ব্লগারের কাছে ব্লগের কোন আবেদন নেই?
জেন রসি ভাইয়ের পোষ্টে দেখলাম মডারেটর বললেন এটি সামুর অফিসিয়াল গ্রুপ।অথচ গ্রুপের এবাউটে এটার কোন উল্লেখ নেই।মানুষ কিভাবে বুঝবে এটা সামুর অফিসিয়াল গ্রুপ নাকি সামুর কাওরানবাজার গ্রুপ?এরাই আবার প্রফেশনালিজম ...চায়।বলিহারি।
এই ব্লগকে আমরা ভালবাসি বলেই ভাবি।নয়ত ঘরের খেয়ে সামুর মোষ তাড়ানো কথাবার্তা হত না।ব্যক্তিগতভাবে বরং চুপ
থাকাই লাভজনক ছিল।বর্তমান মডুর সাথেও আমার সম্পর্ক ভালো।তবে,ব্লগের এই হযবরল অবস্থায় না বলে থাকতে পারলাম না।অপ্রীতিভাজনেষু হবার দায়ও তাই স্বেচ্ছায় নিলাম।
সামুর উপর অনেক ঝড়ঝাপ্টা গেছে।গত পাচ সাত বছরে ব্লগের ব্যাপারে কিছু পজেটিভ পদক্ষেপও নিতে দেখা গেছে।বন্ধ অবস্থা থেকে ফিরে আসাও কম কথা নয়।তবে সামুর পুষ্ঠিহীনতাও আমাদের কাম্য নয়।সামুর গৌরব করার মত অনেক কিছুই আছে।
সামু তার মহিমা,তার ঔজ্জল্য আবার ফিরে পাক,একজন সাধারণ ব্লগার হিসেবে এটা সবসময় কামনা করি।
সবকথার শেষ কথা- বেড়ালের গলায় ঘন্টা বাধার ইচ্ছে কি তাদের আছে?
বরাবরের মত এইবারো আপনার সাবপোষ্ট পেয়ে আনন্দিত হয়েছি।মহান আল্লাহ আপনার পরিবারকে সুস্থ রাখুক ভাল রাখুক নিরাপদে রাখুক এই কামনা করি সবসময়।
শুভেচ্ছা রইল প্রিয় সোনাবীজ ভাইয়ের জন্য।


৩৮| ১৫ ই জুন, ২০২০ রাত ১০:৫০

গাওসেল এ. রাসেল বলেছেন: অত গভীরে যাওয়ার কাম নাই আমার। জমে থেকে থেকে সমস্যার পাহাড় বিশাল হ‌ইয়া গেছে।

সোনাবীজ কিংবা ধুলোবালিছাই ভাই মন্তব্যে একমত।

আলাদা ক‌ইরা আমার কথা যদি কেউ জানতেই চায়, তাইলে কমু- আগে ব্লগরে ইউজার ফ্রেন্ডলি করেন। বিশেষ ক‌ইরা মোবাইল থেইকা।

শুকরিয়া।

১৬ ই জুন, ২০২০ রাত ৩:০৬

মাহমুদ০০৭ বলেছেন: ইউজার ফ্রেন্ডলি ছাড়া গতি নাই।
আলোচনায় অংশগ্রহণের জন্য অনেক ধন্যবাদ রাসেল ভাই।
শুভকামনা রইল ।

৩৯| ১৫ ই জুন, ২০২০ রাত ১১:৪৩

জেন রসি বলেছেন: আলোচনা বেশ জমে উঠেছে।

সিলেক্টর প্যানেল নিয়ে একটা পয়েন্ট বেশ কয়েকবার আলোচনায় এসেছে। যে সিলেক্টররা ক্ষমতার সুযোগ নেয়। অতীতে তার প্রমান আছে। মোডু বা সিলেক্টর একজনই থাকবে তার যৌক্তিকতা বুঝাতে এই উদাহরণ দেওয়া হয়। এ ব্যাপারে আমার মতামত সিলেক্টররা যদি হিডেন হয় অর্থাৎ ব্লগাররা জানবে না কে কে সিলেক্টর, এমন অবস্থায় সিলেক্টরদের বায়াসড হয়ে যাওয়ার সম্ভাবনা বেশী। আমার মনে হয় সিলেক্টর কে কে? মোডু কে তার একটা লিস্ট ব্লগের কোন একটা অপশনে থাকা উচিৎ। অর্থাৎ ব্লগাররা যেন জানে কে কি দায়িত্ব পালন করছে। মানুষ গোপনে যা করতে পারে প্রকাশ্যে তা করতে পারেনা। কমন সাইকোলজি।

কিছু বিষয় নিয়ে আবার পরে আসতেছি........

১৬ ই জুন, ২০২০ রাত ২:২২

মাহমুদ০০৭ বলেছেন: ধন্যবাদ জেন রসি ভাই।
ওজন্যেই এই ব্যাপারে আমি জোর দিছি।পোষ্ট সিলেকশন প্যানেলের কে কে আছে তা সবার জানা থাকা দরকার।গোপন থাকায় অতীতে কিন্তু তাই হয়েছে।কিন্তু এই ফ্যাক্টটার কথা বলা হয় না।আর তাছাড়া সামু কর্তৃপক্ষ কোন ক্রাইটেরিয়ার ভিত্তিতে নির্বাচিত করছে তাও পরিস্কার না।অতীতের সিলেক্টররা কি এই বর্তমানের মতই যোগ্য ! ছিল?
এখন কি কোন ব্লগ টিম নাই অনুসন্ধান করার জন্য?
অনুসন্ধান টিমের রিপোর্ট কি আসে? হাহাহ।
সামুর ফেসবুক অফিসিয়াল গ্রুপে অনেকরেই ঈদ উপলক্ষে লাইভে আনা হল।
এই লাইভে জানা আপাও আসতে পারতেন বা জানা আপাকেও ইনভাইট করা যেত।
বা উনি নিজেও সময় করে লাইভে আসতে পারতেন।
এতে অনেক কিছু সরাসরি জানার সুযোগ হত তার।
কেন এই বেহাল অবস্থা চলতেছে সেটা হল প্রশ্ন।
ব্লগ এভাবে চলার কারণ কি বলে আপনি মনে করেন?
আশা করি ব্লগ নিয়ে আপনার যে কোন মতামত পর্যবেক্ষণ,পরামর্শ সরাসরি শেয়ার করবেন।
ভাল থাকবেন।



৪০| ১৬ ই জুন, ২০২০ রাত ১২:১২

শায়মা বলেছেন: ১২. ১৫ ই জুন, ২০২০ রাত ৩:৪০১

*কুনোব্যাঙ* বলেছেন: ২ নম্বরে আমার একটা অবজেকশন আছে. পেশাদার প্ল্যাটফর্মে চ্যারিটি সিলেক্টর প্রস্তাবনার বিরোধতা করলাম। পাইলট যদি দূর্বল হয় যদি মনে হয় চালনাতে অদক্ষতা আছে তাহলে ট্রেনিং এর ব্যবস্থা করা হোক, প্রয়োজনে যেসব কন্টেন্টে বেশি লেখা আসে সেসব বিষয়ে কিছু মৌলিক পড়াশুনা থাকা বাধ্যতামূলক করুক। সময়ের সমস্যা থাকলে কো-পাইলট নিয়োগ দিক। কমিউনিকেশন স্কিল ডেভলোপ করাক. কোথায় কতটুকু কথা কি কথা কিভাবে বলতে হবে কোথায় চুপ থাকতে হবে এগুলো নিয়ে ট্রেনিং দিক। তাও চ্যারিটি নির্বাচক না। এসব করায় সক্ষমতায় যদি সীমাবদ্ধতা থাকে তাহলে একটা কাজ করা যেতে পারে যারা মোটামুটি পুরানো ব্লগার আজাইরা ঝামেলার রেপুটেশন নাই তাদেরকে একটা পরামর্শক এক্সেস দিতে পারে। নতুন একটা ইমেইল আইডি খুলে বা অন্য কোন উপায়ে যাতে কোন পোস্টের ব্যাপারে কেউ সুপারিশ কড়তে পারে। কিন্তু ডাইরেক্ট এক্সেস না।

৩ নম্বরে প্রযুক্তি দরকারি কিন্তু সেকেন্ডারি অপশন নীলক্ষেত বইয়ের মার্কেটে এস্কেলেটর এলিভেটর সেন্ট্রাল এসি প্রযুক্তি নাই কিন্তু মানুষের ভীর সেখানে কম না। তবে সময়ের সাথে তাল মেলাতে মিনিমাম একটা সুবিধা দিতে হয়, মোবাইল দিয়ে সামু চালাতে অনেক বিড়ম্বনা আছে।

৪ নম্বরে প্রমোশন নিয়ে আমার কিছু বলার নাই, তবে ব্লগ কেন্দ্রিক ফেসবুক গ্রুপের কি দরকার বুঝিনা! পেজ থাকতে পারে কিন্তু গ্রুপ কেন? ব্লগ নিজেই তো আলোচনার জায়গা। ব্লগ ছেড়ে সবাই ফেসবুকে আলোচনা কড়তে যাবে নাকি!

বাপরে!! মানুষ কত কিছুই ভাবে!!! এমন করে তো আগে ভাবিনি। সত্যিই তো ব্লগ কেন্দ্রিক ফেসবুক গ্রুপের কি দরকার!!! আগে তো এমন করে ভাবিনি। ব্লগ নিজেই তো আলোচনার জায়গা। ব্লগ ছেড়ে সবাই ফেসবুকে আলোচনা করতে যাবে নাকি? আর তাই তো ব্লগে যে আলোচনা বা কমে্নট হত তা আরও ফেসবুক গ্রুপে গিয়ে আধা হয়ে যায় আঝকাল আর ব্লগও আধা মরা হয়ে পড়ে....... :|

১৬ ই জুন, ২০২০ দুপুর ১২:৫৫

মাহমুদ০০৭ বলেছেন: ব্লগ নিজেই তো আলোচনার জায়গা। ব্লগ ছেড়ে সবাই ফেসবুকে আলোচনা করতে যাবে নাকি? আর তাই তো ব্লগে যে আলোচনা বা কমে্নট হত তা আরও ফেসবুক গ্রুপে গিয়ে আধা হয়ে যায় আঝকাল আর ব্লগও আধা মরা হয়ে পড়ে...
-কথা ত সেটাই।মডু নিজেই আলোচনা করেন।আবার ব্লগেও লেখাও আপনি ওখানে দিতে পারবেন। আমার কাছে বিষয়গুলো পরিস্কার না। আমি ফেসবুকে লেখা পড়ে ফেললে ব্লগে আসব কেন?স্যার অনন্ত জলিল মডারেশনের কাছে কি এই উত্তর আছে?

৪১| ১৬ ই জুন, ২০২০ রাত ১২:২৩

আখেনাটেন বলেছেন: আমি আলোচনাতে আর কি অংশ নিব; গত তিনদিনে মন্তব্য পড়তে পড়তে রিক্ত-সিক্ত-ক্লান্ত-বিধ্বস্ত এবং সর্বোপরি সন্ত্রস্ত, পাছে আবার ডিপ্রেশনে সুশান্তের মতো......। :((

তারচেয়ে চুপ থাকায় ভালো। এমনিতে 'নির্বাচিত পাতা' নিয়ে অভিযোগ করে মনে হচ্ছে রকেটের পেছনে আগুন লাগানোয় আমারই মূখ্য ভূমিকা ছিল। এখন দেখছি রকেট বেশ ঊর্ধ্বমূখী। আল্লাহ মালুম...ব্লাস্ট না হলেই হল। খোদা খেদমদগার আমাদের মাফ করুন বুজুর্গদের ছিলছিলায়। :P

১৬ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৩৯

মাহমুদ০০৭ বলেছেন: আমি আলোচনাতে আর কি অংশ নিব; গত তিনদিনে মন্তব্য পড়তে পড়তে রিক্ত-সিক্ত-ক্লান্ত-বিধ্বস্ত এবং সর্বোপরি সন্ত্রস্ত, পাছে আবার ডিপ্রেশনে সুশান্তের মতো......।
-হাহাহা।আপনার মন্তব্য পড়ে বেশ কিছুক্ষণ হাসলাম। রকেট জায়গামত ল্যান্ড করলে কিন্তু এর সুফল সবাই পাবেন। আড়ালে আবডালে পুঞ্জিভূত ক্ষোভের যে উদগীরণ অন্যত্র দেখি সঠিক স্থানে তার প্রয়োগ ঘটালে কিন্তু অনেক কিছুরই অবসান হয়ে যায়। আমার সবসময় সত্যজিতের মহানগর সিনেমায় অনিল চট্টোপাধ্যায়ের উক্তির কথা মনে পরে।
রোজগারের তাগিদে আমরা ভীতু হয়ে গেছি। - রোজগারের জায়গায় নানাকিছু বসানো যায়।আসলে মানুষ ঝামেলাহীনতায় বাঁচিতে চায়।রাস্তায় ময়লার ঢিবি থেকে ছড়ানো দুর্গন্ধ কারো নাকে আসতে থাকলে সে রুমাল চেপে প্রতিরোধ গড়ে তুলে,দ্রুত সে স্থান পরিত্যাগ করার চেষ্টা করে।ব্লগ ও এর ব্যতিক্রম নয়।অথচ এ ত বড় সামান্য জায়গা।বললে কি ই বা হবে?মডু অপছন্দ করবে,ব্যান খেতে পারেন মাল্টি দিয়ে ব্যক্তি আক্রমণ হতে পারে এইসবই ত।এখন লেখার জায়গা কত আছে।ব্লগে এখন কয়জনে আসে আর কয়জনই বা পড়ে। এখানে যারা আছেন সবার কিছু না কিছু পর্যবেক্ষণ আছে।আমরা তা শেয়ার করতে করি না নানাকিছুর তাগিদে।এই সামান্য জায়গাতেই যদি কথা বলতে মানুষ সংকোচ বোধ করে,জীবনের অন্যান্য
প্রয়োগিক ক্ষেত্রে সে যে বিড়াল শাবক তা ধরে নেয়াই যায়।যা হোক,কে কিভাবে প্রতিক্রিয়া দেখাবে সেটা তার বিষয়।

নির্বাচিত পাতা নিয়ে কথা বলে দেখুন সামনাসামনি বলবে- হ্যারে ওতে আমার কিছু যায় আসে না।আমি কি ইহার জন্য লিখি?
লেখায় বারুদ থাকিলে তাহা এমনিতেই আরশে আজিমে পৌঁছাইয়া যাইবে।আর আড়ালে বলবে- তমুকের থার্ডক্লাস লেখা গেলে
আমি ফার্স্ট ক্লাসের লেখা যায় না কেন?কমই বললাম এর চেয়েও সুন্দর ভাষায় এই বিষয়ে আলোচনা হয়।নির্বাচিত পাতার অবহেলায় কত দুরন্ত দুর্দান্ত ডাকসাইটে ব্লগার ফেবুর বিভিন্ন গ্রুপ দাপাইয়া বেড়াইতাছেন তার কোন ইয়ত্তা নেই। ;)এইসব মহামানবদের সাথে দেখা হলে আমরা আদর করে তাদের ব্লুপ আইসক্রিম খাওয়াতেই পারি।
আমার কথা হচ্ছে যা বলার বলে ফেলুন
তারপর বুজুর্গদের মাজার জিয়ারত করে ফেললেই ফতে কেল্লা।
এত বকবক কি জন্য করলাম কে জানে।আল্লাহর কাছে মাফ চাইয়া আলাপ এখানে শেষ করলাম।

৪২| ১৬ ই জুন, ২০২০ রাত ১:৪২

*কুনোব্যাঙ* বলেছেন: @শায়মা আপু, চলেন সবাই মিলে যার যার লেখা গ্রুপে পোস্ট দেই। ব্লগাররা তো সেখানে আছেই। ফেসবুকের ইন্টারফেস ভালো নোটিফিকেশন সিস্টেম ভালো ফাস্ট ইউজার ফ্রেন্ডলি ইত্যাদি ইত্যাদি। দরকার কি এই মান্ধাতার আমলের সামুতে পোস্ট দেয়া! আর্কাইভ করে রাখার জন্য দেয়া যেতে পারে! ফেসবুক এক্টিভিটি বেশি হওয়ার আরেকটা সমস্যা আছে, কিছু ব্লগার হর্মিস সিনড্রোমে আক্রান্ত হতে পারে ইনক্লুডিং মডারেশন প্যানেল। হর্মিস সিনড্রোম খুব খারাপ একটা জিনিষ. হর্মিসের গল্পটা শেষে বলছি.

বদ্দা আমার কমেন্টের রিপ্লাইয়ে জিজ্ঞাসা করছে ব্লগ এভাবে চলার কারণ কি বলে আমি মনে করি?

প্রথম কথা হলো আমার কিছু মনে করা না করায় আসলে কিছু আসে যায় না। তারপরেও বলি যেহেতু আমি মনে করি কতৃপক্ষ জন্মসূত্রে না হলেও অভিবাসন সূত্রে আমাকে এখানকার বাসিন্দাই মনে করেন. অন্তত এখানে একটা ভোটাধিকার মনেহয় আছে। , আমার ধারণা বছর কয়েক ধরে কতৃপক্ষ (রেফ দিতে পারিনা) ব্লগ নিয়া মোটামুটি ফি সাবিলিল্লাহ পড়ছে। ব্যস্ততার কারণে হোক অন্য কোন কারণে হোক এমন একটা কিছু হতে পারে। দেখোতে পাচ্ছি বেশি কথা হচ্ছে নির্বাচিত পাতা নিয়ে। এই পাতাটা যতদিন ধরে এসেছে সামুকে শাঁখের করাতের মতো কেটেই যাচ্ছে! ব্লগারদেরও নির্বাচিত পাতায় লেখা গেলো নাকি গেলনা এটা নিয়ে খুব বেশি দুঃখ পাওয়া উচিত না। মিস্টেক কিছু হইতেই পারে। তবে ডাক্তাররা বলে জ্বর নাকি নিজে কোন রোগ না, রোগের লক্ষণ মাত্র। ব্লগের নির্বাচিত পাতা রোগের লক্ষণ চিহ্নিত করার ভালো একটা মাধ্যম হয়েছে. নির্বাচিত পাতার কাজকর্ম দেখলে ব্লগের বর্তমান হালহকিকত বোঝা যায়। যেকোন একটা মাসের সকল পোস্ট আর নির্বাচিত পোস্টের একটা তুলনা করেন নিশ্চিতভাবে আপনি পরিষ্কার হয়ে যাবেন মডারেশন প্যানেলের পোস্ট সিলেকশন সেন্সের অবস্থা কি! এ অবস্থার জন্য টেকনিক্যাল ইস্যু দায়ী না, সরকারের অফ অন করা দায়ী না, ফেসবুক দায়ী না কেউ দায়ী না। দায়ী একমাত্র মডারেশন প্যানেলের বুদ্ধিবৃত্তিক সমস্যা বা সেন্সের অভাব. এবং এ সত্যটা মানতেই হবে, কোন উপায় নাই। গোড়ায় হাত না দিয়ে ডানে বাঁয়ে সমস্যা খোঁজাখুঁজি করলে তো লাভ নাই। বারুদই যেখানে ভেজা যুদ্ধে সৈনিক সেটআপ , পলিসি সেটআপ , কৌশল সেটআপ এসব দিয়ে আপনে কি করবেন? আবার আপনি নিজে প্যানলে তৈরি করে দিয়েছেন, নিশ্চয়ই তাদের বসিয়ে রেখে সারাদিন আপনি নিজে ব্লগ তদাররি করবেন না। কিন্তু তদারকির কি অবস্থা সেটা তো দেখবেন? নাকি আমাদের বলে দিবেন দেখো আমি কিন্তু আর তদারকিতে একেবারেই নাই। এটা বলে দিলে আমাদের সুবিধা, আমরা আমাদের প্রত্যাশার মাত্রাটা কমিয়ে দিবো।

আমার কথা মানতে হবে না, লজিকও খুঁজতে হবে না। আপ্নে নিজে যেকোন একটা মাসের পারফরম্যান্স নিজে হিসেব করে দেখেন কথা কি ঠিক না বেঠিক.

@শায়মা আপু, দেবতা হর্মিসের বিশেষ কোন যোগ্যতা ছিল না, এমনকি অন্য দেবদেবীদের মতো তাঁর ডানাও ছিল না। দেবরাজ জিউসের বিভিন্ন ফরমায়েশ খাটা খবরাখবর টানাটানি করাই ছিল তাঁর কাজ. কাজের সুবাদে অন্য দেবতাদের চাইতে হর্মিসের সাথে জিউসের যোগাযোগ ছিল অনেক বেশি। হর্মিস ভাবতো যেহেতু জিউসের সবচে কাছে আমিই থাকি নিশ্চই অন্য দেবতাদের চাইতে মানুষের কাছে আমার দাম অনেক বেশি। হর্মিস মানুষ বেশে গেলো এক মূর্তি বিক্রেতার দোকানে। বিভিন্ন দেবদেবীর মূর্তির দাম জিজ্ঞাসা করে নিজেরটার দাম জিজ্ঞাসা কড়তে গেলো। দোকানী বলল, কেউ যদি জিউসের মূতি কিনে তাহলে সাথে এই মূর্তি ফ্রি দেয়া হয়।

গুড নাইট।

১৬ ই জুন, ২০২০ রাত ৮:২৯

মাহমুদ০০৭ বলেছেন: জ্বর নাকি নিজে কোন রোগ না, রোগের লক্ষণ মাত্র।নির্বাচিত পাতার কাজকর্ম দেখলে ব্লগের বর্তমান হালহকিকত বোঝা যায়। - কথা সেটাই।এই পাতা না থাকলে এত কথাও আসত না।তখন হয়ত মোবাইলে সমস্যা, ফ্লাডিং এসব ইস্যু হত।

ব্লগ নিয়ে বর্তমানে জানা আপা কি ভাবছেন তা বুঝতে পারা। কারন সেটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার। তিনি যদি চান ব্লগ ধীরে ধীরে শুকিয়ে যাক তবে তার একরকম কৌশল থাকবে। বা তিনি যা চাচ্ছেন তার উপর ভিত্তি করেই কৌশল ঠিক করবেন।
-জেন রসি ভাইয়ের সাথে আমিও বলতে চাই- তাদের মনোভাব জানার উপরই বিষয়টা নির্ভর করছে।

হর্মিস সিনড্রোমের গল্পটাপড়ে মজা পেলাম।যা হোক- আমি আশাবাদী।নিশ্চয়ই তারা ব্লগের ভালর জন্য ইতিবাচক সিদ্ধান্ত নিবেন/
ভাল থাকবেন।

৪৩| ১৬ ই জুন, ২০২০ রাত ১:৫৯

শায়মা বলেছেন:
@শায়মা আপু, দেবতা হর্মিসের বিশেষ কোন যোগ্যতা ছিল না, এমনকি অন্য দেবদেবীদের মতো তাঁর ডানাও ছিল না। দেবরাজ জিউসের বিভিন্ন ফরমায়েশ খাটা খবরাখবর টানাটানি করাই ছিল তাঁর কাজ. কাজের সুবাদে অন্য দেবতাদের চাইতে হর্মিসের সাথে জিউসের যোগাযোগ ছিল অনেক বেশি। হর্মিস ভাবতো যেহেতু জিউসের সবচে কাছে আমিই থাকি নিশ্চই অন্য দেবতাদের চাইতে মানুষের কাছে আমার দাম অনেক বেশি। হর্মিস মানুষ বেশে গেলো এক মূর্তি বিক্রেতার দোকানে। বিভিন্ন দেবদেবীর মূর্তির দাম জিজ্ঞাসা করে নিজেরটার দাম জিজ্ঞাসা কড়তে গেলো। দোকানী বলল, কেউ যদি জিউসের মূতি কিনে তাহলে সাথে এই মূর্তি ফ্রি দেয়া হয়।

গুড নাইট।


হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা

হাসাতে হাসাতে মেরে ফেলবা নাকি !!!! :P

একটা কথা বলি বুদ্ধিবৃত্তিক চর্চা নিয়ে চিল্লাচ্ছিলো ভাইয়ারা.... আমার তো মনে হয় বুদ্ধির চর্চা এই পোস্টগুোতেও কম হলোনা। :P

যাইহোক দেবতা হর্মিসের গল্পটা কাজে লাগবে! তবে এই দেবতা হর্মিসের গল্পটা আমাকে নতুন করে ভাবালো.........

আচ্ছা এত যে চিল্লাচিল্লি! কি আছে এই চিল্লাচিল্লির মাঝে......????

ব্লগের জন্য ভালোবাসা যাদের আছে আমি মনে করি আমি তাদের একজন। ফেসবুক পোস্ট আমার ভালো লাগে না। কমেন্ট লাইক দিয়ে তো আসলে লাভ নেই। ঐ যে বললে আর্কাইভ। আমার কাছে আমার এই আর্কাইভটাই ভালো লাগে। এছাড়া এই ব্লগে তো আসলে আর কিছুই নেই।
বিভিন্ন রকম ফিচার তার মূল্যায়ন তাই নিয়ে অগ্রগামী কার্য্যকলাপ কিছুই আর অবশিষ্ঠ নেই আজ। শুধু পড়ে আছে এক নির্বাচিত পাতা আর কিছু অশ্লীল ছবি বা হাগু ফ্লাডার নিয়ন্ত্রন আর তাই নিয়ে আবার দেবতা হর্মিসের পিছে লাগা........

কি লাভ এতে.......... !!

নো লাভ!!! :(

এই জন্যই পুরান বিজ্ঞ ব্লগারেরা আর ফিরেও তাকায় না আজ সামুর দিকে....... :( :( :(


বাট আমরা সামুকে ভালোবাসতাম, আজও বাসি.......


১৬ ই জুন, ২০২০ রাত ১১:৩৮

মাহমুদ০০৭ বলেছেন: একটা কথা বলি বুদ্ধিবৃত্তিক চর্চা নিয়ে চিল্লাচ্ছিলো ভাইয়ারা.... আমার তো মনে হয় বুদ্ধির চর্চা এই পোস্টগুোতেও কম হলোনা। :P - হাহাহা। আমার ত মনে হয় বুদ্ধির চর্চায় চর্যাপদ রচনা হয়ে গেছে । :D

৪৪| ১৬ ই জুন, ২০২০ রাত ২:০৩

মাহমুদ০০৭ বলেছেন: শায়মা আপা
দেবতা হর্মিসকে কেউ ভুল বুঝাইছে বলে মনে হয়? :(

৪৫| ১৬ ই জুন, ২০২০ রাত ২:০৪

শায়মা বলেছেন: ৪৪. ১৬ ই জুন, ২০২০ রাত ২:০৩০

মাহমুদ০০৭ বলেছেন: শায়মা আপা
দেবতা হর্মিসকে কেউ ভুল বুঝাইছে বলে মনে হয়? :(


হা হা কি আবার ভুল বুঝাইছে!! কি বলো !!!

১৬ ই জুন, ২০২০ রাত ২:০৯

মাহমুদ০০৭ বলেছেন: আজকাল কাউরে উল্টাপাল্টা করতে দেখতে কেউ তারে ভুল বুঝাইছে বলে মনে হয়। :(

৪৬| ১৬ ই জুন, ২০২০ রাত ২:২৩

জেন রসি বলেছেন: কুনোব্যাঙ ভাইত মনে হচ্ছে বারুদ ছাড়াই আগুন লাগিয়ে দিয়েছে। হা হা হা.......

১৬ ই জুন, ২০২০ রাত ২:২৬

মাহমুদ০০৭ বলেছেন: আমি পানি ঢেলে দিচ্ছি। হাহাহ। :)

৪৭| ১৬ ই জুন, ২০২০ দুপুর ১২:১৪

মানতাশা বলেছেন: ইহা বার বার প্রমাণ হইয়াছে যে ব্লগারগণের ভাবনা গুলো পণ্ডশ্রমে পরিণত হইয়াছে। যার বিয়ে তার ধুম নাই, পাড়া-পড়শির ঘুম নাই-ইহা যদি এহেন কালে নাহ হইয়া থাকে তাহলে বলিব ইতিহাস করিবেন।

১৬ ই জুন, ২০২০ রাত ৮:৩৮

মাহমুদ০০৭ বলেছেন: ইহা বার বার প্রমাণ হইয়াছে যে ব্লগারগণের ভাবনা গুলো পণ্ডশ্রমে পরিণত হইয়াছে - ইতিহাস তাই বলে। :(

আমি আশাবাদী।নিশ্চয়ই তারা ব্লগের ভালর জন্য ইতিবাচক সিদ্ধান্ত নিবেন।
ভাল থাকবেন।

৪৮| ১৬ ই জুন, ২০২০ বিকাল ৪:৪৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: প্রিয় জেমস বন্ড মাহমুদ রহমান ভাই, আমার কমেন্টের রিপ্লাই খুব ব্যাপক হয়েছে। ধন্যবাদ বিস্তৃত রিপ্লাইয়ের জন্য। গত কয়েকদিন ধরে আপনিসহ আরো কয়েকজন টপ র‍্যাংকিং ব্লগার যারা বিশালাকার কমেন্ট, প্রতি-কমেন্ট, রিপ্লাই লিখছেন, আমি পড়তে পড়তেই হাঁপিয়ে উঠছিলাম আর ভাবছিলাম- এই দীর্ঘ সময়টা একটা মৌলিক লেখার পেছনে ব্যয় করলে সেটা আপনার ব্যক্তিগত স্কোরে যোগ হতো। প্রশ্ন হলো - তা করেন নি কেন? তা যে করেন নি, তা থেকেই ব্লগের প্রতি আপনার ভালোবাসা ও স্বার্থহীনতার পরিচয় ফুটে ওঠে। এজন্য, নিজের খেয়ে ব্লগের মোষ তাড়ানো কথাটা সার্থক হয়ে যায় :) দাগ থেকে যদি কিছু একটা হয়, খুব ভালো :)

তবে, অনুরোধ করছি, মাথা ঠান্ডা রাখুন, ধৈর্য ধরুন।

আমার কিছু কিছু প্রশ্ন মনের মধ্যে হিডেন অবস্থায় থাকে, অন্যের প্রশ্ন দেখে মনে পড়ে- আরে, এটা তো আমার প্রশ্ন!! যেমন, ব্লগের অফিশিয়াল ফেইসবুক গ্রুপ। আজকের যমানায় প্রায় প্রতিটা অর্গানাইজেশনের মেইন ডোমেইনের বাইরে একটা ফেইসবুক পেইজ থাকতে দেখা যায়। ব্লগের ফেইসবুক গ্রুপ (যেখানে কালেভদ্রে আমি অতি-প্রয়োজনে দু-একটা লাইক/কমেন্ট করে থাকি) কী কাজে লাগবে, এ প্রশ্নটাও আমার মনের মধ্যে ছিল এবং মনের ভেতরেই উত্তর পেয়ে গেছি। ব্লগ যখন ব্লক্‌ড ছিল, তখন আমি নিজেই ইনিশিয়েটিভ নিতে চেয়েছিলাম, ব্লগের নামে একটা ফেইসবুক গ্রুপ খুলি। আমি ব্যস্ত থাকায় এটা করতে পারি নি, কিন্তু তার বেশ পরে একদিন দেখি সম্ভবত জাদিদ ভাই (অন্য কেউ-ও হতে পারেন) এটা ক্রিয়েট করে ফেলেছেন, যদিও আমি ওখানে কখনো অ্যাক্টিভ ছিলাম না। এ গ্রুপটাতে তখন বেশ কিছু প্রয়োজনীয় মতামত শেয়ার হতে দেখা গেছে, যা থেকে আমরা উপকৃত হয়েছিলাম। তো, গ্রুপটা অ্যাক্টিভ থাকতে পারে। ফেইসবুক ফ্রি ইউজ করা যায়, ব্লগের জন্য ডাটা লাগে। আবার, আমার ধারণা আমরা ফেইসবুকেই বেশি অ্যাক্টিভ থাকি। কাজেই, কেউ যখন ব্লগের একটা পোস্ট গ্রুপে শেয়ার করে, কারো ইন্টারেস্টেড বা প্রিয় ব্লগারের পোস্ট হলে তিনি হয়ত তখন ব্লগে এসে ওটা পড়তে পারেন। কেউ যদি তার প্রিয় কোনো ব্লগারের প্রিয় পোস্ট ফেইসবুক গ্রুপে শেয়ার করেন, তাতেও অনেকের নজরে আসবে। তবে, আমি যে-কারণে গ্রুপে অংশগ্রহণ করি না তা হলো খুব পরিষ্কার- গ্রুপে আলোচনা কইরা ফাডাই ফালাইলে ব্লগ আছে কীজন্য? :) এজন্য, ব্লগপোস্টের বিষয়গুলো ফেইসবুক গ্রুপে আলোচনা করলে ব্লগে আসার আকর্ষণ কমে যায়। আপনাদের আক্ষেপের বিষয়ও এটাই। আমার মনে হয়, মডারেটরের পক্ষ থেকেই বলে দেয়া যেতে পারে- আলোচনা নিরুৎসাহিত করার জন্য। ওখানে ব্লগাররাই সদস্য। যেটা ওখানে আলোচনা করা হয়, সেটা ব্লগে করলে ব্লগ আরো অ্যাক্টিভ হয়ে ওঠে।

আবারো কমেন্ট বড়ো হয়ে যাচ্ছে। বড়ো কমেন্টের বড়ো উত্তর দেয়ার দরকার নাই, উত্তর না দিলেও চলবে। শুধু পড়ে যান।

ফেইসবুকে এখন যে ফিচারগুলো দেখা যাচ্ছে আগে এগুলো ছিল না আমরা জানি। ফেইসবুক এত জনপ্রিয় হওয়ার কারণ আমার মতে কমেন্ট, লাইক, লাভ রিএকশনসহ বেশ কিছু ফিচারের কারণে।

এ ব্যাপারে কিছু টেকনিক্যাল সাজেশন হলো :

১। মাইনাস বাটন সহ, লাইক, লাভ বাটন যোগ করা যেতে পারে
২। কারা লাইক/লাভ/শেয়ার/ফেভারিট করলো, ওটা যাতে জানা যায়, সে ব্যবস্থা করা উচিত।
৩। কমেন্টের জন্য অন্যান্য প্রায় সব ব্লগেই একটা ভালো ফিচার আছে, যা্ ফেইসবুকের মতো। অর্থাৎ, একটা কমেন্টে অন্যান্য ব্লগারদের কমেন্ট করার অপশন যোগ করা যেতে পারে। বর্তমানে আমি অন্য যে কটা ব্লগে রেজিস্টার্ড, তার সবগুলোতে এ অপশন আছে।

পরিশেষে আবারো সবিনয়ে অনুরোধ করছি প্রিয় জেমস বন্ড, একটু ঠান্ডা হোন। আমরা যেমন নিজের খেয়ে ব্লগের মোষ তাড়াচ্ছি, ব্লগ অথোরিটিও নিজের খেয়ে বনের মোষ তাড়াচ্ছেন। এই ব্লগের অবদান ঐতিহাসিক এ দেশে। এটা ভেবে তাদেরকে প্রথমে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে তাদেরকে সময় দিই তাদের সাধ্যমতো ইম্প্রুভ করার জন্য। একটা প্রতিষ্ঠান চালানো কত কষ্টকর, বিশেষ করে যেখানে ফাইনানশিয়াল ব্যাক-আপ নাই, সেটা আপনি নিশ্চয়ই বুঝতে পারছেন। আমরা বেশি কড়া ভাষা ইউজ করলে তারা ঘাবড়ে যেতে পারে, এটা মনে রাখি আর কী :)

আমার ও আমার পরিবারের প্রতি আপনার কনসার্ন দেখে আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। আপনিও ভালো থাকুন, সুস্থ থাকুন।

১৭ ই জুন, ২০২০ দুপুর ১:৪০

মাহমুদ০০৭ বলেছেন: গ্রুপ থাকতে পারে।
কেউ যখন ব্লগের একটা পোস্ট গ্রুপে শেয়ার করে, কারো ইন্টারেস্টেড বা প্রিয় ব্লগারের পোস্ট হলে তিনি হয়ত তখন ব্লগে এসে ওটা পড়তে পারেন। কেউ যদি তার প্রিয় কোনো ব্লগারের প্রিয় পোস্ট ফেইসবুক গ্রুপে শেয়ার করেন, তাতেও অনেকের নজরে আসবে।
আমার কথা সেটাই। প্রমোশনের কাজে ব্যবহার করা যায়।লিংকে ক্লিক করে কেউ ব্লগে এল।এতে ব্লগ হিট বাড়ল।এখন সরাসরি ফেবুতে লেখা পোষ্ট করলে এখানে এসে পড়ার প্রয়োজন পড়বে না।ওখানে লেখা পোষ্ট করা একটি আপদকালীন ব্যবস্থা ছিল।
বা এরকমও নিয়ম করা যায় ব্লগ পোষ্ট করার ৫ দিন বা ৭ দিন পর গ্রুপে লেখা দিতে পারবে।
টেকনিক্যাল ব্যাপারগুলোর সাথেও একমত।
দাগ থেকে ভাল কিছু হওয়া ইমিডিয়েটলি দরকার,যদি সত্যিই তাদের ব্লগ নিয়ে চিন্তা থাকে।অনেক ত দেখলাম।এখন তাদের চিন্তা কি তা জানা দরকার।ধনে না হলে মানা যায়,এর জন্য আমরা সামুকে ফেলে দেব না,আছি থাকব কিন্তু মনে দরিদ্র হলে এটার কোন ঔষধ নেই।সমস্যাকে অস্বীকার করে সমাধান পাওয়া যাবে না।
আমি জানি,সিনিয়ররা অনেকেই হতাশ। দেখতে দেখতে বলতে বলতে তারা হাল ছেড়ে দিয়েছেন। একসময় এসব বিষয়ে পক্ষে বিপক্ষে প্রচুর পোষ্ট হত ।কিছু পরিবর্তনও আসত। আইসিইউতে থাকা রোগী নিয়ে কেউ জোরালো আশা করে না।ভয় সেখানে।সামুর তুলনায় শব্দনীড় ব্লগ কিছুই নয়।অথচ এখন সামুর ভিজিটর ১৫০-২৫০ তে ঘোরাফেরা করে আর শব্দনীড়ে ১৫৫০-১৬৫০ এর মধ্যে।সামুর দ্রুত আর্থিকভাবে স্বাবলম্বী হওয়া ও কার্যকর মডারেশন দরকার।
আমার মনে হয় যার যার জায়গা থেকে কথা বলার এটাই শেষ সময়।আপনি আপনার জায়গা থেকে পরামর্শ দিয়েছেন এজন্য অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।অনেক সিনিয়র ব্লগার যারা চোখ বন্ধ করে আছেন তারাও এ বিষয়ে মতামত রাখলে ভাল হত।অবশ্য কোন কারণে সামু বন্ধ হলে স্যাড রিয়েক্ট সবার আগে তাদেরটাই পরবে।
ব্লগে এক জেনারেশন আসে আরেক জেনারেশন যায় এটাই স্বাভাবিক।কিন্তু অনেকে কেন যায় বা ফিরে আসলেও কেন চুপচাপ আসে চুপচাপ চলে যায় সেটা নিয়ে বোধহয় কেউ মাথা ঘামায় না।তবে কিঞ্চিত মাথা ঘামালে ব্লগেরই লাভ হত।যে কোন জিনিসের শুধু এক দিক দেখলেই চলে না।কর্তৃপক্ষ আন্তরিকতার সাথে আহবান জানালে এখনো অনেক ব্লগার আছেন যারা এই প্লাটফর্মের জন্য কলিজা ছিড়ে দেবেন।মূল্যায়ন করতে জানাটাও একটা আর্ট। মুখে মুখে প্রফেশনালিজম আওড়ালেই হয় না।
সামু একটি যুগের পরিবর্তনের চালিকাশক্তি।আমাদের ইতিহাসের একটি গৌরবময় অধ্যায়।আমাদের ভালবাসা আমাদের অভিমান।কত জায়গাতেই ত ব্লগিং করলাম কই এত আবেগ ত আর কোন জায়গার জন্য আসে না।সে জন্যই এত কথা বলা।
যা হোক,ব্যক্তিগতভাবে কোন কার্যকর পরিবর্তন আসবে বলে আমার মনে হয়না।আরো জোরে হেইয়ো নীতিতে তারা দিন পার করবে।তবু,যে প্ল্যাটফর্মে এসে আপনাদের মত কিছু গুনী মানুষের সাথে পরিচিত হবার সৌভাগ্য অর্জন করেছি,কত কিছু জেনেছি শিখেছি, তার ভালোর জন্য কিছু কথা বলতে মনের দিক থেকেই একটা দায়বদ্ধতা চলে আসে।অন্তত এখন নিজের কাছে নিজে পরিস্কার থাকব।আমার জায়গা থেকে যা বলা সম্ভব বলেছি।এটাও মনে করি- কোথাও না কোথাও এই পোষ্টের ইমপ্যাক্ট থাকবেই।সবকিছু ত আর তৎনগদ চোখে দেখা যায় না।আর ইতিবাচক পরিবর্তন চাইলে সেটা সবাই মিলে বলতে হয়।

যাক অনেক বকবক করলাম।থামার ও ঠাণ্ডা হবার সময় চলে এসেছে।কষ্ট হবে বলে আপনি উত্তর দিতে না বললেও আমি মনে করি আপনাকে উত্তর দেয়াটা আমার জন্য ফরজ।এই ভালবাসা এই শ্রদ্ধা এই সম্মান আপনি নিজ গুণেই অর্জন করেছেন।কখনো এই প্ল্যাটফর্মে না আসলেও না লিখলেও মন থেকে আপনাদের ভালবাসা ও দোয়া নিয়ে যাতে যেতে পারি সেই প্রার্থনায় রাখবেন সবসময়।আপনার শারীরিক অবস্থা সম্পর্কে আমি ওয়াকিবহাল এবং নানা সময়ে ফেবু স্ট্যাটাসে আপনি আপনার অপারগতার কথা তুলে ধরেছেন।এসব মাথায় রাখি।নয়ত ফোনে বা ইনবক্সে আপনার খবর নিতাম অনেকবারই।তাই দূর থেকে দেখি ও দোয়া করি।আপনি আমার টাচেই আছেন।আমার বরং সংকোচ ও লজ্জা হচ্ছে এত সীমাবদ্ধতা সত্বেও এত বড় বড় দুটা কমেন্ট দিয়েছেন।আমি বলেই হয়তো।মাথা ত এমনিতেই নুয়ে আসে।
আল্লাহ আপনাকে ভাল রাখুক, সুস্থ রাখুক,নিরাপদে রাখুক,আনন্দে রাখুক এই দোয়া রইল।
ভাল থাকুন প্রিয় সোনাবীজ ভাই।

৪৯| ১৬ ই জুন, ২০২০ সন্ধ্যা ৬:১৮

জেন রসি বলেছেন: ৩৯ নং মন্তব্যের প্রতিমন্তব্যে কিছু প্রশ্ন রেখেছেন।

অধ্যাপক আবদূর রাজ্জাক বলেছিলেন, বিশ্ববিদ্যালয়য়ের উপাচার্য হওয়ার জন্য উপাচার্যের ততটা জ্ঞানী না হলেও চলবে। কিন্তু তাকে অবশ্যই হতে হবে একজন দক্ষ প্রশাসক। ব্লগের মোডুর ব্যাপারে আমার মনে হয় মোডু হবে এমন একজন যার একই সাথে জ্ঞানী এবং দক্ষ প্রশাসক হওয়ার মত গুন আছে। যে গড়পরতা পাবলিক সেন্টিমেন্টের বাইরে গিয়েও ভাবতে পারবে।

ব্লগাররা সবসময় বলে থাকেন সামুর প্রতি ভালোবাসা। এ ভালোবাসার কারনে তারা সামুর টানে বারবার ফিরে আসে। এ কথাটাকে আমি একটা মুখস্থ কথা বলে মনে করি। আমি মনে করি ব্লগাররা সামুকে নয় নিজেদেরই ভালোবাসেন। তারা লিখতে চান বলে, নিজেদের লেখা, ধ্যান ধারনা, অন্যদের পড়াতে বা শোনাতে চান বলেই সামুতে আসেন। আসেন নিজেকে জানান দিতে। এবং যারা যে যে মতবাদে, আদর্শে বিশ্বাসে বিশ্বাসী তারা চান সে সে মতবাদ আদর্শ বিশ্বাসের আলোকে ব্লগকে ইউটিলাইজ করতে। আওয়ামী চান আওয়ামী বান্ধব পরিবেশ, বিএনপি সমর্থক চান বিএনপি বান্ধব পরিবেশ, ধর্মান্ধ চায় ব্লগ মাদ্রাসা হোক। নাস্তিক চায় ব্লগ ধর্মমুক্ত হোক, কম্যুনিস্ট চায় ব্লগ বিপ্লবী হোক। নির্বিবাদী চায় ব্লগে কোন বিতর্ক না হোক। যে যার যার অবস্থান থেকেই ব্লগকে দেখতে চান। ব্যাপারটা শুধু ব্লগারদের ক্ষেত্রে নয়, মোডুর ক্ষেত্রেও সত্য। সেও তার বিশ্বাস, ধ্যান ধারনা, জ্ঞান এসসেবের আলোকেই ব্লগকে তার মত করে দেখতে চাইবে। যেহেতু মোডুর কিছু ক্ষমতা আছে, নিয়ন্ত্রণ করার অধিকার আছে কারন সেটাই তার জব তাই সে কিছু ক্ষেত্রে সাধারন ব্লগারদের চেয়ে এগিয়ে থাকে। তাই একজন মোডুর পার্সোনাল বিশ্বাস, ভাবনা চিন্তা, চর্চার প্রভাব অবশ্যই ব্লগের উপর পরবে। এবং সে অবশ্যই চাইবে তাকে প্রশ্নবিদ্ধ করতে পারুক এমন ব্লগার ব্লগে না থাকুক। তার ক্ষমতাকে খর্ব করতে পারে এমন ব্লগার ব্লগে না থাকুক। কারন এটা তার জবের জন্যও হুমকিস্বরূপ। যেমন ধরুন, কাভা ভাই বলেছেন কেউ তার বিরুদ্ধে কিছু বললে তিনি ভাবেন কার এত বড় সাহস? কার ঘাড়ে কয়টা মাথা। আবার জানা আপা বকা দিলে তিনি ভ্যা করে কেঁদে ফেলেন। আমিও তার এই কথা বিশ্বাস করেছি। কারন এটা তার জব। এবং বসরা চায় এমন এমপ্লয়ি যারা তাদের ঝামেলামুক্ত রাখতে পারবে। যেমন দেখুন প্রধানমন্ত্রীকে খুশী রাখতে আমলারা যতরকমের ভুয়া তথ্য, পরিসংখ্যান দিয়ে মন্ত্রীদের কাছে রিপোর্ট দেন। সেই রিপোর্ট নিয়ে মন্ত্রীরা প্রধানমন্ত্রীকে বলেন আল ইজ ওয়েল। এই করোনা পরিস্থিতেও তা হয়েছে। আমার ধারনা ব্লগেও তা হয়। যা কিছুই হোক মোডু জানা আপাকে বলবে এসব বিচ্ছিন্ন ঘটনা। মাহমুদ, রসি এবং কিছু ব্লগার ব্লগকে অস্থিতিশীল করতে চাচ্ছে। আমি সামাল দিয়ে ফেলব। আপনি নিশ্চিন্ত থাকুন। কাভা ভাই অবশ্যই চাইবে না যে জানা আপা এখানে ইনভলভড হোক। কারন তিনি ব্যাপারটা দেখছেন তার জবের আলোক থেকে। তবে এখানে আমাদের স্বার্থ কি?

আমি বুঝতে চেয়েছি সামুর গণতান্ত্রিক কেন্দ্রিকতার জায়গাটা এখন কেমন। ব্লগাররা কি চাচ্ছেন? কেন চাচ্ছেন? আমার একটা পর্যবেক্ষণ হচ্ছে যারা ফেসবুক বা অন্য কোন মিডিয়ায় একটা অবস্থান করে নিয়েছেন তারা এখন আর সামুতে খুব একটা আসেনা। বা যারা নিজেদের আদর্শ, মতবাদ, বিশ্বাস চর্চা করার মত একটা প্ল্যাটফর্ম খুঁজে পেয়েছে তারাও আসেনা। যারা তেমনটা পায়নি তারাই আসা যাওয়ার মাঝে থাকে। আবার কেউ কেউ আসে ব্লগার হিসাবে স্ট্যাটাস নিতে। নিজেকে ব্লগার বলে প্রচার করতে। যারা আসে তারা নিজেরা মিলেমিশে থাকতে চায়।

তবে আমার মূল আগ্রহের জায়গাটা হচ্ছে ব্লগ নিয়ে বর্তমানে জানা আপা কি ভাবছেন তা বুঝতে পারা। কারন সেটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার। তিনি যদি চান ব্লগ ধীরে ধীরে শুকিয়ে যাক তবে তার একরকম কৌশল থাকবে। বা তিনি যা চাচ্ছেন তার উপর ভিত্তি করেই কৌশল ঠিক করবেন।

আপনার এই পোস্টে আপনি এবং অন্যান্য ব্লগাররা যেসব প্রশ্ন রেখেছেন তার উত্তর তিনি দেবেন কি দেবেন না তা দিয়েই জানা আপার মনোভাব অনেকটাই বুঝতে পারা যাবে বলে মনে করি।

১৬ ই জুন, ২০২০ রাত ৯:০৮

মাহমুদ০০৭ বলেছেন: যা বলছেন তার উপর আসলে কিছু বলার নাই। ট্রূ ফ্যাক্ট।

আপনার এই পোস্টে আপনি এবং অন্যান্য ব্লগাররা যেসব প্রশ্ন রেখেছেন তার উত্তর তিনি দেবেন কি দেবেন না তা দিয়েই জানা আপার মনোভাব অনেকটাই বুঝতে পারা যাবে বলে মনে করি।
- জানা আপার রেস্পন্স পাওয়া না গেলে বুঝা যাবে আসলে তারা ব্লগকে ফি সাবিলিল্লাহ খাতে ছেড়ে দিয়েছেন এবং এটা বলার মত
মুখ ও তাদের নাই। এভাবে বলায় দুঃখিত কিন্তু পরিস্থিতি তাই ইঙ্গিত করছে।
শুভকামনা রসি ভাই।

৫০| ১৬ ই জুন, ২০২০ রাত ৯:৩২

আমি সাজিদ বলেছেন: স্ট্রেটকাট কিছু কথা -

১) মডু থেকে আমি উপকার যে পাই নাই তাও নয়। পাস ভুলে গেসিলাম। দেড় বছর সামুতে ঢুকা হয় নাই, ব্লগের জন্য খুলা ইমেইলের পাসও ভুলে গেসিলাম, উনি উদ্ধার করে দিসেন। উনার কাছ থেকে এমন উপকার অনেকেই পাইসেন। অবশ্য এখন সমস্যা হচ্ছে - উনি ব্লগে সময় দিতে পারতেসেন না। এইটা নানা ভাবে প্রমাণিত। উনি আবার এইটাকে দুর্বলতা হিসেবে মেনে নিতেও চান না। এই জায়গা থেকে উনাকে সরে আসতে হবে। অনেক সিনিয়র মানুষ, আবদারের ছলে বললাম।

২) টাইম জোন ভিত্তিক মডু বা একাধিক মডু নিয়োগকে আমি সমর্থন করি। অনেক চমৎকার ব্লগার আছেন যারা আট দশ বছর লিখেছেন, উনারা মডু হতেই পারেন। দরকার হয়, মডু আর সাব মডু করা হোক। কারো রুল থাকবে নির্বাচিততে পোস্ট এপ্রুভ করা, কিন্তু এই ক্ষেত্রে উনাদের পরিচয় গোপন থাকতে হবে।

৩) অনেক শ্রদ্ধেয় সিনিয়র ব্লগারদের পোস্ট অটো নির্বাচিত-তে চলে যাওয়া এপ্রুভ করা উচিত। কয়েকটা উদাহরন দেই, শায়মা আপা, প্রফেসর শঙ্কু, শের শায়েরী, জাফরুল মবীন, খায়রুল আহসান সহ অনেকে। এই ক্ষেত্রে সেফ ব্লগারের পর আরেকটা ধাপ এড করা লাগবে - যাদের পোস্ট সরাসরি নির্বাচিত তে যাবে।

৪) তিন নাম্বার পয়েন্টে আমাদের মতো আম ব্লগারদের মন খারাপ হওয়া স্বাভাবিক। আমাদের জন্য অপশন থাকতে পারে- আমাদের পোস্ট মডুর সিলেকশনের মাধ্যমে নির্বাচিততে যাবে। এবং আমাদের জন্য একটা অপশন থাকবে, এতোটা কমেন্ট বা এতোটা পোস্ট হলে বা এতোদিন পর সরাসরি নির্বাচিততে যাওয়ার যোগ্যতা পাওয়া যাবে ( বিনা মডু), এতে আম ব্লগারের পোস্ট করা লাগবে, অন্যের লেখা পড়া লাগবে, আম ব্লগাররা উৎসাহিত হবে।

৫) সামু যদি এইবার কোন পদক্ষেপ না নেয়, এমনেই এই আলোচনাগুলো চলে যাইতে দেয়, আমি ব্যক্তিগত ভাবে আর সামুতে আসবো না। যেখানে সহ ব্লগারদের মতামতের প্রতি উপরের মহলের শ্রদ্ধা থাকবে না সেখানে সামুও পটেনশিয়াল স্বৈরাচারদের দিয়ে চালিত এইটা ধরে নিতে হবে আর কি।


৬) অনেক সহব্লগার অপিনিয়ন দিলেন বিভিন্ন অর্থনৈতিক ব্যপারে। এই বিষয়ে আর কথা বলতে চাই না।


১৬ ই জুন, ২০২০ রাত ১১:৫২

মাহমুদ০০৭ বলেছেন: ১ নং বিষয়ে উনার আন্তরিকতা প্রশ্নাতীত। আমার কন্সার্ণ শুরু থিকাই মডু না।উনি উনার সাধ্যে যতটুকু পারছেন উত্তর দিয়া ক্লিয়ার করার চেষ্টা করছেন।
ব্লগ কর্তৃপক্ষ ব্লগের বিষয়ে কি ভাবতেছে তা জানতে চাইতেছি।
এখন উনারা যদি ব্লগ নিয়ে না ভাবেন আমাদের বলার কিছু নাই।
আলোচনায় অংশগ্রহণ ও পরামর্শের জন্য ধন্যবাদ আপনাকে।
ব্লগ কর্তৃপক্ষ আপনাদের আবেগ,আপনাদের আন্তরিকতা ও ভালবাসাকে মুল্যায়িত করবে এটাই কামনা করব।
ভাল থাকবেন/।

৫১| ১৭ ই জুন, ২০২০ রাত ১২:১১

রাকু হাসান বলেছেন:


মাহমুদ ভাই কম করে হলেও আপনার এই পোস্টে ৫০ বার আসছি।
আমার পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। সুপারডুপার,জেন রসি , আখেনাটেন,কুনোব্যাঙ, হাসান মাহমুদ,শায়মা ,এবং সোনাবীজ ভাইয়া সহ প্রমুখ ব্লগারদের । অতি গঠনমূলক মন্তব্য খুব ভালো লেগেছে। --একজন সিনিয়র ব্লগার এ যাবত আলোচনার সার সংক্ষেপ করে পোস্ট দিলে সবার কাছে সহজে আলোচনার অংশটুকু পরিষ্কার হবে । বিস্তর আলোচনা হয়েছে। গঠনগুলো মন্তব্যগুলো সরাসরি কপি করে নিলে নিশ্চয় সংশ্লিষ্ট ব্লগার কিছু মনে করবেন না ।

আমি আশায় আছি। ভালো কিছু হোক ।

১৭ ই জুন, ২০২০ রাত ১:১১

মাহমুদ০০৭ বলেছেন:
যারা যারা মন্তব্য করেছেন এবং পরামর্শ দিয়েছেন সবার প্রতি আমিও কৃতজ্ঞ।এখন যারা এক্টিভ আছেন তাদের অনেকে হয়ত নানা কারণে এখানে এসে মন্তব্য দিতে সংকোচ বোধ করেছেন।অপ্রিয় সত্য বলতে খুব লোকই চায়।ব্লগে এক জেনারেশন আসে আরেক জেনারেশন যায় এটাই স্বাভাবিক।কিন্তু অনেকে কেন যায় বা ফিরে আসলেও কেন চুপচাপ আসে চুপচাপ চলে যায় সেটা নিয়ে বোধহয় কেউ মাথা ঘামায় না।তবে কিঞ্চিত মাথা ঘামালে ব্লগেরই লাভ হত।যে কোন জিনিসের শুধু এক দিক দেখলেই চলে না।
আমি যাদের সাথে ব্লগিং করেছি তাদের অনেকেই নানা কারণে নেই।কে কেন নেই অনানুষ্ঠানিক ওয়েতে হয়ত জানতে পারবেন একসময়,এই প্ল্যাটফর্মে অভিজ্ঞ হবার সাথে সাথে।ব্লগিং কিন্তু মানসিক শক্তি ও চাপের ব্যাপার। সবার এটা থাকে না।
তবে আমি চাই নতুন পুরনো সবাই এসে বলুক তাদের চোখে যেটা সমস্যা মনে হয়, সেটা।পরামর্শ দিক।।সামু ত সবার।আজ থেকে ৫০ বছর পরও যদি সামু টিকে থাকে সেটা সবার জন্য কত আনন্দের ব্যাপার হবে ভেবে দেখুন।সুন্দর ভবিষ্যতের জন্যই বর্তমানের তিক্ত ব্যাপারগুলো সামনে এনে এর সমাধানের দিকে আগাতে হবে।সামুকে আমি চ্যারিটি মনে করিনা। আমার বিশ্বাস এটিকে অবশ্যই লাভজনক বিজনেস মডেলে পরিণত করা সম্ভব।
আপনার কাছে আমি এ ব্যাপারে ডিটেলইস একটি পোষ্ট আশা করছি,কেউ দিক আর না দিক।একদম নিজের দিকে তাকিয়ে,
কারো দ্বারা প্রভাবিত না হয়ে। সবকিছুর উপর মানুষের নিয়ত আর সত্যটাই টিকে থাকে এটা আমি বিশ্বাস করি।
বারবার আসার জন্য কৃতজ্ঞতা ও ভালবাসা ছাড়া আমার আর কিছু দেবার নেই ভাই। হ্যা, কখনো হয়ত দেখা হলে কফি খাওয়াতে পারি, হাহাহা।
ব্লগ কর্তৃপক্ষ সবার আবেগ,সবার আন্তরিকতা ও ভালবাসাকে মুল্যায়িত করবে এটাই কামনা করব। '
পোষ্টের ব্যাপারটা অবশ্যই ভেবে দেখবেন।আপনার কাছে থেকে চমৎকার সব আইডিয়া বের হবে এ নিয়ে আমার মনে কোন সন্দেহ নাই।
ভালো থাকবেন।

৫২| ১৭ ই জুন, ২০২০ রাত ১২:২৯

সুমন কর বলেছেন: মাহমুদ০০৭ বলেছে, আমি যেন এসে কিছু বলে যাই....
জেন রসি ভাইয়ের দারুণ একটি পোস্ট স্টিকি হয়েছিল। সময় এবং ব্যক্তিগত সমস্যার কারণে শুধু পোস্টটি পড়েছিলাম। মন্তব্যগুলো পড়া হয়নি। তোমার সাথে অনলাইনে কথা হয়েছিল এবং কিছুটা বলেছিলে। আমরা ব্লগ নিয়ে অনেকক্ষণ কথা বলেছিলাম। তোমার পোস্ট এবং মন্তব্যগুলো পড়লাম। যা বুঝতে পারলাম, ব্লগে মডারেশন নিয়ে কিছুদিন, কিছু চলছে !!

আমি ব্যক্তিগত এবং পেশাগত সমস্যার কারণে বলা যায় অনেকটা ঝামেলায় আছি। তাই সরাসরি কিছু বলেই ফেলি।

২০১৩ সালের আগস্ট মাস থেকে আমি প্রতিদিন বাসায় এসেই একটি ট্যাবে সামু খুলে বসে থাকতাম। মন্তব্য করতাম, বলা যায় সরাসরি মন্তব্য করতাম। মানে ভালো হলে, ভালো। খারাপ হলে, খারাপ। অফিসেও সময় পেলে খুলে রাখতাম। যদি কোন কারণে ২/৩ দিন আসতে না পারতাম (সমস্যা হলে), তবে শেষ কোন পোস্ট দেখেছিলাম, যেমন: "১৮ ই জুন, ২০১৮ রাত ১১:১২" এভাবে একটা ওয়ার্ড ফাইলে কপি-পেস্ট করে রেখে দিতাম। যাতে কোন পোস্ট মিস না যায়। পরে এসে সব পোস্ট দেখে নিতাম। একটা পোস্টও মিস দিতাম না।

প্রায় প্রতিদিন ৬/৭ ঘণ্টা বা এরচেয়েও বেশি হবে, দৈনিক সামু খুলে রাখতাম। কিন্তু দীর্ঘ একবছর ধরে আমি সামুর ট্যাব খুলে রাখি না। এর কারণ হিসেবে বলা যায়, পুরনো প্রায় সব ব্লগার চলে গিয়েছে কিংবা অনিয়মিত হয়েছে (কিছু এখনো অনিয়মিত)। আগে একটি পোস্ট দিলে (যে কেউ) তার পোস্টে ভালো বা সমালোচনামূলক মন্তব্য আসত। ব্লগিংটা খুব ভালো ছিল। আর এখন......পুরনো কোন ব্লগার নাই, মন্তব্য নাই......ইত্যাদি।

সেক্ষেত্রে, সামু কর্তৃপক্ষের সেই মুখস্ত কথা গ্রহণ করা যায় না, "পুরনো'রা চলে যাবে, নতুন'রা আসবে"। কথায় বলে, পুরনো চাল ভাতে বাড়ে। ঐতিহ্য এবং ইতিহাস যেমন মুছে ফেলা যায় না। পুরনো ব্লগার'রা চলে যাচ্ছে বা যাবে, সেটাও ব্লগ কখনো অস্বীকার করতে পারবে না।

ছোট একটি উদাহরণ দেই, আগে হামা ভাই (কিছু মনে করবেন না, আরো ব্লগার আছে) একটি গল্প দিলে ২/৩ ঘণ্টার মধ্যে প্রায় ৫০টি মন্তব্য হয়ে যেত। দিন শেষে ১০০+ হয়ে যেত। আর এখন, উনি পোস্ট দিলে ৩/৪ দিনেও ৫০টি মন্তব্য হয়না !! এটি কি ব্লগ কর্তৃপক্ষ কোন দিন ভেবেছে?? কেন এমনটি হলো ?

এই যে আমি, দৈনিক মন্তব্য করতাম (পোস্ট খুব কমই দিতাম) কিন্তু প্রায় ১ বছর ধরে লগইন করি না (মাঝে লগইন করেই ২/৩ মিনিটের মধ্যে চলে গিয়েছি), কোন মন্তব্য করি না। কই ব্লগ কর্তৃপক্ষ তো কোনদিন একবারও কোন খবর নিল না !! ব্লগ কর্তৃপক্ষ বলতে পারে, লাখ লাখ ব্লগার, কে গেল, কে আসল তাতে তাদের মাথা ব্যাথা নেই !! এটাই ব্লগ কর্তৃপক্ষ এবং মডারেশন টিমের মূল ব্যর্থতা। তারা জানে না কিংবা জানার প্রয়োজন মনে করে না, কোন কোন ব্লগার, ব্লগের প্রতি ডেডিকেটেট ছিল এবং আছে। তাদের ধরে রাখার প্রয়োজন ছিল এবং আছে। জুন আপুর কাছে অশেষ কৃতজ্ঞতা, উনি আমাকে খুঁজেছেন। অভিজ্ঞতা ছাড়া কোন কিছু ভালো হয় না, হবেও না।

মডারেশন ব্যাপারটা খুব কঠিন এবং জটিল। কিন্তু যে দায়িত্ব নেব কিন্তু দায়িত্বে অবহেলা করবে, সেটা মেনে নেওয়া যায় না। আবার একজনের পক্ষে এতবড় ব্লগকে নিয়ন্ত্রণ করা বেশ কঠিন। আরো একটি বিষয়, মডু কি সব বিষয়ে অভিজ্ঞ !! না, কখনো না।

কারণ একটি মানুষ কখনো সব বিষয়ে অভিজ্ঞ হতে পারে না। উদাহরণ দেই, একজন পদার্থ বিজ্ঞান বিষয়ের শিক্ষকে যদি বলি, রসায় বিজ্ঞান বা বাংলা প্রশ্নের মডারেশন করে দিন, এটা কখনো ভালো হবে না বা গ্রহণযোগ্য হবে না। যেমন, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিষয় ভিত্তিক সেই বিষয়ের অভিজ্ঞ শিক্ষকগণদের নিয়ে কমিটি করা হয়। অন্যদের নিয়ে নয়।

তাই মডু একা কিভাবে গল্প, কবিতা, প্রবন্ধ, ইতিহাস, ফিচার, রাজনীতি, খেলাধূলা,......ইত্যাদি বিষয়ে অভিজ্ঞ হলো ???? প্রতিটি সংবাদপত্রেরও আলাদা আলাদা বিষয়ে অভিজ্ঞ লোক নিয়োজিত করা হয়। তবে সামুতে না কেন ??? সামুতে অনেক অভিজ্ঞ ব্লগার আছে, তাদের সাথে আলোচনা করে কে, কোন বিষয়ে আরো অভিজ্ঞ সেটা কর্তৃপক্ষের খুঁজে বের করতে হবে। সেভাবে মডুও নির্বাচন করা হবে।

আবার টিম করে, সময় ভাগ করে মডু টিম নির্বাচন করা উচিত। এতে ২৪ ঘণ্টা সামুতে মডারেশন টিম সক্রিয় থাকবে। তাহলে কোন প্রকার ফ্লাডিং বা অশ্লীল পর্নোগ্রাফি ব্লগে হবে না। এ বিষয়ে একটি কথা মনে পড়ল, একবার সামুতে নোংরা নোংরা ছবি দিয়ে মন্তব্য করা হচ্ছিল। তখন কিন্তু মডু উপস্থিত ছিল না, যদি থাকত তাহলে সাথে সাথে ছবিগুলো মুছে ফেলা যেত। আমি নিজে, ফেবুতে মডুকে বলেছিলাম, তাড়াতাড়ি ব্লগে যান এবং ছবিগুলো মুছে ফেলুন। কেন বলতে হবে?

আমরা যখন পোস্ট পড়ি, তখন পাশে, বাবা-মা-ভাই-বোন-বউ-বাচ্চা.....থাকে বা থাকতে পারে, তারা ঐগুলো দেখলে, নিজের কি অবস্থা হয়, ভেবে দেখুন তো !!

আবার একই ব্লগারের একাদিক পোস্ট প্রথম পাতায় কেন থাকবে !! এটা তো ফ্লাডিং, মডু কেন ঐ ব্লগারকে কোন নোটিশ দেয় না ? একই ব্লগারের একাদিক পোস্ট প্রথম পাতা থেকে সরিয়ে ফেলাটাই উচিত।

যদি মডারেশন টিম থাকে, তাহলে ব্লগ ২৪/৭ নজরে থাকবে। যতটুকু জানি মডু, কর্তৃপক্ষ থেকে সম্মানি (ভালোই) পেয়ে থাকে। একজনকে সম্মানি না দিয়ে টিম করে সম্মানি'টা ভাগ করে দেয়া যেতে পারে। এতে টিম হিসেবে কর্তৃপক্ষের খরচ একটু বাড়তে পারে, তবে ব্লগকে সারাদিন মনিটরিং করার জন্য এর বিকল্প নেই। আগেই বলেছি, একজন কখনো সব বিষয়ে অভিজ্ঞ হতে পারে না। আবার কিছু পুরনো ব্লগারকে মডু হিসেবে কর্তৃপক্ষ যদি অনুরোধ করে, আমার মনে হয় তারা বিনা অর্থেই কিছুটা কাজ করে দেবে। মোট কথা:
একজন দিয়ে হবে না।
একজন সব বিষয়ে অভিজ্ঞ হয় না।
২৪/৭ টিম আকারে মডু নির্বাচন করতে হবে।
যে যে বিষয়ে অভিজ্ঞ তাকে সে সে বিষয়ের মডু নির্বাচন করা যেতে পারে। সম্মানি'র বিষয়টি কর্তৃপক্ষের ভাবতে হবে।

আরো একটি বিষয় মনে পড়ল, একটি বিষয় পুরনো ব্লগার'রা আশা করি ধরতে পেরেছেন। এখন পুরনো ব্লগার'রা একটি পোস্ট দিয়ে হাওয়া হয়ে যায়। কারণ উনি পোস্ট লিখেছেন (নিজের জন্য/বইয়ের জন্য/অন্য ব্লগের জন্য/ব্যক্তিগত সাইটের জন্য....) তাই সামুতে পোস্ট দিয়ে কিছু প্রতিউত্তর দিয়ে, হাওয়া !! আবার যেদিন নতুন পোস্ট দেবেন (কয়েক মাস পরে), সেদিন ব্লগে এসে পোস্ট করবেন। এইভাবে কি আগে সামুতে ব্লগিং হতো !! কর্তৃপক্ষের চোখে কি কিছুই পড়ে না !!

এতো কষ্ট করে জানা আপু ব্লগটি বাঁচিয়ে রেখেছেন (অনেক খরচ করে), শুধুমাত্র আমাদের জন্য। বাংলা ভাষার জন্য। তাই ব্লগটিকে সুস্থভাবে বাঁচিয়ে রাখার জন্য এখনই কিছু পদক্ষেপ বা নতুন কিছু ভাবতে হবে। আবার বলছি, কর্তৃপক্ষের সেই মুখস্ত কথা গ্রহণ করা যায় না, "পুরনো'রা চলে যাবে, নতুন'রা আসবে"। পুরনো এবং নতুনদের নিয়ে সামু আগের মতো মেতে উঠবে সে আশায় রইলাম।

মাহমুদ, হাত ব্যাথা হয়ে গেল !! বানান ভুল হলে, ক্ষমা চেয়ে নিচ্ছি। কেউ রাগ করলে বা ভুল বুঝলে কিছু করার নেই। সত্যটা মেনে নিতেই হবে। আরো অনেক কথা জমা আছে.........আর না ।।।

১৭ ই জুন, ২০২০ বিকাল ৩:১৫

মাহমুদ০০৭ বলেছেন: ধন্যবাদ সুমন দা আমার আহবানে সাড়া দেয়ার জন্য।যাদের সাথে ব্লগিং করতাম তাদের ৯০%ই আজ নেই। আমি চাই সামু নিয়ে নতুন পুরনো সবাই কথা বলুক।একজন নিবেদিতপ্রাণ ব্লগার হিসেবে আপনার মতামত পাওয়া গুরুত্বপুর্ণ ছিল।ব্লগার অপর্ণা আপা ও নাইম ভাইকেও অনুরোধ রেখেছিলাম।ব্যস্ততার কারণে হয়ত পারেননি।নয়ত আরো কিছু ইনসাইট পেতাম বলে আমার ধারণা।
মডারেশন নিয়ে আপনি সহ অনেকেই সরাসরি মতামত ব্যক্ত করেছেন।এখন কর্তৃপক্ষ তা আমলে নেয় কিনা সেটাই প্রশ্ন।আমরা আশা করছি সামুর একজন নিয়মিত,নিবেদিতপ্রাণ ও অভিজ্ঞ ব্লগার হিসেবে আপনার মতামত কর্তৃপক্ষ আমলে নেবে।তাদের কোন সীমাবদ্ধতা থেকে থাকলে তাও আমাদের সামনে এসে বলুক।
সামু নিয়ে আপনার আবেগ আমাকে মুগ্ধ করল।এরকম নিবেদিতপ্রাণ ব্লগার পাওয়া যে কোন প্ল্যাটফর্মের জন্যই গর্বের বিষয়।দুঃখ হয় নানা কারণে হয়ত সামু কর্তৃপক্ষ আপনার মত যারা আছেন তাদেরকে যথাযথ মূল্যায়ন করতে পারছে না।কিন্তু করা উচিত।
আর কমিউনিটি ব্লগের কিছু আদব কেতা আছে।এখানে সবাইকে পরিবারের মত মনে করা ভাল।সবার খোঁজখবর নেয়া ভাল।বিশেষ করে পুরনোদের কাছে তা কাম্য নয়।
নানাভাবে ব্লগের বেহাল অবস্থা আন্দাজ করা যায়।টেক ইনফো দিয়েও অনেকে বুঝিয়ে দিয়েছে।তারপরো বুঝেনা না সে বুঝেনা অনেকেই আছে।

আরো অনেক কথা জমা আছে.. - সবারই এরকম আছে ভাই।কর্তৃপক্ষ ব্লগারদের মনের ব্যথা সম্পর্কে ওয়াকিবহাল আছে বলে ধারণা করছি এবং সেটার প্রতি যথোচিত সম্মান জানাবে বলে আশা করব।সেই সাথে আপনাকে অভিমান ভুলে ব্যক্তিগত ঝামেলা শেষ করে আবার আগের মত নিয়মিত ব্লগিং করতে অনুরোধ করছি।আপনাকে মিস করে এমন অনেক ব্লগারই আছে।হয়ত সময় সুযোগ হয় না বলে ঊঠার।ব্লগ ও ব্লগারদের প্রতি আপনার ভালবাসা অনেকেই মনে রেখেছে।আপনার মত স্ট্রেটফরোয়ার্ড লোক এই সমাজে বিরল।ব্লগ বিষয়ে আপনার আরো সাজেশন থাকলে অবশ্যই জানাতে দ্বিধা করবেন না।

আমরা যারা ব্লগিং করি তারা সকলেই জানা আপাকে ভালবাসেন।বাংলা টাইপ করব আর উনার প্রতি শ্রদ্ধা সম্মান আসবে না তা হতে পারে না।উনি আমাদের সকলের ভালবাসার মানুষ।এবং উনি আমাদের ইতিহাসের একটি অধ্যায়। মানুষ তাকে শ্রদ্ধা করতে বাধ্য।এইসব নানা কারণেই সামুর প্রতি এত আবেগ চলে আসে। কত জায়গায় ব্লগিং করলাম কই কোথাও ত এই আবেগ আসেনি।সামু আমাদের সবার ভালবাসার মূল্যায়ন করুক এটাই চাওয়া।
আপনার আবেগ আমাকেও ছুয়ে গেল।সত্যি বলতে,আপনার লেখাটা পড়ে ভিতরটা কাঁপছিল।সামু সার্থক।আমার প্রতি কেউ এমন আবেগ দেখালে সেদিনই মানব জনম সার্থক হয়েছে ভাবতাম।সামু ধন্য।আমাদের মাঝে সামু আরো অনেকদিন বেচে থাকুক।আমাদের চোখের মণি হয়ে থাকুক।
ভালো থাকুন সুমন দা। আর দ্রুত ফিরে আসুন।
শুভকামনা রইল।

৫৩| ১৭ ই জুন, ২০২০ রাত ১২:৪২

শায়মা বলেছেন: এতো কষ্ট করে জানা আপু ব্লগটি বাঁচিয়ে রেখেছেন (অনেক খরচ করে), শুধুমাত্র আমাদের জন্য। বাংলা ভাষার জন্য। তাই ব্লগটিকে সুস্থভাবে বাঁচিয়ে রাখার জন্য এখনই কিছু পদক্ষেপ বা নতুন কিছু ভাবতে হবে। আবার বলছি, কর্তৃপক্ষের সেই মুখস্ত কথা গ্রহণ করা যায় না, "পুরনো'রা চলে যাবে, নতুন'রা আসবে"। পুরনো এবং নতুনদের নিয়ে সামু আগের মতো মেতে উঠবে সে আশায় রইলাম।

জানা আপু মনে হয় ব্লগে আসেন না কোনো ব্যস্ততার কারণে এই জন্য জানতে পারছে না এমন করেও মানুষ তাকে ভালোবাসে। এই ব্লগটাকেও বাসে। তবুও এই কথাটা শুনে ভীষন কষ্ট লাগলো এবং মনে হলো এটা অতি সত্য কথা এত কষ্ট করে জানা আপু ব্লগটি বাঁচিয়ে রেখেছেন আমাদেরই জন্য........

সুমনভাইয়া এমন করে বললে.........:(




১৭ ই জুন, ২০২০ রাত ২:০২

মাহমুদ০০৭ বলেছেন: আমরা সকলেই ভালবাসি।আপনিও ভালবাসেন।আমরা যারা ব্লগিং করি তারা সকলেই ভালবাসেন।
বাংলা টাইপ করব আর উনার প্রতি শ্রদ্ধা সম্মান আসবে না তা হতে পারে না।
উনি আমাদের সকলের ভালবাসার মানুষ। এবং উনি আমাদের ইতিহাসের একটি অধ্যায়। মানুষ তাকে শ্রদ্ধা করতে বাধ্য।
এই কারণেই সামুর প্রতি এত আবেগ চলে আসে। কত জায়গায় ব্লগিং করলাম কই কোথাও ত এই আবেগ আসেনি।
সামু আমাদের ভালবাসার মূল্যায়ন করুক এটাই চাওয়া।
সুমন ভাইয়ের আবেগ আমাকেও ছুয়ে গেল।

৫৪| ১৭ ই জুন, ২০২০ রাত ১:০৪

রাকু হাসান বলেছেন:

এতো কষ্ট করে জানা আপু ব্লগটি বাঁচিয়ে রেখেছেন (অনেক খরচ করে), শুধুমাত্র আমাদের জন্য। বাংলা ভাষার জন্য। তাই ব্লগটিকে সুস্থভাবে বাঁচিয়ে রাখার জন্য এখনই কিছু পদক্ষেপ বা নতুন কিছু ভাবতে হবে। আবার বলছি, কর্তৃপক্ষের সেই মুখস্ত কথা গ্রহণ করা যায় না, "পুরনো'রা চলে যাবে, নতুন'রা আসবে"। পুরনো এবং নতুনদের নিয়ে সামু আগের মতো মেতে উঠবে সে আশায় রইলাম।--সুমন ভাইয়া ...

জানা আপুর জন্য কৃতজ্ঞতা প্রকাশ করে শেষ করা যাবে না । তিনি ইতিমধ্যে ইতিহাসে স্থান করে নিয়েছেন । নতুন প্রজন্মরা তাঁর মর্যাদা আরও অনেক দিবে একদিন । তিনি বাঁচবেন ....অনেকদিন .... সকলকিছু বাদ দিয়ে হলেও এই ব্লগের জন্যই বাঁচবেন আমাদের মাঝে । বাংলা ভাষা বলা বাঙালির মধ্যে ।

আশাবাদী হই।

১৭ ই জুন, ২০২০ রাত ১:৫৬

মাহমুদ০০৭ বলেছেন: এতো কষ্ট করে জানা আপু ব্লগটি বাঁচিয়ে রেখেছেন (অনেক খরচ করে), শুধুমাত্র আমাদের জন্য। বাংলা ভাষার জন্য। তাই ব্লগটিকে সুস্থভাবে বাঁচিয়ে রাখার জন্য এখনই কিছু পদক্ষেপ বা নতুন কিছু ভাবতে হবে। আবার বলছি, কর্তৃপক্ষের সেই মুখস্ত কথা গ্রহণ করা যায় না, "পুরনো'রা চলে যাবে, নতুন'রা আসবে"। পুরনো এবং নতুনদের নিয়ে সামু আগের মতো মেতে উঠবে সে আশায় রইলা - সুমন কর ভাই
জানা আপুর জন্য কৃতজ্ঞতা প্রকাশ করে শেষ করা যাবে না । তিনি ইতিমধ্যে ইতিহাসে স্থান করে নিয়েছেন । নতুন প্রজন্মরা তাঁর মর্যাদা আরও অনেক দিবে একদিন । তিনি বাঁচবেন ....অনেকদিন .... সকলকিছু বাদ দিয়ে হলেও এই ব্লগের জন্যই বাঁচবেন আমাদের মাঝে । বাংলা ভাষা বলা বাঙালির মধ্যে । -সহমত ভাই।
দুজনের সাথেই মিলিয়ে বলতে চাই-অবশ্যই জানা আপা ইতিহাস। এবং এর সাথে যারা জড়িয়ে আছেন তারাও।তারা সকলেই আমাদের বুকের খাচায় ভালবাসায় থাকবেন।
সবার আবেগের ভালবাসার মূল্যায়ন হোক এই কামনা করি।
অনেক ধন্যবাদ প্রিয় রাকু ভাই।
শুভরাত্রি

৫৫| ১৭ ই জুন, ২০২০ রাত ১:০৯

জাফরুল মবীন বলেছেন: হাজিরা দিয়ে গেলাম... ঘুম পরীতে ডাকছে =p~
ফিরে এসে ইং শায়া আল্লাহ আলোচনায় অংশ নিব।
শুভকামনা রইলো।

১৭ ই জুন, ২০২০ রাত ১:৪৪

মাহমুদ০০৭ বলেছেন: অনেক দিন পর আমার ব্লগে আপনাকে দেখে খুব খুশী হলাম জাফরুল মবীন ভাই। :)
আপ্নারা না থাকলে ব্লগিং আসলেই পানসে লাগে।
আপনার বিস্তারিত মতামত জানবার আগ্রহ রইল।
শুভকামনা রইল ভাই।
ঘুমযাত্রা সার্থক হোক।

৫৬| ১৭ ই জুন, ২০২০ রাত ১:১৩

সুমন কর বলেছেন: শায়মা আপু শুধু, শেষ লাইন পড়ে আর বিশাল বিশাল পোস্ট দেয়.... X((

১৭ ই জুন, ২০২০ রাত ১:১৮

মাহমুদ০০৭ বলেছেন: এই যে আমি ছোট করে দিলাম :D হেহেহেহ/

৫৭| ১৭ ই জুন, ২০২০ রাত ১:৫২

শায়মা বলেছেন: কি যে বলো ভাইয়ু.......@সুমন.......... সবই পড়েছি বাট শেষ লাইনটাতেই মনে হল জানা আপুর জানা দরকার আমরা তাকে কত ভালোবাসি.....

১৭ ই জুন, ২০২০ রাত ২:০৪

মাহমুদ০০৭ বলেছেন: আমরা ও বলতে চাই - ভালবাসি ভালবাসি।

৫৮| ১৮ ই জুন, ২০২০ সন্ধ্যা ৬:৩৬

জেন রসি বলেছেন: ৪৯ নং মন্তব্যে বাস্তবিক অর্থে একটা সিস্টেম কিভাবে কাজ করে বা কিভাবে একজন মানুষকে কাজ করতে বাধ্য করে তা বুঝাতে কাভা ভাইয়ের করা একটা ফানকে উদাহরন হিসাবে টেনে এনেছিলাম। তবে এ মন্তব্যের এ অংশটুকুতে বিভ্রান্ত হওয়ার একটা সম্ভাবনা থেকে যায়। যদি কাভা ভাইয়ের কাছে এমন কিছু মনে হয় যে এখানে উদ্দেশ্য প্রণোদিত ভাবে তাকে ছোট বা অপমান করার চেষ্টা করা হয়েছে তবে আমার দিক থেকে ব্লগার কাল্পনিক ভালোবাসাকে বলতে চাই আমি আন্তরিক ভাবে দুঃখিত। আপনাকে ছোট করা বা অপমান করা এ মন্তব্যের উদ্দেশ্য ছিলনা। এবং যদি আপনার কাছে ব্যাপারটি অশোভন আচরণ বলে মনে হয়ে থাকে সেজন্যও আমি দুঃখ প্রকাশ করছি।

৫৯| ২০ শে জুন, ২০২০ সকাল ১১:৩৯

ডি মুন বলেছেন:
যে পরিমাণ পরামর্শ এই পোস্ট ও এর কমেন্ট সেকশনে এসেছে, তাতে করে এই সেটা বিশ্লেষণ করার জন্য তিন সদস্যের কমিটি গঠনের জন্য সামুর কাছে আবেদন করছি B-))

২০ শে জুন, ২০২০ সকাল ১১:৫৫

মাহমুদ০০৭ বলেছেন: তোরে ধইরা মারাম B-)

৬০| ২০ শে জুন, ২০২০ বিকাল ৫:০২

জাফরুল মবীন বলেছেন: উপরে অনেক কথায় বলা হয়েছে।অনেক গুরুত্বপূর্ণ কথাই উঠে এসেছে।আমার এসব বিষয়ে জ্ঞানবুদ্ধি কম।তাও কিছু কথা বলতে ইচ্ছে করল।আমি ব্লগের টেকনিক্যাল বা অন্যন্য প্রতিবন্ধকতাগুলো একপাশে রেখে শুধু ‘ব্লগ পোস্টের মানোন্নয়ন’ বিষয়টা নিয়ে দু একটা কথা বলতে চাই।

আমাদের একটা কথা মনে রাখা দরকার কোয়ালিটি এবং কোয়ান্টিটি বিপরীতানুপাতিক।একটা মানসম্মত ব্লগ পোস্ট একটা মুক্তোর দানার মত যা সৃজিত হয় সময় নিয়ে।আর এরকম পোস্টই পাঠকরা পড়ে পাঠ তৃঞ্চা মেটায়।একটু খেয়াল করে দেখুন যারা ব্লগে বড় মাপের ব্লগার হিসাবে পরিগণিত তারা কিন্তু বিরতি দিয়ে পোস্ট দেয়।তাদের পোস্ট পড়লে বোঝা যায় তারা কতটা স্টাডি, মেধা ও শ্রম দিয়ে পোস্টটি সৃজন করেছেন।আমার মনে হয় ব্লগপোস্টের মান উন্নয়নের জন্য ব্লগ কর্তৃপক্ষ কয়েকটা বিষয় বিবেচনা করে দেখতে পারেন-

১)একজন ব্লগার দিনে ১টির বেশি পোস্ট দিতে পারবেন না।

২)একজন ব্লগার সপ্তাহে ২ বা ৩টির বেশি পোস্ট দিতে পারবেন না।

৩)নির্বাচিত পাতার পোস্ট সিলেকশনে অভিজ্ঞ ও স্বনামধন্য ব্লগারদের জুরি হিসাবে দায়িত্ব দেওয়া যেতে পারে সুনির্দিষ্ট টাইম স্লটে প্রকাশিত পোস্টগুলোর মধ্য থেকে ভালো মানের পোস্ট বাছাই করে সেটা মডারেটরের কাছে পাঠানোর জন্য।মডারেশন প্যানেল এসব বাছাইকৃত পোস্ট থেকে আরেক দফা মান পরীক্ষা করে মানসম্মত পোস্টগুলোকে নির্বাচিত পাতায় দেবেন।

৪)সর্বাধিক মন্তব্য প্রাপ্ত, লাইক প্রাপ্ত ও পঠিত পোস্ট নির্বাচনে কেবলমাত্র নির্বাচিত পাতার পোস্টগুলো বিবেচনা করা উচিৎ।সেরার সেরা পোস্টগুলো এ কলামে থাকলে নন-ব্লগার পাঠকগণ ব্লগের মান সম্পর্কে একটা ভালো ধারণা পোষণ করবেন আশা করা যায়।

৫)নতুন ব্লগারদের মধ্যে যারা ভালো কিছু লেখার চেষ্টা করছেন তাদের এক্সপোজারের জন্য ‘মডারেটর’র পিক’ নামে ফ্রন্ট পেজে একটা কলাম নিদিষ্ট করা যেতে পারে।

আমার মনে হয় উপরোক্ত ব্যবস্থাগুলো নিলে অযাচিত পোস্টের সংখ্যা কমে আসবে এবং পাঠকরা মানসম্মত পোস্ট তুলনামূলক সহজে খুঁজে পাবেন।তড়িঘড়ি লেখকরা পোস্ট লেখা ও তা পরিমার্জনে অধিক সময় ব্যয় করবেন আশা করা যায়।ফলে তাদের পোস্টের মান আরও বৃদ্ধির সুযোগ তৈরি হবে।কেবলমাত্র মান সম্মত পোস্ট প্রোমোট করেই ব্লগের মান উন্নয়ন, পাঠক ও প্রকৃত ব্লগারদের ধরে রাখা সম্ভব মনে হয়।

আমার ভাবনাগুলো সবিস্তারে বর্ণনা করতে না পারায় হয়ত যা ভেবে বললাম তা পরিপূর্ণভাবে উপস্থাপন করতে পারলাম না।অপারগতারটুকু কিংবা জ্ঞানের সীমাবদ্ধতার জন্য অগ্রিম ক্ষমা চেয়ে নিচ্ছি।

অট: ৫৯নং ডি মুনের মন্তব্যে লাইকটি আমার দেওয়া =p~

২০ শে জুন, ২০২০ রাত ৮:০২

মাহমুদ০০৭ বলেছেন: অনেক অনেক ধন্যবাদ প্রিয় জাফরুল মবীন ভাই।

আপনার কাছে আরো গঠনমূলক ও সুচিন্তিত পরামর্শ পাওয়া গেল। ১-৫ প্রতিটা পয়েন্ট বাস্তবায়িত হলে খুবই ভাল হবে বলে আমার ধারণা।
আমরা আশা করছি সামুর একজন নিয়মিত,নিবেদিতপ্রাণ ও অভিজ্ঞ ব্লগার হিসেবে আপনার মতামত কর্তৃপক্ষ আমলে নেবে।তাদের কোন সীমাবদ্ধতা থেকে থাকলে তা আমাদের সাথে শেয়ার করবে।

আমাদের একটা কথা মনে রাখা দরকার কোয়ালিটি এবং কোয়ান্টিটি বিপরীতানুপাতিক।একটা মানসম্মত ব্লগ পোস্ট একটা মুক্তোর দানার মত যা সৃজিত হয় সময় নিয়ে।আর এরকম পোস্টই পাঠকরা পড়ে পাঠ তৃঞ্চা মেটায়।একটু খেয়াল করে দেখুন যারা ব্লগে বড় মাপের ব্লগার হিসাবে পরিগণিত তারা কিন্তু বিরতি দিয়ে পোস্ট দেয়।তাদের পোস্ট পড়লে বোঝা যায় তারা কতটা স্টাডি, মেধা ও শ্রম দিয়ে পোস্টটি সৃজন করেছেন। - একমত। আপনার কথাই ধরি,একেকটা ম্যাগনাম ওপাস লিখতে আপনার কি পরিমাণ শ্রম,মেধা, সময় ব্যয়িত হয়েছে তা আমরা আমরা কল্পনাও করতে পারব না।
করোনা শেষ হোক- মুনরে পাইয়া লই X((

দীর্ঘ বিরতির পর আপনি আবার ব্লগে এসেছেন।আশা করব এইবার থেকে সবসময় আমাদের সাথে থাকবেন।
ভাল থাকবেন প্রিয় ভাই,
শুভকামনা রইল

৬১| ২০ শে জুন, ২০২০ রাত ৮:১১

মোহাম্মদ গোফরান বলেছেন: সব কিছু ঠিক হয়ে যাক অতি দ্রুত।

মাহমুদ ভাই ভালো আছেন?

২১ শে জুন, ২০২০ সকাল ১১:৪৮

মাহমুদ০০৭ বলেছেন: আমাদের সবার প্রিয় সামু আবার আগের মত ঝলমল করুক- এমনটাই সবার চাওয়া
আলহামদুলিল্লাহ ভাই, ভাল আছি।আপনি কেমন আছেন ?

৬২| ২১ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:৫৩

মোহাম্মদ গোফরান বলেছেন: আলহামদুলিল্লাহ ভাই, ভাল আছি।

২৩ শে জুন, ২০২০ রাত ১২:০৫

মাহমুদ০০৭ বলেছেন: সাবধানে থাকার চেষ্টা কইরেন ভাই।
আমার জন্য ও দোয়া রাখবেন ।
ভাল থাকবেন।

৬৩| ২৬ শে জুন, ২০২০ দুপুর ২:২৩

মাআইপা বলেছেন: এ্যানালাইসিস সমৃদ্ধ পোস্টসহ ৩৫ টা পর্যন্ত মন্তব্য পড়লাম (বাকী মন্তব্য পরে পড়বো) ।
গঠনমূলক আলোচনায় উঠে আসা বেশির ভাগ প্রস্তাবের সাথেই একমত।
অনেকে ক্রস এক্সামিন করেছেন সেগুলোও ঠিক আছে। আশাকরি একটা রাস্তা বের হবে।
তবে আমার দুটো প্রস্তাব রেখে যাচ্ছিঃ
(১) যে কোন ব্লগার ১২ বা ২৪ ঘন্টায় একটি পোস্ট করতে পারবেন (সময়ের বিষয়টা কর্তৃপক্ষ নির্ধারণ করবেন এবং পোস্ট আপলোডের ক্ষেত্রে সময় অনুযায়ী সফটওয়ার সয়ংক্রিয় থাকবে)।
(২) ব্লগে যেহেতু দুই ধরণের পোস্ট লক্ষ্য করা যায় (ক) লেখা ভিত্তিক (খ) ছবি ভিত্তিক। তাই লেখা আপলোডের সময় লেখা/ছবির জন্য সয়ংক্রিয় ২টি বাটন থাকবে। লেখা যেমন পোস্ট করা হয় তেমনি পোস্ট হবে কিন্তু ছবির ক্ষেত্রে ১ম ছবির পর স্পেস দিয়ে পরের ছবি সাজিয়ে নিবে (ক্যাপশন সহ)। অনেক সময় ছবি পোস্টগুলো ১ম পাতার প্রচুর জায়গা নিয়ে থাকে।

দেরিতে মন্তব্যের জন্য দুঃখিত এবং সুন্দর একটা পোস্ট দেয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

২৮ শে জুন, ২০২০ বিকাল ৩:০৩

মাহমুদ০০৭ বলেছেন: আশাকরি একটা রাস্তা বের হবে
- আমরাও আশা করছি। পোষ্টে অংশ নেয়ার জন্য ধন্যবাদ জানাচ্ছি। আপনার দুইটা পরামর্শের সাথে ব্যক্তিগতভাবে একমত,
বিশেষ করে ছবি পোষ্টের জায়গা নেয়ার ব্যাপারটা খুব বিরক্তিকর।সময় ব্যাপার না,আগ্রহ দেখিয়েছেন এবং সময় করে অংশ নিয়েছেন এজন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি।আপনার আরো পরামর্শ থেকে থাকলে তাও সময় করে এসে বলতে পারেন।
প্রিয় সামুর ভবিষ্যৎ অগ্রযাত্রা উজ্জ্বল হোক।
ভাল থাকবেন।
শুভকামনা রইল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.