নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিপদে মোরে রক্ষা করো, এ নহে মোর প্রাথর্না বিপদে আমি না যেন করি ভয়। দুঃখ তাপে ব্যথিত চিত্তে নাই বা দিলে সান্তনা,দুঃখে যেন করিতে পারি জয়। আমার ভার লাঘব করি নাই বা দিলে সান্তনা বহিতে পারি এমনি যেন হয়।

মামদুদুর রহমান

বিপদে মোরে রক্ষা করো, এ নহে মোর প্রাথর্না বিপদে আমি না যেন করি ভয়। দুঃখ তাপে ব্যথিত চিত্তে নাই বা দিলে সান্তনা, দুঃখে যেন করিতে পারি জয়। আমার ভার লাঘব করি নাই বা দিলে সান্তনা বহিতে পারি এমনি যেন হয়।

মামদুদুর রহমান › বিস্তারিত পোস্টঃ

চটে গেলে তো আর চেটে খেতে পারবেনা এই দেশে।

২১ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১১:০৭

এই দেশে আপনাকে টিকে থাকতে হলে ; মানে চেটে খেতে হলে চটে যাওয়া যাবে না।


ব্যাপারটা হয়তো বুঝতে পারেনি, আমি বলছি নীলফামারীর বাদশা মিয়ার কথা । বাদশা মিয়া পদার্থ বিজ্ঞানে অনার্স করেও চাকুরি না পেয়ে চটে গিয়ে নিজের সকল শিক্ষাগত সনদ ছিড়ে ফেলেছে। ব্যাপারটা আমার কাছে দারুণ একটা বিপ্লবী কাজ মনে হয়েছে। এতো দিন ঘুরে ঘুরে যখন সে কোন কাজ খুঁজে পাইনি তখন রাগে সে তার সকল সনদ ছিড়ে ফেলেছে।

আপনার কি কোন দিন হাত কেটে রক্ত বের হয়েছে? যদি না হয়ে থাকে তাহলে আপনি বুঝবেন না এই জ্বালা। যার কেটেছে সেই বুঝবে।


বেকারত্বের হতাশা থেকে অনেকে আত্মহত্যা ,কেউ নেশা, কেউ চুরি ছিনতাই, বিভিন্ন রকম অপরাধ মুলক কাজে জড়িয়ে যাচ্ছে। আবার অনেকে পাগল হয়ে যাচ্ছে বেকারত্বের হতাশা থেকে।

আপনি কি বলতে চাচ্ছেন ? জাতির কি কোন দোষ নাই ? ২০/২৫ বছর ধরে পড়াশুনার নাম করে লাক্ষে লাক্ষে বলদ জন গোষ্টি তৈরি করে ছেড়ে দিয়ে জাতির কাজ শেষ? ২০/২৫ বছর ধরে, অর্থ, সময়, শ্রম সব দিয়ে জীবনের সব থেকে মূল্যবান সময়ে এসে নিজেকে বলদ দেখাটা খুব সহজ নয়!

কৃষি কাজ, ছোট দোকান বা ছোট কোন ব্যবসা করতে কি মাস্টার্স পাশ হওয়া লাগে? আর অনার্স মাস্টার্স করে যখন একজন এই লেবেলের কাজ করতে যাই তখন জংধরা সমাজ ভালো চোখে দেখেনা। আরো হতাশ করে এই সমাজের পাজি লোকেরা।

পরিবার ,আত্মীয়, সমাজ, বন্ধু সহ সকলের কটু কথা শোনা সহজ কথা নয়! এই দেশে চাকুরির বাজার খুব ছোট । প্রতি বছর অল্প কিছু চাকুরি হয় আর বিশাল একটা শিক্ষিত গোষ্টী বেকার থেকে যায়।তারা যাবে কোথায়? আপনি বলবেন এইটা কর, ঐটা কর, উমুকে এইটা করছে ঐটা করছে তুমি কেন পারছো না! আসলে যদি পারতো তাহলে তো বসে থাকতো না। এই ব্যাপারটা বুঝতে হবে।



পাগলা ঘোড়া লাগাম ছাড়া হয়ে গেছে । এখনো সময় আছে জাতির শিক্ষা, কর্মসংস্থান নিয়ে গভীর ভাবে ভাবার আর ব্যবস্থা নেওয়ার। নয়তো ঘোড়াটাকে আর কোন দিন ধরতেই পারবেনা এই অভাগা জাতি।

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২১ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১১:২৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
লাইভে এসে আত্মহত্য, সনদপত্র ছেড়া ইত্যাদি এখন ফ্যাশন
হয়ে দাঁড়িয়েছে! এসব অর্বাচীনদের কাজ; মূর্খতা। কোন জ্ঞানী মানুষ
এটাকে সমর্থন করেনা।

২১ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১১:৫৬

মামদুদুর রহমান বলেছেন: আপনার সঙ্গে আমি একমত। তবে এটাকে আমি প্রতিবাদ হিসাবে দেখছি। প্রতি বছর দশ লাখ পড়াশুনা শেষ করে । তার মধ্যে এক লাখ ভাল বা তারা যেকোন একটা চাকুরি বা কোন ব্যবসা করার মতো। আর যে নয় লাখ থাকলো সেইগুলি জাতি কি করবে? বস্তা পচা পড়াশুনা না করিয়ে যদি কর্মমুখী শিক্ষা দিতো তাইলে একটা কাজ করে খেতে পারতো পড়া শেষে।

২| ২২ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:৫২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: বাংলাদেশে সরকারি চাকরির পদ ১২ লাখের কিছু বেশি। প্রতি বছর যে-কটা শূন্য পদ সৃষ্টি হয় (অবসর ও নতুন পদসহ), তার চেয়ে অনেক বেশি থাকে পাশ করা ছাত্রের সংখ্যা। সরকার ইচ্ছা করলেই পদ সৃষ্টি করতে পারবে না। তবে, ব্যবসা বাণিজ্য বা কৃষি কাজের জন্য মূলধন বা জমি লাগে। লেখাপড়া শিখে কৃষি করবে কেন, সমস্যা এখানে না, সমস্যা হলো বেঁচে বর্তে থাকার জন্য যে পরিমাণ জমির দরকার, তা খুব কম পরিবারেই আছে। আবার জমি থাকলেও কৃষিকাজ করার জন্য অনুকূল পরিবেশ ও পর্যাপ্ত উপকরণও নেই সব জায়গায়। এসব ভাবতে গেলে ব্যাপারটা খুবই জটিল ও অসহায় লাগে আমার কাছে। আমাদের এত জনসংখ্যা, কোনো পরিকল্পনাই বাস্তব সম্মত বা ফুল্প্রুফ করা যায় না।

তবে, তার এই বিপ্লবী ছিঁড়ি বড্ড বোকামি হয়েছে। সে হয়ত ভেবেছে, এসব দেখে কালই তাকে ডেকে জেলা প্রশ। সক একটা চাকরি দিয়া দিবে। তা হবার নয়। তাহলে পাগলা দাশুর স্কুলে সব ছাত্রের কবিতা লেখার মতো ঘটনা ঘটবে।

বোকামিটা ইতিমধ্যে সে টের পেয়েছে নিশ্চয়ই। এগুলো বোর্ড, বিশ্ববিদ্যালয়, কলেজ থেকে তুলতে এখন জান তেজপাতা হয়ে যাবে।

অথোরিটির দায়িত্ব আছে কর্ম সংস্থান সৃষ্টি করার। কিন্তু শতভাগ পাশকরা ছাত্রের জন্য কি শূন্যপদ বা অন্যান্য সংস্থান সম্ভব, যেখানে জনসংখ্যাই হলো বড়ো সমস্যা।?

২৩ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:১৯

মামদুদুর রহমান বলেছেন: জি আপনি সঠিক বলেছেন। আর আমার শিরোনাম দেখলেই তো বুঝ যায় তার এই কাজ আমি সমর্থন করিনা। তবে আমার কাছে মনে হয়েছে সে, জেলা প্রশাসক তাকে ডেকে চাকুরী দেবে এই জন্য করেছে ধারনাটা ঠিক না। তার ব্যাথাটা আপনারা বুঝবেন না। যদি ঘরে এমন কেউ না থাকে? রুয়েট, ঢাকা ইউনি. রাজশাহী ইউনি. চট্টগ্রাম ইউনি. থেকে পড়াশোনা করে পাগলের মতো ঘুরছে কোন কাজ পাচ্ছে না। তাদের পরিবারের এমন অবস্থা এক লাখ টাকা দিয়ে ব্যবসা করবে সেই সুযোগ নাই। তাই চাকুরি করতে হবে। সেই ক্ষেত্রে ব্যাপারটা জটিল তা আপনাদেরকে বুঝনো মুসকিল। দেখেন একটা ছেলে এস এস সি পাশ করার ক্ষমতা নেই, বা ফেল করলে সে কিন্তু তার পর সে আর সময় নষ্ট না করে কোন ইনকামের পথে হাটবে। কিন্তু আপনি তাকে ঠেলে এস এস সি পরে আবার ঠেলে ইন্টার এমন করে ঠেলে ঠেলে অনার্স-মাস্টার্স পাশ মারালেন, এখন সে তো অনার্স-মাস্টার্স পাশ করার যোগ্যতা রাখেনা। মাঝে কি হলো সে এখন অনার্স-মাস্টার্স পাশ মারা, বলদ। এই বলদ জাতি তাকে বানালো। কিন্তু সে এস এস সি ফেল মারার পর যদি কোন কাজে লাগতো ৫/১০ বছর পর সে, সেই কাজে দক্ষ হতে পারতো আর দুই চার জন কে কাজে লাগাইঅতে পারতো। আমাদের কেনো ১০০ % শিক্ষিত করতে হবে?? শিক্ষার নামে বলদ না বানিয়ে উৎপাদন মুখী কাজ বা কারিগরি কাজে দক্ষ করলে এই ভাবে বলদে ভরে যেতো না দেশ!

৩| ২২ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ১০:১১

নাহল তরকারি বলেছেন: উনার দক্ষতা নাই। তাই চকারি পায় নি।

২৩ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:২৯

মামদুদুর রহমান বলেছেন: দক্ষতা কি মানুষ মায়ের পেটে থেকে নিয়ে আসে?? কাজ তো সে পেলোই না দক্ষ হবে কি করে?? আর দেশে পড়াশুনা করতে করতে দক্ষতা অর্জন করা যায় তবে সবার সেই সুযোগ হয় না। আর আজ কাল চাকুরি কে যেই ভাবে তুলে ধরা হয়, তাতে চাকুরি না থাকলে বিয়ে পর্যন্ত করা যায় না। ব্যবসা করে বললে এমন ভাব যে চুরি করে সে। তাই সবাই চাকরির পিছে দোড়ায়। আর দেশে নতুন করে ব্যবসা করা যে কি কঠিন কাজ তা হয়তো আপনাকে আমি বুঝাইতে পারবো না। চিটার বাটপার আর সুযোগ সুবিধার অবাভে ঠিকা খুব কঠিন ব্যবসায়ে। নিজের কেউ ভুক্তভোগী না থাকলে ব্যপারটা আচ করতে পারবেন না। আর সবাই একই লেবেলে নয়। যারা ভালো তারা কিছু করে সহজেই কিন্তু যারা গ্রামে থেকে কোন রকম পড়াশোনা চালিয়েছে নিজের পরিবারের দেখাশুনা ও করেছে তারা যাবে কোথায় বলতে পাতেন?

৪| ২২ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ১০:৪৮

ইমরোজ৭৫ বলেছেন: আপনার একে নিয়ে আমি ব্লগ লেখেছি।

২৩ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:৪২

মামদুদুর রহমান বলেছেন: জি দেখেছি

৫| ২২ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১:০৭

নতুন বলেছেন: ইউনিভাসিটি পাশ করলেই তাকে চাকুরি করতে হবে সেটা কি কোথাও বলা আছে?

যেহেতু তিনি তার সাটিফিকেট ছিড়তে পেরেছে তাই তিনি আসলে শিক্ষা অর্জন করতে পারেন নাই সেটাই প্রমান করেছেন।

২৩ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:৫৫

মামদুদুর রহমান বলেছেন: ইউনিভার্সিটি পাশ করলে চাকুরি করা যাবে না, এমন কথা কি কোথাও বলা আছে?? যদি বলা থাকে তাইলে মাফ চাই আর যদি না থাকে তাইলে চাকুরি কেনো করবেনা!

আসল শিক্ষা বলতে আপনি কি বুঝিয়েছেন??

অভাবে কোন দিন পড়েছেন? মানে কারো কাছে কোন দিন হাত পাততে হয়েছে আপনাকে!
যদি না হয়ে থাকে তাহলে ছেলের কষ্ট আপনি বুঝবেন না।
সবার বাবার টাকা থাকে না। যে, চাইলেই ব্যবসা করতে পারে। নাকি অনার্স-মাস্টার্স করে পানের আর বিড়ির দোকান দিতে বলছেন।
এই সমস্যা শুধু ছেলেটা একার না। লাখ ছেলে মেয়ের এই সমস্যা। কিন্তু তার মতো পাগলামি সবাই করে না। অনেক গাজা,বিড়ি অনেকে মেয়ে মানুষ, অনেক মেয়ে দেহ বেচে আর অনেকে চুরি ছিনতাই হাজারো আপরাধ জড়িয়ে নিজের কষ্ট চাপা দিচ্ছে প্রতিদিন
যদি প্রমান চান হাজারো প্রমান দেখিয়ে দিতে পারবো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.