নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কামরুল ইসলাম মান্না

কামরুল ইসলাম মান্না

ফ্রিল্যান্সার।। ইদানীং ইতিহাস-ঐতিহ্য নিয়ে জানতে ও পড়াশোনা করতে বেশ ভাল লাগছে।

কামরুল ইসলাম মান্না › বিস্তারিত পোস্টঃ

মিডিয়ার বর্তমান সংঙ্গা

১৪ ই মে, ২০১৩ বিকাল ৪:৫৮

মিডিয়া, মিডিয়া, মিডিয়া। এই একটা কথা বলতে বলতে অস্থির হবার জোগাড়। মানুষের মুখে, ফেসবুকে, ব্লগে সবখানেই মিডিয়া নিয়ে আলোচনা। এই সব দেখে শুনে আমার খুব মন চাইতেছে ‘মিডিয়া’র বর্তমান(!) সংঙ্গাটা জানতে। বর্তমান কথাটা বললাম কারন, অতীত-বর্তমান-ভবিষ্যৎ সব জিনিসেরই এই তিনটা কালের তিনতা ভাগ আছে। যেমন ধরুন- অতীতের মানুষ আর বর্তমানের মানুষ এক না। আবার বর্তমানের মানুষ ভবিষ্যতের মানুষের সাথে মিলবে না। তাই বর্তমানে মিডিয়া আসলে কি?

এসব কথার উত্তর খুঁজে পাওয়া যায় না। এগুলো অবান্তর(?) প্রশ্ন। কিন্তু যখনই দেখি দু’টি মিডিয়ায় প্রচারিত/প্রকাশিত তথ্য এক হয় না, একটু খানি বা সম্পূর্ণ আলাদা হয়- তখন আর মনের মধ্যে নিজের প্রশ্নগুলোকে চেপে রাখতে পারি না। যখনই দেখি সাগর-রুনি তাদের বেডরুমে খুন হয় তখন নিজেকে আর ধরে রাখা যায় না।

বুঝতে শিখে ধরে দেখছি, যখন যেই সরকার ক্ষমতায় আসছে- মিডিয়া তখন সেই সরকারের পক্ষে সাফাই গাইছে। গাইবেই বা না কেন? খসে পড়ার ভয় তো সবারই আছে। আছে আপনারও, আমারও। তবে মানুষকে বিভ্রান্ত করার অধিকার নেই কোন গণমাধ্যমের।

যাই হোক, বর্তমান মিডিয়া বলে আর গণমাধ্যম বলেন আর সংবাদ মাধ্যম বলেন- তাদের একটা সংঙ্গা আমি কল্পনা করেছি। বিষয়টা এরকম- ‘খসিয়া পড়িবার ভয়ে ভীত হইয়া যেই আশ্চর্য বস্তু মানুষকে বিভ্রান্ত করিতে মোটেই দ্বিধাবোধ করে না, উহাই মিডিয়া/গণমাধ্যম/সংবাদ মাধ্যম’।





মিডিয়ার বর্তমান সংঙ্গা

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৪ ই মে, ২০১৩ বিকাল ৫:১০

আতা2010 বলেছেন: মিডিয়ার বর্তমান সংঙ্গা দালালি

১৪ ই মে, ২০১৩ সন্ধ্যা ৭:১০

কামরুল ইসলাম মান্না বলেছেন: এইটাকে আসলে দালালি বলে কিনা বুঝতেছি না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.