নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মঞ্জুর চৌধুরী

আমি ঝন্ঝা, আমি ঘূর্ণি, আমি পথ-সমূখে যাহা পাই যাই চূর্ণি’। আমি নৃত্য-পাগল ছন্দ, আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনানন্দ। আমি হাম্বার, আমি ছায়ানট, আমি হিন্দোল, আমি চল-চঞ্চল, ঠমকি’ ছমকি’ পথে যেতে যেতে চকিতে চমকি’ ফিং দিয়া দিই তিন দোল; আমি চপলা-চপল হিন্দোল। আমি তাই করি ভাই যখন চাহে এ মন যা, করি শত্রুর সাথে গলাগলি, ধরি মৃত্যুর সাথে পান্জা, আমি উন্মাদ, আমি ঝন্ঝা! আমি মহামারী আমি ভীতি এ ধরিত্রীর; আমি শাসন-ত্রাসন, সংহার আমি উষ্ন চির-অধীর! বল বীর - আমি চির উন্নত শির!

মঞ্জুর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

পাক-ভারত যুদ্ধ

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১:০৭

অ্যামেরিকায় থাকার সুবিধা হচ্ছে বিশ্বের এমন কোন জাতি নাই যে জাতির লোকের দেখা এই দেশে মেলে না। বাঙালি বলেন, আফ্রিকান বলেন, ভিয়েতনামি বলেন সব এদেশে উপস্থিত। চাইনিজ আর ভারতীয় সংখ্যাতো লাখে লাখে। ভারতীয়দের মধ্যেও যে কত জাতের মানুষ আছেন, সেটা এইদেশে এসে উপলব্ধি করলাম। অথচ একটা জীবন ওদের প্রতিবেশি হয়েই কাটিয়ে দিয়েছিলাম। ভাবতাম, ভারত মানেই "বলিউড" অথবা "জাতীয় ক্রিকেট দল।"
যাই হোক - কাশ্মীর ইস্যুতে ভারতীয় এবং পাকিস্তানিদের জাতীয়তাবোধ চরম। ওরা কেউই এক বিন্দু ছাড় দিতে রাজি নয়। দুইজনেরই দাবি "কাশ্মীর হামারা হ্যায়।"
সমস্যা হচ্ছে, কাশ্মীরিদের কী সেটা জিজ্ঞেস করা হয় যে ওরা কাদের?
এক কাশ্মীরি ভাই খুব আফসোস করে বললেন, "ভাই, আমাদের নিয়ে টানা হ্যাঁচড়া বন্ধ করো - আমাদেরকে নিজেদের মতন আলাদা একটা দেশ দিয়ে ছেড়ে দাও। দুইদিন পরপর এই হামলা, ঐ হামলা আর ভাল লাগেনা।"
একটু নিজেকে তাঁদের অবস্থানে রেখে ভাবুন।
ধরুন আমরা স্বাধীন হবার সময়ে পূর্ব ও পশ্চিম বাংলাকে নির্দিষ্ট সীমারেখা টেনে ভাগ না করে পাক-ভারতকে বললো, "তোমরা ভাগাভাগি করে নাও।"
তখন কী হতো জানেন? এই কাশ্মীরিদের মতন অবস্থা হতো। সকালে কাজে যাবার সময়ে জানেন না বিকালে সুস্থ দেহে বাড়ি ফিরবেন কিনা। স্কুলের শিক্ষার্থীরা জানতো না তাঁদের উপর বোমা হামলা হবে কিনা। গৃহিনী জানতো না আগামীকাল সকালে সবাই ঘুম থেকে জেগে উঠতে পারবেন কিনা।
রাস্তায় রাস্তায় মিলিটারি চেকপোস্ট থাকতো। দুই দেশই নিজের সর্বোচ্চ ক্ষমতা ব্যবহার করতো আমাদের ধরে রাখতে। পাটায় পুতায় পিষাপিষি হতো, আমরা মরিচের মতন দফারফা হতাম।
রাষ্ট্র হিসেবে পাকিস্তানকে যতদূর চিনি, মৌলবাদকে প্রশ্রয় দিতে দিতে নিজেরাই এখন হাঁসফাঁস করে মরছে। শুরুটা সেই জিয়াউল হকের সময় থেকে, অথবা তারও আগে, শেষ এখনও হয়নি। বর্তমান পাকিস্তানে জঙ্গিবাদ এমন একটি ক্যান্সার যা টার্মিনাল স্টেজে পৌঁছে গেছে। এখন রাষ্ট্র হিসেবেই তাদের অস্তিত্ব হুমকির সম্মুখীন। চোর ধরতে গ্রাম উজাড় অবস্থা।
ভারতের পেছনে লাগতে লাগতে এখন নিজেদেরই অবস্থা দফারফা।
ভারতের মোস্ট ওয়ান্টেড টেরোরিস্ট দাউদ ইব্রাহিমকে ওরা ওদের পাসপোর্ট দিয়ে জামাই আদর করেছে। ওদের লেজেন্ডারি ক্রিকেটারের ছেলের সাথে দাউদের মেয়ের বিয়ে ধুমধামে দিয়েছে। এছাড়াও নানা সময়ে নানাভাবে ওরা খুঁচিয়ে খুঁচিয়ে হামলা করে ইনোসেন্ট ভারতীয় হত্যা করেছে। তাজ হোটেলে হামলার ঘটনা এখনও মনে আছে। কাসাব ও তার সহযোগীরা সবাইতো পাকিস্তানীই ছিল। মোট কথা, ভারতে হামলার পেছনে যাবতীয় মদদ পাকিস্তান থেকেই আসতো এবং এখনও আসে। এইটা প্রমাণিত সত্য।
কিন্তু রাষ্ট্র হিসেবে দায় স্বীকার করার বদলে ওরা বরাবর সেটা অস্বীকার করে গেছে। এইটা তাদের পুরানো অভ্যাস। একাত্তুরকে এখনও তারা স্বীকার করেনা।
হয়তো ভাবছে আন্তর্জাতিকভাবে লোকে তাদের আজকে বাজে কথা শোনাবে, তাই অস্বীকার করাই ভাল।
কিন্তু এতে উল্টো হয়েছে। আন্তর্জাতিকভাবে দুয়োতো শুনতেই হয়েছে, মাঝে দিয়ে সরকারি আস্কারা পাওয়ায় জঙ্গিরা একদম মাথাচাড়া দিয়ে উঠে দেশটার বারোটা বাজিয়েছে।
বরং তারা যদি আগেই বলতো, "আমার ভারতীয় ভাইয়েরা, আমার দেশি জঙ্গিরা তোমার বাড়িতে হামলা করায় আমরা খুবই দুঃখিত। আমরা উচিৎ ব্যবস্থা নিচ্ছি। প্রয়োজনে সাহায্য চাইবো, আমাদের সাহায্য করো।"
এতে নিজেদের সম্মান কমতো না। উল্টো সমস্যা এতটা বাড়তো না।
সহজ উদাহরণ দেই।
ধরুন আমার ছেলে ক্লাসে দুষ্টামি করে। টিচার বিচার দিয়েছেন। আমি যদি বলি, "আমার ছেলে দুষ্টামি করতে পারেই না" অথবা "ছেলেরাতো দুষ্টামি করবেই, এত বিচার দেন কেন?" - তাহলে এই ছেলে জীবনেও শুধরাবে না।
বরং আমি যদি বাড়িতে ওকে কঠিন ধমক দিয়ে বলি যে স্কুল থেকে কোন রকম বিচার যেন বাসায় না আসে, তাহলে এই ছেলের শুধরানোর সুযোগ বেশি।
অন্যায়কে কখনই প্রশ্রয় দিতে নেই। আমার শত্রুর বিরুদ্ধেও যদি করা হয়ে থাকে।
লজিক ফিট করেছে? এটাই ঐ দেশের জন্য প্রযোজ্য।

এইবার আসা যাক ভারত পাকিস্তান কাশ্মীর ইস্যুতে।
আগেই বলেছি, কাশ্মীরিদের যদি জিজ্ঞেস করা হয়, তোমরা ভারতের সাথে থাকবে, নাকি পাকিস্তানিদের সাথে - আমার ধারণা একটা বিরাট অংশ বলবে, "ভাইয়েরা, আমাদের আলাদা রাষ্ট্র দিয়ে দাও। অনেক ত্যক্ত করেছো, আর না। প্লিজ!"
একদল হয়তো ভারতের নাম নিবে, আরেকদল পাকিস্তানের।
সমস্যা এখানেই, কেউই তাঁদের সাথে কোনরকম কথা বলতে আগ্রহী নয়। কথা বললেই না সমস্যার সমাধান সম্ভব।
অথচ জীবনটা তাঁদের, ভূমিটাও তাঁদের। মরলে তাঁদেরই পরিবারের লোকজন মরে। দুনিয়ার জান্নাতকে জাহান্নাম বানিয়ে ছাড়লো প্রতিবেশি দুই দেশ।
আসলে দেশপ্রেম ট্রেম কিছু না। সবই লোভ। যদি আসলেই দুই দেশের সরকার কাশ্মীরিদের ভালবাসতো, তাহলে অবশ্যই তাঁদের সাথে আলোচনায় বসতো।
সুলাইমান (আঃ) নবীর বিচারের কাহিনী মনে আছে? ঐ যে দুই মহিলা একই শিশুর মাতৃত্বের দাবি করলে সুলাইমান (আঃ) বললেন শিশুটিকে দুই টুকরো করে দুই ভাগ দুইজনকে দিয়ে দাও।
সাথে সাথে এক মহিলা বললেন, "না, আমি ওর মা না। ওকে দিয়ে দাও।"
তখন সুলাইমান (আঃ) সেই মহিলাকেই সন্তান দিয়ে বললেন, "তুমিই ওর আসল মা। আসল মা কখনই চাইবে না তাঁর সন্তান দুই টুকরো হয়ে মরুক।"
কাশ্মীরিদের ছিন্নভিন্ন করা দেখে তাই বুঝতে বাকি নেই কোন দেশের প্রেম তাঁদের জন্য বেশি।

আরেকটা বিষয় অবশ্যই মাথা খাটিয়ে দেখা উচিৎ। জন্মের পর থেকেই এই কাশ্মীর ইস্যু নিয়ে ভারত পাকিস্তানের মধ্যে তিক্ততা বেড়েছে। এ অস্ত্র ছুঁড়েছে, তো সেও চুপ করে বসে থাকেনি। হাজারে হাজারে নিরীহ মানুষের রক্তে লাল হয়েছে চেনব নদীর পানি। ক্ষতি ছাড়া লাভের লাভ কিছুই হয়নি দুই দেশের কারোরই।
ভাল করে লক্ষ্য করুন, এ যুদ্ধে আসল "লাভ" কাদের হয়? অবশ্যই অস্ত্র ব্যবসায়ীদের। একটি বুলেটের দাম তিনশো রুপি (কমসে কম), একটি যুদ্ধে কয় রাউন্ড বুলেট খরচ হয় ধারণা করতে পারেন? আজকে ভারত পাকিস্তানের জঙ্গি আস্তানায় এক হাজার কেজির উপর বোমা বর্ষণ করেছে। কালকে পাকিস্তানও যদি হামলা করে, কত কেজি বোমা ফেলবে? তাহলে কোটি কোটি টাকার ব্যবসা কার হবে? সে কেন চাইবে না দুই দল যুদ্ধে জড়াক? অবশ্যই সে তার সর্বোচ্চ শক্তি, নেটওয়ার্ক, ক্ষমতা ব্যবহার করবে যাতে দুই দল নিজেদের মধ্যে মারামারি কামড়া কামড়ি করে। আর সে নিজের ব্যাংক ব্যালেন্সের টাকা গুনতে গুনতে হাপিয়ে উঠে।

আমরা বাঙালিরা অনেকেই তালি বাজাচ্ছি। কিন্তু ভারত পাকিস্তান যুদ্ধ বাঁধলে আমাদের কিছুই হবেনা, দুই রাষ্টের আর্থিক ক্ষতি কিছুটা হবে, মাঝে দিয়ে হাজার খানেক নিরীহ মানুষের রক্ত ঝরবে। বলা যায়, কেউ যদি পারমানবিক বোমা ফাটিয়ে দেয়, তাহলে মৃতের সংখ্যা লাখ ছাড়াবে। কে জানে, যেই কাশ্মীরি যুবকটির সাথে গল্প করছিলাম, তাঁরই পরিবার ধ্বংস হয়ে যেতে পারে কোন এক বোমা হামলায়।
কারোর মৃত্যুর ঘটনায় বগল বাজাবার কিছু নেই।

একাত্তুরে শহীদ এক পরিবারের ঘটনা বলি। শত্রুবাহিনীর বোমা হামলায় উড়ে গিয়েছিল তাঁদের বাড়ি, নিহত হয়েছিলেন পরিবারের প্রায় সবাই। যিনি অলৌকিকভাবে বেঁচে গিয়েছিলেন, তিনি সারাজীবন যুদ্ধের বিরুদ্ধে সংগ্রাম করে গেছেন। হোক সেটা পাক-ভারত যুদ্ধ, হোক সেটা ফিলিস্তিন-ইজরায়েল যুদ্ধ, বা আমেরিকা বনাম ইরাক, আফগানিস্তান বা অন্য যেকোন যুদ্ধ। কেন? তিনি জানেন যুদ্ধে আপনজন হারানোর কষ্ট কি। তিনি তাই চাননা পৃথিবীর কেউ, সেটা তাঁর শত্রু হলেও, এই কষ্টের মধ্য দিয়ে যাক। জীবন ধন্য এমন আলোকিত মানুষদের সাক্ষাৎ পেয়ে।

ভারত পাকিস্তানের সেনাবাহিনীর শিশুদের জিজ্ঞেস করুন যুদ্ধের ময়দানে তাঁদের পিতারা লড়ছেন, তাঁদের মনে কী ঝড় বইছে। জীবনেও মিশেছেন কোন সেনা পরিবারের সদস্যদের সাথে? ওদের ঠাট বাটই শুধু নজরে পড়ে। জীবন বাজি রেখে যখন তাঁরা সীমান্তরক্ষায় যান, তাঁদের উৎকন্ঠা কারোর চোখে পড়েনা।

ভারত পাকিস্তান যুদ্ধ বাঁধলে বাংলাদেশের বিশেষ করে দেশের ইকোনমির উপরও সেটা আঘাত হানবে। পাশের বাড়িতে আগুন লাগলে আমার বাড়িতে বসে তালি বাজানো বোকামি।

শেষ করি নিজের মতামত দিয়ে।
আজকে ভারত যে এয়ার স্ট্রাইক করলো - এইটার প্রয়োজন ছিল?
হ্যা ছিল।
কারন পাকিস্তান এখন পর্যন্ত কার্যত কোন পদক্ষেপ নেয়নি জঙ্গি দমনে। এর আগেও তারা ওসামা বিন লাদেনকে নিজের দেশে অতিথি সেবায় লালন পালন করছিল। ইমরানের "নয়া পাকিস্তান" এখনও কত সন্ত্রাসীর আস্তানা কে জানে? জঙ্গি দমনে ওরা বিশ্বাসযোগ্য কোন পদক্ষেপ এখনও নেয়নি। যদি নেয়ও, বছরের পর বছর চলে যাবে স্রেফ ভদ্রস্থ অবস্থায় আনতেই।
কাজেই ভারতের হাতে আর কী অপশন বাকি ছিল? হাত গুটিয়ে বসে থাকা যাতে তোমরা আবারও আক্রমন করো? ভাইরে, বোমা হামলায় নিজের মা বাপ মরলে কষ্টটা বুঝা যায়। সেটা যাতে না হয়, সেজন্যই এই হামলা।
আশা করি পাকিস্তান তার শিক্ষা পেয়ে গেছে। দুই রাষ্ট্র মিলে নিজেদের ঝামেলা মেটানোয় একযোগে কাজ করবে। আশা করি "বদলা" নিতে পাকিস্তান কোন ফাজলামি করবেনা। শুরুটা যেহেতু তারা করেছে, তাই "বদলা" আসলে ভারত নিয়েছে। এখন ঝামেলা মিটিয়ে ফেলাই বুদ্ধিমানের কাজ।

শুনেছি এরই মধ্যে মোদী সরকার নিজের নির্বাচনী প্রচারণায় এই এয়ারস্ট্রাইক ঘটনা জুড়ে দিয়েছেন। আসলেই কী তিনি দেশপ্রেম থেকে আক্রমনটা করেছেন, নাকি দলের প্রয়োজনে দেশের আর্মিকে ব্যবহার করেছেন? রাজনীতিবিদদের কিছু আচরণ বুকে শেল হয়ে বিঁধে।

কাশ্মীরিদের জন্য সমবেদনা।
স্বাধীন বাংলাদেশে জন্মেও যারা স্বাধীনতার মূল্য উপলব্ধি করেনা, ওদের জন্য রেফারেন্স হচ্ছে কাশ্মীর। পারলে দুয়েকটা কাশ্মীরি বন্ধু খুঁজে বের করুন। কথা বলুন। বুঝবেন একটি স্বাধীন দেশে জন্মের সৌভাগ্য কী।
আফসোস। তারপরেও এরা বুঝবে না।

মন্তব্য ১৫ টি রেটিং +২/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১:৪৫

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: কাশ্মীরিদের জন্য সমবেদনা।
স্বাধীন বাংলাদেশে জন্মেও যারা স্বাধীনতার মূল্য উপলব্ধি করেনা, ওদের জন্য রেফারেন্স হচ্ছে কাশ্মীর। আফসোস। তারপরেও এরা বুঝবে না।

..................................................................................
দাঁত থাকতে দাঁতের মর্যাদা কজনা দেয় ???

২| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ২:৫২

ইফতেখার ভূইয়া বলেছেন: আপনার ব্যক্তিগত মতামতের আগ পর্যন্ত আপনার লিখার সাথে আমি একমত। আরেকটা ব্যাপার যেটা আপনার লিখায় লক্ষনীয় সেটা হলো আপানি ভারতের দ্বারা কাশ্মীরীদের উপর করা জুলুমের বিষয়টি উল্লেখ করেন নি। আমি পাকিস্তানকে মোটেও পছন্দ করিনা। তারপরেও বলবো সার্জিক্যাল স্ট্রাইক এই সমস্যার কোন বাস্তবসম্মত সমাধান নয়। এরকম চলতে থাকলে আরেকটি যুদ্ধ মোটেও অসম্ভব নয়। পাকিস্তানে সন্ত্রাসবাদের মাথা চাড়া দেয়া আর ভারতে হিন্দুত্ববাদী জাতীয়তাবাদের উত্থান দুটোই দক্ষিণ এশিয়ার শান্তির জন্য ক্ষতিকর। কাশ্মীরীদের নিয়ে ভারত-পাকিস্তান আলোচনায় না বসলে সত্যিকার অর্থে এই সমস্যার সমাধান সম্ভব নয়। ধন্যবাদ।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ ভোর ৪:২৯

মঞ্জুর চৌধুরী বলেছেন: ভাই, ভারতীয় এবং পাকিস্তানী উভয়ের মাধ্যমেই কাশ্মীরিরা নির্যাতিত। এই কারণেই পাটাপুতার কথা বললাম। আলাদা আলাদা করে ভেঙে ভেঙে বললে লেখা অনেক লম্বা হয়ে যাবে।
যুদ্ধ যে সমাধান নয়, সেটা ভারতও জানে। কিন্তু বারবার ওদের বাড়িতে আক্রমন করে যাওয়া কাহাতক সহ্য করা যায়? একটা জবাবতো তাদের দিতেই হতো।
হ্যা, এখনও আলোচনা ছাড়া সমাধানের পথ নেই। একটা যুদ্ধ শুরু হলেই অযথা কয়েক লাখ প্রাণের ক্ষতি হবে।

৩| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ ভোর ৪:১৫

মোহাম্মাদ ফারহান খান বলেছেন: আপনার লেখা খুব গঠনমূলক হয়েছে।আসলে আমি নিজে যুদ্ধের বিপক্ষে সব সময়।পাকিস্তানের জুঙ্গিরা সহী ধার্মিক আর তারা প্রকৃত ধার্মিক হওয়ার কারণে বাহিরের দেশে হামলা করতে পারে আবার ভারতে হিন্দুসন্ত্রাসী আছে যারা বাইরের দেশে আক্রমণ করতে সক্ষম নয়।আসলে উভায় দেশের অবস্থা খুব নাজুক।
পাকিস্তান গরিব হওয়ার কারণে ওরা নিরাপত্তা বাড়াতে পারছে না।আমেরিকা লাদেনকে হত্যা করেছে পাকিস্তানের ঘরে প্রবেশ,তারা একটু টের পায় নি।আবার ভারত বিমান হামলা করল তারা কিছু করতে পারে নাই।আসলে একটি দেশ নিরাপত্তাহীন হলে যা হয়।পাকিস্তানের জুঙ্গিবাদ থামাতে পারবে না কেউ!কারণ পাকিস্তানের সন্ত্রাসবাদ ইসলামের অংশ।ইমরান যদি কওয়মি মাদ্রাসাগুলো তালা মারতে পারেন তাহলে পাকিস্তান জুঙ্গির হাত থেকে বাঁচতে পারে।
আমি মনে করি,ভারতকে আরও উদার হওয়া দরকার।কাশ্মীর পাকিস্তানকে দান করা বা গণভোটের মাধ্যমে নিধারণ করা জনগণ কি চায়?পাকিস্তান সৃষ্টি হতে দিয়েছে ভারতে নেতারা কিন্তু সামান্য বিষয় নিয়ে উগ্রবাদীদের সাথে লড়াই করে যাচ্ছে।আমার কাছে মনে হয় ভারত যতই সামরিক শক্তি প্রয়োগ করুক কাশ্মীর তাদের হাতে থাকবে না।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ ভোর ৪:৩৩

মঞ্জুর চৌধুরী বলেছেন: জঙ্গিবাদ শুরু হতেও সময় লাগে, দমন করতেও সময় লাগে। ইমরান রাতারাতি বন্ধ করতে পারবেন না। সময় লাগবে, প্রচুর সময় লাগবে। চোর ধরতে গিয়ে পুরো গ্রাম উজাড় হয়ে যেতে পারে। তবু আশা করি কেউ পারলে তিনিই পারবেন।
ভারতের উচিৎ পাকিস্তানের সাথে মিলে কাশ্মীরিদের সাথে বসে আলোচনা করা যে ওরা কী চায়। মেজরিটি যদি স্বাধীনতা চায়, তখন তাঁদের সেটা দিয়ে দেয়া উচিৎ। আর যদি ভাগ হয়ে ভোগ হয়, তবে বাংলা যেমন ভাগ হলো, সেভাবেই কাশ্মীরকেও ভাগ করতে হবে। এছাড়া আর কোন শান্তিপূর্ণ সমাধান নেই।

৪| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ ভোর ৫:১৪

চাঁদগাজী বলেছেন:


গরুর রচনা?

৫| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:১৫

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: স্বাধীন বাংলাদেশে জন্মেও যারা স্বাধীনতার মূল্য উপলব্ধি করেনা, ওদের জন্য রেফারেন্স হচ্ছে কাশ্মীর।
আপনি এক কথায় অনেক কথাই বলে দিলেন । জাতি হিসাবে আমাদের সর্বাপেক্ষা মূল্যবান প্রাপ্তি হচ্ছে পাকি ও ভারতমুক্ত স্বাধীন সার্বভৌম বাংলাদেশ ।

৬| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:২৪

ঢাবিয়ান বলেছেন: স্বাধীন বাংলাদেশে জন্মেও যারা স্বাধীনতার মূল্য উপলব্ধি করেনা, ওদের জন্য রেফারেন্স হচ্ছে কাশ্মীর।

ঠিক বুঝতে পারলাম না কথাটার অর্থ!!! কারা উপলব্ধি করে না ???? উপলব্ধিটা বোঝানোর জন্য কি কি করতে হবে, সেইটা একটু বুঝায়া দিলে ভাল হত।

৭| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:৩২

ইমরান আশফাক বলেছেন: ভারত ও পাকিস্তান দুজনেই বানোয়াট ও কল্পিত আক্রমনে পাদদর্শী। দুপক্ষই সমানে মিথ্যা বলতেও পাদদর্শী।

৮| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:৪১

রাজীব নুর বলেছেন: কাশ্মীরের শান্তি চাই। আধুনিক যুগে এসেও মানুষ কেন বুঝে না।

৯| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:৪২

মৃত্যু হবে একদিন বলেছেন: কাশ্মীরের জনগন কি চাই সেটা ভারতের বিবেচনা করা দরকার।

১০| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:০২

বিষন্ন পথিক বলেছেন: চাঁদগাজী বলেছেন:
গরুর রচনা?

ব্লগের একজন নিয়মিত পাঠক হিসাবে বলছি, আপনাকে সম্ভবত আরো একশ বার জন্মগ্রহন করতে হবে এই লেখকের সমকক্ষ হতে।

১১| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:০৬

বাংলার মেলা বলেছেন: পাকি সেনারা কি আজাদ কাশ্মীরের জনগণের উপর হামলা করে? না। কেন? কারণ পাকি কাশ্মীরের জনগণ শান্তিতে আছে।

ভারতীয় জঙ্গিরা কি পাকিস্তানী কাশ্মীরে গিয়ে বোমা ফুটায়? না। কেন? কারণ ভারতীয়রা জঙ্গিবাদে বিশ্বাসী নয় - তারা বিমান হামলায় বা সার্জিকাল স্ট্রাইকে বিশ্বাসী।

১২| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৩২

পদাতিক চৌধুরি বলেছেন: ভালো লিখেছেন ।

১৩| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৪২

উম্মু আবদুল্লাহ বলেছেন: যেখানে পাকিস্তানে একজন নির্বাচিত সরকার আছে যিনি সমঝোতার প্রস্তাব দিয়েছেন, সেখানে ভারতের এরকম আগ বাড়িয়ে হামলা চালানো কোনভাবেই সমর্থন করা যায় না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.