নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মঞ্জুর চৌধুরী

আমি ঝন্ঝা, আমি ঘূর্ণি, আমি পথ-সমূখে যাহা পাই যাই চূর্ণি’। আমি নৃত্য-পাগল ছন্দ, আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনানন্দ। আমি হাম্বার, আমি ছায়ানট, আমি হিন্দোল, আমি চল-চঞ্চল, ঠমকি’ ছমকি’ পথে যেতে যেতে চকিতে চমকি’ ফিং দিয়া দিই তিন দোল; আমি চপলা-চপল হিন্দোল। আমি তাই করি ভাই যখন চাহে এ মন যা, করি শত্রুর সাথে গলাগলি, ধরি মৃত্যুর সাথে পান্জা, আমি উন্মাদ, আমি ঝন্ঝা! আমি মহামারী আমি ভীতি এ ধরিত্রীর; আমি শাসন-ত্রাসন, সংহার আমি উষ্ন চির-অধীর! বল বীর - আমি চির উন্নত শির!

মঞ্জুর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

আমাদের মুসা, আমাদের সালাদিন কবে আসবেন?

১৭ ই মে, ২০২১ দুপুর ১২:০৫

বাইডেন বলেন আর ট্রাম্প, অথবা যেকোন আমেরিকান প্রেসিডেন্ট, ইজরায়েলের বিরুদ্ধে গিয়ে কথা বলাটা ওদের থেকে আশা করবেন না। অনেক কারণেই আমেরিকা ইজরায়েলের পক্ষে কথা বলে। ট্রাম্প ও তার পার্টি ওদের নগ্ন সমর্থক ছিল, বাইডেন চুপিচুপি ইনিয়ে বিনিয়ে সাপোর্ট করবে, এই যা পার্থক্য। ফিলিস্তিন প্রসঙ্গে নির্বাচনে আমাদের lesser of the two evils বেছে নিতে হয়। আমরা সেইটাই নেই।
হ্যা, নিজ দলেরই সিনেটররা প্রেসিডেন্ট বাইডেনের সমালোচনা করেন, এবং এটি অ্যামেরিকা বলেই সেটা সম্ভব। আমাদের দেশে কোন প্রেসিডেন্ট বা সাংসদ নিজ দলের প্রধানমন্ত্রীর কোন কাজের সমালোচনা করলে পরের দিনই উনাকে পদত্যাগে বাধ্য করা হয়, চামচাদের তেলবাজিতে ফেসবুকেই পিছলা খাই, এবং কয়েকদিনের মধ্যেই সেই সাংসদের শূন্যস্থান পূরণে ঘটে প্রহসনের নির্বাচন। আমেরিকায় সত্যিকারের বাকস্বাধীনতা আর গণতন্ত্রের স্বাদ টের পাই।
এই যে নিজের দেশের ফরেন পলিসির বিরুদ্ধে গিয়েও ইজরায়েলকে গালাগালি করতে পারছি, সেটা আমাদের দেশে করলে সাতান্ন ধারায় এতক্ষনে জেলে থাকতাম। পুলিশ আমাকে পিটায়ে কানের পর্দা ফাটায় ফেলতো, অথবা মরেই যেতাম, কে জানে!

যাই হোক, সত্য ঘটনা হচ্ছে, এখন পর্যন্ত দুইশ ফিলিস্তিনি সিভিলিয়ান নিহত হয়েছেন। আহতের সংখ্যা হাজারের বেশি। ঈদের দিনে একই পরিবারের দশ সদস্যকে হারিয়েছে এক ফিলিস্তিনি। শিশুরা নতুন জামা গায়ে আত্মীয়ের বাড়িতে ঈদের শুভেচ্ছা বিনিময় করতে গিয়েছিল, ইজরায়েলের রকেট হামলা নিশ্চিত করলো, সেই পোশাকই যেন তাঁদের কাফন হয়।
ফিলিস্তিনিরা ভুলে গিয়েছিল, যুদ্ধাবস্থায় কোন শিশুর অধিকার নেই ঈদের দিনে মন ভুলানোর চেষ্টা করা।

ঘরে ঘরে এক কাহিনী। গণমাধ্যম এইসব কাহিনী ফাঁস করে দেয় বলে ইজরায়েলি ইতরগুলি রকেট হামলা করে গুড়িয়ে দিয়েছে সংবাদ মাধ্যমের অফিসগুলোকে। এখন যত ইচ্ছা খুন করো, নিজের ইচ্ছা মতন সংবাদ প্রচার করো, কোনই সমস্যা নাই। ইতিমধ্যেই ওদের প্রচারিত বেশ কিছু ভুয়া সংবাদের তথ্য ফাঁস করে দিয়েছে বিবিসি। তারপরেও ওদের লজ্জা নাই। ওরা তারপরেও নির্লজ্জের মতন প্রচার করে বেড়াচ্ছে, ওরা ভিকটিম! ওরা অন্যের বাড়িঘর দখল করে নিচ্ছে, শয়ে শয়ে, হাজারে হাজারে স্থানীয় মানুষ হত্যা করছে, তারপরেও ওরা দাবি করে, ওরা ভিকটিম! এবং ওদের সমর্থকেরও অভাব নেই! আমাদের প্রেসিডেন্টই বললেন, "ইজরায়েলের আত্মরক্ষার অধিকার আছে।"

আমেরিকা বা বিশ্বের শক্তিশালী দেশগুলোর এই একটা হিপোক্রেসি বড্ড চোখে লাগে। "মানবাধিকার" বা ইত্যাদি প্রশ্নে এরা বড্ড ইনকনসিস্ট্যান্ট। "সিলেক্টিভ মানবতাবাদী।" ফিলিস্তিনিদের নিজ ভূখণ্ডে বাঁচার স্বাধীনতা নেই, ওদের উপর বোমা হামলা হলে সবাই চুপ করে থাকে, অথবা বলে, "ইজরায়েলের আত্মরক্ষার অধিকার আছে!"
কালকে যদি ফিলিস্তিন "আত্মরক্ষার" জন্য ইজরায়েলের মতই আচরণ করতো, তখন দেখতেন হম্বিতম্বি কাকে বলে।
বিল্ডিং চাপা পড়ে নিহত শিশুগুলো মুসলিম না হয়ে ইহুদি হলে আজকে দেখতেন কেয়ামত কাকে বলে। আরবলীগ বা ওআইসি বা বিশ্বের যেকোন মুসলিম দেশেরই নিন্দা জানানো ছাড়া আর কিছুই করার ক্ষমতা নাই।

ফিলিস্তিনিদের কলিজাটা কত বিশাল, এত গলযোগের মধ্যেও "আল্লাহু আকবার" বলতে বলতে হাজারে হাজারে, কাতারে কাতারে, আল আকসায় ঈদের জামাতে শরিক হয়! সাধারণ জামাতে নামাজ আদায় করে।
এই যে এত দুর্যোগ ঘটে, আমাদের অনেকেরই মনে প্রশ্ন জাগে, আল্লাহ যদি সত্যিই থাকেন, তাহলে কোথায় তিনি? কেন সাহায্য করেন না?
ইন্টারেস্টিং বিষয় হচ্ছে, উত্তরটা ফিলিস্তিনিদের কাছেই জানতে চাওয়া উচিৎ, যারা এই পরীক্ষার আসল পরীক্ষার্থী। আমাদের মতন নিরাপদে এসি বাড়িতে বসে মিডিয়াতে এইসব ঘটনা দেখে ফেসবুকে স্ট্যাটাস আপলোড করেনা। ওদের সন্তান মারা যাচ্ছে, আমরা চোখের পানি ফেলছি, ফেলছে ওরাও, কিন্তু আমরা বলছি "ইশ" আর ওরা বলছে, "আলহামদুলিল্লাহ!"
কিভাবে সম্ভব?
ওরা জানে ওরা নির্যাতিত, নিপীড়িত এবং অন্যায় হত্যার শিকার। ওরা জানে উপরওয়ালা অবশ্যই তাঁদের জান্নাত দিবেন।
আমার মনে পড়ে কুরআনের সেই আয়াত, যেখানে আল্লাহ বলেন, তিনি কাউকে তাঁর ক্ষমতার বাইরে পরীক্ষা নেন না। ফিলিস্তিনিদের ঈমান দেখলেই বুঝা যায়, কেন ওদের এত কঠিন পরীক্ষা নেয়া হচ্ছে। মরে যায়, তবু ঈমান নড়ে না।
ওরা জানে যে পাথর ছুড়লে ওপাশ থেকে বুলেট ছুটে আসে, তারপরেও ওরা "শয়তানের" দিকে ঠিকই পাথর ছুড়ে মারে।
আমরা জানি, শহীদদের মৃত্যু নেই, তাঁরা বেঁচে থাকেন। রকেট হামলায় নির্যাতিত নিরপরাধ ফিলিস্তিনিরা মরছে না, বরং মরে যাই শুধু আমরা।
এই বনি ইস্রাঈলদের বিশ্বের শ্রেষ্ঠ জাতি বানাবার আগে আল্লাহ ভয়াবহ পরীক্ষার মধ্য দিয়ে নিয়েছেন। ওরা ফেরাউনের দাস ছিল শয়ে শয়ে বছর। যুগের পর যুগ নির্যাতিত হতে হতে ওদের অনুভূতি এতটাই ভোতা হয়ে গিয়েছিল যে ফেরাউন যখন ওদের শিশুদের ধরে ধরে হত্যা করছিল, তখনও ওরা কিছু করতে পারেনি। অবশেষে মুসার (আঃ) মাধ্যমে ওদের উদ্ধার করেন। মহা পরাক্রমশালী, মহা শক্তিধর ফেরাউন ও তার বাহিনী সাগরের জলে ডুবে মরে।
সময়ের কি নিষ্ঠুর রসিকতা! সেই বনি ইসরাইল আজকের যুগে ফেরাউন হয়ে গেছে। আমাদের মুসা কবে আসবেন?
নব্বই বছরেরও বেশি সময় পরাধীন রাখার পর সালাদিন আল আইয়ুবীর মাধ্যমে আল্লাহ জেরুজালেম পুনরুদ্ধার করান। ফিলিস্তিনের পরাধীনতার সত্তুর বছর হলো। আমাদের নতুন সালাদিন কবে আসবেন?

মন্তব্য ৯ টি রেটিং +৫/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ১৭ ই মে, ২০২১ দুপুর ১:৪৪

সাইফুল ইসলাম৭১ বলেছেন: গালগল্প লিখছেন,

২| ১৭ ই মে, ২০২১ দুপুর ১:৪৮

রানার ব্লগ বলেছেন: যুদ্নাধ ক্ষেত্রে ও শিশু ব্যাবহার বন্ধ করুন। নারী ও শিশুর ক্ষত বিক্ষত লাশ দেখিয়ে সিম্প্যাথী পাওয়া যায় স্বধিনতা না।

৩| ১৭ ই মে, ২০২১ দুপুর ১:৫৭

রানার ব্লগ বলেছেন: যুদ্ধক্ষেত্রে নারী ও শিশু ব্যাবহার বন্ধ করুন। নারী ও শিশুর ক্ষত বিক্ষত লাশ দেখিয়ে সিম্প্যাথী পাওয়া যায় স্বধিনতা না।

৪| ১৭ ই মে, ২০২১ দুপুর ২:০৬

রাজীব নুর বলেছেন: ফিলিস্তিনীরা বোকা। এবং নির্বোধ। এর জন্য দায়ী ওদের ধর্ম। ইসরায়েল একদিন ফিলিস্তিন শব্দটা চিরতরে মুছে দিবে।

৫| ১৭ ই মে, ২০২১ দুপুর ২:১৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: Law of averages বলে, ইসরায়েল আবারও একদিন পদানত হবে।


সুন্দর লিখেছেন।

৬| ১৭ ই মে, ২০২১ বিকাল ৪:৫২

সিদ্ধার্থ. বলেছেন: মোরাল অফ দা স্টোরি --জান্নাত

৭| ১৯ শে মে, ২০২১ রাত ২:২৪

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: আমরা ইতিহাসের পথ ধরে চলছি,
এখান থেকে আমরা আবার নতুন ইতিহাস দেখব ।

৮| ১৯ শে মে, ২০২১ সকাল ৮:০৪

জগতারন বলেছেন:
এই মঞ্জুর চৌধুরী -এর ব্লগে মন্তব্য করা, না করা বা পড়া, না পড়া সমান কথা।
ইনি কারও মন্তব্যের তেমন একটা উত্তর দেন না এবং কারও পোষ্ট তিনি পড়েনও না।
(তবে তিনি নিজেকে কলম বা বুদ্ধিজীবীভাবে পোষ্ট করেন।)

[আমার এ অভিমত আমার নিজের জন্য।]

৯| ২২ শে মে, ২০২১ রাত ২:১৩

সাহাদাত উদরাজী বলেছেন: আপনার লেখা আপনি লিখে যান। তবে অনেকের আপত্তি আছে যে আপনি কারো সাথেই ইন্টার‍্যাকশনে যান না, এটা ঠিক না, মাঝে মাঝে কমেন্টে ঝগড়া করুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.