নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মঞ্জুর চৌধুরী

আমি ঝন্ঝা, আমি ঘূর্ণি, আমি পথ-সমূখে যাহা পাই যাই চূর্ণি’। আমি নৃত্য-পাগল ছন্দ, আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনানন্দ। আমি হাম্বার, আমি ছায়ানট, আমি হিন্দোল, আমি চল-চঞ্চল, ঠমকি’ ছমকি’ পথে যেতে যেতে চকিতে চমকি’ ফিং দিয়া দিই তিন দোল; আমি চপলা-চপল হিন্দোল। আমি তাই করি ভাই যখন চাহে এ মন যা, করি শত্রুর সাথে গলাগলি, ধরি মৃত্যুর সাথে পান্জা, আমি উন্মাদ, আমি ঝন্ঝা! আমি মহামারী আমি ভীতি এ ধরিত্রীর; আমি শাসন-ত্রাসন, সংহার আমি উষ্ন চির-অধীর! বল বীর - আমি চির উন্নত শির!

মঞ্জুর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

সাপ, কুকুর, বিড়ালের কামড়কে যারা পাত্তা দেয়না, মশার কামড়কে ওরা এত ভয় পায়?

২৭ শে জুন, ২০২৪ রাত ৯:৩৭

সাপ নিয়ে দুইজন মানুষের গল্প বলি।
প্রথমজন বাংলাদেশী। সাপে সাংঘাতিক ভয়। ভদ্রলোক একদিন বাগান করছিলেন। হঠাৎ সামনে দেখেন ইয়া মস্ত বড় সাইজের সাপ। ভদ্রলোক এমনভাবে বলছিলেন যেন সামনে এনাকোন্ডা দাঁড়িয়ে ছিল, কিন্তু ওর বৌয়ের ভাষায় খুব বেশি হলে এক ফুট লম্বা হবে।
ভদ্রলোক সাপ দেখেই দিলেন বিকট চিৎকার। উনার চিৎকারে হোক বা উনার উপস্থিতিতে সাপও হয়তো বিকট চিৎকার দিয়ে দৌড়ে পালালো।
কিন্তু ভদ্রলোকের যা হওয়ার তা হয়ে গেছে। উনি দাঁতে দাঁত পিষে থরথর করে কাঁপতে কাঁপতে মাটিতে লুটিয়ে পড়লেন। মুখ দিয়ে ফ্যান বেরুচ্ছে, জ্ঞান হারিয়ে ফেলেন।
উনার স্ত্রী ডাক্তার হাসপাতাল দৌড়াদৌড়ি করে উনাকে স্বাভাবিক করেন। ঘটনা শুনে ডাক্তার অতি বিরক্ত স্বরে বলেন, "ভীত হতে সাপের কামড় খাওয়া পর্যন্ত অপেক্ষা করতে পারলে না? যদি তোমার হার্টএটাক হতো? সব সাপতো বিষধর না।"
পরে জানা গেল যে সাপ দেখে তিনি অজ্ঞান হয়েছিলেন সেটা আমাদের লোকাল গার্ডেন স্নেক। পোকামাকড়, ইঁদুর ইত্যাদি খেয়ে থাকে। মানুষের ভয়ে ভীত থাকে। উপকারী সাপ।

আরেকটা ঘটনা আমার সাবেক কোম্পানির সিএফওর সাথে ঘটা।
ভদ্রলোক একদিন ল্যাংচাতে ল্যাংচাতে হাঁটছেন। আমি বললাম, "কোন একসিডেন্ট হয়েছে?"
সে বলল, "না, সাপে কেটেছে।"
"বল কি?"
উনি নিজের ফোন বের করে আমাকে ছবি দেখালেন। ইয়া বিশাল কপারহেড। টেক্সাসের মোটামুটি সব বাসিন্দা এই সাপ সম্পর্কে জানে। এটি বিষাক্ত।
"আমি পুল পরিষ্কার করছিলাম, খেয়াল করিনি যে ওটা আমার পায়ের পাশেই। লেজ মাড়িয়ে দিতেই কামড় দিল। পেটটা দেখ। হয়তো ডজন খানেক খরগোশ খেয়ে বসে ছিল।"
লক্ষ্য করলাম আসলেই পেটটা ফুলে আছে। এ কারণেই কামড়েই পালিয়ে যায়নি। ওখানেই ছিল।
"তুমি কি করলে?"
"ছবি তুললাম, ৯১১ কল করলাম। ওরা এসে আমাকে হসপিটালে নিয়ে গেল এবং এটাকে রিলোকেট করলো।"
একেই বলে ঠান্ডা মাথা। আপনাকে কোন সাপে কামড়েছে আপনি জানবেন কিভাবে? সবাই কি সব সাপ দেখলেই চিনতে পারে কোনটা কি? তাই ছবি তুলে রাখা। সেই অনুযায়ী চিকিৎসা হবে।
এর আগেও আমি এক অফিসে কাজ করতাম যেখানে এক মধ্যবয়সী লোক ছিলেন যিনি ২বার rattle স্নেকের কামড় খেয়েছিলেন। অভিজ্ঞতা? আমাদের দেশে যেমন অনেকেই কুকুরের কামড় খায়, অনেকটা তেমন। সময় মতন চিকিৎসা নিয়েছেন, সেরে উঠেছেন।
আমার বৌয়ের এক কলিগ একদিন অফিসে কল করে জানালো সে সেদিন কাজে আসতে পারবে না। কেন? কারন ওকে মশা কামড়েছে, চামড়া ফুলে গেছে, সে জানেনা ওর শরীরের ভিতর কি কি রোগ ঢুকে গেছে। ও এখন ডাক্তারের কাছে যাচ্ছে, চেক করাতে সব ঠিক আছে কিনা!
আমার বৌয়ের পাক্কা কয়েক মিনিট সময় লাগলো খবরটা হজম করতে। সাপ, কুকুর, বিড়ালের কামড়কে যারা পাত্তা দেয়না, মশার কামড়কে ওরা এত ভয় পায়?

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৭ শে জুন, ২০২৪ রাত ১০:১৫

কামাল১৮ বলেছেন: মশার কামড়ে ডেঙ্গু হতে পারে।ভয়ের কারণ এই খানে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.