নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নির্ভয়ে সত্য বলুন

নির্ভয়ে সত্য বলুন

একস্লিপ

একস্লিপ › বিস্তারিত পোস্টঃ

এই অপপ্রচার এই অশালীনতা বন্ধ হোক

২৭ শে জানুয়ারি, ২০০৮ রাত ১১:১৫

এই পোস্টের শেষে কয়েকজন ব্লগারের নাম উল্লেখ করা হয়েছে। তাদের কাছে তো বটেই, এই ব্লগের সব সদস্যের কাছেই আমি সুচিন্তিত অভিমত প্রত্যাশা করছি।



দিনের পর দিন মিরাজের বিরুদ্ধে অশালীন পোস্ট ও মন্তব্য করা হচ্ছে। কী অপরাধ তার? গালি না দেওয়া ছাড়া তার কোনো অপরাধ দেখি না। মিরাজের কোনো লেখায়, তার কোনো আচরণে এমন কিছু আমি খুঁজে পাইনি যে, তাকে নব্যরাজাকারদের দলে, এমনকি তথাকথিত 'সুশীল' ব্লগারদের দলে ফেলতে পারি। বরং মুক্তিযুদ্ধ নিয়ে এই ব্লগে যতো ভালো পোস্ট এসেছে, তার কয়েকটি নিশ্চিতভাবেই মিরাজের হাত থেকে। সবকিছু বুঝেও, সবকিছু জেনেও, দিনের পর দিন কেন তাকে উত্যক্ত করা? দেখছি, অগ্নিকুন্ডে কেউ কেউ এগিয়ে দিচ্ছেন দেশলাইয়ের কাঠি।



আমাদের অনেক সহ-ব্লগারের মজা করার ধরন নিয়েও আপত্তি করার অনেক কিছুই আছে। ব্লগ কাঠখোট্টা হয়ে যাক- আমি নিজেও সেটা চাই না। অনেক পোস্ট পড়ে আমাদেরও মজা লাগে, অনেক পোস্ট পড়ে আমরাও কৌতূহলী হই। রাগ ইমনের এক 'সাময়িক' পোস্টে এতো দ্রুত কজন ব্লগারের ইমেইল ঠিকানা চাওয়া হয়েছে যে, পড়ে আমার কৌতূহল হয়েছে- কি না কী। গন্ডারের পোস্টে দুই ব্লগারের দুই ছবির প্রপার্টিজে অদ্ভূত মিল দেখে মজাই লেগেছে আমার।

দেখা গেল, আব্দুন নুর তুষার ব্লগে এসে দুএকটি পোস্ট করলেন। আর অমনি তাকে 'ধরাধরি' শুরু হয়ে গেল। গর্ব করে বললেন একজন, 'ব্লগে সবাইকে ধরা হয়!' এই টানাহেঁচড়াতেই বোধহয় রাগিব, ফাহমিদুল হকরা চুপ করে থাকাকেই শ্রেয় মনে করেন। অথচ নব্যরাজাকারবিরোধী আন্দোলনে সমর্থন প্রয়োজন ছিল তো এদের কাছ থেকেই। মুখেই বলি, 'মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী পোস্ট নিষিদ্ধ হোক'। এরপর মা-বোন নিয়ে টানাটানি, তারপর গালাগালি। মুক্তিযুদ্ধের ব্লগারদের অভূতপূর্ব সমর্থন নিয়ে সদ্যই একটি বড়ো সাফল্য পেয়েছি। ব্লগের এখন যে অবস্থা, এভাবে চললে ভবিষ্যতে আর কোনো দাবিতে ব্লগারদের সমর্থন পাবো বলে মনে হয় না।

ব্লগের অবস্থা এখন এমন পর্যায়ে দাঁড়িয়েছে যে, নিজের পরিচয় দেওয়াটাও অবমাননাকর হয়ে পড়েছে। স্যাটায়ার হোক, বিদ্রুপ হোক- কিন্তু গালাগালি কেন? এর আগে শুরু হয়েছিল ধর্ম নিয়ে অবমাননাকারী পোস্ট। ভাগ্য ভালো, নব্যরাজাকাররা তা থেকে কোনো সুযোগ নিতে পারেনি।



যখন-তখন যে কেউ যার-তার ব্যান দাবি করছেন, মুক্তিযুদ্ধের পক্ষের লোক হ্ওয়ার পরও যাকে-তাকে নানান অভিধা এঁটে দিচ্ছেন। এর ফলে অনেক যৌক্তিক দাবিও যেমন শেষপর্যন্ত হালকা হয়ে যাচ্ছে, তেমনি মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির মধ্যেও বিভক্তি চলে আসছে।

চিরাচরিত আমলাতান্ত্রিক ঐতিহ্য সত্ত্বেও সামহোয়্যারইন কর্তৃপক্ষ এসব কারণেই সম্ভবত কোনো দাবি নিয়ে মাথা ঘামায় না।



দাবি আসবেই। কোনো নব্যরাজাকারের অপতৎপরতা থামাতে ব্যান চেয়ে দাবি আসতেই পারে। কিন্তু সেটা আসুক দলবদ্ধভাবে, জোরালো রূপে। যেমন ধরা যাক 'জন্মযুদ্ধ' গ্রুপের কথা। এই গ্রুপের ২০০ সদস্য যদি সমস্বরে একটি দাবি তোলেন, তা উপেক্ষা করা যে কারো জন্যই কঠিন।



আমার কথা স্পষ্ট, গালির জন্য যদি কেউ ব্লগে ব্যান হন, তার পক্ষে আমি অন্তত দাঁড়াবো না। আর আমি রাজাকারও নই যে, গালি আর ধমক খেয়ে ব্লগ ছেড়ে পালাবো।



নিচে যেসব ব্লগারের নাম উল্লেখ করলাম, তাদের কাছে মিরাজ প্রসঙ্গ এবং ব্লগে অশ্লীলতার চর্চা বিষয়ে অভিমত প্রত্যাশা করছি -

এস্কিমো, একরামুল হক শামীম, হমপগ্র, হাসিব, বিষাক্ত মানুষ, অলৌকিক হাসান, আহমাদ মুজতবা, মুজিব মেহদী, জেবতিক আরিফ, হোসেইন, আবদুর রাজ্জাক শিপন, জামাল ভাস্কর, মেহরাব শাহরিয়ার, মাহবুব সুমন, মুকুল, প্রচেত্য, শওকত হোসেন মাসুম, রাগিব, সামী মিয়াদাদ, নরাধম, এম.এ.হামিদ, ধুসর গোধূলি। আরো অনেকের নাম এ তালিকায় আসতে পারতো, কিন্তু সবার নাম এই মুহূর্তে মনে আসছে না আমার। আশা করি, আপনাদের সুচিন্তিত বক্তব্য অন্য ব্লগারদের জন্য অনুকরণীয় হয়ে উঠবে।



যারা নব্যরাজাকার হিসেবে এই ব্লগে চিহ্নিত, এই পোস্টে তারা দয়া করে আমাকে কোনো সমর্থন জানাবেন না। আর দয়া করে মুক্তিযুদ্ধ বিষয়েও কেউ কোনো সবক দেবেন না আমাকে।

মন্তব্য ৮৬ টি রেটিং +১৯/-২৩

মন্তব্য (৮৬) মন্তব্য লিখুন

১| ২৭ শে জানুয়ারি, ২০০৮ রাত ১১:১৭

প্রশ্নোত্তর বলেছেন:

গালি না দেওয়া ছাড়া তার কোনো অপরাধ দেখি না।


আর কি বলবো। মাইনাস (-)।

২| ২৭ শে জানুয়ারি, ২০০৮ রাত ১১:১৮

পালর্ামেন্ট বলেছেন: মিরাজের সাথে আমার সংলাপ চলছে। সবাই মিরাজের পোষ্টে আসুন। মিরাজের বিরুদ্ধে অপপ্রচার করা হয়েছে, নাকি সে আসলেই জামাতি বুদ্ধিজীবি তা সংলাপে বেরিয়ে আসবে বলে ধারনা।

আপাতত এই গায়ের জোরে পোষ্ট বাদদেন।

৩| ২৭ শে জানুয়ারি, ২০০৮ রাত ১১:১৯

রাশেদ বলেছেন: আজাইরা।

৪| ২৭ শে জানুয়ারি, ২০০৮ রাত ১১:২০

হাসিব বলেছেন:
আমার নাম নিছেন দেইখা খুশি হৈলাম । আমি আইজকা লগ অফ করবো । উইকেন্ডের জমানো কাজ শেষ করতে হবে । আজকে লগঅফ করলেও নিশ্চিতভাবেই ধরে রাখতে পারেন আমি আপনার উত্থাপিত প্রশ্নের জবাব দেবো ।

২৭ শে জানুয়ারি, ২০০৮ রাত ১১:৫১

একস্লিপ বলেছেন: আপনার কাছ থেকে দায়িত্বশীল বক্তব্যই আশা করবো।

৫| ২৭ শে জানুয়ারি, ২০০৮ রাত ১১:২১

বিহঙ্গ বলেছেন:
ভালো পোস্ট।
আর কিছু বলার নাই।

২৭ শে জানুয়ারি, ২০০৮ রাত ১১:৪৯

একস্লিপ বলেছেন: ধন্যবাদ

৬| ২৭ শে জানুয়ারি, ২০০৮ রাত ১১:২১

মনিটর বলেছেন:



-

৭| ২৭ শে জানুয়ারি, ২০০৮ রাত ১১:২৪

প্রশ্নোত্তর বলেছেন:

এত বড় ছবি দেওনের দরকার ছিল?

২৭ শে জানুয়ারি, ২০০৮ রাত ১১:৪৬

একস্লিপ বলেছেন: পোস্টের ওপরে সাধারণত ছবির থাম্বনেইল দেখায়। এটা সামহোয়্যারের সমস্যা বলেই মনে হচ্ছে।

৮| ২৭ শে জানুয়ারি, ২০০৮ রাত ১১:৩০

সোনার বাংলা বলেছেন:
এরা নিজেরাই পা চোষা দালাল অতি সহজে যারে রাজাকার কয়
মাইনষে (সময় আর নামে হয়তো)। শয়তানদের সাথে আলুচনা করা
খাড়াইয়া .....সমান ।

ভালো পোষ্ট.....

৯| ২৭ শে জানুয়ারি, ২০০৮ রাত ১১:২৪

তানভীর মোর্শেদ বলেছেন: ব্লগে কি সামনে কোন ইলেকশন আছে ??

১০| ২৭ শে জানুয়ারি, ২০০৮ রাত ১১:২৭

ধ্রূপদী বলেছেন: চরম ভাবে আমার দৃষ্টি আকর্ষিত হইছে। (ভয় পাইছি)

দেখে মনে হচ্ছে এক চোখা কানা মডারেটরের চোখ।

১১| ২৭ শে জানুয়ারি, ২০০৮ রাত ১১:২৮

ধ্রূপদী বলেছেন: মিরাজ ভ্রাতা কেবল ফেকালটি মেমবারই না, কফি খাওয়া লেভেলে তার কানেকশন ও ভালো।

১২| ২৭ শে জানুয়ারি, ২০০৮ রাত ১১:২৯

মানবী বলেছেন: ছবিটির বিশালতার কারনে শিরোনাম, বক্তব্য কোন কিছু না পড়েই বিরক্তির উদ্রেক হচ্ছে এই পোস্টের প্রতি। খুব সমস্যা না হলে ছবিটি ছোট করার অনুরোধ রইলো।

২৭ শে জানুয়ারি, ২০০৮ রাত ১১:৪৮

একস্লিপ বলেছেন: এটা সামহোয়্যারের সমস্যা বলেই মনে হচ্ছে। আগে দেখেছি, পোস্টের ওপরে সাধারণত ছবির থাম্বনেইলই দেখায়। এখন দেখছি, পুরো ছবিটাই দেখাচ্ছে পোস্টের সঙ্গে। তারপরও দুঃখিত।

১৩| ২৭ শে জানুয়ারি, ২০০৮ রাত ১১:৫০

মুজিব মেহদী বলেছেন: আপনি যাদের মতামত চেয়েছেন তাদের তালিকায় আমারও নাম দেখে একটু অবাকই হলাম। আমি গোবেচারা ধরনের একজন সাহিত্যকর্মী, কারো সাতে-পাঁচে যেতে চাই না। রাজনীতি বা রাজনৈতিক বাক-বিতণ্ডা আমার পছন্দের বিষয়ও নয়। কিন্তু রাজনৈতিক মতবিবর্জিত কেউও আমি নই। অবস্থানটি অবশ্যই প্রগতিপন্থী, বলাই বাহুল্য।

এ পোস্টে যে বিষয় নিয়ে আলাপ জরুরি সে ব্যাপারে আমার মত খুব স্পষ্ট। ব্লগে বিষয় ছাড়িয়ে কাউকে ব্যক্তিগত আক্রমণ করা, গালাগালি করা আমার খুবই অপছন্দ। যৌক্তিক আলোচনা, তর্ক-বিতর্ক দীর্ঘক্ষণ ধরে চলতে পারে, কিন্তু বকাবকি অল্পসময় ধরেও না। অন্যের সঙ্গে আমার মত মিলতেই হবে বা আমার মতের সঙ্গে অন্যের মত মিলতেই হবে তা তো অত্যাশা মাত্র। তাই মতের অমিল হলো বলে কাউকে মা-বাপ তুলে অশ্রাব্য গালি দেয়া কোনো সভ্য মানুষের কাজ হতে পারে না।

ব্লগের অধিকাংশ মানুষই যেহেতু ছদ্মনিক নিয়ে লেখেন-মন্তব্য করেন, কাজেই তারা মানুষ হিসেবে কতটা ভালো বা মন্দ সেটা বুঝবার উপায় কেবল তাদের পোস্ট ও মন্তব্য, যেহেতু ব্যক্তি মানুষ হিসেবে তারা কেমন তা আমি জানি না।

আমার কথা পরিষ্কার, গালিবাজ যেই হোক, তার রাজনৈতিক অবস্থান মুক্তিযুদ্ধের পক্ষেই হোক বা বিপক্ষেই হোক, আমার কাছে তারা পরিত্যাজ্য।

২৮ শে জানুয়ারি, ২০০৮ রাত ১২:১৯

একস্লিপ বলেছেন: মুজিব মেহদী @ ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য

১৪| ২৭ শে জানুয়ারি, ২০০৮ রাত ১১:৪৯

মিরাজ বলেছেন: ধন্যবাদ একস্লিপ আপনার এই পোষ্টের জন্য ।

অপপ্রচার আর মিথ্যার বিপরীতে সত্য বিজয়ী হবেই এই বিশ্বাস আমার আছে ।

২৮ শে জানুয়ারি, ২০০৮ রাত ১:১৪

একস্লিপ বলেছেন: জামাল ভাস্করের মন্তব্য বিষয়ে আপনার মন্তব্য জানতে চাইছি।

১৫| ২৭ শে জানুয়ারি, ২০০৮ রাত ১১:৫০

মাথামোটা বলেছেন:
ছাগলের দালালী করার লিগা জুতা।

১৬| ২৭ শে জানুয়ারি, ২০০৮ রাত ১১:৫১

আরণ্যক যাযাবর বলেছেন: এস্কিমো, একরামুল হক শামীম, হমপগ্র, হাসিব, বিষাক্ত মানুষ, অলৌকিক হাসান, আহমাদ মুজতবা, মুজিব মেহদী, জেবতিক আরিফ, হোসেইন, আবদুর রাজ্জাক শিপন, জামাল ভাস্কর, মেহরাব শাহরিয়ার, মাহবুব সুমন, মুকুল, প্রচেত্য, শওকত হোসেন মাসুম, রাগিব, সামী মিয়াদাদ, নরাধম, এম.এ.হামিদ, ধুসর গোধূলি।

---
এরা কারা?
সুশীল?

মাইনাসাইলাম।
মিরাজ ক্যাডা, হ্যায় আপনারে কয়টাকায় কিনসে?

নাকি আপনি নিজেই মিরাজ? (সেইটা হওনের সম্ভাবনাই বেশি!)

১৭| ২৭ শে জানুয়ারি, ২০০৮ রাত ১১:৫১

জামাল ভাস্কর বলেছেন: গালি দেওনের বিরোধীতা আর শ্লীলতা চর্চার প্রতি আগ্রহ থাকনের কারনে মিরাজরে যেই "সুশীল" গালি দেওয়া হয়, ব্যাপারটা আমার কাছে অহেতুক মনে হয়।

এই ব্লগে যারা অসুশীল চর্চা করেন তারা কতোটা অসুশীল সেইটা নিয়াও আমার প্রশ্ন আছে...কিন্তু একজনরে জোর কইরা রাজাকার কওনের বিষয়টা মাত্রাতিরিক্তই হইয়া যায় প্রায়শঃই...

গালি না দিয়া সুশীলতার চর্চা যদি কেউ করতে চায়, গালি দেওনের বিরোধীতাও যদি কেউ করতে চায় তার লগে আলোচনার জায়গা খোলা থাকে। কাউরে চ্যুৎমারানি গালি দিয়া ভাবলাম আমি সুশীল না, এইটা খুব জুইতের ধারণা হয়না। চোদাচুদি বিষয়ে লিখতে অনেকেই আরাম পান ব্লগে, এগো অনেকরেই ব্যক্তিজীবনে দেখছি এইসব শব্দরে সচেতনে এড়াইয়া কথাবার্তা কইতে...এই ডাবল স্ট্যান্ডার্ড আসলেই কিসের বার্তাবহ?

মিরাজরে রাজাকার প্রমানের প্রবল আগ্রহ দেখি অনেকের মধ্যেই...তার বিরুদ্ধে যুক্তি, সে জামায়াতি ইসলামী করলেই বা সমর্থন করলেই কাওরে রাজাকার কইতে রাজী না। তার বক্তব্য এই সংগঠনের অনেক সমর্থক আছে যারা কেবল ধর্মের কারনে সমর্থন দিয়া যায়...তাগো বুঝাইয়া মত পরিবর্তন করানোটা সম্ভব।

মিরাজের এই বক্তব্যের প্রতি আমার পূর্ণ সমর্থন নাই। কারন এই সব জামায়াত সমর্থক অংশের অনেকেই বাংলাদেশ রাষ্ট্র নিয়া সন্দিহান এখনো...তাগো বুঝানোটা আর রাস্তার নেড়ি কুত্তাগুলিরে নামতা পাঠ করানের চেষ্টাটা সমার্থক, এইটা আমার রাজনৈতিক জীবনের অভিজ্ঞতা থেইকা জানি। কিন্তু কেবল ধর্মের কারনেও যে জামায়াত-শিবিরের সমর্থকে পরিনত হয় অনেকে সেইটাও সত্য জানি। আমাগো জাবি'র আশপাশের গ্রাম এলাকায় সাংগঠনিক দায়িত্ব পালন করতে গিয়াই এই বিষয়ে জানছিলাম। এই দেশের ক্ষমতার পাল্লাপাল্লি করা আওয়ামি-বিএনপি-জাতীয় পার্টি'র ব্যর্থতা, বামপন্থীগো সাংগঠনিক সীমাবদ্ধতা এই অবস্থা তৈরীর লেইগা অনেকাংশে দায়ী...এইটা স্বীকার কইরা নিতে কোন কুন্ঠা নাই আমার।

মিরাজের যুক্তি আমি মানি গ্রাম্য কৃষকের উদাহরনের ক্ষেত্রে, গরীব মাদ্রাসা ছাত্রের ক্ষেত্রে...কিন্তু এই ব্লগে যারা আছেন তাগো যুক্তি করনের চেষ্টা দেখলে ব্যাপারটা ঐরম সরল থাকে না। এইসব শিক্ষিত যুক্তি করনেওয়ালারা যখন জামায়াতের ধ্বজা ধরনের চেষ্টা করে, তারা মুক্তিযুদ্ধের বিরোধীতাই করে প্রকারান্তরে।

আর তাই মিরাজের বক্তব্য নিয়া আমার সংশয় তৈরী হয়, কিন্তু তারে কখনোই রাজাকার মনে হয় না...

মুক্তিযুদ্ধের চেতনা নিয়া ব্লগে মুক্তিযুদ্ধ বিরোধী নীতিমালা প্রনয়নের আন্দোলন জোরদার করতে এই দাবীর সপক্ষের সবাইরে এক হইতে হইবো...বিভাজনে কোনদিন দাবী আদায় হয় না...

২৮ শে জানুয়ারি, ২০০৮ রাত ১২:০৮

একস্লিপ বলেছেন: এই মন্তব্যের পরে আমার আর বলার কিছু নেই। শতভাগ সহমত। মিরাজের কিছু কিছু বক্তব্য আমার মনেও সংশয় তৈরি করে। কিন্তু তাকে রাজাকার ভাবতে পারি না।

২৮ শে জানুয়ারি, ২০০৮ রাত ১২:১৩

একস্লিপ বলেছেন: এই মন্তব্যের পরে আমার আর বলার কিছু নেই। শতভাগ সহমত। মিরাজের কিছু কিছু বক্তব্য আমার মনেও সংশয় তৈরি করে। কিন্তু তাকে রাজাকার ভাবতে পারি না।

২৮ শে জানুয়ারি, ২০০৮ রাত ১২:১৩

একস্লিপ বলেছেন: এই মন্তব্যের পরে আমার আর বলার কিছু নেই। শতভাগ সহমত। মিরাজের কিছু কিছু বক্তব্য আমার মনেও সংশয় তৈরি করে। কিন্তু তাকে রাজাকার ভাবতে পারি না।

১৮| ২৭ শে জানুয়ারি, ২০০৮ রাত ১১:৫১

ফারহান দাউদ বলেছেন: মিরাজ ভাইয়ের অপরাধ হলো উনি গালিগালাজ করেন না আর মুক্তিযুদ্ধ নিয়া এদের মত ব্যবসা আর নামকামানো লেখা দেন না,কাজেই উনারে ধরো,তাড়াও,তাঁর পক্ষে যারা কথা বলবে তাদেরো ধরো,সাধে কি আর রাজাকাররা এই দেশে ৩৭ বছর পরেও টিকে থাকে? পোস্টের বক্তব্যে পূর্ণ সমর্থন থাকলো,তবে আপনিও টার্গেট হয়ে গেলেন এদের।

২৮ শে জানুয়ারি, ২০০৮ রাত ১২:২২

একস্লিপ বলেছেন: আমার কথা স্পষ্ট, গালির জন্য যদি কেউ ব্লগে ব্যান হন, তার পক্ষে আমি অন্তত দাঁড়াবো না। আর আমি রাজাকারও নই যে, গালি আর ধমক খেয়ে ব্লগ ছেড়ে পালাবো।

১৯| ২৮ শে জানুয়ারি, ২০০৮ রাত ১২:২০

মাথামোটা বলেছেন:
ফারহানের কথা শুইনা মনে হয় সবাই ব্লগে প্রতিপক্ষ খোযে।

মা:মো: যখন রাজাকারী পোস্টের ব্যান চায় না শুধু গালি বাজের ব্যন চায় তখনি তার মানসিকতা বোঝা যায়। আর তার পুষ্টে গিয়া একমত হইলে তো পুলাপাইন ছুপা রাজাকার কইবোই।
সারোয়ার গালি দিলে পোস্ট পড়ে না। আর অমি পিয়াল যৌক্তিক কারনে গালি দিলে মিরাজ পুষ্টায়।

আমি পিয়াল ব্যন হইলে লাভ কার?

অফটপিক - ফারহান দাউদ, সারোয়ার এরা গালি খাইলেই নয়া নয়া নিক এগো পক্ষ হয়া গালি দেয়। শুশীল রা কী মনে করে? আমরাও ভাত খাই।

২৮ শে জানুয়ারি, ২০০৮ রাত ১২:৩২

একস্লিপ বলেছেন: নব্যরাজাকারদের পক্ষে মাহবুব মোর্শেদের আপাত অস্পষ্ট অবস্থান আমরা সমর্থন করিনি কখনোই। এটাও চাই না যে, মুক্তিযুদ্ধের পক্ষের কেউ গালিবাজ হিসেবে এই ব্লগে চিহ্নিত হোক। তাতে শেষপর্যন্ত আমাদেরই ক্ষতি। জামাল ভাস্করের কথাটাও মনে রাখা জরুরি- মুক্তিযুদ্ধের চেতনা নিয়া ব্লগে মুক্তিযুদ্ধ বিরোধী নীতিমালা প্রনয়নের আন্দোলন জোরদার করতে এই দাবীর সপক্ষের সবাইরে এক হইতে হইবো...বিভাজনে কোনদিন দাবী আদায় হয় না...

২০| ২৮ শে জানুয়ারি, ২০০৮ রাত ১২:৩৯

সারওয়ারচৌধুরী বলেছেন:


+

মিরাজ একজন অত্যন্ত ভদ্র মানুষ হিসাবে শনাক্ত করেছি তাঁর ব্লগিং দেখে। অসম্ভব ধৈর্যও আছে মানুষটির। অথচ তাঁকে অহেতুক নানান তকমা ও টিটকারীপ্রসূত কথাবার্তা বলে আহত করা হচ্ছে।
নিন্দা জানাই মিরাজকে জ্বালাতন করার।

এটা দিবালোকের মতো স্পস্ট যে কিছু ব্লগার ব্লগে আসেই কারো না কারো বিরুদ্ধে বিষোধগার করার জন্য। তাদের কাছ সুস্থ চিন্তা দেখাই যায় না!


মাথামোটা এখানে আমার কথা বলেছেন। কি একপেশে বিচার মাথামোটার!!!! এই ব্লগে গালি আর অশালিন টিটকারীতে আমাকে জর্জরিত করা হয়েছে হাজার বার। সে ব্যাপারে কোন কথা বলে নি। আমি অতীষ্ট কখনো তীব্র ভাষায় প্রতিবাদ করেছি, সেটাই বলেছে। আমাকে চতুর্মূখী আক্রমণ করে গালাগালি করা হয়েছে শত সহস্রবার। তখন এই মাথামোটারা হাসাহাসি করেছে। আর আমার প্রচন্ড বিরক্তিবোধ থেকে কখনো এক/দুটা গালি বেরিয়েছে সেটা নিয়ে কথা বলছে।

মজার ব্যাপার হলো, অহেতুক ব্যাক্তি আক্রমণকারী ব্লগারদের সাধারণ শান্তিকামী ব্লগাররা ঠিকই চিনে ফেলেছেন্ তাই তারা কোন পোস্ট দিলে তাদেরই অনুগত কয়েকজন ব্লগার ঘুরেফিরে মন্তব্য করেন তাদের পোস্টে। ভালো ব্লগাররা তাদের পোস্টে যায় না।

মিথ্যা দিয়ে সত্য কখনো কোনো কালে ঢেকে রাখা যায় নি।

২১| ২৮ শে জানুয়ারি, ২০০৮ রাত ১২:৪৪

সারওয়ারচৌধুরী বলেছেন:


মুজিব মেহেদী ভাইয়ের মন্তব্যটি খুবই ভালো লেগেছে।
আমিও মুলত সাহিত্যের মানুষ। গালাগালি মোটেই পছন্দ করি না। কিন্তু অত্যাচারিত হয়ে কখনো নিজের মুখ খারাপ করেছি।
আমার প্রতি সুবিচার হবে তখন, যখন কেউ এটা বুঝে বলবে যে আমার তীব্র কতিপয় মন্তব্য এগ্রেসিভ নয় ডিফেন্সিভ।

২২| ২৮ শে জানুয়ারি, ২০০৮ রাত ১২:৪৪

শয়তান বলেছেন: পোস্টটি ৯ জনের ভাল লেগেছে, ১৩ জনের ভাল লাগেনি

২৮ শে জানুয়ারি, ২০০৮ রাত ১:২০

একস্লিপ বলেছেন: রেটিং নিয়ে ভাবি না আমি। আপনার কাছ থেকে একটি বক্তব্য আশা করছি।

২৩| ২৮ শে জানুয়ারি, ২০০৮ রাত ১:০৮

রিকো বলেছেন:
ইয়া হাবিবি পোস্ট

মাইনাসাইলাম

২৪| ২৮ শে জানুয়ারি, ২০০৮ রাত ১:১১

মেহরাব শাহরিয়ার বলেছেন: একস্লিপ , ধন্যবাদ পোস্টের জন্য ।

এ ব্যাপারে কথা বলার সাহস খুব বেশি জন করবে বলেও মনে হয় না , গালির টার্গেট হতে কার ভালো লাগে বলুন ?

আমার দৃষ্টিতে সপ্তাহের সেরা পোস্টটা আপনার কাছ থেকে আসে , পুরো সপ্তাহ সমীক্ষা করে ক্যাটেগরী অনুযায়ী ভালো কিছু খুঁজে বের করা খুবই কষ্টসাধ্য কাজ । সেজন্য আমরা সবাই কৃতজ্ঞ ।

একটা ব্যাপার খেয়াল করেছেন কিনা জানিনা ,প্রতি সপ্তাহে আপনার কঠিন কাজটি বহুলাংশে সহজ করে দিয়েছে কারা ? চরি্ত্রহনন , গালিগালাজ এসব নামে যদি বিভাগ থাকতো , তাহলে আপনাকে নিঃসন্দেহে অনেক বেশি কষ্ট করতে হত, আপনি কি একমত? আবার অন্যদিক দিয়ে ভাবলে ,দিনের অনেক পোস্টই চরিত্রহনন আর গালিগালাজে ভরপুর থাকে বলে এগুলোর মাঝ থেকে ভালো কোন পোস্ট খুঁজে বের করাটাই অনেক কঠিন হয়ে যাবার কথা , আমার তো তাই মনে হয় ...................

আশা করি বুঝাতে পেরেছি

২৮ শে জানুয়ারি, ২০০৮ রাত ১:২৬

একস্লিপ বলেছেন: হ্যাঁ, হাস্যকর হলেও ব্যাপারটা পুরোপুরি সত্য। দিনের অনেক পোস্টই চরিত্রহনন আর গালিগালাজে ভরপুর থাকে বলে এগুলোর মাঝ থেকে ভালো কোন পোস্ট খুঁজে বের করাটা আসলেই কঠিন হয়ে দাঁড়ায়। কথা হচ্ছে, কোনো কারণ ছাড়াই নিজেদের মধ্যে বিভাজন টেনে নিজেদেরই কেন ক্ষতি করছি আমরা?

২৫| ২৮ শে জানুয়ারি, ২০০৮ রাত ১:১৫

মাথামোটা বলেছেন: সারওয়ারচৌধুরী বলেছেন:
.........। মাথামোটা এখানে আমার কথা বলেছেন। কি একপেশে বিচার মাথামোটার!!!! .... ........ .................
----------------------

আমি কইছি অমি পিয়াল গালি দিলে মিরাজ পুস্টায় ক্যান?
আপনে যখন গালি দিলেন তখন মিরাজ তো পুষ্টাইলো না।

ক্যান?

২৬| ২৮ শে জানুয়ারি, ২০০৮ রাত ১:১৮

শয়তান বলেছেন:
আমি পিয়াল ব্যন হইলে লাভ কার?

২৮ শে জানুয়ারি, ২০০৮ রাত ১:২৮

একস্লিপ বলেছেন: লিংকটি দেখুন

২৭| ২৮ শে জানুয়ারি, ২০০৮ রাত ১:৫০

ফারহান দাউদ বলেছেন: মাথামোটা,প্রতিপক্ষ খুঁজে,আর সেটা তোমরা। কে কোন নিকে আসলো সেইটা নিয়া আমার কি? আমার নিক ১টাই,আর নিজের নামেই থাকি,আর যদি আমারে সামনে আইসা গাইলাইতে ইচ্ছা করে আইসা পড়ো,ঠিকানা দিয়া দেই,তোমাদের মত নাম না বইলা নিকের আড়ালে গাইলায়া সামনে ভদ্রলোক সাজিনা,মুক্তিযুদ্ধ নিয়া ব্যবসাও করিনা।

২৮| ২৮ শে জানুয়ারি, ২০০৮ রাত ১:৫২

কানা বাবা বলেছেন:
সবুজে টুশকি দেয়া হৈলো...

২৯| ২৮ শে জানুয়ারি, ২০০৮ রাত ১:৫৮

শয়তান বলেছেন: লেখক বলেছেন: রেটিং নিয়ে ভাবি না আমি। আপনার কাছ থেকে একটি বক্তব্য আশা করছি।

কেনো ভাই ? আমারে টানেন কেন বক্তব্যের জন্য । আমরা নব্য ব্লগার । আপনার বর্নিত লিস্টিতেও নাম আসবে না জানি কোনও দিন । মাঝে মাঝে জাস্ট দর্শক হিসেবে থাকতে অসহ্য লাগে তাই মনের সত্য কথাটা উগরে দেই ।

এনিওয়ে মিরাজ সাহেবের ব্যপারে যা মনে হয় তা হলো - উনার বর্তমান অবস্থানের জন্য উনি নিজেই দ্বায়ী । উনি চাইলেই উনার অবস্থান পরিস্কার করে ফেলতে পারতেন । কিন্তু কেনো যেনো তা উনি করতে চান না । বরং দিনকে দিন ক্রমশ একটা ধোয়াটে অবস্থানে নিজেকে সরিয়ে নিচ্ছেন ।

আমাদের সবার মতেই এই দেশে ও এই ব্লগে শুধুমাত্র একটাই প্রতিপক্ষ । আর সেটা হচ্ছে স্বাধীনতার বিরোধী শক্তির উত্তরাধিকারী জামাত শিবির গং । কিছু গিরগিটির মত ব্যক্তির উপস্থিতিও লক্ষনিয় তারা দেখায় এক কিন্তু ভেতরে খাটি জামাত আদর্শের।

যাই হোক আমাদির সবারই উচিৎ একজোট হয়ে শুধুমাত্র একটি এজেন্ডা নিয়ে জামাত ব্লগমুক্ত রাখার । কিন্তু মিরাজ সাহেব টাইপ কিছু লোকদের জন্য এই একত্র হওয়টা হয়ে উঠছে না । অথচ এনিজেদের মধ্যকার ক্ষুদ্রকায় বাধাগুলো ইচ্ছে করলেই দুর করা সম্ভব ।

প্রশ্ন হচ্ছে কে করবে এসব শুরু ? শুধু একা মিরাজ না বাকি সবাই ??

২৮ শে জানুয়ারি, ২০০৮ রাত ২:২১

একস্লিপ বলেছেন: লক্ষ্য করবেন হয়তো, আমি স্বীকার করে নিয়েছিলাম- আরো অনেকের নাম এ তালিকায় আসতে পারতো, কিন্তু সবার নাম এই মুহূর্তে মনে আসছে না আমার। আমি দুঃখিত।
আপনার বক্তব্য আমার ভালো লেগেছে। তবে এটা সত্যি যে, মিরাজ আমাদেরই লোক। তাকে (এবং তার মতো আরো কাউকে কাউকে) দূরে সরিয়ে দিয়ে আমাদের কোনো লাভ হচ্ছে না। মিরাজের কোনো বক্তব্য যদি বিভ্রান্তি তৈরি করে থাকে, তিনি নিশ্চয়ই সে বিষয়ে ব্যাখ্যা দেবেন। এটা স্পষ্ট হয়ে উঠছে যে, আমাদের বিরোধে লাভবান হচ্ছে নব্যরাজাকাররা। ঘৃণার সঙ্গে এই পোস্টটিতে চোখ বুলিয়ে নিলেই বুঝবেন।

৩০| ২৮ শে জানুয়ারি, ২০০৮ রাত ২:২৪

রাশেদ বলেছেন: মিরাজের বক্তব্য তো এখনো ক্লিয়ার না। উনি বারবার পিছলাইয়া গেছেন যা দেখলাম।

৩১| ২৮ শে জানুয়ারি, ২০০৮ রাত ২:৩৫

সাধক শঙ্কু বলেছেন: আমি প্রথম পাতায় ব্যান। এই পোস্টটা এই মাত্র দিলাম। মন্তব্য ফ্লাডিং করার জন্য দু:খিত।

৩২| ২৮ শে জানুয়ারি, ২০০৮ রাত ৩:০৬

হাসিব বলেছেন:

সাধক শঙ্কুর বক্তব্য আমার বক্তব্য বলে জানবেন । আমি এরকমই একটা লেখা ড্রাফট করছিলাম । সাধক শঙ্কুকে ধন্যবাদ সেটা আগেভাগে লিখে দেবার জন্য ।

তবে সাধক শঙ্কুর পোস্টে যে জিনিসটা নাই সেটা হলো আব্দুন নুর তুষারের প্রসঙ্গ ।

আব্দুন নুর তুষার যখন প্রথম এই ব্লগে এলেন তখন তাকে স্বাভাবিকভাবেই স্বাগত জানিয়েছিলাম । তার বিষয়ে বাকি সবার দৃষ্টিভঙ্গিও পজিটিভই ছিলো । বিপত্তির শুরু হয় তার বিজ্ঞাপন বিষয়ক পোস্ট নিয়ে । সম্পুর্ন বালখিল্য এই পোস্টে তিনি তার অসহিষ্ণু চেহারা প্রথমে বের করেন । আমি তার প্রতিটি লাইনকে বিশ্লেষণ করে একটি লম্বা চওড়া মন্তব্য করি । আপনি নিশ্চয়ই জানেন আমি গালি দেই না কাউকে । সম্পুর্ন ভদ্র একটা মন্তব্য ছিলো সেটা । আমি কথা প্রসঙ্গে ডিবেটিং সোসাইটিতে তার সমসাময়িক এক কলিগের কথা তুলি । উত্তরে তিনি সেই কলিগকে তিনি আদমব্যাপারি হ্যানো ত্যানো বলে আমার মন্তব্য মুছে দেন । সেই সাথে তিনি বলেন আমি নাকি অযৌক্তিক কথা বলছি । যুক্তির মানদন্ড ঠিক করার তিনি কেউ নন । আমার পয়েন্ট গুলো খন্ডন না করে তিনি আমাকে এভাবেই আক্রমন করেন ।

তো, রাতে এটুকু দেখেই ঘুমাতে গেলাম । সকালে দেখি ওই পোস্টে তিনি কোন মন্তব্য করছেন না । এবং সাথে সাথে দেখলাম শুধু আমিই না আরোও কয়েকজনের সাথে তিনি বিলা শুরু করেছেন । আমি তাকে ডিবেটিং সোসাইটিতে একজন মাথা ঠান্ডা লোক বলেই মনে করেছিলাম । এখানে তার এরকম অসহিষ্ণু চেহারা দেখে আমি সত্যিকার অর্থে হোচট খেয়েছি ভালোভাবেই ।

ব্লগে সবাইকে ধরা হয় কথাটা আমি না বললেও কথাটার সার অর্থের সাথে আমিও একমত । সবখানে একেকটা কালচার গড়ে ওঠে । অনলাইন কমিউনিটির কালচারে কেউ ছোটবড় না । এখানে মিরাজ ছাড়াও আরো ডজনখানেক পিএইচডি আছেন যাদের ব্যক্তিগতভাবে আমি চিনি । আমি নিজে গত ২৬ বছর ধরে কোননা কোন ভাবে কোন শিক্ষাপ্রতিষ্ঠানের সাথে যুক্ত । ছাত্র হিসেবে, শিক্ষক হিসেবে । আমার অভিজ্ঞতা থেকে আমি জানি এই শিক্ষাগত যোগ্যতা আসলে মানুষকে অনেক কিছু শেখালেও সেটা তাকে মানুষ হিসেবে প্রতিষ্ঠিত করার নিশ্চয়তা দেয় না । আমি সেইজন্য নিজেকে তাজুল ইসলাম মুন্নার মতো স্কুলবয় বা জুবায়ের ভাই বা তীরন্দাজ ভাইয়ের মতো বাবার বয়সী ব্লগারদের এক কাতারে দেখতে চাই । এখানে ছাগলামি করলে, বেকুবি করলে, গোয়ার্তুমি করলে সেটার ফল এখানেই পেতে হবে । সবাইকে মনে রাখতে হবে এটা শীতাতপ নিয়ন্ত্রিত কোন সভাকক্ষ না । এটা অনলাইন আড্ডার জায়গা । এখানের নিয়ম এখানেই খাটে । এটা মেনে নিয়েই এখানে থাকতে হবে । নাইলে ফুটো ।

২৮ শে জানুয়ারি, ২০০৮ রাত ৩:৫৭

একস্লিপ বলেছেন: জানলাম, সাধক শঙ্কুর বক্তব্যই আপনার বক্তব্য। লেখাটি আমার নিজেরও ভালো লেগেছে। আব্দুন নূর তুষারের প্রসঙ্গটি এসেছে আসলে উদাহরণ হিসেবেই। ব্লগে তার অসহিষ্ণু রূপ এখনো দেখিনি ঠিক, তবে ব্যক্তিগতভাবে এটুকু জানি, তুষারের ভেতরে খুবই অসহিষ্ণু এক মানুষের বসবাস দীর্ঘদিনের।
আমি মূলত বলতে চাইছি, বেশ অনেকদিন ধরে আমাদের সম্পর্কে, যারা মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি, একটি ভুল মেসেজ যাচ্ছে সাধারণ ব্লগারদের কাছে। নব্যরাজাকারদের প্রচারণায় হোক কিংবা আমাদের ভুলেই হোক- সাধারণ ব্লগারদের মাঝে আমাদের পরিচিতি হয়ে উঠছে ‌'গালিবাজ' হিসেবে। যেহেতু আমরাই নব্যরাজাকারদের বিরুদ্ধে এই ব্লগে আন্দোলনে নেমেছি, সে কারণে দাবির যৌক্তিকতা লেখায়-কথায়-আচরণে বুঝিয়ে দেওয়ার দায়িত্বটাও আমাদেরই। কিন্তু তার প্রকাশ কেন হতে হবে গালিগালাজে কিংবা নিজেদেরই একজনকে উত্যক্ত করে? এমনকি সেটা অনলাইন আড্ডা হলেই বা কী! এমআইআরসি-প্যালটক আর সামহোয়্যারইনের চরিত্র এক করে দেখাটা বোধহয় ঠিক হবে না।
আমি যা দেখছি, এই গালিগালাজ, এই অশালীনতা, উত্যক্ত করার এই প্রবণতা শেষমেশ আমাদের মধ্যেই বিভাজন টেনে আনছে। আপনি নিজেও বুঝবেন হাসিব, এটা আমাদের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়াবেই। ক্ষতিটা এখনই হয়তো বোঝা যাবে না। কিন্তু যখন যাবে, তখন আর কিছুই করার থাকবে না।

৩৩| ২৮ শে জানুয়ারি, ২০০৮ রাত ৩:১৬

শয়তান বলেছেন: হাসিবভাইয়ের কমেন্টে বিপ্লব!!

৩৪| ২৮ শে জানুয়ারি, ২০০৮ রাত ৩:২০

হাসিব বলেছেন:

উদ্ধৃতি

আমি সেইজন্য নিজেকে তাজুল ইসলাম মুন্নার মতো স্কুলবয় বা জুবায়ের ভাই বা তীরন্দাজ ভাইয়ের মতো বাবার বয়সী ব্লগারদের সাথে এক কাতারে দেখতে চাই ।

এ লাইনটাতে সাথে শব্দটি বাদ পড়েছে ।

২৮ শে জানুয়ারি, ২০০৮ ভোর ৪:০২

একস্লিপ বলেছেন: রফিক আজাদ একবার লিখেছিলেন, সাথে বাজে কাব্যিক শব্দ। সেই থেকে আমি সঙ্গে ব্যবহার করি!

৩৫| ২৮ শে জানুয়ারি, ২০০৮ রাত ৩:২৭

রাশেদ বলেছেন: আরে হাসিব ভাই যে কি কন! কেউ একজন পোস্ট দিলে যাইয়া বইলা আসব ওমা কি সুন্দর পোস্ট গো!! নাইলে কেমনে হয়!

জামাতিরা পোস্ট দিলে বলব, ঐ কেউ যাওতো কুনো সমস্যায় জানাও। ঐ কে আসিস, তাড়াতাড়ি জানাও। আরে জানাও না কেউ একজন! তারপর আত্মপ্রসাদে থাকব কেউ তো জানাবে! চিন্তা কি! আমি নিউটনের মাথায় আপেল না কদু পড়ছে সেইটা চিন্তা করতে থাকি!

নাইলে কেমনে হয়!!

৩৬| ২৮ শে জানুয়ারি, ২০০৮ রাত ৩:৩২

জল রঙ বলেছেন: আমি গালিবাজ সেসাথে সারোয়ার চুদাউরিও

৩৭| ২৮ শে জানুয়ারি, ২০০৮ ভোর ৪:০৭

আবদুর রাজ্জাক শিপন বলেছেন: "যখন-তখন যে কেউ যার-তার ব্যান দাবি করছেন, মুক্তিযুদ্ধের পক্ষের লোক হ্ওয়ার পরও যাকে-তাকে নানান অভিধা এঁটে দিচ্ছেন। এর ফলে অনেক যৌক্তিক দাবিও যেমন শেষপর্যন্ত হালকা হয়ে যাচ্ছে, তেমনি মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির মধ্যেও বিভক্তি চলে আসছে।"
..........................................................................

আপনার পুরো পোষ্টটিই সুন্দর গোছালো এবং সময়োপযোগী । সেজন্য আন্তরিক ধন্যবাদ ।

উপরে কোট করা উদ্ধৃতিটিতে আসলে পুরো পোষ্টের বক্তব্য বা আমার মনের কথা উঠে এসেছে বলে মনে করি ।

মুজিব মেহেদী আর জামাল ভাস্কর ভাইয়ের মন্তব্যের পর আসলে বলার আর কিছু থাকেনা । ওনাদের সাথে শতভাগ সহমত ।

তারপরও মিরাজ ভাইয়ের পোষ্টে আমার এ-সংক্রান্ত মন্তব্যটি এখানেও তুলে দিলাম ।
...................

২৮ শে জানুয়ারি, ২০০৮ রাত ১:৩০ আবদুর রাজ্জাক শিপন বলেছেন: আমাদের এই মানসিকতাটা আসলেই বদলানো খুব জরুরী হয়ে পড়েছে । নিজের মতের সাথে না মিললেই তাকে রাজাকার উপাধি দেয়াটা আসলে স্বঘোষীত রাজাকারদেরই সুবিধে করে দেয় আখেরে ।

রাজাকার শব্দটা যত্রতত্র ব্যবহারে মান হারাচ্ছে । "রাজাকারদের" যে আমরা "রাজাকার" বলে গালি দেই, সেটা এখন আর তারা গায়ে মাখে না কারণ, যে কাউকে রাজাকার বলাটা এখানে এখন স্বাভাবিক হয়ে গেছে ।

কেউ একজন রাজাকার বললেই আরজন রাজাকার হয়ে যায় না । কিন্তু যে কাউকে রাজাকার সম্বোধনের এই চর্চাটা খারাপ এজন্য যে, এটা স্বাধীনতার স্বপক্ষ শক্তি বা দেশপ্রেমিকদেরও দ্বিধান্বিত আর দু'ভাগ করে দিচ্ছে ।

প্রিয় বন্ধুরা, আসুন সত্যিকারের শত্রুদের পেছনেই আমরা সময়টা ব্যায় করি । স্বাধীনতার চেতনা বুকে লালন করা মানুষরা যূথবদ্ধ থাকি । বিভক্তির দেয়াল যেন আমাদের বিচ্ছিন্ন না করে । স্বাধীনতার স্বপক্ষ শক্তির সব মানুষদের বুকে কিন্তু একই বাণী-"পোড়া এই দেশটাকে আমরা ভীষণ ভালবাসি !"


আসুন এই দুঃসময়ে নিজেদের মধ্যে হানাহানি পরিহার করি আমরা ।
.........................................................

এ-বিষয়ে আমার একটি পোষ্টের লিঙ্ক-

রাজাকার বা মুক্তিযুদ্ধা বানাবার মেশিনের সত্তাধিকারী কেউ নই

২৮ শে জানুয়ারি, ২০০৮ ভোর ৪:৩০

একস্লিপ বলেছেন: আসুন সত্যিকারের শত্রুদের পেছনেই আমরা সময়টা ব্যায় করি । স্বাধীনতার চেতনা বুকে লালন করা মানুষরা যূথবদ্ধ থাকি । বিভক্তির দেয়াল যেন আমাদের বিচ্ছিন্ন না করে।
আপনার এই মন্তব্যের সঙ্গে আমি একমত। দেখুন, অমি রহমান পিয়াল ব্যান হয়ে আছেন। আমরা কি পারছি, তার ব্যানমুক্তির জন্য জোরালো দাবি তুলতে? না, তা নিয়ে কেউ ভাববেন না। তারা মিরাজের পিছনে লেগে থাকবেন। সেটা শেষ হলে তারপর আরেকজনের পিছনে। ওদিকে 'ইসলাম' গ্রুপের নাম দিয়ে নব্যরাজাকাররা রীতিমতো আঁটঘাট বেঁধে নামছে।

২৮ শে জানুয়ারি, ২০০৮ ভোর ৪:৩১

একস্লিপ বলেছেন:

৩৮| ২৮ শে জানুয়ারি, ২০০৮ ভোর ৪:২২

সংস্থাপক বলেছেন: ভাইজান, আমি তাকে জামাতি বুদ্ধিজীবি মনে করি এবং কেন মনে করি আমার ব্গলে একটি পোস্টে সবিস্তারে লিখেছি। ওখানে কোনো বিষয়ে আমার পর্যবেক্ষণ বা যুক্তিতে ভুল থাকলে দেখিয়ে দিবেন, সানন্দে আলোচনা করা যাবে।

২৮ শে জানুয়ারি, ২০০৮ ভোর ৪:৩৭

একস্লিপ বলেছেন: মিরাজের কিছু কিছু বক্তব্য আমার মনেও সংশয় তৈরি করে। কিন্তু তাকে রাজাকার ভাবতে পারি না।

২৮ শে জানুয়ারি, ২০০৮ ভোর ৪:৪০

একস্লিপ বলেছেন: 'জামাতি বুদ্ধিজীবি' তো নয়ই।

৩৯| ২৮ শে জানুয়ারি, ২০০৮ ভোর ৪:২৩

সংস্থাপক বলেছেন: বগলে তো পোস্ট রাখা যায় না, শব্দটা ব্লগে হবে। ;)

৪০| ২৮ শে জানুয়ারি, ২০০৮ ভোর ৪:২৬

সংস্থাপক বলেছেন: বাই দ্য ওয়ে, আমি কিন্তু তাকে রাজাকার বলি নাই এবং সারা পো্স্ট তন্ন তন্ন করে খুঁজে কোনো গালি পাবেন না। এই পয়েন্টে সংস্থাপক নিরাপদ। ;)

৪১| ২৮ শে জানুয়ারি, ২০০৮ ভোর ৪:৫২

আবদুর রাজ্জাক শিপন বলেছেন: হ্যাঁ,সেটাই । অমি রহমান পিয়ালের ব্যানমুক্তির দাবীতে আমাদেরকে আরো অনেক বেশী সোচ্চার এবং সংঘঠিত হওয়া উচিত । মুক্তিযুদ্ধের পক্ষের সবচে' জোরালো কন্ঠগুলোর একটি অমি রহমান পিয়াল ভাই ।


সেজন্যেই উপরের মন্তব্যের শেষে আমি বলেছিলাম-
আসুন এই দুঃসময়ে নিজেদের মধ্যে হানাহানি পরিহার করি আমরা ।

পিয়াল ভাইয়ের মুক্তির দাবীতে দেয়া আমার শেষপোষ্টটি দেখতে পারেন । ধন্যবাদ ।

৪২| ২৮ শে জানুয়ারি, ২০০৮ ভোর ৫:০৩

মিরাজ বলেছেন: একস্লিপ আপনি জামাল ভাস্করের মন্তব্যের প্রেক্ষিতে আমার মন্তব্য চেয়েছেন ।


জামাল ভাস্করের কথার সাথে আমার খুব একটা দ্বিমত নাই যা আছে তা হলো দৃষ্টিভঙ্গীগত পার্থক্য ।


প্রতিটি মানুষের চিন্তাভাবনার প্রকাশভঙ্গি আলাদা এবং সেইজন্যই তারা স্বতন্ত্র ব্যক্তি । সবাই একই ফ্রেমের ভিতর থেকে চিন্তা করেনা । জামাল ভাস্কর করেননা এবং আমি মিরাজও করিনা।

তাই আমার কিছু চিন্তাভাবনায় জামাল ভাস্করের সংশয় সৃষ্টি হতেই পারে যেমনটি আমারও সংশয় সৃষ্টি হয় তিনি যে আদর্শের (সমাজতান্ত্রিক) মাধ্যমে সমাজ পরিবর্তনের স্বপ্ন দেখেন তা নিয়ে।

এই সংশয়ই সুযোগ সৃষ্টি করে আলোচনার, বিতর্কের এবং এই আলোচরা এবং বিতর্কের পথ ধরেই সংশয়মুক্তি হয় যে কোন এক পক্ষের এবং ক্ষেত্র বিশেষে দুই পক্ষেরই ।

জামাল ভাস্করের সাথে যুদ্ধাপরাধী বিচার পদ্ধতি, সমাজ পরিবর্তন উপায় এইগুলি নিয়ে তাই আমার বিতর্ক হয় যার যার অবস্থান থেকে সংশয়মুক্তির জন্য ।

তাই তার সংশয় আমার মনে এই বিষয়ে আরো আলোচনা আর বিতর্কের সুযোগ সৃষ্টি করে যাতে চলার পথে সংশয় দুর করা যায় ।

এই আলোচনায় কিন্তু আমার নিজের ভিতরে যে রাজাকারদের প্রতি তীব্র ঘৃণা আর যুদ্ধাপরাধীদের বাংলার মাটিতে বিচার দেখার যে তীব্র আকাংখা সেইখানে আমার মনে কোন সংশয় সৃষ্টি হয়না ।

আশা করি আমি বোঝাতে পেরেছি ।

আপনাকে ধন্যবাদ ।

২৮ শে জানুয়ারি, ২০০৮ ভোর ৫:৫৫

একস্লিপ বলেছেন: মতামত দেওয়া-না দেওয়া পুরোপুরি আপনার স্বাধীনতা। তারপরও হাসিবের শেষের মন্তব্যটি সম্পর্কে আপনার মতামত জানতে পারলে ভালো লাগতো।

৪৩| ২৮ শে জানুয়ারি, ২০০৮ ভোর ৪:৫৯

হাসিব বলেছেন:

আপনার অনুভুতি আমি বুঝতে পারছি । আপনি নিশ্চয়ই খেয়াল করেছেন ব্লগে সাম্প্রতিক সময়ে মাহবুব মোর্শেদ ও মিরাজের ওপরই এক ধরনের আক্রমন (শব্দটা নিয়ে আপাতত তর্ক না করে আলোচনা আগাই) করা হচ্ছে । এর কারন হিসেবে আমি যা মনে করি সেটা হলো এই দুই ব্লগারের স্বচ্ছতার অভাব ও সময় না বুঝে গালি ইস্যুটা সামনে নিয়ে আসার চেষ্টাই দায়ি ।

ব্লগের শুরু থেকে যারা সহস্র ঘন্টা এখানে ব্যয় করেছেন অনলাইন কম্যুনিটিকে নিওরাজাকার মুক্ত করতে তারা ছাগু দমনে এইসব দাবিকে প্রতিবন্ধকতাই মনে করছেন বলে আমার বিশ্বাস । খেয়াল করে দেখবেন ব্লগের সাম্প্রতিক অরাজক পরিস্থিতির সময় এদুজনের প্রাইমারি ফোকাস কি ছিলো । সেইসময় তাদের অবস্থান দেখে মনে হতেই পারে তারা গালির বিরুদ্ধবাদি । রাজাকারি ততপরতার নয় । এমন অবস্থায় স্বাধীনতার স্বপক্ষের কেউ যদি তাদের অন্য পক্ষে ফেলে দেয় তাহলে তাদের খুব একটা দোষ দেই না ।

এই বিষয়ে আমি তাদের সাথে একমত যে গালি ও রাজাকারি তৎপরতা দুটোই বন্ধ করতে হবে । কিন্তু তারা এটার জন্য যে কর্মপদ্ধতি বেছে নিয়েছেন সেটাতে আমার সুস্পষ্ট আপত্তি জারি আছে । গালির কারন না খুজে গালিবাজদের ওপর লাগাতার চড়াও হলে সেটা অন্য পক্ষের ঘরে ফসল তোলে । ঠিক এই জায়গাটাতেই আমার রাস্তা তাদের রাস্তা থেকে আলাদা হয় । গালি আর রাজাকারি তৎপরতার বিরুদ্ধে একসাথে সংগ্রাম চলে না । কারন আমি মনে করি গালির কারনই হলো রাজাকারি তৎপরতা । সেটা বন্ধ করে দিন । দেখবেন গালিও বন্ধ হয়ে গেছে ।

আমি এজন্যই গালির বিরুদ্ধবাদিদের ফোকাসটা একটু অন্য দিকে সরাতে বলি । ফোকাসটা ভুল জায়গায় ফেলে তারা যেন মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে দুর্বল না করেন সেইটা খেয়াল রাখতে বলি তাদের ।

আরেকটা কথা, আপনি দেখলাম ঠিকঠাকমতো ধরতে পেরেছেন যে ব্লগের নব্যরাজাকাররা ইসলাম গ্রুপের ছায়ায় ঐক্যবদ্ধ হচ্ছে । অভিনন্দন এজন্য ।

আরোও একটা ব্যাপার দেখতে বলি, সারওয়ার চতুরভুজের মতো নিওরাজাকার যারা শিবিরের মধ্যে ভালো কিছু খোজার প্রয়াস পায় তাদের সাথেও দেখেন মিরাজ বা মামোর সখ্য লক্ষনীয় । আবার সন্ধ্যাবাতি যার প্রিয় ব্লগার তাকেও দেখবেন মিরাজের সাথে সমানে তাল দিয়ে যেতে । এই মিরাজ ভদ্রলোক ঢাবির শিক্ষক হয়েও এ পর্যন্ত কোন পোস্ট দিতে পারেননি ঢাবির শিক্ষকদের মুক্তির স্বপক্ষে । এতসবের পরে মানুষ যদি তাকে সন্দেহের চোখে দেখে তাহলে কি তাকে দোষ দিতে পারবেন ? জুজুর ভয়ে আক্রান্ত ক্যারিয়ারিস্ট এইসব লোকদের সেইজন্য খুব মূল্য দিলে ভুল করবেন মনে হয় । তারা আমাদের সাথে বিযুক্ত হয়ে পড়লে আমাদের খুব বেশী আসবে যাবে না মনে হয় ।

২৮ শে জানুয়ারি, ২০০৮ ভোর ৫:৪০

একস্লিপ বলেছেন: আপনার বক্তব্য স্পষ্ট এবং তা ভালো না লেগে উপায় নেই। দুএকটি ক্ষেত্রে আমার ভাবনা খানিকটা ভিন্ন। যেমন ব্লগের সাম্প্রতিক অরাজক পরিস্থিতির সময় মাহবুব মোর্শেদকে পুরোপুরি বিভ্রান্ত মনে হলেও মিরাজকে সেরকম হয়নি। তার কিছু কিছু বক্তব্য অনেকের মাঝে সংশয় তৈরি করলেও আমার মনে হয়, তা একেবারে তার ওপর ঢিল ছুঁড়ে মারার মতো নয়। তারপরও মিছিলের ভেতর থেকে উগ্র কর্মীরা ঢিল ছুঁড়তেই পারেন। কিন্তু নেতা কেন ঢিল হাতে নেবেন!
আমার বিশ্বাস, আপনি একা চাইলেও মিরাজকে নিয়ে তৈরি হওয়া বিভ্রান্তি অনেক আগেই কাটানো যেতো। আর মিরাজকে মূল্য দিচ্ছি বলে ভুল হবে। আসলে আমি বিভ্রান্তির শিকার হওয়া একজন ব্লগারকেই সমর্থন জানাচ্ছি শুধু। এরকম পরিস্থিতিতে, এমনকি কখনো ইসলাম গ্রুপের‌ কোপানলেও আপনি পড়েন, তখনও আমি সেখানেই!

৪৪| ২৮ শে জানুয়ারি, ২০০৮ ভোর ৫:০৮

জল রঙ বলেছেন: পিয়াল ভাইরে ব্যান করে অথরিটি প্রমাণ করলো তারা রাজাকার সমর্থনকারী । থুথূ ছাড়া আর কিছু নেই ।

৪৫| ২৮ শে জানুয়ারি, ২০০৮ ভোর ৫:৫৭

হাসিব বলেছেন:

উদ্ধৃতি

এরকম পরিস্থিতিতে, এমনকি কখনো ইসলাম গ্রুপের‌ কোপানলেও আপনি পড়েন, তখনও আমি সেখানেই!

আমারও চিন্তা ভাবনা এরকমই । উদাহরন দেই একটা । ঘাদানিকের কর্মসূচীকে আমি সমর্থন দিয়েছিলাম । যদিও ঘাদানিকের প্রথম সারির কয়েকজন নেতাকে আমি অন্তর থেকে ঘৃনা করি । কিন্তু প্রসঙ্গটা যখন যুদ্ধাপরাধীদের বিচার তখন আমি সেই ঘৃনাকে একপাশে সরিয়ে রেখে তাদের পাশে দাড়িয়েছি । ঘাদানিকদের নেতাদের বিচার চাইতে পারি আমি, তবে সেটা বাংলার মাটিতে শেষ যুদ্ধাপরাধীর বিচার শেষ হবার পরে । এর আগে নয় । এর আগে বা সাথে সাথে যদি আমি তাদের বিচার চাই তাহলে সেটা যুদ্ধাপরাধীদের পক্ষেই রসদ যোগাবে ।

এই একই যুক্তিতে আমি গালিবাজদের এখান থেকে তাড়াতে চাই । তবে সেটা নিওরাজাকারদের তাড়ানোর পরেই । এর আগে নয় । প্রথম মন্তব্যে আমি মা.মো. আর মিরাজের গালির বিরুদ্ধে জেহাদের সময়টা ভুল বলেছিলাম এপ্রেক্ষিতেই ।

এখানে আমার আরেকটি ব্যক্তিগত ধারনা জানাই । ধারনাটা হলো রাজাকার তাড়ানোর পর আর কোন গালিবাজ এখানে খুজে পাওয়া যাবে না । এর কারন হলো আপনি খেয়াল করে দেখবেন যারাই যখন গালি দিচ্ছে তারা নিওরাজাকারদের গালি দিচ্ছে । সব না হলেও অন্তত বেশীরভাগক্ষেত্রেই এই অবস্থা । নিওরাজাকার না থাকলে গালির প্রয়োজনীয়তাও ফুরোবে ।

২৮ শে জানুয়ারি, ২০০৮ রাত ১০:৪০

একস্লিপ বলেছেন: যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে স্বাক্ষর সংগ্রহের জন্য নির্মূল কমিটির উর্ধতন দুজন নেতা সপ্তাহদুয়েক আগে এই অধমের কাছে এসেছিলেন। কথা প্রসঙ্গে প্রথম সারির কয়েকজন নেতার নাম উল্লেখ করে আমি তাদের বলেছিলাম যে, ওই নেতাদের সরিয়ে দেওয়া হলে নির্মূল কমিটির কাজে আরো গতি আসতো। আরো কিছু স্পর্শকাতর কথা হয়েছিল সেদিন, ইসলাম গ্রুপের অপতৎপরতার কারণে তা এখানে উল্লেখ করলাম না।

রাজাকার তাড়ানোর পর আর কোন গালিবাজ এখানে খুজে পাওয়া যাবে না । এর কারন হলো আপনি খেয়াল করে দেখবেন যারাই যখন গালি দিচ্ছে তারা নিওরাজাকারদের গালি দিচ্ছে । সব না হলেও অন্তত বেশীরভাগক্ষেত্রেই এই অবস্থা । নিওরাজাকার না থাকলে গালির প্রয়োজনীয়তাও ফুরোবে ।

আমার পর্যবেক্ষণও প্রায় একই। তবে ওই যে বললাম, এর মধ্য দিয়ে সাধারণ ব্লগারদের মাঝে সন্তর্পণে ভুল মেসেজ পৌঁছে যাচ্ছে কিনা, তা নিয়ে একটা আশঙ্কা থেকেই যাচ্ছে আমার মনে।

৪৬| ২৮ শে জানুয়ারি, ২০০৮ ভোর ৬:১১

ফারহান দাউদ বলেছেন: হাসিবের এই স্ট্যান্ডটাই বিরক্তিকর,তার 'মোরাল গডফাদার' সাজার চেষ্টা। উনি কেমনে জানলেন উনার রাস্তাটাই ঠিক আর বাকিদেরটা ভুল? কে কেমনে কার দলে থাইকা রাজাকার তাড়াবে বা মুক্তিযুদ্ধের পক্ষশক্তি হয়া লড়বে,সেটা তার বা তার দলবলের ঠিক করে দিতে হবে? তার বা তাদের ছাতার তলে না দাঁড়ায়া যদি কেউ নিজের মত মুক্তিযুদ্ধ নিয়া লেখে তাইলেই সে রাজাকার সমর্থনকারী? তাইলে এইটা আলোচনার প্লাটফর্ম কেমনে হইলো,বরং এটারে তার দলীয় প্লাটফর্ম বলাই তো ভালো। কারো বেঁধে দেয়া ফ্রেমে থাইকাই চেতনার প্রচার করতে হইলে,সেক্ষেত্রে আলোচনার বা মানুষের নিজের চিন্তাভাবনার তো আর দরকার পরেনা,উনারে হুজুর হুজুর করলেই চলে।

৪৭| ২৮ শে জানুয়ারি, ২০০৮ ভোর ৬:১৭

হাসিব বলেছেন:

আস্তমেয়ে aka সন্ধ্যাবাতি যাকে "ভাবতে শেখায়" তার আমার স্ট্যান্ডটাকে বিরক্তিকর মনে হওয়াই স্বাভাবিক ।

৪৮| ২৮ শে জানুয়ারি, ২০০৮ ভোর ৬:২৩

েবহাগ বলেছেন:
দেখেন, এইদেশে রাজাকার হইল সবচেয়ে নিকৃষ্ট গালি। এইটা যদি না মানেন তাইলে আর কিছু বলার নাই। তাইলে রাজাকার দেখলে তারে রাজাকার বলতে পারমুনা অর্থাৎ গালি দিতে পারমুনা এইটা যারা বলেন তারা চিন্তা না কইরা নিজেদের সুশীল প্রমানের জন্য বলেন। আর আপনি যদি মনে করেন স্বাধীনতার বিপক্ষে যারা কথা বলবে তাদেরকে রাজাকার বলা যাবেনা তাইলে মাফ চাই। খোদা হাফেজ।

আপনারে এইরকম আরো অর্থহীন পোষ্টানোর জন্য স্বাগতম।

৪৯| ২৮ শে জানুয়ারি, ২০০৮ ভোর ৬:২৫

ফারহান দাউদ বলেছেন: হাসিব,ভাবতে শেখানো মানে কারো আদর্শ ফলো করা,এইরকম উদ্ভট আইডিয়া আপনেরে কে দিলো? নাকি আপনের স্বভাব অনুযায়ী ১টা বানায়া নিলেন? এখন বুঝছেন কেন বিরক্তিকর লাগে? জামাতিরা যেমন অন্ধভাবে "মওদুদীবাদ" ফলো করে,আমারেও কি রাজাকার তাড়ানির লাইগা "হাসিব ফর্মূলা" বা "এ-টিম মেনিফেস্টো" ফলো করা লাগবো? সেক্ষেত্রে,আপনি নিজের চরকায় তেল দেন,রাজাকার তাড়ানিতে আমার পুরাই সমর্থন আছে কিন্তু সেইজন্য আপনার ফর্মূলাই মানা লাগবো এত মহান ব্যক্তি আমার আপনারে মনে হয় নাই,আমি কারো আদর্শ ফলো করতাসি না,আর নিজের চরকায় দেয়ার মত তেল আমার আপনার কাস থাইকা ধার না করেলেও চলবে।

৫০| ২৮ শে জানুয়ারি, ২০০৮ ভোর ৬:২৯

ফারহান দাউদ বলেছেন: আপনের কাজ যদি রাজাকার দৌড়ানিই হয়,সেখানে আপনেরে কেউ বাধা দিতাসে না,কিন্তু অন্যরে অযাচিত উপদেশ দেয়া আর বাঁশডলা দিয়া নিজেরে মহান প্রমাণ করা যদি আপনের উদ্দেশ্য হয়,যেটা এখন করতাসেন যারে-তারে রাজাকার বইলা,তাইলে আসলেই আপনের নিজের স্ট্যান্ড নিয়াই ভাইবা দেখেন@হাসিব।

৫১| ২৮ শে জানুয়ারি, ২০০৮ ভোর ৬:৩৪

হাসিব বলেছেন:

ফারহান দাউদ,

আমি কি কিছু মিস করলাম ? আপনিই না বলছিলেন একদিন যে রাজনৈতিক মতাদর্শ আর তার লেখাকে আপনি ভিন্নদৃষ্টিতে দেখেন । নাকি এইটা আমার স্মরণপ্রমাদ ?

আর আপনে আমারে ফলো করেন না দেখে নিজেরে নিরাপদ ভাবতেছি । ধন্যবাদ ।

৫২| ২৮ শে জানুয়ারি, ২০০৮ ভোর ৬:৩৬

`হাসান বলেছেন: যাদের বলগে এচব লেকা থাকে

# সন্ধ্যাবাতিঃ ভাবতে শেখানো নিরন্তর
# আস্তমেয়েঃ হারিয়ে যাওয়া মায়াবতী


এসব ভন্ড সুসীলগো পাছায়ও রাজকারগো মত গদাম লাথি

৫৩| ২৮ শে জানুয়ারি, ২০০৮ ভোর ৬:৩৭

হাসিব বলেছেন:

আবারো, ফারহান দাউদ.


আমি তো কাউরে উপদেশ দিতেছি না । সবাই এখানে এডাল্ট । যার যার ভবিতব্য নিজে নিজেই দেখবে । আপনেই তো আমারে কিছু একটা ভাইবা দেখার উপদেশ দিতেছেন । আমি উপরের বক্তব্যগুলোতে আমার অবস্থান পরিস্কার করছি । সেইটা আপনার পছন্দ হৈতে হবে এমন দিব্যি আমি কোথাও দিছি বলে মনে করতে পারতেছি না । তবুও আপনি নিজের কোলে কেন ঝোল টানতেছেন সেইটা বুঝতেছি না ।

৫৪| ২৮ শে জানুয়ারি, ২০০৮ ভোর ৬:৪৭

ফারহান দাউদ বলেছেন: হাসিব,আপনের মত মহান ব্যক্তিরে উপদেশ দিব এত মহান আমি হই নাই,তবে আপনের অবস্থান আমার কাছেও পরিষ্কার না। আপনের বক্তব্য দেইখা তো আমার এইটাই মনে হইতাসে যে আপনে যে রাস্তায় রাজাকার তাড়াইবেন অন্যদেরো সেইভাবেই তাড়ানি লাগবে,নাকি আমারই বুঝার ভুল? যদি অন্য কেউ অন্যভাবে চিন্তা করে,তাইলে সে-ও নিওরাজাকার,নাকি? বেশ তো,আপনের বক্তব্য আমার পসন্দ হয় নাই,আমি আপনের রাস্তা ধইরা রাজাকার না তাড়ায়া নিজের রাস্তা ধইরা তাড়াইতে আগ্রহী,এখন সেইজন্য যদি আপনে আর কাউরে নিওরাজাকার ঘোষণা কইরা দেন,তাইলেও আপনের স্ট্যান্ড বিরক্তিকর,কারণ আপনি উপদেশ বিলাইতাসেন নিজের মতরে বড় ধইরা।
আর `হাসান,বাংলাদেশ জিতলে যেসব নব্য রাজাকারের গা জ্বলে,তাদের জন্যও গদাম লাথি।

৫৫| ২৮ শে জানুয়ারি, ২০০৮ ভোর ৬:৫৭

`হাসান বলেছেন:
ফারহান ছাগলাডারে কি এ টিম বা হাসিব বা এস্কিমো কুনোদিন পু***** ছিল যে তাদের উপর এত ক্ষেপা।

৫৬| ২৮ শে জানুয়ারি, ২০০৮ সকাল ৭:০১

হাসিব বলেছেন:


উদ্ধৃতি

আপনের বক্তব্য দেইখা তো আমার এইটাই মনে হইতাসে যে আপনে যে রাস্তায় রাজাকার তাড়াইবেন অন্যদেরো সেইভাবেই তাড়ানি লাগবে,নাকি আমারই বুঝার ভুল?

আমি নিজের অবস্থান পরিস্কার করছি । এইখানে যারা অন্যপথে আগাইতে চায় তাদের বিষয়ে আমার মনোভাব রিপিট করার দরকার দেখি না ।

শুধু একটা কথা । লক্ষ অর্জনে যদি কাউকে দেখি যে সে বিঘ্ন সৃষ্টি করছে তাহলে কিন্তু তারেও আমি শত্রু জ্ঞান করি ।


উদ্ধৃতি

কারণ আপনি উপদেশ বিলাইতাসেন নিজের মতরে বড় ধইরা।

আবারও একি কথা বললেন । আমি উপদেশ কোথায় দিলাম এখানে । আমি নিজের অবস্থান ব্যাখ্যা করলাম এখানে । কারন পোস্টদাতা আমার নাম উল্লেখ করে ব্যাখ্যা চাইছিলেন । আমার মনে হৈছে উনি আমার ব্যাখ্যা পুরোটা না মানলেও এটা যে একটা অল্টারনেটিভ চিন্তা সেইটা স্বীকার করছেন ।


উদ্ধৃতি

হাসিব,ভাবতে শেখানো মানে কারো আদর্শ ফলো করা,এইরকম উদ্ভট আইডিয়া আপনেরে কে দিলো?

এইরকম উদ্ভট আইডিয়া আপনাকে কে দিলো যে আমি বলেছি আপনি আস্তমেয়ের আদর্শ ফলো করেন ।

সত্যিই যদি আমি বুঝতে ভুল করে থাকি তাহলে

# সন্ধ্যাবাতিঃ ভাবতে শেখানো নিরন্তর
# আস্তমেয়েঃ হারিয়ে যাওয়া মায়াবতী


এই শব্দসমষ্টিগুলো থেকে একজন যুক্তিনির্ভর মানুষের কি ইনফারেন্স ড্র করা উচিত সে বিষয়ে কিছু বলেন । আমরাও একটু সন্দেহমুক্ত হই ।

৫৭| ২৮ শে জানুয়ারি, ২০০৮ সকাল ৭:০৩

`হাসান বলেছেন:

ইবিনিং বাততি ফারহানরে কি ভাবতে শেকায় ছানতে চাই?

মুনে হয় ভাবতে শেকায় গুয়া আজম মহান নেতা।

৫৮| ২৮ শে জানুয়ারি, ২০০৮ সকাল ৭:০৩

`হাসান বলেছেন:
ছানতে = জানতে

৫৯| ২৮ শে জানুয়ারি, ২০০৮ সকাল ১১:১৩

মামু বলেছেন: ব্লগে কিচু পেইড ব্লগার আচে, পুষ্টে এদের নাম প্রকাশ কইরা দিল....

এক কতা কইচে কইচে এরা রাত পার কইরা দেয়......

৬০| ২৮ শে জানুয়ারি, ২০০৮ সকাল ১১:৩২

মামু বলেছেন: ( যদি আপনে আর কাউরে নিওরাজাকার ঘোষণা কইরা দেন,তাইলেও আপনের স্ট্যান্ড বিরক্তিকর,কারণ আপনি উপদেশ বিলাইতাসেন নিজের মতরে বড় ধইরা। )

-----------------------------------------------------------------
( লক্ষ অর্জনে যদি কাউকে দেখি যে সে বিঘ্ন সৃষ্টি করছে তাহলে কিন্তু তারেও আমি শত্রু জ্ঞান করি । )

চরম আপত্তিকর কথাবার্তা, এইগুলা হইল কট্টর পন্থী কতাবার্তা। নিজের মতের বাইরে গেলেই সবাই শত্রু..... নিচু শ্রেণীর চিন্তাভাবলা আর কারে বলে...

ইতর শ্রেনীর মানুষ এই রকম চিন্তা করতে পারে, একজন সুস্থ মানুষ অন্যের চিন্তা ভাবনা বা মতের ভিন্ততাকে শুধুমাত্র মত পার্থক্যই ভাবে , শত্রু ভাবে না.....

৬১| ২৮ শে জানুয়ারি, ২০০৮ সকাল ১১:৩৬

মাথামোটা বলেছেন:
হাসান বলেছেন:

ইবিনিং বাততি ফারহানরে কি ভাবতে শেকায় ছানতে চাই?

মুনে হয় ভাবতে শেকায় গুয়া আজম মহান নেতা।

৬২| ২৮ শে জানুয়ারি, ২০০৮ সকাল ১১:৩৯

১৯৭১ আমার চেতনা বলেছেন: অমি রহমান পিয়াল, মাথামোটা, স্নোবল সহ সব গালিবাজদের ব্যান করা হোক।

৬৩| ২৮ শে জানুয়ারি, ২০০৮ দুপুর ২:২০

মাহবুব মোর্শেদ বলেছেন: 'নব্যরাজাকারদের পক্ষে মাহবুব মোর্শেদের আপাত অস্পষ্ট অবস্থান আমরা সমর্থন করিনি কখনোই।'
কথাটা ব্যাখ্যা করেন, একস্লিপ। নব্য রাজাকারদের পক্ষে মাহবুব মোর্শেদের অস্পষ্ট অবস্থান নিয়ে কিছু অস্পষ্ট যুক্তি উপস্থাপন করেন।
আর 'আমরা' মানে কী? আপনেরা কি নতুন কোনো টীম নিকি?

২৮ শে জানুয়ারি, ২০০৮ রাত ১০:৫৬

একস্লিপ বলেছেন: ব্লগের সাম্প্রতিক অরাজক পরিস্থিতির সময় আপনার লেখার [স্টিকিসহ] প্রাইমারি ফোকাস কী ছিল- সে সম্পর্কে হাসিব তার মন্তব্যে খানিকটা উল্লেখ করেছেন। এমন এক সময়ে আপনি 'গালিবাজদের বিরুদ্ধে’ আচমকা বিপ্লবী হয়ে উঠলেন যে, মুক্তিযুদ্ধের পক্ষের আমরা যারা এই ব্লগে আছি, নব্যরাজাকারদের অপতৎপরতায় আমরা যারা ক্ষুব্ধ, ব্লগ কর্তৃপক্ষের নির্লিপ্ততায় আমরা যারা বিস্মিত, তাদের মধ্যে রীতিমতো বিভ্রান্তিই তৈরি করল তা। জনসমর্থনের তোড়ে আপনার (এবং আরো কারো কারো) প্রচেষ্টা আমাদের যৌক্তিক আন্দোলনে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারেনি বটে, কিন্তু আপনার পুরো প্রচেষ্টার ফসল উঠল রাজাকারদের ঘরে।
দিনের পর দিন এই ব্লগে নব্যরাজাকারদের অপতৎপরতা আপনার চোখ এড়িয়ে যাচ্ছে- এটা নিশ্চয়ই নয়। তারপরও আপনি 'গালিবাজদের' বিরুদ্ধে যতোটা উচ্চকন্ঠ, নব্যরাজাকারদের বিরুদ্ধে ততোটাই নিরব। মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী তৎপরতা নিয়ে বিস্ময়করভাবে আপনার অবস্থান অস্পষ্ট, বিভ্রান্তিকর তো বটেই।
জামাল ভাস্করের মন্তব্যেই দেখবেন এই কথাটা- 'এইসব শিক্ষিত যুক্তি করনেওয়ালারা যখন জামায়াতের ধ্বজা ধরনের চেষ্টা করে, তারা মুক্তিযুদ্ধের বিরোধীতাই করে প্রকারান্তরে।'
এরপরও আপনার সুযোগ ছিল অবস্থান স্পষ্ট করার, কিন্তু তা করেননি। যা করেছেন, তার পুরোটাই ছিল মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে দুর্বল করার কৌশলী চেষ্টা। এরপরও কি বলবেন, আপনাকে নব্যরাজাকার ভাবাটা ভুল হয়েছে আমার?
ত্রিভুজ কিংবা ফজলে এলাহিকে নিয়ে তেমন দ্বিধাদ্বন্দ্বে ভুগতে হয় না। তাদের অবস্থান পরিষ্কার। আপনাকে চিনতেই একটু অসুবিধা হয়ে যায় ব্লগারদের।

৬৪| ২৮ শে জানুয়ারি, ২০০৮ দুপুর ২:২৩

সংস্থাপক বলেছেন: এইবার এক স্লিপ থার্ড স্লিপে কট। ;)
সুশীল মামোকে রাজাকার সমর্থক বলা!!! খবরাছে!

৬৫| ২৮ শে জানুয়ারি, ২০০৮ দুপুর ২:৪১

ফেলুদা বলেছেন: আয় হায় করছে কি :P

৬৬| ২৮ শে জানুয়ারি, ২০০৮ সন্ধ্যা ৬:১২

হাসিব বলেছেন:
ফারহান দাউদরে কি দেখা যায় ?

৬৭| ২৮ শে জানুয়ারি, ২০০৮ সন্ধ্যা ৬:১৩

মাহবুব সুমন বলেছেন: পড়েছি, একটু ফ্রি হয়ে লিখবো।

৬৮| ২৯ শে জানুয়ারি, ২০০৮ রাত ২:৫৭

মদনবাবু বলেছেন:
একটা সহনশীল অবস্থায় সামহোয়ারকে দেখতে আর কতোটা সময় দিতে হবে ? সবাই যদি নিজেদের ব্যাক্তি অবস্থান এ এমন উউদভ্রান্তের মতো অনড় থাকেন তাহলে তো কিছুই আসবেনা ফলাফলে । একবার অন্যজন হয় নিজেকে বিচার করুন বিশ্লেষন করুন । দেখুন আপনি রাইট নাকি রং ।

নিজেদের ক্ষুদ্র ব্যাক্তি অহমিকার দরুন সামষ্টিক ক্ষতি ডেকে এনে কি লাভ হবে ? কার লাভ হবে ? একটু নমনীয়তার জন্য যদি সবার তরে বৃহৎ কিছু আসে তাতে ক্ষতি কি ?

সবাই একটু ভেবে দেখবেন প্লিজ ।

২৯ শে জানুয়ারি, ২০০৮ সন্ধ্যা ৬:৫২

একস্লিপ বলেছেন: নিজেদের ক্ষুদ্র ব্যাক্তি অহমিকার দরুন সামষ্টিক ক্ষতি ডেকে এনে কি লাভ হবে ? কার লাভ হবে ? একটু নমনীয়তার জন্য যদি সবার তরে বৃহৎ কিছু আসে তাতে ক্ষতি কি ?
একমত আপনার সঙ্গে

৬৯| ২৯ শে জানুয়ারি, ২০০৮ দুপুর ১:৩৯

চারণ কবি বলেছেন: আচ্ছা, সবার কাছে আমার বিনীত অনুরোধ, ব্লগে গালি দেওয়ার ব্যাপারে স্পেসিফিক কোন নিয়ম কানুন আছে কি? তাছাড়া, একজন ব্লগার গালাগালি করছেন বলে যে ভীষণ রকম বিতর্ক আর লেখালেখির ফুলঝুড়ি ছুটেছে তাতে ব্যাপারটা কি আরও বেশী ধোঁয়াটে হয়ে যাচ্ছে না? আমাদের দেশে শুধু না বিদেশী সাহিত্যেও অনেক নামকরা লেখক বা কবি আছেন যারা এমন অনেক শব্দ ব্যবহার করেছেন যা আপাতঃ দৃষ্টিতে অনেকেই বলবেন “ভীষণ অশ্লীল”! কিন্তু সাহিত্যের বিচারে সেগুলোর মর্ম উপলব্ধি করা পাঠকের উপর নির্ভর করে। কাজেই গালাগালি নিয়ে বিতর্ক না এগোনোই ভাল। তবে হ্যাঁ, আমার নিজস্ব অভিমত হচ্ছে কাউকে ব্যক্তিগত ভাবে আক্রমন করে কেউ যদি গালাগালি করে থাকেন তা অবশ্যই গর্হিত কাজ এবং এ ধরনের কাজ পরিত্যাজ্য বটে!

মিরাজ সাহেবের অল্প কিছু লেখা আমি দেখেছি। বাকী গুলোও একটু একটু দেখছি। কোথাও কাউকে উনি ব্যক্তিগত ভাবে আক্রমন করেছেন বলে তো এখনও চোখে পড়েনি। আর আমাদের এই দেশটাকে (পুরো দেশটাকেই) যে পাপীগুলো (দেশী বিদেশী সব) ১৯৭১ সালে ভয়াবহ ভাবে তবিত করেছে তাদেরকে গালি দেওয়ার অধিকার আমাদের সবারই আছে!! ইয়াহিয়া, ভুট্টো, টিক্কা খান এবং এ দেশীয় সমস্ত যুদ্ধাপরাধী রাজাকার আলবদরদের সরাসরি “কুত্তারবাচ্চা” বা “জারজ” বলে গালি দিতে আমার কোন আপত্তি নেই। কেউ যদি দিতে চান যত ইচ্ছা দিন- প্রতিটি দেশ প্রেমিক বাংলাদেশী আপনাদের সাথে আছে বলেই আমার বিশ্বাস।

২৯ শে জানুয়ারি, ২০০৮ সন্ধ্যা ৬:৪৮

একস্লিপ বলেছেন: ধন্যবাদ, চারণ কবি

৭০| ২৯ শে জানুয়ারি, ২০০৮ দুপুর ১:৪২

িদদারুল আলম বাননা বলেছেন: ব্লগ চাই।তবে শালীনতা বজায় রাখা জুরুরি।

৭১| ২৯ শে জানুয়ারি, ২০০৮ সন্ধ্যা ৬:৫০

হাসিব বলেছেন:
শালীনতারে কিভাবে ব্যাখ্যা করেন দিদারুল আলস বান্না ?

৭২| ৩০ শে জানুয়ারি, ২০০৮ রাত ৯:৪২

একরামুল হক শামীম বলেছেন:
আপনার পোস্ট পড়লাম। গোছানো লেখাটার জন্য ধন্যবাদ। মতামত জানানোর বিষয়ে আপনি বলেছেন। সময় করে সেই মতামতটা জানাবো বলে প্রত্যাশা করছি।

০৫ ই ফেব্রুয়ারি, ২০০৮ রাত ২:১৫

একস্লিপ বলেছেন: হ্যাঁ শামীম, জানাবেন আশা করি।

৭৩| ১৩ ই ফেব্রুয়ারি, ২০০৮ রাত ৩:৪১

লোকালটক বলেছেন:

৭৪| ০২ রা মার্চ, ২০০৮ বিকাল ৪:৩৪

চারণ কবি বলেছেন: হাসিব সাহেবের স্পিরিট এবং ধৈর্য্য দু'টোই অসাধারন। ভদ্রলোকের বিভিন্ন লেখা পড়েছি। বেশ গোছানো! Carry on...
We need good spirits more and more....

সবাইকে ধন্যবাদ।

৭৫| ১১ ই ডিসেম্বর, ২০০৮ দুপুর ২:২৪

রেজাউর রহমান বলেছেন: অনেক দিন আসেন না এখানে। ভুলে গেলেন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.