নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কোন একদিন স্বর্গীয় অপ্সরা আমার সম্মুখে এসে বলুক চলো দুজন পৃথিবীর সৌন্দর্য উপভোগ করে আসি।

মেহেদি_হাসান.

ক্ষুদ্র একজন মানুষ লিখালিখি ভালো লাগে তবে এখনও লেখক হতে পারিনি, একজন পাঠক হিসেবেই পরিচিত।

মেহেদি_হাসান. › বিস্তারিত পোস্টঃ

মর্মন ধর্মের নৃশংসতা নিয়ে একটি True Crime Murder সিরিজ "Under The Banner Of Heaven"

২৭ শে জুন, ২০২২ রাত ১০:৩৫



Under The Banner Of Heaven

সিরিজটি শুধু এন্ড্রু গারফিল্ডের কারনে দেখা ওর অভিনয় বরাবর মুগ্ধ করে। যখন দেখতে শুরু করি তখন জানতাম না কি অসাধারণ একটা সিরিজ অপেক্ষা করছে আমার জন্য।

শুরুতে মর্মন পরিবারের পুত্রবধু ব্রেন্ডা লাফার্টি ও তার ছোট বাচ্চাকে কেউ গলা কেটে হহ্যা করে। তদন্তে নামে ডিটেকটিভ জেব পাইরি ও বিল টাবা, ক্রাইম সিন থেকে গ্রেপ্তার করে ভিকটিমের স্বামী এলেন লাফার্টিকে যে কিনা এক অন্ধ মর্মন ধর্মের প্রতি বিস্বাসী পরিবার থেকে উঠে এসেছে যারা পরিবারের বন্ধনটাকে খুব প্রায়োরিটি দেয় এবং নিজেরদের পরিচয় দেয় LDS(Letter Day Saints) বলে।
কিন্তু এলেন নিজ সন্তান ও স্ত্রীকে হত্যা করার অপ/রাধ অস্বীকার করে, যুক্তিও তার পক্ষে যায়। এরপরে পুরোদস্তুর তদন্তে নামে ডিটেকটিভ জেব পাইরি ও বিল টাবা কিসের জন্য এরকম পৈশাচিকভাবে খুন করা হলো এমন দুজন মানুষকে? খুনের মোটিভ কি? কে খুন করলো? বাচ্চাটাকেও বা কেন এরকমভাবে খুন করা হলো? তার অপরাধ কি?

কেঁচো খুড়তে গিয়ে সাপ বেড়িয়ে আসে, বেরিয়ে আসে মর্মন ধর্মের অপ্রীতিকর ইতিহাস, মর্মন ধর্মের পৈশাচিক কর্মকান্ডের কথা যাদের ধর্ম শুরুই হয়েছে খুন, মারামারি, কাটাকাটি, রিভেঞ্জ এবং ধর্ষন দিয়ে। ডিটেকটিভ জেব পাইরি নিজেই একজন মর্মন ধর্মের বিস্বাসী তার কাছে নিজ ধর্মের অপ্রীতিকর ইতিহাস যন্ত্রনার ও অবিশ্বাসেরও বটে নিজ ধর্মের এমন ইতিহাস সে মেনে নিতে পারেনা। ধর্ম এবং পেশার মধ্যে টানাপোড়েনে পারেন জেব পাইরি। সে কি তার ধর্মের এই অপ্রিতিকর ইতিহাস জেনে তদন্ত থামিয়ে রাখবে? নাকি বের করে আনবে হত্যাকান্ডের মোটিভ? কে? কিসের অপরাধে হত্যা করা হলো ফুলের মতো পবিত্র বাচ্চা এবং তার মা'কে?

মোট ৭ পর্বের সিরিজটি আসলে অসাধার! এটা মুলত ট্রু ক্রাইম মার্ডার সিরিজ যা আসলে ১৯৮৪ সালে এক মর্মন পরিবারের পুত্রবধু ও তার সন্তানের সাথে ঘটেছিল। সিরিজের কালার, মেকিং, স্টোরি বিল্ডআপ, অভিনয় আসলে জোস ছিল। আর সবচেয়ে বড় কথা ধর্ম স্পর্শকাতর বিষয় এর খারাপ ইতিহাস কেউ মেনে নিতে চায় না তার উপর আমেরিকায় মর্মন ধর্মের ১ কোটি ২০ লক্ষ অনুসারী থাকা সত্বেও ক্রিয়েটররা ধর্মের অপ্রীতিকর ইতিহাস অবলীলায় নিয়ে এসেছে যা আমার মতে যথেষ্ট সাহসের পরিচয় দিয়েছে এটা প্রশংসাকর। মোট কথা সিরিজটির কোথাও ঘাটতি ছিল না।

পার্সোনাল রেটিং- ১০/১০

নোটঃ
উল্লেখ্য- মর্মন ধর্ম ১৮২০ সালে যোষেফ স্মিথ নামে এক ব্যাক্তির মাধ্যমে এসেছে। তিনি এই দাবী করেন যে, ব্যক্তিগতভাবে তিনি পিতা ঈশ্বর এবং যীশু খ্রীষ্টের সাথে সাক্ষাৎ করেছেন যারা তাকে এই কথা বলেছেন যে, সমস্ত চার্চ এবং তাদের যাবতীয় ধর্মীয় রীতি-নীতি ছিল ধ্বংসাত্মকমূলক। এর পর পরই যোষেফ স্মীথ সম্পূর্ণ নতুন একটি মন্ডলী স্থাপন করতে শুরু করেন এবং দাবী করেন যে, এটিই হচ্ছে “পৃথিবীর একমাত্র সত্য ধর্ম।”
মর্মন ধর্ম খ্রিস্টান ধর্মের কোন শাখা ধর্ম নয়, এটা স্বতন্ত্র ধর্ম যদিও মর্মনদের ধর্ম গ্রন্থে বাইবেলের অনেক কিছুই রয়েছে।

ছবি- ফেইজবুকে Hulu officials পেইজ থেকে।

মন্তব্য ১১ টি রেটিং +১/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ২৮ শে জুন, ২০২২ রাত ১২:৪৩

রাজীব নুর বলেছেন: দেখব কিভাবে? নেটফ্লিক্সে?

২৮ শে জুন, ২০২২ রাত ১০:৫৪

মেহেদি_হাসান. বলেছেন: নাহ ভাই এটা হুলু এপে। আপনার মেইল দিয়েন আমি লিংক পাঠিয়ে দেব।

২| ২৮ শে জুন, ২০২২ সকাল ১০:০০

সৈয়দ মশিউর রহমান বলেছেন: সময় পাইনা এসব দেখার।

২৮ শে জুন, ২০২২ রাত ১০:৫৫

মেহেদি_হাসান. বলেছেন: আমি বেকার তাই সময়ের অভাব নেই

৩| ২৮ শে জুন, ২০২২ সকাল ১১:২২

নতুন বলেছেন: দেখতে হবে। ধন্যবাদ

২৮ শে জুন, ২০২২ রাত ১০:৫৫

মেহেদি_হাসান. বলেছেন: আপনাকেও ধন্যবাদ

৪| ২৮ শে জুন, ২০২২ সকাল ১১:৪১

জ্যাক স্মিথ বলেছেন: প্রথম পর্ব ডাউনলোড করলাম, ডেইলি এক পর্ব করে দখবো, দেখি কি আছে এখানে।

২৮ শে জুন, ২০২২ রাত ১০:৫৬

মেহেদি_হাসান. বলেছেন: দেখুন। ক্রাইম, মার্ডার জনরা পছন্দ হলে এটা ভালো লাগবে

৫| ২৮ শে জুন, ২০২২ দুপুর ১:৪৪

নীল আকাশ বলেছেন: আচ্ছা এটা দেখবো।

২৮ শে জুন, ২০২২ রাত ১০:৫৭

মেহেদি_হাসান. বলেছেন: অকে দেইখেন। ভালো আছেন আপনি? অনেকদিন পরে ব্লগে আসলাম

৬| ২১ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:২৪

খায়রুল আহসান বলেছেন: পোস্টের শেষে দেয়া আপনার নোট পড়ে মর্মন ধর্ম সম্বন্ধে কিছুটা জানলাম। এর আগে কিছুই জানতাম না।
এটাই ছিল আপনার শেষ পোস্ট, এর পর থেকে আপনি হয়তো অনুপস্থিত, নয়তো অনিয়মিত হয়ে গেছেন। কোন সমস্যায় নেই তো? অন্ততঃ মাঝে মাঝে ব্লগে এসে আপনার ভাবনাগুলো শেয়ার করে যাবেন। এর মধ্যে কী কী নতুন বই পড়লেন, কিংবা নতুন ফিল্ম দেখলেন?
"আমি বেকার তাই সময়ের অভাব নেই" (২ নং প্রতিমন্তব্য) - তাহলে আপনার পোস্টের উপর করা পাঠকের মন্তব্যগুলোর উত্তর দিচ্ছেন না/দেন নাই কেন? একবার কোন একটি পোস্টে প্রতিমন্তব্যে জানিয়েছিলেন যে আপনি এ্যাডমিশন টেস্ট নিয়ে ব্যস্ত আছেন। আমি ভেবেছিলাম, আপনি পড়াশুনা নিয়ে এখনও খুবই ব্যস্ত আছেন।

ক্রাইম, মার্ডার জনরা আমাকে আকৃষ্ট করেনা, তাই ছবিটির উপর মন্তব্য করার মত জ্ঞান নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.