নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\n

মা.হাসান

মা.হাসান › বিস্তারিত পোস্টঃ

হাসিনাঃ এ ডটারস টেল

১৬ ই নভেম্বর, ২০১৮ রাত ৮:৪২


সংবাদ পত্রে ডকু-ড্রামাটির কথা পড়ার পর থেকেই অধীর আগ্রহে অপেক্ষা করছিলাম কবে দেখতে পারবো তার জন্য। ১৬ নভেম্বর হলে রিলিজ হবার খবরে এবং তা ছুটির দিন হ্ওয়ায় প্রথম শো দেখার জন্য আগের দিন থেকে মানসিক প্রস্তুতি নিয়ে রাখলাম। পেটের মোচড় থাকায় বের হতে কিছুটা দেরি হওয়ায় উবেরের মটর সাইকেল ডাকার পর দেখি গাড়ি চলে এসেছে। ভুলে মোটোর বদলে উবেরএক্স এ চাপ দিয়েছি গাড়ি আসার পর বুঝতে পারলাম। কাজেই ১০০ টাকা আক্কেল সেলামি।
টিকেট কাউন্টারের সামনের লম্বা লাইন আর ততধিক ধীর গতি। অর্ধেক ঢাকা যেন বসুন্ধরা সিটিতে চলে এসেছে। টিকেট যদি পাইও, প্রথম কয়েক মিনিট বাদ যাবে। সামনের সুন্দরী রমনীও এটাই দেখবেন, তবে ১১:৩০ এর শো না, ১টার শোতে। পাশের সারির একজন জিজ্ঞাসা করছে 'মিস্টার বাংলাদেশ কি বাংলাদেশী সিনেমা?' তার পাশে আরেক জনের জিজ্ঞাসা 'বোহেমিয়ান র‌্যাপসডি কি হিন্দি?' আমার সিরিয়াল আসতেই পিছন থেকে আমাকে ডিঙিয়ে টিকেট বিক্রেতাকে একজনের প্রশ্ন 'আপনি বললেন ক্রাইম অফ গ্রিন্ডাল রিলিজ হয় নাই, এইতো লিফলেটে লেখা এটা চলছে' 'এটা তো বিস্ট'... ইত্যাদি। অবশেষে হল ২ এ প্রবেশ এবং এক রাশ মুগ্ধতা।
অ্যাপেলবক্স ফিল্মস আর সিআরআই (সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন- আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান) পাঁচ বছর ধরে একটি অসাধারণ ডকুমেন্টারি তৈরী করেছে। যদিও পত্রিকায় পরিচালক হিসেবে রেজাউর রহমান খান পিপলুর নাম দেখলাম, মনে হল ছবিতে রেদোয়ান সিদ্দিকের নাম ও লেখা ছিল। আবহ সংগীত মনে দাগ কেটে যাবে। ক্যামেরার কাজ খুব ভাল, টুঙ্গিপাড়ার কিছুকিছু শট অপার্থিব মনে হয়েছে। তবে অনেক জায়গায় মনে হয়েছে আরেকটু আলোতে শুটিং করলে ভাল হতো।
দেশের মানুষের স্বার্থে দলকে সময় দিতে যেয়ে সন্তানদের সময় দিতে না পারার কারনে তাদের (সজীব ওয়াজেদ আর সায়মা ওয়াজেদ) বোর্ডিং স্কুলে পাঠানোর ঘটনার বর্ণনা শোনার দেয়ার সময় চোখের পানি ধরে রাখা কষ্টকর। ডকুমেন্টারিটিতে রয়েছে দুর্লভ কিছু স্টিল ছবি আর ভিডিও ফুটেজ। শেখ কামালের বিয়ে নিয়ে নিন্দুকদের মুখে অনেক বাজে কথা শুনেছি, কিন্তু তাদের দুজনের বিয়ের হাস্যজ্জ্বল ছবি অন্য কথা বলে। শেখ জামালের বিয়ের ভিডিওতে বঙ্গবন্ধুকে একজন বাবা হিসাবে দেখা নতুন অভিজ্ঞতা। বঙ্গমাতার আরেক নাম যে রাণু তাও নতুন। ডকুমেন্টারির শিরনামে শুধু শেখ হাসিনার নাম থাকলেও পুরো সময়টা জুড়ে তার সাথে শেখ রেহানার উপস্থিতি ভাল লেগেছে।
পুরো ডকুমেন্টারিতেই ইংরেজি সাবটাইটেল দেয়া। তবে এন্ড ক্রেডিটে ইংরেজির সাথে বাংলাও থাকলে আমার আরো ভাল লাগতো।

হল মালিক ব্যবসার কথা চিন্তা করে হয়ত ভিআইপি বা প্রিমিয়াম হলে না দিয়ে সাধারণ হলে রিলিজ করেছে। আমার মনে হ্য় ভিআইপি বা প্রিমিয়াম হলেও ডকুমেন্টারিটি ভাল ব্যবসা করতে সক্ষম। সামনের সারির সামান্য কিছু সিট ছাড়া হল প্রায় ভর্তি ছিল। এমন একটি শোএর মাঝে পপকর্ন বিরতি খুব অশালীন মনে হয়েছে।

ছবি সুত্র: অ্যাপলবক্স ফিল্মস এবং ডেইলি স্টার।

মন্তব্য ৩৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ১৬ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:১০

মাহমুদুর রহমান বলেছেন: মুভির ট্রেইলারটা দেখে অবাক হয়ে গেলাম।মনে হচ্ছে মুভিটা ভালো হিট খাবে।

১৬ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:২৩

মা.হাসান বলেছেন: মানুষের রাজনৈতিক মতামত থাকতে পারে, তা বাদ দিয়ে শুধু ডকুমেন্টারি হিসাবে দেখলে ভাল লাগার কথা। প্রযোজক যথেষ্ট প্রচারণা চালালে ভাল ব্যবসা করার ক্ষমতা ছবিটার আছে। মন্তব্যের জন্য ধন্যবাদ।

২| ১৬ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:১৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন: আমি এখনো দেখি নাই

১৬ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:২৯

মা.হাসান বলেছেন: সময় পেলে দেখে নিতে পারেন। বিকেল ৩টার আগের যেকোন শোতে (শুক্র-শনি ছাড়া) বসুন্ধরাতে ৫০ টাকা ছাড় থাকে।

ভালো থাকবেন। সুভাষ দত্তকে নিয়ে লেখা ভাল লেগেছে, এই লেখায় ব্যস্ত থাকায় মন্তব্য করতে পারিনি।

৩| ১৬ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:২৬

ইব্‌রাহীম আই কে বলেছেন: ছবিটা সম্পর্কে আপনার মতামত কি? ছবিটা দেখে, রাজনৈতিক জীবন আর ব্যক্তিজীবনকে কিভাবে দেখছেন?

১৬ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:৪৬

মা.হাসান বলেছেন: ছবির নির্মানশৈলী ভালো লেগেছে। বঙ্গবন্ধু আর তার জেষ্ঠ্য কন্যার জীবন পুরোটাই রাজনীতিময়। কিন্তু ছবিতে এর মাঝদিয়ে তাদের ব্যক্তি জীবনের কয়েকঝলক দেখা যায়। দিল্লির ছোট বাসায় শেখ হাসিনার সংসার বা টুঙ্গিপাড়ায় পুতি-পুতনি সহ ভ্যান ভ্রমণ, ব্যাডমিন্টন খেলা সহ অনেক কিছুই উঠে এসেছে। আমার কাছে মনে হয়েছে নেত্রী হিসেবে মায়ের জীবন অনেকখানিই কোরবানি করে দিয়েছেন, এজন্য মনে কিছু কষ্টও আছে

৪| ১৬ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:৪৯

আর্কিওপটেরিক্স বলেছেন: দেখতে হবে বলে মনে হচ্ছে :)

১৬ ই নভেম্বর, ২০১৮ রাত ১০:০১

মা.হাসান বলেছেন: স্ক্রিনের পাশে সেলফি তুলতে ভুলবেন না। বলা যায় না কখন কোথায় কি কাজে লাগে। :-B

৫| ১৬ ই নভেম্বর, ২০১৮ রাত ১০:০৬

আর্কিওপটেরিক্স বলেছেন: =p~ =p~ =p~

আমার সেলফিতে গাই ফকস মাস্ক থাকবে B-))

১৬ ই নভেম্বর, ২০১৮ রাত ১০:২২

মা.হাসান বলেছেন: ঐ বস্তু লইয়া হলের ১৪৪ মিটারের মধ্যে যাইবার পরিকল্পনা ত্যাগ করুন। নাহইলে আপনার সাথে রেফার কারি হিসাবে আমার রিমান্ড ও নিশ্চিত, :(
ভোটের পূর্বে শশুরালয় গমন উপার্জনের জন্য ক্ষতিকর।

৬| ১৬ ই নভেম্বর, ২০১৮ রাত ১১:০২

নাহিদ০৯ বলেছেন: এই মুহূর্তে খালেদা - এ ওয়াইফ’স টেল বা কামাল এ কান্ট্রি মেকার মুক্তি দিলে কি সেটা নির্বাচনী আচরনবিধি লংঘন করবে?

আমাদের জানা মতে তফশিল ঘোষনার পরে থেকে নির্বাচনের ২১ দিন আগে পর্যন্ত নির্বাচনে প্রভাব ফেলবে কোন প্রকার প্রচার প্রচারনায় অংশ নেয়া যাবে না। কিন্তু সিনেমা রিলিজ, খোদ সংবাদপত্রের অফিস অঞ্চল কারওয়ান বাজার রোড এর ডিজিটাল মনিটর, পাবলিক টেলিভিশানে ফলাও করে প্রচারনা চালানো হচ্ছে। এটার সঠিক নিয়ম টা কি?

১৬ ই নভেম্বর, ২০১৮ রাত ১১:২৪

মা.হাসান বলেছেন: আমি নির্বাচনী আইন বিশেষজ্ঞ না, ভাল ছবি দেখতে ভালবাসি। 'খালেদা - এ ওয়াইফ’স টেল' বা 'কামাল এ কান্ট্রি মেকার' মুক্তি পেলে দেখার ইচ্ছা থাকলো।
ছবির মধ্যে নির্বাচনী বার্তা আমার চোখে পড়েনি। বরং ইংরেজী সাবটাইটেল থেকে মনে হয়েছে এটা আওয়ামীলীগের আন্তর্জাতিক কূটনীতির কৌশল যার মাধ্যমে বহি:বিশ্বে ভাবমূর্তি বাড়ানোর চেষ্টা চালানো হয়েছে। আমি রাজনীতি বিশেষজ্ঞ না, অবশ্যই ভুল হতে পারে।

৭| ১৬ ই নভেম্বর, ২০১৮ রাত ১১:০৭

সনেট কবি বলেছেন: শেয়ার করার জন্য শুভেচ্ছা।

১৬ ই নভেম্বর, ২০১৮ রাত ১১:২৬

মা.হাসান বলেছেন: ভালমানুষ আপনার জন্যও শুভকামনা রইল।

৮| ১৭ ই নভেম্বর, ২০১৮ রাত ১২:৪১

তারেক_মাহমুদ বলেছেন: রিভিউ এর জন্য ধন্যবাদ, দেখার ইচ্ছে আছে

১৭ ই নভেম্বর, ২০১৮ রাত ১২:৪৬

মা.হাসান বলেছেন: স্বাগতম। কেমন লাগলো দেখে জানাবেন

৯| ১৭ ই নভেম্বর, ২০১৮ সকাল ৯:২৬

কলাবাগান১ বলেছেন: গুজব ছড়ানোতে ব্যস্ত এক ব্লগার সেদিন পোস্ট দিলেন যে দেশের ১০০% লোক নাকি এই সরকার এর পতন চায়????
ইউটিউবের হাসিনা এ ডটারস টেল এর শুধু ট্রেইলার এর পেজে ১৭ হাজারের উপর লাইক.. দেড় হাজারের মত হাসিনার পক্ষে কমেন্ট
এরা সবাই চায় হাসিনার পতন হোক?????????

১৭ ই নভেম্বর, ২০১৮ দুপুর ২:৩৭

মা.হাসান বলেছেন: আপনি একজন প্রজ্ঞাবান রাজনীতি সচেতন ব্লগার। আপনার মন্তব্যের যথাযথ প্রতিউত্তর করার সক্ষমটা আমার নেই।

যখন বিএনপি ক্ষমতায় তখনো এর কাছাকাছি মন্তব্য আমরা সে সময়ের বিরোধী দলের কাছ থেকে শুনেছি। রাজনীতিবিদরা অনেক মন্তব্যই করে থাকেন।
১৯৭১এর নির্বাচনে আওয়ামীলীগ ৮০% ভোট পায়। ১৯৯১-২০০৮এর নির্বাচনগুলোতে আওয়ামীলীগের ভোট ছিল ৩০%-৪৯%। ভোট কমাটা কি পুরোটাই পাকিস্তানি ষড়যন্ত্র বলে মনে করেন? যদি বঙ্গবন্ধুর ভক্ত এবং/বা আওয়ামীলীগের সমর্থক হয়ে থাকেন তবে প্রশ্ন করুন কি এমন ঘটেছিল ১৯৭১-১৯৯১এর মাঝে ? যদি ষড়যন্ত্রকারীরা দেশকে লুটেপুটে খায় তবেতো আওয়ামীলীগের ভোট বাড়ার কথা। যারা আওয়ামীলীগকে ভোট দেয়না তারা রাজাকার বা পাকিস্তানপন্থি হলে ১৯৯১-২০০৮ পর্যন্ত নির্বাচনের ভোটের হিসাবে দেশের অর্ধেকের বেশি পাকিস্থানপন্থি।
(ভোটের হিসাব কাছাকাছি পূর্ণ সংখায়, এর পরেও ভুল থাকলে ধরিয়ে দিলে ঠিক করে নেব।)

১০| ১৭ ই নভেম্বর, ২০১৮ সকাল ১০:০৬

খাঁজা বাবা বলেছেন: এটা কি সরকারী অর্থায়নে তৈরি?

১৭ ই নভেম্বর, ২০১৮ দুপুর ২:৫২

মা.হাসান বলেছেন: আমার জানা নেই।
সাধারণত প্রযোজনা সংস্থা কোন ছবির জন্য অর্থলগ্নী করে থাকে। তবে অনেক ক্ষেত্রেই ডকুমেন্টারিগুলো বানিজ্যিক উদ্দেশ্যে তৈরি হয় না বলে বাইরের অনেক উৎস থেকে অর্থায়ন করে থাকে। অ্যাপলবক্সফিল্মস আর আওয়ামীলীগের গবেষণা প্রতিষ্ঠান সিআরআই এর প্রযোজক। রেজাউর রহমান পিপলু পরিচালক। আমি রাজনীতি বা মিডিয়া সম্পর্কে ধারণা কম রাখি। এদের কারো নাম আমি আগে শুনিনি। যারা জানেন তারা কমেন্ট করলে জানা যাবে।

১১| ১৭ ই নভেম্বর, ২০১৮ দুপুর ১:০৯

রাজীব নুর বলেছেন: আমি এখনও দেখি নাই। তবে অবশ্যই দেখব।
আমি মনে করি প্রতিটা বাঙ্গালীর দেখা উচিত।

১৭ ই নভেম্বর, ২০১৮ দুপুর ২:৫৮

মা.হাসান বলেছেন: পশ্চিমবঙ্গের বাঙ্গালীরা কেন পয়সা বা সময় খরচ করে এটা দেখবেন? নাকি তাদের অনেকেই হৃদয়ে বঙ্গবন্ধুকে ধারণ করেন না বলে তারা বাঙ্গালী না?
আপনার ডাইরী পাচ্ছি না। ভালো থাকবেন।

১২| ১৭ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:১০

অপু দ্যা গ্রেট বলেছেন:


অবশ্যই দেখব ।

তবে ভীড় কমে যাক । এক সপ্তাহ পরে দেখলে ভালো ভাবে বুঝতে পারব ।

@রাজীব ভাইয়ের সাথে আমিও একমত প্রতিটি বাঙ্গালীর দেখা উচিত ।

বাবাকে দেখাতে হবে ।

১৭ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:৩১

মা.হাসান বলেছেন: চিরকুমার সভার বন্ধুদের সহ দেখে আসুন। আপনার বাবার বয়স জানিনা, বেশি বয়ষ্ক হলে কিছুদিন পর ইউটিউবে দেখাতে পারবেন আশা করি।
ভালো থাকবেন।

১৩| ১৭ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:৩৪

মোঃ মঈনুদ্দিন বলেছেন: আমি সব কিছুকে বিনোদন হিসেবেই নিই। এর পিছনে মানে বিনোদনের পিছনে কিছু অর্থ ব্যয় করি। ইউটিউবে যখন আসবে দেখে নিব। আপাতত আপনার রিভিউতে জানলাম ছবির বিষবস্তু। তবে, এটা এমন কিছুনা। অনেক দেশের প্রধানরা এরকম অনেক ডকু করে থাকে। অনেক ব্যক্তিবর্গের ও এইরুপ ডকু-ফিল্ম রয়েছে; কথা হচ্ছে এটা তৈরি করতে গিয়ে রাষ্ট্রের কোষাগার হতে জনগণের অর্থের অংশ ঢুকে গেলো না কী? যদি হয়, এটা পরবর্তীতে বুমেরাং হতেও পারে।। এই কমেন্টস করলাম নন-পলিউটিক্যালি! ধন্যবাদ রিভিউয়ের জন্য।

১৮ ই নভেম্বর, ২০১৮ রাত ১২:৪৪

মা.হাসান বলেছেন: আপনাকে স্বাগতম।
ডকুমেন্টারিগুলো সাধারণত বোরিং হয়ে থাকে। কিন্তু নির্মাতাদের গুনে এটা হয়নি।

আগামী ১০০০ বছরে অন্য দল ক্ষমতায় আসার সুযোগ দেখি না, কাজেই বুমেরাং হবার কথা না।

১৪| ১৮ ই নভেম্বর, ২০১৮ রাত ১২:৫২

মোঃ মঈনুদ্দিন বলেছেন:

১৫| ২১ শে নভেম্বর, ২০১৮ সকাল ১১:২৩

বলেছেন: বঙ্গবন্ধুর সহধর্মিণীকে 'বঙ্গমাতা' ডাকাতে আমার আপত্তি আছে। এই উপাধি তাকে কে কবে দিয়েছিল? এই আপত্তিকর উপাধির জায়গায় অন্য কিছু ডাকা যায়না?

২১ শে নভেম্বর, ২০১৮ দুপুর ১২:৩৪

মা.হাসান বলেছেন: আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ। এই উপাধির উৎস আমার জানা নেই। তবে বাজারে এটাই প্রচলিত। সরকারি ভাবে স্বীকৃত। বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবলের খবর নিশ্চয়ই জানা আছে।

১৬| ০৩ রা ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:৫১

পদাতিক চৌধুরি বলেছেন: বাহ! খুব সুন্দর রিভিউ করেছেন। ডকুমেন্টারিটা আমি দেখেছি । 19 মিনিট 25 সেকেন্ড দেখার পড়ার সময় অভাবে আর দেখা হয়ে ওঠেনি। তবে আপনি ভীষণ ভালো লিখেছেন।


শুভকামনা ও ভালোবাসা জানবেন।

০৩ রা ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:১১

মা.হাসান বলেছেন: আপনার মতো গুনী লেখকের প্রশংসা আমার জন্য বিরাট পাওয়া।
আপনার জন্যও শুভকামনা ও ভালোবাসা।

১৭| ২৩ শে জুলাই, ২০১৯ সন্ধ্যা ৬:০৩

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: পশ্চিমবঙ্গের বাঙ্গালীরা কেন পয়সা বা সময় খরচ করে এটা দেখবেন? নাকি তাদের অনেকেই হৃদয়ে বঙ্গবন্ধুকে ধারণ করেন না বলে তারা বাঙ্গালী না?
আপনার ডাইরী পাচ্ছি না। ভালো থাকবেন।

আমার ডায়েরী কিন্তু ১০০ ছাড়িয়ে গেছে।

২৩ শে জুলাই, ২০১৯ সন্ধ্যা ৬:২২

মা.হাসান বলেছেন: ঐ সময়ে মনে হয় কয়েকদিন ডায়েরি দেখিনি। রাজীব ভাই, লগইন করার অনেক সমস্যা, মাঝে মাঝেই লগ আউট করে দেয়। মন্তব্য করার সুযোগও সব সময় পাই না, কিন্তু ব্লগে আসলে আপনার পোস্ট খুঁজে পড়ার চেষ্টা করি।
ফিরে এসে মন্তব্যের জবাব দেয়ায় অনেক ধন্যবাদ।

১৮| ১৭ ই আগস্ট, ২০২১ দুপুর ২:৩৯

খায়রুল আহসান বলেছেন: এই ডকুমেন্টারিটি নিয়ে আপনার আলোচনাটি ভালো লেগেছে। + +

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.