নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\n

মা.হাসান

মা.হাসান › বিস্তারিত পোস্টঃ

বই রিভিউ- সোনালি স্বপ্নের অপমৃত্যু

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:২৪

বইয়ের নাম: সোনালি স্বপ্নের অপমৃত্যু
লেখক: এম রহমান লতিফ (ব্লগ নিক ল)
প্রকাশ কাল: ২০১৯
প্রকাশক:সিদ্দিক আহমেদ, পায়রা প্রকাশ, বন্দর বাজার, সিলেট।
পৃষ্ঠা সংখ্যা: ৫৬
মূল্য: দেশে ১৬০ টাকা, বাইরে ২ ডলার।


সোনালি স্বপ্নের অপমৃত্যু বইটিতে লেখকের দুটি ছোট গল্প স্থান পেয়েছে। একজন লেখকের লেখা তার জীবনের দর্পন। লেখকের জন্ম বৃহত্তর সিলেটে এবং কর্ম লন্ডনে। গল্প দুটির মূল চরিত্র গুলোও এই স্থানদুটি ঘিরে আবর্তিত হয়েছে। দ্বিতীয় গল্পে অবশ্য এর সাথে মধ্যপ্রাচ্যও যোগ হয়েছে। বিদেশের আকাশে টাকা ওড়ে এই মানসিকতার লোকদেরকে পাসপোর্ট হাতে পাওয়ার পূর্বশর্ত হিসেবে বইটি টেক্সট বই হিসাবে পড়িয়ে পরীক্ষা নিতে পারলে ভাল হতো। লেখক একজন পজিটিভ মানসিকতার মানুষ যিনি মানুষের মানবিক দিকটির দিকে যথেষ্ট গুরুত্ব দিয়েছেন। দুটি গল্পেই লেখক একাধিক পরোপকারি নিঃস্বার্থ চরিত্র ভালো ভাবে একেছেন।

আধুনিক মানুষের জীবনের জটিলতা আমি এ বইয়ে খুঁজে পাইনি। চরিত্র গুলো বড় সরল। বোদ্ধা পাঠক এই লেখা কতখানি গ্রহন করবে সে বিষয়ে আমার সন্দেহ আছে। প্রথম গল্পে কামালের ভুল বুঝে ঠিক পথে ফিরে আসার ঘটনা আমার কাছে বাস্তব সম্মত মনে হয় নি। তবে লেখকের এ বিষয়ে অভিজ্ঞতা অনেক বেশি, কাজেই এরকম ঘটনা ঘটতেও পারে। চাচার মোটিভেটিং স্পিচে সাইকো রোগির ভালো হবার ঘটনা পুরাতন দিনের বাংলা সিনেমার কাহিনীকে হার মানায়। দ্বিতীয় গল্পে অক্ষম স্বামীকে রেখে কাজের লোক কে নিয়ে বৃটিশ পাসপোর্টধারি মহিলার পালিয়ে যাবার ঘটনা লিখতে গেলে অনন্য কল্পনাশক্তি লাগে। ব্রিটেনের মতো দেশে স্বামীকে তালাক দিয়ে অন্য কারো সাথে ঘর করার জন্য কোন মহিলাকে ঘর ছেড়ে পালাতে হবে কেন তা বোধগম্য না।

ব্ইটির প্রচ্ছদ ভালো, কাগজের মান ও ভালো। পৃন্টার্স লাইনে লেখা আছে "প্রকাশ কাল: একুশে গ্রন্থ মেলা ২০১৯"। কাল আর স্থানের পার্থক্য যারা জানে না তারাও প্রকাশক হচ্ছে। তৃতীয় প্রচ্ছদে লেখক পরিচিতির স্থানে লেখা " ...কিন্তু তাঁর ভিতরে সাহিত্যের সকল শাখা প্রশাখা বিরাজমান থাকায় তিনি কবিতা , গল্প ও উপন্যাসেও সমান পারদর্শী।" সম্পাদকের মনোরোগ বিশেষজ্ঞ দেখানো প্রয়োজন না লেখকের শল্য চিকিৎসক দেখানো প্রয়োজন বুঝে উঠতে পারি নি। উৎসর্গ পত্রে লেখা "একমাত্র ছোট্ট বোন যে আজ বরফশীতল দেশ কানাডা । "

এরকম অসংখ্য অসংলগ্ন বাক্য রয়েছে পাতায় পাতায়। বইটির সম্পাদকের মাতৃভাষা বাংলা বলে আমার মনে হয় নি। একটি দুটি বানান বিভ্রাট আমার কাছে বড় ব্যাপার না, কিন্তু পাতায় পাতায় বারে বারে তা থাকলে পাঠক হোচট খাবেই।

বইটির বাধাই ভালো না, সেলাই মাঝ বরাবর না যেয়ে ধারের অনেক খানি খেয়ে নিয়েছে। আঠার অপব্যবহারের কারনে প্রথমের দুটি পাতা জোড়া লেগে আছে। ওভারঅল প্রিন্ট কোয়ালিটি ভালো হলেও তৃতীয় পৃষ্ঠার এক জায়গায় প্রিন্ট দেখে মনে হয় রাবার স্ট্যাম্প মারা।



আমার রেটিংঃ ৩/১০ (প্রচ্ছদের জন্য ১, কাগজের জন্য ১, যন্ত্রনা ৫৬ পৃষ্ঠায় সীমাবদ্ধ রাখায় ১ ।

যারা বইটি সংগ্রহে রাখতে চান রকমারি থেকে সংগ্রহ করতে পারেন, পায়রার স্টল (স্টল নম্বর ৩৩৭) আমি রিকমেন্ড করবো না। ভিড় না থাকা সত্তেও বইটি ওখান থেকে কিনতে অনেক সময় লেগেছে। স্টলে যারা ছিল তাদের আন্তরিক বা চটপটে মনে হয় নি। অথবা তারা ক্লান্ত ছিল।

ব্লগার জনাব এম রহমান লতিফ (নিক ল) গত ০৭ ফেব্রুয়ারি ২০১৯ ব্লগার কাওসার চৌধুরীর 'বায়োস্কোপ' এর উপর পরিচিতিমূলক কিছু কথা লিখেন। ওখানে ৪৬টা মন্তব্য এসেছিল, উনি ৪৬টার জবাবই দিয়েছেন। আমি একটা মন্তব্য করার প্রেক্ষিতে উনি আমাকে ওনার বইয়ের একটা রিভিউ করতে লিখেছিলেন। মেলায় ওনার একটা কবিতার বই আর একটা গল্প সংকলন বের হয়েছে। কবিতা থেকে আপাতত দূরে আছি। গল্পের বইটা গতকাল হাতে পাবার পড়েছি এবং তার পর এই রিভিউ।

২৪ ফেব্রুয়ারি, রাত ১১:১০- সংশুদ্ধিঃ জনাব খায়রুল আহসান, বিদ্রোহী ভৃগু, এবং ভুয়া মফিজ ভাইদের ধন্যবাদ। উপরের ইটালিক লেখার প্যারার শেষের বাক্যে একটি শব্দ বাদ পড়ে গেছে। 'গল্পের বইটা গতকাল হাতে পাবার পড়েছি এবং তার পর এ রিভিউ' এর স্থানে 'গল্পের বইটা গতকাল হাতে পাবার পরে পড়েছি এবং তার পর এ রিভিউ' হবে। অনিচ্ছাকৃত ভুলের জন্য ধন্যবাদ।


মন্তব্য ৪২ টি রেটিং +৫/-০

মন্তব্য (৪২) মন্তব্য লিখুন

১| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৫০

খায়রুল আহসান বলেছেন: অন্য লেখায় কেমন সে সম্পর্কে এখনো তেমন ধারণা করতে পারিনি, তবে রিভিউ লেখায় আপনার হাত ভাল। আমি চাইবো, আপনি আরো কিছু রিভিউ লিখুন। আর আমার কোন বই এ আপনার এমন তীক্ষ্ণ দৃষ্টিসম্পন্ন রিভিউ পেলে সেটা আমার জন্যে হবে খুবই আনন্দদায়ক, তা সেটা যতই তীর্যক ভাষায় হোক না কেন! :)
ভাল থাকুন, শুভকামনা----

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:৩২

মা.হাসান বলেছেন: আপনি ব্লগে একজন অত্যন্ত সম্মাননীয় শ্রদ্ধেয় ব্যক্তি। আমার পোস্টে এসে সুন্দর কমেন্ট করায় এবং লাইক করায় কৃতজ্ঞ বোধ করছি।
আমি ব্লগে নিয়মিত মোটামুটি নভেম্বর ২০১৮ থেকে। এর আগে আপনার জীবন স্মৃতিমূলক কিছু লেখা পড়ার সৌভাগ্য হয়েছে। শেষ লেখা যেটা পড়েছি তা ছিল আসরের নামাজের পর আপনি হাটতে বেড়িয়ে কিছু ছবি তুলে স্রষ্টার বন্দনা মূলক কিছু লাইন লিখেছিলেন। নির্বাচনি ইসতেহার ফরমায়েসি লেখা, এখান থেকে দেখা যায় রাষ্ট্র যন্ত্র পরিচালনার বিষয়ে একজনের ধারনার স্বচ্ছতা যা অনেকাংশেই অভিজ্ঞতা নির্ভর, নান্দনিকতার সাথে সম্পর্ক কম। কাজেই ওটা গননায় ধরবো না।

কবিতা আমি এড়িয়ে চলি।
পদ্য লেখকরা শব্দের যাদুকর। এক শব্দ দিয়ে অনেক কিছু বুঝিয়ে দেয়। আমি সরাসরি কথা ভালো বুঝি, পদ্য সম্পর্কে কিছু লিখার মতো জ্ঞান আমার নেই। আপনি বলায় এর পরেও আমি চেষ্টা করবো । আপনার যে লেখা আমি পড়েছি তাতে নিশ্চিত ভাবেই বলা যায় তীর্যক হবার সম্ভাবনা নেই। কালকে সন্ধ্যার মতো আবার অনুরোধ রইলো, সমাজ যতটুকু গ্রহন করতে পারে এরকম কাটছাট করে হলেও জীবনি লিখলে খুব আগ্রহ নিয়ে পড়বো। আপনিও ভালো থাকুন।

২| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৫১

খায়রুল আহসান বলেছেন: আরেকটা কথা, আপনার রিভিউ এর একেবারে শেষ লাইনটাও আরেকবার দেখে নেবেন! :)

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:৪০

মা.হাসান বলেছেন: আপনি কি ৫৬ পৃষ্ঠার ব্যাপারে বলছেন? বইয়ে ৫৬ পৃষ্ঠা ছিল, ৫৫ নম্বর পর্যন্ত লেখা, ৫৬ নম্বর পৃষ্ঠা ফাকা (প্রচ্ছদের ছবি রিপিট, পৃষ্ঠা মন্বর আর বইয়ের নাম (ফুটারে) ছাড়া টেক্সট নেই, কিন্তু আমাকে ৩য় প্রচ্ছদ (ফ্ল্যাপ) পর্যন্ত যেতে হয়েছে। পৃষ্ঠা সংখ্যা ৮০র উপর হলে ২ রাটিং দিতাম।

৩| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:১৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: বইটা কেনা হলোনা !
এত এত ষ্টল। আর এত দূরে, ঘুরে মিস হয়েই যায়!

বিভিউর বিষয়ে কিছূ বলবোনা কারণ বইটা পাঠ করা হয়নি।
রিভিউর রিভিউতে প্রিয় সিনিয়র খায়রুল আহসান ভায়ার ২য় কমেন্টের প্রতি লেখকের দৃষ্টি আকর্ষন করছি। :)

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:৪৮

মা.হাসান বলেছেন: ভৃগু ভাই, ব্লগার অগ্নি সারথির পোস্ট থেকে দেখলাম মেলায় ১২/১৩ হাজার নতুন বই বেরিয়েছে। কয়টা কেনা সম্ভব! মাহবুবুল আজাদ ভাইয়ের দেয়া লিস্ট প্রিন্ট করে সাথে নিয়ে যাবার পরেও দেখি লিস্টের ৩টা বই বাদ পড়েছে।
সিনিয়র জনাব খায়রুল আহসান ভাই আমারো প্রিয়, সম্ভবত সবারই প্রিয়।

৪| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৫৭

রাজীব নুর বলেছেন: রিভিউ ভালো লিখেছেন। অতি তুচ্ছ বিষয়ও আপনার চোখ এড়ায়নি। বেরি গুড।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:৫৫

মা.হাসান বলেছেন: আপনাকেও ধন্যবাদ পড়ে সুন্দর মন্তব্য করার জন্য।

৫| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৪৫

ঢাবিয়ান বলেছেন: @ রাজীব নুর, মইনুল আহসান সাবেরের '' কাফকার '' রিভিউ কই?

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:০৬

মা.হাসান বলেছেন: মাসরুর আরেফিন কিছু অনুবাদ করেছিলেন, কিন্তু মইনুল আহসান সাবেরে কাফকার কথা শুনিনি। অনুবাদ? জীবনী? না শুধু নামের মিল, মৌলিক লেখা? মইনুল আহসান সাবেরের লেখা কোনকিছু গত ১৫ বছর বা বেশি সময় হয়ে গেল পড়া হয় নি। রকমারি বা গুগুলে সার্চ দিয়ে এরকম কিছু দেখলাম না। লিংক থাকলে দেয়ার অনুরোধ রইলো।

৬| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:৩৬

বলেছেন: আসসালামু আলাইকুম প্রিয় হাসান ভাই,

আপনি সময় নিয়ে আমার বইটি পড়ে সুন্দর রিভিউ দেওয়ার জন্য প্রথমেই কৃতজ্ঞতা।

বইটি এখনো আমার হাতে এসে পৌঁছায় নি তাই আপনার মন্তব্য পেয়ে মনে হলো সম্পাদনাটা আরো জরুরী ছিলো।

ইস্যু - বইটিতে দুটি নয় তিনটি গল্প স্হান পাওয়ার কথা ---

জীবনের জটিলতা খুজে পাননি - লেখাপড়া কাজকর্ম ছেড়ে শুধু বিদেশের আশায় থেকে যাওয়া আমাদের সিলেটের লোকদের একটা স্বভাব যা জীবনকে অবশ্যই জটিল করে তুলে!!!

বৃটিশ পাসপোর্টধারী মহিলা কেন পালিয়ে গেলো - এখানে যে বিষয়টি আমি তুলে ধরতে চেয়েছিলাম তা হলো তার স্বামী ড্রাগের নেশায় আচ্ছন্ন হয়ে থাকাতে সে ঘর ছেড়ে পালাতে বাধ্য হয় কারণ হিসাবে ছিলো একাকী জীবন আর বিষন্নতা।

আপানার কাছে অনেক ঋণ -- ভালো থাকবেন।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:১৮

মা.হাসান বলেছেন: প্রিয় ল ভাই, ওয়ালাইকুম আস সালাম।

আমি অনুমান করেছিলাম ফিনিশড প্রোডাক্ট হিসেবে বইটি আপনি পান নি। দূরত্ব একটা ফ্যাক্টর।

শুধু সিলেট না , এখন আরো অনেক জায়গায় এই সমস্যা - ছেলেপুলে মনে করে লন্ডন (বা যাদের সাধ্য নেই, তাদের জন্য মধ্যপ্রাচ্য) যেতে পারলে জীবনের সব সমস্যার সমাধান হয়ে যাবে। তবে সিলেট অঞ্চলে এটা বেশি কারনে অতীতে কালচার ছিল প্রবাসিরা তাদের স্বজনদের নিয়ে যেতেন। এখন প্রত্যাশা আরো বেড়েছে। এরা যদি আপনার অডিয়েন্স হয়ে থাকে তবে লেখা সার্থক, মন্তব্য করেছি এদেরকে এটা টেক্সট বইয়ের মতো পড়ানো দরকার। বোদ্ধা পাঠকের কাছে এই জটিলতা যথেষ্ট হবে বলে আমার কাছে মনে হয় নি।
আপনার জন্যেও অনেক শুভ কামনা রইলো।

৭| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:৩৩

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় মা. হাসানভাই,

অত্যন্ত সুন্দর রিভিউ হয়েছে । এক কথায় স্বাস্থ্যকর বা সর্বাঙ্গীণ রিভিউ বৈকি। ++
লতিফ ভাই এর কমেন্টটি পড়ে ভীষণ আরাম পেলাম ।

শুভকামনা ও ভালোবাসা জানবেন।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১:০৬

মা.হাসান বলেছেন: আমার ব্লগে একদিনে দু-দুবার আপনাকে পেয়ে আমার খুব ভালো লাগছে।
আপনার সুন্দর কমেন্টের জন্য অনেক ধন্যবাদ।
এম. লতিফ রহমান ভাইয়ের সাথে সামনা সামনি পরিচয় নেই, ওনার লেখা থেকে যতটুকো বুঝি উনি একজন ধর্মপরায়ন, মিষ্টভাষী, পরোপকারি, সজ্জন ব্যক্তি। যেহেতু উনি লন্ডন প্রবাসি,অনুমান করেছিলাম প্রুফ বা ফাইনাল প্রিন্ট ওনার দেখার সুযোগ হয়নি। রিভিউর বিষয়ে ওনার পজিটিভ রিসপন্স পেয়ে আমারো ভালো লেগেছে। অন্যথায় আমি পোস্টটি ডিলিট করে দেয়ার জন্য তৈরি ছিলাম।

ব্লগে একজন নতুন ভালো লেখক এসেছেন । জাহিদুল হক সুবন পুরাতন লেখক, সম্প্রতি ঘটে যাওয়া অগ্নিকান্ডের উপরে একটা লেখা পোস্ট করেছেন। আমার মনে হয় দুজনের লেখাই আপনার ভালো লাগবে।
আপনার জন্যও অনেক শুভ কামনাও বসন্তের ভালো বাসা (আমাদের ভাদ্র এখনো শেষ হয়নি, দেখতেই পারছেন)।

৮| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:৩২

প্রামানিক বলেছেন: চমৎকার রিভিউ, বইটি পড়া হয় নাই তারপরেও রিভিউ দেখে পড়ার ইচ্ছে হচ্ছে।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১:১২

মা.হাসান বলেছেন: প্রামানিক ভাই আপনার কমেন্টে আশাতীত খুশি হয়েছি। রিভিউ যদি বইয়ের প্রতি পাঠকের আগ্রহ জাগিয়ে তুলতে পারে তবেই তা সার্থক। ভালো থাকবেন।

৯| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:৪৮

মোঃ মাইদুল সরকার বলেছেন:
বইটি পড়তে পারলে ভাল হত।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৩০

মা.হাসান বলেছেন: রিভিউ পড়ার জন্য ধন্যবাদ। বইটি স্টল থেকে সংগ্রহ করতে পারে। স্টল নম্বর রিভিউতে দেয়া আছে। বকমারি.কম-এ বইটি পাওয়াযাবার কথা থাকলেও এখনো দেখছি না। তবে লেখকের কবিতার বই জীবনের ব্যাকরণ রকমারিতে আছে।

১০| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:১৪

সোহানী বলেছেন: দূরত্ব একটা বিশাল ফ্যাক্টর। কাজেই সময়মত প্রুফ না দেখা ও ভুল থেকে যাওয়া স্বাভাবিক। কারন লেখক না থাকলে প্রকাশক কি শতভাগ দায়িত্ব নিতে পারে না।

কঠিন রিভিউ হয়েছে যা একজন লেখককে অনেকভাবেই ভাবাবে।

ভালো থাকেুন সবসময়।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৫৪

মা.হাসান বলেছেন: ধন্যবাদ রিভিউ পড়ার এবং সুন্দর মন্তব্য করার জন্য। আমি মনে করি প্রকাশকের দায় অনেক বেশি।
দু-চারজন সেলিব্রেটি লেখক আছেন যাদের জন্য প্রকাশক পাওয়া সমস্যা না। প্রকাশকরা তাদের পেছনে ঘোরেন। নবীন লেখকদের জন্য প্রকাশক যোগাড় করা বড় সমস্যা। যদি লেখক প্রবাসি হন তবে আরো বড় সমস্যা। বাহির থেকে ফোনে যোগাযোগ করে খবর নেয়া যায়, তত্ত্বগত ভাবে বলা যায় স্ক্যান করে ইমেইলের মাধ্যমে প্রুফ দেখাও সম্ভব। কিন্তু বাস্তবে তা করা খুব সহজ না।
আমরা কেউ পেশাজীবী লেখক না, কর্ম জীবন, পারিবারিক জীবন, সামাজিক জীবন- এর মধ্যেথেকে লেখালিখির জন্য কিছু সময় ব্যয় করে থাকি। অবশ্যই একথা সত্য যে বই প্রকাশ করতে চাইলে এর জন্য আলাদা সময় দিতে হবে, কিন্তু বাস্তবে প্রবাসে থেকে এটা করা খুব স হজ বলে আমার মনে হয় না। লেখক বইটি তাঁর ছোটবোনকে উৎসর্গ করেছেন। সেখানে তিনি গাফলতি করে বা উদাসীন থেকে উৎসর্গের যায়গাটাতেই ভুল করবেন বলে আমি মনে করি না। তাছাড়া লেখক বলেছেন (তার মন্তব্য দেখুন) বইটিতে তিনটি গল্প থাকার কথা। প্রকাশক এই চেঞ্জ করার বিষয়টি লেখককে জানান নি।
বানান এবং বাক্যগঠনের বিষয়ে লেখকের দায় বা দোষ এই যে তিনি প্রকাশকের উপর বেশি আস্থা রেখেছিলেন। নবীন লেখকের পক্ষে এই ভুল স্বাভাবিক, আমি মনে করি এই বইয়ের অভিজ্ঞতা তিনি পরের বইয়ের প্রকাশকের সঙ্গে চুক্তির আগে সময় লাগাবেন। নিচের মন্তব্যে ঢাবিয়ান যা বলেছেন তা সত্য, লেখকের ইমেজের জন্য এটা কিছু নেগেটিভ ইমপ্যাক্ট রাখবে।

১১| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:২৬

অগ্নি সারথি বলেছেন: আপনার রিভিউ লেখা ভালো লেগেছে!

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৫৮

মা.হাসান বলেছেন: ধন্যবাদ অগ্নি সারথি ভাই। কিছুটা ব্যস্ততার জন্য সময় করে উঠতে পারছি না, আপনার বইয়ের রিভিউ এই সপ্তাহের শেষ নাগাদ করার ইচ্ছা আছে। মেলায় আরেকবার যাবার ইচ্ছা আছে। গেলে দেখা হবে আশা রাখি।

১২| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:০২

নীল আকাশ বলেছেন: মা.হাসান বলেছেন: সামুর কবিতার কল্যনে স্নায়োবিক বৈকল্যে ভুগছি। ডাক্তার ধারলো অস্ত্র, ভোত ভারি অস্ত্র, আগ্নেয়াস্ত্র ইত্যাদি থেকে এবং বিশেষ করে কবিদের থেকে দূরে থাকতে বলেছে। আপনার লেখাটা তাই কবিতাগুলো বাদ দিয়ে পড়লাম। অসাধারণ। ভক্ত হয়ে গেলাম। এটা ছিল আমার গল্প - নাবিলা কাহিনী - পরিণয়! গল্পে আপনার মন্তব্য। সুতরাং আপনি যে কবিতা থেকে দুরে থাকবেন সেটা আর কেউ না জানুক আমি তো জানি। ঐ গল্পে আমার অন্যতম সেরা কিছু কবিতা ছিল যেটা পরে ব্লগে আলোচিত পাতায়ও চলে এসেছিল।

যাই হোক, এবার আপনার পোস্ট নিয়ে কিছু কথা -

যে রিভিউ দিয়েছেন তাতে মনে হলো, লতিফ ভাই বইটার ভালো করে প্রুফ দেখেনি। বানান ভুল এক কথা কিন্তু বাক্যগঠনে ভুল মারাত্মক কথা। উনার কোন গল্প আমি পড়িনি। তাই গল্প লেখার হাত কেমন আমি জানি না। তবে আমি দৃঢ় ভাবে বিশ্বাস করি এই ধরনের ভুল নিয়ে পাঠকের সামনে কোন লেখকেরই যাওয়া উচিৎ নয়। একবার যদি কোন পাঠকের মনে কোন লেখকের লেখা নিয়ে খারাপ ধারনা হয় তাহলে কিন্তু খবর আছে।

আপনার রিভিউ কঠিন হয়েছে। :P
আমি যদি কোনদিন বই বের করি, জীবনেও আপনাকে এর রিভিউ করতে বলব না। ১০০% গ্যারান্টি দিলাম আপনাকে! =p~ =p~ =p~
ধন্যবাদ।


২৪ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:২০

মা.হাসান বলেছেন: আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

'ল' ভাই একটা সিরিজ লিখছেন- নাম নিন্দার নরকে। দেখে আসতে পারেন। ওখানে কিন্তু বাক্য গঠন বা বানান সংক্রান্ত ভুল চোখে পড়ে না (খুঁজতে অার্কওপটেরিক্সের চোখ লাগবে :P )।
আমি মনে করি উনি প্রবাসে থাকায় এই সমস্যা। উনি নিজেও বলেছেন বই উনি হাতে পান নি। এছাড়া উপরে সোহানী আপার মন্তব্যের জবাব দেখতে পারেন।
আপনি বই লিখলে রিভিউ করার কোন দরকার নেই, বইয়ের চতুর্থ কভারে মিথিলা বা নাবিলা থেকে যে কোন একটা প্যারা তুলে দিয়েন আর পৃষ্ঠা জুড়ে আপনার একটা কাধ পর্যন্ত ছবি দিয়েন। তাহলেই চলবে। আর স্টলটা সোহরাওয়ার্দি উদ্যান বা বাংলা একাডেমির প্রাঙ্গনে না নিয়ে রোকেয়া হলের আশে পাশে নিয়েন। কমপক্ষে দশ হাজার কপি ছাপাবেন। যায়গা মতো স্টল নিলে আমি ফ্রি সেলসম্যান হিসেবে কাজ করতে অাগ্রহী :P
ভালো থাকবেন

১৩| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:৪২

মাহবুবুল আজাদ বলেছেন: খুবই ভালো লাগলো লেখাটা। আর আপনার সাথে দেখা হয়েছে এটা একটা পরম স্মৃতি। আপনার আন্তরিকতা সত্যি মুগ্ধতার অপর নাম বলা যায়।
আশা করি এমন করেই দেখা হবে প্রিয় মানুষদের সাথে।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:৩৭

মা.হাসান বলেছেন: মাহবুবুল হক ভাই, আপনার অত্যন্ত সুন্দর মন্তব্যে আমি আপ্লুত। শুক্রবার আমার জন্যও বিশেষ দিন ছিল, রক্তমাংসের লেখকদের চামড়ার চোখে দেখা এবং অটোগ্রাফ নেয়া। আমি সত্যিই ভাবতেও পারিনি এমন সমৃদ্ধ লেখার লেখক এত তরুণ হবেন।
ভালো থাকুন সব সময়।

১৪| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:১৯

ঢাবিয়ান বলেছেন: নীল আকাশ এর সাথে একমত। এই ধরনের ভুল নিয়ে পাঠকের সামনে কোন লেখকেরই যাওয়া উচিৎ নয়। একটা বই যখন বের হয় তখন সেটা লেখকের নামেই প্রকাশিত হয়, সম্পাদকের নামে নয়। সেই বই এর যাবতীয় ভুল ভাল, লেখার মান সবকিছুর দায় বর্তায় লেখকের ওপড়। একজন পাঠক যখন পয়সা দিয়ে বই কিনে প্রতারিত হয়, তখন কি লেখকেরা পাঠকের বাড়ি বাড়ি গিয়ে জানান দেবে যে এইটা সম্পাদকের দোষ ?

রাজীব নুর, তার একটা পোস্টে জানিয়েছিল যে মইনুল আহসান সাবেরের '' আসছে কাফকা'' নামে একটি বই এসেছে বইমেলায়।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:৫৪

মা.হাসান বলেছেন: ঢাবিয়ান ভাই, আপনার মতো চিন্তাশীল ব্যক্তি আমার রিভিউ পড়ে কমেন্ট করায় আমি আনন্দিত। বইয়ের প্রকাশনার বিষয়ে বর্তমানে যা ঘটছে সে বিষয়ে আপনি দুটি পোস্ট দিয়েছেন, দুটিই পড়েছি, একটিতে কমেন্ট করতে পেরেছি অপরটিতে সময়ের অভাবে করতে পারিনি। ব্লগার অগ্নি সারথি গতকাল একটা পোস্ট দিয়েছেন, পড়তে পারেন। এবিষয়ে অনেক কথা বলা যায়, কমেন্টের জবাব যদি পোস্টের চেয়ে বড় হয় ভালো দেখাবে না। পরবর্তীতে এই বিষয়ে একটা পোস্ট দেয়ার ইচ্ছে আছে।

উপরের একাধিক মন্তব্যের জবাবে আপনার প্রশ্নের জবাব খানিকটা দিয়েছি। আপনাকে অনুরোধ করবো 'ল' ভাইয়ের লেখাটা দেখে আসতে (১২ নম্বর মন্তব্যের জবাব দেখুন )। লেখকের দায় রয়েছে। আমি আশাকরি এই অভিজ্ঞতা উনি কাজে লাগাবেন।

১৫| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:১১

ভুয়া মফিজ বলেছেন: গল্পের বইটা গতকাল হাতে পাবার পড়েছি এবং তার পর এই রিভিউ। হাতে পাবার পরে পড়েছি......এটাই তো বলতে চেয়েছেন, তাই না? ব্লগার খায়রুল আহসান এবং বিদ্রোহী ভৃগু আপনার মনোযোগ আকর্ষণের চেষ্টা করেছেন, আপনি সম্ভবতঃ ধরতে পারেন নাই।

যাই হোক, রিভিউ নিঃসন্দেহে চমৎকার হয়েছে। তবে এই রিভিউ এর সাথে এই লাইন যায় না....কি বলেন? :)

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:১৪

মা.হাসান বলেছেন: ভুয়া মফিজ ভাই, আপনাকে অনেক ধন্যবাদ, দুজন ভুলটা ধরিয়ে দেবার পরেও সংশোধন না করাটার জন্য কোন অজুহাত দেব না। একটা সংশোধনী দিয়ে দিয়েছি। ভালো থাকবে।

১৬| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৩৩

ফয়সাল রকি বলেছেন: এমন একটা রিভিউ আমার বইয়ের পেলে মন্দ হতো না!

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:২৪

মা.হাসান বলেছেন: ফয়সাল রকি ভাই, আপনার ধোঁয়াটে শহরে অসহায় মানুষ আমার লিস্টে ছিল, কিন্তু শুক্রবারে খুব ভিড় থাকায় এবং স্টল নাম্বার গুলো কি সিরিয়ালে আছে বুঝতে না পারায় লিস্টের কয়েকটা বই নেয়া হয় নি, যার মধ্যে আপনারটাও ছিল। রকমারিতে আছে দেখেছি, কাল-পরশু অর্ডার করার ইচ্ছা আছে । আপনি চাইলে রিভিউ লেখার চেষ্টা করতে পারি তবে মার্চের দ্বিতীয়ার্ধের আগে সময় হবে না, অারো দেরি হতে পারে।
ভালো থাকবেন।

১৭| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:১৪

খায়রুল আহসান বলেছেন: আপনি কি ৫৬ পৃষ্ঠার ব্যাপারে বলছেন? - না আমি ঠিক তা বলিনি। আমার মনে হয়েছে যে আপনার শেষ লাইনটা থেকে একটা শব্দ বাদ পড়ে গেছে।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:২৮

মা.হাসান বলেছেন: ভুল ধরিয়ে দেয়ার পরেও না সংশোধন না করাটা আরো বড় ভুল হয়েছে, কোন অজুহাত দেখাবো না। একটু আগে একটা সংশোধনি দিয়ে দিয়েছি।
ফিরে এসে খোঁজ নেয়ার জন্য অনেক ধন্যবাদ। ভালো থাকবেন।

১৮| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:২৭

মুক্তা নীল বলেছেন: আপনার রিভিউ পড়লাম । বই না পড়ে রিভিউ ভালো লাগলো কি-না তা এখনই বলতে পারবো না।
বিদ্রোহী ভৃগু ভাই বলেছেন, বিভিউর বিষয়ে কিছূ বলবোনা কারণ বইটা পাঠ করা হয়নি।
মাইদুল ভাই বলেছেন, বইটি পড়তে পারলে ভাল হত।


 

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:৩৫

মা.হাসান বলেছেন: আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ। আমি মনে করি বইয়ের সমালোচনার জন্য বইটি পড়া দরকার। রিভিউয়ের সমালোচনার জন্য রিভিউ পড়াটা একটা পর্যায় পর্যন্ত যথেষ্ট। রিভিউতে কি এসেছে, কি আসেনি, কি আরো বিস্তারিত আসা দরকার ছিল এসব রিভিউয়ের সমালোচনায় আসতে পারে, এর জন্য মূল বই পড়ার দরকার আছে মনে করি না। মূল লেখার ভাব নিয়ে কথা বলতে চাইলে, রিভিউ অতি প্রশংসা বা অতি নিন্দা দোষে দুষ্ট কিনা দেখতে চাইলে বইটা পড়ে নেয়া ভালো হবে।

১৯| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৫১

অপু দ্যা গ্রেট বলেছেন:



আমি এখনো কোন বই শুরুই করতে পারলাম না ।

রিভিউ ভাল হয়েছে । বইটি সংগ্রহ করব ।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:০১

মা.হাসান বলেছেন: ধন্যবাদ অপু ভাই, ব্যস্ততার কারনে আমিও সব পড়ে শেষ করতে পারি নি, যাও পেরেছি, রিভিউ লেখার সময় পাচ্ছি না।
বইটি সংগ্রহ করবেন শুনে ভালো লাগলো। আমি চাই ব্লগে যারা আসেন তারা অন্তত ব্লগারদের লেখা গুলো পড়ুন।
শুভ কামনা রইলো।

২০| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৫৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: রিভিউ, কমেন্টস এন্ড রিপ্লাইস... ++++

আপনার রিভিউ এ ভয় পাইছি, কুনুদিন বই ন বাইর করতাম.... =p~ =p~ =p~

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:০৪

মা.হাসান বলেছেন: আপনার প্লাস পেয়ে ভালো লাগলো।
ইমোজি দেখে বুঝছি মজা করেই বলেছেন।
বর্তমানে প্রকাশনা শিল্পের যে হাল তাতে প্রকাশক এবং প্রুফ রিডারের উপর ভরসা না করে সব খুটিনাটি নিজে দেখে তারপরই বই বের করাই নিরাপদ বলে মনে হচ্ছে।
ভালো থাকবেন।

২১| ২০ শে এপ্রিল, ২০১৯ দুপুর ২:৫৯

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় মা. হাসান ভাই

অনেকদিন আপনাকে ব্লগে দেখছিনা। না দিচ্ছেন পোস্ট না করছেন কমেন্টও। আপনাকে প্রচন্ড মিস করছি। ব্যস্ততার অবসান ঘটুক দ্রুত ব্লগে ফিরুন ।

শুভেচ্ছা ও ভালোবাসা জানবেন।

২৪ শে এপ্রিল, ২০১৯ রাত ৯:১৩

মা.হাসান বলেছেন: ব্লগে হাজার তারকার ভিড়ে আমার মত নগন্য ব্লগারের অনুপস্থিতি আপনি লক্ষ্য করায় আমি আপ্লুত । ব্যস্ততার কারণে আমি মে মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত ব্লগ থেকে ছুটিতে আছি। । রোজার মধ্যেও ব্লগে অনিয়মিত থাকবো। আশাকরি ঈদের পর থেকে আবার পুরাতন রুটিনে ফিরে আসবো। আপনার জন্যও অনেক শুভেচ্ছা ও ভালোবাসা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.