নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\n

মা.হাসান

মা.হাসান › বিস্তারিত পোস্টঃ

অন্ধকারের দিন গুলোতে বিকল্প উপায়ে ব্লগে ঢোকা

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৫৪



যদি ভিপিএন বা প্রক্সি ব্রাউজার বা টর ব্রাউজার সম্পর্কে আপনার ধারনা থাকে তবে নিচের লেখাটি থেকে আপনার নতুন কিছু জানার নেই। এরপরেও যদি কৌতুহলবশত পড়তে চান তবে স্বাগতম।
গতকাল সোহানী আপার একটি লেখায় একটি কমেন্ট করায় উনি বিকল্প উপায়ে ব্লগেঢোকার বিষয়ে উনি একটি পোস্ট দিতে বলেছিলেন। সেই কারনেই এই পোস্ট দেয়া।

বিটিআরসির নির্দেশনা মোতাবেক দেশের আইএসপিগুলো ১৭ ফেব্রুয়ারি ২০১৯ থেকে সামহোয়্যারইন... ব্লগ সাইটটিকে ব্লক করা শুরু করেছে । উল্লেখযোগ্য সংখ্যক ব্লগার দেশের ভেতর থেকে স্বাভাবিক ভাবে ব্লগে আসতে পারছেন না । কেউ কেউ যদিও এখনও স্বাভাবিক ভাবে ব্লগে ঢুকতে পারছেন বলছেন, কিন্তু এই নিয়ে উল্লসিত হওয়ার কিছু নেই; কেননাআইএসপিগুলো বিটিআরসির নির্দেশ মানতে বাধ্য এবং এই ব্লক করার কাজটি ম্যানুয়ালি করা হচ্ছে বলে কিছুটা সময় লাগছে কিন্তু পর্যায়ক্রমে দেশের কোন আইএসপি থেকেই সামহোয়্যারইন ... ব্লগ সাইটে আসা যাবেনা। এমতাবস্থায় যারা ব্লগে নিয়মিত থাকতে চান তাদেরজন্য এই লেখা ।আপনার আইএসপি যদি সামহোয়্যারইন . . . ব্লগ কে ব্লক করে দেয় তবে বিকল্প কিভাবে ব্লগে তারা আসতে পারেন সে বিষয়ে এখানে লেখা হয়েছে।

একঃ প্রক্সি সার্ভার ব্যবহার করে।

আজ থেকে ১৫-২০ বছর আগে যারা টো টো টো শব্দে ডায়ালআপ কানেকশন দিয়ে ইন্টারনেট ব্যবহার করেছেন তারা প্রক্সি সার্ভার সম্পর্কে জানেন। বর্তমানে এর ব্যবহার অত্যন্ত কম। তবে সুখবর হলো এটি দিয়ে সম্ভবত সবচেয়ে সহজে, কোন ইনসটলেশন ছাড়া ব্লগে ঢোকা যায়। অসংখ্য ফ্রী প্রক্সি সার্ভার রয়েছে, যেকোনোটা দিয়ে ঢুকতে পারবেন । অসুবিধা হলো প্রক্সি দিয়ে ঢুকে কিছু লেখা খুব কঠিন হবে, কেননা প্রক্সি সাইট গুলো এমন কিছু ফিল্টার ব্যবহার যাতে বাংলা ফোনেটিক লেখা ব্যহত হয়। এছাড়া অধিকাংশ প্রক্সি ব্রাউজার দিয়ে মোবাইল থেকে ডেক্সটপ বা ফুল মুডে ব্লগ দেখা সম্ভব না। যারা ব্লগে শুধু লেখা পড়তে আসেন, নিজে লেখার বা কমেন্ট করার আগ্রহ নেই, তাদের জন্য এটা সহজ পদ্ধতি। নিচে উদাহরণ হিসেবে কয়েকটি প্রচলিত ফ্রী প্রক্সি সার্ভার এর নাম/লিংক দেয়া গেল।

https://hide.me/en/proxy
https://www.vpnbook.com/webproxy
https://www.hidemyass.com
https://zend2.com/

এর বাইরেও অনেক আছে, অাপনার ব্রাউজারের সার্চ অপশন থেকে প্রক্সি ব্রাউজার লিখে সার্চ দিলেই পাবেন। প্রক্সি সার্ভার এ ঢুকে এর এড্রেস বারে/ ইউআরএলে লেখার যায়গায় সামহোয়্যারইন ব্লগের নাম লিখে ক্লিক করুন এবং আপনি সরকারি বাধা বাইপাস করে ব্লগে ঢুকতে সক্ষম হবেন।

দুইঃ টর ব্রাউজার ব্যবহার করে।

tor একটি ফ্রী ব্রাউজার। এটি নিচের লিঙ্ক থেকে ডাউনলোড করে নিতে পারেন।
https://www.torproject.org/
ইন্সটল করার সময় কনফিগার করার অপশন আসলে কনফিগার করার প্রয়োজন নেই, ডিফল্ট সেটিং রেখেই ইনসটল করুন, আমাদের ব্লগ দেখার জন্য এটাই যথেষ্ট । অন্য যে কোন ব্রাউজার থেকে যেভাবে ব্লগে আসেন, সেভাবেই টর ব্যবহার করতে পারবেন। এই লেখাটি লেখার সময়ে আমি টর ব্যবহার করছি। অ্যান্ড্রয়েড ব্যবহারকারিরা প্লে স্টোরে যেয়ে টরের অফিসিয়াল অ্যান্ড্রয়েড ভার্সন orbot ডাউনলোড করতে পারেন। আইফোন ব্যবহারকারিরা অ্যাপ স্টোর থেকে onion browser নিয়ে ব্যবহার করতে পারবেন। বাজারে টরের বিকল্প অনেক ব্রাউজার আছে, তবে টর ওপেন সোর্স ব্রাউজার যা ফ্রি এবং কোন ম্যালওয়ার বা অ্যাডওয়ার যুক্ত না এবং আপনার কোন তথ্য এরা স্টোর বা লগ করে না।

তিনঃ ভিপিএন ব্যবহার করে।

বাজারে অনেক ফ্রি ভিপিএন পাওয়া যায়, সার্চ ইঞ্জিন দিয়ে সার্চ করে যে কোন টি ডাউনলোড করে নিয়ে ইন্সটল করে নিন এবং এরপর স্বাভাবিক সময়ে যে ভাবে আপনার ক্রোম, ফায়ারফক্স, এজ বা অন্য যে কোন ব্রাউজার ব্যবহার করেন, সেভাবে সামহোয়্যার ইন... ব্লগে আসতে পারবেন। নিচে কয়েকটি ফ্রি ভিপিএন প্রোভাইডারের লিংক দিলাম।
https://protonvpn.com/
https://www.tunnelbear.com/
https://www.avira.com/en/avira-phantom-vpn

অধিকাংশ ফ্রি ভিপিএন এ অ্যাডওয়ার বা ম্যালওয়্যার থাকে বলে আমি এটি পছন্দ করি না তবে এটি তুলনামূলকভাবে বেশি ফাস্ট হবে। আপনার ইন্টারন্যাশনাল ক্রেডিট কার্ড থাকলে কোন একটা পেইড ভিপিএনের সার্ভিস নিতে পারেন। দু-একটা বাদে প্রায় সব ভিপিএন খুব সিকিউর। আপনার পয়সা জলে যাবে না। কিনতে চাইলে আমি সাইবার গোস্ট ভিপিএন সাজেস্ট করবো (আমি এখান থেকে কমিশন পাই না )।

সরকারি নির্দেশ অনুসারে আইএসপিগুলো সামহোয়্যারইন... ব্লগ কে ব্লক করেছে, তবে সরকারিভাবে এখনো ওয়েবসাইটটিকে নিষিদ্ধ বলে ঘোষণা করা হয়েছে বলে শুনিনি। অর্থাৎ এই ওয়েবসাইটে কেউ আসলে তা প্রচলিত আইন অনুসারে, এখন পর্যন্ত, অপরাধ বলে গণ্য করা হবে বলে মনে হয় না। এছাড়া ভিপিএন, টর বা প্রক্সি ব্যবহার করাও দেশের প্রচলিত আইন অনুসারে নিষিদ্ধ না। কাজেই আপনি যদি ভিপিএন, টর বা প্রক্সি ব্যবহার করে সামহোয়ারইন... ব্লগে আসেন, দেশের প্রচলিত আইন তাতে ভঙ্গ হয় না। তবে আপনি যদি বিটিআরসির নির্দেশের প্রতি শ্রদ্ধা প্রদর্শন পূর্বক ব্লগে আসা বন্ধ করেন তবে সেটি আপনার ব্যক্তিগত বিষয়। হ্যাপি ব্লগিং।

এডিটঃ ২৮ ফেব্রুয়ারি রাত ১১:১৫ - সহ ব্লগার মাহমুদুর রহমান অ্যন্ড্রয়েড ডিভাইসের জন্য zero vpn সাজেস্ট করেছেন। আমাদের প্রয়োজন মেটানোর জন্য এটা ভালো কার্যকর হবে।

এডিটঃ ০১ মার্চ ২০১৯, ১৬:৪৫ - এই লেখাটি পুনঃপ্রচার বা পরিবর্তন, পরিমার্জন, সংশোধন, সংযোজন, সংক্ষেপন করে অন্য কোথাও প্রকাশ করায় লেখকের কোন আপত্তি নেই। এরূপ প্রকাশের জন্য লেখকের নাম উল্লেখ করারও কোন প্রয়োজন নেই। তবে শর্ত থাকে যে যিনি এই কাজটি করবেন, প্রকাশ পরবর্তি সকল দায় তার হবে।

মন্তব্য ৪৭ টি রেটিং +১৬/-০

মন্তব্য (৪৭) মন্তব্য লিখুন

১| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:১৬

মাহমুদুর রহমান বলেছেন: আমি আন্ড্রইয়েডের জন্য zero vpn সাজস্ট করব।

আর আপনার পোষ্টটা আমার ভালো লেগেছে ধন্যবাদ জানবেন।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:৩৭

মা.হাসান বলেছেন: পোস্ট ভালো লাগার কথা বলার জন্য ধন্যবাদ।
জিরো ভিপিএন একটি চাইনিজ প্রোডাক্ট, কাজেই চিনের সরকারের আইন অনুসারে তারা ট্রাফিক মনিটর ও লগ করে। আমাদের ব্লগে আসার জন্য অবশ্য তাতে সমস্যা নেই। এটার স্পিডও ভালো, কাজেই ব্লগিংএর জন্য ভালো চয়েস হবে। ভালো থাকবেন।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:২১

মা.হাসান বলেছেন: আপনার রিকমেন্ডেশন পোস্টে অ্যাড করে দিয়েছি। পুনরায় ধন্যবাদ।

২| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:২৩

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: খুব ভালো একটা কাজ করেছেন।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:৪৩

মা.হাসান বলেছেন: আফনেরে আগে মামু কইতাম, কিন্তু আরেক পুস্টে আফনে খালু কইতে কইছেন। কি কমু বুঝতারতাছিনা।

লাইক দেয়ায় অনুপ্রেরনা পেলাম।
পোস্টটা হয়তো আরো সাত দিন আগে দিতে পারলে ভালো হতো। তবে আমি অাশা করে ছিলাম পরিস্থিতির উন্নতি হবে। সম্ভবত অধিকাংশ ব্লগার বিকল্প উপায়ে ঢোকার বিষয়টা জানেন, কিন্তু কারো যদি কিছু কাজে লাগে এই আশায় পোস্টটা দেয়া।ব

৩| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:৫৪

আরোগ্য বলেছেন: অনেক ধন্যবাদ ভাই পোস্টটি দেয়ার জন্য।

আপনি যদি বিটিআরসির নির্দেশের প্রতি শ্রদ্ধা
প্রদর্শন পূর্বক ব্লগে আসা বন্ধ করেন তবে
সেটি আপনার ব্যক্তিগত বিষয়।

এতো বেশি শ্রদ্ধা দেখালে আবার বিটিআরসির বদহজম হবে।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:০২

মা.হাসান বলেছেন: ভাই, পোস্ট কষ্ট করে পড়ে সুন্দর মন্তব্য করায় ধন্যবাদ।
বিটিআরসির বিষয়ে যথার্থ বলেছেন। শুভ কামনা রইলো।

৪| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:০১

মনজুর নোমানী বলেছেন: ধন্যবাদ দিয়ে ছোট করবো না , অনেক উপকারী ছিল ।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:০৫

মা.হাসান বলেছেন: মনজুর নোমানী ভাই, সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ। বিন্দুমাত্র কাজে লাগলে পোস্ট সার্থক মনে করবো।ব

৫| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:০৪

অপু দ্যা গ্রেট বলেছেন:



আপাতত দেখি কি হয় ।

তবে এত সহজে হারছি না ।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:১১

মা.হাসান বলেছেন: অপু ভাই, আবার দেখা হয়ে গেল :) । ব্লগে বেশির ভাগ ব্লগার বিরক্ত, কেউ কেউ রাগান্বিত, তবে কেউই হাল ছাড়বে বলে মনে হয় না। শুভ কামনা রইলো।

৬| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:২৩

মাহমুদুর রহমান বলেছেন: আপনার রিকমেন্ডেশন পোস্টে অ্যাড করে দিয়েছি। পুনরায় ধন্যবাদ।

ভালো থাকবেন।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:২৭

মা.হাসান বলেছেন: আপনার জন্যেও অশেষ শুভ কামনা।

৭| ০১ লা মার্চ, ২০১৯ রাত ১২:১২

পদাতিক চৌধুরি বলেছেন: অত্যন্ত ভালো একটি বিষয় নিয়ে আলোচনা করেছেন। আশা করি বহুজনের কাজে লাগবে।

শুভকামনা ও ভালোবাসা প্রিয় মা. হাসান ভাইকে।

০১ লা মার্চ, ২০১৯ রাত ১২:২৪

মা.হাসান বলেছেন: আপনার লাইক ও কমেন্টে অন্য রকম অনুপ্রেরনা পাই।
ব্লক যে এত দিন ধরে চলবে তা কল্পনায় ছিল না। সকলের সাথে সংহতি প্রকাশ করায় জানাই কৃতজ্ঞতা। একজনেরও কাজে লাগলে লেখা সার্থক।
আপনার জন্যেও একরাশ ভালোবাসা, নিরন্তর ভালো থাকুন।

৮| ০১ লা মার্চ, ২০১৯ রাত ১২:২৯

সোহানী বলেছেন: চমৎকার হাসান। অনেক অনেক ধন্যবাদ বিষযটি নিয়ে লিখার জন্য।

সত্য বলতে এ ধরনের বিষয়ে আমার কোন জ্ঞানই নেই। এবং আমার মতো অনেক পাঠকই আছেন যারা আপনার দেয়া বিকল্প উপায়ে প্রয়োজনে ইউজ করবে।

অনুরোধ রাখার জন্য কৃতজ্ঞতা হাসান।

০১ লা মার্চ, ২০১৯ রাত ১:১২

মা.হাসান বলেছেন: আপনার মতো সিনিয়র ব্লগার এত সুন্দর কথা বলায় কৃতজ্ঞতা।
আপনি না বললে বিষয়টি নিয়ে নিশ্চত ভাবেই লিখতাম না, মনে মনে ধারনা ছিল যে যাদের ব্লগে সব সময় দেখি তারা সবাই ই যেহেতু ব্লগে আসছেন, নিশ্চয়ই কোন না কোন উপায় ব্যবহার করছেন। অ্যানোনিমিটির জন্য কদাচ যে সব পদ্ধতিতে ইন্টারনেটে ঢুকতে হয়েছে তা যে সার্বক্ষনিক হবে তা ভাবতেও পারি নি। একজনের উপকারে আসলেও লেখা সার্থক।
সব সময়ের জন্য শুভ কামনা।

৯| ০১ লা মার্চ, ২০১৯ রাত ১২:৫৬

আর্কিওপটেরিক্স বলেছেন: Proxy is not a good idea in the privacy field.It saves your every internet movement by encrypting traffic through it.
Your account may be hacked.

TOR may be the best option.

VPN is same as proxy.Even paying doesn't stop VPN providers logging traffic.

TOR is not bullet proof either.

০১ লা মার্চ, ২০১৯ রাত ১:৩০

মা.হাসান বলেছেন: আমার লেখার উদ্দেশ্য ইন্টারনেটের নিরাপত্তা ইস্যু বিশ্লেষন না, যারা সরাসরি ব্লগে আসতে পারছেন না তাদের বিকল্প পথ দেখানো।ব্লগ কোন ই-কমার্স সাইট না। সাধারন ব্লগার সাধারন ভাবে ব্লগে ঢুকলে যতটুকু নিরাপত্তা ঝুঁকি থাকে, টবর ভিপিএন বা প্রক্সিতে তার চেয়ে বেশি থাকে না।
লেখার বানান বিশ্লেষন না করায় কৃতজ্ঞতা।

১০| ০১ লা মার্চ, ২০১৯ ভোর ৬:৩৫

চাঁদগাজী বলেছেন:



ব্লগারেরা পিগমীদের আক্রমণ ঠেকাবে দিবে টেকনোলোজী দিয়ে।

০১ লা মার্চ, ২০১৯ বিকাল ৪:০২

মা.হাসান বলেছেন: ধন্যবাদ আপনার মতমতের জন্য।

১১| ০১ লা মার্চ, ২০১৯ সকাল ৭:৪৪

ঢাবিয়ান বলেছেন: ধন্যবাদ আপনার পোস্টের জন্য।দেশের বাইরে থেকে এখনো কোন সমস্যা হচ্ছে না ঢুকতে কিন্ত পরবর্তীতে হতেও পারে। গত পড়শু একটা সিকিউরিটি নোটিশ পেয়েছিলাম ব্লগে ঢুকতে গিয়ে। কয়েক ঘন্টা পরে দেখি আবার ঢোকা যাচ্ছে । ফেসবুকে somewhereinblog. নামে একাউন্ট খোলা হয়েছে দেখেছি। আপনার এই লেখাটা সেখানে পোস্ট করলে ভাল হয়। প্রচুর নিয়মিত ব্লগারকে কিন্ত অনুপস্থিত দেখছি। হয়ত তারা বিকল্প রাস্তার কথা জানেই না।তারা এই পোস্টটা দেখলে উপকৃত হবে।

০১ লা মার্চ, ২০১৯ বিকাল ৪:৩৩

মা.হাসান বলেছেন: ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। ব্লগ সাইটটিযেহেতু নিরাপত্তার জন্য httpর পরিবর্তে https ব্যবহার করে, এর জন্য সিকিউরিটি সার্টিফিকেট কিনতে হয়। ১ বা ২ বছর পর পর সার্টিফিকেট নবায়ন করতে হয়। এটার সাথে বাংলাদেশ সরকারের সম্পর্ক নেই। সার্টিফিকেটের মেয়াদ সম্ভবত ২৭ ফেব্রুয়ারি কোন সময়ে শেষ হয়ে গিয়েছিল। অনুমান করি অ্যাডমিন এখন সেন্সরশিপের বিষয়টিকে অগ্রাধিকার দিচ্ছে, যার কারনে সিকিউরিটি সার্টিফিকেটের বিষয়টি হ্যান্ডেল করতে সামান্য কিছু সময় বেশি লেগে থাকতে পারে, হয়ত কয়েকঘন্টার জন্য কিছু ব্লগারের ব্লগে আসায় কিছু সমস্যা হয়েছে। এখন আমার জানা মতে এটা সমাধান করা হয়ে গিয়েছে। তবে সরকারি সেন্সরশিপের বিষয়টি আমাদেরকে আরো বড় আকারে ধাক্কা দিয়েছে। এর দ্রুত সমাধান হবে বলে মনে হচ্ছে না।
আমি সোসাল মিডিয়ায় অ্যাকটিভ না, ফেসবুক-টুইটার ইত্যাদিতে যাওয়া সম্ভব হয় না। কেউ ফেসবুকে বা অন্য কোথাও পোস্টটি সংযুক্ত করলে আমার কোন আপত্তি নেই। যেহেতু যুক্তি সঙ্গত কারনে অ্যাডমিন মূল লেখায় রাইট ক্লিক ডিজেবল করে রেখেছে, আমি নিচে দুই বা তিনটি কমেন্টের মাধ্যমে পোস্টটি রিপিট করবো (আনুমানিক ১ ঘন্টার মধ্যে) , ওখান থেকে কপি-পেস্ট করায় কোন সমস্যা হবার কথা না। এছাড় যদি ফেসবুকে পিডিএফ অ্যাটাচ করা যায় তবে অনেক ফ্রি ওয়েব টু পিডিএফ কনভার্টার আছে (যেমন https://www.web2pdfconvert.com/ )যা দিয়ে এই লেখাটি পিডিএফে কনভার্ট করা যাবে। লিংকের পেজে যেয়ে এই পেজের ইউআরএলটি নির্ধারিত যায়গায় পেস্ট করলেই অটোমেটিক কনভার্সন হয়ে যাবে।

০১ লা মার্চ, ২০১৯ বিকাল ৪:৪৬

মা.হাসান বলেছেন: যদি ভিপিএন বা প্রক্সি ব্রাউজার বা টর ব্রাউজার সম্পর্কে আপনার ধারনা থাকে তবে নিচের লেখাটি থেকে আপনার নতুন কিছু জানার নেই। এরপরেও যদি কৌতুহলবশত পড়তে চান তবে স্বাগতম।
গতকাল সোহানী আপার একটি লেখায় একটি কমেন্ট করায় উনি বিকল্প উপায়ে ব্লগেঢোকার বিষয়ে উনি একটি পোস্ট দিতে বলেছিলেন। সেই কারনেই এই পোস্ট দেয়া।

বিটিআরসির নির্দেশনা মোতাবেক দেশের আইএসপিগুলো ১৭ ফেব্রুয়ারি ২০১৯ থেকে সামহোয়্যারইন... ব্লগ সাইটটিকে ব্লক করা শুরু করেছে । উল্লেখযোগ্য সংখ্যক ব্লগার দেশের ভেতর থেকে স্বাভাবিক ভাবে ব্লগে আসতে পারছেন না । কেউ কেউ যদিও এখনও স্বাভাবিক ভাবে ব্লগে ঢুকতে পারছেন বলছেন, কিন্তু এই নিয়ে উল্লসিত হওয়ার কিছু নেই; কেননাআইএসপিগুলো বিটিআরসির নির্দেশ মানতে বাধ্য এবং এই ব্লক করার কাজটি ম্যানুয়ালি করা হচ্ছে বলে কিছুটা সময় লাগছে কিন্তু পর্যায়ক্রমে দেশের কোন আইএসপি থেকেই সামহোয়্যারইন ... ব্লগ সাইটে আসা যাবেনা। এমতাবস্থায় যারা ব্লগে নিয়মিত থাকতে চান তাদেরজন্য এই লেখা ।আপনার আইএসপি যদি সামহোয়্যারইন . . . ব্লগ কে ব্লক করে দেয় তবে বিকল্প কিভাবে ব্লগে তারা আসতে পারেন সে বিষয়ে এখানে লেখা হয়েছে।

একঃ প্রক্সি সার্ভার ব্যবহার করে।

আজ থেকে ১৫-২০ বছর আগে যারা টো টো টো শব্দে ডায়ালআপ কানেকশন দিয়ে ইন্টারনেট ব্যবহার করেছেন তারা প্রক্সি সার্ভার সম্পর্কে জানেন। বর্তমানে এর ব্যবহার অত্যন্ত কম। তবে সুখবর হলো এটি দিয়ে সম্ভবত সবচেয়ে সহজে, কোন ইনসটলেশন ছাড়া ব্লগে ঢোকা যায়। অসংখ্য ফ্রী প্রক্সি সার্ভার রয়েছে, যেকোনোটা দিয়ে ঢুকতে পারবেন । অসুবিধা হলো প্রক্সি দিয়ে ঢুকে কিছু লেখা খুব কঠিন হবে, কেননা প্রক্সি সাইট গুলো এমন কিছু ফিল্টার ব্যবহার যাতে বাংলা ফোনেটিক লেখা ব্যহত হয়। এছাড়া অধিকাংশ প্রক্সি ব্রাউজার দিয়ে মোবাইল থেকে ডেক্সটপ বা ফুল মুডে ব্লগ দেখা সম্ভব না। যারা ব্লগে শুধু লেখা পড়তে আসেন, নিজে লেখার বা কমেন্ট করার আগ্রহ নেই, তাদের জন্য এটা সহজ পদ্ধতি। নিচে উদাহরণ হিসেবে কয়েকটি প্রচলিত ফ্রী প্রক্সি সার্ভার এর নাম/লিংক দেয়া গেল।

https://hide.me/en/proxy
https://www.vpnbook.com/webproxy
https://www.hidemyass.com
https://zend2.com/

০১ লা মার্চ, ২০১৯ বিকাল ৪:৪৭

মা.হাসান বলেছেন: দুইঃ টর ব্রাউজার ব্যবহার করে।

tor একটি ফ্রী ব্রাউজার। এটি নিচের লিঙ্ক থেকে ডাউনলোড করে নিতে পারেন।
https://www.torproject.org/
ইন্সটল করার সময় কনফিগার করার অপশন আসলে কনফিগার করার প্রয়োজন নেই, ডিফল্ট সেটিং রেখেই ইনসটল করুন, আমাদের ব্লগ দেখার জন্য এটাই যথেষ্ট । অন্য যে কোন ব্রাউজার থেকে যেভাবে ব্লগে আসেন, সেভাবেই টর ব্যবহার করতে পারবেন। এই লেখাটি লেখার সময়ে আমি টর ব্যবহার করছি। অ্যান্ড্রয়েড ব্যবহারকারিরা প্লে স্টোরে যেয়ে টরের অফিসিয়াল অ্যান্ড্রয়েড ভার্সন orbot ডাউনলোড করতে পারেন। আইফোন ব্যবহারকারিরা অ্যাপ স্টোর থেকে onion browser নিয়ে ব্যবহার করতে পারবেন। বাজারে টরের বিকল্প অনেক ব্রাউজার আছে, তবে টর ওপেন সোর্স ব্রাউজার যা ফ্রি এবং কোন ম্যালওয়ার বা অ্যাডওয়ার যুক্ত না এবং আপনার কোন তথ্য এরা স্টোর বা লগ করে না।

তিনঃ ভিপিএন ব্যবহার করে।

বাজারে অনেক ফ্রি ভিপিএন পাওয়া যায়, সার্চ ইঞ্জিন দিয়ে সার্চ করে যে কোন টি ডাউনলোড করে নিয়ে ইন্সটল করে নিন এবং এরপর স্বাভাবিক সময়ে যে ভাবে আপনার ক্রোম, ফায়ারফক্স, এজ বা অন্য যে কোন ব্রাউজার ব্যবহার করেন, সেভাবে সামহোয়্যার ইন... ব্লগে আসতে পারবেন। নিচে কয়েকটি ফ্রি ভিপিএন প্রোভাইডারের লিংক দিলাম।
https://protonvpn.com/
https://www.tunnelbear.com/
https://www.avira.com/en/avira-phantom-vpn

০১ লা মার্চ, ২০১৯ বিকাল ৪:৪৮

মা.হাসান বলেছেন: অধিকাংশ ফ্রি ভিপিএন এ অ্যাডওয়ার বা ম্যালওয়্যার থাকে বলে আমি এটি পছন্দ করি না তবে এটি তুলনামূলকভাবে বেশি ফাস্ট হবে। আপনার ইন্টারন্যাশনাল ক্রেডিট কার্ড থাকলে কোন একটা পেইড ভিপিএনের সার্ভিস নিতে পারেন। দু-একটা বাদে প্রায় সব ভিপিএন খুব সিকিউর। আপনার পয়সা জলে যাবে না। কিনতে চাইলে আমি সাইবার গোস্ট ভিপিএন সাজেস্ট করবো (আমি এখান থেকে কমিশন পাই না )।

সরকারি নির্দেশ অনুসারে আইএসপিগুলো সামহোয়্যারইন... ব্লগ কে ব্লক করেছে, তবে সরকারিভাবে এখনো ওয়েবসাইটটিকে নিষিদ্ধ বলে ঘোষণা করা হয়েছে বলে শুনিনি। অর্থাৎ এই ওয়েবসাইটে কেউ আসলে তা প্রচলিত আইন অনুসারে, এখন পর্যন্ত, অপরাধ বলে গণ্য করা হবে বলে মনে হয় না। এছাড়া ভিপিএন, টর বা প্রক্সি ব্যবহার করাও দেশের প্রচলিত আইন অনুসারে নিষিদ্ধ না। কাজেই আপনি যদি ভিপিএন, টর বা প্রক্সি ব্যবহার করে সামহোয়ারইন... ব্লগে আসেন, দেশের প্রচলিত আইন তাতে ভঙ্গ হয় না। তবে আপনি যদি বিটিআরসির নির্দেশের প্রতি শ্রদ্ধা প্রদর্শন পূর্বক ব্লগে আসা বন্ধ করেন তবে সেটি আপনার ব্যক্তিগত বিষয়। হ্যাপি ব্লগিং।

এডিটঃ ২৮ ফেব্রুয়ারি রাত ১১:১৫ - সহ ব্লগার মাহমুদুর রহমান অ্যন্ড্রয়েড ডিভাইসের জন্য zero vpn সাজেস্ট করেছেন। আমাদের প্রয়োজন মেটানোর জন্য এটা ভালো কার্যকর হবে।

এডিটঃ ০১ মার্চ ২০১৯, ১৬:৪৫ - এই লেখাটি পুনঃপ্রচার বা পরিবর্তন, পরিমার্জন, সংশোধন, সংযোজন, সংক্ষেপন করে অন্য কোথাও প্রকাশ করায় লেখকের কোন আপত্তি নেই। এরূপ প্রকাশের জন্য লেখকের নাম উল্লেখ করারও কোন প্রয়োজন নেই। তবে শর্ত থাকে যে যিনি এই কাজটি করবেন, প্রকাশ পরবর্তি সকল দায় তার হবে।

১২| ০১ লা মার্চ, ২০১৯ দুপুর ১:৪৮

রাজীব নুর বলেছেন: বিকল্প পথের ব্যবস্থা আগে করে রাখা ভালো।

০১ লা মার্চ, ২০১৯ বিকাল ৪:৩৫

মা.হাসান বলেছেন: সহমত। ভালো থকবেন।

১৩| ০১ লা মার্চ, ২০১৯ বিকাল ৪:৪৮

বিদ্রোহী ভৃগু বলেছেন: অনেক ধণ্যবাদ ভায়া। অনেকেরই উপকার হবে।

আগের বার যখন ফেসবুক বন করছিল, তখন থেকেই টর ফিক্সড করে রাখছি ;) হাতের পাঁচ হিসেবে
এখন খুব কাজে দিচ্ছে!

অর্কি ভাইয়ের মতামতও মাথঅয় রাখঅর মতো। কারণ নিরাপত্তা ইস্যুটাও ভাবতে হবে বৈকি।
ক্লাউড ব্যবহার এ ক্ষেত্রে কি পূর্ন নিরাপত্তা দেবে? টেকি ভাইরা জানাতে পারেন।

নিরাপদ হোক ব্লগিং
মুক্ত হোক সামু
আটপৌড়ে সাধারন ব্রাউজিংয়েই পেতে চাই সুখ।

০১ লা মার্চ, ২০১৯ বিকাল ৫:২২

মা.হাসান বলেছেন: ধন্যবাদ ভৃগু ভাই।
ব্লগে বিভিন্ন সময়ে দেখা যায় ১০০০ ভিউয়ারের বিপরীতে ৫০ জন ব্লগার (অানুমানিক ফিগার), যারা ভিউয়ার তারা কোন ইউজার নেম বা পাসওয়ার্ড ব্যবহার না করেই ব্লগে ঢুকে। এরা সবচেয়ে সহজ উপায়ে অর্থাৎ প্রক্সি দিয়ে ব্লগে আসতে পারে। কোন নিরাপত্তা বিঘ্নিত হবার প্রশ্ন নাই।
টরের ক্ষেত্রে বা ভি পি এনের ক্ষেত্রে তাত্ত্বিক ভাবে আপনার ব্লগের ইউজার নেম এবং পাসওয়ার্ড চুরি হওয়া সম্ভব । অ্যাকাউন্ট চুরি সম্ভব না কারন অ্যাকাউন্ট আপনার ইমেইল অ্যাড্রেসের সঙ্গে লিংক করা আছে। তবে টর বা ভিপিএন ব্যবহার করা হলে তাত্ত্বিক ভাবে আপনার অ্যাকাউন্টের তথ্য চুরির সম্ভাবনা যত, নরমাল ব্রাউজার থেকেও সেই সম্ভাবনা প্রায় সমান, কোন কোন ক্ষেত্রে বরং বেশি। ফুলপ্রুফ সিস্টেম বলে কিছু নেই।আইফোনের এনক্রিপশনও ভাঙ্গা হয়েছে। যারা আপনার তথ্য চুরির দক্ষতা রাখে (এফবিআই বা সমগোত্রিয় কেউ বা বড় হ্যাকার) তারা আপনার সম্পর্কে অাগ্রহী হবার কথা না। হ্যাকাররা টাকার জন্য বা চ্যালেঞ্জ হিসাবে বড় এমন কাজ করে খ্যাতি পাবার জন্য কাজ করে। সামুর এনক্রিপশন ভেঙ্গে কোনটাই পারাব সম্ভাবনা দেখি না। হ্যাকার বাংলা জাতীয় যে সব হ্যাকার গোষ্ঠির নাম শোনা যায়, টর বা ভিপিএন থেকে তথ্য হ্যাক করার ক্ষমতা তাদের কারো নেই এটা নিশ্চিত ভাবে জানবেন।

১৪| ০১ লা মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:২৩

নতুন নকিব বলেছেন:



বিষয়টি নিয়ে পোস্ট দেয়ার ইচ্ছে যদিও ছিল। মূলতঃ পরিস্থিতি পরিবর্তন হওয়ার আশায় ছিলাম বলেই দেইনি। এছাড়া আরেকটি কারণও চিন্তা করেছি, উপকারের জন্য দেয়া এই পোস্ট আবার ব্লগ এবং ব্লগারদের জন্য হিতে বিপরীত হয়ে দাড়ায় কি না। অর্থাৎ, কুমিরকে বাড়ি চিনিয়ে দেয়ার মতো কোনো বিষয়ও আবার এর সাথে জড়িয়ে যায় কি না।

যাক, আপনি পোস্ট দিয়ে ভালো করেছেন। আশা, এটি অনেকের উপকার করবে।
ধন্যবাদ। +++

০১ লা মার্চ, ২০১৯ রাত ৮:৩২

মা.হাসান বলেছেন: নকিব ভাই, সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ। যারা অস্বচ্ছ চিন্তা করে অভ্যস্থ, তারা আমার পোস্টের অপেক্ষায় থেমে নেই মনে হয়। ব্লগাররা ব্লগিং করুক বাধাহীন ভাবে এটাই আমার প্রত্যাশা। পোস্টে লাইক দেয়ায় অনুপ্রানিত হলাম।আপনার জন্য অনেক শুভ কামনা।

১৫| ০১ লা মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:৩৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: টর/ভিপিএন দুটিই চালাচ্ছি।

০১ লা মার্চ, ২০১৯ রাত ৮:৩৬

মা.হাসান বলেছেন: লিটন ভাই, আপনাকে আমার পাতায় পেয়ে ভালো লাগলো।
ডেস্কটপের জন্য আমার কাছে টর সুবিধাজনক মনে হয়, মোবাইলে মাঝে মাঝে সমস্যা হয়। টরের নিজের মধ্যেই ভিপিএন ব্যবহারের সুবিধা আছে, ব্রিজ তৈরি করে খুব ভালো ভাবে গোপনীয়তা বজায় রাখা যায়। আসলে, যে যেটা পছন্দ করে, ব্লগে আসতে পারলেই হয়।
ভালো থাকবেন।

১৬| ০১ লা মার্চ, ২০১৯ রাত ৮:৩৮

জুন বলেছেন: প্রিয়তে রাখলাম কাজের পোস্টটি মা হাসান।

০১ লা মার্চ, ২০১৯ রাত ৮:৪১

মা.হাসান বলেছেন: প্রিয়তে রাখায় অশেষ কৃতজ্ঞতা। শুভ কামনা রইলো।

১৭| ০১ লা মার্চ, ২০১৯ রাত ৯:০০

সুমন কর বলেছেন: শেয়ার করার জন্য ধন্যবাদ। গুড পোস্ট।
+।

০১ লা মার্চ, ২০১৯ রাত ১০:৩৮

মা.হাসান বলেছেন: ভাই সুমন কর, আপনার লাইক ও সুন্দর মন্তব্যএর জন্য অনেক ধন্যবাদ। শুভকামনা রইল ।

১৮| ০১ লা মার্চ, ২০১৯ রাত ১১:১১

বলেছেন: উপকারী পোস্ট
ধন্যবাদ। +++

০২ রা মার্চ, ২০১৯ রাত ১২:৩৯

মা.হাসান বলেছেন: ল ভাই, আপনার লাইক ও সুন্দর মন্তব্যের জন্য অশেষ কৃতজ্ঞতা ।

১৯| ০৯ ই মার্চ, ২০১৯ দুপুর ২:০৩

নীল আকাশ বলেছেন: চমৎকার বিষয় নিয়ে লিখেছেন। আমি অনেক আগে থেকেই টর এর নাম জানতাম। এখন আমি টর ব্যবহার করছি, এটাই বেস্ট অপশন বলে মনে হয় আমার। বাকি সবার জানার জন্য খুব ভালো উপদেশ দিয়েছেন। ধন্যবাদ আপনার নায্য পাওনা................

০৯ ই মার্চ, ২০১৯ রাত ৮:২২

মা.হাসান বলেছেন: নীল আকাশ ভাই, সুন্দর কমেন্ট এবং লাইকের জন্য অশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা।
ডেস্কটপের জন্য টর-ই আমার প্রথম পছন্দ। মোবাইলে টর খুব স্লো, তবে এরপরেও অন্য বিকল্পের চেয়ে টরই শ্রেয় বলে মনে হয়। এটা মনে হয় পার্মানেন্টলিই ব্যভার করতে হবে।
অনেক শুভ কামনা।

২০| ০১ লা এপ্রিল, ২০১৯ দুপুর ২:৩৩

মোঃ মাইদুল সরকার বলেছেন: ব্লগে ঢুকবই, পড়বই, লিখবই।
+++++

০২ রা এপ্রিল, ২০১৯ সকাল ১১:০৯

মা.হাসান বলেছেন: মাইদুল ভাই, জি, অনেক অসুবিধা সত্বেও ব্লগাররা আসছেন, আশা করি যারা আসতে পারছেন না তারাও পদ্ধতিগুলো জানতে পারলে আসতে পারবে।
লাইক, এতগুলো প্লাস ও অনুপ্রেরনামূলক বক্তব্যের জন্য অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা।

২১| ১২ ই এপ্রিল, ২০১৯ রাত ১১:০৮

নাসির ইয়ামান বলেছেন: কাজে লাগালাম,থ্যাংক্যূ!

১৩ ই এপ্রিল, ২০১৯ রাত ১২:৪৬

মা.হাসান বলেছেন: নাসির ভাই, কাজে লাগলে সত্যিই আমি খুশি।
অনেক শুভকামনা।

২২| ১১ ই নভেম্বর, ২০২১ দুপুর ১২:৩৮

খায়রুল আহসান বলেছেন: ব্লগার সোহানী এর অনুরোধে সাড়া দিয়ে আপনি এ পোস্ট লিখেছেন, এমন সহযোগিতা এবং সহমর্মিতার জন্য আপনাকে সাধুবাদ।

নিশ্চয়ই এ পোস্টটা যে সময়ে লেখা হয়েছিল, সে সময়ে এটা অনেকেরই কাজে লেগেছিল।

প্রায় পৌণে তিন বছর পরে এসে পোস্টে ১৬তম 'লাইক' রেখে গেলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.