নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\n

মা.হাসান

মা.হাসান › বিস্তারিত পোস্টঃ

বই রিভিউঃ চাঁপাতলীর মোড়ে...

০৭ ই মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:৩১

বইয়ের নাম:চাঁপাতলীর মোড়ে...
লেখকঃ মৌরী হক দোলা (ব্লগ নিক মৌরি হক দোলা)
প্রকাশ কালঃ ২০১৯
প্রকাশকঃ মাহবুবুর রহমান বাবু, বইপত্র প্রকাশন, ৩৮/২ -খ, বাংলা বাজার, ঢাকা।
পৃষ্ঠা সংখ্যা: ৬৪ ।
মূল্য: দেশে ১২০ টাকা, বাইরে ৫ ডলার।


চাঁপাতলীর মোড়ে ... বইটিতে ১৫টি ছোট গল্প স্থান পেয়েছে। এর মধ্যে বেশ অনেকগুলি গল্প আগে ব্লগে প্রকাশিত হয়েছিল। গল্প গুলির মধ্যে কোন কোনটির দৈর্ঘ বেশ ছোট (একটি গল্প আছে এক পৃষ্ঠার), অধিকাংশের দৈর্ঘ ৩ থেকে ৫ পৃষ্ঠা।
প্রথম গল্পটিতে (অচেনা দেশে চেনা অতীত) দেশের বাইরে প্রথম বারের মত পড়তে যাওয়া একজন মেয়ের প্রবাস জীবনের প্রথম সময়ের হোম সিকনেস এবং সম্ভবত হারানো প্রেমের কথা উঠে এসেছে। গল্পটিতে অনেক অসংলগ্নতা চোখে পড়েছে। যেমন বাঙালি মেয়েরা দৈনন্দিন কমিউট করার সময়ে সিল্কের শাড়ি ব্যবহার করে এমন কখনো দেখিনি। এক জায়গায় বলা হয়েছে মেয়েটি এক মাস ধরে হোস্টেলে আছে কিন্তু তার রুমমেট এর সঙ্গে দেখা হয়নি। বিষয়টি বাস্তব সম্মত মনে হয় নি। গল্পটির শেষ তাড়াহুড়া করে করা হয়েছে, ঘটনার কোন ধারাবাহিকতা আমি খুঁজে পাইনি। বইয়ের তৃতীয় গল্প 'লক ডায়েরিতে বাবা' । গল্পটিতে বাবাকে হারানো একজন মানুষের মনের আবেগ প্রকাশ পেয়েছে । গল্পটি আমার কাছে মোটামুটি ভালো লেগেছে। তবে লক ডায়েরি মূলত কম বয়সী মেয়েরাই ব্যবহার করে, অ্যাডাল্ট পুরুষকে ব্যবহার করতে দেখিনি। সেই হিসাবে গল্পটির নাম 'আমার বাবা' বা 'বাবা তুমি কোথায়' এরকম হলেই ভাল হতো বলে আমার মনে হয়। 'স্বার্থপর দেশপ্রেমিক' এবং 'অস্তিত্ব' গল্প দুটি মুক্তিযুদ্ধের পটভূমিতে লেখা। গল্পদুটি আমার কাছে গতানুগতিক মনে হয়েছে। 'চৈতালী জীবন' গল্পটিতে একজন নারীর মা / শাশুড়ি অথবা মেয়ে /বউ হিসেবে চরিত্রের বৈচিত্র্য ফুটে উঠেছে । আমার কাছে গল্পটি ভালো লেগেছে। 'চাঁপাতলীর মোড়ে ...' গল্পটিতে লেখক কি বলতে চেয়েছেন তা বুঝতে পারিনি। বইয়ের শেষ গল্প 'স্বপ্নের রোদ' । গল্পটি যথেষ্ট ম্যাচিওর লেখা। আমার কাছে খুব ভালো লেগেছে। 'তোমাকেই প্রয়োজন' গল্পটি মেয়েদের সংগ্রামের, লড়াই করার, বেঁচে থাকার গল্প। আমার কাছে খুব ভালো লেগেছে। আমার মনে হয় দেশের সমস্ত কিশোরীর গল্পটি অবশ্যই পড়া উচিত, এবং সম্ভবত ছেলেদেরও পড়া উচিৎ।
বইটির কয়েকটি গল্প খুব ম্যাচিওর হাতের লেখা হলেও কিছু গল্প বেশ কাঁচা হাতের লেখা বলে আমার মনে হয়েছে। গল্পগুলির কোনোটিতেই রচনাকাল লেখা হয়নি, কাজেই বোঝা যায় না বয়সের সঙ্গে সঙ্গে লেখকের লেখার ধার কিভাবে বেড়েছে। বইটিতে গল্পগুলির ক্রম সিলেকশন ভালো লাগেনি। বিশেষ করে বলা যায় 'অচেনা দেশে চেনা অতীত' গল্পটি প্রথম গল্প হিসেবে স্থান না পাওয়া বেশি বাঞ্ছনীয় ছিল। মোহাম্মদ দেলোয়ার হোসেন রাতুল নামের কেউ একজন বইটির ভূমিকা লিখে দিয়েছেন। ভূমিকা লেখক এর ভাষা অত্যন্ত দুর্বল যা বইটির সৌন্দর্যহানী করেছে। ভূমিকাটি না থাকলেই বরং বেশি ভালো হতো। বইটির প্রুফ খুব ভালোভাবে দেখা হয়েছে, বানান ভুল খুব একটা চোখে পড়ে না। তবে ৩৪ নম্বর পৃষ্ঠায় অনেকগুলি বানান ভুল চোখে পড়ে। প্রুফ দেখার কাজ সম্ভবত একাধিক জনকে দিয়ে করানো হয়েছে। বানান কম ভুলের বিষয়টি আনন্দ দিয়েছে। বইটির প্রচ্ছদ মোটামুটি, ছাপা-বাধাঁই এর মান গ্রহনযোগ্য।একজন ক্রেতা বইটি শুধু পড়ার জন্যই কেনেন না, তিনি বইটি সংগ্রহেও রাখতে চান । কাজেই বইটিতে আরেকটু ভারি কাগজ ব্যবহার করা হলে আরো ভালো লাগতো।
এটি আমার দ্বিতীয় রিভিউ এবং আগেরটির মতো এই বইয়েও লেখা আছে 'প্রকাশকাল অমর একুশে বইমেলা ২০১৯'। কাল এবং স্থান এর পার্থক্য করতে পারে না এমন লোকদের প্রকাশক হওয়া সত্যি জাতির জন্য দুর্ভাগ্যজনক।
পূর্বের প্রজন্মের পাঠক হিসেবে লেখক এর কাছে অনুরোধ বছর বছর বই বের না করে লেখা প্রথমে ব্লগে প্রকাশ করে এখানে পাঠকের প্রতিক্রিয়া যাচাই করে তার পর বই বের করলে তা পাঠকের কাছে বেশি সমাদৃত হবে।
আমার রিভিউ স্কোর: ৫.৫/১০
--------------------------------------------------------------------------------------------------------------------------------------------
রিভিউ স্কোরের ব্যাখ্যা- স্কোর ০- বইটি পুড়িয়ে ফেলুন । স্কোর ১- বইটির পাতা কেটে অরিগামি বানাতে পারেন। স্কোর ২- জঘন্য বই, সংগ্রহে রাখার মতো না। স্কোর ৩ - বইটি পড়া কষ্টকর। রিভিউ স্কোর ৪- বইটি পড়ে ভাল লাগবে না। রিভিউ স্কোর ৫- বইটি নিজের পয়সায় কিনে পড়া যায় না, ধার করে আনলে ঠিক আছে। রিভিউ স্কোর ৬- বইটি কিনে পড়ে সংগ্রহে রাখার মতো। রিভিউ স্কোর ৭- বইটি পড়ার মতো এবং মানুষকে গিফট করার মত। রিভিউ স্কোর ৮- বইটি নিয়ে সেমিনার/ আলোচনা সভা করা যায়। রিভিউ স্কোর ৯- কালোত্তীর্ন, বইটির লেখক এর সঙ্গে সেলফি তুলতে পারলে আপনিও বিখ্যাত হয়ে যাবেন।
----------------------------------------------------------------------------------------------------------------------------------------------
যেহেতু মেলা শেষ, এখন বইটি রকমারি থেকে সংগ্রহ করা যাবে।

ডিসেম্বর ২০১৮এর দ্বিতীয়ার্ধে ব্লগারদের একটি গেট টুগেদার অনুষ্ঠিত হয়। আগ্রহ থাকা সত্ত্বেও শারীরিক কারণে তাতে অংশ নিতে পারি নি। পরবর্তীতে গেট টুগেদার সম্পর্কে কিছু পোস্ট থেকে জানতে পারি, অন্য অনেকের সঙ্গে একটি কলেজে পড়ুয়া ব্লগারও গেট টুগেদারে অংশ নিয়েছিল। আমার ক্লাসমেটদের অনেকেরই ছেলেমেয়ে বিশ্ববিদ্যালয়ে পড়ে । পরের প্রজন্মেরএকজন ব্লগার ব্লগে লিখছে তা ভাবতেই আমি বিস্মিত হয়েছিলাম। আমাদের পরের প্রজন্ম কি ভাবছে, কি লিখছে জানার ব্যাপারে আগ্রহ ছিল। সে কারণে চাঁপাতলীর মোড়ে... বইটি পড়া। আমি চাই অন্য ব্লগাররাও বইটি পড়ুক। সে কারনেই এই রিভিউ লেখা। রিভিউ স্কোর করার সময়ে লেখকের বয়সের ব্যাপারটি বিবেচনা করা হয় নি। লেখিকা বলার চেয়ে লেখক শব্দটি ব্যবহারেই আমি বেশি স্বাচ্ছন্দ পাই। আগামী ৩৬ ঘন্টা অন্য কাজে ব্যস্ত থাকবো বিধায় কমেন্টের জবাব দিতে কিছু বিলম্ব হতে পারে, যার জন্য আগাম ক্ষমাপ্রার্থী।

মন্তব্য ৩৪ টি রেটিং +৬/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ০৭ ই মার্চ, ২০১৯ রাত ৮:২৩

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আপনার রিভিউ অনেক উন্নত মানের। আমাদের লেখিকা অনুজ ভুল-ত্রুটি মার্জনীয়।

০৭ ই মার্চ, ২০১৯ রাত ৮:৩৭

মা.হাসান বলেছেন: আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ। লেখক ত্রুটি সন্ধান এই রিভিউয়ের উদ্দেশ্য নয়। আমার উদ্দেশ্য লেখক এর লেখা সম্পর্কে পাঠকের আগ্রহ জাগিয়ে তোলা

২| ০৭ ই মার্চ, ২০১৯ রাত ৮:৩২

ঢাবিয়ান বলেছেন: আপনারা যারা নবীন লেখকদের বই রিভিউর কঠিন এক দ্বায়িত্ব হাতে নিয়েছেন তা অত্যন্ত প্রসংসনীয় একটি উদ্যোগ।লেখকেরা এতে উপকৃত হবে। ।

ড জাফর ইকবাল, নবীন লেখকদের সম্পর্কে মন্তব্য করতে গিয়ে বলেছেন, মেলার প্রায় ৮০ ভাগ বই লেখকরা নিজেদের পকেটের টাকায় প্রকাশ করে থাকেন। যা কোন অবস্থায়ই ঠিক নয়। লেখকরা প্রকাশকের কাছে পাণ্ডুলিপি জমা দেবেন, প্রকাশক তা উপযুক্ত হলে নিজ দায়িত্বে প্রকাশ করবেন।


০৭ ই মার্চ, ২০১৯ রাত ৮:৩৯

মা.হাসান বলেছেন: আপনার সুন্দর মন্তব্যটি খুব ভালো লাগলো। পরিসংখ্যান আমার কাছে নেই, তবে উনি যা বলেছেন তা বাস্তবের কাছাকাছি বলে মনে হয়। এ বিষয়ে সুযোগ পেলে একটি পোস্ট দেওয়ার ইচ্ছা আছে।

৩| ০৭ ই মার্চ, ২০১৯ রাত ৯:৪২

তারেক_মাহমুদ বলেছেন: আপনার রিভিউ পড়ে সত্যি আমি মুগ্ধ ম.হাসান ভাই। বইটি পড়িনি তাই মন্তব্য নেই তবে চাপাতলীর মোড়ে গল্পটা পড়েছিলাম আমিও বুঝতে পারিনি লেখক বুঝাতে চেয়েছেন।

০৭ ই মার্চ, ২০১৯ রাত ১০:১৩

মা.হাসান বলেছেন: তারেক মাহমুদ ভাই, আপনার আন্তরিকতা পূর্ণ মন্তব্য এবং লাইকের জন্য অনেক ধন্যবাদ। একজন লেখকের গল্পসংকলনের সবগুলো গল্প সমান হবে না। লেখাতে লেখকের ব্লগের লিংক দেয়া আছে, অনুরোধ করবো আর কয়েকটি গল্প পড়ে দেখুন । কয়েকটি গল্প প্রশংসা পাবার দাবি রাখে। শুভকামনা রইল ।

৪| ০৭ ই মার্চ, ২০১৯ রাত ৯:৪৯

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় মা. হাসানভাই,

প্রথম দিনের মত আজও রিভিউ অত্যন্ত সদর্থক বা সুন্দর হয়েছে । রিভিউ এমন হওয়াই কাম্য । লেখিকা এই বয়সে যে একটা সৃষ্টি করেছেন, এটা নিঃসন্দেহে প্রশংসনীয় । আশা করি এখান থেকে তিন অনেক কিছুই শিখবেন । আগামী দিনে তিনি তার লেখনীতে তারই বহিঃপ্রকাশ ঘটাবেন ।
ধন্যবাদ আপনাকে ।

অভিনন্দন ও শুভকামনা আপনাদের দু'জনকেই ।

০৭ ই মার্চ, ২০১৯ রাত ১০:২৫

মা.হাসান বলেছেন: প্রিয় পদাতিক চৌধুরি ভাই, এই লো স্পিড ব্লগিংয়ের দিনেও আপনার উপস্থিতি সত্যিই আমার মনে অন্য রকম আনন্দ নিয়ে আসে। লাইক এবং সুন্দর মন্তব্যের জন্য অশেষ কৃতজ্ঞতা ।
প্রতি বছর মেলায় হাজার হাজার বই বের হয়। এর মাঝে আমি যদি চাই পাঠক আমার বইটা হাতে নিয়ে দেখবে তবে আমাকে অনেক উন্নতি করতে হবে। আমার মনে হয়েছে লেখকের মধ্যে অনেক সম্ভাবনা রয়েছে । অনন্তর শুভেচ্ছা ।

৫| ০৭ ই মার্চ, ২০১৯ রাত ১০:০৫

সুমন কর বলেছেন: আমার মতে, রচনাকাল লেখার প্রয়োজন নেই। স্কোর ব্যাখ্যা মজা এবং রিভিউ ভালো লেগেছে।

০৭ ই মার্চ, ২০১৯ রাত ১০:৩৭

মা.হাসান বলেছেন: সুমন কর ভাই, সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ । লেখকের বয়স ১৭র কাছাকাছি । লেখক যখন একদিন বুড়ো হবে, দুই -তিন প্রজন্মের পরের লোকদের কাছে তার কিশোর বয়সের লেখার গল্প করবে । এছাড়া লেখকের নিজেরই সুযোগ থাকে যাচাই করার যে বয়সের সঙ্গে লেখার কি পরিবর্তন হচ্ছে যদি রচনা কাল লেখা থাকে । তবে ভিন্ন মততো থাকতেই পারে । অনেক শুভ কামনা ।

৬| ০৭ ই মার্চ, ২০১৯ রাত ১০:৩১

মাহমুদুর রহমান বলেছেন: চমৎকার রিভিউ।
উভয়ের জন্য শুভকামনা রইলো।

০৭ ই মার্চ, ২০১৯ রাত ১০:৪৯

মা.হাসান বলেছেন: মাহমুদুর রহমান ভাই, সুন্দর মন্তব্যর জন্য আপনাকে অনেক ধন্যবাদ, অনেক শুভ কামনা।

৭| ০৭ ই মার্চ, ২০১৯ রাত ১০:৩২

বলেছেন: আপনার রিভিউ পড়ে সত্যি প্রশংসনীয়

০৭ ই মার্চ, ২০১৯ রাত ১০:৫১

মা.হাসান বলেছেন: ল ভাই, সুন্দর মন্তব্যর জন্য অশেষ ধন্যবাদ, অনেক শুভ কামনা।

৮| ০৭ ই মার্চ, ২০১৯ রাত ১১:৩৫

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ এই পোষ্টের জন্য।

০৭ ই মার্চ, ২০১৯ রাত ১১:৪৭

মা.হাসান বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ ।

৯| ০৭ ই মার্চ, ২০১৯ রাত ১১:৩৫

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ এই পোষ্টের জন্য।

০৭ ই মার্চ, ২০১৯ রাত ১১:৫২

মা.হাসান বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ । অশেষ শুভ কামনা।

১০| ০৮ ই মার্চ, ২০১৯ রাত ২:১৮

আকতার আর হোসাইন বলেছেন: সুন্দর রিভিউ লিখেছেন।

ভুল ত্রুটি কিছু থাকেই।

আর মৌরি হক দোলা যেহেতু ক্ষুদে লেখক তারতার ভুল ত্রুটি একটু বেশিই থাকবে। সমস্যা এটা না। ভুলের উপর স্থির থাকাই সমস্যা। আশা করি মৌরি হক দোলা আপু বছরে বছরে বই বের করবে না। সাজিয়ে গুছিয়ে ভাল বই আবার সামনে নিয়ে আসবে। সেই দোয়াই করি ক্ষুদে লেখিকার জন্য।

০৮ ই মার্চ, ২০১৯ সকাল ৭:৫০

মা.হাসান বলেছেন: ভাই আকতার আর হোসাইন, ভুল কার থাকে না? কিছু ত্রুটি বয়সের সাথে সাথে এমনিতেই সেরে যাবে । রবীন্দ্রনাথ নিজেও তার প্রথম বয়সের লেখা নিয়ে সন্তোষ্ট ছিলেন না।
আমি চাই লেখক প্রচুর লিখুক, সেরা লেখা গুলো নিয়ে বই বের করুক।
সুন্দর মন্তব্যর জন্য অনেক ধন্যবাদ। ভালো থাকবেন ।

১১| ০৮ ই মার্চ, ২০১৯ দুপুর ১২:৫৯

খায়রুল আহসান বলেছেন: বইটি পড়িনি, তবুও আপনার রিভিউটি পড়লাম আপনার লেখার উৎকর্ষতার কারণে। আর এবারে কিছুটা বিনোদনও উপভোগ করলাম। :)

লেখকের উল্লেখিত গল্পগুলির মধ্যে কয়েকটা, অন্ততঃ একটা নিশ্চিতভাবেই, এই ব্লগে পড়েছি। একজন নবীন লেখকের জন্য এ রিভিউটিকে কিছুটা কঠোর মনে হলেও, এমন রিভিউ লেখককে নিরুৎসাহিত না করে বরং নিজের ভুলগুলো অনুধাবন করে ভবিষ্যতে তার লেখার মান বাড়াতে সাহায্য করবে, এমনটাই আশা করছি। আশাকরি, লেখক আপনার রিভিউটিকে সঠিক স্পিরিটে গ্রহণ করবেন।

প্রথম বই প্রকাশে লেখককে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি। আর আপনার উল্লেখিত মানক্রমের (রেটিং) ০-৫ এর বৈতরণী সাফল্যের সাথে অতিক্রম করতে পারার জন্য লেখককে টুপি খোলা (হ্যাটস অফ) অভিবাদন জানাচ্ছি!!! :) :)

০৮ ই মার্চ, ২০১৯ বিকাল ৩:৩০

মা.হাসান বলেছেন: আপনার ওজনদার সুন্দর মন্তব্যটি এবং লাইকের জন্য অশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা। একজন লেখক তার লেখা প্রকাশ করার আগ পর্যন্ত সেটি তার নিজের সম্পত্তি; লেখা প্রকাশ হয়ে গেলে অন্য লোকেরা সেটির উপর সমালোচনা করবেই। রিভিউয়ের ক্ষেত্রে লেখক কে বয়স জনিত কোন ছাড় দেয়া হয় নি। । আমি মনে করি বাস্তব জীবনেও কেউ কাউকে ছাড় দেয় না। । আমি আন্তরিকভাবে মনে করি লেখক আরো বহুদূর যাবেন।
ভালো থাকবেন।

১২| ০৮ ই মার্চ, ২০১৯ রাত ৮:২৬

হাবিব বলেছেন: আপনি রিভিউয়ে পাকা!

০৯ ই মার্চ, ২০১৯ বিকাল ৩:১২

মা.হাসান বলেছেন: হাবিব স্যার, ছোট বেলায় বড়রা পাকা ছেলে বলেছে, যৌবনে বন্ধুরা পাকা প্রেমিক বলেছে, এখন বউ পাকা বুড়ো বলার জন্য তৈরি হচ্ছে। কোনটাই প্রশংসা সূচক অর্থে বলা হয়েছে মনে হয় নি। আপনি সজ্জন লোক, আপনি পাকা রিভিউয়ার বলায় তা ভালো অর্থেই নিলাম। B-)
অনেক ধন্যবাদ ও শুভকামনা এবং লাইকের জন্য অশেষ কৃতজ্ঞতা।

১৩| ০৮ ই মার্চ, ২০১৯ রাত ৯:০০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: চমৎকার রিভিউ।
আশা করছি লেখক আগামীতে আর ভাল লিখবেন।

০৯ ই মার্চ, ২০১৯ বিকাল ৩:১৩

মা.হাসান বলেছেন: লিটন ভাই, সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ। আমিও আশাবাদি আমরা ভবিষ্যতে ভালো লেখক পেতে যাচ্ছি।

১৪| ০৯ ই মার্চ, ২০১৯ দুপুর ২:১০

নীল আকাশ বলেছেন: বইটা পড়া হয়নি। আপনি বই রিভিউর কঠিন এক দায়িত্ব হাতে নিয়েছেন তা অত্যন্ত প্রসংসনীয় একটি উদ্যোগ। লেখকেরা এতে খুবই উপকৃত হবে। শবনম সিরিজ নিয়ে একটা বই এর চিন্তা মাথায় এসেছিল (কালকে এর আরেকটা পর্ব দিব)। পুরো সিরিজটা নিয়ে আপনার মূল্যায়ন কত হতে পারে জানালে আর আগাব নাকি সেটা ভেবে দেখতাম।
ধন্যবাদ।

০৯ ই মার্চ, ২০১৯ বিকাল ৩:৩০

মা.হাসান বলেছেন: নীল আকাশ ভাই, আমার পাতায় আপনার উপস্থিতি আমার জন্য বড় পাওয়া। আপনার মন্তব্যে বড় অনুপ্রেরনা পেলাম।
একজন লেখকের অনেক পরিশ্রমের ফসল একটি বই। একজন ক্রিটিক ২-৩ দিনে (কখনো অর্ধ দিনে) বইটি শেষ করে ১-২ দিনে একটি রিভিউ লিখে ফেলে। লেখার জন্য যে ক্রিয়েটিভিটি দরকার ক্রিটিক হবার জন্য তা দরকার নেই। ক্রিটিকের পক্ষে লেখকের কষ্ট বোঝা দুরূহ। নির্দিষ্ট ফরম্যাটে লিখে যে কেউই রিভিউ করতে পারে, যদি বইটি খুঁটিয়ে পড়ার ধৈর্য থাকে।

আপনার শবনম সিরিজের আমি একজন ভক্ত। কাজেই নিরপেক্ষ মন্তব্য করা কঠিন। ব্লগে আপনার লেখায় ৫০০-৮০০ (কখনো আরো বেশি) ভিউ হয়, ২০-৪০টি কমেন্ট আসে এবং আপনি প্রতিটিরই যথাযথ জবাব দেবার চেষ্টা করেন। আপনার লেখা সমালোচনা করা আমার জন্য ধৃষ্টতা হয়ে যায়। তবে আমি ২য়বার এবং সম্ভবত ৩য় ও ৪র্থ বার আপনার লেখাগুলো পড়ে আমার সমালোচনা জানাবো।
আরেকটি বিষয় উল্লেখ না করলে ভুল হবে। লেখক-প্রকাশক-প্রচ্ছদ শিল্পি-প্রুফ রিডার-ছাপাখানা-বাঁধাইকারি-পরিবেশক সব ধাপ পেরিয়ে একটা বই পাঠকের কাছে আসে। একজন খারাপ প্রকাশক একটি ভাল বইকে খুন করতে পারে।
আজ সন্ধার পরে কোন সময়ে একটি গল্প আকারের লেখা পোস্ট করার ইচ্ছে আছে। আপনার সময় হলে একবার এসে যদি পড়ে মন্তব্য করতে পারেন তবে প্রীত হই।
অনেক শুভকামনা।

১৫| ০৯ ই মার্চ, ২০১৯ বিকাল ৪:০৯

নীল আকাশ বলেছেন: হাসান ভাই শুভ অপরাহ্ন,
অবশ্যই পড়ব। আপনাকে আমি খুবই পছন্দ করি। আমি এই ব্লগে খুব কমই ব্লগারই আছে যাদের কথায় পছন্দ মতো গল্প লিখতে বসি। শুধুই আপনার ভালো লেগেছে দেখে, পরী সাধনার পর আপনার জন্য ২ পর্বের জ্বীন সাধনা লিখতে বসেছি। তবে আমি লেখার ব্যাপারে খুব খুত খুত করি। একটা গল্প আমি বেশ সময় নিয়ে লেখার পর, অনেক অনেক বার রিভিউ করে পোস্ট দেই। সুতরাং আমি সময় নেব তবে গল্প আপনি পাবেনই। তবে কালকে শবনমের ৩য় পর্ব পাবেন। কেমন লাগলো জানাবেন!!

আমি ব্লগে ঠিক আপনার মতো সবার গল্প পড়ি। আর আপনারটা বাদ যাবে এটা হয়? তবে আমি যে কোন লেখা খুব ভালো করে খুটিয়ে খুটিয়ে পড়ে তারপর মন্তব্য করব। এবং সেজন্য আগেই সময় চেয়ে নিচ্ছি। না পড়ে / অল্প পড়ে ফাঁকিবাজী করে আমি কখনোই মন্তব্য করিনা করবও না কখনোই।

ধন্যবাদ এবং শুভ কামনা রইল!

০৯ ই মার্চ, ২০১৯ রাত ৮:১২

মা.হাসান বলেছেন: নীল আকাশ ভাই, আপনি যখন বলেন শুধু আমার জন্য লিখছেন, বড় সংকোচ বোধ করি। তবে গল্পটা পড়ার জন্য খুব লোভও হচ্ছে কিন্তু।
যা লেখার জন্য মনের ভিতর কয়েকদিন ধরে চুলকুনি চলছিল, চুলকুনির উপশমের জন্য তা উগরে দিলাম। লিংক এখানে
আমি গল্প লেখক না, ছন্দহীন কিছু বাক্যকে এক করে কিছু লিখেছি।পদ্য হয় নি, তবে গদ্য হয়েছে একথা বুকে হাত দিয়ে বলতে পারবো না। কেন লিখেছি তা আশা করি পড়লেই বুঝবেন।
অনেক শুভকামনা।

১৬| ৩১ শে মার্চ, ২০১৯ বিকাল ৫:০১

মোঃ মাইদুল সরকার বলেছেন:


+++++++

৩১ শে মার্চ, ২০১৯ বিকাল ৫:৩৭

মা.হাসান বলেছেন: মাইদুল ভাই, অনেপ্রেরনা দায়ক মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ। অনেক শুভ কামনা।

১৭| ৩১ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১০:৫৩

আমি তুমি আমরা বলেছেন: বইটি পড়া হয়নি, আপনার রিভিউ থেকে বইটি সম্পর্কে ধারনা পাওয়া গেল। যেহেতু পোস্টে লেখিকার কোন মন্তব্য দেখতে পাচ্ছি না, তাই এই পোস্টটি লেখিকার নজরে পড়েছে কিনা তা বুঝতে পারছি না। লেখিকার মন্তব্য থাকলে বোঝা যেত তিনি আপনার এই মূল্যায়নকে কিভাবে নিচ্ছেন।

১৫ ই জানুয়ারি, ২০২০ সকাল ১০:১২

মা.হাসান বলেছেন: এত দেরি করে জবাব দেয়ার জন্য দুঃখিত, কিছু দিন পারিবারিক কারণে ব্লগে ঢোকা অনিয়মিত ছিলো।

যতদূর জানি লেখক এইচ এস সি পরীক্ষার্থী, তার বর্তমান কলেজ একটা জেলখানার মতো, উনি ব্লগে নিয়মিত আসতে পারেন না। অনুমান করি পোস্টটি উনি দেখেন নি। আমি আসলে পাঠকের আগ্রহ তৈরিতেই বেশি মনোযোগি ছিলাম, নতুবা ওনার ব্লগে একবার এই পোস্টের বিষয়ে নক করে আসতে পারতাম।

১৮| ১১ ই ফেব্রুয়ারি, ২০২০ সকাল ১১:০৬

মৌরি হক দোলা বলেছেন: ভাইয়া, প্রথমেই অসংখ্য ধন্যবাদ আমার লেখা বইটি কিনে পড়া এবং অতি ব্যস্ততার মাঝেও হাতে সময় নিয়ে একটি বুক রিভিউ লেখার জন্য। অতঃপর, আমি অত্যন্ত দুৃ:খিত এতদিন পরে লেখাটি চোখে পড়ার জন্য! যেহেতু মাস দুই পরে পরীক্ষা তাই ব্লগে বলতে গেলে আসাই হয় না। আমি দুঃখিত!
আপনার সহজ সাবলীল ভাষার গঠনমূলক বুক রিভিউটি যেকোনো লেখকমাত্রই পেলে খুশি হবেন। আমাদের নবীন লেখকদের চলার পথ সুদূরপ্রসারী আর এই পথকে মসৃণ করে তোলার জন্য অনিবার্য আপনাদের থেকে পাওয়া পরামর্শ, উপদেশ আর শুভেচ্ছা। অসংখ্য ধন্যবাদ। দোয়া রাখবেন আমার জন্য :)

২২ শে ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১২:৫৮

মা.হাসান বলেছেন: বিভিন্ন ব্যস্ততার কারণে ব্লগে কম আসতে পারছি, মন্তব্যের জবাবে বিলম্বের জন্য দুঃখিত।

আপনি জেলখানা টাইপের হলিক্রস কলেজে পড়েন কোথাও বলেছিলেন সম্ভবত। ভালো কলেজ অনেক পার্থক্য গড়ে দিতে পারে, শিঘ্রই এ ব্যাপারে বাস্তব অভিজ্ঞতা লব্ধ করবেন।

কলেজের গন্ডি ছাড়িয়ে অনেক বড় জায়গায় যান, লেখার সুবাস ছড়িয়ে দিন। অনেক শুভকামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.