নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\n

মা.হাসান

মা.হাসান › বিস্তারিত পোস্টঃ

বই রিভিউঃ কিম্ভূত স্বদেশির অদ্ভুত বিদেশ

২২ শে ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৪:১৬

বইয়ের নাম:কিম্ভূত স্বদেশির অদ্ভুত বিদেশ
লেখকঃ ডক্টর রিম সাবরিনা জাহান সরকার (ব্লগ নিক রিম সাবরিনা জাহান সরকার)
প্রকাশ কালঃ ২০২০
প্রকাশকঃ নেসার উদ্দীন আয়ূব, মাতৃভাষা প্রকাশ, ১১ পি কে রায় রোড, বাংলা বাজার, ঢাকা।
পৃষ্ঠা সংখ্যা: ১২৮ ।
মূল্য: দেশে ২৪০ টাকা, ভারতে ৩০০ রুপি, বাইরে ১০ ডলার।



ডক্টর রিম সাবরিনা জাহান সরকার একজন অসামাজিক মানুষ। তার অসামাজিক কার্যকলাপের কয়েকটির বর্ণনা নিয়ে এই বইটি সংকলিত হয়েছে। লেখাগুলোর সবগুলোই এর আগে বিভিন্ন সময়ে ব্লগে প্রকাশিত হয়েছে। এছাড়া ব্লগের বাইরে প্রথম আলোর 'দূর পরবাস' বিভাগেও লেখাগুলো প্রকাশ হয়েছে বলে লেখক বলেছেন। দুটি বাদে বাকিগুলো আমার আগে পড়া ছিল।
আমার দৃষ্টিতে ডক্টর সরকাররের সেরা লেখা ' হঠাৎ স্বর্ণকেশী'; তবে মলাটবদ্ধ বই হিসেবে বের করার সময় উনি উপন্যাস বের না করে ওনার ডায়েরি থেকে তুলে নেওয়া বিভিন্ন সময়ের ভ্রমণ এবং অন্যান্য অভিজ্ঞতাগুলোর মধ্যে থেকে চোদ্দটি তুলে ধরেছেন।


ডক্টর সরকারের লেখার একটি নিজস্ব স্টাইল আছে। সামগ্রিকভাবে তার লেখা আমার কাছে খুব শক্তিশালী মনে হয়, পাঠক কে আটকে রাখতে পারে। অনেক ক্ষেত্রে আমাদের কাছে যেগুলো প্রয়োজনীয় সেগুলো তিনি এড়িয়ে গিয়েছেন আবার আমাদের কাছে যেগুলো কম প্রয়োজনীয় মনে হতে পারে সেগুলো তিনি হাইলাইট করেছেন। তার লেখায় ভ্রমণ কাহিনি বা স্থানের চেয়ে মানুষগুলো বেশি গুরুত্ব পেয়েছে।প্রায় সবগুলি লেখায়ই পারিবারিক আটপৌরে আমেজ আছে। 'দুই শিশু ও এক সন্ধ্যাবেলা' এই দিক থেকে আমার কাছে অনন্য সাধারণ মনে হয়েছে।

যদিও লেখক প্রচ্ছদশিল্পির কাজের সুনাম করেছেন, আমার কাছে প্রচ্ছদ নিষ্প্রভ মনে হয়েছে। এছাড়া তৃতীয় প্রচ্ছদে লেখকের যে ছবিটি দেয়া আছে সেটিও খুব সময় নিয়ে নির্বাচন করা হয়েছে বলে মনে হয়নি, এর চেয়ে ভালো ছবি কিছুদিন আগে লেখক ব্লগে তার প্রোপিকে ব্যবহার করেছেন বলে মনে হয়।


বইয়ের দু'এক জায়গায় যতিচিহ্নের কিছু ভুল প্রয়োগ আছে মনে হলো, দু-এক জায়গার হাইফেনের বদলে ড্যাস বসে গেছে সম্ভবত। এবারের মেলায় বের হওয়া যে কয়টি বই এর মাঝে পড়েছি, প্রতিটিতেই বানানের কারণে ধুঁকতে হয়েছে। অনেক খোঁজাখুঁজি করে এই বইয়ের ১৪ পৃষ্ঠায় মাইকেল ফেলপ্স এর জায়গায় মাইকেল ফেলেপ্স এবং ১২১ পৃষ্ঠায় এডিনবরার জায়গায় এডিনবার্গ ছাড়া বইটিতে আর কোন বানান ভুল বের করতে পারলাম না। সে দিক থেকে বইটি বিশেষ ভালো লেগেছে।

বইয়ের ১২ এবং ১৩ নম্বর অধ্যায় অর্থাৎ 'কবুতর কাহিনি' এবং 'বউপ্রীতি' লেখকের ঢাকায় থাকার সময়ের অভিজ্ঞতা, বইয়ের নামের সাথে যায় না। বইয়ের নামটি অন্য রকম হলে বা এই অধ্যায় দুটি বাদে অন্য কোন ঘটনা যোগ করা হলে মনে হয় বইটির নামের প্রতি সুবিচার করা হতো।

বইটির কাগজের মান বেশ ভালো, ছাপা ঝকঝকে, বাধাই খুব ভালো। এবারের মেলায় এখন পর্যন্ত আমার কেনা এটি প্রথম বই যাতে কাপড়ের ফিতের তৈরী একটি পেজ মার্ক দেয়া আছে । হয়তো খুব সাধারণ বিষয়, কিন্তু এটা আমাকে মুগ্ধ করেছে।


বাড়তি খরচ এড়াতে প্রকাশকরা সাধারণত বইয়ে ছবি যোগ করতে চান না। সেই দিক থেকেও বইটি ব্যতিক্রম, বইটিতে ৪৩টি সাদা কালো ছবি আছে।



কাগজ, বাধাঁই, ছাপার মান এবং ছবি বিবেচনায় নিলে, ১২৮ পৃষ্ঠার বইটির দাম ২৪০ টাকা আমার কাছে বর্তমান বাজার অনুসারে কমই মনে হয়েছে।



বইমেলায় এখন সেলিব্রেটিদের বইই বেশি বিক্রি হয়। এই বইটি কিনলে পাঠক অটোগ্রাফ পাবেন না বা লেখকের সাথে সেলফি তুলতে পারবেন না। তবে এটি পড়ার মতো এবং সংগ্রহে রাখার মত একটি বই বলে আমি মনে করি। মেলায় গেলে, বইটি না কিনলেও অন্তত হাতে নিয়ে একটু উল্টেপাল্টে দেখার জন্য আমি পাঠককে অনুরোধ করবো।


বইটি প্রকাশ করেছে মাতৃভাষা প্রকাশন পাওয়া যাবে বইমেলার স্টল নম্বর ২০১-২০২এ।
-------------------------------------------------------------------------------------------------------------------------
বইটি রকমারী বা অন্য কোন অনলাইন শপে নেই। কাজেই মেলায় যারা আসবেন না, বিশেষ করে ঢাকার বাইরে যারা থাকেন তাদের জন্য বইটি সংগ্রহ করা দুরূহ হবে। মেলায় স্টল গুলোর নাম্বারিং পুরোনো ঢাকার বাড়ি গুলোর মতো। ২৪০ এক দিকে , ২০১-২০২ সম্পূর্ণ অন্য দিকে। স্টলে যেয়ে বইটি খোঁজ করার পরার স্টল থেকে প্রথমে আমাকে বলা হলো বইটি ওনাদের স্টলে নেই। আমার কাছে ছাপা অক্ষরে বইয়ের নাম, স্টল নাম্বার, প্রকাশনা সঙস্থার নাম ছিলো। মানুষ ছাপার অক্ষরকে সমীহ করে। ছাপা কাগজ বাড়িয়ে দেয়ার পর স্টলের কর্মি খোঁজ নিয়ে বললেন উত্তর দিকের কাউন্টারে গেলে পাওয়া যাবে। একই রকম অভিজ্ঞতা আরো কয়েকটি স্টলে হয়েছে। প্রকাশকরা তাদের কর্মিদের প্রশিক্ষণের ব্যবস্থা রাখলে ভালো হতো।
------------------------------------------------------------------------------------------------------------------------------

এটি আমার তৃতীয় রিভিউ। আগের রিভিউ করা বই দুটির মতো এই বইয়েও লেখা আছে 'প্রকাশকাল-- একুশে গ্রন্থমেলা ২০২০'। কাল এবং স্থান এর পার্থক্য করতে পারা আর না পারার সমস্যা আসলে আমারই বলে মনে হচ্ছে।
আমার রিভিউ স্কোর: ৭/১০

রিভিউ স্কোরের ব্যাখ্যার জন্য এই পোস্ট টি দেখতে পারেনঃ বই রিভিউঃ চাঁপাতলীর মোড়ে...

মন্তব্য ৫৬ টি রেটিং +১৪/-০

মন্তব্য (৫৬) মন্তব্য লিখুন

১| ২২ শে ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৫:০২

বিদ্রোহী ভৃগু বলেছেন: আগ্রহ জাগানিয়া রিভিউ :)

ভাল লাগলো ।

+++

২২ শে ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:২০

মা.হাসান বলেছেন: ধন্যবাদ ভৃগু ভাই । প্লাসের জন্য কৃতজ্ঞতা ।

২| ২২ শে ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৫:৩৫

এমজেডএফ বলেছেন: 'কিম্ভূত স্বদেশির অদ্ভুত বিদেশ'-এর রিভিউ দেওয়ার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ হাসান ভাই। বইয়ের ১৪টি অধ্যায় নামসহ উল্লেখ করে প্রতিটি অধ্যায় সম্পর্কে আলাদাভাবে আপনার নিজের কয়েক লাইনের মন্তব্য যোগ করলে আরো ভালো হতো। বইটি এখনও পড়ি নাই, তালিকায় রেখেছি। সংগ্রহ করে পড়বো।

"ডক্টর রিম সাবরিনা জাহান সরকার একজন অসামাজিক মানুষ। তার অসামাজিক কার্যকলাপের কয়েকটির বর্ণনা নিয়ে এই বইটি সংকলিত হয়েছে।" – লাইন দুটো কি লেখক নিজে বইয়ের ভূমিকায় লিখেছেন নাকি আপনার রিভিউ? অনেক পাঠক এটাকে ভুল বুঝতে পারে বা নেগেটিভভাবেও নিতে পারে!

লেখকের ছবির ব্যাপারে আপনার সাথে একমত। তবে আমার মনে হয় উনার লেখার স্টাইলের সাথে মিল রেখে প্রকাশক/লেখক ছবির স্টাইল পছন্দ করেছেন :)

২২ শে ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:২৮

মা.হাসান বলেছেন: ধন্যবাদ ফারুক ভাই। সময়াভাবে কিছুটা ফাঁকিবাজি করেছি। ধরা পড়ে গেলাম। ১৪টা সেকশনের নাম পরে এড করে দেবো, কিন্তু প্রতিটা সেকশন সম্পর্কে দু এক লাইন লেখা মনে হয় সম্ভব হবে না।

লেখকের সঙ্গে ব্লগের লেখার বাহিরে আমার কোন পরিচয় নেই। প্রথম বাক্যের 'অসামাজিক ' শব্দটি লেখক নিজেই ব্যবহার করেছেন । দ্বিতীয় টি আমার সঙযোজন ।

৩| ২২ শে ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৫:৫৭

নেওয়াজ আলি বলেছেন: লেখা পড়ে মন পুলকিত হলো।

২২ শে ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:২৯

মা.হাসান বলেছেন: ধন্যবাদ নেওয়াজ ভাই ।

৪| ২২ শে ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:০৯

রাজীব নুর বলেছেন: রিভিউ ভালো লেগেছে। তেজ আছে।

২২ শে ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:২৯

মা.হাসান বলেছেন: ধন্যবাদ রাজীব ভাই , বইটি ও ভাল লাগবে আশা করি।

৫| ২২ শে ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৩০

হাবিব বলেছেন: খুবই আগ্রহ নিয়ে পাঠ করলাম। জাদরেল রিভিও যাকে বলে সে রকম হয়েছে। আমার আরো কিছু কথা ছিলো যা ২ নং মন্তব্যে এসেছে। ধন্যবাদ মা. হাসান ভাই।

২২ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:৫৯

মা.হাসান বলেছেন: পাঠ শেষে মন্তব্য রাখার জন্য অনেক ধন্যবাদ এবং লাইক এর জন্য কৃতজ্ঞতা হাবিব স্যার।
বইটি পড়লে হতাশ হবেন না আশা করি।

৬| ২২ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ৯:২৭

ঢাবিয়ান বলেছেন: এই দেশে একটা সময় ছিল যখন এই দেশের বেশীরভাগ মানুষ ছিল পাঠক। আর এখন হয়েছে তার উল্টো, পাঠক বলতে গেলে নাইই, কিন্ত লেখকের সংখ্যা মুড়ি মুরকির মত। অনেকেই হয়ত আমার কথায় আঘাত পেতে পারেন, কিন্ত এটাই এখন বাস্তবতা। দেশভ্রমনের অভিজ্ঞতা নিয়ে ফেসবুকে স্ট্যটাস মার্কা পোস্টও এখন বইমেলার বই হিসেবে পাওয়া যায়। বইতো আমাকে ঘন্টার পর ঘন্টা কল্পনার রাজ্যে হারিয়ে নিয়ে যাওয়ার কথা। বইতো আমাকে এক অস্মভব শক্ত বাধনে জড়িয়ে রাখার কথা। ইদানিং কালের লেখাগুলো কি সেটা পারছে? কারো মন রাখার জন্য প্রসংসা করা এক জিনিষ আর একটা বই এর মাঝে হারিয়ে যাওয়া একেবারেই ভিন্ন জিনিষ। প্রখ্যাত লেখকদের অনবদ্য সৃষ্টিগুলোর কথাই ভেবে দেখুন।

মন রাখা রিভিউর চাইতেও অনেক বেশি জরুরী এখন সঠিক ক্রিটিক রিভিউ। এই দেশে পাঠকের সংখ্যা উদ্বেগজনক হারে কমছে আর লেখকের সংখ্যা উদ্বেগজনক হারে বাড়ছে। বাংলা সাহিত্যের জন্য ব্যপারটা একেভারেই মঙ্গলজনক নয়।

২২ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১১:১৬

মা.হাসান বলেছেন: ঢাবিয়ান ভাই , আপনি যা বলেছেন তা কেবল সমস্যার শুরু মাত্র। সামনে আরো বড় অন্ধকার অপেক্ষা করছে। প্রফেসর সাহেব এই বিষয়ে একটা পোস্ট দিয়েছেন যা এই মুহূর্তে আলোচিত পোস্ট হিসেবে আছে। সময় সুযোগ থাকলে পড়ে দেখতে পারেন।এমনকি মেলায় যারা লেখক হিসেবে বই ছাপাচ্ছেন , তাদের কয়জন অন্যের লেখা বই কিনে পড়ছেন সে বিষয়ে আমার বড় সন্দেহ আছে । তবে এসব কথা বলতে গেলে প্রতিমন্তব্যের কলেবর অহেতুক বৃদ্ধি পাবে ।

অবস্থান জনিত কারণে আপনার পক্ষে বইটি জোগাড় করা সম্ভব হবে বলে মনে হয় না । পোস্টে লেখক-এর ব্লগ পেজ এর লিঙ্ক দেওয়া আছে । সময় থাকলে যেয়ে ওনার লেখার নমুনা পড়ে আসতে পারেন । অনেক ধন্যবাদ ।

৭| ২২ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১১:২৭

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় মা.হাসান ভাই প্রথমে জানিয়ে রাখি রিভিউটি একেবারে লা জবাব হয়েছে। পাশাপাশি আপনার রম্য লেখার ক্রিয়েটিভিটি আরো একবার পাঠকের সামনে পরিস্ফূট হল। জানি না বইমেলায় অটোগ্রাফ দেওয়া সম্ভব না হলেও আপনার রিভিউ কর্মে অন্তত একবারের জন্য দর্শন দেওয়াটা শ্রদ্ধেয়া লেখিকার পক্ষে সম্ভব হবে কিনা...

শুভকামনা জানবেন।

২৩ শে ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ২:১৫

মা.হাসান বলেছেন: ধন্যবাদ পদাতিক ভাই। লেখক প্রচার বিমুখ। ওনাকে এখানে পাবার সম্ভাবনা কম। পাঠকরা কষ্ট করে কিনে পড়লে নতুনদের জন্য বই বের করার প্রতিযোগিতায় টিকে থাকা সহজ হয়। অনেক শুভকামনা। মন্তব্য ও লাইকের জন্য কৃতজ্ঞতা।

৮| ২২ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১১:৪৩

আহমেদ জী এস বলেছেন: মা.হাসান,




প্রচ্ছদের ব্যাপারেই শুধু বলতে চাই - ভালো হয়নি । লাইন ড্রয়িংয়ের ছবিটি একাকী থাকলেও চলতো, পেছনের দালানকোঠা আর রঙের ব্যবহার এই অদ্ভুত বইটির জন্যে কিম্ভুত মনে হয়েছে।

আর @ ঢাবিয়ান,
পাঠক আর লেখকের অনুপাত সম্পর্কে যা বলেছেন তা ঠিক আছে। এখন হয়তো বইগুলো অসম্ভব শক্ত বাধনে জড়িয়ে রাখেনা বটে তবে লুঙ্গির আলগা গিট্টুর মতো জড়িয়েও তো রাখে! যদিও সেটা খসে পড়ার চান্স আছে যে কোনও সময়। তাই-ই বা কম কিসে ! খানিকটা সময়ের জন্যে হলেও তো আব্রুটা রক্ষা হয়........................

২৩ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১১:০৮

মা.হাসান বলেছেন: প্রতিমন্তব্যে দীর্ঘ সময় নিতে হলো বলে অনেক দুঃখিত ।
লেখক এর লেখার মানের ব্যাপারে আপনার মন্তব্য লেখক এর ব্লগ পাতায় দেখেছি, কাজেই এ ব্যাপারে আর কথা বললাম না ।

বর্তমান সময়ে বিনা খরচায় নতুন লেখকদের জন্য বই বের করতে পারাটা একটা অভাবনীয় ব্যাপার । হয়তো সে কারণে লেখক এর কাছে প্রচ্ছদটা বড় ব্যাপার হয়ে দাঁড়ায় নি । তবে বইয়ের বড় অংশ যদি অবিক্রিত থাকে তবে প্রকাশকের জন্য এই সুবিধা দীর্ঘদিন দেওয়া সম্ভব হবে না । সবগুলো টিমকে মার্কেটিং এর দিকটা আরো বেশি মাথায় রাখলে দীর্ঘমেয়াদে সম্ভবত ভালো হবে।ঢাবিয়ান এর মন্তব্যের প্রেক্ষিতে আপনি দু লাইনে যা বলে দিলেন আমার পক্ষে দুই পৃষ্ঠায়্ও এতটা সুন্দরভাবে ব্যাখ্যা করা সম্ভব হতো না ।তবে বিশেষ করে গত কয়েক দিনে যা আমি দেখেছি, তাতে আমার মনে হয়েছে , যারা বই কিনছেন এ দের বড় অংশ ই ক্রেতা , পাঠক না ।

৯| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২০ সকাল ১০:৩৯

নীল আকাশ বলেছেন: হাসান ভাই,
আমি সেইরম ডরাইছি। স্টল থেকে জানিয়েছে আপনি নাকি আমার বই কিনেছেন! এর পরের টার্গেট কার বই ভাইজান?
রিভিউ লিখলে ভাইজান আমার বইয়ের দাম নিয়ে কিছু ভালোমন্দ লিখে দিয়েন।
রিভিউ অরিজিনাল হয়েছে। রিভিউ হলে এইরকম হওয়া উচিত।
ধন্যবাদ।

২৩ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১১:১৫

মা.হাসান বলেছেন: আপনার বইয়ের উপর পদাতিক ভাই খুব সুন্দর রিভিউ করেছেন ।আর আপনি জানেন, বিশেষ কারণে আপনার বইয়ের নির্মোহ রিভিউ করা আমার জন্য সম্ভব হবে না ।এরপরেও রিভিউ করতে গিয়ে যদি ২-১টা খারাপ কথা লিখে ফেলি তবে আপনার অগণিত মহিলা ভক্তদের পিটুনি খেতে হবে ।
মন্তব্য ও লাইক এর জন্য অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা ।

১০| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২০ সকাল ১০:৫০

কাজী ফাতেমা ছবি বলেছেন: বইমেলাতেই এবার যেতে পারলাম না আফসোস :(

ভালো লাগলো রিভিউ।

২৩ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১১:৫৬

মা.হাসান বলেছেন: আমাদেরও আফসোস, মেলা ল্ইয়া একখানাও ভালো ফটোব্লগ পাইলাম না ।আপনি অবশ্যই স্যামসাং এবং ক্যানন দুই খানাই সাথে লইয়া এক দিন যাইয়া একখানা ফটো ব্লগ দিবেন। এত আফসোস সত্ত্বেও পোস্টে লাইক দেওয়ায় অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা ।

১১| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১২:৪২

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সুন্দর হয়েছে রিভিউ।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১২:৩৯

মা.হাসান বলেছেন: অনেক ধন্যবাদ মাইদুল ভাই। লাইক এর জন্য কৃতজ্ঞতা।

১২| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৩:১০

ঢাবিয়ান বলেছেন: আহমেদ জী এস , দারুন ভাবে ব্যাখ্যা করেছেন এ কালের লেখকদের। আমাদের ছেলেবেলায় প্রায় সবার তীব্র নেশা ছিল বই পড়ার প্রতি। দেশীয় এবং ভারতীয় লেখকদের দারুন সব লেখা ছাড়াও সেবা প্রকাশনী আমাদের মাঝে পৌছে দিয়েছিল ভীনদেশী সাহিত্য । পঞ্চাশ / একশ টাকা দামের একটা বই কেনার সামর্থও সবসময় থাকতো না। তাই বন্ধুরা যুক্তি করে বই কিনতাম , যাতে একই বই কিনে না ফেলি। শেয়ার করে বই পড়া ছাড়াও নীলক্ষেতের পুরানো দোকানে চলে যেতাম যেখানে পুরানো বই খুব কম দামে বিক্রি হত। এটাই ছিল আমাদের প্রজন্মের চিত্র। বন্ধুদের আড্ডার অনেকখানি জায়গা দখল করতো সম্প্রতি পড়া দারুন কোণ বই । মানুষের মাঝে মানবিক গুনাবলী আপনা আপনি জন্মায় না। ভাল বই সেখানে অনেকখানি ভুমিকা পালন করে। কিন্ত দুঃখজনক যে বই পড়ার বাঙ্গালীর চিরচারিত সেই সংস্কৃতি এখন পুরোপুরি নষ্ট হয়ে গেছে। সবাই এখন পাঠক নয় লেখক, কবি হতে চায়। বই এর প্রচ্ছদে নিজের নাম দেখতে চায়। পাঠক সমাজ তৈরী হবেই বা কি করে ? যে সব বই পাঠকের হাতে যাচ্ছে, তাতো দুই পাতা পড়েই আর সামনে এগোনো সম্ভব হয় না। তাছারা বই পড়ার টাইমই বা কোথায় ? সময়টাতো লেখায় দিয়ে হবে!! আমার মত বই এর পোকারা খুব কষ্ট পাই সাহিত্যের এই অধঃপতনে ।

এই বাজে ট্রেন্ড এর কারনে গুনী লেখক বেরিয়ে আসতে পারছে না।এই ব্লগেই শক্তিমান অনেক লেখক আছেন। বিদ্রোহী ভৃগু ,
ম হাসান , কায়সার চৌধুরি, আহমেদ জি এস প্রমুখ গুনী লেখকের লেখা হয়ত আরো অনেক বেশী সমাদৃত হতে পারতো যদি এই দেশে পাঠক সমাজ থাকতো।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১২:৫৪

মা.হাসান বলেছেন: গত মেলায় প্রায় ৮০ কোটি টাকার বই বিক্রি হয়েছিল । এবারের মেলা আমার কাছে একটু কম জমজমাট মনে হয়েছে। বিক্রিতে গতবার কে ছাড়িয়ে যেতে পারবে কিনা আমার সন্দেহ আছে।তবে যতটুকু দেখেছি তাতে মনে হয়েছে যারা বই কিনছেন এদের বড় অংশই পাঠক না। অটোগ্রাফ নেয়ার জন্য, সেলফি তোলার জন্য, এবং ফেসবুকে পোস্ট দেওয়ার জন্য এনারা বই কিনছেন।

মাঝারি মানের অনেক প্রকাশনা সংস্থার বইয়ের ক্ষেত্রেই কাগজের মান, বাধাই, ছাপার মান এসবে কিছু সমস্যা দেখেছি। কিছু বই দেখে সন্দেহ হয়েছে প্রুফরিডার বলে আদৌ কারো ছোঁয়া পেয়েছে কিনা।আমার কাছে মনে হয়েছে অনেক প্রকাশক মিলেই একটি অশুভ চক্র তৈরি করেছেন যা ভেদ করে নতুন লেখক এর বের হয়ে আসা কঠিন হয়ে যাচ্ছে। আমার জানামতে এই সমস্যা বাংলাদেশের একার না।

১৩| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৩:৩৯

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: হাসান ভাই, ব্যাপক লজ্জায় ফেললেন। নির্মোহ সমালোচনা পরবর্তীতে লেখায় শান দিতে কাজে আসবে। ধন্যবাদ দিলে কম হবে। আর ঢাবিয়ান ভাইয়ের সাথে একমত। সেই সমালোচনাও শ্রদ্ধার সাথে নিচ্ছি।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১:০৩

মা.হাসান বলেছেন: অসামাজিক লোকদের লজ্জা পাওয়ার কোন কারণ নাই।ব্লগে অহরিত , রবাহূত, জাহিদুল হক সুবন সহ অনেক ভালো লেখকদের লেখায় ভিউয়ের সংখ্যা অনেক কম, কমেন্টের সংখ্যা আরো কম। তার অর্থ এই নয় ওনারা খারাপ লেখেন । আমাদের সৌভাগ্য আহমেদ জী এসব ভাইয়ের মতো গুণী লোক ব্লগে আছেন। ওনার কমেন্ট থেকে আপনার লেখার মান যাচাই করতে পারবেন । আরো লিখতে থাকুন । অনেক শুভেচ্ছা।

১৪| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৪:০৯

ফয়সাল রকি বলেছেন: রিভিউ ভালো হয়েছে। রিভিউ স্কোরিং সিস্টেমটা আরো ভালো লেগেছে! বিশেষ করে স্কোর ০ আর ৩ বেশি পছন্দ হয়েছে।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১:০৬

মা.হাসান বলেছেন: B-))
০ রিভিউ স্কোরের বই এখনো পড়া হয়ে ওঠেনি।তবে নীল আকাশ ভাই দুদিন আগে প্রফেসর সাহেবের ব্লগে একটা বইয়ের ছবি দিয়েছিলেন । দেখে মনে হয়েছে জিরো স্কোর এর বই । অনেক ধন্যবাদ ও শুভকামনা ।

১৫| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৫:২১

করুণাধারা বলেছেন: রিভিউ ভালো হয়েছে। সাথে বইয়ের ছবির ছবি দিয়ে ভালো করেছেন, ভ্রমণ কাহিনীতে ছবি থাকলে ভ্রমণের আমেজ পাওয়া যায় ভালো।

রকমারির সাথে কি এই লেখক আড়ি দিয়েছেন?

২৫ শে ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১২:৪১

মা.হাসান বলেছেন: ধন্যবাদ আপনারও পাওনা। বলেছিলেন পোস্ট দিলে উল্টোপাল্টা ভাবনা মন থেকে দূর হবে। সেটাও একটা কারণ পোস্ট দেয়ার। তবে কাজ হলো না।
লেখকদের আসলে রকমারি বা অন্য অনলাইন শপে বই দেয়ার ব্যাপারে করার বিশেষ কিছু থাকে না। প্রকাশক অনুমান করি মেলার ব্যস্ততার জন্য করে উঠতে পারেন নি। ১৭ নম্বর মন্তব্যে লেখক আড়ির বিষয়ে বলেছেন। ভাব হয়ে গেল অনেকেরই বই সংগ্রহের সুবিধা হবে।

০৮ ই মার্চ, ২০২০ দুপুর ১২:০২

মা.হাসান বলেছেন: বইটি কয়েকদিন আগে রকমারিতে এসেছে।

১৬| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:০৮

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: ধন্যবাদ রাজীব ভাই , বইটি ও ভাল লাগবে আশা করি।

বইটি ভালো না হলেও সংগ্রহ করবো। আপনার পোষ্টের আমার কাছে দাম আছে।

২৫ শে ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১২:৪১

মা.হাসান বলেছেন: এমন সুন্দর কথা বলার জন্য অনেক ধন্যবাদ।

১৭| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:২৩

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: করুনাধারা আপু, আমিও অপেক্ষায় আছি রকমারিতে বইটা আসবার। তবে ব্যাপারটা প্রকাশনা সংস্থার এখতিয়ারে বর্তায়। আর যদি কোনো কারনে নাই বা আসে, তাতেই বা ক্ষতি কি। পয়সা খরচ করে বাড়ি বয়ে একটা অদরকারী বই আনিয়ে দু-এক পাতা পড়ে ভীষণ রকম ধরা খাবার হাত থেকে আর দু-দশ জন রক্ষে পেল, হা্ হা হা।

২৫ শে ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১২:৪২

মা.হাসান বলেছেন: রকমারিতে আসলে তো খুব ভালো হয়।
কষ্ট করে ২য় বার আসায় অনেক ধন্যবাদ।

১৮| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:২৩

মনিরা সুলতানা বলেছেন: গতকাল মেলায় খুঁজে বের করতে পারিনি স্টল :( ইশ আপনাদের কাউকে এককপি সংগ্রহ করে রাখতে বলা দরকার ছিল;
এ বছর হয়ত আর মেলায় যাওয়া হবে না। করুণা আপু এবং লেখকের মত আমি নিজেও রকমারি আসার অপেক্ষায় রইলাম।

রিভিউ চমৎকার হয়েছে :)

২৫ শে ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১২:৪৮

মা.হাসান বলেছেন: ধন্যবাদ মনিরা আপা।

আপনাকে অনেক ডাকলাম ২২ তারিখ সন্ধ্যায়, আপনি নীল ভাবির কাছ থেকে আলুর চপ খাওয়ায় ব্যস্ত ছিলেন। (আমিও খেয়েছি, সাথে রসগোল্লা আর চকলেটও ছিলো।)

মেলায় যত স্টল, নাম্বারিঙের অবস্থা এমন, জিপিএস কোঅর্ডিনেট সহ অ্যাপ থাকা খুব দরকার। এখন স্টল খুঁজে বের করতেই অর্ধেক দিন চলে যায়। অনেক স্টলেই, বিশেষ করে প্যাভিলিয়ন গুলোতে , স্টল নান্বার লেখা নেই। ফলে বড় রকমের অসুবিধে হচ্ছে স্টল খুঁজে বের করতে।

০৮ ই মার্চ, ২০২০ দুপুর ১২:০৫

মা.হাসান বলেছেন: বইটি এখন রকমারিতে পাওয়া যাচ্ছে। রকমারিরে বইয়ের সাথে স্যুপ আর কফি ফ্রি।

১৯| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২০ সকাল ১১:৩২

কাজী ফাতেমা ছবি বলেছেন: মেলায় যাবো ২৮ তারিখ ইনশাআল্লাহ
ছবিও তুলবো ইনশাআল্লাহ, শুক্রবার তো কোনা মানা বাধা মানতাম না আর । ইনশাআল্লাহ ছবিও দেব পোস্ট

২৫ শে ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১২:৫১

মা.হাসান বলেছেন: ২৮/২৯ তারিখ বাড়ি বদলাচ্ছি। এখনকার বস্তি ছেড়ে কম ভাড়ার বস্তিতে যাচ্ছি। এবছর মনে হয় আর যাওয়া হবে না। এক টাকার আহারের বিষয়টা জানা থাকলে আরো কয়েকটা বই নিতে পারতাম। আপনার ছবি পোস্টের অপেক্ষায় থাকবো।

২০| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ২:৫৭

কাজী ফাতেমা ছবি বলেছেন: দেখা হওয়ার একটা চাঞ্চ ছিলো । যাই হোক কারো সাথেই কারো সময় মিলে না। যে যার মতন ব্যস্ত। মেলায় যাই যাই করে আর যাওয়া হয় না। কেউ সাথী নেই যে সাথে যাবে। একা যেতে জানি কেমন লাগে। এজন্য আর যাওয়াই হয়নি এবার :(

আল্লাহ বাচাইলে আগামীতে দেখা হবে ইনশাআল্লাহ ফি আমানিল্লাহ্। বাসা কোথায় নিচ্ছেন এখন? মতিঝিলের কাছাকাছি নি হাহাহাহা

০৮ ই মার্চ, ২০২০ সকাল ১১:৫৬

মা.হাসান বলেছেন: দুলাভাইয়ের ঘাড়ে কয়টা মাথা যে আপনারে নিয়ে যাবার সময় করতে পারেন না?



বাসা এর কাছাকাছি, মতিঝিলের কাছাকাছি বড় ব্যয়বহুল এলাকা, আমার পকেটের জোর অনেক কম। বেঁচে থাকলে সামনের বছর। বই কে শেষ পর্যন্ত আসছে?

২১| ০২ রা মার্চ, ২০২০ রাত ১১:৩০

আমি তুমি আমরা বলেছেন: লেখিকার কোন লেখা পড়েছি বলে মনে পড়ছে না। আপনার রিভিউ ভাল হয়েছে। সাথে লেখিকার জন্য শুভকামনা রইল।

০৮ ই মার্চ, ২০২০ সকাল ১১:৫৮

মা.হাসান বলেছেন: ধন্যবাদ ভাই ।

লেখকের ব্লগ পাতার এবং একটা লেখারও লিংক এই পোস্টে দেয়া আছে। সুযোগ পেলে দেখে আসছে পারেন। ভালো লাগবে বলেই আশা করি।

২২| ০৫ ই মার্চ, ২০২০ বিকাল ৩:৫০

শান্তির দেবদূত বলেছেন: বাহ! আপনি তো বুক রিভিউকে অন্য উচ্চতায় নিয়ে গিয়েছেন। বেশ চমৎকার রিভিউ। আগের রিভিউটিও পড়লাম। আপনার রেটিং ক্যাটাগরি খুব মজার ও যথার্থ। লেখিকার প্রথম বই (?) হিসাবে ৭ পাওয়া নিশ্চয় তাঁকে আরও উৎসাহিত করবে। শুভকামনা রইল।

০৮ ই মার্চ, ২০২০ সকাল ১১:৫৯

মা.হাসান বলেছেন: ধন্যবাদ দেবদূত ভাই। অসুস্থতা এবং আরো কিছু ঝামেলার জন্য ব্লগে আসতে পারিনি, মন্তব্যের জবাবের বিলম্বের জন্য দুঃখিত।

২৩| ০৮ ই মার্চ, ২০২০ দুপুর ২:২১

কাজী ফাতেমা ছবি বলেছেন: দুলাভাই সাহিত্য প্রেমি না এটাই সমস্যা :( মেলায় যাই মিছা কথা কইয়া লুকাইয়া চাপাইয়া। একদিন গেছি এবার বড় ছেলেকে নিয়ে, তাও চুরি করে। বড় ছেলে অনেক বই কিনলো । মেলার পরের দিন বই বের হইছে খবর শুনলাম। এখনো হাত পাইনি বই।

০৯ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৩১

মা.হাসান বলেছেন: সাহিত্য অপ্রেমিক? নাকি কবিতা অপ্রেমিক?
ভালো কথা না, ওনার তো ১০০ কপি কেনার কথা। আপনি অবলা থাকিলে চলিবে না। ডাইরেক্ট অ্যাকশন নেন।

নৈ:শব্দের শব্দরা রকমারিতে এখনো নাই। পেন্সিলে আঁকা ধূসর স্বপ্ন আউট অফ প্রিন্ট। bibidhshop নামের একটা দোকানের ঠিকানা আছে, কিন্তু ফেসবুক ছাড়া ঢোকা যায় না। কি দিন কাল পড়লো, যাদের ফেসবুক নাই এদের বই পড়া নিষেধ।

২৪| ০৯ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৪৩

কাজী ফাতেমা ছবি বলেছেন: হাহাহা ফেসবুকে আসেন প্লিজ যোগাযোগটা খুবই সহজ হয়। মাঝে মাঝে আসবেন প্লিজ প্লিজ প্লিজ প্লিজ

১৫ ই মার্চ, ২০২০ সকাল ১০:২৩

মা.হাসান বলেছেন: অবসর খুব কম পাই, যাহা পাই তা কবিতা চর্চায় ব্যয় করি। ফেসবুকে আসিতে গেলে কাব্য চর্চা বন্ধ হইয়া যাইবে। আপনি নিশ্চয়ই চান না আমি কাব্য চর্চা বন্ধ করিয়া দেই।

কথা দিলাম, কোনো দিন কবিতা লিখা বন্ধ করিলে ফেসবুক খুলিয়া আপনাকে বান্ধবি রিকুয়েস্ট পাঠাইবো। :-B

২৫| ১১ ই মে, ২০২০ সকাল ১০:৫৮

খায়রুল আহসান বলেছেন: ড্যাশ আর হাইফেনের পার্থক্য যে পাঠকের সতর্ক দৃষ্টি এড়ায় না, সে পাঠকের প্রশংসা না করে উপায় নেই। আর সে পাঠক স্বয়ং যখন কোন বই পড়ে সে বই এর রিভিউ লিখেন, তখন তার রিভিউ যে সাদামাটা হবে না, সে বিশ্বাস নিয়ে ঐ লাইনটা থেকেই একটানা মনযোগসহ পড়ে গেলাম। চমৎকার একটি রিভিউ এর জন্য লেখককে এবং সেই রিভিউ এর মাধ্যমে চমৎকার (বোধকরি) একটা বই এর সাথে আমাদের পরিচয় করিয়ে দেয়ার জন্য মূল বই এর লেখককেও অশেষ ধন্যবাদ।

আমি সাধারণতঃ উল্টো পথে চলি না। সিরিজ জাতীয় বা পর্বে বিভক্ত লেখাগুলোকে প্রথমটা ধরেই পড়া শুরু করি। তবে আজ আপনার এ তৃতীয় (ভুলক্রমে এটাকেই প্রথম এবং একমাত্র ভেবেছিলাম) রিভিউটা পড়া শুরুর পর যখন জানতে পারলাম যে এটা আপনার তৃতীয় রিভিউ, তখন এর আকর্ষণের কারণে আর সোজা পথ খোঁজার অবকাশ ছিল না। তবে বাকী দুটো রিভিউও পড়ে নেব ইন শা আল্লাহ।

বইটির সূচীপত্রে উল্লেখিত মোট চৌদ্দটি অধ্যায়ের তালিকা ঘেঁটে ১২ ও ১৩ নং অধ্যায়দুটো বই এর নামের সাথে অসামঞ্জস্যপূর্ণ হবার সত্যতা আবিষ্কার করার সক্ষমতা কোন নবিশ রিভিউয়ারের কাজ নয়। এ তীক্ষ্ণদৃষ্টির জন্য সাধুবাদ!

লেখক রিম সাবরিনা জাহান সরকার এর ব্লগের সবগুলো লেখা আমি পড়িনি, কয়েকটা মাত্র পড়েছি। তবে যেগুলো পড়েছি, তার সবগুলোই ভাল লেগেছে। আমার লেখাতে তার আনাগোনা তেমন নেই বললেই চলে। এর কারণ হয়তো তিনিও আপনার মত কবিতা বিদ্বেষী, এবং আমার ব্লগে কবিতার সংখ্যাই বেশী। তবে আমি ডক্টর সরকারের প্রতি কৃতজ্ঞ যে আমি গতবছর যখন দিল্লী ও কাশ্মীর সফরের সময় ব্লগ থেকে কিছুদিন অনুপস্থিত ছিলাম, তখন উনি আমার আপনার মত আম ব্লগারের শুভাকাঙ্খী চাঁদগাজী এর একটি ব্লগপোস্ট পড়ে আমার সাথে যোগাযোগ করেছিলেন এবং আমি যে ভাল আছি, এ তথ্য জেনে চাঁদগাজী সাহেবকেও তা অবহিত করেছিলেন। মতপার্থক্য সত্ত্বেও ব্লগারদের মাঝে বিদ্যমান এ অন্তঃস্থ সহমর্মিতা আমাকে চমৎকৃত করেছিল।

অনেকদিন পর একটা সন্তোষজনক রিভিউ পড়লাম। তবে রিভিউ এ ছবির সংখ্যাটা কিছুটা কমিয়ে দিয়ে তার বদলে আপনার স্বভাবজাত সূক্ষ্মদৃষ্টিসম্পন্ন আরো কিছু কথামালা যোগ করে দিলে আরো ভাল হতো বলে মনে করি। বিশেষ করে বই এর অধ্যায়গুলোর মধ্যে সবগুলোর না হলেও উল্লেখযোগ্য কয়েকটি অধ্যায়ের উপর কিছু পর্যালোচনা থাকলে রিভিউটি সম্পূর্ণ হতো।

আপনার বিবেচনায় লেখকের সেরা লেখা "হঠাৎ স্বর্ণকেশী" এর লিঙ্কটা এখানে দেয়ার জন্য অসংখ্য ধন্যবাদ, যদিও অধৈর্য পাঠকদের (আমি সহ) এত বড় একটা পোস্ট পড়ার সময় সহজে হবে বলে মনে হয় না। বাইশটি অধ্যায়ের এই দীর্ঘ পোস্টটি আদ্যোপান্ত পড়েই কেবল এটিকে সেরা বিবেচনা করেছেন, সেটা পোস্টে আপনার মন্তব্য থেকেই বেশ অনুধাবন করা যায়। সুদীর্ঘ পোস্টটি পড়ে এবং সুবিবেচিত মন্তব্য করে লেখককে প্রেরণা যোগানোর জন্য সাধুবাদ!

পোস্টে প্লাস + +।

৩১ শে মে, ২০২০ রাত ৯:০০

মা.হাসান বলেছেন: আমার লেখাতে তার আনাগোনা তেমন নেই বললেই চলে। এর কারণ হয়তো তিনিও আপনার মত কবিতা বিদ্বেষী, এবং আমার ব্লগে কবিতার সংখ্যাই বেশী।

উনি কবিতা বিদ্বেষী না :-< , কিছু দিন আগে এমনকি একটা কবিতাও ব্লগে পোস্ট করেছিলেন বলে মনে পড়ে। আমি অনুমান করি ব্যস্ততার কারনে উনি সব পোস্টে কমেন্ট করতে পারেন না। কমেন্ট লিখতে যে সময় লাগে সে সময়ে যদি একটা নতুন পোস্ট দাড়া করানো যায় তবে সেটা মন্দ নয় বই কি।

আপনার কমেন্ট থেকে বোঝা যায় হঠাৎ স্বর্ণকেশী চেখে দেখেছেন এবং কমেন্ট গুলোতে চোখ বুলিয়েছেন।

যদিও পোস্টের শিরোনামে 'রিভিউ' শব্দটা যোগ করেছি, আমার মনে হয় অত বড় কিছু করার ক্ষমতা আমার নেই, রিভিউ শিরোনামে যতগুলো লেখা পোস্ট করেছি সব গুলোতে একই লক্ষ ছিলো, পাঠকদের মাঝে বইগুলোর বিষয়ে আগ্রহ জাগানো। আমি মনে করি রিভিউ লেখকের কলম মূল লেখকের কাছাকাছি শক্তিশালি হওয়া দরকার। আমার লেখার দুর্বলতার কিছু দিক সম্বন্ধে কিছুটা ধারনা আছে বলে বই থেকে কিছু কথামালা তুলে না ধরে ছবি দিয়ে ফাকি দেয়ার কাজ করেছি, কিন্তু আপনার চোখে ধরা পড়ে গেলাম। :)


মতপার্থক্য সত্ত্বেও ব্লগারদের মাঝে বিদ্যমান এ অন্তঃস্থ সহমর্মিতা আমাকে চমৎকৃত করেছিল।


ব্লগ ভালো লাগার অনেক গুলো কারনের মধ্যে এটাও একটা । ঐ সময়ে আপনাকে অনেকেই মিস করেছি। উনি আপনার খোঁজ বের করেছিলেন জানা ছিলো না। ওনাকে এজন্য অনেক ধন্যবাদ।

আমার প্রাপ্য নয় এমন অনেক সুন্দর উৎসাহমূলক কথা সম্বলিত কমেন্ট এবং লাইকের জন্য অশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা ।

২৬| ২৩ শে মে, ২০২০ রাত ২:২৯

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: স্যার, আমি আপনার মন্তব্যে মুগ্ধ। আন্তরিক ধন্যবাদ আর সশ্রদ্ধ কৃতজ্ঞতা জানবেন। সেই সাথে নিমন্ত্রন রইলো "হঠাৎ স্বর্ণকেশী" পড়ার জন্যে।

৩১ শে মে, ২০২০ রাত ৯:০৯

মা.হাসান বলেছেন: ড: এম এ আলী, আহমেদ জী এস , খায়রুল আহসান, ভৃগু ভাই- এনারা ব্লগ কে সমৃদ্ধ করেছেন। শুধু এনাদের কমেন্ট পড়ার জন্য কোন একটা পোস্টে যাওয়া যায়।

আশা করি উনি আপনার নেমন্তন রক্ষা করবেন।

২৭| ০৩ রা জুন, ২০২০ ভোর ৬:৪৮

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: হাসান ভাই, চমৎকার বলেছেন। এনাদের মন্তব্যগুলো দুর্দান্ত। ব্লগটা না থাকলে এমন আন্তরিক আর সজ্জন লোকের দেখা পেতাম কই, ভাবছি।

০৪ ঠা জুন, ২০২০ রাত ৯:৩৪

মা.হাসান বলেছেন: সত্য বলেছেন। শুধু লেখার গুন না, ওনাদের আন্তরিকতাও স্পর্শ করে যায়।
অনেক শুভ কামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.