নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\n

মা.হাসান

মা.হাসান › বিস্তারিত পোস্টঃ

ঈদে ডেজার্ট রেসিপি- আনারসের খাটা

৩১ শে জুলাই, ২০২০ রাত ৮:০০



ঈদে স্বাদ বদলের জন্য এই কমপ্লিট ভেগান ড্রেজার্টটি ট্রাই করে দেখতে পারেন, আমার কাছে অসাধারণ লাগে; আপনাদেরও ভালো লাগবে বলেই ধারণা করি।

উপকরণ একটি আনুমানিক ৮'' (কুড়ি সেন্টিমিটার) আনারস, ১-২ কাপ নারকেল দুধ, মিষ্টির জন্য ১০০-২০০ গ্রাম চিনি/ আখের গুড়/ খেজুরের গুড়/ ম্যাপল সিরাপ / প্রয়োজনানুযায়ী জিরোক্যাল বা অন্য ডায়াবেটিক চিনি।

সময় লাগবে: সব মিলিয়ে আনুমানিক ১ থেকে ৩ ঘন্টা (বাজার করা বাদে)।

প্রণালিঃ ১) একটি আনারস কেটে ব্লেন্ডারে বা ফুড প্রসেসরে ব্লেন্ড করে নিন। ব্লেন্ডার না থাকলে ছোট করে কেটে বা কাঁটা চামচ দিয়ে কুচিয়ে এর পর হাত দিয়ে চেপে ভর্তা করে নিতে পারেন। আমি সিলেট বা পার্বত্য চট্টগ্রাম এলাকার আনারস ব্যবহার করি। বেশ কয়ক বছর ধরে দেখছি মধুপুরের আনারস হরমোন দিয়ে বড় করা হচ্ছে। এতে স্বাদ বা গন্ধ কোনোটাই থাকে না। আপনি আপনার পছন্দ অনুযায়ি আনারস নেবেন। ব্লেন্ডের সময়ে অতিরিক্ত পানি যোগ না করাই ভালো।

যারা আনারস যোগাড় করতে পারছেন না, ক্যানের আনারস ব্যবহার করতে পারেন। স্বাদ একটু উন হবে, কিন্তু খুব খারাপ না। ব্লেন্ড করা আনারসের পরিমান দেড় থেকে দু কাপ মতো হবে। চাইলে আনারসের মাঝের শক্ত অংশ ফেলতে পারেন, আমি ফেলি না।


ব্লেন্ড করা আনারস



২)



নারকেল কুরে দুধ বানিয়ে নিন। ঝামেলা এড়ানোর জন্য নারকেল দুধের ক্যান ব্যবহার করতে পারেন। ৪০০ মিলি লিটারের ক্যান ১২০-১৪০ টাকায় পাওয়া যায়। ক্যানের দুধ একটু ঘন, ১৫০-২০০ মিলি লিটার বা মাঝারি আকারের চায়ের কাপের এক কাপ দুধ হলে চলবে। বেশি হলে সমস্যা নেই। কোরা নারকেল থেকে দুধ বানিয়ে ব্যবহার করলে দুধ খুব পাতলা করবেন না।



নারকেল দুধ


৩) একটা পাত্র আনারস ব্লেন্ড করা আনারস এর সাথে আনুমানিক ১৫০ মিলি লিটার (পোনে এক কাপ) পরিমাণ নারকেল দুধ মিলিয়ে মাঝারি আচে সিদ্ধ করুন। স্বাদমতো মিষ্টি যোগ করুন। চিনি ব্যবহারের সুবিধা হলো চিনির নিজের গন্ধ নেই , ফলে আনারস এবং নারকেলের গন্ধটা মাস্ক হয়ে যাবে না। আপনার ভালো লাগলে খেজুরের গুড় বা ম্যাপল সিরাপ ব্যবহার করতে পারেন। ডায়াবেটিক পেশেন্টদের জন্য চিনির বিকল্প জিরোক্যাল বা এরকম কিছু ব্যবহার করতে পারেন। এই ডেজার্ট খুব মিষ্টি হবে না বা পানশে হবে না, আনুমানিক বগুড়ার দইয়ের কাছাকাছি মিষ্টি। আপনি আপনার পছন্দ মতো মিষ্টি যোগ করবেন।



রান্না চড়ানো হয়েছে



৪) আনুমানিক পনেরো মিনিট জ্বাল দেবার পর মিশ্রন কিছুটা ঘন হয়ে আসলে আরও খানিকটা দুধ দিন এবং আরো মিনিট তিন-পাঁচ মিনিট সিদ্ধ করে নামিয়ে নিন। এই ডেজার্ট গরম ভাতের মাড়ের মত ঘন হবে, কনডেন্স মিল্ক এর চেয়ে পাতলা হবে ।

গরম গরম খেতে পারেন। তবে আমার কাছে ঠান্ডা বেশি ভালো লাগে। আমার হিসেবে ফ্রিজে রাখার একদিন পর এটার স্বাদ সবচেয়ে ভালো লাগে, তিন দিন পর স্বাদ একটু কমতে থাকে ।

অপশনাল- সিদ্ধ করার সময় দু তিনটে ছোট এলাচ দিতে পারেন। কিরপিন খাবার সময়ে নারকেলের মালাকেই বাটি হিসেবে ব্যবহার করে, বাটি নষ্ট করে না।



খাবার জন্য তৈরী



নারকেল কুরে দুধ বের করলে অবশেষ আমি ফেলে দেই না কখনো, চালভাজা-গুড় মেখে নাড়ু বানাই (ভদ্র লোকেরা দুধ বের করার পর ঐ নারকেল কোরার অবশেষ ফেলেদেয়া ছাড়া অন্য কাজে ব্যবহার করেন না; কিরপিন চা খাবার পরে কাপে কিছু রাখার মতো অত ভদ্রতা করে না)।





নোয়াখালী বরিশাল এবং ময়মনসিংহের ব্লগাররা রান্নার সময় শুটকি মাছ বা ছোট মাছ বা চিংড়ি মাছ অ্যাড করতে ভুলবেন না কিন্তু B-))

সবাইকে ঈদের শুভেচ্ছা।

ছবিঃ আনারস এবং নারকেল কোরা- সংগৃহিত, বাকি গুলো নিজের তোলা

মন্তব্য ৭৬ টি রেটিং +১৫/-০

মন্তব্য (৭৬) মন্তব্য লিখুন

১| ৩১ শে জুলাই, ২০২০ রাত ৮:০৬

বিজন রয় বলেছেন: ভাইজান আপনার রেসিপি দেখে আমার আর আনারসের খাটা খাওয়ার দরকার নেই।

তার চেয়ে আমার পুদিনা পাতা অনেক ভাল।

ঈদ মোবারক।

৩১ শে জুলাই, ২০২০ রাত ১০:৩৮

মা.হাসান বলেছেন: বিজন রয় ভাই, এটা আসলেই অনেক সুস্বাদু। আনারসের বদলে আমড়া থেতো করে, শুকনো বরই থেতো করে তাতে নারকেল দুধ মিশিয়েও রান্না হয়। পুদিনা পাতা ভালো, তবে ডেজার্ট তো আর না।
অনেক শুভ কামনা।

২| ৩১ শে জুলাই, ২০২০ রাত ৮:১৩

শাহ আজিজ বলেছেন: আমরা একসময় খুব খেতাম খাটা তবে ঘন নয় , ঈষৎ পাতলা , দুপুরে ভাতের সাথে , এটি খুলনা এলাকার ডিশ । অনেকদিন খাইনা । আজ মনে পড়ে গেল । আমার মা বানাতেন , তিনি প্রয়াত । আমরা খুব মিস করি ।

৩১ শে জুলাই, ২০২০ রাত ১০:৪৩

মা.হাসান বলেছেন: আল্লাহ আপনার আম্মার জান্নাতে নিয়ামত বাড়িয়ে দিন। আমিন।

আমড়ার খাটা একটু পাতলা খেয়েছি। আনারসের খাটা পাতলা , ঘন - দুভাবেই ভালো। আনারস তো ঢাকায় ১৫ টাকায় পাওয়া যায়, দুধের দাম অনেক। ফলে দুধ কম দিয়ে করি। দুধ বেশি দিলে স্বাদ আরো ভালো হয়। দুধের কারনে তখন একটু পাতলা হবে।
আমিও দুপুরে ভাতের পরে খাই। পর পর কয়েকদিন হবার পর মায়ের হুকুমে এখন কয়েকদিন বন্ধ, তবে হয়তো আমড়া উঠলে কয়দিন পর আবার করবো, আমড়া দিয়ে।

৩| ৩১ শে জুলাই, ২০২০ রাত ৮:২২

ভুয়া মফিজ বলেছেন: কিরপিনের আম্রিকান ব্র্যান্ডের কোকোনাট মিল্কের প্রতি ভালোবাসা দেখে ভালো লাগলো। আসলে মুখে যে যাই বলুক, আম্রিকাকে অনেকেই ভালা পায়। যে যতো গালি দেয়....সে ততো বেশী ভালোবাসে। =p~

আপনার সোফাসেট নাই শুনে যেমন দুঃখ পেয়েছিলাম, ব্লেন্ডার এবং ফ্রিজ আছে জেনে সেই দুঃখ কিছুটা কমলো। আপনার এই ব্লেন্ডার কি হস্ত-চালিত? বিদ্যুৎ খরচ করে কিরপিন ডেজার্ট বানাবে......শুনতে কেমন যেন লাগছে। :P

আপনি আনারসের খোসা আর উপরের সবুজ অংশটা যে ফেলেন না, সে ব্যাপারে আমি নিশ্চিত। কি করেন জানতে মন চায়। এই মিশ্রণে বাদাম-কিশমিশ ব্যাবহার করা যাবে?

৩১ শে জুলাই, ২০২০ রাত ১১:২২

মা.হাসান বলেছেন:

আসলেতো মেড ইন থাইল্যান্ড। তবে আমার কাছে আম্রিকা খুব ভালো লাগে। ডানো একখান ব্যাডাইন। ;)

আপনি আমার আম্রিকা প্রিতির কথা জানেন না। ঢাবিয়ানরে জিগাইতে পারেন। হ্যায় একখান পুস্ট দিসিলো- আম্রিকান ব্লগার শমশের বাইয়ের ব্যান মুক্তির জন্য। আমি কমেন্ট করসিলাম- ব্যানের তালা ভাঙবো, আম্রিকানরে আনবো, ... কালো হাত ভেঙে দাও গুড়িয়ে দাও, ... চামড়া তুলে নিবো আমরা, অবৈধ ব্যান মানি না মানবো না -- ইত্যাদি। তো এই কমেন্ট করনের পর ঢাবিয়ান ঐ পুস্ট ড্রাফটে লইয়া গেলো। |-)

আমিতো সুমনা ভাবির মতো কাউরে দাওয়াত দেই না, এই জন্য সোফাও কেনা হয় নাই। :P
তবে মাঝে মাঝে বাজারে কম দামে সব্জি পাই। তখন রাখার জন্য ফ্রিজ লাগে। এছাড়া মনে করেন বার বার রান্না করা খরুচে ব্যাপার। এক বার রান্না করলাম, ছোটো ছোটো বক্সে রাখলাম, ফ্রিজে ঢুকালাম, খাবার আগে বের করে মাইক্রোওয়েভ ওভেনে গরম করলাম।

দুশ্চিন্তা করবেন না, ফ্রিজ সেকেন্ড হ্যান্ড কিনছি। একটু পানি পড়ে, তবে সেটা ব্যাপার না। মাইক্রোওয়েভ ওভেনও ২০ লিটার। বড়তে দরকার কি? ব্লেন্ডার সেল এ কিনসিলাম। গুড়া মসলায় খরচ বেশি, মসলা ব্লেন্ড করলে খরচ কম। কাজেই ফ্রিজ-মাইক্রোওয়েভ ওভেন-ব্লেন্ডারের জন্য যা খরচ করছি এর বেশি উঠে গেছে।

আনারস ধুয়ে তার পর কাটি। খোসাতে কিছু লেগে থাকে , স্বাভাবিক। খোসা থেকে দাঁত দিয়ে যতটা ছাড়ানো যায় তা খেয়ে ফেলি। এর পর ওটা পানিতে ভিজিয়ে অল্প সিদ্ধ করি। সেই পানিতে টি ব্যাগ ডুবিয়ে নেই। একটা টি ব্যাগ কয়েকবার ব্যবহার করি। যখন দেখি ব্যাগ ছিড়ে যাচ্ছে তখন ওটা ফুলের টবে দিয়ে দেই।

এই মিশ্রণে বাদাম-কিশমিশ ব্যাবহার করা যাবে?
আবার জিগায়। কেউ কেউ ঘি দিয়ে বাগার/ফোড়ন দেয়ার কথা বলেন। আমি ঘি খরচ করতে কম আগ্রহি। বাদামের মধ্যে রোস্টেড কাজু বেশি ভালো হবে। তবে অ্যালমন্ড কুচি বা পেস্তাকুচি ও চলবে। বেশি মিষ্টি হয়ে গেলে টক করার জন্য আলু বোখারা বা তেতুল দিতে পারেন।

রাইবেনার আনারস-নারকেল দুধের একটা প্যাক আছে। ওটাকে কনসেন্ট্রেট করলে যেরকম স্বাদ হবার কথা অনেকটা সে রকম হবে। ক্যানের আনারসে স্বাদ কম হবে। ওখানে দেশি আনারস পাবেন কি না জানি না, ইউরোপিয়ান আনারস ভালো স্বাদের হওয়ার কথা না।

৪| ৩১ শে জুলাই, ২০২০ রাত ৮:২৯

জুন বলেছেন: কিরপিন খাটা মাটা যাই বানাক আমি দেইখাই বুঝতেছি এইটার কোন টেষ্ট নাই B:-/
সে যতই নাকের ডগায় বিশাল আনারস ঝুলায় রাখুক লাভ নাই , আমি এই পোস্টে কোন মন্তব্য করবো না :||
রিকশাভাড়ার ডরে কিরপিন আমার ব্লগ বাড়ীতে যায় না তাইলে আমার কি আসার দরকার আছে /:)
আরেহ রিকশা ভাড়া না থাকুক হাইটাও তো যাওয়া যায় B-)



অনেক অনেক ভালোলাগা রইলো মা হাসান, এইবার ঈদে এইটাই হবে আমার ডেজার্ট :)
+

০৫ ই আগস্ট, ২০২০ রাত ৯:৫৩

মা.হাসান বলেছেন: রিকশাভাড়ার ডরে কিরপিন আমার ব্লগ বাড়ীতে যায় না তাইলে আমার কি আসার দরকার আছে /:)
আরেহ রিকশা ভাড়া না থাকুক হাইটাও তো যাওয়া যায়


তেব্র পতিবাদ জানাইতেছি এবং চরম দুঃখ প্রকাশ করিতেছি।

পতিবাদ এই কারনে যে আপনি পোস্ট দিয়াছেন জানা থাকিলে আমি শুধু নিজে যাইতাম না, কুমির ভাইয়ের পোস্টে যাইয়া ওনাকে যাওয়ার দাওয়াতও করিয়া আসিতাম। পর সমাচার এই যে ইদানিঙ পেটের ধান্দায় বেশি ব্যস্ত থাকিতেছি, ব্লগে কম সময় দিতে পারিতেছি। দুঃখ প্রকাশ এই কারনে যে পোস্ট মিস করিয়াছি। আজ পরে কোনো এক সময় অথবা কাল ঘুরিয়া আসিবো। এই পোস্টে আরো ১৮-২০ খানা মন্তব্যের উত্তর করা বাকি , বড় শরমের মধ্যে পড়িয়া গেলাম :((

সুযোগ পাইলে রান্না করিয়া দেখিতে পারেন, আমার কাছে খুব সুস্বাদু মনে হয়।

৫| ৩১ শে জুলাই, ২০২০ রাত ৮:৪২

ভুয়া মফিজ বলেছেন: @জুন আপাঃ আপনের পোষ্টে গেলে মন্তব্য করন লাগবো। আর তাতে কি-বোর্ড ক্ষয় হইতে পারে, প্রসেসরের উপ্রে চাপ পড়তে পারে.....উনার ক্যালোরী খরচ হবে.....ইত্যাদি ইত্যাদি অনেক বিষয় আছে। .....এই ডরে যায় না; যদি শ্যাষে আরেকটা কম্পু কিনন লাগে!! কিরপিন বইলা কথা। সুযোগ পাইলেই উনি আমার পোষ্টেও যান না। কাজেই দুঃখ কইরেন না। কিছু কিছু ব্যাপার আছে, পছন্দ না হইলেও মাইনা নিতে হয়!! :D

০৫ ই আগস্ট, ২০২০ রাত ১০:০৮

মা.হাসান বলেছেন: পুস্টাইয়া কিবোরড-ইণ্দুর-পছেছর-ফাদারবোর্ড ভাঙিয়া ফেলার মতো বলগার ব্লগে এক জনই আছেন। তিনি হিরো রাজীব নুর। আমি এর ওর কম্পুতে সুযোগ মতো বলগিঙ করি। ওয়াইফাই ধার করা। ব্লগের কারোর কারোর কাছে ট্যাকা পইসা হইলো ত্যাজপাতা। কিরপিন তাদের মধ্যে না, একটু হিসাব কইরাই চলিতে হয়। তাহা ছাড়া ব্লগে বিদেশি ডিগরিধারি গিয়ানি-গুনিজনদের কেহ কেহ গিয়ানের ইসকুল খুলিয়াছেন। সব দিন হাতে সময় থাকে না। যেই সব দিন সময় কম পাই, সেই সব দিন অন্য ব্লগে ঘুরাঘুরি না করিয়া জ্ঞান সাগরের পাড় হইতে হাওয়া খাইয়া আসি। অতিরিক্ত সময় পাইলেই শুধু ...ছাল যায়গায় ঘুরিতে পারি।


কিছু কিছু ব্যাপার আছে, পছন্দ না হইলেও মাইনা নিতে হয়!!

খাটি কথা। মডুর পোস্টে কমেন্টের পর কমেন্ট করিয়াও যখন জবাব পাই না আর মডু সার যখন সিলেক্টেড লোকদের পোস্টে যাইয়া বলে - সরি বস, সার্ভারের কাজ চলিতেছে, আপনার পোস্ট এখন নির্বাচিততে দিতে পারিতেছি না-- তখন পছন্দ না হইলেও মানিয়া লইতে হয়। B-))

৬| ৩১ শে জুলাই, ২০২০ রাত ৮:৪২

মিরোরডডল বলেছেন:



মাহার এই সুপ্ত প্রতিভার কথা জানা ছিলোনা । কমপ্লিট হবার পরের ছবি কোথায় ?

একটা খাটা ডেজার্ট বানাতে ১ থেকে ৩ ঘণ্টা ? সিরিয়াসলি ! এতো ধৈর্য ?
আমি বানাই ৬ মিনিট ডেজার্ট । ৬ টা ইনগ্রিডিয়েন্টস, ৬ স্পুন করে ৬ মিনিট মাইক্রোওয়েভে । ডান :)

০৬ ই আগস্ট, ২০২০ রাত ১:০৪

মা.হাসান বলেছেন: নাড়ুর উপরের ছবিটা তৈরি হবার পরের। দুধ মেশানোর পর কালারটা ঘিয়ে রঙের হয়ে যায়। বেশি দুধ দিলে আরো সাদা হয়।

আমি বানাই ৬ মিনিট ডেজার্ট

এত কষ্ট করার দরকার কি, একটু বাতাসা কিনে রাখবেন, আপনার ছয় মিনিট সময় বেঁচে যাবে।

রেসিপি বইতে যা দেখেন- কাজের লোক সব রেডি করে দিলো, আমি চামুচ দিয়ে দুটো নাড়া দিয়ে রেখে দিলাম, দুটো ছবি তুললাম- এরকম করলে কয়েক মিনিট লাগবে। আনারস ভালো করে ধুয়ে নিতে হবে। কাটার পর সত্যিই আমি চামড়া চুষে খাই।
এর পর ব্লেন্ড করার আগে আর পরে ফুড প্রসেসর ধুতে হবে। বাইরে যারা থাকেন, ধুলোবালি কম বলে ব্যবহারের আগে ধোয়ার ঝামেলা নেই, ব্যবহারের পরে ধুলে চলে। কিন্তু ঢাকায় সেটা সম্ভব না। আগে-পরে দুবারই ধুতে হয়। চপিং বোর্ড ধুতে হয়। পাতিল ধুতে হয়। রান্নার পর পাতিল ধোয়া সময়ের ব্যাপার। সব মিলিয়ে এক ঘন্টার মতো লাগে। এক্সপার্ট হাত হলে কিছু কম লাগার কথা।

নারকেল কুরতে হলে সময় অনেক বেশি লাগে। নারকেল কোরা, এর পর দুধ বের করা। আমার কাছে কোরা নারকেল থেকে দুধ বের করা খুব ঝামেলার মনে হয়। টিনের নারকেল দুধ, টিনের আনারস ব্যবহার করলে আধা ঘন্টার কমে পারবেন। নারকেল কুরে দুধ বের করে করলে আমি আড়াই ঘন্টার কমে পারি না।

পতিভার কথা আর বলিয়েন না। :(
তোমাকে খুঁজছে বাংলাদেশ- ট্যালেন্ট হান্টে গেসিলাম। অডিশনের দিন ডাইরেক্টর হাতে একটা খাম ধরায়া দিয়া বললো-তোমার পতিভার কদর করার মতো এলেম আমাদের নাই , এই খামটা রাখো, ভিত্রের নিয়ম অনুসারে আমল করো। বাড়িতে আইসা দেখি গ্রামিনের ৯ টাকা ২৫ মেগাবাইটের কার্ড আর সামুর অ্যাড্রেস, সাথে একটা কাগজে লেখা এই খানে যাও, এই খানে পতিভার ছড়াছড়ি (সেই সময়ে মোবাইল থেইকা সামুতে ঢোকা যাইতো)।

ঢুকলাম, কিন্তু অসৎ পতিভার কাছে ধরা খাইয়া গেলাম। এই খানে লোকজন কলাটা-মূলাটা-ললিপপটা-আরো কি সব ঘুষ দিয়া ব্লগার ভাগাইয়া লইয়া যায়। গরিবেরে আকথা কুকথা বলে। গরিবের পতিভা থাকা অভিশাপ |-)

৭| ৩১ শে জুলাই, ২০২০ রাত ৮:৪৬

মিরোরডডল বলেছেন:



হা হা হা...... :)
আহারে জুনাপু আর ভুমের কমেন্ট পড়ে আমার মাহার জন্য মায়াই লাগছে ।
বেচারাকে এরকম এবিউজ করা হয় এখানে :)

০৬ ই আগস্ট, ২০২০ রাত ১:১২

মা.হাসান বলেছেন: মায়া মহব্বত ভালো কথা, তয় সব শেষ কইরা ফালাইয়েন না, কিছু জমা কইরা রাইখেন। আপাতত গান শোনেন--

৮| ৩১ শে জুলাই, ২০২০ রাত ৮:৫০

জুন বলেছেন: আর ইমগুর থেকে কি যে ছবি বড় করা শিখেছে @ ভুয়া ,
মনে হয় ছবি আমার মাথার উপর এসে পরবে :-&

আমিও দুইদিন পরে একটা পোস্ট দিবো আর তাতে কত ছবি থাকবে কিন্ত এইরাম এটাকিং মুডের ছবি না সেগুলি :P
যাক সবই মাইনা নিতেছি :(
ব্লগে থাকতে গেলে অনেক কিছু সহ্য করতে হয় :||

০৭ ই আগস্ট, ২০২০ রাত ৯:৫৪

মা.হাসান বলেছেন: ছবি বড় করা শিখছি ফাতেমা ছবি আপার কাছ থেকে, কবিতা লেখা প্যাকটিছ করতেছিতো তাই :P

আমিও দুইদিন পরে একটা পোস্ট দিবো আর তাতে কত ছবি থাকবে

দুই তারিখে ছবি ওয়ালা পোস্ট দিছিলেন নাকি? দেখলাম না তো। মনে হয় আমারে ব্লক করে কোনো প্রাইভেট ফোরামে দিসিলেন। তবে বলার কিছু নাই----
ব্লগে থাকতে গেলে অনেক কিছু সহ্য করতে হয় :||

৯| ৩১ শে জুলাই, ২০২০ রাত ৮:৫৩

ভুয়া মফিজ বলেছেন: মিরোরডডল বলেছেন: আহারে জুনাপু আর ভুমের কমেন্ট পড়ে আমার মাহার জন্য মায়াই লাগছে। বেচারাকে এরকম এবিউজ করা হয় এখানে। ওকে, মাহা.....নো হার্ড ফিলিংস। এ্যাডাম টিজিং (ইভ টিজিং থাকলে এটা থাকবে না কেন?) বাদ।

আপনার জন্য একটা গান। চিল করেনview this link :)

০৭ ই আগস্ট, ২০২০ রাত ১০:১২

মা.হাসান বলেছেন: আপনিও গান শোনেন, গায়িকা খুব বিখ্যাত



আপনি টিজিঙের মানুষ না, ডাইরেক্ট অ্যাকশনই ভালা। ;)

১০| ৩১ শে জুলাই, ২০২০ রাত ৮:৫৭

ভুয়া মফিজ বলেছেন: @জুন আপা। গানটা আপনেও শোনেন। ভালো লাগার চান্স আছে।
মনে হয় ছবি আমার মাথার উপর এসে পরবে এইডা ঠিক কইছেন। এমন ছবি দেখলে ডর লাগে।

যাক সবই মাইনা নিতেছি, ব্লগে থাকতে গেলে অনেক কিছু সহ্য করতে হয় ঠিক ঠিক!! আমরা গরীব মানুষ.....আর কি করবাম!!! :((

০৭ ই আগস্ট, ২০২০ রাত ১০:৫৩

মা.হাসান বলেছেন:

ম্যাপ থেকে তো দেখা যায় আপনি আমাগো মাথার উপ্রে আছেন, আপনার মাথার উপ্রে কি আইসা পড়বে? কেমনে?

শুধু কি তাই? আপনি দেখি নিউইয়র্কের ও উপ্রে বইসা আছেন। এইটা কোনো ভালো কথা না।


মাইনষে দেখাইয়া দেখাইয়া ঝিনুক লজেনস খায়। আমি লাডি লজেনস ভি পাইনা। গরিব মানুষ । ব্লগে থাকবার গেলে সহ্য তো করনই লাগবো। :-&

১১| ৩১ শে জুলাই, ২০২০ রাত ৯:২৫

ওমেরা বলেছেন: এবার ঈদ শেষ হয়ে গেল , আগামী ঈদের জন্য জেনে রাখলাম চেষ্টা করব।

১৩ ই আগস্ট, ২০২০ রাত ৯:৩০

মা.হাসান বলেছেন: আপু, দেরিতে আসার জন্য অনেক দুঃখিত। কাজের ব্যস্ততার জন্য আসার সুযোগ পাচ্ছিলাম না।

আপনি প্রতি ঈদে যা মিষ্টি বানান তা দিয়ে এক ব্যাটেলয়ন লোকের এক বছর চলে যায়, এত খাবার কে খায়?!! #:-S

যা হোক , সুযোগ পেলে করে ফল জানাবার অনুরোধ রইলো।
অনেক শুভকামনা।

১২| ৩১ শে জুলাই, ২০২০ রাত ৯:২৮

মিরোরডডল বলেছেন:



@ ভুম

এ্যাডাম টিজিং ???? হা হা হা...
আরও কতকিছু যে শেখা বাকি ।

ওয়াও গানটা খুবই সুন্দর !
থ্যাংকস ভুম ।

১৩ ই আগস্ট, ২০২০ রাত ৯:৩২

মা.হাসান বলেছেন: আবার কইয়া যাই, হ্যায় কিন্তু টিজিঙের মানুষ না, হ্যার যা কারবার সব-- অ্যাকশন অ্যাকশন ডাইরেক অ্যাকশন

১৩| ৩১ শে জুলাই, ২০২০ রাত ১০:০০

সাইন বোর্ড বলেছেন: চমৎকার আয়োজন, যদিও আমি এগুলো ভাল পারিনা ।

১৩ ই আগস্ট, ২০২০ রাত ৯:৩৪

মা.হাসান বলেছেন: আোয়োজন সামান্য, প্রক্রিয়াও জটিল না। নিজে না করতে পারলে অপরে যা দিবে সোনা মুখ করে তাই খান :-&

অনেক শুভ কামনা সাইনবোর্ড ভাই।

১৪| ৩১ শে জুলাই, ২০২০ রাত ১০:০৬

শায়মা বলেছেন: বাপরে! ভাইয়া তুমি আবার রান্না এক্সপার্ট!!!!!!!!

মনে হচ্ছে দারুণ মজার খানা!!!

পাইন এপেল আপ সাইড ডাউন কেকও অনেক মজার!!!!!!!!

কাজেই বুঝাই যাচ্ছে পাইনএপেলের এই খানাও দারুন হবেই! :)

১৩ ই আগস্ট, ২০২০ রাত ৯:৩৮

মা.হাসান বলেছেন: আমি এক্সপার্ট না।
আমি কোনো পার্টের মধ্যেই পড়ি না :-<

আনারসের আপ ডাউন কোনো কেকই খাওয়া হয় নাই। আপনি দাওয়াত দিলে অবশ্যই খেয়ে এবং সাথে কিছু বেঁধে নিয়ে আসবো । :P

এই খাটা আসলেই খেতে বেশ ভালো- আমি ওরকম ভাবে ভালো বাটিতে সাজিয়ে ফুল ওয়ালা টেবিলে রেখে ছবি তুলতে পারি নি যদিও B-))

১৫| ৩১ শে জুলাই, ২০২০ রাত ১১:০৮

রাজীব নুর বলেছেন: না এই ডেজার্ট আমার পোষাবে না।


এই মহামারিতে কুরবানি হউক মনের পশুত্ব।
ত্যাগের মহিমায় আমাদের কুরবানি কবুল হউক সৃষ্টিকর্তার দরবারে।

১৩ ই আগস্ট, ২০২০ রাত ৯:৩৯

মা.হাসান বলেছেন: আসলেই এটা আপনার জন্য খুব বেশি নিরামিষ হয়ে যায়। :|
অনেক শুভ কামনা.

১৬| ৩১ শে জুলাই, ২০২০ রাত ১১:১০

ঢুকিচেপা বলেছেন: দেখেই ভাল লাগছে।
আনারসের কারণে তৈরী করতে পরবো না। যেগুলো পাওয়া যায় আমার ধারণা মেডিসিন দেয়া।

১৩ ই আগস্ট, ২০২০ রাত ৯:৪৭

মা.হাসান বলেছেন: বাজারে বড় আকারের যে সব আনারস পাওয়া যায় এগুলো আসে টাঙাইল/মধুপুর থেকে। আগে এগুলো খুব ভালো মানের ছিলো। আনুমানিক দশ বছের মতো হলো ওখানকার ব্যবসায়িরা কিছু হরমোন ব্যবহার করা শুরু করেছে। এর ফলে আনারস দেখতে খুব বড় হয় কিন্তু এর স্বাদ-গন্ধ কিছুই নেই।

অপেক্ষাকৃত ছোট আনারসগুলো আসে সিলেট আর পার্বত্য চট্টগ্রাম থেকে। এগুলো খুব সুস্বাদু। আমার জানা মতে কোনো কেমিক্যাল মেশানো হয় না। আমি এই আনারস ব্যবহার করি। বড় আনারস বহু বছর খাই না। এই মুহূর্তে বাজারে শুধু বড় আনারস আছে। ছোটো গুলো ঈদের কয়েকদিন আগে পর্যন্ত বাজারে ছিলো। আবার সম্ভবত অক্টোবর থেকে পাওয়া যাবে (আগেও আসতে পারে)। এগুলো ব্যবহার করতে পারেন।

অনেক শুভ কামনা।

১৭| ০১ লা আগস্ট, ২০২০ রাত ১২:৪১

সোহানী বলেছেন: হায় হায় আনারসের সাথে দুধ!!! ছোডকালে শুনছিলাম আনারসের সাথে দুধ খাইলে মইরা যায়। তাই ভয়ে যেতিন আনারস খাইতাম সেদিন দুধ ছুইতাম না :P

আফনের এ ভয়াবহ রেসিপি ট্রাই করার ইচ্ছে আছে B:-/ , দেখি কি হয়।

আর ভুয়ার মতো আমি উদ্বিগ্ন! আফনের এ্যাডাম টিজ না আনারস টিজ করতাছেন!!! যেভাবে বেচারের ছাল চামড়া দাঁত দিয়া কামড়া কামড়ি করতাছেন............।

যাউগ্গা কিরপিনের জন্য আনারসের পাতার জন্য একটা ব্যবস্থা দিলাম.......
How to Grow a Pineapple from its Top!

১৩ ই আগস্ট, ২০২০ রাত ১০:০৬

মা.হাসান বলেছেন: আনারসের সাথে দুধের বিষক্রিয়ার কথা একটা মিথ। আমি বহুবার খেয়েছি, দুটো ব্লেন্ড করেও খেয়েছি। কোনো রকমের সমস্যা কখনোই হয় নি। তবে কাঁচা আনারসের কিছু ভেষজ ব্যবহার আছে। কৃমি মেরে ফেলতে পারে বলে শুনেছি। প্রথম ট্রাইমেস্টারে খেলে গর্ভবতি মহিলাদের সমস্যা হতে পারে শোনা যায়। এর সাথে দুধের কোনো সম্পর্ক নেই।

আপনার দইয়ের রেসিপি ( |-) )থেকে বলি , আপনি যে রান্না দিয়ে হানিফ সাহেবকে আপ্যায়ন করেছিলেন এবং যা আপনার বাসার লোকেরা নিয়মিত হাসিমুখে খেয়ে যাচ্ছে , তাতে অনুমান করি ওনারা বাংলার আপামর জনসাধারণের মতো সর্বংসহা :|| । কাজেই এই জিনিস নির্দ্বিধায় রান্না করতে পারেন ।

ভিডিওটির জন্য ধন্যবাদ। আনুমানিক ৩৫ বছর আগে এই টেকনিকে বাসায় আনারস গাছ করেছিলাম। কাজেই জানি এটা কাজ করে। গ্রামে ছোটখাটো একটা বাগান আছে। ওখানে লাগানো সম্ভব। সমস্যা এই যে আনারস বাগান সাপের খুব প্রিয় জায়গা। সাপে আমার একটু এলার্জি। কাজেই কেনা আনারসই ভরসা।

আমি চা খাওয়ার পরে কাপ ধুয়ে খাই। আম-আনারস এসবের খোসা ভালো করে কামড়ায়ে খাই। এমন কি কলার খোসাও এরকম করে খাবার চেষ্টা করে দেখেছি, কখনো কখনো ভালোই লাগে। লেবুর খোসাও ভাতের সাথে খাই। নারিকেলের খোসা খেতে পারি না এটা আমার বড় দুঃখ। :( আপনাদের আশির্বাদ থাকলে এটাও একদিন করার আশা রাখি।

আমরাও আপনার জন্য উদ্বিগ্ন। বেশ কয়েকদিন দেখছি না। কোনো পোস্ট নাই। আবার জেনারেল হইলেন কি না ভয় লাগতেছে। 8-|

১৮| ০১ লা আগস্ট, ২০২০ ভোর ৬:২৭

ঢাবিয়ান বলেছেন: কিরপিনের আনারষের খাট্টা টেরাই করার প্রশ্নই উঠে না। ছূডূবেলা থেকেই শুইনা আসছি যে আনারষ আর দুধ মানে বিষ। এখন যদি কন যে এইটা ভুল , তাইলেও এই ভুল ভাঙ্গার রিস্ক লইতে চাই না। =p~

আর মনে লয় আপনি আম্রিকা মুল্লুকেই থাকেন মুখে যতই কন যে দেশে থাকেন। আপনার প্রতিবেশির =p~ মুক্তির জন্য আপনার আগুন ঝড়া কমেন্ট দেইখা পোস্ট ড্রাফট করি নাই। কতৃপক্ষই মুইছা দিসে। তারা এইসব পোস্ট পছন্দ করে না :`>

যাঊজ্ঞা ( সোহানী আপুর কমকেন্ট থেকে ধার করা) ঈদ মুবারক। ঈদের অনেক শুভেচ্ছা রইল। এইসব ছাইপাশ ভেগান ডেজার্ট এর বদলে কিরপিনের ভাগ্যে সুস্বাদ্য ডেজার্ট জুটূক এই কামনা রইল =p~

১৩ ই আগস্ট, ২০২০ রাত ১০:৩২

মা.হাসান বলেছেন: আনারস আর দুধ আমি অনেক বার মিশাইয়া খাইৈ। মনে হয় সত্যই খারাব কিছু আছে, নাইলে আমার আচরন এত খারাপ হইলো কেমনে?

জনন্তী রায় এর হত্যাকারি আজম রেজাকে মুক্তি দেয়া হইয়াছে। আবু তাহের মুক্তি পাইয়াছে। প্রদীপ-লিয়াকত-এসপি হারুন প্রেসিডেন্টের মেডেল পাইয়াছেন। কখনো দেখিয়াছেন এদের মুক্তি/সম্মাননার জন্য কোনো ব্লগে লেখা হইয়াছে বা পত্রিকায় লেখা হইয়াছে? যাহারা ষড়যন্ত্রের শিকার হইয়াছিলো তাহাদের ন্যায় বিচার নিশ্চিত করিতে হইবে। ইহা প্রেসিডেন্টের পবিত্র দায়িত্ব। যাহারা সম্বর্ধনা পাইবার দাবিদার সরকার তাহাদের সম্বর্ধনা দিবে। সেইরূপ যে সকল তুখোড়, রসবোধ সম্পন্ন, মানবিক ব্লগার সামান্য কারনে জেনারেল হইয়াছেন দয়ালু মডু সময় মতো তাহাদের লেখার অধিকার ফিরাইয়া দিবে, আমাদের কোনো পোস্ট দেওয়ার প্রয়োজন নাই।
(তাই বলিয়া আমরা আমাদের পোস্ট দেওয়া কিন্তু বন্ধ করিবো না )

বাইডেন কাকু জিতিলে নাকি আম্রিকায় থাকিতে গেলে চাইনিজ ভাষায় কথা বলিতে হইবে। ট্রাম কাকু জিতিলে নাকি রুশ ভাষায় কথা বলিলেও চলিবে। চাইনিজ ভাষার চাইতে রুশ ভাষা অনেক সহজ মনে হয়। আমি অলরেডি শেখা শুরু করিয়া দিয়াছি।

আমার ডেজার্ট যে কুনু ছাইপাশ না। ফুগু বা হাসের ডিমের বালুত বা কুমিরের ভুনা থাবার চাইতে অনেক গুনে ভালো।
অনেক শুভ কামনা

১৯| ০১ লা আগস্ট, ২০২০ বিকাল ৪:০২

ইসিয়াক বলেছেন: নারকেল কি আপনে কুরাইছেন? বহুত খাটনির কাম!

১৫ ই আগস্ট, ২০২০ রাত ৯:১০

মা.হাসান বলেছেন: ইসিয়াক ভাই, কেমন আছেন? সময় করে আপনার লেখায় বহুদিন আসতে পারি না, দুঃখিত, ব্যস্ততা একটু বেশিই যাচ্ছে।

নারকেল কোরানোর জন্য আগেকার দিনে বটির মাথায় কুরানি লাগানো থাকতো। এখন অনেক হাতে ব্যবহার করার কুরানি পাওয়া যায়। খুব একটা সমস্যা হয় না। তবে সমস্যা হয় কোরানো নারকেল থেকে দুধ বের করতে। এইটাই আমার কাছে সবচেয়ে কষ্টের মনে হইসে।

২০| ০১ লা আগস্ট, ২০২০ বিকাল ৪:১২

ইসিয়াক বলেছেন: নাড়ু খাইতে মন চাইতাছে B-)
যাউকগা......
ঈদের শুভেচ্ছা লন।
পারলে বাড়িতে আইয়েন।
বিঃ দ্রঃ আমাগো এলাকা এখনো করোনা মুক্ত। তয় ষষ্টীতলায় করোনার প্রকোপ বেশ জোর। ওই এলাকায় এক এমপি থাকেন সম্ভবত মনিরামপুরের এম পি তার সহ আরো অনেক করোনা রুগী ধরা পড়ছে।

১৫ ই আগস্ট, ২০২০ রাত ৯:১৫

মা.হাসান বলেছেন: খুলনা-যশোরে নারকেল খুব শস্তা। বাজারে এখন নাড়ুও অনেক পাওয়া যায়। তবে বাজারের নাড়ু কখনই ভালো দেখি নি, হয়তো আমাদের এলাকায় হয় না। নিজের বানাতে কষ্ট হলে মধুরিমার বাড়ি চলে যান, মধুরিমার মা কে বলেন। অবশ্যই আপনার ভাগ্যে নাড়ু জুটবে।

আমি এখন নিজের বাসা থেকে কম বের হই। গত পাঁচ মাস জুম্মার নামাজ বন্ধ। পরিস্থিতি ভালো হলে ইনশাআল্লাহ দেখা হবে।

আপসোস। আশা করি এমপি সাহেব রা নিজেরা নিজেরা অনেক কোলাকুলি করে নিয়েছেন।

২১| ০১ লা আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:৩৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: মানুষ কোরবানী পশুর গোস্ত রান্নার রেসিপি তালাশ করছে, তিনি আসছেন আনারসের খাটা নিয়া।
পোস্টে ডবল মাইনাস =p~ =p~

১৫ ই আগস্ট, ২০২০ রাত ৯:১৭

মা.হাসান বলেছেন: কোরবানির সময়ে গোশ্ত খাইতে খাইতে সকলের মুখ ব্যথা। এই সময়ে গোশ্তের কথা বলেন শুধু শায়মা আপা আর আপনি। এই জন্যই তো আমি সন্দেহ করছিলাম শায়মা আপার নিকটা মাল্টি... B-))

২২| ০১ লা আগস্ট, ২০২০ রাত ৮:২৮

রাজীব নুর বলেছেন: ঈদের শুভেচ্ছা আপনার পুরো পরিবারকে।

১৫ ই আগস্ট, ২০২০ রাত ৯:১৯

মা.হাসান বলেছেন: আপনাদেরকেও অনেক শুভেচ্ছা রাজীব ভাই।

২৩| ০৫ ই আগস্ট, ২০২০ সকাল ৯:৫৪

জুন বলেছেন: মা হাসান আমি আন্তরিক দুঃখিত ও লজ্জিত আপনার পোস্টে আমার মন্তব্যের জন্য। সত্যি বলতে কি আমি সিরিয়াসলি আপনাকে কিছু মিন করি নি। শুভেচ্ছা জানবেন।

০৬ ই আগস্ট, ২০২০ রাত ১:১৫

মা.হাসান বলেছেন: এমন করিয়া বলিলে আমি কিন্তু আর খেলিবো না :((

১৫ ই আগস্ট, ২০২০ রাত ৯:২১

মা.হাসান বলেছেন: আপনার দুঃখ দেখে আমার এত কষ্ট লেগেছে যে কষ্টের ঠেলায় বেশ কিছু দিন ব্লগে আসা বন্ধ ছিলো :((

কষ্ট না কমলে নিয়মিত হতে পারছি না :-&

১৫ ই আগস্ট, ২০২০ রাত ৯:২২

মা.হাসান বলেছেন: আন্তরিক ভাবে দুঃখিত যে কথা দিয়েও আপনার ব্লগে আসতে পারি নি। আজ আসার চেষ্টা করবো।

২৪| ১০ ই আগস্ট, ২০২০ দুপুর ১২:০৪

কবিতা পড়ার প্রহর বলেছেন: চিলেকোঠার সংসারে আবারও আমন্ত্রন রইলো হাসানভাই।

১৫ ই আগস্ট, ২০২০ রাত ৯:২৬

মা.হাসান বলেছেন: শুক্রবারের পর্ব এখনো কিন্তু আসেনি।
যাক গে, ব্লগিং কম, সংসার বেশি, এটাই চলুক, অনেক শুভ কামনা।

২৫| ১০ ই আগস্ট, ২০২০ দুপুর ১:৩৮

মিরোরডডল বলেছেন:



না মাহা, বাতাসা আমার পছন্দ না । ওটা বরং মাহার জন্যই থাক ।

প্রতিমন্তব্য পড়ে মজা পেয়েছি । আমার পক্ষে ইম্পসিবল এই দু তিন ঘণ্টার রেসিপি ট্রাই করা । আমি ৬ মিনিট ডেজার্ট বলে যাই, কখনও যদি ইচ্ছা হয় মাহা ট্রাই করবে । অনলি ইফ ইউ লাইক সুইট ।

ছয়টা ডিম, কারি চামচের ছয় চামচ পাওডার মিল্ক, ছয় চামচ ব্রাউন সুগার, চা চামুচের ছয় চামচ ঘি, পরিমাণ মতো কাজু বাদাম (যে যেরকম লাইক করে, অন্য বাদামও দেয়া যাবে), আর যদি কোনও ফুড কালার অথবা এসসেন্স দিতে চায় তবে অল্প করে, এগুলো একসাথে করে ব্লেন্ডারে দিয়ে ফিউ সেকেন্ডস । সেই ব্লেন্ডটাকে ওভেনপ্রুফ কাচের সারভিং ডিসে দিয়ে মাইক্রোওয়েভে ৬ মিনিটস । ডান ।

এর চেয়ে শর্টকাট আর কিছু হয়না । ফ্লাফি, শাইনি, গ্লসি একটা একটা বিউটিফুল ইয়ামি টেস্টি ডেজার্ট :)

১৫ ই আগস্ট, ২০২০ রাত ৯:৪৬

মা.হাসান বলেছেন: এর চেয়ে শর্টকাট আর কিছু হয়না ।

কলা/আপেল/তরমুজ খাইয়া লইবেন। সময় আরো কম লাগিবে। কলা আর তরমুজের কাটা-ছেলার সমস্যা আছে, আপেলে সে সমস্যা নাই। খেজুরও চলিতে পারে।

আপনি যাহা ৬ মিনিটের বলিলেন বাস্তবে তাহাতে কমপক্ষে ৩০ মিনিট লাগিবে। ডিমে স্যালমোনেলার ইনফেকশনের ভয় থাকে। কাজেই ব্লেন্ডার ব্যবহারের পর গরম পানি দিয়া ব্লেন্ডার ধুইতে হইবে।

এই ডিশ মাইক্রোওয়েভে দেয়ার পর কমপক্ষে দশ মিনিট পানিতে ভিজানোর পর পরিস্কার করিতে হইবে।

ব্লেন্ড করার আগে কিছু জাফরান এবং ব্লেন্ড করার পর কিছু কিশমিশ যোগ করিয়া ট্রাই করিবো, দুধের সহিত/বদলে কিছু টক দই দিয়াও পরীক্ষা করিবো; তবে এখন না। আপাতত ব্যস্ত আছি, ব্যস্ততা কমিলে ট্রাই করিবো। রেসিপির জন্য ধন্যবাদ।

**এই ডেজার্ট কি আপনি এক বসায় একা শেষ করেন? :||

২৬| ১৩ ই আগস্ট, ২০২০ রাত ১০:৫৭

মনিরা সুলতানা বলেছেন: দেখিয়া পড়িয়া লোভ বাড়িয়াছে
তাই রেধে বেড়ে চাখি আগে ;)


ঈদের পোষ্টে ঈদ মোবারাক না দিলে হালাল হবে না মন্তব্য!
তাই ফুরিয়ে যাওয়া ঈদের শুভেচ্ছা!

১৫ ই আগস্ট, ২০২০ রাত ৯:৪৯

মা.হাসান বলেছেন: ঈদ ফুরাইলো কোথায়? ব্লগে এখনো ঈদ মোবারকের ব্যানার। মডু এখনো ঈদ শেষ হবার কথা ডিক্লেয়ার করে নাই, কাজেই এখনো ঈদ চলিতেছে ধরিয়া নিন। B-))

খাবার পর রিঅ্যাকশন জানানোর অনুরোধ রহিলো।

২৭| ১৫ ই আগস্ট, ২০২০ রাত ৯:২৬

ইসিয়াক বলেছেন: একটা গোপন খবর দেই,মধুরিমা এখন থাকে আমেরিকা,১৯৮৮তে গেছে।ওর করোনা হইছিলো এখন সুস্থ। আর ওর মা...। X(( X(( X((

১৫ ই আগস্ট, ২০২০ রাত ৯:৫৮

মা.হাসান বলেছেন: আম্রিকা শুনি গুনি লোকেদের দেশ। বিশেষ বিশেষ গুন না থাকিলে আম্রিকায় থাকা যায় না। মধুরিমা নিশ্চয়ই অনেক গুনি মেয়ে। আরো গুনিদের সংস্পর্শে ভালো থাকুক।

ইমোটিকন হইতে বুঝিতেছি, মধুরিমার মাতা নারিকেলের শলা দিতে পারে, নাড়ু দিবে না। আমি যশোরে আসিলে আপনার জন্য নাড়ু আনার চেষ্টা করিবো। কম খরচে ভারত ভ্রমনের জন্য বেনাপোলই আমার পছন্দের রুট, যশোরের উপর দিয়া প্রায়ই যাওয়া পড়ে, তবে কখনো নামি না। পরের বার নামার ইচ্ছা রহিলো।

২৮| ১৯ শে আগস্ট, ২০২০ রাত ৮:৩৬

মোঃ মাইদুল সরকার বলেছেন:
রেসিপিটা ট্রাই করতে হবে।

নভোনীল এর ১২ পর্ব শেষ ১৩ তম পর্বের অপেক্ষা। আমার মনে হয় ২০ তম পর্ব শেষ পর্ব হওয়া উচিৎ। আর এই ২০ জন লেখক থেকে সেরা ০৩জনকে পুরস্কার দেওয়া উচিৎ। এবং আলোচনা সাপেক্ষে বই প্রকাশ করা যেতে পারে প্রতিটি পর্বে লেখদের নাম দিয়ে। সামুসহ বাংলাদেশে একটা রেকর্ড হোক এক গল্পের ২০ লেখক।

খোজ নেওয়া যেতে পারে এ পর্যন্ত এক গল্পের সর্বোচ্চ কতজন লেখক রয়েছে। আর কোন মতে গিনেজ বুকে নাম উঠাতে পারলেতো ইতিহাস হবে।

চলতে থাকুক নভোনীল।

যাক ভাল থাকবেন।

২১ শে আগস্ট, ২০২০ রাত ১০:১২

মা.হাসান বলেছেন: মাইদুল ভাই, অনেক ধন্যবাদ নভোনীল ১২ নম্বর পর্ব লেখার জন্য। ব্লগে খুব অনিয়মিত হয়ে পড়েছি, দেখা হয় নি। মডারেটরকে ইমেইল করেছিলাম প্রথম দশ পর্বেে সেরা লেখক মনোনয়নের জন্য , সাড়া পাইনি। আপনারাও ইমেইল করতে পারেন।

অনেক শুভ কামনা।

২৯| ২১ শে আগস্ট, ২০২০ রাত ১১:৩০

মিরোরডডল বলেছেন:



কলা/আপেল/তরমুজ খাইয়া লইবেন। সময় আরো কম লাগিবে। কলা আর তরমুজের কাটা-ছেলার সমস্যা আছে, আপেলে সে সমস্যা নাই। খেজুরও চলিতে পারে।

ফল খেতে ভালো লাগেনা মাহা , ফল আর হোমমেড ডেজার্ট কি এক হল ? :|

আপনি যাহা ৬ মিনিটের বলিলেন বাস্তবে তাহাতে কমপক্ষে ৩০ মিনিট লাগিবে। ডিমে স্যালমোনেলার ইনফেকশনের ভয় থাকে। কাজেই ব্লেন্ডার ব্যবহারের পর গরম পানি দিয়া ব্লেন্ডার ধুইতে হইবে।

এই ডিশ মাইক্রোওয়েভে দেয়ার পর কমপক্ষে দশ মিনিট পানিতে ভিজানোর পর পরিস্কার করিতে হইবে।


হা হা হা... এই সব ক্লিনিং করতে নট মোর দেন ফাইভ মিনিটস :)
যেই ডিসে সার্ভ হবে সেটাতেই বানাবে আর পরিমিত ইনগ্রিডিয়েন্ট দিলে নীচে লেগেও যাবেনা ।

ব্লেন্ড করার আগে কিছু জাফরান এবং ব্লেন্ড করার পর কিছু কিশমিশ যোগ করিয়া ট্রাই করিবো, দুধের সহিত/বদলে কিছু টক দই দিয়াও পরীক্ষা করিবো; তবে এখন না। আপাতত ব্যস্ত আছি, ব্যস্ততা কমিলে ট্রাই করিবো। রেসিপির জন্য ধন্যবাদ।

নো ওয়ে !! দুধ বা দই দিলে এইটা হবেই না , পুরো গুবলেট হয়ে যাবে ! করলে পাউডার মিল্ক দিয়েই করতে হবে :)

**এই ডেজার্ট কি আপনি এক বসায় একা শেষ করেন?

আরেহ নাহ পাগল নাকি ! আমি কখনোই নিজের জন্য এসব ডেজার্ট বানাই না ।
হোক ৬ মিনিটস তাও না । অনলি ফ্রেন্ডসদের জন্য বানাই :)


২৯ শে আগস্ট, ২০২০ রাত ৯:৪৮

মা.হাসান বলেছেন: হা হা হা... এই সব ক্লিনিং করতে নট মোর দেন ফাইভ মিনিটস
আপনি সুপার ওমেন। কন্ট্রাক্ট কি মারভেলের সাথে নাকি ডিসির সাথে? :-B
যাই হোক রিলিজ হইলে একখানা প্রিমিয়ারের টিকিট পাঠাইয়েন, কিরপিন মানুষ, নিজের পয়সায় প্রিমিয়ারে থাকিতে পারিবো না।

৩০| ২২ শে আগস্ট, ২০২০ ভোর ৪:১০

ঠাকুরমাহমুদ বলেছেন:

আমার প্রিয় ফলের মধ্য একটি হচ্ছে আনারস। আমি এমনও আনারস খেয়েছি খেয়ে মনে হয়েছে আনারসে আলাদা ভাবে চিনি দেওয়া ছিলো। আপনার দেয়া রেসিপি অবস্যই চেষ্টা করে দেখবো।

২৯ শে আগস্ট, ২০২০ রাত ৯:৫৬

মা.হাসান বলেছেন: ঠাকুরমাহমুদ ভাই, আমি মেন করি এটা আমাদের সৌভাগ্য যে ট্রপিকাল এলাকায় বাস করি, ফলে প্রচুর ফল আমাদের দেশে হয়।

বহু বছর টাঙাইলের আনারস খাওয়া হয় না, হরমোন দিয়ে স্বাদ নষ্ট করে ফেলেছে। তবে সিলেট/হিল ট্রাক্ট এলাকার আনারস প্রচুর খাই। এরকম মিষ্টি আনারস আমারও খাওয়ার সৌভাগ্য হয়েছে। এরকম আনারসের রস (আলাদা করে রস বের করতে হয় না, খাবার পর পাত্রে অবশেষ থাকে) লাল চা এর সাথে মিশিয়ে খেতে আমার খুব ভালো লাগে।

রেসিপি আশা করি ভালো লাগবে। টাঙাইলের আনারস ব্যবহার না করাই ভালো হবে মনে করি, অবশ্য ন্যাচারালি পাকা আনারস সংগ্রহ করার জন্য আপনার নিজের কোনো সোর্স থাকলে আলাদা কথা।

৩১| ২৩ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:২৪

করুণাধারা বলেছেন: এমন পোস্ট দেখলে মনখারাপ হয়ে যায়। আমার মেয়েটা নারকেল দুধ দিয়ে আমড়ার খাটা খুব পছন্দ করত। কাছে থাকলে এখন আনারসের খাটা ট্রাই করতাম... কোনদিন করতে পারব নাকি জানিনা!!

পোস্টে ++++ এতদিন কেন আসিনি আশাকরি বুঝতে পেরেছেন।

২৯ শে আগস্ট, ২০২০ রাত ১০:০৮

মা.হাসান বলেছেন: এবছর আমড়ার খাটা এখনো ট্রাই করি নি। বরই (শুকনো) দিয়েও আমার মা করেন, আমি কখনো করিনি (এখনো ফ্রিজে খানিকটা আছে)।

প্রার্থনা করি আপনার হাতের খাটা আপনার গ্র্যান্ড গ্র্যান্ড চিল্ড্রেনরাও উপভোগ করুক।

এতদিন কেন আসিনি আশাকরি বুঝতে পেরেছেন।
দুঃখিত , কিছুই বুঝিতে পারিলাম না। আপনি দীর্ঘদিন ব্লগে অনুপস্থিত। বাজারে গুজব করোনাকালে করিবার মতো কিছু না পাইয়া মডু মাঝে মাঝে একে তাকে জেনারেল করিয়া রাখিতেছে। সেই রকম কিছু হইলে প্রতিবাদ করিতে পারিবো না, নিজের অ্যাকাউন্ট লইয়াই চিন্তায় আছি।

টিকা যদি নাও আসে, একটা মহামারি এমনিতেই দেড় -দু বছরের মধ্যে চলে যায়। আর এক বছর পর করোনা থাকবে না বলে মনে করি। যেটার সমাধান নিজেদের হাতে নেই সেটা নিয়ে দুশ্চিন্তা করে কি হবে। অনেক শুভ কামনা।

৩২| ২৫ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:০৩

আখেনাটেন বলেছেন: মজার রেসিপি মনে হচ্ছে। টেরাই করাই যায়........। :D

২৯ শে আগস্ট, ২০২০ রাত ১০:১৪

মা.হাসান বলেছেন: মিশরে কি আনারস পাওয়া যায়? না পাওয়া যাক, ফারাও চাইলে হাওয়াই থেকেও আমদানি করা যাবে। :D

ফারাও কে দীর্ঘ দিন পরে দেখে খুব ভালো লাগলো।

৩৩| ০১ লা সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:৪৫

চোখেরপর্দা বলেছেন: আনারস ভারি মজাদার ও অনেক রোগের উপকারী। নতুনদের পোস্ট গুলো দেখে আসার জন্য অনুরোধ থাকলো

০৯ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:২৮

মা.হাসান বলেছেন: খুব সুন্দর ছন্দ আপনার।
তবে আপনি দীর্ঘদিন অনুপস্থিত। পারলে নিয়মিত লিখতে থাকুন প্লিজ। অনেক শুভ কামনা।

৩৪| ০৫ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:৫৪

মিরোরডডল বলেছেন:



মাহা, রিম আপুর পক্ষ থেকে এটা দিয়ে গেলাম ।
প্রথম পর্বে বলেছিলেন ।
আমার কথা না কিন্তু ১৪ পর্ব ভেবে দেখা হোক :)


২৫. ২৫ শে জুন, ২০২০ বিকাল ৩:৪৬০

মিরোরডডল বলেছেন: দারুণ !!! অভিনব আইডিয়া ।
নভোকে মনে ধরেছে :)


মাহার কমেন্ট পড়ে অনেক হাসলাম =p~
একদিন করোনা এলো, নভোনীল আর মৃন্ময়ী দুজনেই করোনায় মরে গেলো।
- শেষ।

২৭ শে জুন, ২০২০ রাত ৩:১০১

লেখক বলেছেন: অনেক ধন্যবাদ। যার কথা পারলেন, তিনি একটা পর্ব লিখলে কি যে দুর্দান্ত হত ব্যাপারটা। আফসোস খানিকটা। আচ্ছা, ওনাকে পটাতে পারেন?



০৯ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৪৪

মা.হাসান বলেছেন: হায় আফসোস। আমার কথা কেহই পড়ে না। কত কষ্ট করিয়া এক খানা বিয়োগাত্মক প্রেমের কাহিনী লিখিলাম। দোষের মধ্যে এই যা একটু আকারে ছোটো ছিলো। ভালো জিনিশ কি বড় হইতেই হইবে? কিন্তু পদ্মপুকুর ছাড়া কেহ উহা পড়িয়াই দেখিলো না!

যাহা হোউক, আপনাকে জানাইয়া রাখি, ঐ কাহিনীর ২য় পর্ব আমি লিখিয়াছিলাম। প্রথম পর্বের কমেন্টে ইহার প্রমান উপস্থিত। আপনি যেহেতু এত করিয়া বলিতেছেন, ১৪ নম্বর পর্বও লিখিলামঃ
অনেক খোঁজ করিয়া মৃন্ময়ী নভোর আবাস স্থল বাহির করিলো। দরজায় জোরে ধাক্কা দিতে দরজা খুলিয়া গেলো। ভিতরে সিলিঙ ফ্যানের সহিত নভোর ব্যায়ামপুষ্ট শরীর লটকাইতেছে। সামনে একটি বাতিল হওয়া হার্ডডিস্ককে পেপারওয়েট হিসেবে ব্যবহার করিয়া সেই চিঠি চাপা দেয়া আছে যাহাতে শাসানো হইয়াছে- মৃন্ময়ীকে ভুলিয়া যাও।
মৃন্ময়ী আর অশ্রু সামলাইতে পারিলো না। আরেকখানা কাগজে লিখিলো- আমাদের এই পরিনতির জন্য রকিব স্যারই দায়ি। ঐ পেপার ওয়েটের নিচে কাগজ খানা চাপা দিয়া সেও ঐ সিলিং ফ্যানে লটকাইয়া পড়িলো। |-) :((

কেমন লাগিলো জানাইয়া জাইবেন কিন্তু।

৩৫| ১৩ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:১২

পদ্মপুকুর বলেছেন: অনেক খোঁজ করিয়া মৃন্ময়ী নভোর আবাস স্থল বাহির করিলো। দরজায় জোরে ধাক্কা দিতে দরজা খুলিয়া গেলো। ভিতরে সিলিঙ ফ্যানের সহিত নভোর ব্যায়ামপুষ্ট শরীর লটকাইতেছে। সামনে একটি বাতিল হওয়া হার্ডডিস্ককে পেপারওয়েট হিসেবে ব্যবহার করিয়া সেই চিঠি চাপা দেয়া আছে যাহাতে শাসানো হইয়াছে- মৃন্ময়ীকে ভুলিয়া যাও।
মৃন্ময়ী আর অশ্রু সামলাইতে পারিলো না। আরেকখানা কাগজে লিখিলো- আমাদের এই পরিনতির জন্য রকিব স্যারই দায়ি। ঐ পেপার ওয়েটের নিচে কাগজ খানা চাপা দিয়া সেও ঐ সিলিং ফ্যানে লটকাইয়া পড়িলো। |-) :((


ঘটনা কি? আপ্নি কেবলি এ্ই দুইজনরে মারনের লাইগ্যা ব্যস্ত ক্যান?

১৭ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৩৪

মা.হাসান বলেছেন: ঘটনা কি? আপ্নি কেবলি এ্ই দুইজনরে মারনের লাইগ্যা ব্যস্ত ক্যান?

খুন-খারাবি পুরাতন অভ্যাস, ছাড়িতে পারিতেছি না :-<

সকলের ভিতরেই স্যাডিস্টিক নেচার আছে। আপনি নিজেও এর ঊর্ধে না । আপনি নিজে বিবাহিত, এর যন্ত্রনা বোঝেন এর পরেও সকলে মিলিয়া এই দুটি কচি প্রাণের সর্বনাশ করিবার পায়তারা করিতেছেন।

তিলে তিলে মারিবার চাইতে একবারে মারিয়া ফেলা ভালো। সেই হিসেবে আমি কিন্তু একেবারে সাধু। :-B

৩৬| ১৪ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:২৬

মিরোরডডল বলেছেন:



আমি দৃশ্যটা দেখতে পাচ্ছি কেমন হবে । সিলিং ফ্যানে একজন ঝুলছে এরকম শুনেছি কিন্তু দুইটা একসাথে দোদুল্যমান, বিষয়টা খুবই অভিনব । সুপার্ব প্ল্যান হয়েছে । মাহাকে দিয়েই হবে :)

১৭ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৩৭

মা.হাসান বলেছেন: মাহাকে দিয়েই হবে

আমার উপর আস্থা রাখার জন্য ধন্যবাদ :)

প্র্যাকটিস করিবার জন্য মডেল পাইতেছি না। আপনি ঢাকায় আসিলে আমাকে জানাইবার জন্য বিনীত অনুরোধ রহিলো। 8-|

৩৭| ১৫ ই অক্টোবর, ২০২০ দুপুর ১২:০২

খায়রুল আহসান বলেছেন: আপনার বহুমুখি প্রতিভা দেখে অবাক হই!
তবে রেসিপির বর্ণনা রসনা উদ্রেককারী হলেও, ব্লেন্ড করা আনারসের ছবিটা আমার কাছে তার বিপরীত মনে হয়েছে। অবশ্য ব্লেন্ডেড আনারসের ছবি এর চেয়ে আর ভাল কী দেখাতো, সেটাও এক কথা!
আপনার এই ব্লেন্ডার কি হস্ত-চালিত? - ভুয়া মফিজ এর এ প্রশ্নটি যথার্থ, কারণটি তিনি পরের লাইনেই বলে দিয়েছেন! :)
আমার খুব মনে হচ্ছে এই পোস্ট আমি আগে পড়েছিলাম, সবার মন্তব্য পড়েছিলাম, প্লাসও দিয়ে গিয়েছিলাম। আজ এসে দেখি ওসব কিছুই এখানে নেই, সব উধাও! অথচ মন্তব্য/প্রতিমন্তব্যগুলো পড়ে মনে হচ্ছে, এসব তো আগেও পড়েছি! এটা বোধহয় আমার নতুন কোন রোগ হিসেবে দেখা দিচ্ছে। আরো কয়েকজনের পোস্টে গিয়ে এরকম মনে হয়েছে।
পোস্টে ভাল লাগা ++ ++।

১৫ ই অক্টোবর, ২০২০ রাত ৯:১৮

মা.হাসান বলেছেন: আপনার বহুমুখি প্রতিভা দেখে অবাক হই!
ঘরে গুল-গপ্প ছেড়ে সুবিধা করতে পারি না, ব্লগে ধরা পড়ার ভয় কম B-))

ব্লেন্ডেড আনারসের ছবি এর চেয়ে আর ভাল কী দেখাতো, সেটাও এক কথা!
বেশি কেরামতি করতে যেয়ে ঐ দিন ব্লেন্ডার ব্যবহার না করে জুস মেকার ব্যবহার করেছিলাম। ফল- রস একদিকে, ছিবড়ে আরেক দিকে, ছিবড়ে গুলো আবার ভালো মতো গুড়ো হয় নি, লাম্প রয়ে গেছিলো। কিরপিন কিছুই ফেলতে চায় না, সব মিশিয়ে এক করে নিয়েছিলাম। এজন্য এরকম দেখাচ্ছে। পরের ব্যাচে ব্লেন্ড করেছিলাম, লাম্প ছিলো না।

আমার খুব মনে হচ্ছে এই পোস্ট আমি আগে পড়েছিলাম, সবার মন্তব্য পড়েছিলাম, প্লাসও দিয়ে গিয়েছিলাম।

কমেন্ট মোছা যায়, তবে লাইক মনে হয় মোছা যায় না। ডিম ভাজা রেসিপির উপরে একটা পোস্ট দিয়েছিলাম, ওখানে আপনার মন্তব্য আছে।আবার হতে পারে অফলাইনে এটা পড়ে ছিলেন, এজন্য মন্তব্য গুলো পড়া পড়া মনে হচ্ছে। ভুল বশতঃ আমি মন্তব্য ডিলিটও করে দিয়ে থাকতে পারি, এমন হলে আন্তরিক ভাবে দুঃখিত।
পোস্টে এত গুলো প্লাস দেয়ায় কৃতজ্ঞ।

আদপে এই খাটা খেতে কিন্তু বেশ সুস্বাদু। আনারস-চিনি-নারকেলে সমস্যা না থাকলে পরীক্ষা করেই দেখতে পারেন। অশেষ শুভকামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.