নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নাইল্লা কাটা।

মোঃ মোশাররফ হোসাইন

আমি মনের এলোমেলো ভাবনাগুলি লিখার চেষ্টা করছি।

মোঃ মোশাররফ হোসাইন › বিস্তারিত পোস্টঃ

মাইগ্রেশন বনাম লাশ

১২ ই মে, ২০১৫ বিকাল ৩:২৯

ভালো বা উন্নত জীবন পাওয়ার জন্য যুগ যুগ ধরে মানুষ এক জায়গা থেকে অন্য জায়গায় গিয়েছে। এটাই স্বাভাবিক মানব গুন।

আমি ছোট বেলায় শুনতাম অমুক ভাই ইস্ট জার্মানি থাকে রাজনৈতিক আশ্রয় এ। বুঝতামনা। শুনতাম অমুক ভাই নাইজেরিয়া থাকে চাকুরী করে। তারপর শুরু হলো মিডল ইষ্ট। দলে দলে ইঞ্জিনিয়ার ডাক্তার সাধারণ শ্রমিক গেলো পেট্রো ডলার এর লোভে।

কিন্তু বাংলাদেশ এর মানুষ দেশে চাকুরীহীন অথবা বেতন কম হউয়ায় দলে দলে বৈধ অবৈধ সব পথেই দেশ ত্যাগ করা শুরু করে। বাঘা বাংগালি ছড়িয়ে পরে সারা বিশ্বে। কাছের মানুষ এর সুফল জীবন দেখে অনেকে জিবনের তোয়াক্কা না করে ঝাঁপিয়ে পড়ছে অবৈধ পথে বিদেশ যাওয়ার জন্য।

ফলাফল? শতশত লাশ বিপরিতে কোটি কোটি টাকার রেমিটেন্স। অবৈধ মানব পাচার বন্ধ না করার কারনে মধ্যপ্রাচ্য প্রায় বন্ধ করে দিয়েছে বাংলাদেশী শ্রমিক নেয়া।

এখনও আমরা বলতে পারবনা পাম অয়েল এর বাগানে কত গণ কবর আছে। সউদি আরব থেকে কত লাশ এসেছে। না পারবোনা। শুধু বলতে পারবো এবছর কত টাকা রেমিটেন্স এসেছে।

আমি এয়ারপোর্ট এ দেখেছি এঁদের সাথে দুর্ব্যবহার এর নমুনা, আবুল হোটেল এর সামনে এঁদের বহনকারী গাড়ি থামিয়ে টাকা আদায়। দেশের বাড়িতে খুন হউয়া। যত রকম আত্যাচার সম্ভব।

যখন সেন্ট মারটিন এ বোট এ গুলিতে অবৈধ ভাবে পাড়ি দেয়া মানুষ মারা গেলো তখন পদক্ষেপ নিলে কি কিছু মানুষ বাচানো যেতো না? এখন হই হল্লা হচ্ছে কয়দিন পর বন্ধ হয়ে যাবে। আবার লোক গণ কবরে শোবে এটাই স্বাভাবিক।আচ্ছা কিছুদিন আগেই তো কি সরকারি তালিকা তৈরী হোল? কেউ জানেন ওটার কি অবস্থা?

এঁদের জন্য কিছু করাটা এখন সময়ের দাবি।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১২ ই মে, ২০১৫ রাত ১২:০১

হামিদ আহসান বলেছেন: দু:খজনক ......

১২ ই মে, ২০১৫ রাত ১২:০৫

মোঃ মোশাররফ হোসাইন বলেছেন: হামিদ ভাই, আমাদের কি কিছু করার নেই এঁদের জন্য? আমি খুব কাছে থেকে দেখেছি তাই বেশি কষ্ট পাই। ধন্যবাদ পড়ার জন্য হামিদ ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.