নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

© মাঈনউদ্দিন মইনুল। কিছু তিক্ত অভিজ্ঞতার প্রেক্ষিতে বলছি, অনুমতি ছাড়া কেউ এব্লগ থেকে লেখা বা লেখার অংশ এখানে বা অন্য কোথাও প্রকাশ করবেন না।

মাঈনউদ্দিন মইনুল

মুখোশই সত্য!

মাঈনউদ্দিন মইনুল › বিস্তারিত পোস্টঃ

ক্যাচাল রেসিপি - কোয়ারেন্টিনকে উপভোগ্য করে তুলুন

০৬ ই জুন, ২০২০ দুপুর ১২:১৬

অনেকদিন পর ব্লগে শান্তিপূর্ণ ক্যাচালের পরিবেশ দেখতে পাচ্ছি। শান্তিপূর্ণ ক্যাচাল হলো 'ফ্রেন্ডলি ফায়ার' এর মতো। বন্ধুর সাথে বন্দুক যুদ্ধ। ফাইটিং ফর রিক্রিয়েশন অথবা হাত সোজা করার জন্য গুলাগুলি। মনে করুন, মাঝখানে একজন অদৃশ্য তৃতীয়পক্ষ সত্যিই শুট করে দিলো! ফ্রেন্ডলি ফায়ারে অর্ধমৃত অপর বন্ধু! তো... সেই তৃতীয় পক্ষ কে? যে উভয়ের সাথেই বৈরি অথবা উভয়ের মধ্যে শত্রুতা সৃষ্টি করতে চায়। আর যায় কই, এবার অর্ধমৃত বন্ধুটি নিশানা করেই বন্ধুকে গুলি করে বসে! শুট টু কিল! ফলাফল: একজন নিশ্চিত মৃত, আরেকজন প্রায়-মৃত। বন্ধুত্বের পরাজয়। বিজয়ী তৃতীয় পক্ষ!


অবশ্য... আগেকার দিনে যখন অধিকাংশ ব্লগার বেনামে অথবা ছদ্মনামে ব্লগিং করতো, তখন শান্তিপূর্ণ চ্যাকাল বলতে কিছুই ছিলো না। কারণ ভুল-বানানে হোক, ভুল ভাষায় হোক, ভুল রেফারেন্সে হোক, চ্যাকাল চলতেই থাকতো। একটি নিক ব্যান হলে, স্বাভাবিকভাবেই ক্যাচাল নিক সক্রিয় হতো। বলতে পারেন, এক নিক দেশান্তরে লক্ষ নিক ঘরে ঘরে! সামান্য উস্কানিতেই সিরিজ ব্লগ পোস্ট। দশ লাইনের লেখায় শত শত মন্তব্য! সাহিত্য চর্চা? কবিতা? প্রবন্ধ? ওহ নো! এসবের বালাই ছিলো না তখন। দরকারও ছিলো না হয়তো।

ক্যাচালের প্রধান বিষয় ছিলো, রাজনৈতিক এবং ধর্মীয় (ফেমিনিস্ট পোস্ট, প্রাইভেট-পাবলিক ভার্সিটি বিতর্ক, মা বড় না বউ বড়... এসব ক্যাচাল তো ছিলোই)। ব্লগ ছিলো বাংলার কুরুক্ষেত্র! কী ভয়ানক দিন ছিলো তখন! সামু গর্বিত এজন্য যে, বাংলা ভাষায় ভারচুয়াল ক্যাচালের একমাত্র নির্ভরযোগ্য স্থান ছিলো এটি। বাকিরা সব দ্বিতীয় কাতারে। এরজন্য ব্লগমাতাকে কী বিষের পেয়ালা হাতে নিতে হয়েছিলো, সেসবে গেলাম না।

ওসব ক্যাচালের কারণে বাংলা ভাষায় যুক্ত হয়েছিলো 'সুলেমানি ব্যান' নামক ভয়ংকর সব শব্দাবলী (অথবা শাস্তির বিধান)। ব্লগীয় পরিভাষার তালিকাটি বেশ দীর্ঘ। সেসবেও গেলাম না। (যেমন, সহব্লগার চাঁদগাজি ভাই অথবা সোনাবীজ ভাই অথবা শায়মাকে যদি স্বীকার করানো যায় এগুলো তাদের কততম ব্লগ নিক, তবে কিছু কাঁচা গল্প বের হয়ে আসতে পারে।)

সেসব দিনকে আমরা বাংলা ব্লগের সোনালি দিন বলি। বলতে ভালোবাসি! স্মৃতিতে শুধু কাতর হই না, আরামও পাই। শত শত একটিভ ব্লগার থাকতেন অনলাইনে। ব্লগ কখনও শুধু সাহিত্য চর্চার ক্ষেত্র ছিলো না।
প্রথম পৃষ্টায় লেখা আসতো চ্যাটবক্সের মতো অগণিত। চোখের সামনে নতুন পোস্টগুলো নিচে চলে যেতো!


আর এখন?
এখন যখন ব্লগাররা বলেন ব্লক ওয়াচ জেনারেল সেইফ এসবের মানে তারা জানেন না, বলা যায় ক্যাচালের দিন শেষ! সহি ব্লগাররা ঠিক একারণেই ব্লগে আর পা মাড়ান না। এখানে সবকিছু এতো মনোরম, গ্রহণযোগ্য, রাজি হবার মতো। বেরাজি হবার কোন পোস্ট নেই!
এভাবে ব্লগিং চলতে পারে, কিন্তু কোয়ারেন্টিন চলতে পারে না!

তারপরও অমুকের মুক্তি চাই, অমুকের জেনারেল পদের উন্নয়ন চাই, বিদায় ব্লগ... ইত্যাদি পোস্ট দেখলে কিছুটা আশা জাগে মনে। এই ক্যাচাল সেই ক্যাচাল নয়। তবু ব্লগারদেরকে বাংলা টাইপিংয়ে ব্যস্ত রাখার জন্য শান্তিপূর্ণ ক্যাচাল মন্দ নয় (খেয়াল রাখবেন টাইপিং যেন বিজয় কিবোর্ডে হয়!)।


ক্যাচালের রিসিপি: মধ্যযুগীয় সহব্লগার ম্যাকিয়াভেলি দ্বারা অনুপ্রাণিত হয়ে...

১ জনপ্রিয় ব্লগারকে ব্যান করে দিন, শুধু তাই নয়, নোটিশ দিয়ে জানিয়ে দিন (কিছুদিন পরপর বদলে দিন)
২ অজনপ্রিয় লেখকের বিদ্বেষী লেখাকে টানিয়ে দিন স্টিকি পোস্টে (কিছুদিন পরপর বদলে দিন)
৩ ক্যাচাল-ফ্রেন্ডলি মডারেশন করুন (ভালো লেখাকে যথাসম্ভব চাপিয়ে রাখুন, নিচে রাখুন, ভুলে যান)
৪ শান্তিপূর্ণ ব্লগারদেরকে ক্যাচালবাজ ব্লগারে রূপান্তরিত করুন (পোস্ট আটকে দিন এবং কিছুক্ষণের মধ্যে একটি ক্যাচাল পোস্টের জন্য প্রস্তুত থাকুন, অন্যথায় সামাজিক মাধ্যমে খবর নিন!)
৫ পুরাতন কিছু সহি ব্লগারকে জামাই আদরে (স্ত্রীলিঙ্গ হবে না) নিয়ে আসুন (তারা ক্যাচালের পরীক্ষামূলক চাষ শুরু করুক)

আর কী কী যোগ করা যায়? (আহেম!)
পোস্ট এডিট করা এখন জরুরি হয়ে পড়েছে। তা না হলে, ব্লগারকুলের মান থাকে না - লেখকেরও খবর থাকবে না।

[ মহামান্য হাসান মাহবুব-এর সংযুক্তি]
৬ ক্যাচালের মূল অস্ত্র হলো স্ক্রিনশট। এতদিন ধরে ব্লগিং করাতে অনেকেরই কিছু না কিছু পাপ জমেছে। সেগুলিকে সামনে তুলে আনা হোক ছদ্মনিক দিয়ে।
৭ কোন পুরুষ ব্লগার খালি নারী ব্লগারদের বেশি বেশি এবং বড় বড় কমেন্ট করে এসবের নথি সহ উপস্থাপন করে তাকে লুল উপাধি দেয়া হোক।
৮ নতুন নিক খুলে গালাগালি করে ব্যান খেয়ে অন্য নিক থেকে পোস্ট দেয়া হোক, "কী অপরাধ ছিলো তার! মডুরা কী বেরহম!"

[ মহামান্য অপু তানভীর ]
৯ কিছু নির্দিষ্ট ব্লগারদের কে বাড়তি সুবিধা দিন । চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিন সেই সুবিধা গুলো । যেমন তাদের যে কোন পোস্টই নির্বাচিত পাতায় দিয়ে দিন, তাদের বিরুদ্ধে যে কোন পোস্ট মুছে দিন ।
১০ বারবার কিছু কিছু নিয়ম ভাঙ্গা দেখেও না দেখার ভান করুন!

[ মহামান্য ডি মুন ]
১১ লুল ব্লগার ও লুল কবিকে উৎসাহ। তাদের লুল কাব্য স্টিকি করুন এবং লুল প্রতিভা নিয়ে আলোচনা করুন। কেন কি কারণে সমাজে তাদের সংরক্ষণ প্রয়োজন এ নিয়ে তুমুল আলোচনা হতে পারে।






লেখাটি কোয়ারেন্টিন সময়ের বিরক্ত মস্তিষ্ক থেকে সৃষ্ট। দায়িত্বশীল পাঠকের জন্য পোস্ট করা হলো (যদি পোস্টটি ছাড়া পায়)। মন্তব্যে আরও কিছু রেসিপি যুক্ত করার অনুরোধ রইলো।

মন্তব্য ৫২ টি রেটিং +৭/-০

মন্তব্য (৫২) মন্তব্য লিখুন

১| ০৬ ই জুন, ২০২০ দুপুর ১২:৩৮

কাছের-মানুষ বলেছেন: ক্যাচালে পোষ্ট দেখলে সবাই হুমড়ি খেয়ে পড়ত একসময়। তখন অবশ্য ক্যাচাল ভয়াবহ আকার ধারন করত, ব্লগে অনেক ক্যাচাল দেখেছি। তবে আজকাল ক্যাচাল হয়না বললেই চলে আগেরমত!

যাক আজ ক্যাচাল অন্যদিকে থাক! অনেকদিন পর আপনার পোষ্ট পেলাম। ব্লগে আপনাকে নিয়মিত পাই না কেন?

০৬ ই জুন, ২০২০ দুপুর ১:২২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


//ব্লগে আপনাকে নিয়মিত পাই না কেন?// কারণ জীবিকার কাজে নিয়মিত থাকতে হয়, হাহাহা!
কেমন আছেন? অনেকদিন পর, কাছের মানুষ! সুন্দর প্রোফাইল ছবি। বাংলাদেশে?

২| ০৬ ই জুন, ২০২০ দুপুর ১:০৭

জাফরুল মবীন বলেছেন: এ বছরের প্রথম পোস্টের জন্য শুভেচ্ছা :)

কেমন আছেন আপনি?

০৬ ই জুন, ২০২০ দুপুর ১:২৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


মিস্টার জাফরুল মবীন! অনেক ধন্যবাদ। কিছু পোস্ট দেখে মজা পেলাম।
এখনও ভালো আছি। আপনি কেমন আছেন?

৩| ০৬ ই জুন, ২০২০ দুপুর ১:৩৬

নেওয়াজ আলি বলেছেন: ভাল লাগছে।

০৬ ই জুন, ২০২০ দুপুর ১:৪১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


ক্যাচাল পোস্ট ছাড়া পাওয়াতেই আনন্দের সীমা নেই। আপনাকে ধন্যবাদ।

৪| ০৬ ই জুন, ২০২০ দুপুর ১:৫৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
মাইনুল ভাই
গতবছরের ১৯ নভেম্বর আপনাকে শেষ
ব্লগে দেখেছিলাম। আর আজ আসলেন
এক ক্যাচাল মময়ে। আসলে ফ্রেন্ডলি
ফায়ারে তৃতীয় অদৃশ্য মানব সত্যিকারে
জঘন্য চরিত্র। তাদের মুলউৎপানট জরুরী।

০৬ ই জুন, ২০২০ দুপুর ২:১৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


নূরু ভাই, সালাম। মন্তব্যের জন্য ধন্যবাদ। এটি একটি আজাইরা পোস্ট। লেখার সময় পাই না।

আপনি যে অন্য নামে এব্লগে কত আগে থেকেই বিচরণ করতেন সেটি হয়তো সবাই জানেন না। আরও আক্ষেপের বিষয় হলো, অনেকেই আপনার তরুণ মনটাকে চিনে না। কিন্তু আপনার ছড়াকাটার কায়দা দেখে আনন্দিত হলাম। এটি চালিয়ে যান।

৫| ০৬ ই জুন, ২০২০ দুপুর ২:২০

হাসান মাহবুব বলেছেন: ৬। ক্যাচালের মূল অস্ত্র হলো স্ক্রিনশট। এতদিন ধরে ব্লগিং করাতে অনেকেরই কিছু না কিছু পাপ জমেছে। সেগুলিকে সামনে তুলে আনা হোক ছদ্মনিক দিয়ে।
৭। কোন পুরুষ ব্লগার খালি নারী ব্লগারদের বেশি বেশি এবং বড় বড় কমেন্ট করে এসবের নথি সহ উপস্থাপন করে তাকে লুল উপাধি দেয়া হোক।
৮। নতুন নিক খুলে গালাগালি করে ব্যান খেয়ে অন্য নিক থেকে পোস্ট দেয়া হোক, "কী অপরাধ ছিলো তার! মডুরা কী বেরহম!"

০৬ ই জুন, ২০২০ দুপুর ২:৩৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:



আরেব্বাস, ব্লগারদের অবদানের কথা আমি বেমালুম ভুলে গেছি। ব্লগার ছাড়া কি ক্যাচাল হয়!

স্ক্রিনশট শুধু ব্লগ নয়, সামাজিক মাধ্যম এবং সমগ্র যোগাযোগ মাধ্যমে ক্যাচাল সৃষ্টিতে অগ্রগণ্য।
দারুণ! কিন্তু আপনি তো এই তালিকাকে আরও অনেক দূর এগিয়ে দিতে পারতেন!

৬| ০৬ ই জুন, ২০২০ দুপুর ২:৫৩

রাজীব নুর বলেছেন: পোষ্টে তো আমার মনের কথা গুলোই বলেছেন।

০৬ ই জুন, ২০২০ বিকাল ৩:০৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


আপনার মনের কথা সব বলে ফেলেছি? কিছু বাকি রাখি নি?

৭| ০৬ ই জুন, ২০২০ বিকাল ৩:০৪

কৃষিজীবী বলেছেন: আমি গত চার বছর যাবত এই ব্লগের নিয়মিত পাঠক বা ভিজিটর। এই চার বছরে বহু ক্যাচালের সাক্ষী হয়েছি। জাতীয় কবি কাজী নজরুল কিংবা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও ক্যাচাল করতে দেখছি । খেলা এখনো হয় তবে আগের মতো জমে ওঠে না :(

০৬ ই জুন, ২০২০ বিকাল ৩:১১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


//জাতীয় কবি কাজী নজরুল কিংবা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও ক্যাচাল করতে দেখছি।// দারুণ ব্যাপার! ব্লগার নজরুলের (যিনি পরে কবি হয়ে গেলেন) সময়ের ক্যাচাল কিন্তু সাঙ্ঘাতিকছিলো, যদি মনে রাখতে পারেন। :)

৮| ০৬ ই জুন, ২০২০ বিকাল ৪:০৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:
হাহাহাহাহা। মাঝে মাঝে দু-একটা ফ্রেজ খুব মজার হয়েছে এবং দারুণ উপভোগ করেছি। ব্লগাভিধানে একটা নতুন শব্দ যোগ হলো - চ্যাকাল, যেটার স্রষ্টা আপনি, যা ক্যাচাল শব্দেরই প্রতিশব্দ এবং দাদাগোত্রীয় :)

সবকিছুরই একটা মাধুর্য বা মধ্যাকর্ষণ (মাধ্যাকর্ষণ না :) ) বা সুইটনেস থাকে, ব্লগীয় চ্যাকাল হলো সেটাই। তবে, এই চ্যাকালের জন্য খুব ট্যালেন্টেড হতে হবে, আপটেক থাকতে হবে খুব কুইক, যুক্তি, পালটা যুক্তি দেয়ার ক্ষমতা থাকতে হবে প্রখর, তাহলে গ্যালারিতে বসে তা উপভোগ করা যায়। এই মুহূর্তে মহান ফিউশন ফাইভের কথা মনে পড়লো, উনি যদিও ফরমালি বিদায় নিয়ে চলে গেছেন, কিন্তু ধারণা করছি আসল নামেই ব্লগে আছেন, কিংবা অন্য একটা নামে :)

তবে, আমার মতো জাম ব্লগারের জন্য চ্যাকাল-মুক্ত পরিবেশ হলো খুব আরামদায়ক। চ্যাকালের খারাপ দিক হলো গালিগালাজ। গালিগালাজ, বেয়াদবি, অপমানজনক কমেন্ট আমার সহ্যের বাইরে।

মইনুল ভাইকে নিয়মিত ব্লগে দেখতে চাই

০৬ ই জুন, ২০২০ বিকাল ৫:৩২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ব্লগীয় ক্যাচালের সুইটনেসকে স্বীকৃতি দেবার জন্য ধন্যবাদ, সোনাবীজ ভাই। যুক্তি পাল্টাযুক্তিতে রাতভর চলতো বিতর্ক, যার অধিকাংশই ছিলো গঠনমূলক। ফিউশনফাইভ বাঘের প্রতীকের প্রোফাইল ছবি - একজন শক্তিমান এবং প্রবাদসমান ব্লগার।

//আমার মতো জাম ব্লগারের জন্য চ্যাকাল-মুক্ত পরিবেশ হলো খুব আরামদায়ক। চ্যাকালের খারাপ দিক হলো গালিগালাজ। গালিগালাজ, বেয়াদবি, অপমানজনক কমেন্ট আমার সহ্যের বাইরে।// সেটি আমি জানি। “জাম ব্লগার”। এটি কি আম ব্লগারের নিকটাত্মীয়? আপনিও তো আরেকটি শব্দ কয়েন করলেন।

সময় পেলেই ব্লগের লেখা পড়ি। সহজাতভাবে সহপাঠি দেখলে আকৃষ্ট হই এখনও। হয়তো নতুন ব্লগাররা একথায় নিরুৎসাহিত হবেন। কিন্তু এটিই সত্য। লেখালেখি তো সোনাবীজ ভাইয়ের কাজ! অনেক ধন্যবাদ।

৯| ০৬ ই জুন, ২০২০ বিকাল ৫:০৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

লেখক বলেছেন: নূরু ভাই, সালাম। মন্তব্যের জন্য ধন্যবাদ। এটি একটি আজাইরা পোস্ট। লেখার সময় পাই না।
আপনি যে অন্য নামে এব্লগে কত আগে থেকেই বিচরণ করতেন সেটি হয়তো সবাই জানেন না। আরও আক্ষেপের বিষয় হলো, অনেকেই আপনার তরুণ মনটাকে চিনে না। কিন্তু আপনার ছড়াকাটার কায়দা দেখে আনন্দিত হলাম। এটি চালিয়ে যান।

রম্য সবাই হজম করতে পারেনা। এটা আমেরিকা নয় যে ট্র্রাম্পকে নিয়ে রম্য করবেন।
আমাদের সময়ের অনেকেই একে একে পর্দার ওপাশে চলে গেছে। আমারও হয়তো
বিদায় ঘন্টা বাজছে। নীলদা তো জানান দিয়েই চলে গেছেন। রব্বানী ভাই না জানিয়ে!
আপনাকে আবারো ধন্যবাদ ফিরে আসার জন্য। নিয়মিত হবেন আশা করি।

০৬ ই জুন, ২০২০ বিকাল ৫:৩৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:



জাতে কবি হবার কারণে নীলসাধু একজন আবেগী মানুষ। তার আবেগ আমার কিছুটা পরিচিত। আবেগ ছাড়া সামাজিক কাজও হয় না। সামাজিক কাজে তিনি আমার সহযোদ্ধা। অভিমান করেছেন, অনেকদিনের সম্পৃক্ততায় সেটি তার অধিকার। কিন্তু ব্লগ ছাড়া তার পক্ষে থাকা সম্ভব নয়।

আপনি যে একই মাত্রায় এখনও লেখে চলেছেন, এটি অনেকের প্রেরণার বিষয় হতে পারে।
মন্তব্যে ফিরে আসার জন্য অনেক ধন্যবাদ, নূরু ভাই। এসময়ে সুস্থ থাকুন।

১০| ০৬ ই জুন, ২০২০ রাত ৮:২৫

প্রোফেসর শঙ্কু বলেছেন: হাঃ হাঃ, মজা পেলাম!

মডুদের গালাগাল দেওয়া, এর পোস্টে খোঁচা ওর পোস্টে চুলকানি খুঁজে পাওয়া, বিবাদ মীমাংসা করতে এসে নিজেই বিবাদের আগুনে গ্যাসোলিন ঢেলে দেওয়া - এইসব দেখি না অনেকদিন!

০৭ ই জুন, ২০২০ রাত ৯:১৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


আরে প্রফেসার সাব যে! কেমন আছেন?

//বিবাদ মীমাংসা করতে এসে নিজেই বিবাদের আগুনে গ্যাসোলিন ঢেলে দেওয়া// হাহাহা! তা যা বলেছেন!

বাংলা ব্লগের আসল মজা হলো ব্লগারদের সমাবেশ, চিন্তার মিলন আর অঘোষিত আড্ডা - এই যে এখন যা হচ্ছে।
ভালো থাকবেন!

১১| ০৬ ই জুন, ২০২০ রাত ১১:৫২

কাছের-মানুষ বলেছেন: এইতো ভাল আছি।

যাক ব্যাস্ততা কাটিয়ে ব্লগেও সময় দিন। আপনার মত ব্লগার দরকার ব্লগে।

আমি দেশে নেই, যাযাবরের মত ঘুরতেই আছি!

০৭ ই জুন, ২০২০ রাত ৯:২১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


//ব্যাস্ততা কাটিয়ে ব্লগেও সময় দিন।// সময় দেওয়া উচিত। ব্লগে যে আড্ডা হয় সেই মজা আর কথাও পাই না।
অনেক ভালো লাগছে চেনামানুষদের সঙ্গে কথা যোগাযোগ হওয়ায়।

যে দেশেই থাকুন, নিরাপদে থাকুন। এসময়ে দেশে না থাকাটাই ভাগ্যের বিষয়।

১২| ০৭ ই জুন, ২০২০ রাত ১২:৩৮

মা.হাসান বলেছেন: আপনাকে অনেক দিন বাদে দেখতে পেয়ে ভালো লাগলো।
আসলেই কি জীবিকার কারণে অনুপস্থিত? না কি ব্যান খেয়ে বাইরে ছিলেন?

যা হোক ক্যাচাল কি করে হবে? ব্লগের মাইনাস বাটন উধাও! মডুরে মনে হয় গন হারে মাইনাস দেয়া হইসিলো কোনো সময়, তা না হলে এরকম করার আর তো কোনো কারণ পাই না।
আর এখন সব ভদ্র ব্লগার। ভদ্র কমেন্ট। যেমন--কমেন্ট ''পোস্ট খুব ভালো লেগেছে''। কমেন্টের জবাব-- ''অনেক ধন্যবাদ। লাইক বাটনে মনে হয় ঠিক মতো চাপ পড়েনি। আরেক বার দেখবেন প্লিজ '' ।যদি কাউরে এখন বলেন -- এইডা কি গরুর রচনা লিখলা মনু, তাইলে আবার কপিরাইট আইনে মামলা। এছাড়া মডু সব সময় তেল দেয়া বেত লইয়া ঘুরতে আছে- কাউরে নিল ডাউন, কাউরে কান ধইরা উঠ-বোস করাইতে আছে। মাঝে মাঝে মন চায় যদি মডুরে কেউ ব্যান করতো!
যা হোক সব সিনিয়র ব্লগার চইলা আইলে আমি যে কুনু সম ক্যাচালের লাইগা তৈয়ার আছি।

০৭ ই জুন, ২০২০ রাত ৯:২৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


অনেক মজা পেলাম আপনার মন্তব্যে। কেবল আপনিই বুঝতে পেরেছেন কেন আমি অনুপস্থিত...হাহাহা!
কমেন্ট করার বিষয়ে যা বললেন আর কিছু বলার নেই।

আগের মতো সময় ও মেজাজ পাইনা। কিন্তু যখনই আসি মজা পাই। মনে হয় কেন প্রতিদিন আসি না!
ভালো থাকবেন :)

১৩| ০৭ ই জুন, ২০২০ ভোর ৬:১৬

সোহানী বলেছেন: হাহাহাহা............ অনেক দিন পর ব্লগে ঢুকলাম আবার আপনাকেও পেয়ে গেলাম তার উপ্রে অন্তত মনোমুগ্ধকর বিষয় নিয়া লিখলেন.... বুঝলাম না কাকতলীয় নাকি বেলতলীয় B:-/ !!!!

আহ্ সেই সব ক্যাচাল বা চ্যাকাল যাই বলেন সেটার মাঝে আনন্দ খুজেঁ পাবার নামই ব্লগের প্রতি ভালোবাসা, চমৎকার কিছু বিনোদন। তবে কেন যেন তখনকার দুই নাম্বারী নিকগুলা কিন্তু সহজেই ধরা খাওয়ানো যেতো।

তয় যে রেসিপি কইলেন ওইটাতো মডুগো লাইগা, ম্যাংগো পাবলিকের লাইগা কিছু তড়িকা নিয়া নিয়া আইসেন। তা না হইলে একা গাজি ভাই/নুরু ভাই/রাজিব ভাই কয়দিক সামাল দিবে :-B

০৭ ই জুন, ২০২০ রাত ৯:২৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

কাকতালীয় নাকি বেলতলীয়! গাজি নাকি নূরু!... হাসতে হাসতে কুটিকুটি!

তয় আপনাগো পিএমরে আমার খুব পছন্দ। হে আইজকাইল দাঁড়ি রাখে, কিন্তু টেরাম্পের বিষয়ে মন্তব্য করতে বললে বিশ সেকেন্ড বাফারিং! ... ... এই বিশ সেকেন্ড না বলা কথা দিয়ে টেরাম্পের চৌদ্দগুষ্টি শেষ!
আহারে আমাগো নেতারা যদি এইরকম দেরিতে মন্তব্যে দিতে পারতো!

ভালো থাকুন, প্রিয় সহব্লগার!

১৪| ০৭ ই জুন, ২০২০ সকাল ৯:৩৫

মোঃ মাইদুল সরকার বলেছেন:
এখনো মাঝে মাঝে ব্লগ অশান্ত কিংবা বিদ্রোহের ঝড় উঠে তবে তা কোনভাবেই আগেরকার দিনের ক্যাচালকে ছাড়িয়ে যেতে পারে না। ঝিম মারা ব্লগ মাঝে মাঝে গা ঝাড়া দিলে ভালই লাগে অনেকের।

০৭ ই জুন, ২০২০ রাত ৯:৩১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:



ঠিক বলেছেন। আগেকার দিনে ফিরে যাওয়া সম্ভব নয় কোনমতেই। শুভেচ্ছা! :)

১৫| ০৭ ই জুন, ২০২০ সকাল ১১:৫৩

রাজীব নুর বলেছেন: মানুষের জীবন হোক আনন্দময়।

০৭ ই জুন, ২০২০ রাত ৯:৩১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


আমিন আমিন!

১৬| ০৭ ই জুন, ২০২০ দুপুর ১:১৫

অপু তানভীর বলেছেন: ৯। কিছু নির্দিষ্ট ব্লগারদের কে বাড়তি সুবিধা দিন । চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিন সেই সুবিধা গুলো । যেমন তাদের যে কোন পোস্টই নির্বাচিত পাতায় দিয়ে দিন, তাদের বিরুদ্ধে যে কোন পোস্ট মুছে দিন ।
১০। বারবার কিছু কিছু নিয়ম ভাঙ্গা দেখেও না দেখার ভান করুন !

:D

০৭ ই জুন, ২০২০ রাত ৯:৩৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


হেহেেহে! তা যা বলেছেন!

আপনার গল্পগুলো নিয়ে কোন সংকলন বের হয় নি? নাকি আমি মিস করেছি?

১৭| ০৭ ই জুন, ২০২০ দুপুর ২:২০

পদ্ম পুকুর বলেছেন: একটা অবিষয়কে নিয়ে যে এত সুন্দর বিষয়ভিত্তিকভাবে লিখলেন, এক কথায় অসাধারণ। পুরোনো অনেক কথা, অনেক টার্ম মনে পড়ে গেলো। আপনার লেখা থেকে ধারণা করছি আপনার এর চেয়ে বয়সী নিকও ছিলো বা আছে। আমি অবশ্য আরও কয়েকটা খুলেছিলাম, তবে তা চ্যাকালের জন্য নয়, বিভিন্ন জনকে ধরে ধরে ব্লগে নিয়ে আসার জন্য।

চ্যাকালকালীন একটা টার্ম আমার খুব মনে পড়ে 'জেনারেল হইছেন নি?'

০৭ ই জুন, ২০২০ রাত ৯:৩৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:



হাহাহা... আপনি তো চ্যাকালকে একদম বাজারে তুলে দিলেন!

তবু আপনার মতো পুরোনো কি হতে পারবো? হাতে গুণা ক'জন আছেন যাদেরকে আর দেখা যায় না তেমন।
রাজনৈতিক বা ধর্মীয় ক্যাচালে আমি কখনও অংশ নেবার উৎসাহ পাই নি।
তবে গ্যালারির মজা ছাড়ে কে! :)

হেহে! জেনারেল হবার জন্য সেনাবাহিনিতে কত তদবির!

১৮| ০৭ ই জুন, ২০২০ রাত ৮:১০

আহমেদ জী এস বলেছেন: মাঈনউদ্দিন মইনুল,




মুখোশের আড়াল থেকে উঁকি দেয়া মুখটাকে কালকেই দেখে গেছি।
কিন্তু মন্তব্য করতে গিয়ে আবার কোন চ্যাকালে পড়ে যাই সেই ভয়ে আর শুট করা হয়নি। :D

পুরোনো দিনগুলোকে বাক্স-প্যাটরা থেকে বের করে রোদে শুকোতে দিলেন মনে হয়! দেখেই গরম গরম অনুভব হচ্ছে।
করোনাকে একটা ধন্যবাদ দেয়াই যায়, এভাবে গর্ত থেকে টেনে বের করে আপনার দেখা পাইয়ে দিয়েছে বলে।

ভালো থাকুন, নিরাপদে থাকুন ।

০৭ ই জুন, ২০২০ রাত ৯:৪০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:



জী এস ভাই, সালাম! কেমন আছেন??

//মন্তব্য করতে গিয়ে আবার কোন চ্যাকালে পড়ে যাই সেই ভয়ে আর শুট করা হয়নি।// হাহাহা!
কিছু পোস্ট আর মন্তব্য দেখে দু'কলম লেখে দেবার হিম্মত করলাম। সবই আড্ডার মতলব।

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ, বিগ ব্রাদার!
ভালো থাকবেন এ দুঃসময়ে!

১৯| ০৭ ই জুন, ২০২০ রাত ৯:৪১

ডি মুন বলেছেন: হা হা হা অসাধারণ পোস্ট মইনুল ভাই।
B-))


আমার সংযুক্তিঃ

১১। লুল ব্লগার ও লুল কবিকে উৎসাহ। তাদের লুল কাব্য স্টিকি করুন এবং লুল প্রতিভা নিয়ে আলোচনা করুন। কেন কি কারণে সমাজে তাদের সংরক্ষণ প্রয়োজন এ নিয়ে তুমুল আলোচনা হতে পারে।

হাহাপগে B-))

০৭ ই জুন, ২০২০ রাত ৯:৪৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


ডি মুন! এগারো নম্বর দিয়ে একদম বাজিমাত করে দিলেন।
আপনি এসেছেন? গ্যাং-এর বাকিরা কই? B:-)


আজাইরা পোস্ট দিয়ে আ্ড্ডাবাজি করছি। আর কী করার আছে। কিন্তু ভালো লাগছে বন্ধুদের পেয়ে!

২০| ০৭ ই জুন, ২০২০ রাত ৯:৪৫

পদ্ম পুকুর বলেছেন: ও হো হো, গ্যালারিতে বইলাম এইটাও কমন ছিলো।

০৭ ই জুন, ২০২০ রাত ৯:৪৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


হেহেহে... এটা হলো গিয়ে নিরপেক্ষতা দেখাবার স্টাইল।
দেখবেন যে ভিন্ন নিকে ব্যাকস্ট্যাব করতেছে!
অভিজ্ঞতায় কী বলে? B-)

২১| ০৭ ই জুন, ২০২০ রাত ৯:৫১

ডি মুন বলেছেন: আড্ডাবাজিই তো আসল কাজ মইনুল ভাই।

আজ করোনায় মরলে, কাল দুই দিন।
কি হবে এতো সিরিয়াস হয়ে! :-B

বাকিরা মনে হয় ব্লগ দিয়ে ইন্টারনেট চালাতে ব্যস্ত। B-))

০৭ ই জুন, ২০২০ রাত ১০:০১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


আড্ডাবাজি জিন্দাবাদ! আজ মরলে কাল ভ্যাকান্সি নোটিশ!

করোনারে ডরে না বীর।
গ্যাং বলাতে কেউ কেউ সিপি গ্যাং-এর স্মৃতিতে ডুব দিতে পারে। সাবধান!

২২| ০৭ ই জুন, ২০২০ রাত ৯:৫৬

সেলিম আনোয়ার বলেছেন: বহুদিন পর মঈনুল ভাই তবু ক্যাচালের সুতীব্র আহ্বানে। নিরবতা মৌনতা ভেঙে দিতে ক্যাচাল পোস্টের বিকল্প নেই।
বহুদিন পর ব্লগে সুস্বাগতম।

০৭ ই জুন, ২০২০ রাত ১০:০৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


//বহুদিন পর ব্লগে সুস্বাগতম।// ধন্যবাদ, শুকরিয়া! :)

কবি কেমন আছেন? আপনার একটি পোস্ট আমার মনে পড়ে যেখানে কবিতা পোস্টের লক্ষমাত্রা অর্জন করেছিলেন। আমরা আপনাকে অভিনন্দিত করেছিলাম। এবার জাতি একটি কবিতার বই চায়!

২৩| ১১ ই জুন, ২০২০ দুপুর ১:৩২

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: ক্যাচাল ভয় পাই দাদা :((

১৪ ই জুন, ২০২০ রাত ৮:২৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:



হাহাহা... কারও ভয়ের বিষয়, কারও বিনোদয়ের বিষয়, কারও হিট।

অনেকদিন পর! কেমন আছেন?

২৪| ১২ ই জুন, ২০২০ সকাল ৭:১১

জাফরুল মবীন বলেছেন: আলহামদুলিল্লাহ শারীরিকভাবে ভালো আছি।কিন্তু মানসিকভাবে বিচলিত... সরকার ও জনগণ এখনও করোনার ভয়াবহতা বূঝতে পারছে বলে মনে হচ্ছে না :((

১৪ ই জুন, ২০২০ রাত ৮:২৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: আল্লাহ আমাদের রহম করুন!

২৫| ১৪ ই জুন, ২০২০ দুপুর ১:০৪

খায়রুল আহসান বলেছেন: ভেবেছিলাম, এই পোস্ট না জানি আবার কোন চ্যাকাল সৃষ্টি করে। এখনো তেমন করেনি, তাই স্বস্তি পেলাম।

*//ব্লগে আপনাকে নিয়মিত পাই না কেন?// কারণ জীবিকার কাজে নিয়মিত থাকতে হয়, হাহাহা!
*হে আইজকাইল দাঁড়ি রাখে, কিন্তু টেরাম্পের বিষয়ে মন্তব্য করতে বললে বিশ সেকেন্ড বাফারিং! ... ... এই বিশ সেকেন্ড না বলা কথা দিয়ে টেরাম্পের চৌদ্দগুষ্টি শেষ!
১ ও ১৩ নং প্রতিমন্তব্যের এ অংশোগুলো লা-জবাব হয়েছে!

কানাডা আর নিউযীল্যান্ড- এ দুটো দেশের প্রধানমন্ত্রী এখন আমার মতে বিশ্বে শ্রেষ্ঠতম। প্রদীপের পাদপীঠের আড়ালে হয়তো আরো অনেকে থাকতে পারেন, কিন্তু মিডিয়ায় তাদের কথা আসেনা বলে জানিনা।

১৪ ই জুন, ২০২০ রাত ৮:৩৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


হাহাহা! চ্যাকাল একদম রেজিস্টার করে দিলেন!
লেখাও পড়েন, মন্তব্যও পড়েন। লেখারও মূল্যায়ন করেন, মন্তব্যেরও!
আপনি এই ফোরামের সকল লেখক-পাঠকের জন্য সম্পদ।

নিউজিল্যান্ড এবং কানাডা নিঃসন্দেহে রাষ্ট্র পরিচালনার উজ্জ্বল দৃষ্টান্ত, যদিও ইউরোপে দু'একটা উদাহরণ এখনও টিকে আছে (সেখানে পপুলিজম জায়গা নিয়েছে এবং ফিরে এসেছে ফ্যানাটিজম ও শউভিনিজম)।
রাষ্ট্র পরিচালনাকে যারা প্রিভিলিজ এবং নেতৃত্বদানের সুযোগ হিসেবে দেখে তারা এমনই।
কিন্তু যারা একে এডভান্টেজ এবং নিজের আখের গোচানোর মউক্কা হিসেবে দেখে তাদের পক্ষে কোনভাবেই উত্তম হওয়া সম্ভব নয়, শ্রেষ্ঠতম তো দূরের বিষয়!

অনেক কৃতজ্ঞতা আর শুভেচ্ছা জানবেন!

২৬| ১৭ ই জুন, ২০২০ দুপুর ২:৫০

ঠাকুরমাহমুদ বলেছেন:



মাঈনউদ্দিন মইনুল ভাই, মানুষ কি শান্তিপ্রিয় প্রাণী? হয়তোবা। কারণ বিশ্বে সবচেয়ে অশান্তির জন্য দায়ী প্রাণী মানুষ। ব্লগে ক্যাঁচাল খুবই যন্ত্রনাদায়ক। আমি ক্যাঁচাল এড়িয়ে চলি, তাই রাজনৈতিক পোস্ট ও মন্তব্য থেকে পুরোপুরি অবসর নিয়েছি। আপনাকে অনেক ধন্যবাদ।


১৯ শে জুন, ২০২০ সকাল ৯:৪৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


প্রাণীকূলের মধ্যে একমাত্র মানুষই শান্তি নষ্ট করার জন্য পরিকল্পিতভাবে কাজ করে, কথা বলে।
অবসরে থাকুন, কিন্তু লিখে যান আমাদের জন্য ক্যাচালমুক্ত প্রবন্ধাবলী :)
ধন্যবাদ, ঠাকুরমাহমুদ ভাই!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.