নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বহুদিন আগে কোন এক বারান্দায় শেষ বিকেলের আলোয় আলোকিত উড়ন্ত খোলা চুলের এক তীক্ষ্ণ হৃদয়হরনকারী দৃষ্টি সম্পন্ন তরুনীকে দেখে ভেবেছিলাম, আমি যাদুকর হব। মানুষ বশীকরণের যাদু শিখে, তাকে বশ করে নিশ্চিন্তে কাটিয়ে দিব সারাটি জীবন।

কাল্পনিক_ভালোবাসা

একদিন সব হাসির ময়নাতদন্ত হবে, ফরেনসিক রিপোর্টে লেখা থাকবে - সবই মিথ্যে।

কাল্পনিক_ভালোবাসা › বিস্তারিত পোস্টঃ

গল্পঃ পুতুল খেলা ও একজন ভার্চুয়াল স্রষ্টা।

২৩ শে মে, ২০১৩ রাত ১১:০১

আমার নাম আহমেদ রবিন। আমি একটি বেসরকারী প্রতিষ্ঠানে চাকরি করি। অপরিচিত কেউ যখন জিজ্ঞেস করে, আপনি কি করেন? আমি তখন এক গাল হেসে বলি, ভাই তেমন কিছু না, ছোট একটা চাকরী করি।



তবে এর পাশাপাশি আমার আরো একটা পরিচয় আছে। আমি একজন ফেসবুকার। ইদানিং এটাও একটা পরিচয় হয়ে দাঁড়িয়েছে। বলতে আপত্তি নেই, চাকরি করি বলার চাইতে আমি একজন ফেসবুকার- এটা বলতেই বেশি আনন্দ পাই। তাই ইদানিং আমি কি করি জানতে চাইলে আমি মুখে রহস্যময় একটা হাসি দিয়ে বলি, হ্যাঁ আমি একজন ফেসবুকার।



জানিনা আদৌ এখানে গর্ব করে বলার কিছু আছে কি না, তবে যুগের হাওয়ার মাঝে মাঝে গা ভাসিয়ে দিতে ভালোই লাগে। হ্যাঁ, এই ফেসবুক আমাকে অনেক কিছুই দিয়েছে। আমার অপূর্ন ইচ্ছেগুলো, অখাদ্য লেখালেখি, মানুষের প্রসংশা ইত্যাদি পূর্ন হয়েছে এই ভার্চুয়াল জগৎ এ এসে। নিজেকে পূর্ন করার ক্ষেত্রে এক ধাপ এগিয়ে গিয়েছি। এটা এমন এক জগৎ যেখানে আমি মাঝে মাঝে সৃষ্টির আনন্দ পাই। এই জগৎ এ আমিই রাজা। আমি হও বললেই হয়ে যায়। আমি না বললেই না। এভাবে যখন ভাবি তখন আমার দেহের প্রতিটি কোনায় কোনায় উত্তেজনা টগবগ করে, দারুন শিহরনে শিহরিত হই আমি। হ্যাঁ, আমি এক ভার্চুয়াল স্রষ্টা, আমি আমার সৃষ্ট এক ভার্চুয়াল ক্যারেক্টার।



আজ সারাদিন প্রচন্ড ব্যস্ত ছিলাম। একবারও অনলাইনে আসতে পারি নি। কেমন যেন অস্থির লাগছে। কোনমতে নাকে মুখে চারটা গুজে দিয়ে আমি ছুটে এসে বসলাম পিসির সামনে। কাঁপা কাঁপা হাতে পিসিতে মডেমটিকে প্লাগ ইন করলাম। মডেমের বাতিটি সংযোগ পাওয়ার জন্য টিপ টিপ করে জ্বলছে। এক একটা সেকেন্ড আমার সুদীর্ঘ বছর বলে মনে হচ্ছে। আমার বুকের ভেতর কেমন যেন টিপ টিপ করছে। মনে মনে ভাবছি, আচ্ছা যদি লাইন এক্টিভ না থাকে? নাহ! ঐ তো সবুজ বাতি জ্বলে উঠল। লাইন কানেক্টেড। মাঝে মাঝে এই মডেমকে আমার বাস্তব পৃথিবী ও অপারবাস্তব পৃথিবীর ইমিগ্রেশন বলে মনে হয়। সবুজ বাতি জ্বলেছে! আমি ইমিগ্রেশন পার করেছি। এখনই প্রবেশ করব এক অপার বাস্তব জগতে।



ফেসবুকে ঢুকতেই এক গাদা ম্যাসেজ আর নোটিফিকেশনের স্তুপ। এত গুলো মানুষ আমাকে মিস করেছে, আমার কথা ভেবেছে, ভাবতেই আমার বড় ভালো লাগে। আমার বাস্তব পৃথিবীতে এত গুলো মানুষ নেই। অল্প যারা আছে, তারা আমাকে কোন উৎসব বা দরকার ছাড়া মনে করে না। অথচ এই ভার্চুয়াল মানুষগুলো আমাকে কি পছন্দই না করে। একজন লিখেছে, ‘হাই আমি কি আপনার বন্ধু হতে পারি?

হাহাহা! কি দারুন ব্যাপার। মানুষ এখানে আমার যেচে পড়ে বন্ধু হতে চায়!! অথচ আমার বাস্তব পৃথিবীতে এই ধরনের বন্ধুত্বের আহবান খুব একটা পাই নি আবার আমার পাঠানো বন্ধুত্বের আহবানে তেমন কাউকে সাড়া দিতেও দেখি নি। আমার দারুন হাসি পায়। আমি খুব সহজেই বন্ধুত্ব গ্রহন করি।



সম্প্রতি আমি একটা মেয়ের ক্যারেক্টার সৃষ্টি করেছি। নাম দিয়েছি, সিল্কি নোভা । ক্যারেক্টার ডিটেইলসে লিখেছি, আমি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পড়ূয়া এক ছাত্রী। রাজনীতি আর ধর্ম নিয়ে বাড়াবাড়ি অপছন্দ করি। আমি বর্ষা দিনে বৃষ্টিতে ভিজে ভিজে রিকশায় করে ঘুরতে ভালোবাসি, খেতে ভালোবাসি ফুচকা। গান ছাড়া আমার একমুহূর্ত চলেই না। ও হ্যাঁ, বয়স লিখেছি বাইশ বছর আর ঠিকানা গুলশান।



আমি লক্ষ্য করেছিলাম, আমার বন্ধুদের মাঝে প্রাইভেট ভার্সিটি পড়ুয়া মেয়েদের ব্যাপারে একটা আলাদা ফ্যান্টাসি কাজ করত। প্রাইভেট ভার্সিটির মেয়েদের নাম শুনতেই তাদের চোখগুলো কেমন যেন লোভাতুর হয়ে যেত। একজন মানুষের চোখ যখন লোভের সাথে সাথে কামাতুরও হয়ে যায়, তখন কেমন লাগে আমাকে জিজ্ঞেস করতে পারেন। আমি কাছ থেকে দেখেছি এমন কিছু মানুষকে। তাই নিজের সৃষ্টি চরিত্রকে আমি প্রাইভেট ভার্সিটি পড়ূয়া এক ছাত্রীই বানিয়েছিলাম। আর এই শ্রেনীর মানুষরাই আমার টার্গেট। এরাই আমার শিকার। এদের পরিনতির কথা ভাবতেই আমি খিক খিক করে হাসি, মাঝে মাঝে সেটা পরিনত হয় অট্রহাসি হাসি। সে দারুন এক উত্তেজনা, বলে বুঝাতে পারব না।



আমি খুব সতর্ক ভাবে আমার এই ক্যারেক্টারকে পরিচালনা করছি। এই ক্যারেক্টার পরিচালনা করার জন্য আমাকে বেশ কিছু প্রস্তুতি নিতে হয়েছে। অফিস শেষ করে প্রায় সময় বনানীর প্রাইভেট ভার্সিটি পাড়াতে দাঁড়িয়ে থাকতাম। সেখানকার মেয়েদের পোষাক, আচরন, কথাবার্তা সবই খেয়াল করতাম। স্বীকার করছি, প্রথম প্রথম মেয়েলী আচরন আত্মস্থ করা বেশ কঠিনই ছিল। মেয়ে হিসেবে ছেলেদের সাথে গল্প করতে খুব একটা ভালো লাগত না। হাসি পেত। কিন্ত এখন আমি দারুন অভিনয় করতে পারি। মাঝে মাঝে আমি নিজেই বুঝতে পারি না, আমাকে না দেখা মানুষগুলো কিভাবে বুঝবে।



প্রোফাইল ছবি কি দিব, তা নিয়ে প্রথম দিকে বেশ ঝামেলায় ছিলাম। ছবি ছাড়া এখনকার জগৎ অচল। একটা সুন্দর মুখের ছবি দিতে পারলে ফ্রেন্ড রিকোয়েস্ট, লাইক, কমেন্ট ইত্যাদির অভাব হয় না। একেবারে প্রথম দিন থেকেই হীট। প্রথমে ভেবেছিলাম অন্য কোন এক মেয়ের ছবি দিব। কিন্তু ইদানিং গুগলে নতুন সুবিধা যোগ হয়েছে। ছবি সার্চ করা যায়। সেইক্ষেত্রে ধরা পড়ার সম্ভবনা বেশি। তারচেয়ে কোন ফুল, পুতুল, কিংবা হাতের কোন ছবি দিয়ে দেই। ধরা খাবার কোন সম্ভবনা নেই। এটা এখন ভার্চুয়াল মেয়েদের জনপ্রিয় স্টাইল। ফুল, লতা পাতা, বাচ্চা ইত্যাদির আড়ালে নিজেকে গোপন করার দারুন কার্যকর পদ্ধতি। এই পদ্ধতিতে সুন্দর অসুন্দরের কোন প্রতিযোগিতা নেই। ফুলের আড়ালে গেলে মেয়ে পরিচয়ই বড় পরিচয় হয়ে যায়। আমি সেই সুযোগটাই কাজে লাগালাম। আমি একটা বাচ্চা মেয়ের ছবি দিলাম।



আজ প্রায় মাস তিনেক হলো, এক জনের সাথে চ্যাট করছি। ছেলেটার নাম সজীব। দারুন একটা ছেলে। এই ভার্চুয়াল জগতে যে কেউ কাউকে না দেখে ভালোবাসতে পারে, তা এই ছেলেকে না দেখলে বুঝতে পারতাম না। প্রতিদিনই আমার জন্য কয়েকটা করে কবিতা লিখে ইনবক্স করে। আমি কবিতা পড়ি আর মুগ্ধ হই। এত চমৎকার কবিতা মানুষ লিখতে পারে আমার জানা ছিল না। আমি সত্যিকারের মেয়ে হলে নির্ঘাত প্রেমে পড়ে যেতাম।



আমার সৃষ্ট এই ভার্চুয়াল ক্যারেক্টারের প্রেমে পড়া আমি নিষিদ্ধ করেছি।নোভা চরিত্রকে এমন ভাবে প্রগ্রাম করেছি, যেন ও একজনের সাথে প্রেম করার চাইতে অনেকের সাথে প্রেম প্রেম ভাব করতে পারে। প্রেম হলে আর্কষন থাকে না বরং প্রেম প্রেম ভাবের সময়টাই তীব্র আকর্ষণীয়। আমার নিজ জীবনে অভিজ্ঞতা অন্তত তাই বলে। একটা মেয়েকে যেদিন ভালোবাসি বলেছি, আমার প্রতি তার সকল আকর্ষন সেদিনই শেষ। সিরিয়াস সম্পর্কে মেয়েটা জড়াতে চায় না। তার আরো সময় চাই। জীবনের এক ক্রান্তিকালে এসে যখন আপনি কাউকে অনেক ভালোবাসবেন আর যখন সে আপনাকে বলবে, আমার আরো সময় চাই, আমি নিশ্চিত আপনি তাকে আজীবন সময়ই দিবেন। আমিও দিয়েছিলাম। ফলে হাজার নকেও তার কোন সাড়া পেতাম না, হাজার চেষ্টাতেও তাকে ফোনে পাওয়া যেত না। সে আমাকে আজীবন ভালোবাসা না দিক, আজীবন অপেক্ষা আর অবজ্ঞার কষ্ট খুব সুন্দর ভাবে দিয়েছিল। অবশ্য আমার মত একটা সাধারন ছেলেকে কোন মেয়ে সহজেই ভালোবাসবে এটা ভাবাও ঠিক লজিকের বিষয় না। আজীবন যাকে ভালোবাসার স্বপ্ন দেখেছিলাম তাকে এই একজীবনেই ভুলতে বেশ কষ্ট পেতে হয়েছিল।



ইদানিং ছেলেপেলে গুলো মূর্খ হতে চলেছে। দুই দিনের পরিচয়, জানা নেই শোনা নেই, খালি ভালোবাসাবাসি আর নষ্ট প্রেমের কষ্ট মাখা কবিতা। আমার বড্ড শরীর জ্বালা করে। এদের একটা শিক্ষা দরকার। আর এটাই সিল্কি নোভার সৃষ্টির মূল রহস্য। বাস্তবমুখী শিক্ষার কল্যানে আমার সৃষ্ট চরিত্র নোভা আজকে ভার্চুয়ালী বড়ই আকর্ষনীয়া। সবাই তাকে বাস্তবে টেনে আনতে চায়। আমি হাসি, আমার প্রচন্ড হাসি পায়। এই সময়টা আমি নিজেকে আয়নায় দেখি না, আমার সাহসে কুলায় না।



আজকে প্রায় অনেকদিন হলো, সজীব আমার সাথে দেখা করতে চাইছে। কাটানোর চেষ্টা করছি। পারছি না। গতকাল রাতে তার সাথে চ্যাট স্টোরিটা আবার দেখলাম।



ভালোবাসি, ভালোবাসি, ভালোবাসি, ভালোবাসি, ভালোবাসি, হ্যাঁ, শুধু তোমাকে, শুধুই তোমাকে ভালোবাসি।

-এত অস্থির হচ্ছ কেন সজীব। তুমি অস্থির হলে আমারও অনেক অস্থির লাগে। তুমি কেন বুঝতে চাইছ না, আমাদের মাত্র অল্প দিন হলো পরিচয় হয়েছে? তুমি কতটুকুই বা আমাকে চিন?

আমি কিছু জানতে চাই না, বুঝতে চাই না, কোন কিছু বুঝার অবস্থায় নেই আমি।

-উফ! তোমাকে নিয়ে কি করব আমি! বলতো?

ভালোবাসো, আর অন্য কিছু করতে হবে না। বাকি যা করার আমিই করব।

-হাহাহা। ফাজিল ছেলে! চান্স পেলে খালি ইংগিতপূর্ন কথা না :P

কি করব বল? আমার তো তোমার কথা ভাবলেই কেমন যেন লাগে।

কেমন লাগে?

না। বলা যাবে না। তুমি আবার সারা রাত ধরে অস্থির থাকবে। আগে আমি আসি, তারপর সরাসরিই করে দেখাব। :D

হাহাহ! কচু! যাও তোমার সাথে দেখাই করব না আমি। আমার তো ভয়ই লাগছে। আল্লাহই জানে তুমি কি না কি করে বস।

কি? তুমি আমাকে বিশ্বাস কর না? বললাম না, আমাদের প্রথম দেখা হবে বসুন্ধরা সিটিতে। এক সাথে সিনেমা দেখব। শুধু তোমার হাত ধরে থাকব, আর বেশি কিছু না। প্রথমদিনে আমিও বেশি কিছু চাই না। প্রমিজ!

-খুব ভালো। যাও এখন গিয়ে তুমি একা একা মুভি দেখ। আমি আসব না।

প্লীজ নোভা! প্লীজ। একবার আসো, শুধু একবার তোমাকে একবার দেখি। আচ্ছা যাও, আমাকে না হয় তোমার ভালোবাসতে হবে না। শুধু একবার দেখা কর। যে মানুষকে আমি ভালোবাসি তাকে কি একবার দেখতেও পারব না?

-আচ্ছা আচ্ছা বাবা ঠিক আছে। আমি আসব। দেখা হবে আমাদের।

সত্যি!!!!! তুমি সত্যি বলছ আসবে??? মাই গড আমি বিলিভ করতে পারছি না।

-টাইম এন্ড প্লেস প্লীজ?

আগামী শুক্রবার, দুপুর বারটা, বসুন্ধরা সিটি।

-তারমানে পরশুদিন?

হ্যাঁ, তোমার না কালকে পরীক্ষা আছে?

-ওহ হ্যাঁ। তুমি আমাকে এত কেয়ার কর!

না! আমি শুধু তোমাকে ভালোবাসি। আচ্ছা তুমি কি পড়ে আসবে?

-এখনও জানি না, পরে জানাব তোমাকে।

............



হঠাৎ ম্যাসেঞ্জারে নোভার ম্যাসেজ পেয়ে আমি বাস্তবে ফিরে আসি। কিছুদিন হল মেয়েটার সাথে নেটে পরিচয়। বেশ লাস্যময়ী মেয়েটা। কদিন হলো, দেখা করতে চাইছে, আমাকে নাকি তার ভালো লেগেছে। আমিও বলেছি হ্যাঁ, আমারও তাকে পছন্দ। ভার্চুয়াল প্রেমে কোন আপত্তি নেই আমার। আমি এখানে একজন মহান প্রেমিক। হাজার হাজার প্রেমের কবিতা আমার লেখা আছে। শুধু যখন যাকে দরকার তাকেই বলি, শুধু তোমাকে ভেবে লেখা।



এখানেও এমন হয়েছে। কবিতা পড়েই তো নোভা পাগল হয়েছে। ওহ! বলে রাখা ভালো, এই সবই সজীবের কবিতা। সবই সিল্কি নোভাকে ভেবে লেখা। আমি ভাবছি মানুষকে কিভাবে পাগল করা যায় তার উপর শেষ জীবনে একটা বই লিখব । বই এর নাম দিব, ' পাগলও হয়ে বন্ধু পাগল বানাইলে আমায়" ইদানিং ভালোই জ্ঞান অর্জিত হয়েছে। পরবর্তী প্রজন্মের জন্য কিছু করে যেতে ইচ্ছা করে।



যাইহোক আমি নোভাকে হ্যাঁ বলে দিলাম। নোভা অনেক খুশি। আমাকে বলল, বসুন্ধরা সিটিতে ও আমার সাথে দেখা করতে আসবে। কিভাবে তাকে চিনব প্রশ্ন করতেই জানাল- ও সবুজ রঙের সেলোয়ার কামিজ পরে আসবে। আমাকে কিভাবে চিনবে জানতে চাইল বললাম, পরে জানাব।



সাইন অফ করে ভাবলাম, যাই দেখা করেই আসি। কি আর হবে। কিন্তু মেয়ে যদি প্রেমে পড়ে তাহলে আমি নাই। ভালোবাসার কচকচানি ভাল লাগে না আর। এই ভালোবেসে কিবা হবে, যেখানে ভালোবাসাবিহীন সবই হচ্ছে। সেখানে এই সব অহেতুক ব্যাপারে যাওয়ার কোন মানেই নেই। তারচেয়ে চেষ্টা করতে হবে ভুজংভাজং নানা কিছু বুঝিয়ে মেয়েটিকে এই ফ্লাটে নিয়ে আসতে পারি কিনা। আমি নিশ্চিত ও আসবে। কারন ভালোবাসা মানুষের বিবেচনা বোধ নষ্ট করে। ভালোমন্দ বোধ নষ্ট করে। এই ধরনের মানুষদের কিছুটা শিক্ষা হওয়ার দরকার আছে। কেন যেন মেজাজ খারাপ হলো। একটা সিগারেট ধরালাম। এক রাশ ধোঁয়া ছেড়ে কিছুটা শান্তি পেলাম।





শুক্রবার দিন দুপুর ১২ টা।



বসুন্ধরা সিটির লেভেল এইটে দাঁড়িয়ে আছি আমি। নোভা সবুজ রং এর কামিজ পড়ে আসবে। আমাকে বলেছে সাদা রঙের শার্ট পড়ে আসতে, হাতে যেন একটা গিফট কার্ড থাকে। আমি কাচের রেলিং এ হেলান দিয়ে দাঁড়িয়ে আছি। আমার গায়ে নীল রঙের শার্ট। চোখে সানগ্লাস। আয়নায় দেখলাম নিজেকে, নাহ! মন্দ লাগছে না।



আমি সজীবকে ফেসবুকে ম্যাসেজ পাঠিয়েছি, বলেছি তুমি সাদা শার্ট পড়ে এসো আর হাতে যেন থাকে একটা গিফট কার্ড আর আমি সবুজ রঙের কামিজ পরে আসব।



আমার খানিকটা দূরেই এক সুদর্শন ছেলে দাঁড়িয়ে আছে। গায়ে সাদা শার্ট। হাতে আর্চিজ এর গিফট কার্ড। কিছুটা অস্থির। বার বার ঘড়িতে সময় দেখছে।





হঠাৎ এসকেলেটরের দিকে চোখ পড়ল। সবুজ রঙের কামিজ পরা সুন্দরী একটা মেয়ে উঠে আসছে। মুখে কিছুটা সলজ্জ হাসি। হ্যাঁ এটাই নোভা। এদিক ওদিক কি যেন খুঁজছে। সজীবের উপর দৃষ্টি পড়তেই থেমে গেল। মুখে মিষ্টি হাসির একটা রেখা ফুটে উঠল। এতক্ষনে সজীব দেখেছে নোভাকে। তারা আস্তে আস্তে একে অপরের দিকে এগুচ্ছে। নোভাই আগে কথা বলল, হ্যালো! আমি নোভা।





আমি দুর থেকে দেখে মুচকি হেসে পিছন ফিরলাম। আমার ভার্চুয়াল পুতুল দুটোর আজকে মিলনের দিন। চাইলেই এদেরকে কষ্টের প্রবল জগতে আমি নিয়ে যেতে পারতাম। করতে পারতাম চরম প্রতারিত। ভালোবাসার উপর জন্মে যেত এদের প্রবল ধিক্কার, ঘৃনা। ভার্চুয়াল জগতের উপর সৃষ্টি হতো ভয়ংকয় ঘৃনা। কিন্তু ঘৃনার খেলা অনেকদিন খেলেছি। এখন কিছুদিন ভালোবাসার খেলাই খেলি। জগৎ এ ভালোবাসা আর ভালোবাসা পাওয়াই বড় সত্য। এটা আমার চেয়ে ভালো কে জানে? আজকে থেকে তারা নিজেরা নিজেদের সাথে কথা বলবে, নিজেদের ভুমিকায় নিজেরাই অভিনয় করবে। ভাবতেই আমার আনন্দ লাগছে। সিনেমার সফল প্রযোজক হয়ত এইভাবেই আনন্দ পায়।



আমার হাতে অবশ্য একটা সিনেমার টিকেট আছে। লাইফ অফ এ পাই। হ্যাঁ, আজকে এই সিনেমাটা দেখা যেতে পারে। অনেকদিন কোন সিনেমা দেখি না। পর্পকর্নের প্যাকেট হাতে নিয়ে আমি ওয়েটিং রুমে অপেক্ষা করছি। মোবাইল দিয়ে ঢুকেছি ফেসবুকে। আমার দুটো একাউন্ট আজকে ডিএক্টিভেট করতে হবে। এই চরিত্রগুলোর ভার্চুয়াল জগতে তার প্রয়োজনীয়তা ফুরিয়েছে। এরাই এখন বাস্তবের চরিত্র। বাস্তবের কাছে চিরকালই অপারবাস্তব পরাজিত হয়েছে। মাঝে মাঝে পরাজিত হওয়ার মাঝেই প্রকৃত বিজয় লুকিয়ে থাকে। কেন যেন আজকে পরাজিত হতে আমার খারাপ লাগছে না।

মন্তব্য ১৫৮ টি রেটিং +৪০/-০

মন্তব্য (১৫৮) মন্তব্য লিখুন

১| ২৩ শে মে, ২০১৩ রাত ১১:১৪

সমানুপাতিক বলেছেন: বেশ ভাল লাগলো! ভার্চুয়াল রিয়্যালিটি সুন্দর করে প্রেজেন্ট করেছেন । +++

২৩ শে মে, ২০১৩ রাত ১১:১৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ। :)

২| ২৩ শে মে, ২০১৩ রাত ১১:১৪

আমিভূত বলেছেন: প্রথম ভালোলাগা ?

২৩ শে মে, ২০১৩ রাত ১১:১৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: কে?

৩| ২৩ শে মে, ২০১৩ রাত ১১:১৭

মামুন রশিদ বলেছেন: একটা গানের কথাই কেবল মনে পড়ছে,


খেলিছো এ ভার্চুয়াল বিশ্ব লয়ে
বিরাট শিশু আনমনে..


২৩ শে মে, ২০১৩ রাত ১১:৪২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: বেশ তো কথাটা!!! খেলিছো এ ভার্চুয়াল বিশ্ব লয়ে, বিরাট শিশু আনমনে..
ধন্যবাদ মামুন ভাই!!!!

৪| ২৩ শে মে, ২০১৩ রাত ১১:২০

সমানুপাতিক বলেছেন: @আমিভূত, আপনি কনফিউসড? হুম, প্রথম ভাল লাগা আপনার, প্রথম কমেন্ট আমার B-)

২৩ শে মে, ২০১৩ রাত ১১:৫৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: বাহ! জয়েন্ট ভেঞ্চার!!!! ;)

৫| ২৩ শে মে, ২০১৩ রাত ১১:২২

রাতুল_শাহ বলেছেন: মামুন রশিদ বলেছেন: একটা গানের কথাই কেবল মনে পড়ছে,


খেলিছো এ ভার্চুয়াল বিশ্ব লয়ে
বিরাট শিশু আনমনে..


সুন্দর গান

২৩ শে মে, ২০১৩ রাত ১১:৫৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ :)

৬| ২৩ শে মে, ২০১৩ রাত ১১:২৩

মাগুর বলেছেন: জগৎ এ ভালোবাসা আর ভালোবাসা পাওয়াই বড় সত্য।

চমৎকার লিখেছেন ভাই :)
৪র্থ প্লাস ;)

২৩ শে মে, ২০১৩ রাত ১১:৫৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ ভাই। আশা করি ভালো আছেন।

৭| ২৩ শে মে, ২০১৩ রাত ১১:৩২

আমিভূত বলেছেন: শেষে এসে একটু দ্বিধায় পড়ে গেছি , সজিব আর নোভা তো কাল্পনিক ? তাহলে ওদের দেখা হয় কিভাবে ?

লেখায় অন্যরকম ভাবে চমক দিলেন !!

২৪ শে মে, ২০১৩ রাত ১২:০০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: এখন কি বুঝতে পেরেছেন?? :)

৮| ২৩ শে মে, ২০১৩ রাত ১১:৪৩

কালোপরী বলেছেন: :(

২৪ শে মে, ২০১৩ রাত ১২:০০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: মন খারাপ কেন হলো??

৯| ২৩ শে মে, ২০১৩ রাত ১১:৫৫

সানফ্লাওয়ার বলেছেন: জটিল হইছে ভাইয়া।

২৪ শে মে, ২০১৩ রাত ১২:০১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ :)

১০| ২৪ শে মে, ২০১৩ রাত ১২:০২

তোমার গল্পের মৃত রাজকন্যা বলেছেন:



হুউম ... বেশ বেশ ... লিখতে থাকুন আর পাঠকদের কে ও অফলাইন থেকে অনলাইন এ আস্তে বাধ্য করুন ... এটাই তো সার্থকতা ... তাই না !!! :) :)



প্লাস +++++++++++++++

২৪ শে মে, ২০১৩ রাত ১২:১৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহা! হ্যাঁ এটাই স্বার্থকতা, এটাই আনন্দ।
আপনাকে অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা। :)

১১| ২৪ শে মে, ২০১৩ রাত ১২:০৩

প্রোফেসর শঙ্কু বলেছেন: ভার্চুয়াল ঈশ্বর এবং তার মন খারাপ করা দেখে আবেগহীন বাই স্ট্যান্ডার হিসেবে মুগ্ধ হলাম। প্লাস।

২৪ শে মে, ২০১৩ রাত ১২:১৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ প্রফেসর সাহেব। আবেগহীন বাই স্টান্ডারের মুগ্ধতা ভার্চুয়াল ঈশ্বরের শক্তি বৃদ্ধি করে। :)

অনেক ভালো থাকবেন :)

১২| ২৪ শে মে, ২০১৩ রাত ১২:৪৫

বাংলার হাসান বলেছেন: অন্যরকম চমক।

২৪ শে মে, ২০১৩ রাত ১২:৫৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ :)

১৩| ২৪ শে মে, ২০১৩ রাত ১২:৪৯

স্বপ্নবাজ অভি বলেছেন: কি ভেবেছিলাম আর কি হলো! পুতুল পুতুল খেলায় মাঝে মাঝে প্রশান্তি মিলে! অনেক জোস একটি গল্প! আপনার নিক নেম এর সাথে খাপে খাপে মিলে গেল!

২৪ শে মে, ২০১৩ রাত ১:০০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ :)

১৪| ২৪ শে মে, ২০১৩ রাত ১২:৫৪

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: হা হা হা ভালো হইছে :)

২৪ শে মে, ২০১৩ রাত ১:০০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ :)

১৫| ২৪ শে মে, ২০১৩ রাত ১২:৫৬

অনীনদিতা বলেছেন: ইশ...বাস্তবে যদি এমনটা ঘটতো।কত মজাই না হতো...
আইডি দুইটা আমাকে দিয়ে দেন ;)

দারুন হয়েছে.....

২৪ শে মে, ২০১৩ রাত ১:০০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহা! মাল্টিবাজি!!!!! ;)

১৬| ২৪ শে মে, ২০১৩ রাত ১:০৫

মাসুম আহমদ ১৪ বলেছেন: ভার্চুয়াল পুতুদের কষ্টের জগতে না নিয়ে ভাল করছেন !

গপের এন্ডিংয়ে একটা সুখ সুখ ভাব আছে :)

২৪ শে মে, ২০১৩ রাত ১:১৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ। :) এটা আসলে একজন সাইকো ফেসবুকারের গল্প :) :)

১৭| ২৪ শে মে, ২০১৩ রাত ১:৪১

হাসান মাহবুব বলেছেন: গল্পের আইডিয়াটা জটিল হৈসে! আচ্ছা এইরকম একটা ঘটনা সত্যি ঘটান সম্ভব? হাতে অঢেল সময় থাকলে ট্রাই নেয়া যাইতো!

২৪ শে মে, ২০১৩ রাত ২:২১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহা! হামা ভাই, ঘটান সম্ভব এবং একমাত্র হাতে অঢেল সময় থাকলে কিছুটা সাইকো হলে ১০০ বার সম্ভব। !!

অনেক ধন্যবাদ পড়ার জন্য :)

১৮| ২৪ শে মে, ২০১৩ রাত ২:১২

*কুনোব্যাঙ* বলেছেন: না দেইখ্যা না জাইন্যা ২ দিনেই যারা প্রেমে পড়ে তাদের একটু পানিশমেন্টই হওয়া উচিত।

২৪ শে মে, ২০১৩ রাত ২:২১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: দিতে পারলে আরাম লাগত!! :) :)

১৯| ২৪ শে মে, ২০১৩ রাত ২:২৬

মোহাম্মদ আলমগীর খান বলেছেন:
মাইরালা নোভারে কেউ মাইরালা...নাইলে আমারে মাইরালা.।

২৪ শে মে, ২০১৩ রাত ২:৪৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: কন কি!! আপনে কি নোভার প্রেমে পড়ছিলেন নাকি !!! :P :P

২০| ২৪ শে মে, ২০১৩ রাত ২:৩৬

নোমান নমি বলেছেন: আপনার সেরা গল্প বিনা দ্বিধায় সেরা। দারুন লাগছে।

২৪ শে মে, ২০১৩ রাত ২:৪২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ নোমান। :) :)
বিরানী হবে ;)

২১| ২৪ শে মে, ২০১৩ রাত ২:৩৭

স্বপ্নবাজ বাউন্ডুলে বলেছেন: মারাত্মক আইডিয়া!
গল্প জটিল হইছে :)
চরম টুইস্ট।
+++++++

২৪ শে মে, ২০১৩ রাত ২:৪৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: পড়ার জন্য অনেক ধন্যবাদ। :) :)

২২| ২৪ শে মে, ২০১৩ রাত ২:৪২

স্বপ্নবাজ বাউন্ডুলে বলেছেন: ওহ একটা কথা, আইডি দুইটা ডিএক্টিভেট করলে ওদের মধ্যে যোগাযোগ হবে ক্যামনে ???
কিছু প্রশ্ন তো তৈরি হবার কথা।

গল্পটা অনেক বেশি ভালো লেগেছে বলেই জিজ্ঞেস করলাম :)

২৪ শে মে, ২০১৩ রাত ২:৪৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আসলে ভার্চুয়াল জগতের মানুষের সাথে যখন সামনা সামনি দেখা হয়ে যায়, তখন আসলে ভার্চুয়াল অনেক কিছুই ইগনোর করা যেতে পারে। এই ক্ষেত্রে তারা হয়ত তাদের মোবাইল নাম্বার এক্সেঞ্জ করেছে। :)

তাদের ফোনালাপটি হয়ত এমন হবে,
হ্যালো নোভা!! কি ব্যাপার তোমার একাউন্ট কই? কি হইছে!!! হ্যাক নাকি?
- কই না তো!! তোমার একাউন্ট কি হইছে সজীব!!! আমি তো পাচ্ছি না!!

বল কি!!! আমার একাউন্ট তো ঠিক আছে। আচ্ছা দাঁড়াও, আমি আবার এ্যাড রিকোয়েষ্ট পাঠাচ্ছি।


ব্যস------- এভাবে চলতেই থাকবে।!! :) :)

আবারও ধন্যবাদ রনি। :)

২৩| ২৪ শে মে, ২০১৩ রাত ৩:০৯

ঘুড্ডির পাইলট বলেছেন: প্রথমে রাগ উঠছিলো ! পরে ভালো লাগছে । :) পেলাচ লন । +++

২৪ শে মে, ২০১৩ রাত ৩:১৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহা! রাগ উঠছিল কেন!!!

২৪| ২৪ শে মে, ২০১৩ রাত ৩:২৪

ইশতিয়াক মাহমুদ বলেছেন: মাথা নষ্ট!!

২৪ শে মে, ২০১৩ রাত ৩:২৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ। :)

২৫| ২৪ শে মে, ২০১৩ রাত ৩:২৪

তরুন সৈনিক বলেছেন: অনাক ভালো... পড়ে মজা পাইলাম

২৪ শে মে, ২০১৩ রাত ৩:২৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ভালো লেগেছে জেনে ভালো লাগল। ধন্যবাদ :)

২৬| ২৪ শে মে, ২০১৩ রাত ৩:৪৭

মুহাম্মদ রাফিউজ্জামান সিফাত বলেছেন: প্লাস

২৪ শে মে, ২০১৩ সকাল ১১:১৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ :)

২৭| ২৪ শে মে, ২০১৩ সকাল ৮:০৩

ফরহাদ আহমদ নিলয় বলেছেন: অসাধারণ থিম । প্রথমে খুব সাধারণ মনে হয়েছিল । শেষে এসে বুঝলাম, কাহিনী তো ভালই জমছে ।

কয়েকটা লাইন অসাধারণ লেগেছে । সে আমাকে সারাজীবন ধরে ভালবাসা না দিক, সারাজীবন অপেক্ষা আর অবজ্ঞার কষ্ট দিয়ে গেছে । এই লাইনটা সেইরকম ছিল ।

২৪ শে মে, ২০১৩ সকাল ১১:২১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ পড়ার জন্য। ইদানিং ভার্চুয়াল জগৎ আস্তে আস্তে আমাদের বাস্তব জগৎকে গ্রাস করছে। সেই প্রেক্ষাপট নিয়েই লেখার চেষ্টা করেছি। আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগছে।

শুভেচ্ছা রইল।

২৮| ২৪ শে মে, ২০১৩ সকাল ৮:১৩

চারকল বলেছেন: মা ভাত খেতে ডাকছে আর আমি চোখ গোল গোল গল্প গিলছি। একটানে শেষ করে বিরতি ছারাই কমেন্ট করলাম। অসাধারন হয়েছে। প্রিয়তে জমিয়ে রাখলাম। :)

২৪ শে মে, ২০১৩ সকাল ১১:২২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ। :) পাঠে কৃতজ্ঞতা। :)

২৯| ২৪ শে মে, ২০১৩ সকাল ১১:২২

শীলা শিপা বলেছেন: প্রথমে ভাল লাগছিল না কিন্তু পরে খুব ভাল লাগছে পড়ে। আসলেই এমন করা যেত... বেশ মজা হতো। ভাল লাগা রইল।

২৪ শে মে, ২০১৩ সকাল ১১:২৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হুমম। ধন্যবাদ। আসলে ব্যাপারটি ঠিক আনন্দ লাগার নয়। এটা আসলে একধরনের হতাশারই গল্প, এক ধরনের যান্ত্রিকতারই গল্প। বর্তমান সময়ে আমাদের জীবন কিভাবে নিয়ন্ত্রিত হচ্ছে তার গল্প। :)

৩০| ২৪ শে মে, ২০১৩ সকাল ১১:৫১

ধান শালিক বলেছেন: বহুদিন ভালো গল্প পড়িনি । আমার কাছে থিম , বর্ণনা অসাধারন লেগেছে । ভালো থাকুন ।

২৪ শে মে, ২০১৩ দুপুর ১২:০০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ :)

৩১| ২৪ শে মে, ২০১৩ সকাল ১১:৫৮

শ্রাবণ জল বলেছেন: golpo khub valo laglo bhaia

২৪ শে মে, ২০১৩ দুপুর ১২:০১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: তাই! অনেক ধন্যবাদ :)

৩২| ২৪ শে মে, ২০১৩ দুপুর ১২:১৬

কান্ডারি অথর্ব বলেছেন:

দিন দিন আপনি যেভাবে ঝলসে উঠছেন পড়ি আর মুগ্ধ হই। ভাবি এমন একজন লেখকের সাথে পরিচিত হতে পেরে ধন্য।

২৪ শে মে, ২০১৩ দুপুর ১২:২৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহা!! ধন্যবাদ। বিনয়, শ্রদ্ধা আর ভালোবাসা কেউ আপনার থেকে শিখুক।! :) :)

৩৩| ২৪ শে মে, ২০১৩ দুপুর ১২:১৬

তন্ময় ফেরদৌস বলেছেন: ফাটাফাটি হইসে গল্পটা জাদিদ ভাই

২৪ শে মে, ২০১৩ দুপুর ১২:২৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আরে তন্ময়!!!! তোমাকে দেখে অনেক ভালো লাগল!!! অনেক ধন্যবাদ। পাঠে কৃতজ্ঞতা। :)

৩৪| ২৪ শে মে, ২০১৩ দুপুর ১২:২৮

রহস্যময়ী কন্যা বলেছেন: গল্পটা অসাধারণ কোন সন্দেহ নেই,কিন্তু এরকম যেন বাস্তবে কখনো না হয় সেটাই কামনা করি।মানুষের ইমোশন নিয়ে এভাবে খেলার অধিকার কাঊকে দেয়া হয়নাই।তবে হ্যা,ভার্চুয়াল জগতে সিরিয়াস হয়ে গেলে কপালে এই অবস্থাই থাকবে।

২৪ শে মে, ২০১৩ দুপুর ১২:৩১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: দারুন মন্তব্য। বাস্তবে এমনটা যেন না হয়, কিন্তু এমনটা হচ্ছে না কে জানে?? মানুষের ইমোশন নিয়ে কিন্তু মানুষরাই খেলে। এটা খুব মজার খেলা। :) :)

৩৫| ২৪ শে মে, ২০১৩ দুপুর ১২:৩৫

আশিকুর রহমান অমিত বলেছেন: অসাধারন রে ভাই, পুরাই অসাধারন :)

২৪ শে মে, ২০১৩ দুপুর ১২:৪০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ। আপনাদের সবার ভালো লাগছে, জেনে আমারও ভালো লাগছে। অনুপ্রেরনা পাচ্ছি :)

৩৬| ২৪ শে মে, ২০১৩ দুপুর ১:৫০

আমি ইহতিব বলেছেন: প্রথমে আসলে আপনার উপরে রাগ হচ্ছিলো একটু একটু, পুরোটা পড়ে হতবাক হয়ে গেলাম। এককথায় অসাধারণ। শেষটা দারুন হয়েছে। বাস্তব যদি এতো সুন্দর হতো!!!

২৪ শে মে, ২০১৩ দুপুর ১:৫৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহা!!! ধন্যবাদ শেষ পর্যন্ত আপু আপনি আমার উপর রাগ করে নেই।
আপনার ভালো লেগেছে জেনে আমার ভালো লাগছে। :)

৩৭| ২৪ শে মে, ২০১৩ বিকাল ৩:১৫

অপর্ণা মম্ময় বলেছেন: বেদনাময় ব্যাপার স্যাপার পড়তে পড়তে হ্যাপি এন্ডিং দেখতে ভালোই লাগে ।
শুভেচ্ছা

২৪ শে মে, ২০১৩ রাত ১০:৪৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপু। আপনাকেও শুভেচ্ছা :)

৩৮| ২৪ শে মে, ২০১৩ বিকাল ৩:২৯

শরৎ চৌধুরী বলেছেন: খুবই ইন্টারেস্টিং প্লট এবং চমৎকার এক্সিকিউশন। + +।

২৪ শে মে, ২০১৩ রাত ১০:৫০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ শরৎ ভাই! আপনাকে আমার ব্লগে পেয়ে ভালো লাগল। :)

৩৯| ২৪ শে মে, ২০১৩ বিকাল ৩:৩২

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: প্রথমে টিপিকাল লাভ স্টোরি মনে মনে করছিলাম...

দারুন লিখেছেন।

২৪ শে মে, ২০১৩ রাত ১০:৫১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ। :)
শুভেচ্ছা রইল।

৪০| ২৪ শে মে, ২০১৩ বিকাল ৩:৪৮

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
আপনি গল্প কবিতা দুটোই চুটিয়ে লিখছেন।
এবং ভালো ও হচ্ছে।
দারুন ব্যাপার।

যদিও হিংসে করলাম :)

২৪ শে মে, ২০১৩ রাত ১০:৫২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহা! আপনার হিংসে গ্রহনযোগ্য নয়, আপনি আমার একজন প্রিয় কবি। কবিতায় আপনাদের অনেকেই ছাপ আছে যদিও আসলে আমি ঠিক কবিতা গ্রামার অনুযায়ী লিখতে পারি না।

তবে এই ধরনের অনুপ্রেরনা পেলে অবশ্যই একদিন ভালো একটা কবিতা লিখব!!!

অনেক ধন্যবাদ এবং পাঠে কৃতজ্ঞতা :)

৪১| ২৪ শে মে, ২০১৩ বিকাল ৪:০৪

গানই আমার প্রান বলেছেন: রাতুল_শাহ বলেছেন: মামুন রশিদ বলেছেন: একটা গানের কথাই কেবল মনে পড়ছে,


খেলিছো এ ভার্চুয়াল বিশ্ব লয়ে
বিরাট শিশু আনমনে..

২৪ শে মে, ২০১৩ রাত ১০:৫৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ :)

৪২| ২৪ শে মে, ২০১৩ বিকাল ৪:২২

rudlefuz বলেছেন: চমৎকার :)

২৪ শে মে, ২০১৩ রাত ১০:৫৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ। :) শুভেচ্ছা রইল।

৪৩| ২৪ শে মে, ২০১৩ বিকাল ৪:২৩

টুনটুনি সুখি বলেছেন: জটিল গল্প ভাইয়া :P :P

২৪ শে মে, ২০১৩ রাত ১০:৫৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ টুনটুনি :) আশা করি ভালো আছেন। :)

৪৪| ২৪ শে মে, ২০১৩ বিকাল ৪:৫৭

শেখ রুবে০০৭ বলেছেন: ভালই লাগল>

২৪ শে মে, ২০১৩ রাত ১০:৫৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ :)

৪৫| ২৪ শে মে, ২০১৩ বিকাল ৫:০৬

আরমিন বলেছেন: প্রিয় কাল্পনিক, অসাধারন লিখেছ! বিশেষ করে শেষটা! +

২৪ শে মে, ২০১৩ রাত ১০:৫৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপু। :)

৪৬| ২৪ শে মে, ২০১৩ বিকাল ৫:৪২

আফসিন তৃষা বলেছেন: অনেক অনেক ভালো লেগেছে :)
শেষের টুইস্ট অ-সাধারণ :)

২৪ শে মে, ২০১৩ রাত ১০:৫৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ তৃষা। আশা করি ভালো আছেন। অনেকদিন আপনার ব্লগে যাওয়া হয় না। আশা করি আপনি আপনার সেই দূর্দান্ত ফুড রিভিউ আপনার চমৎকার স্টাইলে দেয়া শুরু করেছেন। :)

পাঠে কৃতজ্ঞতা। শুভেচ্ছা রইল :)

৪৭| ২৪ শে মে, ২০১৩ বিকাল ৫:৪৯

এরিস বলেছেন: নোভা সজীবের জীবন বদলে দিয়েছে এক চিমটি ছলনা। আবার বিপর্যয়ও নেমে আসতে পারতো, হয়তো ঘেন্না ধরে যেত ভার্চুয়াল লাইফের উপর, অথবা সব ভুলে গিয়ে সজীব নামতো নতুন কোন নোভার খোঁজে, আর নোভা নামতো সজীব শিকারে। এই লাইফটা এমনি। আপনার মতো ভালো মানুষের হাতে না পড়লে সুন্দর সমাপ্তি হতো না, আমি হলেও সুন্দর করে শেষ করতাম না। ভার্চুয়াল লাইফের আনন্দ বেদনাকে আমরা ক্রমশ রিয়েল লাইফের সাথে গুলিয়ে ফেলছি। ব্যালেন্স রাখতে ব্যর্থ হলেই ভেঙে পড়ছি। সচেতনতা প্রয়োজন। অসাধারণ গল্প। নিঃসন্দেহে, ভার্চুয়াল লাভ নিয়ে পড়া অনেক গল্পের মধ্যে এটাই সেরা। অসীম ভালোলাগা। :)

২৪ শে মে, ২০১৩ রাত ১১:০১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আসলে এই ধরনের মন্তব্যের পর খুব বেশি কিছু বলার থাকে না। অনেক প্রসংশা করেছেন, লজ্জিত ঠিক না হলেও, বিব্রত তো হয়েছিই। :) :)

আপনার ভালো লেগেছে জেনে অনেক ভালো লাগল। আমি মুলত পজেটিভ ভাবতে পছন্দ করি। বাস্তবে তো অনেক মন্দই হচ্ছে, এখন এই ভার্চুয়ালেও যদি নেগেটিভ ভাবতে হয়, তাহলে বিপদ :)

আবারো ধন্যবাদ। ভালো থাকবেন। :)

৪৮| ২৪ শে মে, ২০১৩ সন্ধ্যা ৬:৩১

মাহী ফ্লোরা বলেছেন: bah! darunto!

২৪ শে মে, ২০১৩ রাত ১১:০৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ :)

৪৯| ২৪ শে মে, ২০১৩ সন্ধ্যা ৬:৫৫

ইখতামিন বলেছেন:
খুব ভালো লাগলো

২৪ শে মে, ২০১৩ রাত ১১:০৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ :)

৫০| ২৪ শে মে, ২০১৩ রাত ১০:০২

বোকা ডাকু বলেছেন: "একজনের সাথে প্রেম করার চাইতে অনেকের সাথে প্রেম প্রেম ভাব করা উত্তম"

মিয়াবাই আফনের এই অমিয় বানীখান পাঁচটা বছর আগে ক্যান পাইলাম না। ব্যফুক মিচ হইয়া গেলু :P :P :D :D

২৪ শে মে, ২০১৩ রাত ১১:০৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আমি জানি কয়েকজন এই লাইনটাকেই ক্যাচ করবে। হাহা!
আমার ধারনা এবং গেস সঠিক হয়েছে।

পড়ার জন্য ধন্যবাদ :)

৫১| ২৫ শে মে, ২০১৩ রাত ৩:১৫

বাংলাদেশী দালাল বলেছেন:
গল্প সুন্দর হয়েছে বাস্তবে এরকম ঘটনার ভাগিদার হতে পারিনি আর পারবো ও না আপচুস :(

+++++++++

২৫ শে মে, ২০১৩ দুপুর ১২:১৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ :)

৫২| ২৫ শে মে, ২০১৩ সকাল ১০:১৯

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
Sheshe bujhlam na, o ki ekta meyeke pathiye diyeche? Valo laglo.

২৫ শে মে, ২০১৩ দুপুর ১২:২৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: না, মেয়েকে বা ছেলেকে কাউকে পাঠিয়ে দেয় নি। সবাই রিয়েল। বরং নিজের পরিচয় গোপন করে অন্যের পরিচয়ে চ্যাট করত রবিন সাহেব।

৫৩| ২৫ শে মে, ২০১৩ দুপুর ১:১৬

রুপ।ই বলেছেন: চরম বাস্তবতা, এ ধরনের ঘটনা আগেও শুনেছি কি জানি গল্প বলে আপনি ভালো পরিনতি দিয়েছেন কিনা ! চ্যাট রুমগুলোর নানা কাহিনি নিয়ে গল্প লেখার ইচ্ছে আছে , সাহস দিবার জন্য ধন্যবাদ ।

২৫ শে মে, ২০১৩ দুপুর ১:২১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনাকে স্বাগতম। অপেক্ষায় রইলাম
লেখা ভালো লেগেছে জেনে ভালো লাগছে। শুভেচ্ছা রইল। :)

৫৪| ২৬ শে মে, ২০১৩ রাত ১২:২৯

সেলিম আনোয়ার বলেছেন: সুপ্লি ব্লগার দারুণ মিলন কাব্য লিখেছেন । ভাল লাগলো ।

২৬ শে মে, ২০১৩ রাত ৩:২৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ভাই পুরাটা পড়তে পারেন নাই তাই না? :(
ভালো লিখতে পারলে পুরোটাই পড়তেন। (কঠিন দুঃখের ইমো হবে)

৫৫| ২৬ শে মে, ২০১৩ রাত ১২:৪১

রেজোওয়ানা বলেছেন: Sundor golpo!

২৬ শে মে, ২০১৩ রাত ৩:২৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপু। :) :)
অনেক দিন পর আপনাকে পেলাম। :)

৫৬| ২৬ শে মে, ২০১৩ বিকাল ৩:১৬

অদৃশ্য বলেছেন:




গল্পটা কিন্তু অত্যন্ত সুন্দর হয়েছে... থিমটা দূর্দান্ত... আর আপনি গল্পের মাধ্যমে তার চমৎকার প্রকাশ করলেন...

অনেকেই ভাবে ভার্চূয়াল লাইফের কোন রেসপন্সিবিলিটি নেই... তাই অনেকেই এই লাইফে এসে স্বেচ্ছাচারী আচরণ করে থাকে... আসলে আমাদের সবারই বুঝা উচিৎ যে প্রথম দায়বদ্ধতাতো নিজেরই কাছে...

গল্পের শেষটা দেখলে বুঝা যায়... এখানে যে কিনা প্লেয়ার... তার ভেতরে দায়বদ্ধতা তৈরী হয়... ঠিক সে কারনেই অন্য দুটি চরিত্রের মিলে সুন্দর এক সমাপ্তি হয়... প্রধান চরিত্রের ভেতরে এই পরিবর্তনটা না হলে এখানে আবারো অনেক অবিশ্বাসের মতো আরো একটি অবিশ্বাস তৈরী হয়ে যেত, যা কিনা যারা ভার্চূয়াল গজতে সময় দেয় তাদেরকে আশাহত করতো...

গল্পপাঠে তৃপ্তি পেয়েছি...

শুভকামনা...

২৬ শে মে, ২০১৩ বিকাল ৩:২১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: চমৎকার একটা মন্তব্য করেছেন। আমার এই গল্পে পাওয়া সেরা কমেন্ট। ঠিক যা বুঝাতে চেয়েছি ঠিক তাই আপনি বলেছেন।

আপনাদের সকলে পড়ে ভালো লেগেছে জেনে আমি আনন্দিত।
ভালো থাকবেন শুভ কামনা। :)

৫৭| ২৬ শে মে, ২০১৩ বিকাল ৩:৩২

মেহেরুন বলেছেন: দারুন গল্প। পুরোটা একবারে পড়া শেষ করলাম। চমৎকার থিম। +++++++

২৬ শে মে, ২০১৩ বিকাল ৪:২০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে। :)
আপনার এবং পরিবারের প্রতি রইল শুভ কামনা :)

৫৮| ২৭ শে মে, ২০১৩ রাত ১২:৫৪

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: চমৎকার ! নিপুনতার সাথে ফুটিয়ে তুলেছেন,,,,,,,,,,,,,,,,,,,,,,,

২৭ শে মে, ২০১৩ রাত ১:০০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে। :)

৫৯| ২৮ শে মে, ২০১৩ সকাল ১১:৫৮

আমিনুর রহমান বলেছেন:

দারুন গল্প। গল্পটা চমৎকারভাবে টার্ন নিয়ে একটা সুন্দর সমাপ্তি টেনেছো। যা সাধারণত ঘটে না।

২৮ শে মে, ২০১৩ দুপুর ১২:১৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহ! ধন্যবাদ :) :) ;)

৬০| ২৯ শে মে, ২০১৩ রাত ৯:৫৫

কালীদাস বলেছেন: আমি সরকারের তথ্যপ্রযুক্তি মিনিস্টার হইলে ফেসবুক বাংলাদেশে ব্যান কইরা ইউটিউবে বাড়তি ব্যান্ডউইথটা দিয়া দিতাম। আকাইম্ম্যার সাইট একটা X(

++++++++++++++++++++++

২৯ শে মে, ২০১৩ রাত ১০:৩৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহাহাহহাহা!! ভাই আমি ১০০ ভাগ সহমত।
এই ফেসবুক আসার পর ব্লগিং এ খুবই নেতিবাচক প্রভাব পড়েছে।

আপনাকে আমার ব্লগে পেয়ে ভালো লাগছে। শুভেচ্ছা রইল। মন্তব্যের জন্য ধন্যবাদ। :)

৬১| ৩০ শে মে, ২০১৩ দুপুর ২:২৯

দুঃখিত বলেছেন:

+++++++++ ! অনেক অনেক ভালো একটা লেখা। ভালো থাকবেন জাদিদ ভাই :)



পোস্ট ডাইরেক্টলি মুভড টু ডা প্রিয় পোস্ট :)

৩০ শে মে, ২০১৩ বিকাল ৩:৪৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: দুঃখিত, ধন্যবাদ আপনাকে। :) :) :) :)

৬২| ৩১ শে মে, ২০১৩ রাত ১:৩৫

নাজিম-উদ-দৌলা বলেছেন: আমার শেষ গল্পের একটা প্রধান চরিত্র ছিল আশরাফ রবিন! নাম দুটা কাকতালীয় ভাবে কাছাকাছি হয়ে গেছে!

ফেইসবুকে পরিচয় নিয়ে ইদানিং এমন বেশ কিছু ঘটনার কথা শুনছি, আর ১৮ দৌরের উপর নাটকেও ব্যাপারটা দেখলাম!

৩১ শে মে, ২০১৩ রাত ১:৪৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: :D :D :D হ্যাঁ তাই তো দেখছি।

ফেসবুক এখন মানুষের দ্বিতীয় ভূবন। অনেক ধন্যবাদ পড়ার জন্য নাজিম ভাই।

৬৩| ০১ লা জুন, ২০১৩ বিকাল ৩:১৭

মহামহোপাধ্যায় বলেছেন: এরকম ডিজিটাল ম্যাচমেকার হলে খারাপ হয় না। ইয়ে...... মানে........ কাভা ভাই রবিন সাহেব কে আমার ফেবু আইডি টা একটু দিয়েন তো :P :P :P :P

০১ লা জুন, ২০১৩ বিকাল ৫:০১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহাহা!!! তাই! ঠিক আছে দিয়ে দিব, তবে কোন সমস্যা হলে আমি দায়ী নই। ;) :)

৬৪| ০৩ রা জুন, ২০১৩ রাত ১২:৪৬

অপু তানভীর বলেছেন: জাহিদ ভাই আপনার এই গল্পটার একটা রিমেক লিখতে চাই ! আপত্তি নাই তো ??

০৩ রা জুন, ২০১৩ রাত ২:২৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহা! না! আপত্তি নেই। :) :)

৬৫| ০৩ রা জুন, ২০১৩ রাত ১০:২১

নাছির84 বলেছেন: প্রিয়তে....+++++++++++++++++++++++++++++++++++++++++++++

০৭ ই জুন, ২০১৩ রাত ২:১৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ :)

৬৬| ০৬ ই জুন, ২০১৩ সন্ধ্যা ৭:০২

অনিক্স বলেছেন: wowwwwwwwwww!!!!!

০৭ ই জুন, ২০১৩ রাত ২:১৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ :)

৬৭| ০৭ ই জুন, ২০১৩ বিকাল ৩:৪৫

গৃহ বন্দিনী বলেছেন: মহা প্যাচাপেচির কাহিনী । X(

গল্পের মধ্যে জিলাপীর প্যাঁচ না মারলে কী গল্পকারের পেটের ভাত হজম হয় না ?? :-0 :-0

প্লাস দিয়ে গেলাম কারণ ''অতঃপর উহারা সুখে শান্তিতে বসবাস করিতে লাগিল'' :#) :#)





০৭ ই জুন, ২০১৩ রাত ১০:২২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: জী, সব সময় তো প্যাকেজ নাটকের দর্শকের জন্য গল্প লেখা যায় না, সেই কারনেই পেচাপেচির কারন। :) :)

প্লাসের জন্য ধন্যবাদ।

৬৮| ০৮ ই জুন, ২০১৩ ভোর ৫:৫৯

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
কেমন আছেন, আপনি?

০৮ ই জুন, ২০১৩ দুপুর ১:২১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: জী, ধন্যবাদ ভালো আছি। :) অনেকদিন পর আপনাকে দেখলাম। আপনার খবর কী? :)

৬৯| ০৮ ই জুন, ২০১৩ দুপুর ১:৩০

মাহমুদ০০৭ বলেছেন:
চমৎকৃত হলাম , আপনি খুব ভালো লোক , মানুষের দুঃখ - কষ্ট দেখতে পারেন না তাই হ্যাপি এন্ডিং দিছেন :P :P :P

গল্পেরর ব্যাপারে অদৃশ্য ভাই এর কথাই আমার কথা ।

কেমন আছেন গুরু ?

০৮ ই জুন, ২০১৩ দুপুর ২:০১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহাহ!! অনেক ধন্যবাদ :) অদৃশ্য ভাই দারুন বলেছেন।

আমি আছি আলহামদুলিল্লাহ। আপনি আছেন কেমন?

৭০| ০৮ ই জুন, ২০১৩ দুপুর ১:৫৮

রোজেল০০৭ বলেছেন: প্রেক্ষাপট, সময়, গল্পের মূল বিষয় বস্তু এক কথায় সব কিছুই ভালো ভাবে তুলে ধরেছেন।

প্রকাশ ভঙ্গিমা বেশ লাগলো।

০৮ ই জুন, ২০১৩ দুপুর ২:০১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ :)

৭১| ১১ ই জুন, ২০১৩ দুপুর ১২:০৬

মাক্স বলেছেন: ভার্চুয়াল জগত নিয়া তিক্তাভিজ্ঞতা আছে। খুবই তিক্ত।
গল্প ভালো লেগেছে।

১১ ই জুন, ২০১৩ বিকাল ৩:১৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: :| :| :| তিক্ততা জলদি কেটে যাক :)

৭২| ১১ ই জুন, ২০১৩ বিকাল ৫:০০

রমাকান্তকামার১১০১১৪৫ বলেছেন: হ্যাঁ, আমি এক ভার্চুয়াল স্রষ্টা, আমি আমার সৃষ্ট এক ভার্চুয়াল ক্যারেক্টার।

গল্পের থিমটা দারুণ লেগেছে...

২১ শে জুলাই, ২০১৩ দুপুর ২:৪৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ ভাই। :) :)

৭৩| ২৪ শে জুন, ২০১৩ দুপুর ২:২২

লেজকাটা বান্দর বলেছেন: ভাই গল্পটা কিন্তু আসলেই অসাধারণ, অস্থির কাহিনীর সাথে যুক্ত হয়েছে আপনার অপূর্ব লেখনীশক্তি। পড়ে খুব মজা পাইছি। ধন্যবাদ।

২১ শে জুলাই, ২০১৩ দুপুর ২:৪৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে। :)

৭৪| ২১ শে আগস্ট, ২০১৩ রাত ৯:২৬

ট্রাক বলেছেন: ঝকঝকে গল্প, অভাবনীয় এন্ডিং। এই থীমের যত গল্প পড়ছি সব গুলোতেই শেষটা নেগেটিভ হত। এটায় তা না হওয়ায় বেশি ভাল্লাগসে।

প্রেম হলে আর্কষন থাকে না বরং প্রেম প্রেম ভাবের সময়টাই তীব্র আকর্ষণীয়। আমার নিজ জীবনে অভিজ্ঞতা অন্তত তাই বলে। একটা মেয়েকে যেদিন ভালোবাসি বলেছি, আমার প্রতি তার সকল আকর্ষন সেদিনই শেষ। আসলেই নাকি?

২১ শে আগস্ট, ২০১৩ রাত ১০:৪৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: পড়ার জন্য অনেক ধন্যবাদ। :) ভালো লেগেছে জেনে খুশি হলাম।

জানি না ঐ ব্যাপারটা, এটা খুব সম্ভবত নায়কের চিন্তা বা দর্শন ছিল ;)

৭৫| ২৩ শে আগস্ট, ২০১৩ বিকাল ৪:৫৮

শান্তির দেবদূত বলেছেন: প্রথমেই ধন্যবাদ লেখাটার লিংক দেওয়ার জন্য। আর দুঃখিত দেরি করে পড়ার জন্য। আসলে আমি কোন গল্প বা লেখা পড়লে সেই সাথে সব কমেন্ট ও রিপ্লাই গুলোও পড়ি, না হলে সম্পূর্ণ তৃপ্তি আসে না।

গল্পের কথা আর কি বলব, চমৎকার লেগেছে। প্রথম থেকেই বেশ সাবলিলভাবে এগিয়েছে, কোথাও কোন বিচ্যুতি চোখে পড়েনি। বুঝাই যাচ্ছে অনেক ঘষামাজা করেছেন। শুধু মাঝে দুটো ইমোটিকন দেখে হোচট খেলাম। এত সাবলিল লেখায় ইমোটক কেমন যেন লাগে, লেখার মাধ্যমে যদি ইমোশনগুলো এত চমৎকার ভাবে ফুটিয়ে তুলতে পারেন তবে ইমোটিকনের কি দরকার।

ফিনিসিং এ এসে আবার ধাক্কা খেলাম, ২/৩ বার পড়লাম শেষের ৩ টা প্যারা। তারপর কাহিনী বুঝলাম। বেশ লিখেছেন, অনেক পরিনত ও গুছানো লেখা। এখন পর্যন্ত আমার পড়া আপনার বেস্ট।

গল্পে মেসেজটাও কিন্তু চমকপ্রদ, ভাল-মন্দের সৃষ্টি আমাদেরই মনের মধ্যে। আমরা চাইলেই বদলে দিতে পারি চারপাশ। আর এক কমেন্টের রিপ্লায়ে দেখলাম একাউন্ট ডিএক্টিভেট করার পরও তাদের মধ্যে যোগাযোগ হচ্ছে, মোবাইলে অথবা আবার ফেসবুকে আবার এড করার মাধ্যমে। বাহ! শেষ হয়েও হয় না শেষ, হা হা হা।

আপনার বাকি লেখাগুলোও পড়ে ফেলব ধীরে ধীরে। অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা।

২৩ শে আগস্ট, ২০১৩ বিকাল ৫:৩৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ ভাইয়া। :) আপনি সময় করে পড়েছেন দেখে আমার অনেক ভালো লাগল। আসলে ইমোটিন গুলো আমি চ্যাট হিস্টোরির পরিবেশ ক্রিয়েট করার জন্য প্রয়োগ করেছি। নতুবা আমি সাধারনত গল্পে ইমোটিন ব্যবহার করি না।


আপনার জন্যও অনেক শুভেচ্ছা ও শুভ কামনা রইল।

৭৬| ১৮ ই জানুয়ারি, ২০১৪ রাত ১০:৫৯

শুঁটকি মাছ বলেছেন: ইদানীং গল্পে হ্যাপী এন্ডিং না থাকলে অথবা মনমত গল্প না হলে গল্পকারের উপর মেজাজ খারাপ হয়। এই গল্পটা যত প্যাচেরই হোক, আমি বিশাল শান্তি পেয়েছি!!!!! ধন্যবাদ কাভা ভাই!!!!!

১৮ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:২২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহা! আপনাকেও ধন্যবাদ প্রিয় শুঁটকি মাছ।

৭৭| ২১ শে জানুয়ারি, ২০১৪ রাত ১২:৫৯

ফয়সাল মাহাদী বলেছেন: অনেক তৃপ্তি পাইলাম দারুন লাগল

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:২৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ :)

৭৮| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:১৯

সাদমান রহমান বলেছেন: হুম...আসলেও বলতে হয় অসাধারণ লিখেছেন ভাইয়া! :-B

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:২৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ সাদমান! পড়ার জন্য অনেক ধন্যবাদ।

৭৯| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:০৩

আরজু পনি বলেছেন:

পুরোটা দেখতে পেলাম যেনো...

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:৪১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হুমম! অনেক আগের লেখা!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.