নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বহুদিন আগে কোন এক বারান্দায় শেষ বিকেলের আলোয় আলোকিত উড়ন্ত খোলা চুলের এক তীক্ষ্ণ হৃদয়হরনকারী দৃষ্টি সম্পন্ন তরুনীকে দেখে ভেবেছিলাম, আমি যাদুকর হব। মানুষ বশীকরণের যাদু শিখে, তাকে বশ করে নিশ্চিন্তে কাটিয়ে দিব সারাটি জীবন।

কাল্পনিক_ভালোবাসা

একদিন সব হাসির ময়নাতদন্ত হবে, ফরেনসিক রিপোর্টে লেখা থাকবে - সবই মিথ্যে।

কাল্পনিক_ভালোবাসা › বিস্তারিত পোস্টঃ

আমাদের আনন্দ-বিদায় কি হবে??

২০ শে আগস্ট, ২০১৩ রাত ১২:৪১

আজকে এক অসুস্থ আত্মীয়কে দেখতে একটি অত্যাধুনিক এবং বড়লোকদের একটি হাসপাতালে গিয়েছিলাম। বড়লোকদের হাসপাতালের নিয়মকানুন খুব কড়াকড়ি হয়। এখানে মানুষ টাকা দিয়ে সেবার চাইতে নিয়মকানুনই বেশি কিনে। তাই আপনি চাইলেই দুইটা কচি ডাব কিংবা এক কেজি আপেল কিনে দল বেধে রোগী দেখে আসতে পারবেন না। কিংবা যখন তখন ইচ্ছে মত দেখেও আসতে পারবেন না। বড়লোকদের হাসপাতালে সুন্দরী ডাক্তার থাকা নিপাতনে সিদ্ধ। এখানে দল বেধে ঘুরে বেড়ায় সুন্দরী ডাক্তার আর নার্সের দল। চোখাচোখি হলেই মিথ্যে মেকি হাসিতে আস্থাভাজন হবার এক অদম্য প্রচেষ্টা। আমার ভালোই লাগে। মাঝে মাঝে তো ইচ্ছে হয় কোন একটা অসুখ বাধিয়ে আজীবন এই হাসপাতালে থেকে যাই। অবশ্য এত সব সুন্দরী ডাক্তার দেখে যদি কারো আজীবন অসুস্থ থাকার ইচ্ছে হয় তাহলে নিশ্চয় তাকে দোষ দেয়া যাবে না। তাই আমি নিজেরও কোন দোষ দেখি না। বরং আমার তো ভাবতে ভালোই লাগে হাসপাতালের বেডে শুয়ে আছি, আমাকে দেখতে এসে জনৈক সুন্দরী ডাক্তারের মিথ্যে মেকি হাসির প্রশ্ন, কি আজকে কেমন আছেন?



হঠাৎ কিছুটা চাপা কান্নার শব্দে আমার এই সকল ছেলেমানুষী চিন্তায় ব্যাঘাত ঘটল। দেখলাম, জেনারেল ওয়ার্ডে রাখা একজন জনৈক রোগী মারা গিয়েছে। তার ছেলে মেয়েরা সবাই কাঁদছে। শুনলাম তিনি ঘুমের মধ্যেই নাকি মারা গিয়েছেন। তার ছেলেরা আফসোস করছে আর কাঁদছে, ‘আমার আম্মাকে শেষ সময়ে একটু পানি পর্যন্ত খাওয়াতে পারলাম না।’



এটা যে সন্তানের জন্য কত বড় হাহাকার তা বলে বুঝানো সম্ভব নয়। জানি না আমার কেন যেন প্রচন্ড ভয় হতে লাগল। মনে হলো কি যেন আমার গলার কাছে আটছে আসছে। নিজেকে কল্পনা করলাম ঐ মৃত মহিলাটির স্থানে। এই ভদ্রমহিলার এত সন্তান, বন্ধুবান্ধব, শুভাকাংখী থাকা স্বত্তেও তার মৃত্যু হলো বড্ড একাকী, প্রিয়জনহীন ভাবে। একটা মানুষ তার প্রিয়জনের মুখ দেখা ছাড়া এই পৃথিবী থেকে চলে যাবে এটা খুব নিষ্ঠুর একটা ব্যাপার। এখানে যদিও হাসপাতাল কর্তৃপক্ষের তেমন দোষের কিছু নেই, এটাই হয়ত নিয়ম, এমনটাই হয়ত হওয়া উচিত।





আমি একজন বন্ধুপ্রিয় মানুষ। আমার আশেপাশে বন্ধুবান্ধবদের ভীড়। দিন শেষে খানিকটা আড্ডা আমাকে বিশুদ্ধ অক্সিজেন প্রাপ্তির আনন্দ জোগায়। আমি সতেজ হয়ে উঠি। আমার পক্ষে এই ভাবে মৃত্যু মেনে নেয়া হয়ত সম্ভব নয়। আমি খুব চাই আমার মৃত্যূ হোক আমার পরিবার পরিজন আর প্রিয়জনদের মাঝে। তাদের হাসিমাখা মুখ না হোক, অন্তত তাদের চিন্তিত মুখ দেখেই হোক আমার পৃথিবী থেকে চির বিদায়। আমার সাধারন হাসপাতাল, কম সুবিধার হাসপাতালই ভালো। আমার বন্ধুরা আমাকে দল বেধে দেখতে আসবে, এই উসিলায় আমার হাসপাতালের ছোট্ট কেবিনে বন্ধুদের একটা পূর্নমিলনী হবে। ডাক্তার বা নার্সের নিঃস্ফল সর্তকবার্তা, চোখ রাঙ্গানী সব কিছু ভুলে আমি আবার ফিরে যাব আমার সেই শৈশবের দিনে, যৌবনের দিনে, হয়ত ভালোবাসাময় কোন দিনে। এই সব হাসি ঠাট্টা, ভালো মন্দের স্মৃতিচারন ইত্যাদির মাঝে থেকেই আমি শত যন্ত্রনার অপারবাস্তব জগতের ইমিগ্রেশন পার হতে চাই, সামান্য মুচকি হেসে বিদায় নিতে চাই তাদের কাছ থেকে। আমার মত একজন অভাজনের এই সামান্য আবদার সৃষ্টিকর্তার পূরন করতেই হবে।



হঠাৎ করে সেই আধুনিক হাসপাতালে আমার কেমন যেন দমবন্ধ হয়ে গেলো। মনে হলো, কোন এক কারাগারে আছি, আমার নিঃশ্বাস আটকে আসছে। আত্মীয়ের কাছে ক্ষমা চেয়ে দ্রুত বের হয়ে গেলাম হাসপাতাল থেকে। বাইরে বের হয়ে বড় একটা নিঃশ্বাস নিলাম। হ্যা, এই পৃথিবীতে বেঁচে থাকাটা অনেক আনন্দের, এই আনন্দময় জগত থেকে হাজার বাহানার বিদায় আসলেই কি আনন্দময় হবে?

মন্তব্য ১০২ টি রেটিং +১৯/-০

মন্তব্য (১০২) মন্তব্য লিখুন

১| ২০ শে আগস্ট, ২০১৩ রাত ১২:৫৪

নির্লিপ্ত স্বপ্নবাজ বলেছেন: :( :(

এইটা পুরোটাই ওপরওয়ালার হাতে ভাই।

২০ শে আগস্ট, ২০১৩ রাত ১২:৫৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হুমম। সবই তার হাতে!!!

২| ২০ শে আগস্ট, ২০১৩ রাত ১:০২

ভাল্লুক আকবর বলেছেন: আপনার প্রতি শুভকামনা রইল । আল্লাহ আপনার সহায় হোন ।

২০ শে আগস্ট, ২০১৩ রাত ১:২৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ। আল্লাহ আমাদের সবার সহায় হোক।

৩| ২০ শে আগস্ট, ২০১৩ রাত ১:১৬

স্বপ্নবাজ অভি বলেছেন: শুরুর দিকটা রসালো , শেষের দিকটা নির্মম বাস্তবতার !
ঐ ধরনের হাসপাতাল গুলোতে নিরাপত্তা আর জীবানুমুক্ত রাখতেই সম্ভবত এই ব্যবস্থা ! নিজের মরণের কথা চিন্তা করতেই কতগুলো মানুষের চেহারা ভেসে উঠছে , মৃত্যুর পর আমি কি দেখতে পাবো ওরা কি ভাবছে আমাকে নিয়ে ! :( :( :(

২০ শে আগস্ট, ২০১৩ রাত ১:২৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হ্যা, তারা যেটা করছে আসলে সেটাই নিয়ম। সে নিয়ে তেমন কোন অভিযোগ নেই। আমি বলছি এই একা একা মৃত্যূর বিষয়টা। সেটার কেন যেন অনেক বেশি কষ্টের।

৪| ২০ শে আগস্ট, ২০১৩ রাত ১:৩৩

মোঃ ইসহাক খান বলেছেন: অল্প কথায় অনুভূতি সুন্দর বর্ণিত হয়েছে। ভালোলাগা।

২০ শে আগস্ট, ২০১৩ রাত ১:৪৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ ইসহাক ভাই, আসলে তখন কেমন যেন লাগছিল। ঠিক প্রকাশ করতে পারছি না। :(

৫| ২০ শে আগস্ট, ২০১৩ রাত ১:৫৩

মাসুম আহমদ ১৪ বলেছেন: আমিও বন্ধুপ্রিয়, আমিও চাই আমার মরণের সময় পরিচিত সবাই কাছে থাকুক। তবে কেন জানি মনে হয় আমার মরণটা একাকিই হবে আপনার লেখার সেই মায়ের মত !

২০ শে আগস্ট, ২০১৩ রাত ২:১২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: এমন যেন না হয়, সেই প্রার্থনাই করি।
ভালো থাকুন ভাই।

৬| ২০ শে আগস্ট, ২০১৩ রাত ১:৫৩

মুহাম্মদ রাফিউজ্জামান সিফাত বলেছেন: হাসপাতাল , নাম শুনলেই ভয় করে । :(

২০ শে আগস্ট, ২০১৩ রাত ২:১৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আমারও!!!

৭| ২০ শে আগস্ট, ২০১৩ রাত ২:২৬

আজ আমি কোথাও যাবো না বলেছেন: :(

২০ শে আগস্ট, ২০১৩ দুপুর ১২:০৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হুমমম।

৮| ২০ শে আগস্ট, ২০১৩ রাত ৩:০০

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: সবই ভগবানের ইচ্ছা।

২০ শে আগস্ট, ২০১৩ দুপুর ১২:০৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: সবই তাঁর ইচ্ছে।

৯| ২০ শে আগস্ট, ২০১৩ ভোর ৪:২০

ভিয়েনাস বলেছেন: বড়লোকদের হাসপাতালে বেশির ভাগ রোগীরা ঘুমের মধ্যেই মারা যায় । কখন মারা যায় ডাক্তাররাই নাকি বুঝতে পারেনা তো আত্মিয় স্বজন বুঝবে কিভাবে? /:)

২০ শে আগস্ট, ২০১৩ দুপুর ১২:১৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ব্যাপারটা অযৌক্তিক হলেও আপু আমি নিজেও এমন অনেক দেখেছি। বড় বড় হাসপাতাল গুলোতেই রোগীরা নাকি ঘুমের মাঝে মারা যায়।

১০| ২০ শে আগস্ট, ২০১৩ ভোর ৪:২২

বটবৃক্ষ~ বলেছেন: :( :(

মন খারাপের মত পোস্ট দিয়েছেন কেন ভািয়া!! আপনাকে মানায়না!! ১ম প্যারা পরে কত্তো হাসলাম!! আর লাস্টে কি!! :(

২০ শে আগস্ট, ২০১৩ দুপুর ১২:৫০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: বাস্তবতার কথাই বল্লাম আপু। না মানানোর কোন সুযোগ নেই।

১১| ২০ শে আগস্ট, ২০১৩ ভোর ৪:৩৬

স্নিগ্ধ শোভন বলেছেন:
:( :( :(

পোষ্ট পড়ে একটি দীর্ঘশ্বাস ছাড়লাম। নিয়তির কাছে আমরা সবাই বন্ধী।



পোষ্টে ভাললাগা রইলো প্রিয় কাল্পনিক_ভালোবাসা।

২০ শে আগস্ট, ২০১৩ দুপুর ১২:৫৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ শোভন। নিয়তির কাছে আমরা সবাই বন্দী।

১২| ২০ শে আগস্ট, ২০১৩ ভোর ৪:৪৩

প্রিন্স হেক্টর বলেছেন: :| :| :|

আমার হাসপাতালে যেতে ভালো লাগে না। অসস্তি লাগে। :(


বড়লোকদের হাসপাতাল তো এমনই হবে। জানা কথা :|

২০ শে আগস্ট, ২০১৩ দুপুর ১২:৫৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আমারও হাসপাতাল ভালো লাগে না হেক্টর।

১৩| ২০ শে আগস্ট, ২০১৩ ভোর ৬:২৯

শিপন মোল্লা বলেছেন: পড়ার টাইম নাই, যাও একটু চেষ্টা করছিলাম তাও আবার শুরুতেই দেখলাম হসপিটাল।

২০ শে আগস্ট, ২০১৩ দুপুর ১২:৫৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: :(

অঃটঃ আপনাকে ধন্যবাদ শিথি ভাই।

১৪| ২০ শে আগস্ট, ২০১৩ সকাল ৯:২৩

কান্ডারি অথর্ব বলেছেন:

হাসপাতালে বহুবার থাকার অভিজ্ঞতা রয়েছে নিজের জন্য নয়, আমার বাবার জন্য, তবে সেগুলো আধুনিক হাসপাতাল বলতে যা বোঝাচ্ছেন তেমন নয়। তবে অভিজ্ঞতাগুলো ঠিক এমনই আপনার মত।

২১ শে আগস্ট, ২০১৩ রাত ১২:০৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হুমম। হাসপাতালে ভাল মন্দ সকল অভিজ্ঞতাই আমাদের আছে।
আমি আসলে বলতে চেয়েছিলাম একাকী মৃত্যূর ভয়াবহতা নিয়ে। বন্ধু বান্ধব আত্মীয় পরিজনের মুখ দেখা ছাড়া একা একা কোন এক হাসপাতালের বেডে মারা যাচ্ছি ভাবতেই কষ্ট লাগছে।

১৫| ২০ শে আগস্ট, ২০১৩ সকাল ১০:২৬

লিঙ্কনহুসাইন বলেছেন: আমার চর্ম বিরক্ত লাগে হাঁসপাতালে ধুর । সুন্দরী ডাক্তাদের কথা শুনে আগ্রহ হয়েছিল , কিন্তু তিক্ত অভিজ্ঞতা স্মরণ করে বিরক্ত হলুম

২১ শে আগস্ট, ২০১৩ রাত ১২:১১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: :( দুঃখিত আসলে এটাকে ঠিক তিক্ত অভিজ্ঞতা বলা যাবে না, এটাকে বলতে পারেন ভবিষ্যত পরিস্থিতির কথা স্মরন করে কিছুটা আতঁকে উঠা।

১৬| ২০ শে আগস্ট, ২০১৩ সকাল ১১:০৩

শান্তির দেবদূত বলেছেন: মৃত্যু নিয়ে লিখা ! শিরনাম দারুন হয়েছে। "আনন্দ-বিদায়" !

আমার ইচ্ছা একদিন টুপ করে যেন আমার মৃত্যু হয়। সুস্থ থাকতে থাকতেই যেন এই পৃথিবী ছেড়ে চলে যেতে পারি। কারও দয়ায় অথবা আতিশয় বৃদ্ধ হয়ে ধুকেধুকে মৃত্যু যেন আল্লাহ আমাকে যা দেন এই কামনা করি; বাকিটা তার ইচ্ছা।

২১ শে আগস্ট, ২০১৩ রাত ১২:১২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ ভাই। আসলে আপনার ইচ্ছাটা সত্যি বলতে এক দিক দিয়ে ভালো। মৃত্যূর জন্য জন্য প্রতীক্ষা একটি ভয়াবহ নিঃসঙ্গ অনুভূতির ব্যাপার।

১৭| ২০ শে আগস্ট, ২০১৩ সকাল ১১:৩১

নেক্সাস বলেছেন: সুন্দর লিখেছেন। হাসপাতাল বিষয়টা কি আর হাসপাতালের চাকচিক্যের অর্থই বা কি তা হাড়ে হাড়ে টের পেলাম ভাই।

আমার খুব সখ কোনদিন সুযোগ পেলে বড়লোকদের হাসপাতালে ভাঙচুর করবো।



...............
এবার একটা লুলীয় কমেন্ট:

বড়লোকদের হাসপাতালে সুন্দরী ডাক্তার থাকা নিপাতনে সিদ্ধ। ডক্তারেরা দেখতে সুন্দরই হয় কিন্তু মনটা অধিকাংশ ডাক্তারেরই কদর্য। লোকে তাই যতই সুন্দর হোক এদের কসাই বলে।

২১ শে আগস্ট, ২০১৩ রাত ১২:১৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: জী, কিছুদিন আগেই আপনি সেই অভিজ্ঞতার মাঝ দিয়ে এসেছেন! ভালো মন্দ মিলিয়েই সেই অভিজ্ঞতা।


এবার লুলীয় কমেন্টের প্রতিউত্তরঃ
আপনি অসুস্থ ছিলেন দেখে তরুন সহব্লগারদের যে হাসপাতালে যাওয়ার প্রতিযোগিতা তা যে কতখানি আপনার দেখার জন্য আর কত খানি সুন্দরী ডাক্তার দেখার জন্য তার নিশ্চয়ই এখন আর বলার অপেক্ষা রাখে না। ;) ;) ভাগ্য ভালো আমি সেখানে ছিলাম, গাইড করে সবাইকে লাইনে আনতে পেরেছিলাম। :P

১৮| ২০ শে আগস্ট, ২০১৩ সকাল ১১:৫৮

টুম্পা মনি বলেছেন: মানুষের এই কথা নিয়মিত ভাবা উচিত একদিন সে মরে যাবে। এতে মন নরম থাকবে, খারাপ কাজ জগতে কম হবে। যারা আত্মহত্যা করতে চায় তাদের উচিত হাসপাতালে গিয়ে কিছু ক্যান্সারের পেসেন্ট দেখা। কি বাঁচার আকুতি তাদের মাঝে! কিন্তু নিয়তি তাদের সে সুযোগ দেয় না। হাসপাতালের করিডোর গুলোতে গেলে আসলে বাস্তবতার মুখোমুখি দাঁড়ানো যায়। এই বাস্তবতা নতুন করে ভাবতে শেখায়।

২১ শে আগস্ট, ২০১৩ রাত ১২:১৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: সত্যি কথাই বলেছেন। সহমত

১৯| ২০ শে আগস্ট, ২০১৩ দুপুর ১২:৪৪

সায়েম মুন বলেছেন: হাসপাতাল গেলে তো আমি সুস্থ লোকটাই অসুস্থ হয়ে যাই। সে জেনারেল হোক বা বড়লোক হোক আমি কোন হাসপাতালে যেতে চাই না।
আমি মরতে চাই হুট করে ঘুম ঘোরে। । চারিপাশে এত হাউকাউ ভাল লাগেনা। আয়োজন করে না মরে, মরতে চাই নির্বিঘ্নে। /:)

২১ শে আগস্ট, ২০১৩ রাত ১২:১৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহাহা! ভালো বলেছেন! আমার আবার আয়োজন করেই মরার শখ কিনা!!!!

২০| ২০ শে আগস্ট, ২০১৩ দুপুর ১২:৫০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: “এত সব সুন্দরী ডাক্তার দেখে যদি কারো আজীবন অসুস্থ থাকার ইচ্ছে হয় তাহলে নিশ্চয় তাকে দোষ দেয়া যাবে না। তাই আমি নিজেরও কোন দোষ দেখি না।” -আমিও তো দেখি না :P

গুরুতর অসুস্থ এক রোগীকে নিয়ে এমনই হাসপাতালে গিয়েছিলাম। অধিকাংশা ডাক্তার বিদেশী, বিশেষত ইন্ডিয়ান। যেন বাংলাদেশে ভালো ডাক্তার নেই। যাহোক, তাদের ভর্তি করানো, রোগী রেজিস্ট্রেশন আর বিভিন্ন অজুহাতে রোগী চুষার কৌশল দেখে প্রথমেই বিস্মিত হয়েছিলাম। তবু, কিছু করার ছিলো না। কিন্তু প্রায় ঘণ্টা খানেক বিভিন্ন তলায় ক্যারমের গুটির মতো ছুটাছুটির পর তারা জানালো যে, বিদ্যুৎ নেই কমপিউটার চলছে না। অতএব রোগীকে নিবন্ধন করানো যাচ্ছে না। রোগীর সু্স্থতা নিয়ে তাদের বিজনেস, অথচ নিয়মকানুনের অজুহাতে টাকা আদায় করাই তাদের একমাত্র উদ্দেশ্য।

লেখাটি ভালো। শুভেচ্ছা জানবেন, কাল্পনিক ভালোবাসা :)

২১ শে আগস্ট, ২০১৩ রাত ১২:২৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আর বলবেন না ভাই, কিছু কিছু হাসপাতালে নিয়মকানুন দেখে আসলে মেজাজই খারাপ হয়। আমার এক ছোট ভাই এর আব্বাকে একটা বড়লোকের হাসপাতালে নিয়ে গিয়েছিল। তারা রাত ৯ টায় নেয় তিনি সাড়ে নয়টায় মারা যান। উনার বিল করতে গিয়ে দেখি বিল এসেছে প্রায় ১ লাখ টাকা। তখন যে মানসিক অবস্থা হয়েছিল তা আর বলার মত নয়।

আমি ডাক্তারদের দোষ দেই না। সব ডাক্তার সমান না। ভালো মন্দ মিলিয়ে ডাক্তার আছে। সমস্যা হইল, ডাক্তারী একটা প্রফেশন, আর মানুষ জানে ডাক্তারী মানেই খালি সেবা আর সেবা। ফলে অনেকেই বেশি প্রফেশনাল হতে গিয়ে সেবা করার মনোভাব হারিয়ে ফেলেন। সেটাই সমস্যা।

২১| ২০ শে আগস্ট, ২০১৩ দুপুর ১২:৫৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আমি ফিরে এসে জবাব দিব।

২১ শে আগস্ট, ২০১৩ রাত ১২:২৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ফিরে আসার পরও সামুতে ঢুকতে পারছিলাম না। সিরিয়াস পেইন একটা ব্যাপার।

২২| ২০ শে আগস্ট, ২০১৩ দুপুর ১:০৫

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
হাসপাতালে গেলেই মন আরো খারাপ হয়।
মানুষের কত কত দূর্ভোগ।
নিজের যে স্বজন কে দেখতে যাই, মনে হয় তাকে যেন একটা বৃত্তে রেখে যাচ্ছি, যেখানে দম বন্ধ করা অবস্থা, সবাই না পেরে আসছে।

২১ শে আগস্ট, ২০১৩ রাত ১২:৩১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হুম দারুন বলেছেন। অনেকটা মনের কথাই।

২৩| ২০ শে আগস্ট, ২০১৩ দুপুর ১:৪৩

একজন আরমান বলেছেন:
হ্যা, এই পৃথিবীতে বেঁচে থাকাটা অনেক আনন্দের।

কিন্তু তবুও আমাদের সবাইকেই একদিন এই সব কিছু ছেঁড়ে চলে যেতে হবে ! আর এটাই বাস্তবতা !!

২১ শে আগস্ট, ২০১৩ রাত ১২:৪২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হুম। তাই এখন থেকেই ভালো হয়ে যাও। :)

২৪| ২০ শে আগস্ট, ২০১৩ বিকাল ৩:১৯

ঢাকাবাসী বলেছেন: বেঁচে থাকাটাই আনন্দের.. মহা আনন্দের। আপনি প্রথমে এনেছেন বড়লোকদের হাসপাতালের নিয়ম। সেটার দরকার আছে আর বাংলাদেশে আরো বেশী দরকার বলে আমার মনে হয়। মৃত্যু বড্ড ভয়ংকর। মারা গেলে শোকের আয়ু বড়জোর কয়েকদিন আর তাতে নিয়ম কানুনই বেশী, শোক নেই। যে মারা যায় সে মৃত্যুটাকে সে খুব একটা বোঝেনা। ধুর.. কি সব বকছি! ধন্যবাদ।

২১ শে আগস্ট, ২০১৩ রাত ১:০৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হ্যা এটা আমিও মানি আমাদের দেশে নিয়ম দরকার আছে। হাসপাতালে দরকার অবশ্যই আছে ভাই। কিন্তু যখন দেখি নিয়মের ফাকে আমাদেরকে হাইকোর্ট দেখানো হয় তখন আর ভালো লাগে না। :(

যা বকছেন তাই সত্য!!

২৫| ২০ শে আগস্ট, ২০১৩ বিকাল ৩:৩১

আমি ইহতিব বলেছেন: আমার মতে এই আধুনিক হাসপাতালগুলো হোল এক ধরনের ৫ তারা হোটেল, আপনি এখানে যেমন টাকা ঢালবেন তেমন সেবা পাবেন, মানুষকে মনুষ্যত্বের খাতিরে সেবা করার ব্রত নিয়ে এই হাসপাতালগুলো গড়ে উঠেনি। নিজেদের অর্থভান্ডার স্বচ্ছল রাখতে এগুলোর জন্ম।

যাই হোক ভালো লিখেছেন ভাইয়া, সবার বিদায়বেলাটা সুন্দর হোক এই কামনা করি।

২১ শে আগস্ট, ২০১৩ রাত ১:০৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: সহমত। সত্য এবং তিক্ত কথাই বলেছেন!!

২৬| ২০ শে আগস্ট, ২০১৩ বিকাল ৩:৫৮

গগণজয় বলেছেন: লেখার শুরুতে ভেবেছিলাম দামি হাসপাতাল গুলোর দূরনাম করতে লেখা পরে দেখলাম বিষয় আলাদা। তাই ভাল লাগলো লেখাটা।

২১ শে আগস্ট, ২০১৩ রাত ১:১৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ।

২৭| ২০ শে আগস্ট, ২০১৩ বিকাল ৪:১২

প্রোফেসর শঙ্কু বলেছেন: বিদায়ের ব্যাপারটা দ্রুত ঘটা উচিত। আমার মনে হয় ধুঁকে ধুঁকে আরও কয়েক বছর বেঁচে থাকার চেয়ে সুস্থ অবস্থায় ট্রাকের নিচে চাপা পড়ে মারা যাওয়াটা উত্তম।

ভালো লিখেছেন কাল্পনিক_ভালোবাসা।

২১ শে আগস্ট, ২০১৩ রাত ১:২০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধুঁকে ধুঁকে আরও কয়েক বছর বেঁচে থাকার চেয়ে সুস্থ অবস্থায় মরা অবশ্যই ভালো। কিন্তু তাই বলে ট্রাকের নিচে নয় ভাই। :( :(

২৮| ২০ শে আগস্ট, ২০১৩ বিকাল ৪:৩৫

মেহেরুন বলেছেন: "বেঁচে থাকার মত আনন্দ আর কিছুই নেই। কত অপূর্ব দৃশ্য চারিদিকে। মন দিয়ে আমরা কখনো তা দেখি না। যখন সময় শেষ হয়ে যায়, তখনি শুধু হাহাকারে হৃদয় পূর্ণ হয়।"
---------------------------------------------------------------- হুমায়ূন আহমেদ

২১ শে আগস্ট, ২০১৩ রাত ১:৫৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: এই আড্ডাবাজ লোকটাই একা একা মারা গিয়েছে!!

২৯| ২০ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৬:৪০

ইখতামিন বলেছেন: ভালো লাগা :)

২১ শে আগস্ট, ২০১৩ রাত ২:০১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ ইখতামিন।

৩০| ২০ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৬:৫৫

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: :( :(

২১ শে আগস্ট, ২০১৩ রাত ২:০১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: :(

৩১| ২০ শে আগস্ট, ২০১৩ রাত ৮:০২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: সব সময় আতঙ্কে থাকি- একটা স্বাভাবিক মৃত্যু হবে তো! একাকী, অথবা সবান্ধব- একটা স্বাভাবিক মৃত্যুর চেয়ে বড় কিছু আশা করি না।

হাসি ও বিষাদ ভরা লেখা।

শুভ কামনা কাল্পনিক ভাই।

২১ শে আগস্ট, ২০১৩ রাত ২:১২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ ভাই। অনেক দিন পর আপনাকে আমার ব্লগে পেলাম। ভালো লাগল।

৩২| ২০ শে আগস্ট, ২০১৩ রাত ১১:৫৩

মামুন রশিদ বলেছেন: কি বলব ? এরকম লেখায় বলার কিছু থাকে না । মৃত্যু অমোঘ নিয়তি, কিন্তু এটা নিয়ে আমরা সবচেয়ে কম ভাবি । কেউ জানিনা আমাদের বিদায় কেমন হবে ।

২১ শে আগস্ট, ২০১৩ রাত ২:২৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: সেটাই আমরা কেউ জানি না আমাদের বিদায় কেমন হবে। তবে সেটা কিছুটা আনন্দময় হোক, সেটাই চাই।

৩৩| ২১ শে আগস্ট, ২০১৩ রাত ১:১৩

রোমেন রুমি বলেছেন: লেখাটা পড়ে কেমন একটা বিষাদ ছেয়ে গেল ।
আপনার জন্য শুভ কামনা ।

শুধু বড় লোকের হাসপাতালেই নয় অন্য যেকোনো হাসপাতালেই রোগীদের কে অখণ্ড নীরবতায় রাখাই উচিত বলে আমি মনে করি । মৃত্যু অনিবার্য । কিন্তু যদি চিকিৎসা বিজ্ঞানের কল্যান আর আমাদের অস্যহ এই অমানবিক কারাগার নীরবতার কারনে আমাদের প্রিয় কোন মানুষ আরও কিছুদিন আমাদের সাথেই থাকতে পারেন তবে আমার মনে হয় এইটুকু যন্ত্রণায় বোধয় আমাদের ধর্য ধারন করাই উত্তম ।

বড়লোক বলতে যাদের আমরা বুঝি আমি কিন্তু তাদের কেউ নই। ছিলাম ছাপোষা শিক্ষক । এখন বেকার ।

শুভ রাত্রি
কাল্পনিক_ভালোবাসা ।

২১ শে আগস্ট, ২০১৩ রাত ২:৩২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনার মন্তব্যটা অনেক ভালো লাগল রুমি ভাই। অনেকটা তাই বলেছেন যা হয়ত আমি ঠিক বলতে পারি নি।

আপনার জন্যও অনেক শুভ কামনা রইল।

৩৪| ২১ শে আগস্ট, ২০১৩ রাত ৩:১৮

নাজিম-উদ-দৌলা বলেছেন:
এত সব সুন্দরী ডাক্তার দেখে যদি কারো আজীবন অসুস্থ থাকার ইচ্ছে হয় তাহলে নিশ্চয় তাকে দোষ দেয়া যাবে না। কথাটা খারাপ বলেন নি।

হাসপাতাল আমার একদমই ভাল লাগেনা।গেলে প্রতিবারই আমি নিজে অসুস্থ হয়ে যাই। আল্লাহ করুন যেন কখনো হাসপাতালে যাওয়ার মত অসুখ না হয়।

২১ শে আগস্ট, ২০১৩ দুপুর ১২:৪৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আমারও হাসপাতাল ভালো লাগে না। আপনার আর আমার অনুভূতি প্রায় এক নাজিম ভাই।

৩৫| ২১ শে আগস্ট, ২০১৩ সকাল ১০:০৩

অদৃশ্য বলেছেন:




চমৎকার লিখা... পাঠে তৃপ্তি পয়েছি... যা বললেন সব মনের কথা


কাল্পনিক ভাইয়ের জন্য
শুভকামনা...

২১ শে আগস্ট, ২০১৩ দুপুর ১২:৪৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ ভাই আপনাকেও। আপনার জন্য অনেক শুভ কামনা।

৩৬| ২১ শে আগস্ট, ২০১৩ সকাল ১০:৩১

আম্মানসুরা বলেছেন: মৃত্যু আমার কাছে খারাপ কিছু মনে হয় না বরং ইন্টারেস্টিং মনে হয়, কারন মৃত্যুর পর আমি জানতে পারব আত্নিক জগত সম্বন্ধে। তবে কক্ষনো বুড়ি হয়ে যাব এই বিষয়টা ভাবতে কষ্ট লাগে।

আপনার লেখার শুরুর রম্য অংশ টুকু ভালো লেগেছে।

২১ শে আগস্ট, ২০১৩ দুপুর ১২:৪৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৩৭| ২১ শে আগস্ট, ২০১৩ সকাল ১১:৪৪

জুন বলেছেন: হু এ্যপলোতে আমার স্বামী লুকিয়েও আমার জন্য এক প্যাকেট বিস্কিটও আনতে পারেনি। এত্ত কড়াকড়ি ।ওদিকে আমিতো খিদায় মরার দশা কাল্পনিক :(
আমি ঘুমের মধ্যেই মরতে চাই সে হাস্পাতালই হোক আর বাসাতেই হোক।
ভালোলাগলো পোষ্ট।
+

২১ শে আগস্ট, ২০১৩ দুপুর ১২:৫১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: কেন আপু হাসপাতালে খাবার খাইতে দেয় নাই? :(

আমি চাই আমার সব প্রিয় মানুষ গুলো খুব শান্তিতে আনন্দ সহকারে এই ধরনী থেকে বিদায় নিক। শেষটা হোক শান্তির আর আনন্দের।

৩৮| ২১ শে আগস্ট, ২০১৩ সকাল ১১:৫১

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
প্রথমে ভাবলাম, মরলেই হল। পরে ভাবলাম, না, প্রিয়জনের চেহারা দেখার দরকার আছে।

২১ শে আগস্ট, ২০১৩ দুপুর ১২:৫৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হুমম, ভালো উপলব্ধি!!

৩৯| ২১ শে আগস্ট, ২০১৩ দুপুর ১২:২০

তাসজিদ বলেছেন: ২০০৯ সালে রোজার দুই দিন আগে আব্বুর হার্ট অ্যাটাক হল। ঈদ করতে হল হসপিটালে।

চাঁদ রাতে সবাই যখন আনন্দে মশগুল তখন আমারা হসপিটালে। আব্বু ছিলেন ccu তে।

যেখানে প্রতিরাতে জীবন মৃত্যুর যুদ্ধ হয়। কখন জীবন জেতে কখন মৃত্যু।

এক অদ্ভুত অনুভূতি। যা শুধু অনুভব করা যায়, প্রকাশ করা যায় না।

মানুষের বাচার কি আকুল চেষ্টা তা না দেখলে বোঝা যাবে না।

জীবনের সংজ্ঞা কখন খুজে পাইনি। তবে কিছুতা সেদিন পেয়েছিলাম।

২১ শে আগস্ট, ২০১৩ দুপুর ১২:৫৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: খুব কঠিন একটা সময় পার করেছেন। আসলে এই সময় গুলোতেই মানুষ হয়ত তার জীবনের মানে খুজে পায়। সবাই আমরা এক দম শেষ বেলাতেও বাচতে চাই। কারন বেঁচে থাকার মাঝেই সকল আনন্দ। ভালো থাকবেন, আপনার বাবার প্রতি রইল শুভ কামনা। আশা করি তিনি দ্রুত সুস্থ হয়ে উঠবেন।

৪০| ২১ শে আগস্ট, ২০১৩ বিকাল ৫:০৮

সমুদ্র কন্যা বলেছেন: খুব সহজ ভাষায় একটা কঠিন সত্য কথা লিখেছেন।

আমরা এসেছিলাম একা, যেতেও হবে একা। মাঝের এই সময়টুকু ক্ষণিকের মায়ামাত্র।

২১ শে আগস্ট, ২০১৩ রাত ৯:২৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: সেটাই আপু! ১ এর মধ্যেই লুকিয়ে আছে সকল রহস্য।
মন্তব্যের জন্য ধন্যবাদ।

৪১| ২১ শে আগস্ট, ২০১৩ রাত ৯:৪৭

তাসজিদ বলেছেন: বাব এখন ভালই আছে। সুস্থ ও আছে।

২১ শে আগস্ট, ২০১৩ রাত ১০:২৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: যাক আলহামদুলিল্লাহ। শুনে ভালও লাগল।

৪২| ২১ শে আগস্ট, ২০১৩ রাত ৯:৫৮

নুর ফ্য়জুর রেজা বলেছেন: ভাইয়া, দোষটা বোধহয় হাসপাতালের না, হাসপাতালে চলতে থাকা মানুষগুলোর দিকে তাকালেই টের পাবেন। যেখানে অর্থের বিনিময়ে ডাক্তার-রোগী সবার মুখে হাসি ফোটাতে হয় সেখানে এর চাইতে ব্যতিক্রম কিছু হবে কি? :(

২১ শে আগস্ট, ২০১৩ রাত ১০:২৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: না আসলে দোষটা যে কার সত্যি বলতে বুঝতে পারছি না। দীর্ঘ দিন ধরে সিস্টেমের বাইরে আছি আমরা সবাই। ফলে সিস্টেমে অভ্যস্ত হতে পারছি না।

৪৩| ২২ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৬:৩৮

দিকভ্রান্ত*পথিক বলেছেন: মিশ্র অনুভূতি! :(

২৩ শে আগস্ট, ২০১৩ সকাল ৯:১২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হুমম। আমার অনুভূতিও প্রায় মিশ্র।

৪৪| ২২ শে আগস্ট, ২০১৩ রাত ১১:২৭

আহমাদ জাদীদ বলেছেন: নেক্সাস সাহেব হয়ত ঠিকই বলেছেন মনটা বেশিরভাগ ডাক্তারেরই কদর্য । কারো অনেক, কারো কম । আমি নিজে ধীরে ধীরে কদর্য মনের অধিকারী হওয়ার দিকে এগিয়ে যাচ্ছি, চুপচাপ থাকি যাতে কদর্য মনের পরিচয় মানুষ টের না পেয়ে যায় ।

২৩ শে আগস্ট, ২০১৩ সকাল ৯:২১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: মন খারাপ করবেন না ভাই। আসলে ব্যাপারটা হয়ত এমন যে ডাক্তারদের ব্যাপারে তার ভালো অভিজ্ঞতা খুব একটা ভালো নয়। আসলে আমাদের দেশে চিকিৎসা সংক্রান্ত অনেক গুলো সমস্যা আছে। যেমন, পর্যাপ্ত চিকিৎসা সেবার সুযোগ, এই সেবা খাতকে চূড়ান্ত রকম ব্যাবসায়িক খাতে পরিনত করা, ভালো চিকিৎসক তৈরী করতে না পারা, যেহেতু অনেক পড়াশোনা করে ডাক্তার হতে হয়, তাই হয়ত দেখা যায় সেই পড়াশোনা থেকে প্রাপ্ত জ্ঞান সকলের সমান হয় না, ফলে সবাই ভালো ডাক্তারও হতে পারে না। আর সাধারন মানুষ যখন এমন দু চারটে মন্দ ডাক্তারের সামনে পড়ে যায়, তখনই তাদের ডাক্তারদের সম্পর্কে বিরুপ মনোভাব তৈরী হয়। অনেক ডাক্তার দেখা যায়, এই মহান পেশাকে চরম পেশাদারিত্বে নিয়ে যান, যেখানে সেবা করার মানসিকতার চাইতে টাকা প্রাপ্তির বিষয়টি অগ্রাধিকার পায়। অধিকাংশ মানুষের ক্ষোভ কিন্তু এই ছোট অংশটির প্রতি। আরো একটা কারন হলো পর্যান্ত ডাক্তার নিয়োগের অভাব। শহরতলীতে থাকলেও গ্রামের দিকে ভালো ডাক্তার পাওয়া খুব মুসকিলের ব্যাপার। গ্রামের দিকে কেউই থাকতে চান না। ফলে চিকিৎসা সেবার মত মৌলিক অধিকারের কিছুতে মানুষ যখন খানিকটা অবহেলা পায়, ব্যাস সাথে সাথে পুরো শ্রেনীকে দোষারপ শুরু করে।

সাধারন মানুষ এখনও ডাক্তারদের অনেক সম্মান দেয়, ভালোবাসে শ্রদ্ধা করে। ছোট উদহারন, বিয়ের বাজারে ডাক্তার ছেলের তো বেশ আকাশ ছোঁয়া চাহিদা। :)

৪৫| ২৩ শে আগস্ট, ২০১৩ সকাল ৭:২১

সাদা মনের মানুষ বলেছেন: দিন শেষে খানিকটা আড্ডা আমাকে বিশুদ্ধ অক্সিজেন প্রাপ্তির আনন্দ জোগায়। আমি সতেজ হয়ে উঠি।

আমিও তাই, প্রতিদিন আড্ডা প্রতি সপ্তাহে একটা ছোট্ট ট্যুর আর প্রতি দুই মাসে একটা বড় ট্যুর না দিতে পারলে আমার দম বন্ধ হয়ে আসে। আমিও আপনার মতোই চাই আত্মীয় পরিবেষ্টিত হয়ে শেষ নিঃশ্বাস ত্যগ করতে।

আপনার লেখনি খুবই চমৎকার, প্লাস নং ১৬

২৩ শে আগস্ট, ২০১৩ সকাল ৯:২৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ ভাই। ভালো থাকবেন। শুভ সকাল।

৪৬| ২৫ শে আগস্ট, ২০১৩ রাত ২:৩৩

দি সুফি বলেছেন: সবার মাঝে মারা গেলেও তো সেই একলা ঘরেই (কবরে) থাকতে হবে! তাই এটা চিন্তা করে কষ্ট পেয়ে লাভ আছে? আমার ভয় লাগে একলা ঘরে থাকা নিয়ে।

২৬ শে আগস্ট, ২০১৩ ভোর ৪:০৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: সেটাই এই সব চিন্তা করে লাভ নেই।!! এখন আর চিন্তা করি না।

৪৭| ২৬ শে আগস্ট, ২০১৩ রাত ১১:০২

গৃহ বন্দিনী বলেছেন: আমি খুব চাই আমার মৃত্যূ হোক আমার পরিবার পরিজন আর প্রিয়জনদের মাঝে। তাদের হাসিমাখা মুখ না হোক, অন্তত তাদের চিন্তিত মুখ দেখেই হোক আমার পৃথিবী থেকে চির বিদায়। আমার সাধারন হাসপাতাল, কম সুবিধার হাসপাতালই ভালো। আমার বন্ধুরা আমাকে দল বেধে দেখতে আসবে, এই উসিলায় আমার হাসপাতালের ছোট্ট কেবিনে বন্ধুদের একটা পূর্নমিলনী হবে। ডাক্তার বা নার্সের নিঃস্ফল সর্তকবার্তা, চোখ রাঙ্গানী সব কিছু ভুলে আমি আবার ফিরে যাব আমার সেই শৈশবের দিনে, যৌবনের দিনে, হয়ত ভালোবাসাময় কোন দিনে। এই সব হাসি ঠাট্টা, ভালো মন্দের স্মৃতিচারন ইত্যাদির মাঝে থেকেই আমি শত যন্ত্রনার অপারবাস্তব জগতের ইমিগ্রেশন পার হতে চাই, সামান্য মুচকি হেসে বিদায় নিতে চাই তাদের কাছ থেকে।

হাহাহা লেখকের মৃত্যু ভাবনা তো দেখা যাচ্ছে ত্রিভুজ প্রেমের বাংলা সিনেমার শেষাংশের অনুরূপ । ২য় নায়ক/নাইকা দশ টা গুলি খেয়েও পুরা ডায়লগ শেষ করে , নায়ক নাইকার মিল করে , বাপ মার কাছ থেকে বিদায় নিয়ে অবশেষে শেষনিঃশ্বাস ত্যাগ করবে । :P

বাই দ্যা ওয়ে , পোষ্টের সাথে নচিকেতার একলা চল রে গানটা বেশ ভাল যায় । আমার খুব প্রিয়।

২৭ শে আগস্ট, ২০১৩ রাত ১২:৪৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: মেধাহীন একজন মানুষের কাছে এই জাতীয় ভাবনা ছাড়া অন্য কিছু আশা করা ভুল। :) তাই এটাকে লেখকের বাংলাছবির বস্তা পচা আবেগ হিসেবে ভেবে নিলেই ভালো :) হ্যাঁ নচিকেতার গানটা সুন্দর একটা গান।

মন্তব্যের জন্য ধন্যবাদ।

৪৮| ২৮ শে আগস্ট, ২০১৩ সকাল ১০:২৪

আরজু পনি বলেছেন:

শুরুর অনিুভূতিটার চেয়ে শেষটাই আসল বাস্তবতা ।

এমনটিই চাই ... টাকায় সুখ নয়...আপনজনের ভালোবাসা চাই ।।

২৯ শে আগস্ট, ২০১৩ দুপুর ২:৪৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: খুব সুন্দর বলেছেন আপু। টাকার সুখ নয়, আপন জনের ভালোবাসা চাই।

৪৯| ২৮ শে আগস্ট, ২০১৩ রাত ১০:০০

পাগলা সেতু বলেছেন: প্রথম লিখাটাই পড়লাম কান্নাকাটির ___ যাই টিস্যু বক্স নিয়ে বসি ।

২৯ শে আগস্ট, ২০১৩ দুপুর ২:৪৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহাহ! যান টিস্যু নিয়া বসেন।

৫০| ২৯ শে আগস্ট, ২০১৩ বিকাল ৩:১১

শ্রাবণধারা বলেছেন: অতি চমৎকার.....।

আমারও হাসপাতালে ঢুকলে দম বন্ধ হয়ে আসে। চাকরির প্রয়োজনে আগে বছরে একবার করে বড়লোকের হাসপাতালে গিয়ে মেডিকেল চেক করাতে হত। খুব বিশ্রী বিষণ্ণ যেত দিনটা। ওখানের বড়লোকী আরাম আয়েস দেখে শুরুতে ভাবতাম, মানুষ ৪ বা ৫ তারা হোটেলের আরাম আয়েস পেতে চাইলে, হোটেলেই যাবে, হাসপাতালে কেন আসবে। হাসপাতালের চিকিৎসা যেন ৪, ৫ তারার মত হয়, এটা নিয়ে এদের চিন্তা করা উচিৎ।
আমার অনেক ধারণার মত এটাও যে ভুল ছিল সেটা অল্প কিছুদিন পরেই বুঝলাম। হাসপাতাল গুলোতে মানুষের কি প্রচণ্ড ভীড়! শুধু বড়লোকেরা না, মধ্যবিত্তরাও ভাল চিকিৎসা মনে করে জমি বিক্রি করে হলেও ওখানে যায়। চিকিৎসা সেবার নাম করে আরাম আয়েস অতি চড়া দামে ভালই বিক্রি হয় ওখানে.......।

২৯ শে আগস্ট, ২০১৩ বিকাল ৪:৩৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: যাক, অভিজ্ঞতা কারোই ভালো নয় দেখা যাচ্ছে।!!! ভালো বলেছেন। মন্তব্যের জন্য ধন্যবাদ। :)

৫১| ৩০ শে জানুয়ারি, ২০১৪ রাত ১১:০৭

জোবায়েদ-অর-রশিদ বলেছেন:
যাপিত জীবনের কার্বন-ডাই-অক্সাইডময় একটি লিখা।

আধুনিক হোক বা সাধারণ, আমরা চাই অক্সিজেনে পরিপূর্ন থাকুক সকলের পরিবেশ। যাপিত জীবনের লিখা নিয়মিত লিখুন ...

সুন্দর পোস্ট’টিতে প্লাস। শুভকামনা রইলো।
সকলের মঙ্গল হোক।

৩০ শে জানুয়ারি, ২০১৪ রাত ১১:২৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: চমৎকার বলেছেন! অনেক ধন্যবাদ। :) আশা করি ভালো আছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.