নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বহুদিন আগে কোন এক বারান্দায় শেষ বিকেলের আলোয় আলোকিত উড়ন্ত খোলা চুলের এক তীক্ষ্ণ হৃদয়হরনকারী দৃষ্টি সম্পন্ন তরুনীকে দেখে ভেবেছিলাম, আমি যাদুকর হব। মানুষ বশীকরণের যাদু শিখে, তাকে বশ করে নিশ্চিন্তে কাটিয়ে দিব সারাটি জীবন।

কাল্পনিক_ভালোবাসা

একদিন সব হাসির ময়নাতদন্ত হবে, ফরেনসিক রিপোর্টে লেখা থাকবে - সবই মিথ্যে।

কাল্পনিক_ভালোবাসা › বিস্তারিত পোস্টঃ

ক্ষমতার লড়াই কিংবা সহিংসতা নয় আমরা চাই মনুষ্যত্বের রাজনীতি।

০২ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:০৭

আজকের সমাবেশের আপডেট এবং ছবি







(আরো ছবি নিচে সংযুক্ত করা হয়েছে)



আজকের সমাবেশে অবরোধ এবং অফিস টাইম থাকা স্বত্তেও বহু সংখ্যক নানা শ্রেনী পেশার মানুষ অংশগ্রহন করেছিলেন। এর মধ্যে ছিলেন, যারা সহিংসতায় শিকার হয়েছেন, তাদের পরিবারের সদস্য, ছাত্র, শিক্ষক, সাংবাদিক, চলচিত্রকার, প্রকাশক, ব্লগার এবং সাধারন মানুষজন।



বিভিন্ন বক্তার বক্তব্য থেকে যে মুল বক্তব্যটি প্রকাশ পেয়েছে তাহলো, সাধারন মানুষ রাজনৈতিক এই হানাহানি থেকে মুক্তি চায়, তারা বিশ্বাস করে, মানুষের জন্যই রাজনীতি, ক্ষমতায় যাওয়ার জন্য রাজনৈতিক দলগুলো আন্দোলন করুন, তাদের যুক্তিসংগত আন্দোলন নিয়ে কারো মাথা ব্যাথা নেই, কিন্তু যখন আন্দোলনের নামে মানুষ হত্যা করা হয় এবং আবার তা দমন করতে গিয়ে মানুষ হত্যা করা হয় সেটা কোন ভাবেই মেনে নেয়া যায় না। তারা রাজনৈতিক দলগুলোর কাছে দাবি জানিয়েছে অবিলম্বনে আন্দোলনের নামে এই মানুষহত্যা বন্ধ হোক পাশাপাশি বিরোধীমত দমনের নামে সকল প্রকার রাষ্ট্রীয় সন্ত্রাসও বন্ধ হোক। কারন যেই মরুক মরছে, মরছে আমাদের মানুষই।



বক্তারা জনগনের কাছে সকল রাজনৈতিক দলের নুন্যতম জবাবদিহীতা দাবি করেন। তারা তাদের ভোটের অধিকার সুনিশ্চিত করার দাবি জানান। এই জন্য দায়িত্বশীল সবাইকে অবিলম্বে এগিয়ে আসার দাবি জানান।



সমাবেশ শেষে একটি মৌন র‍্যালি বের করা হয়। ঐ র‍্যালিতে প্রচুর সংখ্যক সাধারন মানুষও অংশগ্রহন করেন। এর মাধ্যমে এটা নিশ্চিত হয়েছে, সাধারন মানুষ এই সহিংসাতে কোন ভাবেই মেনে নিতে পারে নি। তাই অবিলম্বে এই সহিংসতা বন্ধ করা হোক।





আজকের সমাবেশের আরো কিছু ছবি







কুহক ভাই কিছু ছবি ফেসবুকে আপলোড করেছেন। তার তোলা কিছু ছবি সংযুক্ত করে দিলাম।







মুল লেখা:



প্রচন্ড বিষন্নতা নিয়ে লিখতে বসেছি। দেশের বর্তমান পরিস্থিতি আমাদের সাধারণ মানুষের জীবন যাপনে যে ভয়াবহ প্রভাব রাখছে তাতে মানুষের স্বাভাবিক জীবন ধারণও প্রায় অসম্ভব হয়ে উঠেছে। এই মর্মান্তিক অবস্থায় রাজনীতি, রাজনৈতিক পরিস্থিতি, রাজনৈতিক নেতা, নির্বাচন ইত্যাদি নিয়ে ভাবনা খুবই দুরুহ ব্যাপার। পরিস্থিতি জটিল থেকে জটিলতর হয়ে উঠছে। এই পরিস্থিতি আমরা আর কতদিন এভাবে মেনে নেবো?



এমন একটি প্রেক্ষাপটে যারা শারীরিক, মানসিক, আর্থিক সর্বোপরী জীবনের নিশ্চয়তাহীনতায় নিরাপত্তাহীনতায় রয়েছেন তারা মূলত খেটে-খাওয়া মানুষ। দিনের পর দিন এই খেটে খাওয়া মানুষগুলো জীবন হারাচ্ছে। একের পর এক শিশু, নারীসহ নিরীহ মানুষ অগ্নিদগ্ধ হচ্ছেন। ঢাকা মেডিকেলের বার্ন ইউনিট আমাদের হৃদয় বিদীর্ণ করছে প্রতিদিন। এ যেন কোন মনুষ্য সমাজ নয়! মানুষের জীবনের বিনিময়ে স্বার্থ চরিতার্থ করার নোংরা প্রতিযোগিতা চলছে। শিক্ষা প্রতিষ্ঠান, বার্ষিক পরীক্ষা, সমাপণী পরীক্ষা সবকিছুই মারাত্বকভাবে ব্যহত হচ্ছে। একটি অগ্রগামী দেশের ভয়াবহ অর্থনৈতিক ক্ষতিকে পুঁজি করা হচ্ছে। এই অবস্থাতো আমরা আর কতদিন সহ্য করবো! একে অন্যকে শুধু দোষারোপ করে যাচ্ছে। সাথে যুক্ত আছে অন্ধ দলীয় ভালবাসা এবং যেকোন ভাবেই হোক কোন না কোন দলীয় দৃষ্টিকোন থেকে স্বীয় বক্তব্যটিকে পর্যবেক্ষন করার বিপদজনক প্রচলিত ধারা।



আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, আমাদের দেশের সাধারণ মানুষের পর্যবেক্ষণ শক্তি প্রখর। সাধারণ মানুষের পর্যবেক্ষেণে বারবারই সত্য উঠে এসেছে। অপ্রিয় হলেও সত্য প্রকাশিত হবেই এবং তা কারোর না কারোর বিপক্ষে যাবেই। আবার যখনই একটি সত্যের পক্ষ- বিপক্ষ তৈরী হয় তখনই সেখানে শুরু হয় নোংরা অশুভ খেলা- যার অন্যায় বলি হয় বারবার এই সাধারণ মানুষগুলোই, এই আমরাই।



১৯৯৬ এবং ২০০৬ সালের নিষ্ঠুর দৃষ্টান্তের পর ২০১৩ সালে এসে যে দৃষ্টান্ত ইতিমধ্যে স্থাপিত হয়েছে তা শুধু মাত্র অবাধ, নিরপেক্ষ বা গ্রহনযোগ্য নির্বাচন নিয়ে তীব্র অনিশ্চয়তা নয় বরং তা আন্দোলনের নামে বর্বরতা, নৃশংসতা ও সহিংসতার সকল মাত্রা ছাড়িয়ে গিয়েছে। ক্ষমতার লড়াই এ পুড়িয়ে মারা হচ্ছে নিরীহ মানুষকে আর তা নিয়ে চলছে রাজনৈতিক সুবিধা আদায়ে ‘দুরভিসন্ধির’ কাঁদা ছোড়াছুড়ি।



একটি রাষ্টের নাগরিকদের অভিভাবক হলো সরকার এবং বিরোধীদল। রাষ্টের নাগরিকদের সকল মৌলিক অধিকার নিশ্চিত করার দায়িত্ব সরকারের এবং সেখানে কোন গাফিলতি দেখলে তার সরকারের সামনে তুলে ধরার দায়িত্ব বিরোধীদলের। কিন্তু দায়িত্বশীল এই দুই অভিভাবক যখন তীব্র বৈরীভাব নিয়ে মুখোমুখি দাঁড়ায় তখন নাগরিকদের নিরাপত্তার প্রশ্নটি একটি প্রহসনে পরিনত হয় এবং তাদের আসলেই যাওয়ার কোন জায়গা থাকে না। আমরা এখন সেই ঘোর অনিশ্চয়তায়।



বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটে কোন অহিংস আন্দোলনের মাধ্যমে বিরোধীদল যে সরকারকে চাপে ফেলবে বা দাবি আদায় করবে তা ভাবাটা যেমন কঠিন তেমনি বিদ্যমান জনসমর্থনকে কৌশলে কাজে লাগাতে পারলে আমাদের বিরোধী দল যে একটি নতুন দৃষ্টান্ত স্থাপন করতে পারবে না তা বলার কোন সুযোগ নেই। কিন্তু বাস্তবতা হচ্ছে আমাদের রাজনৈতিক দলগুলো প্রতিনিয়তই মন্দ থেকে মন্দরতর দৃষ্টান্ত স্থাপন করে চলেছে আর এর ধারাবাহিকতা থেকে মুক্তি না পেলে সাধারন মানুষের ভাগ্যের কোন পরিবর্তনই ঘটবে না।



আমরা বুকের মাঝে তীব্র আশা নিয়ে অপেক্ষা করছি অচিরেই কেউ হয়ত একটি সুস্থ সুন্দর দৃষ্টান্তস্থাপন করতে এগিয়ে আসবেন, কেউ হয়ত আমাদের স্বাভাবিক জীবন এবং নিরাপত্তার গ্যারান্টি দেবেন। এটা অনস্বীকার্য যে যারা ক্ষমতায় থাকেন, তাদের দায়িত্বটা সবসময়ই বেশি। তাদেরকেই যে কোন সমস্যা সমাধানের ব্যাপারে আন্তরিক এবং অর্থবহ মূল দায়িত্ব পালন করতে হয়। সেই হিসাবে মাননীয় প্রধানমন্ত্রী হয়ত সাধারন মানুষের জীবনে শান্তি এবং নিরাপত্তা নিশ্চিত করার জন্য একটি উদ্যোগ নিতে পারেন। এই দেশের একজন নাগরিক হিসেবে রাষ্টের সর্বোচ্চ নির্বাহী বা অভিভাবকের কাঁধে আমরা এই সাধারণ চাওয়ার ভার অর্পন করতেই পারি।



অনেকেই আমরা গভীর আশংকা নিয়ে একটি বিষয় লক্ষ্য করেছি, কেউ কেউ সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া সহিংসতা নিয়ে উল্লাস প্রকাশ করেছেন, ফেসবুকে স্ট্যাটাস দিচ্ছেন। তাদেরকে বিনীতভাবে অনুরোধ করি , দয়া করে সহিংসতা নিয়ে উল্লাস প্রকাশ বন্ধ করুন। আমরা মানুষ। আমরা আমাদের বিবেক বিসর্জন দিতে পারিনা। আমাদের রাজনৈতিক চেতনার চাইতে মনুষ্যত্বের চেতনা অনেক বেশী মূল্যবান এবং এই দুঃসময়ে সেটি ভীষন জরুরী।



পাশাপাশি আমরা এই সহিংসতার সমাধানের জন্য আর বসে থাকতে চাই না। সময় এসেছে এই ঘৃন্য অমানবিক ঘটনাগুলোর বিরুদ্ধে সম্মিলিত ভাবে দল মত নির্বিশেষে প্রতিবাদ জানানোর। 'সহিংসতা প্রতিরোধে জনতা' স্লোগান নিয়ে শাহবাগ জাদুঘরের সামনে একটি প্রতিবাদ সমাবেশ আয়োজন করা হয়েছে। আমাদের যাদের বিবেক ও মনুষ্যত্ব এই ঘটনায় ব্যথিত হয়েছে এবং সাধারন মানুষের প্রানহানীতে যারা ক্ষুব্ধ হয়েছেন তাদের সবাইকে সেই সমাবেশে যোগদান করার বিনীত অনুরোধ জানাচ্ছি।







এই সংক্রান্ত একটি ফেসবুক ইভেন্ট খোলা হয়েছে। ইভেন্টির লিংক হলো

Click This Link

মন্তব্য ২৮১ টি রেটিং +১৭/-০

মন্তব্য (২৮১) মন্তব্য লিখুন

১| ০২ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:২৭

ফলক বলেছেন: ভালো পোষ্ট। সুন্দরতম উদ্যোগ। সকল অন্যায়ের প্রতিবাদে সবার আগেই সবসময় এগিয়ে এসেছে ব্লগাররা। জয়তু ব্লগার।

০২ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:৪০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে। আমাদের ব্লগাররা সব সময়ই অন্যায়ের বিরুদ্ধে মাথা তুলে দাঁড়িয়েছে প্রতিবাদ করেছে। এবারও তার ব্যতিক্রম নয়।

২| ০২ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:৩৪

জানা বলেছেন:

লেখাটির জন্য অশেষ ধন্যবাদ কাল্পনিক_ভালবাসা। এই বিক্ষোভ সমাবেশটির খুব দরকার ছিল। এর সাথে সম্পৃক্ত তোমাদের সবাইকে আন্তরিক অভিনন্দন এবং শুভাশীষ।

মানুষের জয় হবেই।

০২ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:৪১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ জানা আপু। আমরা সাধারন মানুষ হিসেবে ভোটের হিসাব বা রাজনীতির হিসাব বুঝতে চাই না, আমরা শুধু নিরাপদে বাঁচতে চাই। শান্তি চাই।

৩| ০২ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:৪০

ধূর্ত উঁই বলেছেন: চমৎকার উদ্যোগ।মানুষের রাজনীতি প্রতিষ্ঠিত হোক।

০২ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:৪১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৪| ০২ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:৪১

জেমস বন্ড বলেছেন: ভালো পোষ্ট। সুন্দরতম উদ্যোগ। সকল অন্যায়ের প্রতিবাদে সবার আগেই সবসময় এগিয়ে এসেছে ব্লগাররা। জয়তু ব্লগার।


একমত ।

০২ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:৪৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ জেমস! আমি জানি আমাদের সবার, বিশেষ করে ব্লগারদের সম্মিলিত প্রচেষ্টায় আমরা অনেক অন্যায় বিরুদ্ধে শক্ত অবস্থান নিতে পারি। সাথে থাকার জন্য ধন্যবাদ।

৫| ০২ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:৪৩

অন্য কথা বলেছেন: সময়োচিত পদক্ষেপ । শেষে দলীয়করণ যেন না হয় । এ মন্ঞ্চটা আপামর জনতার হোক ।

০২ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:৪৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ঠিক বলেছেন। আমরা চাই সবাই তাদের ব্যক্তিগত দলীয় মতামত দূরে রেখে শুধু মাত্র বিবেক এবং মনুষ্যত্বের আহবানে সাড়া দিক। দল মত যার যার , কিন্তু দেশটা আমাদের সবার।

৬| ০২ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:৫৫

বাংলার হাসান বলেছেন: এমন একটি প্রেক্ষাপটে যারা শারীরিক, মানসিক, আর্থিক সর্বোপরী জীবনের নিশ্চয়তাহীনতায় নিরাপত্তাহীনতায় রয়েছেন তারা মূলত খেটে-খাওয়া মানুষ।

০২ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:৫৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: জী, হাসান ভাই, আপনাকে সব সময় এই সব কিছুর প্রতিবাদ করতে দেখে এসেছি। আমি নিশ্চিত আপনিও মর্মাহত। তাই আপনাকেও সেখানে চাই।

৭| ০২ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:৫৫

কাফের বলেছেন: মনুষ্যত্বের আহবান, সময়উপযোগী উদ্যোগ

স্টিকি করা হোক

০২ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৪:০৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপনাকে। :) আশা করি সবাই এই মনুষ্যত্বের আহবানে সাড়া দিবেন।

৮| ০২ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:৫৬

চানাচুর বলেছেন: সময়োচিত খুব ভালো পদক্ষেপ। ধন্যবাদ

০২ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৪:০৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ প্রিয় চানাচুর। আশা করি আপনারা সবাই সাথেই থাকবেন।

৯| ০২ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৪:০১

মোঃ আনারুল ইসলাম বলেছেন: সুন্দর উদ্যোগ।

ব্লগার বাসি কে আছ কোথায় হও আগুয়ান তোমার বিবেক তোমায় ডাকিছে শাহবাগে ।

০২ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৪:০৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ :)

১০| ০২ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৪:০৫

খাটাস বলেছেন: একদম পারফেক্ট সময়ের পারফেক্ট কথা গুলো লিখেছেন কাভা ভাই। আর বসে থাকার সময় নাই। ধন্যবাদ দিয়ে ছোট করব না।

০২ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৪:০৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: শুধু ধন্যবাদ দিলে চলবে না প্রিয় খ! সম্ভব হলে উপস্থিত থেকো। এটা আমাদের সকলের সম্মিলিত প্রচেষ্টা।

১১| ০২ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৪:১৩

ৎঁৎঁৎঁ বলেছেন: চমৎকার উদ্যোগ কা_ভা! পোস্ট স্টিকি চাই! এভাবে তিল তিল পুড়ে মরার থেকে চলুন আমরা সবাই একবারে জ্বলে উঠি, জানোয়ারদেরকে ওদের খোয়ারে পাঠাই! আমার বাংলাদেশ তোমাদের নয়,- মানুষের! বাংলাদেশ কার হবে, মানুষ না জানোয়ার দের, ফয়সালা করার এখনি সময়! চলুন, আমরা সবাই আর একবার জ্বলে উঠি!

০২ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৪:১৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: দূর্দান্ত বলেছেন!! এটাই হোক আমাদের অনুপ্রেরনা!! সাধারন মানুষ এবার জাগছে!

১২| ০২ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৪:১৫

পরিবেশ বন্ধু বলেছেন: মানুষের জীবনের বিনিময়ে স্বার্থ চরিতার্থ করার নোংরা প্রতিযোগিতা চলছে , নির্মম সত্য ।

অদ্ভুদ উটের বাহনে দেশ
মানবতা লীন
ধংশের অরাজকতা
বাড়ে দিন দিন
মরে সাধারন মানুষ
নাই তাদের অধিকার
কি সে ক্ষমতার লড়াই
মরণ সাধারন জনতার ।।

ছি ; ছি;; হীন লজ্জায়
এদের অস্থি ও মজ্জায় ;;;;;;;;;;

০২ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৪:১৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপনাকে।

১৩| ০২ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৪:৩৯

কাগজের নৌকা (রাসেল হোসেন) বলেছেন: কিন্তু বাস্তবতা হচ্ছে আমাদের রাজনৈতিক দলগুলো প্রতিনিয়তই মন্দ থেকে মন্দরতর দৃষ্টান্ত স্থাপন করে চলেছে আর

আর কত সহ্য করবে এদেশের মানুষ

জয় একদিন আসবে নিশ্চয় শুনতে শুনতে সময়তো চলেই যাচ্ছে
জয় আর আসেনা আমাদের
তবে তা যেন খুব তারাতারি হয় ।
সফল হোক প্রচেষ্টা ।

আর কতদিন এই সমাজ ধরে রাখবে বাঙ্গালী জাতি

পোস্টে ভাললাগা

০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ৮:৪১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনাকে ধন্যবাদ। দ্রুত আমাদের শান্তির দিন ফিরে আসুক- সেই কামনাই করি।

১৪| ০২ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৪:৪১

বিবাগী বাউল বলেছেন: “আমরা শান্তি চাই” বলে কোটি বার চিৎকার করলেও এই কায়দায় শান্তি আসবে না, রাজনীতি সম্পর্কে যাদের গভীর আগ্রহ ও বিশ্লেষণ আছে তাঁরা এটা জানেন যে রাজনীতির মোকাবিলা পাল্টা রাজনীতি দিয়েই করতে হবে। গণমুখী রাজনীতির বিকাশ ছাড়া বিদ্যমান সংকটের কোন স্থায়ী সমাধান নাই! বাংলাদেশের জনগণের তরফ থেকে গণমুখী রাজনীতির অভিমুখ হওয়া উচিত নয়া উপনিবেশবাদ , ইম্পেরিয়ালিজম এবং গ্লোবাল ক্যাপিটালিজম এর মোকাবিলার জন্য নতুন সামাজিক ও রাজনৈতিক শক্তির উত্থান। বাংলাদেশে এই মুহূর্তে সমাজপরিবর্তনের রাজণৈতিক-সামাজিক শক্তিকে অবশ্যই গ্লোবাল ইম্পেরিয়ালিজম এবং গ্লোবাল ক্যাপিটালিজম এর দেশিয় এজেন্সির বিরুদ্ধে অবস্থান নিতে হবে। আরও সোজা কথায় বললে বাংলাদেশে চলমান ভারতীয় আধিপত্যবাদ ও আগ্রাসনের বিরুদ্ধে যেমন আমাদের দাঁড়াতে হবে একইরকম ভাবে আম্রিকার রাজনৈতিক ও অর্থনৈতিক আগ্রাসনের বিরুদ্ধেও দাঁড়াতে হবে। তো এই বৈশ্বিক আধিপত্যবাদীদের বিরুদ্ধে ভবিষ্যতে যারা লড়বে তাদেরকেই অনিয়মতান্ত্রিক এবং ননলিবারেল বলে নিন্দা করবেন অনেকেই, নিয়মতান্রিকতা রক্ষা না করলে যে পরাশক্তির স্বার্থ ক্ষুণ্ণ হবে! লিবারেল রাজনীতির স্কোপ না থাকলে দেশে নিয়মতান্ত্রিক রাজনীতির অবসান হতে পারে এই আশঙ্কা থেকে বিপ্লবী রাজনীতি ঠেকানোর জন্য মজেনারা তৎপর, মার্কিন শুনানিতে তাই প্রতিফলিত হয়েছে, রাজনীতি যেন লিবারেল বুর্জোয়াদের হাতেই থাকে সেজন্যই এতো এতো মার্কিনী আর জাতিসঙ্ঘীয় তৎপরতা। অহিংসার নৈতিক শক্তি দরকার আছে, সমাজ আর রাষ্ট্র পরিচালনায় তার গুরুত্ব কেউ অস্বীকার করে না কিন্তু গণমুখী রাজনীতি বিবর্জিত কথিত লিবারেল অহিংস রাজনীতির বিপদ যত তাড়াতাড়ি আমরা বুঝতে পারব তত লাভ আমাদের, ভাসানির “অহিংসা ও বিপ্লব” নিবন্ধটা দেখা যেতে পারে। Click This Link

০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ৮:৪৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: খুবই যুক্তিপূর্ন কথা বলেছেন। আপনার সাথে আমি একমত। তবে যুগে যুগে সহিংসতা যেমন হয়েছে তেমনি অহিংস পথ বেছে নেয়ার আবেদনও সেখানে কম ছিল না। আমাদের দেশপ্রেম, রাজনীতি সবই দেশের মানুষের জন্য। ফলে দেশের সাধারন মানুষ যখন ভিকটিম হবে তখন তার কার্যকরীতা প্রশ্নের সম্মুখিন হয়। বর্তমান পরিস্থিটিই সেই দিকেই যাচ্ছে।

১৫| ০২ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৪:৪৫

বিবাগী বাউল বলেছেন: মোটা দাগে বাংলাদেশের সুশীল সমাজ এবার সুশীল থাকারও যোগ্যতা হারিয়েছেন, বাংলাদেশে এখন যে সহিংসতা চলছে তার দায়ভার দুই রাজনৈতিক জোটের, ককটেল আর পেট্রোল নিক্ষেপে যেমন হতাহত হচ্ছেন সাধারণ নাগরিকরা তেমনি
ট্রিগার হ্যাপি পুলিশের নির্বিচার গুলিতেও হতাহত হচ্ছেন বিরোধী দলের নাগরিকরা। তো আপনি যদি সুশীলও থাকতে চান তাইলে আপনাকে দুই ধরণের সন্ত্রাসেরই নিন্দা ও প্রতিবাদ করতে হবে। রাষ্ট্রযন্ত্রের সন্ত্রাসের প্রতিবাদ না করে সুশীল আর বিশিষ্ট নাগরিক থাকার কোন সুযোগ নাই। এবারের ককটেল নির্ভর আন্দোলন যেমন নজিরবিহীন তেমনি সভা সমাবেশ মিছিলে দেখা মাত্র পুলিশের নির্বিচার গুলিও (এমনকি গাজীপুরে বিরোধী দলের মিছিল মনে করে সরকারী দলের মিছিলেও পুলিশ গুলি করে)নজিরবিহীন। এরকম পরিস্থিতিতে দেশে দরকার ছিল একটা শক্তিশালী সিভিল সোসাইটি যারা দুই পক্ষের সহিংসতার মাঝে দাঁড়িয়ে উভয় পক্ষের সন্ত্রাস ও নিপীড়নের প্রতিবাদ করত, প্রেসার ক্রিয়েট করতে পারত, কিন্তু তা সম্ভব হয় নাই কথিত সুশীলদের দলবাজির কারনে।কিছু ইন্টেলেকচুয়াল রাষ্ট্রীয় নিপীড়নের বিরুদ্ধে সোচ্চার হলেও বিরোধী সন্ত্রাসের বিরুদ্ধে প্রতিবাদহীন আবার বাকি ইন্টেলেকচুয়ালরা বিরোধী দলের সহিংসতার তুমুল প্রতিবাদ করলেও রাষ্ট্রযন্ত্রের নির্মম নির্যাতন নিপীড়নের বিরুদ্ধে হয় চুপচাপ না হয় মৃদু প্রতিবাদেই ক্ষান্ত, এই যখন দেশের সুশীলদের অবস্থা তখন এসব কথিত বুদ্ধিজীবীদের সুশীল সমাজের সার্টিফিকেটও কেড়ে নেয়া উচিত, আর মিডিয়ার কথা নাই বা বললাম... এদেশে প্রচারযন্ত্র আছে মিডিয়া নাই!

আন্দোলনের নামে ককটেল আর পেট্রোল মেরে সাধারণ মানুষ পুড়িয়ে মারা বা আহত করা আন্দোলন নয়, এটা হত্যাকাণ্ড , বিরোধী দলীয় সন্ত্রাস, এই সন্ত্রাসের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই, এটা বন্ধ করার জন্য আন্দোলনকারীদের কাছে দাবি জানাই। একইরকমভাবে আন্দোলন দমনের নামে বিজিবি, পুলিশের নির্বিচার গুলি চালিয়ে বিরোধীদের আহত ও হত্যা করা রাষ্ট্রীয় সন্ত্রাস! এই সন্ত্রাসেরও তীব্র প্রতিবাদ জানাই, এটা বন্ধ করতে হবে।বাংলাদেশের পরিস্থিতি এখন এমন জায়গায় ঠেকেছে লিবারেল রাজনীতির সুযোগ সঙ্কুচিত হয়ে আসছে, দুই পক্ষই সহিংস হয়ে উঠেছে, এক পক্ষ আরেক পক্ষকে দুষছে , রাষ্ট্রীয় সন্ত্রাসের বিপরীতে হাজির হচ্ছে বিরোধী সন্ত্রাস! এক্ষেত্রে সমাজের নানান শক্তি ও শ্রেণীর দলবাজি সমাজে অস্থিরতা বাড়িয়ে তুলছে! আমাদের সুস্পষ্ট দাবি উভয় সন্ত্রাস এর নিন্দা ও প্রতিবাদের জন্য সিভিল সোসাইটিকে মুভ করতে হবে, কিন্তু সেই সিভিলরাও দলবাজিতে আকণ্ঠ নিমজ্জিত হয়ে পড়েছেন , গণমুখী রাজনীতির অনুপস্থিতি বাংলাদেশকে ঠেলে দিচ্ছে মহা সংকটে !

০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ৮:৫৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আমি মনে করি, এই পোষ্টের সবচেয়ে সুন্দর এবং প্রয়োজনীয় ফাইন্ডিংস গুলো আপনার এই মন্তব্যে উঠে এসেছে।

আন্দোলনের নামে ককটেল আর পেট্রোল মেরে সাধারণ মানুষ পুড়িয়ে মারা বা আহত করা আন্দোলন নয়, এটা হত্যাকাণ্ড , বিরোধী দলীয় সন্ত্রাস, এই সন্ত্রাসের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই, এটা বন্ধ করার জন্য আন্দোলনকারীদের কাছে দাবি জানাই। একইরকমভাবে আন্দোলন দমনের নামে বিজিবি, পুলিশের নির্বিচার গুলি চালিয়ে বিরোধীদের আহত ও হত্যা করা রাষ্ট্রীয় সন্ত্রাস! এই সন্ত্রাসেরও তীব্র প্রতিবাদ জানাই, এটা বন্ধ করতে হবে।

আপনার এই অংশটুকুর সারমর্মই হচ্ছে ক্রমাগত মন্দ দৃষ্টান্তের উদহারন। এর থেকে অবশ্যই আমাদের বেরিয়ে আসতে হবে। রাজনৈতিক নেতা মরুক আর সাধারন মানুষ- মরছে তো মানুষই। এই মরন খেলা বন্ধ হোক।

১৬| ০২ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৪:৪৯

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: সুন্দর

০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ৮:৫৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ।

১৭| ০২ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৪:৫১

নাঈম মিয়া বলেছেন: মহৎ উদ্দ্যোগ।প্রতিটি দায়িত্ববান মানুষের এই উদ্যোগকে সফল করার জন্য এগিয়ে আসা উচিত। চলুন জাতীর এই ক্রান্তিকালে সবাই মিলে দেশটাকে ধ্বংশের হাত থেকে রক্ষা করার মহান ব্রত নিয়ে আরেকটিবার জ্বলে উঠি।

০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ৮:৫৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আমরাও আশা করি দ্রুত এই অনৈতিক হানাহানি বন্ধ হবে।

১৮| ০২ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৪:৫৩

উযায়র বলেছেন: শাহাবাগে ছিলাম, ছিলাম শাপলাতেও, দাবী একটাই না, দাবী দুইটা !

যুদ্ধাপরাধীদের ফাসি চাই, অবশ্যই চাই, আবারও চাই, বারবার চাই। ধর্ম অবমাননাকারীদেরও সর্বোচ্চ শাস্তি চাই । সাম্প্রদায়িক বিদ্বেষমুক্ত বাংলাদেশ চাই .

মুক্তিযুদ্ধের চেতনার বাস্তবায়ন চাই, আবার ধর্মানয়ভুতিতে আঘাত হয়না এমন বাংলাদেশ চাই ।

দুটি ছাড়া শুধু একটি চাইলে শান্তি কোন দিনই আসবে না।

০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ৮:৫৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ।

১৯| ০২ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৫:০৪

সেজুতি_শিপু বলেছেন: চমৎকার উদ্যোগ ।

নির্মমতম বর্বরতার বিপরীতে অসহায় প্রতিবাদহীন আত্মসমর্পন খুব বেশি দগ্ধ করছে ।

ওরা জ্বালিয়ে দেবার আগে আমাদের জ্বলে ওঠা জরুরী ।

এই দেশ কোটি মানুষের ভালবাসার আশ্রয় - শিয়াল শকুনের খাদ্য নয় ।

০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ৮:৫৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: সুন্দর বলেছেন! নির্মমতম বর্বরতার বিপরীতে অসহায় প্রতিবাদহীন আত্মসমর্পন আমরা করতে চাই না। আমরা আমাদের রাজনীতিবিদদের কাছে জানাতে চাই, আমরা মানুষ, আমাদের জন্যই আপনাদের রাজনীতি, আমাদের হত্যা করার জন্য নয়।

২০| ০২ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৫:০৫

প্রবাসী পাঠক বলেছেন: 'সহিংসতা প্রতিরোধে জনতা' স্লোগান নিয়ে শাহবাগ জাদুঘরের সামনে প্রতিবাদ সমাবেশ এর সাথে একাত্মতা প্রকাশ করছি।

কষ্ট লাগে যখন দেখি কিছু লোক ফেসবুকে, ব্লগে , পত্রিকায়, টিভিতে - সরকারী দলের জনগণের মতামতের উপেক্ষা আর বিরোধী দলের ধ্বংসাত্মক কর্মকাণ্ডের পক্ষে সাফাই গাইছে। করুনা হয় তাদের জন্য যারা কখনও সংকীর্ণ দলীয় লেজুড়বৃত্তি ছেড়ে বাংলাদেশকে ভালবাসতে পারে না।

০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ৯:০১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ। তবে এই ক্ষেত্রে দায় উভয় পক্ষের, আন্দোলনের নামে হত্যাকান্ড এবং বিরোধীমত দমনের নামে রাষ্ট্রীয় সন্ত্রাস বন্ধ হোক।

২১| ০২ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৫:০৬

ঢাকাবাসী বলেছেন: কিছু মনে করবেননা, আসলে কিসসু হবেনা। মারফি'স ল' --- যা হবার তাই হবে আর খারাপটাই হবে। ৮০% অশিক্ষিতের দেশে কি আশা করেন আপনি? ১০০% অসৎ রাজনীতিবিদ ১০০% অসৎ আমলা ১০০ অসৎ বড় ব্যাবসায়ীদের দেশে কিভাবে ভাল কিছু চান আপনি? আশা থাকা ভাল, আশাবাদী হওয়া ভাল। ধন্যবাদ । শুভেচ্ছা রইলো কা.ভা.।

০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ৯:০৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: মন খারাপের কথা বললেন প্রিয় ব্লগার। :( উপরের একজন মন্তব্যে বলেছেন- নির্মমতম বর্বরতার বিপরীতে অসহায় প্রতিবাদহীন আত্মসমর্পন আমরা করতে চাই না।

আসলে সেই সামান্য চেষ্টা করার জন্যই এই অবস্থান।

২২| ০২ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৫:১৮

মামুন রশিদ বলেছেন: নৃশংসতা বন্ধ হোক!

পৈচাশিকতা বন্ধ হোক!

বর্বরতা বন্ধ হোক!

মানুষ পোড়ানো বন্ধ হোক!

০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ৯:০৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আমাদের শান্তি দেয়া হোক।

২৩| ০২ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৫:৫৭

শাহ আজিজ বলেছেন: থাকবো । এটা ইমরানদের দল নয়ত ??

০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ৯:০৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ। না, এটা এটার সাথে তাদের কোন সম্পর্ক নেই।

২৪| ০২ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৫:৫৮

শুকনোপাতা০০৭ বলেছেন: সত্যিই আর ভালো লাগছেনা এই লড়াই-অশান্তি! :( মনের কথা গুলোই বলেছেন... আর চাই না এসব দেখতে! :(

০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ৯:০৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপনাকে। ক্রমাগত অশান্তিতে আমাদের দম বন্ধ হয়ে আসছে। মুক্তি দরকার।

২৫| ০২ রা ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:০৭

সায়েম মুন বলেছেন: সময়োপযোগী পোস্ট। সবার এগিয়ে আসা উচিত এই দুঃসময়ে।

০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ৯:০৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ প্রিয় কবি।

২৬| ০২ রা ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:১৭

বোধহীন স্বপ্ন বলেছেন: ঢাকাবাসী বলেছেন: কিছু মনে করবেননা, আসলে কিসসু হবেনা। মারফি'স ল' --- যা হবার তাই হবে আর খারাপটাই হবে। ৮০% অশিক্ষিতের দেশে কি আশা করেন আপনি? ১০০% অসৎ রাজনীতিবিদ ১০০% অসৎ আমলা ১০০ অসৎ বড় ব্যাবসায়ীদের দেশে কিভাবে ভাল কিছু চান আপনি? আশা থাকা ভাল, আশাবাদী হওয়া ভাল। ধন্যবাদ । শুভেচ্ছা রইলো কা.ভা.।


শাহ আজিজ বলেছেন: থাকবো । এটা ইমরানদের দল নয়ত ??

০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ৯:০৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনাকে ধন্যবাদ। না, এটার সাথে তাদের কোন সম্পর্ক নেই। আমাদের এই প্রতিবাদের কোন রাজনৈতিক মেরুকরন চাই না। এটা সকলের জন্যই উন্মুক্ত।

২৭| ০২ রা ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:১৮

সুমন কর বলেছেন: চমৎকার উদ্যোগ। কিন্তু এটাও সত্যি কোন কিছুই হবে না!! কারণটা ঢাকাবাসীই বলে গেছেন। তাই বলে আমাদের বসে থাকলে হবে না। কিছু একটা করতে হবে। কারণ, আমিও বাইরে বের হই, ফিরে আসব কি না সেটা নিশ্চিত নই। আমার কিছু হলে আমাদের মতো সাধারণ মানুষগুলোর পরিবার মরবে!! তাদের কিছুই হবে না। তারা ক্ষমতার লোভে যা খুশি করতে পারে! এটা তাদের নাকি রাজনৈতিক অধিকার!! ধিক্কার জানাই এসব রাজনৈতিক কর্মকাণ্ডকে।

০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ৯:০৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ। ব্যাপারটা আসলে সেখানেই। রাজনীতি আমাদের জন্য। একটি বিশ্বাসযোগ্য অবস্থান বজায় রাখা ভীষন কঠিন একটি ব্যাপার। তাই আমরা জানি না কতখানি সফল হব, তবে আমরা চেষ্টা চালিয়ে যাব এই বিষয়ে কিছু জোরালো দাবি তুলে ধরতে পাশাপাশি মানুষকেও আমরা জানাতে চাই, হ্যাঁ- আমাদের এখন সময় হয়েছে একত্রিত হয়ে এই অসহনীয় পরিস্থিতির বিপক্ষে অবস্থান নেয়া।

২৮| ০২ রা ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:২০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: কিছু দলকানা আছেন যারা নিজেদের সুবিধা মত ঘটনা পরম্পরার ব্যাখ্যা করেন , সমস্যার গোড়ায় না গিয়ে আগা নিয়ে লাফালাফি করেন । তারা ইঁদুর না মেরে গর্তের উপরে প্রলেপ দিয়ে ভাবেন , যাক ইঁদুরের উপদ্রব থেকে বাঁচা গেল ।
যাক , উদ্যেগ নির্দোষ হলে সাধুবাদ রইল ।

০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ৯:১০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক গভীর একটি মন্তব্য করেছেন। যার বা যাদের কারনে আজকে এই পরিস্থিতি সৃষ্টি হয়েছে তা মোটামুটি চিহ্নিত হয়েছে। তাই তাদেরই দায়িত্ব জাতিকে এই অসহনশীল পরিস্থিতি থেকে মুক্তির উদ্যোগ নেয়া।

২৯| ০২ রা ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৩৮

প্রবালরক বলেছেন: আওয়ামী লীগকে বশংবদ এজেন্ট বানিয়ে বিদেশী শক্তি বাংলাদেশে গনতন্ত্রের টুঁটি চেপে ধরেছে। বাংলাদেশের স্বার্থ রক্ষার জন্য এ মুহুর্তে গনতন্ত্র উদ্ধারের সর্বাত্মক সংগ্রামে নামা জরুরী। এ সংগ্রামে স্পষ্ট হবে বাংলাদেশের স্বাধীনতা সার্বভৌমত্ব কে চায় কে চায় না।

০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ৯:১২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অবশ্যই আমরা গনতন্ত্রের সঠিক চর্চা চাই। গনতন্ত্র রাষ্টের নাগরিকদের জন্যই। কিন্তু নাগরিকরাই যদি তার বলি হয়, তখন সেখানে কনসার্ন হতে হয়।

৩০| ০২ রা ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৪৪

ডক্টর এক্স বলেছেন: সময়োচিত লেখা আর উদ্যোগটি চমৎকার। আমরা চাইলে ঠিকই সফল হবে এই উদ্যোগ। সাধারণ যদি এরকম সময়ে কিছু না করে তবে আর কবে করবে ?
ইভেন্টে উপস্থিত থাকবার আশা রইলো।

০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ৯:১২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ। আশা করি দেখা হবে।

৩১| ০২ রা ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৫৬

স্বপ্নবাজ অভি বলেছেন: চমৎকার উদ্যোগ।মানুষের রাজনীতি প্রতিষ্ঠিত হোক।

০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ৯:১২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ অভি।

৩২| ০২ রা ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৪১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: সাফ কথা।

সমাবেশের প্রতি একাত্মতা।
সময় পেলে অংশগ্রহণও করতে চাই।

শুভেচ্ছা আপনাকে, কাল্পনিক ভালোবাসা :)

০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ৯:১৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ মইনুল ভাই। সম্ভব হলে উপস্থিত হবেন।

৩৩| ০২ রা ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৪১

আশরাফ মাহমুদ মুন্না বলেছেন: .
শিরোনাম ভুল ও পক্ষপাত দুষ্ট।

ক্ষমতার লড়াই নয়, গণতন্ত্র মুক্তির লড়াই। স্বৈরাচার মুক্তির লড়াই।
দূর্নীতির বিরুদ্ধে লড়াই। গণহত্যার বিরুদ্ধে লড়াই। অত্যাচার নির্যাতনের বিরুদ্ধে লড়াই। এক তরফা নির্বাচনের বিরুদ্ধে লড়াই।

এবং

সবচাইতে বড় কথা -

ভারতীয় আগ্রসনের বিরুদ্ধে লড়াই।


প্রথাম মুক্তিযুদ্ধ ছিলো পাকিস্তানের বিরুদ্ধে।

এটা - দ্বিতীয় মুক্তিযুদ্ধ। ভারতীয়দের বিরুদ্ধে। তাদের দালালদের বিরুদ্ধে।

এই পোষ্ট আওয়ামী পক্ষপাত দুষ্ট। কনটেন্ট পড়ার দরকার নেই। শিরোনামই যথেষ্ট।

মাইনাস।

০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ৯:২৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আসলে কিছু কিছু ব্যাপারে পূর্ন সহমত পাওয়া যদিও নিয়মের মধ্যেই পড়ে, তারপরও কিছু ব্যতিক্রম থাকে। আর তাদেরকে কোন বিষয় বুঝিয়ে বলা খুবই দুরহ। আপনার যে বক্তব্য তাকে খুব বেশি অবহেলা করার সুযোগ নেই এবং ক্ষেত্র বিশেষে আমরা অনেকেই এই বিষয়ের সাথে একমতও। কিন্তু গনতন্ত্র মানেই ক্ষমতার সঠিক চর্চা। জনগনের কাছ থেকে প্রাপ্ত দায়িত্ব সঠিক ভাবে পালন করা। তাই গনতন্ত্রের সাথে ক্ষমতার একটি যোগসূত্র রয়েছে।

আমরা খুব স্পষ্ট ভাষায় বলেছি, আমরা শান্তি চাই। এই শান্তি উদ্যোগের জন্য একটি সঠিক সুন্দর নির্বাচন অবশ্যই দরকার। প্রতি পাঁচ বছরে সাধারন মানুষ কেবল ভোটের দিনেই নিজেকে কিছুটা গুরুত্বপূর্ন ভাবার সুযোগ পায়। আমরা সেই সুযোগ হারাতে চাই না।


আমাদের গনতন্ত্র, আমাদের রাজনীতি, আমাদের দল মত সবই সাধারন মানুষের এবং নিজের উন্নয়নের জন্য। কিন্তু যখন সেখানে অকাতরে নিরীহ মানুষকে হত্যা করা হয়- তা যেই করুক না কেন, তা কোন ভাবেই গ্রহনযোগ্য হয় না। কোন অতীত ইতিহাস, উদহারন এই বর্বরতাকে জাস্টিফাই করতে পারে না।

আমরা গনতন্ত্রের সঠিক চর্চা যেমন চাই, তেমনি চাই রাষ্ট্রের কাছে তার নাগরিকদের নিরাপত্তা। রাজনৈতিক কর্মীরাও মানুষ, আমাদেরই কারো না কারো আত্মীয়স্বজন। সুতরাং আন্দোলনের নামে কোন প্রকার হত্যাকান্ড এবং বিরোধী মত দমনের নামে রাষ্ট্রীয় সন্ত্রান কোন ভাবেই গ্রহনযোগ্য নয়।

আর তাই প্রতিবাদ।

আপনি মাইনাস দিয়েছেন। আপনার মত প্রকাশের জন্য ধন্যবাদ। আপনার মতকে সম্মান করি। কিন্তু একটি লেখা না পড়েই যদি কোন মন্তব্য চাপিয়ে দেয়া হয় তাহলে সেটা সঠিক নয়।

৩৪| ০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ৮:৩৪

ইউরো-বাংলা বলেছেন: আসুন আমরা কূট-কৌশলী ২ মহিলাকে বর্জন করি, তৃয় কোন শক্তিকে ক্ষমতায় বসাই।

০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ৯:২৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: এমনটা হলে ভালো কি মন্দ হতো জানি না তবে নতুনত্ব কোন ভাবেই মন্দ কিছু নয়। কিন্তু আমরা গনতান্ত্রিক প্রক্রিয়ায় আস্থা রাখতে চাই, আমি চাই দুই দলের যারা দায়িত্বশীল আছেন তারা মানুষের সঠিক মনোভাব বুঝে দ্রুত নিজেদেরকে সংশোধন করে দেশের উন্নয়নের জন্য অবদান রাখবেন।

৩৫| ০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ৮:৩৭

রোকসানা খাতুন লিজা বলেছেন: এটা পরিস্কার ক্ষমতার লড়াই। কিন্তু আমরা সাধারন মানুষেরা পুড়বো কেন? কেন আমরা স্বাধীন দেশে চলতে ভয়ে ভয়ে চলতে হয়।

কোন দলের লেজুড়বৃত্তি ছাড়াই আমাদের জাগতে হবে, নইলে যে লাউ সেই কদু।
যখন একটা জাতি জাগে তখন এদের কেউই থামাতে পারে না। তিউনেশিয়ার জাতীয় কবির একটা কবিতার বিশেষ লাইন হলো, When people decide to live, destiny shall obey

যখন মানুষ নিজেই বাঁচার মত বাঁচতে চাইবে, তখন ভাগ্য অবশ্যই বদলাবে।

০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ৯:২৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: চমৎকার মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ। আমরা বেশি কিছু চাই না, আমরা সাধারন মানুষের জীবনের নিরাপত্তা চাই পাশাপাশি দেশে শান্তি ফিরিয়ে আনতে যা প্রয়োজন তার ব্যাপারে দায়িত্বশীল ব্যাক্তিরা যেন দ্রুত ব্যবস্থা নেই।

৩৬| ০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ৯:০২

আসিফ মাহমুদ বলেছেন: Sorry to write in english as I don't have bangla keyboard. I have few points that I though people should promote. I am sure lots of Bangladeshi's would like to see them implemented as well. Here they are..
1. Maximum 2 terms for a person to serve as head of government.
2. Party chief cannot be the head of the government.
3. Floor crossing must be allowed.
4.Selection of MP candidacy should be at the local level , not by the party chief.
5. Balance of power between President and PM.
6. Our war heroes and national leaders cannot be politicized

০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ৯:৩৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনার মন্তব্যের পয়েন্টগুলো আসলেই খুবই দারুন! সত্যি বলতে এই ব্যাপারগুলো যদি আমাদের দেশের সংবিধানে যোগ করা যেত তাহলে দেশে গনতন্ত্র আরো দৃঢ় ভাবে প্রতিষ্ঠিত হত।

৩৭| ০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ৯:৩০

মুহাম্মদ রাফিউজ্জামান সিফাত বলেছেন: মূলত BNP , আওমিলিগ দুইভাই
উনাদের নীতিগত কোন তফাৎ নাই
আমরা পাবলিক সব ভোদাই
মরি - তবুও দুই দলেরই পুটু হাতাই

lets go , কোকাকোলা বোতলে ' রক্তকোলা ' খাই

X(

০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ৯:৫৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহাহাহ! মন্দ বলেন নাই। তবে কথা হলো, নতুন কাউকে আম পাবলিক ভোট দেয় না। তাই ঘুরাফিরা এই সার্কেলেই জীবন।

৩৮| ০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ৯:৩১

দ্যা ইনফেমাস বলেছেন: শাহবাগে নিন্দাপ্রকাশই এইসময়ে যথেষ্ট নয় । শাহবাগই বাংলাদেশ নয় । প্রতিবাদ করতে হলেও সাহস নিয়ে করতে হয় , নিরাপদ বলয়ে থেকে নয় । আপনার প্রতিবাদ সফল হোক । রাজনৈতিক একগুঁয়েমির অবসান ঘটুক । কিন্তু একগুঁয়েমি নিয়ে কিছু বলা যাবেনা ।

০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ৯:৫৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনাকে ধন্যবাদ। ঠিক রাজনৈতিক একগুঁয়েমির অবসান ঘটুক। আর যারা আজকে একগুয়েমি নিয়ে কিছু বলতে দিচ্ছেন না, আগামীতে তারাও বলতে পারবেন না- এটাই নিপাতনে সিদ্ধ।

আর শাহবাগ আন্দোলন প্রথম কয়েকদিন গনমানুষেরই আন্দোলন ছিল। তাই সেই অনুপ্রেরনা থেকে সেখান থেকেই শুরু করতে চাই।

৩৯| ০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ৯:৫৩

মো: আতিকুর রহমান বলেছেন: ক্ষমতা/দাবি আদায়ের জন্য মানুষ হত্যা, সাধারন মানুষের জীবন হুমকির মধ্যে ফেলা, দেশের অর্থনীতিকে চরম বিপর্যয়ের মধ্যে ফেলা আমি জানিনা পৃথিবীরর অন্য কোন দেশে এসব নিয়ম আছে কিনা। দেশের সার্থে রাজনৈতিক দলগুলোর এসব পরিহার করা উচিত।

সুন্দর পোস্টেরর জন্য ধন্যবাদ।

০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১০:০৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনাকে ধন্যবাদ। আশা করি যারা বা যিনি দায়িত্বপ্রাপ্ত আছেন তিনি আমাদের শান্তির জন্য দ্রুত ব্যবস্থা নিবেন।

৪০| ০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১০:০৯

মো কবির বলেছেন:
এই দেশের মানুষের জীবন নিয়ে খেলা এই দুই বদমাশ, রাক্ষস মহিলার কাছে শুধুই আনন্দ মাত্র।

এর দায় অনেকাংশে আমাদেরই বলা চলে। ফখরুদ্দীন যখন দেশ চালাচ্ছিল তখন এই আমরাই তাকে গালি দিয়েছিলাম।
আবার এই আমরাই আজ কখনো হাসিনার পক্ষে আবার কখনো খালেদার পক্ষে রাস্তায় দেই শ্লোগান।

বাসে গাড়ীতে দেই আগুন। আজ খুব কষ্ট লাগছে এই দুই রাক্ষসনীর ক্ষমতার লোভের নিকট। এই দেশের সাধারন মানুষের আগুনে পোড়া দেখে। আসুন ভাই আমরা এই দেশটার জন্য কিছু করি।
দেশকে বাঁচাতে যোগ দিতে পারেন আমার এই গ্রুপে, আসুন দেশের জন্য কিছু করি






০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১১:১৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনাকে ধন্যবাদ। আসলে যাই হোক, আমি কারো সম্পর্কে কোন বিরুপ মন্তব্য প্রকাশ্যে করতে চাই না। শুধু এইটুকু বিশ্বাস করি, তাদের পরিবর্তনের পাশাপাশি আমাদের নিজেদেরও পরিবর্তন হতে হবে। নতুন কাউকে সুযোগ দিতে হবে। নইলে হয়ত এই দুরাবস্থা থেকে আমাদের মুক্তি নেই।

৪১| ০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১০:১৯

অনেকের মধ্যে একজন বলেছেন: @আশরাফ মাহমুদ মুন্না, এই বকচোদটাকে কেও কিছু বলছে না কেন? এই তো পুরা সন্ত্রাসী। সহীংসাকারীদের একজন। লেখকের এই শিরোনামে "ক্ষমতার লড়াই কিংবা সহিংসতা নয় আমরা চাই
মনুষ্যত্বের রাজনীতি" বেটাই মাইনাস দিছে। কত্ত বড় সাহস শালার প্রকাশ্যে দিমত জানাচ্ছে। তার মানে হালাই সহিংসতা চাই অমানুষত্বের রাজনীতি চাই। আই বোটা সহিংসতারর রাজনীতির তোর *** মধ্যে হাংলাই দেয়। @ লেখক আপনি কিভাবে তার কমেন্টের রিপ্লাই এত শ্রদ্ধার সাথে দিলেন?

০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১১:১৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আমি জানি সামগ্রিক ব্যাপারটি নিয়ে অনেকের মত আপনি আমি সবাই ক্ষুব্ধ এবং ব্যথিত। কিন্তু তা সত্তেও আমাদেরকে অন্যের মত প্রকাশকে স্বাগত জানাতে হবে এবং সেটা ভদ্র ভাষায় হলে বেশি গ্রহনযোগ্যতা পাবে। এই যেমন ধরুন আমি যদি তাকে গালাগালি করতাম তাহলে হয়ত ক্ষুব্ধ ব্যক্তি হিসেবে তার প্রতি ঘৃনা প্রকাশ করতাম কিন্তু যারা ব্যাপারটার গুরত্ব এবং গভীরতা বুঝতে পারছেন না তাদের কাছে যাওয়ার সুযোগটি বঞ্চিত হত।


আগেই বলা হয়েছে সত্য ব্যাপারটি অনেকের সহ্য হয় না। তারা দূর্ভাগ্যজনক ভাবে জাতীয় চেতনার চাইতে দলীয় চেতনাকেই বেশি প্রাধান্য দেন। ফলে এই সমস্যাগুলো সৃষ্টি হয়েছে।

আপনাকে মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

৪২| ০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১০:২৬

বটবৃক্ষ~ বলেছেন: সহিংসতা বন্ধ হোক!!

০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১১:১৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ বট।

৪৩| ০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১০:২৮

অনেকের মধ্যে একজন বলেছেন: যেকোন বিষয়ে দ্বিমত থাকবে এটাই স্বাভাবিক। কিন্তু আপনার পোস্টের শিরোনামে এমন কিছু কথা লেখা আছে যেটার দ্বীমত করা অসম্ভব। সম্ভব একমাত্র তাদের পক্ষে যারা দেশ ও জাতির শত্রু। তাই আশরাফ মাহমুদ মুন্নাকে ব্যান করা হোক। সবাই রিপোর্ট করেন "আশরাফ মাহমুদ মুন্না" নিকের বিরুদ্ধে। অন্তত ব্লগে হলেও এদের দমন করুন।

০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১১:২১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হ্যাঁ, ঠিক বলেছেন কিছু বিষয়ের দ্বিমত কাম্য হতে পারে না। এটা রাজনৈতিক দল নিয়ে পোষ্ট নয়, এটা মূলত রাজনৈতিক অনাচারের শিকার হয়ে সাধারন মানুষের প্রতিবাদের পোষ্ট। এটাকে যদি কেউ দলীয় বিবেচনায় পর্যবেক্কন করেন তাহলে তা হবে নিতান্তই দূর্ভাগ্যজনক।

আবারও মন্তব্যের জন্য ধন্যবাদ।

৪৪| ০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১০:২৯

নাজমুল_হাসান_সোহাগ বলেছেন: সময় উপযোগী উদ্যোগ....অসাধারণ!!!!!!

০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১১:২১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ :)

৪৫| ০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১০:৩০

লেখোয়াড় বলেছেন:
হা হা হা হা ...................
@আশরাফ মাহমুদ মুন্না.............. এরা শান্তি চায়।
মুক্তিযুদ্ধ চায়। প্রচন্ড হাসি পেল। কিছু বলার দরকার নেই।
সে নিজেই সব বলে দিয়েছে যে, সে আসলে কি।

কাভা, শাহবাগে থাকবো। তবে অন্যরূপে।
সুন্দর পোস্ট।

০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১১:২৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ প্রিয় লেখোয়াড় ভাই। ৩টা থেকে সাড়ে ৩ টার মধ্যে অনুষ্ঠান শুরু হয়ে যাবে। দেখা হলে অবশ্যই আওয়াজ দিবেন। :)

৪৬| ০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১০:৩১

মোহাম্মদ মজিবর রহমান বলেছেন: আপনার চান্দির উপর রাজাকার নিয়া কিছু লেখা আছে,সে আলোকে একটা কথা জিগাই।রাজাকারতো তিন পদ,পাকিস্তানি,ভারতি আর বাংলাদেশি,আপনি কোন পদ?
আমরা বাংলাদেশি রাজাকাররা দুই পদের রাজকারদের মাঝে পইড়া কাহিল অবস্থা,কেহইরে বিশ্বাস করন যায় না,কে কোহনদা কি করে বোঝা মুশকিল।

০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১১:২৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: রাজাকারদের কোন শ্রেনী বিভাগ নাই, রাজাকার মানেই রাজাকার, তা সে ভারতের দালালী করুক আর পাকিস্থানীদের দালালী। এই সব ফালতু শ্রেনী বিভাগ ছাগুরা করে। সুতরাং যা লেখা আছে, সেটাই সই।

যত কিছু হোক না কেন সাধারন মানুষের শান্তির জন্য যারা ক্ষমতায় আছেন তাদের যেমন দায়িত্ব ও জবাবদিহিতা আছে তেমনি যারা দায়িত্ব নিতে চাইছেন তাদের কাছ থেকেও আমরা "ভরসা" পাবার মত আচরন চাই। নইলে যে লাউ সে কদুই থাকবে।

মন্তব্যের জন্য ধন্যবাদ।

৪৭| ০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১১:১২

খন্দকার আরাফাত বলেছেন: আন্তরিক সহমত জানাচ্ছি প্রিয় ব্লগার কাল্পনিক_ভালোবাসা ।


সময় উপযোগী যথাযত একটি পোস্ট স্টিকি করে সামু দায়িত্বশীল ব্লগের পরিচয় দিয়েছে। অনেকদিন পর ব্লগে এসে দেখি আমার ৫ বছর আগের নিকটিতে লগইন করতে পারছিনা। মনে হয় পাসওয়ার্ড ভুলে গিয়েছি। এর পরই নিজের নামে নতুন নিক ।

আপনার পোস্টের মূল বক্তব্যের সাথে আন্তরিক সহমত জানিয়ে কিছু কথা বলতে চাই হে সম্মানিতঃ

দেখুন আমরা ১৬ কোটির ৯৯ % কোন না কোন রাজনৈতিক আদর্শকে সমর্থন করি। আওয়ামিলীগ বিএন পি জাসদ জামাত বাসদ ।
আপনাকে দুইটা দলের মধ্য থেকে যে দলটির দাবী যৌক্তিক মনে হবে তাকে সমর্থন দিতে হবে। যদিও আমরা বলি আমি নিরপেক্ষ তারপরও কিন্তু বড় দুইটি রাজনৈতিক দলের কোন একটিকে আমরা পছন্দ শুধু নয় সমর্থন ও করি।


এ প্রেক্ষিতে আমরা ব্লগাররা কতটুকু নিরপেক্ষ থাকতে পারবো দেশের স্বার্থে সেটাই হলো দেখার বিষয়।

আমার প্রস্তাব হলো আমরা সচেতনদের বিবেক যে দলটি ও তার দাবী গুলোকে যৌক্তিক বলে সমর্থন দিবে সে দলটিকে সমর্থন করে সুষ্ট সমাধানের পথে এগিয়ে চলার ক্ষেত্রে ব্লগারদের এগিয়ে আসার অনুরোধ জানাচ্ছি । কারণ কথায় আছে পাগল ও শিশু ছাড়া কেউ নিরপেক্ষ নয় । সবারই নিজ নিজ পছন্দের দলের প্রতি একটা সমর্থন থাকবে।

শ্রদ্ধেয় ব্লগার দূর্যোধনকে যেন আবার পোস্ট লিখতে না হয় দুঃখিত আমরা আর প্রতারিত হতে চাইনা।

০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১১:৪১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: চমৎকার একটা মন্তব্য করেছেন। রাজনৈতক ক্ষমতায়নে সাধারন মানুষের কোন আপত্তি নাই। কিন্তু এই রাজনৈতিক ক্ষমতার জন্যই যখন দল মত নির্বিশেষে মানুষ মারা যায় তখন খারাপ লাগে। অনেকেই বলেন ধুর! ছাত্রলীগের পোলা মারা গেছে, আবার অনেকেই বলেন ধুর! ছাত্রদলের পোলা মারা গেছে! কিন্তু ভাই, সাধারন মানুষ মরুক আর রাজনৈতিক কর্মী মরুক মরছে তো মানুষই!!! জাতীয় স্বার্থগুলোতে দলীয় চেতনা সাইডে থাক, এটাই আমি আশা করি।


হ্যাঁ নিরপেক্ষতা আসলেই একটি কঠিন এবং আপেক্ষিক ব্যাপার। আমি মনে করি আমাদের ব্লগাররা প্রত্যেকেই সচেতন নাগরিক। তাই তাদের কোন নির্দিষ্ট রাজনৈতিক চেতনা অবশ্যই থাকতে পারে। কিন্তু সেই সাথে আমি এটাই আশা করি প্রত্যেকে তাদের নিজ নিজ রাজনৈতিক দলের যে কোন অন্যায় কাজের প্রতিবাদও জানাবে। এতে আমাদের রাজনৈতিক নেতারা বুঝবেন, গোয়ারতুমি করে হোক আর বুগিচুগি করে হোক, খারাপ কাজের জবাবদিহি করতেই হবে।

ব্লগার দূর্যোধন ভাই সামগ্রিক পরিস্থিতি নিয়ে একটা পোষ্ট দিলে নিঃসন্দেহে তা আমাদের জন্য একটি চমৎকার ব্যাপার হতো।

চমৎকার মন্তব্যের জন্য আপনাকে আবারও ধন্যবাদ।

৪৮| ০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১১:১৩

হ্যারিয়ার-৩ বলেছেন:
শাহবাগ আন্দোলন সফল, এবং গনমানুষেরই আন্দোলন ছিল।
মুলত সাহাবাগের কারনেই কাদের মোল্লার ফাসি দেয়া সম্ভব হয়েছে, বাকি বিচারগুলো গতি পেয়েছে।
বেশিরভাগ দাবি মিটে যাওয়ার পর আন্দলন স্তিমিত হয়ে আসে।

'সহিংসতা প্রতিরোধে জনতা' স্লোগান নিয়ে শাহবাগ জাদুঘরের সামনে প্রতিবাদ সমাবেশও সফল হবে ইনসাআল্লাহ!



০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১১:৪৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: কাদের মোল্লার ফাঁসি দেয়া হইছে জানি না তো!!! নাহ! শাহবাগের যে সফলতা অর্জন করার কথা ছিল তা পুর্নাঙ্গভাবে অর্জিত হয় নি। প্রথম কয়েকদিনের পর, শাহবাগ পরিনত হয়েছিল জনৈক লোভী কৃষকের একটি সোনার ডিম পাড়া হাসে। আর আমাদের মত সাধারন অংশগ্রহনকারীদের কাছে হয়ে উঠেছিল একটি বড় দীর্ঘশ্বাস। এই লাখো গন মানুষের অংশগ্রহনকে যদি সঠিক ভাবে কাজে লাগানো যেতো তাহলে হয়ত দৃশ্যপট যথেষ্ট অন্যরকম হতে পারত।

যাই হোক, মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ। হ্যাঁ আমি আশা করি সহিংসতা প্রতিরোধে আমাদের এই কার্যক্রম সফল হবে।

৪৯| ০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১১:১৪

সুনীল চাঁদ বলেছেন: আমরা চাই মনুষ্যত্বের রাজনীতি।

০২ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১১:৪৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ পাশে থাকার জন্য।

৫০| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১২:০৭

মাহমুদ০০৭ বলেছেন: নৃশংসতা বন্ধ হোক!

০৩ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১২:১৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ মাহমুদ ভাই।

৫১| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১২:৩১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: কা_ভা ভাই, বোকা মানুষ হয়েও কিছু বলতে চাই। রাজনৈতিক দল ও ব্যাক্তিদের দোষ না, দোষ আমাদের। ২০০৬ এ লগি-বৈঠার ঝনঝনানি মনে রেখে, বুকে ঘৃণা নিয়ে "না" ভোট দিয়ে প্রতিবাদ জানিয়েছিলাম প্রচলিত হত্যা, লুট আর স্বার্থের রাজনীতিকে। দঃখ নিয়ে ভোটের পরে দেখলাম মাত্র এক লাখ দুই হাজার ভোটার ছাড়া বাকি সবাই প্রচলিত ব্যাবস্থার প্রতি আস্থা দেখালো। সেদিন থেকে আমি এইসব দেখি, আর মনে মনে কেঁদে কেঁদে হাসি। মজা লাগে দুই পক্ষের দলকানা বুদ্ধিজীবীদের হাস্যকর সব জাষ্টিফিকেশন শুনে। গত তিনটা নির্বাচনের প্রথম দুইটায় দুই পক্ষকে ভোট দিয়ে যা বুঝার বুঝে গেছি। আর "না" ভোটতো উঠিয়ে দিয়েছে এইসব ধান্দাবাজদের আজ্ঞাবহ দালালেরা। আজকের এই প্রজন্মের সবাই দলকানা নয়, মুক্তমনা আজকের তরুন প্রজন্মকে কিছু দলকানা চেতনা ব্যাবসায়ি, জাতীয়তাবাদী ব্যাবসায়ি, ধর্ম ব্যাবসায়ি দিয়ে পক্ষে টানা যাবেনা এখনও এটা মনেপ্রাণে বিশ্বাস করতে চাই।

তাই আমি গোপনে বলি, "হাত বাঁধা মোর আমি লিখতে পারিনা, চোখ বাঁধা মোর আমি দেখতে পারিনা, মুখ বাঁধা মোর আমি বলতে পারিনা। ভীত হৃদয় নিয়ে তাই পালিয়ে বেড়াই, যুগ হতে যুগান্তর ধরে। কারন, আমি পরাজিতদের একজন।"

এই উদ্যোগের সাথে সহমত ও একাত্মতা প্রকাশ করছি। আশা করি সবাই আমার মত পরাজিত নন।

- উইথ এ লট অফ শেম :((

০৩ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১:১৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ২০০৬ এ লগি-বৈঠার ঝনঝনানি মনে রেখে, বুকে ঘৃণা নিয়ে "না" ভোট দিয়ে প্রতিবাদ জানিয়েছিলাম প্রচলিত হত্যা, লুট আর স্বার্থের রাজনীতিকে। দঃখ নিয়ে ভোটের পরে দেখলাম মাত্র এক লাখ দুই হাজার ভোটার ছাড়া বাকি সবাই প্রচলিত ব্যাবস্থার প্রতি আস্থা দেখালো। সেদিন থেকে আমি এইসব দেখি, আর মনে মনে কেঁদে কেঁদে হাসি। মজা লাগে দুই পক্ষের দলকানা বুদ্ধিজীবীদের হাস্যকর সব জাষ্টিফিকেশন শুনে। গত তিনটা নির্বাচনের প্রথম দুইটায় দুই পক্ষকে ভোট দিয়ে যা বুঝার বুঝে গেছি। আর "না" ভোটতো উঠিয়ে দিয়েছে এইসব ধান্দাবাজদের আজ্ঞাবহ দালালেরা। আজকের এই প্রজন্মের সবাই দলকানা নয়, মুক্তমনা আজকের তরুন প্রজন্মকে কিছু দলকানা চেতনা ব্যাবসায়ি, জাতীয়তাবাদী ব্যাবসায়ি, ধর্ম ব্যাবসায়ি দিয়ে পক্ষে টানা যাবেনা এখনও এটা মনেপ্রাণে বিশ্বাস করতে চাই।

আমার মনের কথাগুলোই যেন বলেছেন। পূর্ন সহমত জানাই। চমৎকার একটা মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

৫২| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১২:৩২

ফয়সাল মাহাদী বলেছেন:
যখন
উপমহাদেশে ব্রিটিশরা অত্যাচার
করত,চাবুকের আঘাতে জর্জরিত
হতো বাঙালীর জীবন ।
তখন মানবতাকে রক্ষা করতে নজরুল
ক্ষুদিরামদের হয়েছিল।
যখন জিন্নাহরা বাঙালির বাক
স্বাধীনতাকে রূদ্ধ করতে চাইছিল,
তখন প্রতিবাদের আগুন নিয়ে জন্ম
হয়েছিল ধীরন্দ্রনাথ,রফি
ক,শফিক,বরকত জব্বারদের।
যখন আইয়ুব খানরা হিংস্র দানবের
রূপে আবির্ভূত হয়েছিল
জিন্নাহদের উত্তরসূরী হয়ে,
তখন পৃথিবী কাঁপিয়ে জন্ম
হয়েছিল জহির,মুনীর,ওসমা
নী মুজিবদের।
স্বৈরাচারী এরশাদ যখন মানুষের
ইচ্ছা আকাঙ্ক্ষাগুলিকে বুলেট আর
অপশক্তির জোরে বশ
করতে চেয়েছিল তখন তখন আসাদ
নূর হোসেনদের জন্ম হয়েছিল।
কারন তখন তারা ন্যায়ের
মধ্যে দিয়ে নীতির জন্ম দিত।
এখন আবার কেউ আইয়ুবের ভূমিকায়
আবার কেউবা বাংলাভাইদের
ভূমিকায়।
চূশীল সমাজ,নাগরিক সমাজ
তারা দুই মেরুর
তোশামোদকারী বাসীন্দা যারা প্রভুবক্তকুকুরে
র মত ন্যায়হীন
নীতিগুলোকে স্বাগত
জানাতে একটু দিধাবোধ
করে না।
একমেরুর বাসিন্দা যারা ক্ষমতায়
থাকতে বিতর্কিত দূর্নীতি বাজ
শামীম উসমানদের নমোনেশন
দেয় ,অন্য মেরুর
বাসিন্দারা রাজাকারদের মান
রক্ষার জন্য সাধারন
মানুষগুলোকে পুড়িয়ে ক্ষুদিরাম
নুরহোসেন হতে চায়।
বিঃদ্রঃ কিন্তু হায় প্রভুবক্তকুকুদে
র যুগে কোন বিপ্লবীর জন্ম
হবে না।

০৩ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১:১৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আসলেই আমাদের হয়ত মুক্তি নেই। আমরা বড় জোর আশা করতে পারি দ্রুত সব কিছু ঠিক হয়ে যাবে।

৫৩| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১২:৩৮

রায়ান ঋদ্ধ বলেছেন: স্বশরীরে থাকতে পারবো না। ঢাকায় থাকলে অবশ্যই আসতাম। আসলে এমন একটা উদ্যোগ শুধু ছোটো একটা পরিসরে না বৃহৎ পরিসরে নেওয়া দরকার। সুশীলদের থেকেকাংখিত অবস্থান আর তাদের সত্যিকার অবস্থান নিয়ে বিবাগী বাউল ইতিপূর্বেই বলে গেছেন।

ব্লগার ঢাকাবাসী-র কথায় বলবো, "ক্ষুদ্র ক্ষুদ্র বালুকণা, বিন্দু বিন্দু গড়ে তোলে মহাদেশ সাগর অতল"। যে আশঙ্কা এখানে কয়েকজন করছে যে শেষ-মেষ গণজাগরণ মঞ্চের যে পরিনতি সেই পরিনতি এখানেও হয় কি না এটা অবশ্যই বিশেষ গুরুত্বের বিষয়!

ব্লগার আসিফ মাহমুদ কিছু খুব প্রয়োজনীয় প্রস্তাব যা আমদের দেশে বর্তমান পরিস্থিতিতে প্রয়োজন সেগুলো বলেছেন।

এমন একটি উদ্যোগ গ্রহনের জন্য আপনাদের সকলকে অনেক ধন্যবাদ।

০৩ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১:১৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ। এই পোষ্টের সবচেয়ে বড় সাফল্য হচ্ছে অনেকেই গুরুত্বপূর্ন কিছু ফাইন্ডিংস বের করেছেন, পজেটিভ নেগেটিভ সম্ভবনার কথা বলেছেন। এই ধরনের প্রানবন্ত আলোচনায় সত্যি আশাবাদী করে তোলে যে হ্যাঁ, আমরা এখনও চাইলেই ভালো কিছু করতে পারি আর সেটা অবশ্যই সবার সম্মিলিত প্রচেষ্টায়।।


আপনার মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

৫৪| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১২:৩৯

একজন আরমান বলেছেন:
সব সময় ভয়ে থাকতে হয় কখন গায়ে ককটেল পড়ে ! :(

০৩ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১:২৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হ্যাঁ! সাবধানে থাকাই ভালো।

৫৫| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১২:৪০

বেলা শেষে বলেছেন: "হাত বাঁধা মোর আমি লিখতে পারিনা, চোখ বাঁধা মোর আমি দেখতে পারিনা, মুখ বাঁধা মোর আমি বলতে পারিনা। ভীত হৃদয় নিয়ে তাই পালিয়ে বেড়াই, যুগ হতে যুগান্তর ধরে। কারন, আমি পরাজিতদের একজন।"

০৩ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১:২৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: :( :(

৫৬| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১২:৪২

আব্দুল্লাহ সিদ্দিকী বলেছেন: দারুণ একটি সময়োপযোগি উদ্যোগ। সবার জন্য শুভকামনা রইল।
ক্ষমতা আকরে থাকা বা ক্ষমতা লাভের হীন আশায় নিরীহ মানুষ মারার এই অশুভ প্রতিযোগিতা বন্ধ করতে সবার একাত্বতা ছারা উপায় নাই। এই একাত্বতাই কেবলমাত্র হতে পারে প্রতিবাদের প্রধান শক্তি।

জয়তু ব্লগার।

০৩ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১:২৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ। :)

৫৭| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১২:৫০

সোজা কথা বলেছেন: সময়োপযোগী উদ্যোগ।আশা করি সবার অংশগ্রহণে সফল হবে।আর দলকানা বুদ্ধিপ্রতিবন্ধীরা সত্যিকারের মানুষের চেতনা ও বিবেক লাভ করবে।পোড়া মানুষের গন্ধে উল্লসিত না হয়ে অনুশোচনায় পাপ মোচন করবে।

০৩ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১:২৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: দারুন বলেছেন!! এটাই আমরা চাই।

৫৮| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১:২৩

নির্লিপ্ত স্বপ্নবাজ বলেছেন: একদিন হয়ত বদলাবে সব :(

০৩ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১:২৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আমরা থাকি বা না থাকি!!! বদলাইতে হবে।

৫৯| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১:৫৮

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: রাজনীতির যাতা কলে পিষ্ট এই জাতি থেকে এখন যদি একদল দেশ দরদি না উঠে আসে তাহলে অদুর ভবিস্যতে সেটা আরো কঠিন হয়ে যাবে।

এই সমস্ত রাজনৈতিক নেতাদের চেয়ে দেশ অনেক বড়।

০৩ রা ডিসেম্বর, ২০১৩ রাত ২:১০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: সহমত!

৬০| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ রাত ২:১৫

মাহবু১৫৪ বলেছেন: ক্ষমতার লোভ আর ক্ষমতায় যাওয়ার লোভ যে কত ভয়ংকর তা বুঝতে পারছি।

দেশের সাধারণ মানুষগুলোকে নিয়ে চলছে ছেলে খেলা। সাধারণ খেটে খাওয়া মানুষগুলো যেখানে ২ বেলা খাওয়ার জন্য হাড় ভাংগা পরিশ্রম করে বাসায় ফেরে। কিন্তু বাসায় যে ফিরবে তার কোন নিশ্চয়তা নাই। জীবনের নিরাপত্তা নেই। কখন কি হয়ে যায়! দেশটাকেই তখন মনে হয় অচেনা।

আজকেই খবরে দেখলাম ৬ মাসের প্রেগনেন্ট এক মহিলা হাসপাতালে শুয়ে কাতরাচ্ছে। আগুনে তার ৪০ ভাগ পুড়ে গিয়েছে। এই চিত্র দেখার পরও কি তাদের মন গলে না? ???

এর দায়ভার কে নিবে? এত এত আন্দোলন, মিটিং, প্রতিবাদ, সমাবেশ করে আমরা কি পাচ্ছি?

০৩ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১১:৩৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: খুবই হতাস এবং দুঃখজনক একটা পরিস্থিতি। আমরা চাই অবিলম্ববে এই সব হানাহানি বন্ধ হোক। সমাবেশ থেকে আমরা চেয়েছি মানুষের মাঝে এই বিষয়ে সচেতনতা সৃষ্টি করতে, প্রতিবাদ করতে। এই ভাবে চলতে দেয়া যায় না।

৬১| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ সকাল ৭:৩৬

সাদা মনের মানুষ বলেছেন: বোকা মানুষ বলতে চায় বলেছেন: কা_ভা ভাই, বোকা মানুষ হয়েও কিছু বলতে চাই। রাজনৈতিক দল ও ব্যাক্তিদের দোষ না, দোষ আমাদের। ২০০৬ এ লগি-বৈঠার ঝনঝনানি মনে রেখে, বুকে ঘৃণা নিয়ে "না" ভোট দিয়ে প্রতিবাদ জানিয়েছিলাম প্রচলিত হত্যা, লুট আর স্বার্থের রাজনীতিকে। দঃখ নিয়ে ভোটের পরে দেখলাম মাত্র এক লাখ দুই হাজার ভোটার ছাড়া বাকি সবাই প্রচলিত ব্যাবস্থার প্রতি আস্থা দেখালো। সেদিন থেকে আমি এইসব দেখি, আর মনে মনে কেঁদে কেঁদে হাসি। মজা লাগে দুই পক্ষের দলকানা বুদ্ধিজীবীদের হাস্যকর সব জাষ্টিফিকেশন শুনে। গত তিনটা নির্বাচনের প্রথম দুইটায় দুই পক্ষকে ভোট দিয়ে যা বুঝার বুঝে গেছি। আর "না" ভোটতো উঠিয়ে দিয়েছে এইসব ধান্দাবাজদের আজ্ঞাবহ দালালেরা। আজকের এই প্রজন্মের সবাই দলকানা নয়, মুক্তমনা আজকের তরুন প্রজন্মকে কিছু দলকানা চেতনা ব্যাবসায়ি, জাতীয়তাবাদী ব্যাবসায়ি, ধর্ম ব্যাবসায়ি দিয়ে পক্ষে টানা যাবেনা এখনও এটা মনেপ্রাণে বিশ্বাস করতে চাই।

তাই আমি গোপনে বলি, "হাত বাঁধা মোর আমি লিখতে পারিনা, চোখ বাঁধা মোর আমি দেখতে পারিনা, মুখ বাঁধা মোর আমি বলতে পারিনা। ভীত হৃদয় নিয়ে তাই পালিয়ে বেড়াই, যুগ হতে যুগান্তর ধরে। কারন, আমি পরাজিতদের একজন।"

এই উদ্যোগের সাথে সহমত ও একাত্মতা প্রকাশ করছি। আশা করি সবাই আমার মত পরাজিত নন।

- উইথ এ লট অফ শেম :((

০৩ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১১:৪১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনাদের অনেক ধন্যবাদ ভাই। আসলে এটা আমাদের জাতীয় লজ্জা এবং ব্যর্থতা যে আমরা এখনও গনমূখী রাজনীতির চর্চা দেখি নি। আমি তাও আশাবাদীদের দলে। আমরা আশা করি তারা এই হানাহানি এবং সহিংসতা অবিলম্বে বন্ধ করবেন। এবং আমাদের নিরাপত্তা ও অধিকার নিশ্চিত করবেন।


আপনি আসতে না পারলেও আমরাই আপনাদের প্রতিনিধি। আজকে পারেন নি, আগামীকাল পারবেন। এটাই আমাদের বিশ্বাস এবং আমরা এই অঙ্গীকার নিয়েই এগিয়ে যাব।

৬২| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ সকাল ৭:৪০

সাদা মনের মানুষ বলেছেন: আমি ঢাকার বাইরের বাসিন্দা। তাই দুরে থেকেই শুভ কামনা জানাচ্ছি, সেই সাথে ১০০% সমর্থন

০৩ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১১:৪৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা ভাই।

৬৩| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ সকাল ৮:৫৩

েফরারী এই মনটা আমার বলেছেন: আজকে আমাদের ভাবার সময় হয়েছে কে আমাদের আপন,কে পর। কে আমাদের শুভাকাঙ্খী , কে নয়। কে বন্ধু, কে বন্ধু বেশে শত্রু।আমরা সকলেই জানি যে,
আমাদের দেশের কোন রাজনৈতিক দলের কোন নেতাই দেশ বা জনগনের জন্য রাজনীতি করে না, আদর্শে জন্য করে না ।সবাই নিজের জন্যেই রাজনীতি করে । বড়জোর নিজ পরিবারের জন্য ,দলের জন্য করে । সে বর্তমান প্রধানমণ্ত্রীই হোক আর বিরোধীদলীয় নেত্রীই হোক,এরশাদ সাহেবই হোক আর সাবেক প্রেসিডেন্ট বদরূদ্দোজা চৌধূরীই হোক। সে ৭১'রণান্গনে বীর যোদ্বা আবদুল কাদের সিদ্দীকিই হোক আর দেলোয়ার হোসেন সাইদীই (দেইল্ল্যা রাজাকার) হোক। সাকাচৌই হোক আর তেতুঁল হুজুর(যদিও এদের নামের সাথে হুজুর শব্দটি লেখা ঠিক নয )শফি সাহেবই হোক। এদের মধ্যে কেউ একত্তরের চেতনা ফেরী করে বন্ধু বেশে শত্রু প্রতিবেশী দাদাদের আশির্বাদের(!) জন্য দেশের স্বার্থ বিকিয়ে দেয়,কেউ বা জাতীয়তাবাদী চেতনা ফেরী করে বন্ধুবেশি শত্রু , বিশ্ব সন্ত্রাসী মার্কিন যুক্তরাস্ট্রের আস্থা অর্জনের জন্য সবকিছু করার অন্গীকার করে,কেউ ইসলাম রক্ষার দোহাই দিয়ে জণগনের জানমালের ক্ষতি করে বেড়ায় ইত্যাদি ইত্যাদি ।এরা সকলেই এক ও অভিন্ন আদর্শে (?) বিশ্বাসী। সেটা হলো দেশ ও জাতীর জন্য সর্ব্বোচ্চৌ ত্যগের কিছু গৎবাধাঁ বুলি আওড়াও , জণগন নামক একদল গাধাঁর সামনে একগাদা মিথ্যা আশ্বাসের মুলা ঝুলিয়ে ছলে বলে কৌশলে ক্ষমতায় যাও । তারই ফল আজকের এই জ্বালাও-পোড়াও রাজনীতি ।সুতারাং এখন সময় এসেছে আমাদের সাবধান হওয়ার। নয়তো আরো কঠিন পরিণতি আমাদের দিকে ধেয়ে আসছে। Click This Link

০৩ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১১:৪৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ভালো বলেছেন। অনেক ধন্যবাদ। :)

৬৪| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ সকাল ১০:৪৪

জুন বলেছেন: এই উদ্যোগের সাথে সহমত ও একাত্মতা প্রকাশ করছি । সমোয়পযোগী পোষ্টের জন্য অসংখ্য ধন্যবাদ কাল্পনিক ।

০৩ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১১:৪৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ জুন আপু। :) আপনারা সাথে আছেন বলেন আমরা নতুন কিছু করার অনুপ্রেরনা পাই।

৬৫| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ সকাল ১০:৪৪

আমি ময়ূরাক্ষী বলেছেন: আমাদের রাজনৈতিক চেতনার চাইতে মনুষ্যত্বের চেতনা অনেক বেশী মূল্যবান

+

০৩ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১১:৪৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ঠিক বলেছেন! সহমত!

৬৬| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ সকাল ১১:৪২

শরৎ চৌধুরী বলেছেন: বাংলাদেশের সকল সংকট এর সমাধান=রানা প্লাজায় যেমন ছিল আপামর সাধারণ মানুষের অংশগ্রহণ। সাধারণ থেকে উঠে এসে সাধারণে মিশে গেছে যেমন। বেশি দিন আর নেই, সাধারণ মানুষ আসছে। এই অদম্য মানুষের দল আসছে। বেশি দিন আর নেই, আসছে।

০৩ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১১:৫০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হ্যাঁ! তারা খুব দ্রুতই আসছে!!!

৬৭| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ সকাল ১১:৪৪

অদৃশ্য বলেছেন:







অনেকগুলো কথা লিখে আবার তা ডিলিট করলাম... কথা বলার মতো কোন কথা মাঝে মাঝে পাওয়া যায় না... অথবা বলতে পারিনা...

পরিস্থিতি স্বাভাবিক হোক এই প্রার্থনা...


প্রিয় কাল্পনিক ভাইয়ের জন্য
শুভকামনা...

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ১২:০৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আসলে বাক দায়িত্বশীলতার একটি ঝামেলা আছে। প্রানখুলে কিছু তিক্ত সত্য কথা বলা যায় না। তাই হয়ত বার বার লিখেও মুছে দিতে হয়।

হ্যাঁ, আমিও এই প্রার্থনা করি, পরিস্থিতি স্বাভাবিক হোক। আমাদের সবার জীবনে শান্তি আসুক।

৬৮| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ দুপুর ১২:২৯

পারভেজ আলম বলেছেন: সামুর সহব্লগার ও সহযোদ্ধাদের মাঝে অনেকদিন পর হাজির হওয়ার সুযোগ হইল এই পোস্টটির মাধ্যমে। আশাকরি সামুর সহব্লগার ও সহযোদ্ধাদের মাঝে আজকে স্বশরীরে হাজির থাকবার সুযোগ হবে শাহবাগে।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ১২:৫৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ পারভেজ ভাই। আপনাদের এই উদ্যোগের জন্য অনেক শুভেচ্ছা রইল।

৬৯| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ দুপুর ১২:৪৮

মোস্তফা কামাল পলাশ বলেছেন: "আমাদের রাজনৈতিক দলগুলো প্রতিনিয়তই মন্দ থেকে মন্দরতর দৃষ্টান্ত স্থাপন করে চলেছে "

হ্যাঁ, এটাই হলো সবচেয়ে ভয়ন্কর ব্যাপার। আগামীতেও কোন উন্নতির লক্ষন দেখতেছি না। জানিনা ভবিষ্যতে কি অপেক্ষা করতেছে।

প্রতিবার পেপার রিফ্রেশ দিলে দেখি একটা মায়ের বুক খালি হয়ে গিয়েছে। কেন এই মায়ের বুক খালি হলো এর জন্য রাজনৈতক দল বা নেতাদের কি কোন জবাবদিহী নাই?

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ২:২১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হ্যাঁ, পলাশ ভাই, এটাই যা সমস্যা। ভালো কিছুই দেখতে পাচ্ছি না আর আগামীতেও যে হবে তারও সম্ভবনা নেই। এই দেশে যে নতুন একটা পার্টিরে কেউ ভোট দিবে সে যোগ্যতাও ঐ দলগুলো তৈরী করতে পারে নাই।

আজকের সমাবেশে সকল বক্তাই অবশ্য বলেছেন এই দেশের রাজনৈতিক দলগুলোর জবাবদিহীতা বাধ্যতামূলক করা দরকার।

৭০| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ দুপুর ১২:৫৬

এসএমফারুক৮৮ বলেছেন: সময় উপযোগী অসাধারণ একটি পোষ্ট। অনেক শুভকামনা আপনার জন্য।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ২:২৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ ফারুক ভাই।

৭১| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:০২

জনাব মাহাবুব বলেছেন: রাত যত গভীর হয়, ভোর তত নিকটবর্তী।

একসময় বাংলাদেশ বদলাবে, বদলাবে বাংলাদেশের মানুষের ভাগ্য। :D :D :D :D

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ২:২৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: খুব সুন্দর কথা বলেছেন। হ্যাঁ, আমরা তাহলে হয়ত একটি সুন্দর ভোরের অপেক্ষায়ই আছি।

৭২| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:০৭

সাহিদা আশরাফি বলেছেন: নৃশংসতা বন্ধ হোক!

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ২:২৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপু। :)

৭৩| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:০৯

শ্রাবন প্রধান বলেছেন: + + + we can change.

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ২:২৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হ্যাঁ, আমাদের পারা উচিত!

৭৪| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:৩৩

এহসান সাবির বলেছেন: দারুণ একটি সময়োপযোগি উদ্যোগ। সবার জন্য শুভকামনা রইল।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ২:৩২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ এহসান ভাই।

৭৫| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:৩৩

বেলা শেষে বলেছেন: আপনার উপর নজর রাখা হচ্ছে
উপর্যুপরি নিয়ম ভঙ্গ করায় আপনার উপর নজর রাখা হচ্ছে এবং এর ফলশ্রুতিতে আপনার লেখা সরাসরি প্রথম পাতায় প্রকাশ হবে না। আপনার লেখা কেবল মাত্র আপনার নিজস্ব পাতায় প্রকাশিত হবে। তবে মডারেটর উপস্থিত থাকলে তার বিবেচনা সাপেক্ষে আপনার লেখা প্রথম পাতায় প্রকাশ করা হতে পারে। দয়া করে ব্লগ সাইটের নিয়ম শৃঙ্খলা মেনে চলুন

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ২:৩২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: বলেন কি!!!

৭৬| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:৫২

সন্ধ্যা প্রদীপ বলেছেন: নিজের সমস্ত অস্তিত্বের গভীর থেকে একটা পরিবর্তনের জোরালো তাগিদ অনুভব করছি।আর যাই হোক এভাবে দিনের পর দিন চলতে পারেনা।মুখে জনগনের কথা বলে সেই জনগনকেই পুড়িয়ে মারার রাজনীতি আর কতদিন চলবে!!!!!!

মাঝে মাঝে ভেবেও কোনো কূ্লকিনারা পাই না।তখন মনেহয় আমার শেষগল্পের রোজির মত সবার একটা করে খোলশ থাকলেই বুঝি ভাল হত।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ২:৩৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হ্যা, আমরা পরিবর্তন চাই। আমরা রাষ্ট্রীয় এবং আন্দোলনের নামে অকাতরে মানুষ হত্যা করা বন্ধ চাই।

৭৭| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:৫৩

প‌্যাপিলন বলেছেন: এই উদ্যোগ থেকেই শুরু হোক নৃশংসতা বন্ধের সূচনা

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ২:৩৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে :) সামনে কোন কর্মসূচিতে গেলে আশা করি দেখা হবে।

৭৮| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৪:২৯

শ্যামল জাহির বলেছেন: সময়োপযোগি উদ্যোগে একাত্মতা।
পরিবর্তন খুব প্রয়োজন।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ২:৪১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে।

৭৯| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৪:৫৪

কে বা কারা বলেছেন: এতদিন ধরে হরতাল হয়ে আসছে। গাড়ি ভাঙচুর হয়েছে; হয়তো পুড়েছেও। কিন্তু খবরে দেখেছেন, চালকরা নিজেরাই বলেছেন, তাদেরকে নামিয়ে দেয়ার পর আগুন দেয়া হয়েছে। কিন্তু যেদিন প্রধানমন্ত্রী বা তার পুত্র আগুনে পুড়িয়ে মানুষ মারার ঘোষণা দিলেন, ঠিক সেদিন সেদিনই পুড়িয়ে মানুষ মারা শুরু হলো। যাত্রীভর্তি গাড়ি/বাসে আগুন দিয়ে মানুষ পুড়িয়ে মারার পুরনো অভ্যাস যে কাদের, সেটা জনগণ ভালোই জানে। যদিও এক্ষেত্রে বিরোধী দলের কড়া কোনো বক্তব্য ছিলো না; শক্ত লেখনী ছিলো না ডানপন্থী বুদ্ধিজীবীদের; অনুসন্ধানী রিপোর্ট ছিলো না তাদের পক্ষের মিডিয়ার।

আজ শেখ হাসিনা বলেছেন, ‘লঞ্চ আর ফেরি ডুবিয়ে দেয়ারও নির্দেশ দেয়া হচ্ছে। এই তথ্য আমাদের কাছে আছে। তথ্য-প্রযুক্তির যুগে কিছু লুকিয়ে রাখা যায় না।’

অতএব, সবাই সাবধান! যারা বা যাদের আত্মীয়-স্বজন নিরাপদ ভেবে নৌপথে যাত্রা করতে চান বা চাচ্ছেন, তারা নৌপথ এড়িয়ে চলুন। ঢাকা মেডিকেলে নেয়ার পর অগ্নিদগ্ধ অনেককে যেরকম চিকিৎসা না দিয়ে বা ইনজেকশন দিয়ে মেরে ফেলা হয়েছে, সেরকম হয়তো এরা কোনো লঞ্চ বা ফেরি ডুবিয়ে দেয়ার পর তা উদ্ধার না করে প্রতিটি যাত্রীর মৃত্যু নিশ্চিত করার পর উদ্ধারকারী জাহাজ পাঠাবে।

আল্লাহ আমাদেরকে জালেমের হাত থেকে উদ্ধার করুন; জালেমের সব ষড়যন্ত্র নস্যাৎ করে দিন।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ২:৫২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: কি ভয়াবহ! ব্যাপার। যে বা যারাই এই ধরনের কাজ করুক না কেন, তাদেরকে অবশ্যই এর দায়ভার বহন করতে হবে।

আল্লাহ আমাদের সবাইকে রক্ষা করুক। আমিন।



৮০| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৪:৫৫

কে বা কারা বলেছেন: Click This Link

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ২:৫৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ওকে, দেখছি।

৮১| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৪:৫৬

জানা বলেছেন:

শাহবাগে আজকের সমাবেশ থেকে উদ্যোক্তাদের একজনের সাথে ফোনে কথা হলো এখন:

বিকেল তিনটের কিছু পরেই শুরু হয় এই সমাবেশ। ওখানে সাধারণ মানুষেরই অংশগ্রহণে বক্তব্য রেখেছেন সাধারণ মানুষেরাই। পাশাপাশি বক্তব্য রেখেছেন ডাক্তার, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ছাত্রসহ নানান পেশাজীবি সাধারণ মানুষ। বক্তব্য রেখেছেন হায়েনাদের নিক্ষিপ্ত বোমায় আহত ব্যক্তির স্বজন এবং অন্যান্য আরও অনেকে। ইতিমধ্যে সেখানে প্রায় শ'পাঁচেক মানুষের অংশগ্রহণ নিশ্চিত করেছেন তিনি। সামাবেশ শেষে তাঁরা একটি শান্তি র‌্যালী করবেন বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

জয় মানুষ।
জয় তারুণ্য।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ২:৫৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপু। তথ্যগুলো সংযুক্ত করার জন্য। আমি আরো কিছু তথ্য মূল পোষ্টে যোগ করে দিয়েছি।

আপনাকে অনেক কৃতজ্ঞতা জানাই।

৮২| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৩৭

ভোরের সূর্য বলেছেন: শুনতে খারাপ লাগলেও এটা সত্যি যে
আমাদের মতন সাধারণ মানুষের অপরাধ হচ্ছে ১)এই দেশে জন্ম নেয়া ২)ভোট দিয়ে সন্ত্রাসী দুর্নীতিবাজ রাজনীতিকদের ভোট দিয়ে ক্ষমতায় আনা। আমি অবশ্যই আমাদেরকেই দোষ দেব।প্রতিবার ভোটের সময় আমরা ঘুরে ফিরে সেই দুদলকেই ভোট দিই।ভোটের সময় অনেক ভাল মানুষ ভোটে দাঁড়ায় কিন্তু তারা ভোট তো পায়না উলটা জামানত হারায়।কেন আমরা ভোট দিই না তাদের কে।আমরা সাধারণ মানুষ কিন্তু খুব চিল্লাই যে বিএনপি বা আওয়ামীলীগ খুব খারাপ এদের জ্বালায় আমরা অতিষ্ট কিন্তু ভোট দেবার সময় ঘুরে ফিরে এদেরকেই ভোট দিই।কোন আসনে যদি একজন ভাল প্রার্থী দাঁড়ায় সে যে কোন দল কিংবা নির্দলীয় হোক না কেন আমরা তাদের কে ভোট দিই না।এই যে সেদিন বাসে আগুন দেয়ার ফলে ১৮জন দগ্ধ হল সেটা অবশ্যই বিএনপি কিংবা আওয়ামীলীগের কেউ করেছে কিন্তু ভোটের সময় দেখবেন এই বিএনপি কিংবা আওয়ামীলীগের লোকেরাই ভোট পাবে।

কোন আসনে স্বতন্ত্র প্রার্থী না থাকলে ভোট দেয়ারই দরকার নাই।এভাবে আমি আপনি ভোট দানে বিরত থাকলে ভোটের পরিমাণ হবে ২০%-৩০% তাতে আওয়ামীলীগ বা বিএনপি প্রার্থী যেই বেশি ভোট পাক না কেন সেই ভোট গ্রহনযোগ্য হবেনা আর যদি না ভোট আবার চলে আসে তাহলে না ভোটে ভোট দিয়ে নিরব প্রতিবাদ জানাতে পারি।এভাবে বর্জন করলে কিছু না কিছু ভাল ফল আসবে।
মন্দের ভাল কে নির্বাচনে ভোট দিয়ে আবার একটি খারাপ সরকার কে ক্ষমতায় না বসিয়ে বরং ভোট না দেয়াই ভাল।অন্তত নিজের বিবেবেকের কাছে সৎ থাকা যাবে।

যদি না ভোট আবার চলে আসে তাহলে না ভোটে ভোট দিয়ে নিরব প্রতিবাদ জানাতে পারি।এভাবে বর্জন করলে কিছু না কিছু ভাল ফল আসবে।
মন্দের ভাল কে নির্বাচনে ভোট দিয়ে আবার একটি খারাপ সরকার কে ক্ষমতায় না বসিয়ে বরং ভোট না দেয়াই ভাল।অন্তত নিজের বিবেবেকের কাছে সৎ থাকা যাবে।

আপনি একটি আহ্বান করেছেন ঘৃন্য অমানবিক ঘটনাগুলোর বিরুদ্ধে সম্মিলিত ভাবে দল মত নির্বিশেষে প্রতিবাদ জানানোর। এটা আরো আগেই হওয়া উচিৎ আমাদের নিজেদের স্বার্থেই। এই আন্দোলনে সাধারণ মানুষের কোন সংশ্লিষ্টতা নাই।কিন্তু এটা ঠিক না। যেমন বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতিতে তত্বাবধায়ক সরকার দরকার।হোক না এটা বিএনপির দাবি কিন্তু সাধারণ মানুষও কিন্তু এটা চায়।বিএনপির জন্য না। বা আজকে বিএনপির জায়গায় ভাল কোন দল থাকলেও তাকে সাপোর্ট দিয়ে নয় বরং এই সরকার যে ভুল করছে,সংবিধানের কথা বলে আবার নিজেরাই সংবিধান লংঘন করছে,সাধারন মানুষের চাওয়া পাওয়াকে আমলে নিচ্ছেনা এর প্রতিবাদ স্বরুপ আমাদের সাধারন জনগন কে রাস্তায় নেমে প্রতিবাদ জানানো উচিৎ।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ৩:০১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনার এই মন্তব্যের সাথে আমি সহমত জানাই। আমাদের নিজেদের অনেক দোষ আছে। আসলে আমরা পাবলিকরা শুধু বিনা ইনভেস্টমেন্টে পাইতে ভালোবাসি। ধরুন আমি দুই নাম্বারী করে প্রচুর টাকা কামাইছি। আমি ৫ কোটি টাকা যদি কোন অঞ্চলে ঢালি, আমি সেই অঞ্চলের ফেরেসতা। আর তারপর ভোটে জিতে আমি যখন ঐ ৫ কোটি টাকা ৫০ কোটি টাকা হিসেবে ফেরত নেই তখন তাদের কিছুই করার থাকবে না।


আমিও না ভোট চাই।এটাই হতে পারে আমাদের নিরব প্রতিবাদ।

চমৎকার মন্তব্যে আমি সহমত প্রকাশ করলাম।

৮৩| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৪১

বেলাল তামজীদ বলেছেন: একমত

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ৩:০১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ।

৮৪| ০৩ রা ডিসেম্বর, ২০১৩ রাত ৮:৪৬

হাসান মাহবুব বলেছেন: আজ যাবার ইচ্ছা ছিলো। কিন্তু ৩টার সময় কীভাবে যাই!

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ৩:০৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হ্যাঁ, হাসান ভাই, টাইমটা একটু টাফ হয়ে গিয়েছিল। কিন্তু তাড়াতাড়ি সন্ধা হয়ে যায় দেখে আগেই দিতে হয়েছিল।
আগামী শনিবারে আরো একটি বৃহৎ কর্মসূচী পরিকল্পনা করা হচ্ছে। আশা করি সেটাতে হয়ত সময় মিলে গেলে অংশ নিতে পারবেন।

৮৫| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ১২:৪২

আদর্শ আহেমদ বলেছেন: ধন্যবাদ এই পদক্ষেপ টি গ্রহন করার জন্য।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ৩:০৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনাকেও ধন্যবাদ। এর মূল উদোক্তাদের মধ্যে অন্যতম হলেন বাকি বিল্লাহ, পারভেজ ভাই। সংশ্লিষ্ট ইভেন্টটিতে গেলে দেখতে পাবেন কারা এই উদ্যোগটি নিয়েছে।

৮৬| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ১:১৮

মেহেদী হাসান মানিক বলেছেন: পদক্ষেপ সফল হোক । এমন একটি পদক্ষেপ এখন সময়ের দাবী। আমরা কোন দল বুঝি না আমরা সকল অরাজকতা থেকে মুক্তি চাই।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ৩:০৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ মানিক ভাই।

আমরা কোন দল বুঝি না আমরা সকল অরাজকতা থেকে মুক্তি চাই।

সহমত।

৮৭| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ সকাল ৭:০০

বৃতি বলেছেন: অপরাজনীতি থেকে দেশ এবং দেশের সাধারণ মানুষ খুব তাড়াতাড়ি মুক্তি পাক । খুব খারাপ লাগে যখন দেখি -শুধুমাত্র গুটিকয়েক মানুষের স্বার্থ সংরক্ষণের জন্য আমাদের নিজেদের মধ্যে নৃশংসতা আর হানাহানি ।ভীষণভাবে আশা করছি সুস্থতা ফিরে আসুক রাজনীতিতে-খুব তাড়াতাড়ি ।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ সকাল ১১:৫২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: সহমত জানাই। এটা আমাদের সকলের বক্তব্য।

৮৮| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ সকাল ৭:৩৩

কয়েস সামী বলেছেন: একেবারে আমার মনের কথাগুলোই লিখেছেন। সমাবেশ করবেন? তবে প্লিজ এটা যেন কোন দলের পক্ষের সমাবেশে পরিণত না হয়। এটা যেন সাধারন জনগণের একটা সমাবেশ। আগরে গনজাগরণ মঞ্চের পর সমাবেশ শুনলেই ভয় করে।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ সকাল ১১:৫৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ ভাই। হ্যাঁ, গনজাগরন মঞ্চের তিক্ত অভিজ্ঞতার পর এই ধরনের ভয় হওয়াই স্বাভাবিক। তবে আমরা দৃঢ়তার সাথে বলতে চাই, আমরা সাধারন মানুষের কথা বলার বা প্রতিবাদ জানানোর এই স্থানটিকে কিছুতেই দলীয়করন হতে দিব না। এটা একটি উন্মুক্ত সমাবেশ, সবাই দলমত নির্বিশেষে তাই আমন্ত্রিত। কিন্তু নির্দিষ্ট কোন রাজনৈতিক বক্তব্য এবং চেতনা প্রদর্শনের স্থান নয়।

৮৯| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ সকাল ৮:০৪

*কুনোব্যাঙ* বলেছেন: কিন্তু বাস্তবতা হচ্ছে আমাদের রাজনৈতিক দলগুলো প্রতিনিয়তই মন্দ থেকে মন্দরতর দৃষ্টান্ত স্থাপন করে চলেছে

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ সকাল ১১:৫৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: এটাই মূল সমস্যা। আজকে সকালের পত্রিক খুলে মনে হলো আরো মন্দ থেকে মন্দতর দৃষ্টান্ত স্থাপন করতে চলেছি আমরা। এই মন্দ কাজের দায়ভার গুলো সংশ্লিষ্ট মানুষদেরই বহন করতে হবে।

৯০| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ সকাল ৮:০৭

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
নষ্ট সময়ে নষ্ট মানুষ আমরা। মনুষ্যত্ব কোথায় পাবো? :(

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ সকাল ১১:৫৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আমরা চাই আমাদের রাজনৈতিক দলগুলো মনুষ্যত্বের রাজনীতি করুক।

৯১| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ সকাল ৮:১৬

স্নিগ্ধ শোভন বলেছেন:









সুন্দর একটি পোষ্টের জন্য প্রথমেই আন্তরিক ধন্যবাদ রইলো প্রিয় কা_ভা ভাই।


দলের সুবিধাভুগিদের জন্য নয় দেশ ও জনগণের কল্যাণেই চলুক রাজনৈতিক দলগুলো সেই কামনা রইলো।


প্রত্যেক বার নির্বাচনকে কেন্দ্র করে যে ধরণের বিশৃঙ্খল কর্মকাণ্ড ঘটে তা সত্যিই দুঃখজনক। এ পর্যন্ত যত মানুষ রাজনৈতিক বিশৃঙ্খলার জন্য মারা গেছে সেখানে আমি বা আপনিও থাকতে পারতাম। কারণ সাধারণ জনগণের সংখ্যাই বেশি। যদিও লাশ নিয়েও দলীয়করণ হয়। তাই এই উদ্যোগে সকল দলীয়করণ থেকে মুক্ত রাখার আহ্বান রইলো( ফায়দা লুটার মানুষের অভাব নাই)।

আপনাদের এই উদ্যোগ কাজে লাগুক আর নাই লাগুক তবে কিছু মানুষ যে এখন শান্তির পক্ষে আছে তা অন্তত জানান দেওয়া গেল।

১ম প্রোগ্রামে অংশগ্রহণ না করতে পারায় আন্তরিকভাবে দুঃখিত ও লজ্জিত।
পরবর্তী প্রোগ্রামে অংশগ্রহণ করার সর্বাত্মক চেষ্টা করবো।


মানুষের মনুষ্যত্বের জয় হোক!!!!

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ দুপুর ১২:০০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ শোভন। আশা করি দ্বিতীয় সমাবেশে দেখা হবে!

৯২| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ সকাল ১০:১৭

শাহ আজিজ বলেছেন: ১২০০ ব্লগার যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন কিন্তু ১২ জন ব্লগার গেছেন কিনা সন্দেহ । আবার অনেকেই গেছেন আমজনতার ভিড়ে মিশে চুপটি করে দাড়িয়ে ছিলেন । শনিবার আমি সামু লেখা একটি প্ল্যাকার্ড নেবো ,যাতে ব্লগ বন্ধুরা একত্রিত হতে পারি ।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ দুপুর ১২:২০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহাহ! ভাইয়া!! আপনাকে দেখে কিন্তু অনেক ভালো লাগল। তবে আমাদের অনেক ব্লগারই কিন্তু ছিলেন। তারা যদিও তাদের ব্লগার পরিচয় দেন নি হাহা!।

যাই হোক, হ্যাঁ আপনি এটা করতে পারেন। তাহলে অনেকের সাথেই হয়ত দেখা হয়ে যেতে পারে। আপনার সাথে দেখা হয়ে অনেক ভালো লাগল।

৯৩| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ সকাল ১০:২১

আছিমভ বলেছেন: প্রতিটি মৃত্যুই অনাকাংখিত, রাজনৈতিক হত্যাকান্ডে লাশের মিছিল বাড়ছে।
এ বছর এখন পর্যন্ত সাড়ে তিনশর বেশী মানুষ মারা গেছে রাজনৈতিক গন্ডগোলে, দলীয় অথবা রাষ্ট্রীয় সন্ত্রাসে। যারযার দলীয় দৃষ্টিকোন থেকে ব্লেইম চলছে, ব্লগে ঝড় উঠেছে পক্ষে বিপক্ষে, আদর্শহীন রাজনীতির কারনে মানবিক মুল্যবোধ হারিয়ে আজ আমরা সমাজকে সম্ভবতঃ এই পর্যায়ে নিতে সক্ষম হয়েছি যেখানে অন্যের ক্ষতি আমাদের অনেকের জন্যই স্বস্হিদায়ক ...... দুঃখজনক হলেও সারা বছর হিংসা ছাড়িয়ে আজ আমরা হয়েছি সুশীল হয়েছি প্রগতিশীল। সভ্য সমাজ ব্যাবস্থা প্রতিষ্ঠায় রাজনীতির নামেই হউক অথবা আইন শৃঙ্খলা রক্ষার নামেই হউক প্রতিটা হত্যাকন্ডের বিচার হতে হবে। গনতন্ত্র প্রতিষ্ঠার নামে রাজনৈতিক দলগুলির অগনতান্ত্রিক কর্মকান্ড বন্ধ করতে হবে, রাজনৈতিক দৃষ্টিভংগির বাইরে থেকে এই সকল নির্মম হত্যাকান্ডের দৃঢ় প্রতিবাদ করতে হবে। আজ জাতির বুকে রক্তক্ষরণ হচ্ছে; রক্তক্ষরণ বন্ধের দাবির পাশাপাশি ভবিষ্যত প্রজন্মকে বাঁচানর জন্য এর কারন ও আমাদের খুঁজতে হবে।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ দুপুর ১২:২১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ। চমৎকার বলেছেন!

৯৪| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ সকাল ১০:৫৩

সাইবার অভিযত্রী বলেছেন: জাতি হিসেবে আমাদের সমস্যাটা কোথায় ?

১। আমরা দূর্ণীতিগ্রস্হ ।

আমাদের নেতারাও তাই । আর বাকীগুলো তার বাই প্রোডাক্ট ।
ভোটে খারাপ কাউকে সমর্থন দেওয়াও দূর্ণীতি । আবার রাজনীতিকে ম্যনুপুলেট করে ক্ষমতা ধরে রাখা বা এর চেষ্টাও দূর্ণীতি । এর জন্য পুলিশকে / সন্ত্রাষীকে ব্যব হার করাও দূরণীতি ।
কিন্তু আমরা এসবে অভ্যস্ত । তেমন কিছু নয় টাইপের । আর এর দ্বারা আমাদের সমর্থণ পরিবর্তনও হয় না, আমরাই প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে এগুলো সমর্থন করছি, বা নিজেরাও করছি !

ফলে পরিস্হিতি দিন দিন ই খারাপ হচ্ছে ।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ দুপুর ১২:২৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ। ঠিকই বলেছেন। আমি মনে করি শুধু রাজনৈতিক দল নয়, আমাদের নিজেদেরকে পরিবর্তন হতে হবে। যদি না হয় তাহলে পুরো সমস্যা সমাধান করা সম্ভব হবে না।

৯৫| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ সকাল ১১:২০

রিভানুলো বলেছেন: সহিংসতা নয় আমরা চাই মনুষ্যত্বের রাজনীতি।
সহমত

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ দুপুর ১২:২৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

৯৬| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ সকাল ১১:৩০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: শান্তির জন্য এই আন্দোলন চলবে, চলতে থাকবে।

আমি আরও কয়েকটি ব্লগে এর লিংক দিয়ে দিচ্ছি...
এভাবে চলতে পারে না

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ দুপুর ১২:২৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা মইনুল ভাই।

৯৭| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ সকাল ১১:৩০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: “শাহ আজিজ বলেছেন: ১২০০ ব্লগার যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন কিন্তু ১২ জন ব্লগার গেছেন কিনা সন্দেহ । আবার অনেকেই গেছেন আমজনতার ভিড়ে মিশে চুপটি করে দাড়িয়ে ছিলেন । শনিবার আমি সামু লেখা একটি প্ল্যাকার্ড নেবো ,যাতে ব্লগ বন্ধুরা একত্রিত হতে পারি।”

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ দুপুর ১২:২৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেকেই গিয়েছল কিন্তু পরিচয় প্রকাশ করেন নি। এমনটা হলে মন্দ হয় না। সবাই এক সাথে দাঁড়াতে পারলাম।

৯৮| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ সকাল ১১:৩৬

লালপরী বলেছেন: আপনাদের এই উদ্যোগ কাজে লাগুক আর নাই লাগুক তবে কিছু মানুষ যে এখন শান্তির পক্ষে আছে তা অন্তত জানান দেওয়া গেল।ব্লগার স্নিগ্ধ শোভন ভাই এর সাথে একমত।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ দুপুর ১২:৩০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ :)

৯৯| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ সকাল ১১:৩৭

সংবাদ সংযোগ বলেছেন: লেখাটি অসাধারণ

আরো কিছু প্রয়োজনীয় তথ্য পেতে >http://linkbd.net/

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ দুপুর ১২:৩০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ

১০০| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ সকাল ১১:৩৭

সংবাদ সংযোগ বলেছেন: লেখাটি অসাধারণ

আরো কিছু প্রয়োজনীয় তথ্য পেতে >http://linkbd.net/

১০১| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ দুপুর ১২:২১

আমি ইহতিব বলেছেন: অদ্ভুত এক অবস্থায় আছি আমরা। প্রিয় স্বদেশে স্বদেশী ভাইদের দিকেই অবিশ্বাস নিয়ে সন্দেহের দৃষ্টি নিয়ে চোখ রাখি প্রতিনিয়ত, এর হাতে ককটেল নেইতো বা ওর হাতে পেট্রোল বোমা নেইতো, ব্যাগ বহণকারী কাউকে দেখলেতো ভয় আরো বেড়ে যায়।

গতকাল অফিস থেকে বের হয়েছি মাত্র ওমনি শুরু হল ককটেলের উৎসব। দৌড়ে গিয়ে এটিএম বুথে গিয়ে পালাই। এভাবে আর কতদিন পালিয়ে বাঁচবো জানিনা।

বিক্ষোভ সমাবেশ করে কতটুকু কাজ হবে জানিনা, ঘুরে ফিরে এই দলগুলোইতো আবার দ্বায়িত্ব পাবে আমাদের ভাগ্য নিয়ে খেলবার।

মনের মধ্যে শুধু একটা ইচ্ছা কাজ করে এখন। অপু তানভীর ভাইয়ের গল্পের রাশেদের মতো কিছু করার।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ দুপুর ১২:৩৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আসলে সময় এসেছে সত্যি কিছু করার। তবে পরিবর্তন আনা অনেক কঠিন এবং ত্যাগী একটি ব্যাপার। আমরা ছোট ছোট লক্ষ্য নিয়ে এগুতে চাই। ইতিমধ্যে আমরা লক্ষ্য করেছি উভয় পক্ষের দায়িত্বশীল অবস্থান থেকে এই হামলা বন্ধের আহবান জানানো হয়েছে। কিন্তু পাশাপাশি চলছে একে অপরকে দোষারপের চেষ্টা।

আমরা সরকারকে দাবি জানিয়েছি, এই ব্যাপারে প্রকৃত দোষীদের অতি স্বত্তর গ্রেফতার করে আইনের আওতায় আনতে। ক্ষমতায় তারাই আছে, তাদেরকেই এগিয়ে আসতে হবে। আমরা আর হানাহানি দেখতে চাই না।

১০২| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ দুপুর ১২:২৭

সাদা মনের মানুষ বলেছেন: ক্ষমতার লড়াই কিংবা সহিংসতা নয় আমরা চাই মনুষ্যত্বের রাজনীতি।

ঢাকার বাইরে থাকায় এই আন্দোলনে সরাসরি অংশ গ্রহণ করতে পারবো না, তবে সাথে আছি নিশ্চিত।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ দুপুর ১২:৩১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অবশ্যই ভাই। আমরা ভাবছি স্থানীয় ভাবেও মানুষকে সচেতন করতে। আপনি স্থানীয় ভাবে যদি পারেন তাহলে মানুষকে সচেতন করে তুলুন আর তার আপডেট আমাদেরকে চাইলে পাঠিয়ে দিতে পারেন। আমরা সেটা প্রকাশ করে দিব। যার যার অবস্থান থেকেই আমাদের সবাইকে চেষ্টা চালাতে হবে।

১০৩| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ দুপুর ১২:৩৩

সাদা মনের মানুষ বলেছেন: আমরা দূর্বল বলেই বার বার মার খাই, রাজনীতিকরা আমাদের নিয়ে খেলে, প্রয়োজনে বুকে টেনে নেয় আবার প্রয়োজন ফুরালে পুরিয়ে মারে, আসুন আমরা জেগে উঠি, এক সাথে সবাই, এখনি।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ দুপুর ১২:৩৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: চমৎকার বলেছেন। জেগে উঠার সময় এখনই।

১০৪| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ দুপুর ১২:৫১

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ক্ষমতার লোভে অন্ধ নেতাদের শুভ বুদ্ধির উদয় হোক, সেই কামনা করি।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ দুপুর ১:২২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ। আমরাও সেই কামনা করি!!

১০৫| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ দুপুর ১:১১

সোহানী বলেছেন: ক্ষমতার লড়াই কিংবা সহিংসতা নয় আমরা চাই মনুষ্যত্বের রাজনীতি.............................................................

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ দুপুর ১:২২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ। :)

১০৬| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ দুপুর ১:২৬

অদিতি মৃণ্ময়ী বলেছেন: ণতন্ত্রের নামে মানুষ পোড়ান চাই না। আর চাই না। শান্তির বাংলাদেশ চাই।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ৮:০৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ। আমরা শান্তির বাংলাদেশ চাই।

১০৭| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ দুপুর ১:৫৫

মানবীয় বলেছেন: এই রকম একটা জাতিয়তাবোধ থেকে শাহবাগে গিয়েছিলাম, একাত্মতা প্রকাশ করেছিলাম আর সবার মত। কিন্তু বুঝতে পারিনি তখন এটা ছিল দলীয়, আর যখন বুঝতে পেরেছি নিজেকে বোকা ভেবে খুব কষ্ট পেয়েছি। আমাদের রাজনীতিবিদরা আমাদের নিয়ে এমনই রাজনীতি করে যে আমাদের বোকা হতে হয়।
আমি আবারও একাত্মতা প্রকাশ করছি, যদি আবারও বোকা হতে হয় হব, কিন্তু আমি মনে-প্রানে বিশ্বাস করি একদিন হয়তো কোন সঠিক নেতা ঠিকই আমাদের এই মূর্খদের হাত থেকে রক্ষা করবে, যে দেশকে ভালবাসবে সবার মতো করে।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ৮:০৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হ্যা! একই রকম অনুভূতি ব্যক্তিগতভাবে আমারও। আশা করি মানুষের ভোটের অধিকার প্রতিষ্ঠিত হবে এবং নির্বিচারে মানুষ হত্যা বন্ধ হবে।

১০৮| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ দুপুর ২:০৮

মো ঃ আবু সাঈদ বলেছেন: দমনের নামেও মানুষকে গুলি করা বন্ধ করতে হবে......

জালিম ও ফ্যাসীবাদী সরকার এখন অপমৃত্যুর প্রহর গুণছে....আর তাহলেই সকল সহিংসতা কমবে..

সহমত..মানবীয়

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ৮:১৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: বিরোধী মত দমনের নামে রাষ্ট্রীয় সন্ত্রাস যেমন বন্ধ করা প্রয়োজন তেমনি আন্দোলনের নামে নিরিহ জনগনের সম্পদ ধ্বংস করা যাবে না।

১০৯| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ দুপুর ২:১৭

মো ঃ আবু সাঈদ বলেছেন:

১১০| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ দুপুর ২:২৩

মো ঃ আবু সাঈদ বলেছেন:

১১১| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:০২

ফাহাদরক্স বলেছেন: সরকার তদন্ত না করে দোসারোফের রাজনিতি করে কেন? দোষীরা পার পেয়ে যায়, আবার নতুন করে পোড়ায়। মনে হয় দেশে এখন পাকিস্তান শাসনের শেষ এক্সটেনশন চলছে। ইয়াহয়ার জায়গায় হাসিনা।গুলি করে মানুস মারা এখন পাকিস্তানের চেয়েও বেশি চলছে প্রতিদিন। এর দায় এদেশের পুলিশ কিভাবে বইবে? এদেরকে এখন খুনি বাহিনী দিল হাসিনা সরকার।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ৮:১৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: এই ধরনের কাদা ছোঁড়াছুড়ি বন্ধ হওয়া দরকার। এতে করে প্রকৃত দোষীরা আড়ালে থাকে। সেই সাথে দরকার নিজস্ব পছন্দের দলের বা আদর্শের কোন ত্রুটির সমালোচনা। রাজনৈতিক দলগুলোর জবাবদিহিতা জনগনের কাছে নয় তাদের নিজের কর্মী এবং সমর্থকদের থাকা বাঞ্চনীয়।

১১২| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:২২

বাধা মানিনা বলেছেন: স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি দে---
নইলে রাজনীতি ছেড়ে ---

১১৩| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:২৩

বাধা মানিনা বলেছেন: স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি দে---
নইলে রাজনীতি ছেড়ে দে---

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ৮:১৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: এটাই আজকের দাবি।

১১৪| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:৩৭

বাংলার এয়ানা বলেছেন: লেখকের দৃষ্টি আর্কসন করছি.....

কিছু কিছু মন্তব্যের সুন্দর প্রতি উত্তর দিলেন যেগুলো আপনার ফিলসফির সাথে মেলে, কিন্তু যে গুলো মেলে না তার কোন উত্তর নেই।

এই আন্দোলন কি আরেক শাহবাগের জন্ম ? শাহবাগের ব্যার্থতাকে একই কায়দায় ক্যাশ করার অপচেষ্টার প্রয়াশ ?

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ৮:০৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: দেখুন আমি ঠিক জানি না, আমি কতখানি আমার ফিলোসফি এই পোষ্টের মাধ্যমে তুলে ধরতে সমর্থ হয়েছি। আমি চেষ্টা করি, আমার বক্তব্য বা মতামতে যেন সাধারন মানুষের মনোভাব বা বক্তব্যই প্রাধান্য পায়। এই ধরনের মত প্রকাশ করার কিছু বিপদও আছে। কারন আপনি যখনই কোন নির্দিষ্ট দলের আজ্ঞাবহ না হয়ে বা চেতনার অংশীদারী না হয়ে সকল দলগুলোর নেতিবাচক দিক গুলো সমালোচনা করতে যাবেন তখন আপনাকে বিভিন্ন ক্যাটাগরীতে ফেলার চেষ্টা করা হবে। এই ক্ষেত্রে জনপ্রিয় ধারাটি হচ্ছে সুশীল শ্রেনী। তবে একজন সচেতন নাগরিক হিসেবে আমার নিজেও একটি ব্যক্তিগত রাজনৈতিক মতাদর্শ আছে। কিন্তু আমি বিশ্বাস করি, নিজের পছন্দের দলের সুনাম বা গুনগান গাওয়ার অনেক ব্যক্তি থাকলেও অন্যায়ের সমালোচনা করার স্কোপটি খুবই সীমিত। তাছাড়া এটা মানেন বা না মানেন, আমাদের প্রিয় রাজনৈতিক দলগুলো বর্তমানে কিছুটা আদর্শহীন রাজনীতি করছে। ফলে আমি সাধারন সচেতন নাগরিক হবার আগ্রহটি আস্তে আস্তে হারিয়ে ফেলছি।

সত্যি বলতে আপনি যে প্রশ্নটি করেছেন, তা আমার মাথায়ও একবার এসেছিল। কারন শাহবাগে সেই প্রথম দিনগুলোতে গনমানুষের আবির্ভাব হয়েছিল তারুন্যের ডাকে সাড়া দিয়ে। তারা ভেবেছিল এই দেশের তরুন সমাজই নতুন করে আমাদের আলোর পথ দেখাতে পারে। কিন্তু আমরা প্রতারিত হয়েছি, রাজাকারদের ঘৃনা করাকে কেন্দ্র করে আমাদের আবেগের সাথে খেলা এবং রাজনীতিকরনের যে নোংরা অপপ্রয়াস হয়েছে তা আমরা মেনে নিতে পারি নি। ফলে সেখান থেকে আমাদের সমর্থন ধীরে ধীরে উঠে এসেছে। আমি শাহবাগে সেই প্রথম দিনের প্রথম মুহুর্ত থেকেই ছিলাম, নিজের হাতে প্ল্যাকাডে স্লোগান লিখেছি। নিজে স্লোগানও দিয়েছি। তাই এই ব্যর্থতা আমার জন্য মেনে নেয়াও ভীষন কষ্টের ছিল। তবে আমি একজন সাধারন অংশগ্রহনকারী হিসেবে বলব, শাহবাগ ঠিক ব্যর্থ নয় বরং শাহবাগ তার ক্যালিবার অনুযায়ী এচিভমেন্ট অর্জন করতে পারে নি বা দেয়া হয় নি। এখান থেকে আমাদের সান্তনা বা প্রাপ্তি - হ্যাঁ আমরা সাধারন মানুষরা চাইলে হঠাৎ করেই জ্বলে উঠে পারি, সংঘবদ্ধ হতে পারি, জাতীয় ইস্যূতে আমরা দলমত নির্বিশেষে রাস্তায় নেমে প্রতিবাদ জানাতে পারি।


এখন এই ধরনের কর্মসূচীগুলো যতদিন শাহবাগ কেন্দ্রিক হবে, ততদিন এই ধরনের একটি আশংকা আমাদের তাড়া করে ফিরবে। এটাই বাস্তব। এখন মানুষ অনেক সচেতন, অনেক কিছুই জানেন বুঝেন। যারা মানুষকে বোকা ভেবে এখনও গনজাগরন মঞ্চের সাফল্য গুনগান গাইতে চান তাদের প্রতি মায়া ছাড়া আর কিছুর প্রকাশ করার নেই।

তবে এখন পর্যন্ত এই ব্যাপারটির সাথে শাহবাগের সেই পুরানো ইস্যুর ব্যর্থতাকে ক্যাশ করার তেমন প্রচেষ্টা হচ্ছে না। এই ব্যাপারে বেশ সর্তকদৃষ্টি রাখছেন সমাবেশের উদ্যোক্তরা। আমি আশা করব তারা জনগনের স্বার্থেই এই অটল অবস্থান ধরে রাখবেন। ব্যক্তিগত ভাবে যতদিন এই ধরনের সমাবেশ থেকে সাধারন মানুষের পক্ষে কথা বলা হবে, আমি সেখানে ততদিনই থাকব।

আপনাকে ধন্যবাদ।

১১৫| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৫:০৮

বিশ্বাস করি 1971-এ বলেছেন:

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ৮:১০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: :( :(

১১৬| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৫:৪২

মানবীয় বলেছেন: @ বাংলার এয়ানা, আপনাকে অনেক ধন্যবাদ আমার অনুভুতিটা বোঝার জন্য।
@ কাল্পনিক_ভালোবাসা, আপনি অনেক সুন্দর বলেছেন।
যদি এবারের চেষ্টাও চুরি হয়ে যায় তাও আমরা থামব না। আমরা হয়তো অন্য কোন শাহবাগে জড় হবার চেষ্টা করব। বৃষ্টি আসতেই হবে এই সবকিছু ধুয়ে নেবার জন্য।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ৮:০৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: চমৎকার বলেছেন। বৃষ্টি আসতেই হবে এই সবকিছু ধুয়ে নেবার জন্য।

১১৭| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:২৫

মামুন রশিদ বলেছেন: আমরা এই অবস্থা থেকে মুক্তি চাই ।

আপডেটের জন্য ধন্যবাদ ।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ৮:১০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ মামুন ভাই। :)

১১৮| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৩৭

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: ভা্ই প্রথমেই অভিনন্দন এমন একটা ইভেন্টের সূত্রপাত করায়। সবাইকে।

বাংলাদেশের রাজনীতি এমনি থাকবে।
এর পরিবর্তন কি হবে না?
হবে।

সেজন্য মানুষকে শিক্ষিত হতে হবে। মানুষ শিক্ষিত ও আলোকিত হলে রাজনীতি থেকে বোকা বাজে মানুষগুলো প্রতিস্থাপিত হয়ে বুদ্ধিমান বাজে মানুষগুলো আসবে।

তখন আর রাস্তায় পোড়ানো হবে না।


আসলে সামাজিক সচেতনতার হারই রাজনৈতিক সচেতনতার হার নির্ণয় করে।

বাংলাদেশের সামাজিক সচেতনতার হার শূণ্যের কোটায়।
পৃথিবীর প্রায় সব দেশের পর বাংলাদেশের অবস্থান, মাত্র ০.৩% মানুষ ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহার করে।

একটা অবাক বিষয় লক্ষ্য করুন, উইকিতে দেখুন, পৃথিবীর কোন্ কোন্ দেশ ০.৫% থেকে ০.০% ইন্টারনেট ব্যবহার করে? সেসব দেশেই প্রকাশ্যে বীভৎস হানাহানি হয়।

আসলে এই হার হল অগ্রগতির হার।

যেদিন বাংলাদেশের ১৫+% মানুষ কমপক্ষে ৩ বছর ধরে ব্রডব্যান্ড লাইন ব্যবহার করবে, অথবা যেদিন বাংলাদেশের কমপক্ষে ১৫% মানুষ সামাজিক সচেতনতায় অভ্যস্ত হবে, সেদিন বদলে যাবে প্রেক্ষাপট।

আর বদলের সেই দিনটা আনার জন্য এ ধরনের ইভেন্টের, আলোচনার, প্রতিবাদের আয়োজন করতে থাকতে হবে।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ৮:১১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ লিসানী ভাই আপনার মূল্যবান মতামতের জন্য। আমি বিশ্বাস করি পরিবর্তন দ্রুত আশা দরকার এবং তা যত দ্রুত আসতে ততই আমাদের সবার জন্য মঙ্গল।

১১৯| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ৮:১১

পরিবেশ বন্ধু বলেছেন: একটি জরুরী প্রজ্ঞাপন
************** গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
হাই কমিশন এবং সকল দল মত নির্বিশেষে বাংলাদেশ এর জন প্রতিনিধি দের জ্ঞাতার্থে ***
**********
প্রিয় দেশ বাসী
*********
আজ বাংলাদেশ নিরপ্রেক্ষতার অভাবে যে সহিংস রাজনীতি , এবং গনমানুষের মধ্য আতংক , হত্তা , জ্বালাও পুড়াও সহ দেশ ও সমাজ অরক্ষিত ।।
চাই দেশের সুরক্কায় আমাদের সকল সেনাবাহিনীর উপস্থিতি এবং সামাজিক নিরাপত্তা ও শান্তি ।।

৫/১০ জন মানুষ আজ একত্রিত হলেই সরাসরি পুলিশ ,ও আইন শ্রিংখলা বাহিনী তাদের সন্দেহ
করে এবং একশ্যান নেয় । আর ৭১ এর ভয়াল আতংকের মত মানুষ শহর ছেড়ে গ্রামের দিকে
পালায় ।।
কিন্তু কিভাবে যাবে মুহুরমুহ হরতালে সব যোগাযোগ বিচ্ছিন্ন । বেশ কয়েকটা লোকালয় এ ট্রেন
দুর্ঘটনা এবং হরতালের বিচ্ছিন্ন সংঘর্ষে প্রায় ৪০ জনের মত সাধারন মানুষ হতাহত এবং আওমি
বিএন পি সহ অনেক নেতা কর্মী জন্তু জানোয়ারের মত অহরহ মারা পড়ছে ।।
এখন স্পষ্ট বুঝা যায় দেশ গৃহযুদ্ধের দিকে এগিয়ে ।।
শুধু তাই নয় , বেশ কয়েকজন নব নিযুক্ত মন্ত্রী পরিষদের সদস্যর বাসায় চালানো হয় ককটেল হামলা ।।
দেশের সরবুচ্ছ ক্ষমতাসিন হাই সোশ্যাল যদি এভাবে সন্ত্রাসের আক্রমণে বিপর্যস্ত হয় তাহলে গন মানুষের নিরাপত্তা কোথায় ।।
দেশের শান্তি ও সুরক্ষা কতটুকু বিগ্নিত তা আমরা স্পষ্ট দেখতে পাই ।।

গতকাল মিরপুর ১২ পেট্রোল সিএঞ্জি স্টেশানে কে বা কারা ককটেল পাঁটায় , সাথে সাথে
ফায়ার সার্ভিস এ খবর দেওয়া হয় এবং ১ ঘণ্টার মধ্য আগুন নিয়িন্ত্রনে আনে । যদি পেট্রোল বক্স এ আগুন লাগত তাহলে সাথে সাথে বিস্ফুরণে সারা সেনা নিবাস সহ ডি এইচ , এস ,ও
এলাকার ভিয়াইপি হাই সোশ্যাল সহ সমস্ত এলাকাটি ধংশ স্তূপে পরিনত হত এবং হাজার হাজার মানুষের জীবন বিপন্ন হতো ।।

আপনারা যারা উগ্র জঙ্গিবাদ এবং ক্ষমতায় টিকে থাকার জন্য বাংলাদেশের ১৬ কোটি মানুষের
জীবন নিয়ে ছিনিমিনি খেলা করছেন একটু ভাবুন কোটি কোটি ডলারের বিনিময়ে একটা প্রান
সজীব করা কি সম্ভব ।।

তাই চাই জরুরী আওতায় দেশের যে কোন মুল্যার বিনিময়ে সর্বস্তরের গনমানুষের নিরাপত্তা
নিশ্চিত করা ।।
সকল সামাজিক , মানবাধিকার কর্মী এবং সাংবাদিক সহ বাংলাদেশের সকল দল মত নির্বিশেষে
যথাযোগ্য বাংলাদেশ এর সব মানুষের নিরাপত্তা নিশ্চিত সহ দেশের সকল সেনাবাহিনী কে
তাদের সুযোগ্য দেশ রক্ষা ও দেশের সেবায় তাদের সার্বিক অংশগ্রহন হোক দেশ ও মানুষের
মঙ্গল ।।
দেশ ও অরক্ষিত গনমানুষের পক্ষে
এম , জি , আর মাসুদ রানা
আহবায়ক সংঘটক কবি সমাজ বাংলাদেশ
এবং ইন্টারন্যাট অনলাইন সমন্বয় কমিটির আন্তর্জাতিক বাংলাদেশ এর বিশেষ প্রতিনিধি ।।
প্রজ্ঞাপনে
বাংলাদেশ লেখক সমাজ ।।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ১০:৫০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপনা মন্তব্যের জন্য।

১২০| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ৮:২২

তাসনুভা সাখাওয়াত বীথি বলেছেন: আমি যা বলতে চেয়েছিলাম সব আপনার পোস্টে লিখে দিয়েছেন। আমার মনে হয় আপনার সাথে আমার চিন্তাধারার কোথাও কোন মিল রয়েছে। আমাকে যদি এ বিষয়ে পোস্ট লিখতে বলা হতো হয়তো এভাবেই লিখতাম।

আপনার পোস্টে আমার সমর্থন জানিয়ে যাচ্ছি

আমি আমার প্রিয় ব্লগার কাল্পনিক ভালোবাসা ভাইয়াকে চিনি। আমি বিশ্বাস করি তিনি সঠিক পথে আছেন এবং তিনি তার দেশের প্রতি দেশের মানুষের প্রতি গভীর ভালোবাসা থেকেই এ পোস্ট লিখেছেন। যা নঃসন্দেহে দায়িত্বশীল ব্লগিং এর অংশ।

অনেকে দেখছি সংশয় প্রকাশ করছেন। তারা কি ভুলে গিয়েছে ৪৭ থেকে ৭১ একদল তরুণ দেশের জন্য লড়াই করেছে এবং প্রান দিয়েছে বলেই আমরা আমাদের প্রিয় বাংলাদেশ পেয়েছি।

এবারও তরুণরা তাদের দায়িত্ব যথাযত ভাবে পালন করবে। আমিও বাংলাদেশের একজন তরুণ। আমি একটি দলকে সমর্থনও করি । সেটা যেমন সত্য আমার দলের কোন নেতা যদি কোন অন্যায় করে আমার অবস্থান অবশ্যই তার বিরুদ্ধে হবে সেটাও সত্য।

এবং আমি এও বিশ্বাস করি অনেকে আমার মত আছেন। সবাই দলকানা না। তারা অবশ্যই আমাদের প্রিয় বাংলাদেশ এর জন্য এগিয়ে আসবে।


পোস্ট স্টিকি করাই জানাপু সহ সামু কতৃপক্ষকে ধন্যবাদ জানাচ্ছি

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ১০:৫৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ প্রিয় বিথী। আপনার এই মন্তব্যটিতে আমি সত্যি ভীষন সাহস এবং অনুপ্রেরনা খুঁজে পেলাম। আমার মনে হয় কিছু কিছু জাতীয় ইস্যূতে আমাদের সকলের মনোভাব যদি একই রকম হয় তাহলে আমরা খুব দ্রুতই সামনে এগিয়ে যাব।

এটা একটি সম্মিলিত প্রয়াস। যারা অনলাইনে সমর্থন জানিয়েছেন আমরা অফলাইনে তাদের প্রতিনিধিত্ব করছি। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, সহিংসতা কেউই চায় না। কিন্তু আমরা যেহেতু অনেক বেশি আবেগী জাতি, তাই অনেক কিছুই করে ফেলি যা হত আমাদের করা কোন ভাবেই উচিত নয়। আমাদের এটাও মনে রাখতে হবে, দল মত যার যার, দেশটা সবার।

যতক্ষন পর্যন্ত কোন আন্দোলন বা প্রতিবাদী সমাবেশ সাধারন মানুষের কথাই বলবে, ততদিন আমি সেখানে অবশ্যই উপস্থিত থাকব।

আপনাকে আবারও অনেক ধন্যবাদ।

১২১| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ১০:০৫

প্রবাসী পাঠক বলেছেন: আপনাদের এই উদ্যোগ সফল হোক। প্রবাস থেকে এই কর্মকাণ্ডে একাত্মতা প্রকাশ করছি। সশরীরে উপস্থিত থাকতে পারছিনা তাই ভার্চুয়ালই সমর্থন দিচ্ছি।
ক্ষমতার লোভে সহিংস রাজনীতি আর দেখতে চাইনা , সুস্থ রাজনীতির বিকাশ হোক।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ১০:৫৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ ভাই!! অনেক কৃতজ্ঞতা রইল।

১২২| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ১০:৩৮

এম মশিউর বলেছেন: লেখাটি পড়তে দেরী হয়ে হয়ে গেল।

তবুও সময়োপযোগী পোস্ট পেয়ে ভালো লাগলো। সাধারণ মানুষ আর কত দিন ঘরে বসে থাকবে?
দুই নেত্রীর টাল-বাহানা রাজনীতিতে দেশ আজ চরম রাজনৈতিক সংকটের মধ্যে আছে। এমতাবস্থায় দুই দলই গো ধরে বসে আছে।

তাই শিরোনামের সাথে বলতে চাই, ক্ষমতার লড়াই কিংবা সহিংসতা নয় আমরা চাই মনুষ্যত্বের রাজনীতি।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ১১:১১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে। :)

১২৩| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ১০:৩৮

আরজু পনি বলেছেন:

স্বাধীনতার এতোগুলো বছর পরেও যেখানে স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি নেই !

দেশটাকে এখনও যুদ্ধ বিধ্বস্ত দেশই মনে হয় ! :(

সাধারণ জনতার মুক্তির জন্যে আরেকবার যুদ্ধ চাই...মানুষ মেরে ক্ষমতা দখলের কামড়াকামড়ি থেকে মুক্তি চাই ।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ১১:২০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপু এটাই আফসোস যে স্বাধীনতার এতবছর পরেও আমাদের স্বাভাবিক মৃত্যূর গ্যারান্টি নেই। আমরা শান্তিপূর্ন ভাবে আমাদের প্রতিবাদ জানাতে চাই, সঠিক গনতন্ত্র এবং রাজনীতি চর্চার সুযোগ চাই।

১২৪| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ১০:৫৮

তামীল০০৯৬ বলেছেন: ab¨ev` Ggb B‡f‡›Ui Rb¨ | Avwg I A‡bKw`b g‡b g‡b GBiKg †f‡ewQ|
jÿ¨ ivL‡eb GB gyf‡f›U †hb bó bv nq | A‡bK ïfKvgbv iBj|

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ রাত ১১:১৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনাকেও ধন্যবাদ। বিজয়ে লিখেছেন দেখে ফন্ট এমন দেখাচ্ছে। তবে আমি অর্থ বের করে নিয়েছি। হ্যাঁ, চেষ্টা তো থাকবেই এই মুভমেন্টটিতে যেন শুধু মাত্র সাধারন মানুষের দাবির কথাই বলে।

১২৫| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১২:৫১

পাউডার বলেছেন:
আগুনে পুড়ে মানুষ মারছে, আর আপ্নারা মোম্বাতি জালায়া অভিনব আড্ডার আয়োজন করেন! খারাপকি!

০৫ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১:০০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহাহ! ভালো বলেছেন! ফুল দিতে পারলে ভালোই হতো। তবে সান্তনা এই যে সেখানে আবার" জ্বালো জ্বালো" বলে কোন স্লোগান দেয়া হয় নাই।

তবে যে যার মানসিকতা অনুযায়ী সামগ্রিক ব্যাপারটিকে পর্যবেক্ষন করবে, এটাই স্বাভাবিক। আপনি আড্ডা, বা টাইম পাস ভাবতে পারেন। আমি আমার প্রেক্ষাপট থেকে হয়ত প্রতিবাদী সমাবেশ ভেবেছি। :)

যাই হোক, ধন্যবাদ মন্তব্যের জন্য।

১২৬| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১২:৫২

কাউন্টার হেজিমনি বলেছেন: আগুনে পুড়ে মানুষ মারার প্রতিবাদে সমাবেশ করার জন্য অনেক ধন্যবাদ। কিন্তু এই সমাবেশ যদি সরকারের পুলিশ বাহিনীর নির্বিচার গুলিতে নিহতদের জন্যও হত তাহলে আরও ভাল হত, সরকারের নির্যাতক বাহিনী পুলিশ দেখা মাত্র গুলি করে মানুষ মারছে, হোক সে যুবদল, ছাত্র শিবির। চাঁদপুর, কুমিল্লা, ফেনি, সিরাজগঞ্জ, কক্সবাজার, চিটাগাং, সহ অনেক জেলায় পুলিশ গুলি করে বিরোধী দলের নেতা কর্মীদের খুন করছে। চাঁদপুরে জেএসসি পরীক্ষার্থী ৮ম শ্রেণী পড়ুয়া সিয়াম পুলিশের গুলিতে পরশু দিন মারা গেল, তাকে নিয়েও দলকানা মিডিয়া চুপচাপ!

আগুনে পুড়ে মানুষ মারার প্রতিবাদ যেমন করতে হবে, তেমনি সরকারের নির্দেশে গুলি করে বিরোধী দলের নাগরিক হত্যার প্রতিবাদেও সমাবেশ করতে হবে, নাইলে আপনাদের এই অবস্থান একপেশে হয়ে যাবে, রাষ্ট্রযন্ত্রের নিপীড়নের বিরুদ্ধে সমাবেশ করা কঠিন, সরকারের নিপীড়নের বিরুদ্ধে রুখে দাঁড়ানো কঠিন বলেই অনেকে বিরোধী দলের সন্ত্রাসের নিন্দা জানিয়েই নিজেদের মানবতা বাদী বলে তুলে ধরতে প্রয়াস পায়, কিন্তু এটা হয় নিষ্ক্রিয়তা না হয় সরকারের ভয়ে ভীত মানসিকতা!

অবরোধের সমর্থনে মিছিল করার সময় কুমিল্লায় পুলিশের গুলিতে এক ছাত্রদল কর্মী নিহত হয়েছেন।
Click This Link


সিরাজগঞ্জে পুলিশের গুলিতে নিহত ২
Click This Link


সিরাজগঞ্জ শহরের জগাইমোড় এলাকায় ১৮ দলীয় জোটের নেতাকর্মীদের সঙ্গে সংঘর্ষের সময় পুলিশের গুলিতে সাকমান হোসেন (২৭) নামে এক যুবদল নেতা নিহত হয়েছে। গুলিবিদ্ধ হয়েছেন আরও ২০ জন। সকাল সাড়ে ৮টায় এ ঘটনা ঘটে।
কুমিল্লার লাকসাম উপজেলায় নোয়াখালী সড়কে বিএনপি-জামায়াতের মিছিলে পুলিশ গুলি করলে বাবুল মিয়া নামে এক রিকশা চালক নিহত হয়েছেন। সকাল ১১টায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করলে পুলিশ অবরোধকারীদের ছত্রভঙ্গ করতে প্রায় দেড়শ’ রাউন্ড গুলি করে। এতে বাবুল মিয়া ঘটনাস্থলেই নিহত হন। - See more at: Click This Link


কানাইখালী ফায়ার স্টেশনের সামনে সংঘর্ষের একপর্যায়ে বেলা সাড়ে ১১টার দিকে সুজন নামের এক যুবক গুলিবিদ্ধ হন। নাটোরের ব্যাপিস্ট মিশন হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিত্সক তাঁকে মৃত ঘোষণা করেন। সুজন কানাইখালী মহল্লার সালামত আলীর ছেলে।
Click This Link

Click This Link
চাঁদপুর সদর হাসপাতালের চিকিত্সা কর্মকর্তা রুহুল আমিন জানান, দুজনই গুলিতে নিহত হয়েছেন। বেশ কয়েকজন আহত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন।

চট্টগ্রামের সীতাকুণ্ডে গতকাল রাতে গুলিবিদ্ধ হয়ে স্বেচ্ছাসেবক দলের নেতা শরিফুল ইসলাম নামের এক যুবক নিহত হয়েছেন। অবরোধের সমর্থনে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে পিকেটিংয়ের সময় পুলিশের ছোড়া গুলিতে তিনি নিহত হন বলে দাবি করেছেন কয়েকজন প্রত্যক্ষদর্শী।

ফেনীতে পুলিশের গুলিতে যুবদল নেতা নিহতhttp://www.dailynayadiganta.com/details.php?nayadiganta=OTcy&s=MTc=

অবরোধ : গুলিতে নিহত ৬
Click This Link



০৫ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১:০৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: জী, শুধু মাত্র আগুনে পুড়ে নয় সমাবেশ বা প্রতিবাদটা ছিল সকল প্রকার সহিংসতার বিরুদ্ধে। এখানে বার বার বলা হয়েছে, বিরোধী মত দমনের নামে রাষ্ট্রীয় সন্ত্রাস বন্ধ করতে হবে, ঠিক তেমনি আন্দোলনের নামে মানুষ হত্যা, পাবলিক প্রপাটি ধ্বংস বন্ধ করতে হবে।

সুতরাং আমার মনে হয় আমরা অবস্থান গত থেকে ঠিক আছে। মোদ্দা কথা, রাজনৈতিক আন্দোলন চলুক, সেটা ক্ষমতার না জনতার সেটা পরের বিষয়, তবে যেহেতু সবাই মানুষের জন্যই রাজনীতি করেন তাই কোন মানুষ হত্যাকেই আমরা সমর্থন করি না। তা সে পুলিশের গুলিতে হোক, বাসে আগুনে পুড়িয়ে হোক কিংবা রেল লাইন উপড়ে ফেলে হোক।

১২৭| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১:৩৪

কাউন্টার হেজিমনি বলেছেন: Click This Link

০৫ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১:৪১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ।

১২৮| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ ভোর ৪:১৭

দিবা স্বপ্ন বলেছেন: বর্তমানে গনতন্ত্রের নামে যে ক্ষমতার লড়াই চলছে তার জন্য তো নূর হোসেনরা ৯০ সালে জীবন দেয় নি। আমরা পাকিস্তানের কাছ থেকে দেশটি স্বাধীন করেছিলাম সকলের সমান অধিকারের জন্য। সেই অধিকার তো আমরা পায়ই নি, বরং দুইটি পরিবারের ক্ষমতার লোভের কাছে সম্পূর্ন দেশটি আজ জিম্মি। বাসের ভিতরে থাকা আম জনতারাই শুধু আগুনে দগ্ধ হচ্ছে না, জ্বলছে সমগ্র বাংলাদেশ। তাই মাঝে মাঝে বলতে ইচ্ছা করে, ঘৃনা করি এই গনতন্ত্রকে।

১২৯| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ ভোর ৪:৫৯

রোকন রাইয়ান বলেছেন: অনেক ধন্যবাদ আপনাদের মহতি উদ্যোগকে...

ক্ষমতার অন্ধ মোহ থেকে দেশ-জনতাকে বাচাতেই হবে...

১৩০| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ৯:০৬

হাসান কালবৈশাখী বলেছেন:
গাড়ীভর্তি মানুষকে আগুন দিয়ে কাবাব বানানো,
পরিকল্পিত ভাবে যাত্রিবোঝাই ট্রেন উল্টিয়ে নিরিহ লোকজন হত্যা করা।
গভীর রাতে মানুষের বাড়ীঘরে আগুন দেয়া।

তারা সরকারকে কিছু করছে না, সাধারন মানুষ মারছে
খুনিরা যা করছে, সে তুলনায় পুলিশ অনেক কমই করছে।
সাধারন মানুষকে রক্ষায় সবাইকে আইনশৃক্ষলা রক্ষা বাহিনীদের সহায়তা করতে হবে।
সাধারন জনগন রক্ষায় পুলিশের যা যা করা দরকার তাই করতে হবে।

সভ্য পৃথিবীতে মৌলবাদ জংগিবাদ মোল্লাবাদ প্রভৃতি ফ্যাসিষ্ট শক্তির কোন স্থান নেই। কেউ তাদেরকে স্থান দেয়নি
মিশর, আলজেরিয়াতেও সংখাগরিষ্ট হওয়ার পরও তাদের কে সামনে আসতে দেয়া হয় নাই।

আমাদের দেশের জংগি মৌলবাদিরা এককাঠি উপরে! তারা যুদ্ধাপরাধের মত ভয়াবহ অপরাধে যুক্ত ছিল।
তাই তাদের এদেশে রাজনীতি করার অধিকার থাকতে পারে না। তাদের শাস্তি নিশ্চিত করা সভ্য সমাজের দায়িত্ব।

১৩১| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ১১:৩০

মো কবির বলেছেন: ইস, এমন একটা ভাল কাজের শরীক হতে পারলাম না, তাই খুব কষ্ট লাগতেছে। আমি অনেক আগে থেকেই ভাবতেছিলাম এমন একটা কিছু করার, কিন্তু আজকাল কেউ ভাল কথা শুনে না। শুনে শুধু এই দুই দলে যোগ দিয়ে দেশকে লুটেপুটে খেয়ে শুধু নিজের জিবন গড়ার কথা। তাই কারো কাছে আর বলা হয় নি।

এই জন্য একটা গ্রুপ ও খুলেছিলাম।
এই হচ্ছে গ্রুপের লিংক

এই গ্রুপ সম্পর্কে কারো কোন মতামত থাকলে দিতে পারে।
ঢাকায় আসলে আপনাদের এই মহতী কাজে শরিক হব।
আপনার সবাই ভাল থাকুন।

১৩২| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ দুপুর ১২:০৯

নীলআকাশ৩১৭ বলেছেন: সরকারের দায়িত্ব সবার আগে এবং সব থেকে বেশি, কারন সরকার চাইলে অন্য সবার চেয়ে বেশি গঠনমূলক কাজ করতে পারে। সরকার যদি, দেশকে এমন পরিস্হিতিতে ফেলে মজা পায়, তাহলে, আপনাদের কে বলবো, জায়গা মতো ওষুধ দেন। শেখ হাসিনাকে বলুন, গুয়ারতামি ছেড়ে, জনগনের মনের ভাষা বোঝেন। আর সস্মানে পদত্যাগ করতে।

১৩৩| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ দুপুর ১২:২৪

অরি বলেছেন: আমাদের মাঝে ধর্মীও বিভাজন আছে, আছে রাজনৈতিক বিভাজন এবং এ বিভাজর আদি ও অন্ত। ইদানিং জাতী বিভাজনের অপচেষ্টা চলছে । মুক্তিযুদ্ধের বিপক্ষ শক্তি পরাজিত হয়েছে একাত্তরে । স্বাধিন বাংলাদেশে আমরা সবাই এ দেশের নাগরিক। যারা নাগরিক নয় তারা অনুপ্রবেশকারী । অনুপ্রবেশকারী বিতারনে প্রচলিত আইন প্রয়োগে বাঁধা নেই। রাজনৈতিক মতদ্বৈততা হলে আমি কি মুক্তিযুদ্ধের বিপক্ষ শক্তি'র একজন হিসাবে চিহ্নিত হবো এ শংকা জাগে , জাগায় কেহ কেহ। আমাদের নিরন্তর শ্লোগান হোক - " এসো ঐক্য গড়ি অসুন্দরের বিরুদ্ধে - একতায় লড়ি অসুন্দরের বিরুদ্ধে"

১৩৪| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ দুপুর ১২:২৭

খাটাস বলেছেন: এই রকম পোস্টে ও যে দালালি দেখব, তা ভাবি নি। যাই হোক। কি আসে যায় অন্নের কথায়। সকলের ই শুভ বুদ্ধির উদয় হোক। সামনে থাকব ইন শা আল্লাহ।

১৩৫| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ দুপুর ১২:৩৮

সামাইশি বলেছেন: আপনাদের সাথে পূর্ণ সহমত। মনে রাখবেন লক্ষ্ কোটি মানুষ নিরবে নিভৃতে আওনাদের সাথে একাত্ততা পোষণ করছে। ভালবাসা জানবেন।

১৩৬| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ দুপুর ১:০৩

এক্স রে বলেছেন: আমরা শান্তি চাই। আর নয় মানুষ হত্যা। আমি নিজেও একজন ভিক্টিম। হয়ত নিজের সতর্কতার কারনে আর ভাগ্যের কল্যানে বেচে গিয়েছি। তবে কেন সবসময় আতঙ্ক নিয়ে বাচবো? সহমত পোষন করছি এই লেখার সাথে এবং পাশে আছি ইনশাআল্লাহ

১৩৭| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ দুপুর ১:৪৬

রোকসানা লেইস বলেছেন: জনগণকে জিম্মি করে রাজনৈতিক নেতারা জনগণের তুলোধূনা করছে। জনগণ এই রাজনীতির খপ্পরে ত্যাক্ত বিরক্ত। কিন্তু জনগণ কোন দিকে যাবে, কি ভাবে মুক্তি পাবে? আপনারা জনগণের অপছন্দের কথাটা জানানোর জন্য , শান্তির জন্য মানব বন্ধন করছেন বুঝতে পারলাম।
কিন্তু কার কাছে এই আবেদন পৌঁছাবে? জনগণ আপন মনে শান্তিতে থাকতে চায়। ভোটের সময় ভোট দেয় এই দুজন কেই উপায় নেই বলে। এরা তো সব জেনে শুনে অন্ধ বধির। তাদের কানে বা চোখে কি পৌঁছাবে আপনাদের খবর, হৃদয় লাগবে তো বুঝতে। সে হৃদয় থাকলে তো মনির নামের শিশুটির গায়ে আগুন লাগার পরই আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হতো। দিনের পর দিন লাশের মিছিল বাড়ত না এভাবে। সুস্থ মানুষদের অসুস্থ করে দেয়া হতো না। দেশের সম্পদ নষ্ট করা হতো না। কাজ বণ।দ করে দিয়ে মানুষের জীবনযাপনে অসুবিধা করত না।
সাপ গুলো কিলবিল করছে। সে সাপ ধরে মেরে ফেলার জন্য একজন দক্ষ সাপুড়ে দরকার । আপনাদের জন্য শুভকামনা।

১৩৮| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:০৭

‡gQevn DÏxb বলেছেন: cold cold

http://www.linkwheelgroup.com

১৩৯| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:৪৮

ময়না বঙ্গাল বলেছেন: ভাই সালাম নিবেন
আসুন আমরা একাত্তর পরবর্তী প্রজন্ম পাঁচ বছর পর সুস্থধারার রাজনীতিক দল গঠনের লক্ষ্যে এখন থেকে মত গঠন শুরূ করি। আমি প্রায় দেড় বছর পর ব্লগে। গ্যাপের কারন সমাজ গবেষণা আর লেখা তৈরী। আমরা বিবেকের তাড়নায় আসুন বিবেকবন্ধু হই ।ব্লগে কিছু লেখা দিয়েছিলাম। একটু পড়বেন।তখন বুঝতে পারবেন আমরা একই পথের পথিক। আজ আপাতত এই পর্যন্ত। এখন থেকে নিয়মিতভাবে বল্গের বন্ধুদের কাছে আসবো। তলে দলে এবং উপর উপর দোয়া খাকলো। রাজশাহী থেকে ময়না বঙ্গাল ..

১৪০| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:৪৮

ময়না বঙ্গাল বলেছেন: ভাই সালাম নিবেন
আসুন আমরা একাত্তর পরবর্তী প্রজন্ম পাঁচ বছর পর সুস্থধারার রাজনীতিক দল গঠনের লক্ষ্যে এখন থেকে মত গঠন শুরূ করি। আমি প্রায় দেড় বছর পর ব্লগে। গ্যাপের কারন সমাজ গবেষণা আর লেখা তৈরী। আমরা বিবেকের তাড়নায় আসুন বিবেকবন্ধু হই ।ব্লগে কিছু লেখা দিয়েছিলাম। একটু পড়বেন।তখন বুঝতে পারবেন আমরা একই পথের পথিক। আজ আপাতত এই পর্যন্ত। এখন থেকে নিয়মিতভাবে বল্গের বন্ধুদের কাছে আসবো। তলে তলে এবং উপর উপর দোয়া খাকলো। রাজশাহী থেকে ময়না বঙ্গাল ..

১৪১| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:৫২

সুমন জেবা বলেছেন: আমরা দূর্বল বলেই বার বার মার খাই, রাজনীতিকরা আমাদের নিয়ে খেলে, প্রয়োজনে বুকে টেনে নেয় আবার প্রয়োজন ফুরালে পুরিয়ে মারে, আসুন আমরা জেগে উঠি, এক সাথে সবাই, এখনি।

১৪২| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ বিকাল ৪:০৫

রয়েলাবনী বলেছেন: এখন আমদের একজন হামিলনের বাশিঅলা দরকার । যে প্রমান করবে আমরা সেই জাতি যারা শুধুমাত্র ভাষার জন্য প্রান দিয়েছিল ।

১৪৩| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:১৯

চিত্রা নদীর পাড়ে বলেছেন: এভাবে আর বসে না থেকে আমাদেরকেই রাস্তায় নেমে প্রতিরোধ করার ব্যবস্থা করতে হবে। পুলিশ সরকার কিংবা বিরোধীদলের আশায় বসে শুধু আমরা আমাদের দুঃখ , দুর্দশা আর জটিলতাই বাড়াচ্ছি। পোস্টটা ভাল লাগল ।

১৪৪| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ রাত ৮:০৯

রবিনের প্রান "বাংলাদেশ" বলেছেন: Click This Link

১৪৫| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ রাত ৯:৪৭

আহমাদ জাদীদ বলেছেন: লাভ নাই ভাই, কোন লাভ নাই । ক্ষমতায় যেই থাকুক, অপোজিশনে যেই থাকুক সাধারণ মানুষ জিম্মি হওয়ার ভাগ্যের কোন চেঞ্জের আলামত দেখি না । নেতাদের নতুন নতুন ঘাওরামি, নতুন নতুন খামখেয়ালী আরো অনেক মৃত্যুর কারণ হওয়া ঠেকানো আমাদের সাধ্যের অতীত :( :( :(

১৪৬| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১০:৫১

জানা বলেছেন:

মানবতার পক্ষে সাধারণ মানুষের এই একত্রিততায় যেন আবার কোন রাজনৈতিক দখলবাজী/দলবাজী না ঢুকে পড়ে এই প্রার্থনা করি।

শক্তিশালী হোক মানুষের জন্য মানুষের এই অসাধারণ ভালবাসা।

০৬ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১০:৪৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হ্যাঁ জানা আপু, এটাই হোক আমাদের একমাত্র প্রার্থনা।

১৪৭| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১১:১৫

স্বাধীন বাংলা বলেছেন: শান্তির বাংলাদেশ চাই।

১৪৮| ০৫ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১১:১৮

রুপালী রাত বলেছেন: হে খোদা, ক্ষমা করে দাও আমাদের। পালনকর্তা, তুমি বলেছিলে যে জাতির মনুষ্যত্ব যতখানি, তাদের শাসকের মানবিক গুনাবলির স্তর ঠিক ততখানি। অসততা, ধোঁকাবাজি, মিথ্যাচার, মূর্খতা, অসহনশীলতা, লোভ, অযোগ্যতা আজকে আমাদের এই পর্যায়ে নামিয়ে এনেছে। তবুও তুমি ক্ষমা করো পরমকরুনাময়, এই মৃত্যু আমাদের দিও না।

১৪৯| ০৬ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১২:২৭

তুফান মেল বলেছেন: লেখাটা ভালোই হয়েছিল কিন্তু যদি এর সাথে নির্বিচারে পুলিশকে গুলি করা ও পোলিশকে দলিয়করন করার কথা বললে আরো ভাল হতো। সৈরাচার পতনের পর গত ২ যুগ ধরে আমরা দেশের ২টি প্রধান বিরোধি দলের কাছথেকে কখনই কিছু পাই নাই। এখনকার সরকার যখন প্রধান বিড়োধি দল হিসাবে ছিল ঠিক একই কাজ করেছিল। দোষ দুদলেরই। সরকার ও বিরোধি সমান পাপি।

১৫০| ০৬ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১২:২৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: সবাইকে অনেক ধন্যবাদ। মন্তব্যের জন্য। ব্যক্তিগত কিছু ব্যস্ততার কারনে সবাইকে আলাদা করে উত্তর দিতে পারছি না বলে আন্তরিক দুঃখ প্রকাশ করছি।

দেশের এই পরিস্থিতিতে একজন সাধারন মানুষের দৃষ্টিকোন থেকে আমরা চলুন প্রার্থনা করি, দ্রুত এই পরিস্থিতির অবসান ঘটুক, দেশে গনতন্ত্রের সঠিক চর্চা ঘটুক।

পাশাপাশি মানবতার পক্ষে সাধারণ মানুষদের এই সব প্রতিবাদে যেন আবার কোন দলবাজী বা রাজনৈতিক দখলবাজী না ঢুকে পড়ে তার জন্যও প্রার্থনা করি।

১৫১| ০৬ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১২:৪০

লেখাজোকা শামীম বলেছেন: এই সব করে লাভ কী ? একটা সাময়িক সান্ত্বনা হতে পারে। আসল কাজ না করলে কখনও এই পরিস্থিতি থেকে আমরা বেরিয়ে যেতে পারব না। দুঃখজনক হলেও সত্য, আসল কাজটা আমরা করতে চাই না, মানে আমরা ভোটাররা আসল কাজের সময় ব্যর্থ হই।

আসল কাজ হল, এই সব দায়িত্বহীন রাজনৈতিক দল এবং তাদের নেতাকর্মীদের ভোট দেয়া বন্ধ করা।

কী ভাবছেন আমরা ভোটাররা তাদের ভোট দেব না ? যারা আমাদের ভাই বোন বাবা মাকে রাজনীতির বলি হিসেবে পুড়িয়ে মারছে আমরা কি তাদের ভোট দেব না ? আমরা এতটা অকৃতজ্ঞ কখনও ছিলাম না, এখনও নই। অতীতে আমরা তাকেই ভোট দিয়েছি, যে যত বেশি আমাদের পুড়িয়ে মেরেছে। আমরা বরং তাকেই ভোট দেব, যে যত বেশি অপকর্ম করতে পারবে। অপকর্ম করার ক্ষমতা যার নাই, আমাদের ভোট পাওয়ার অধিকারও তার নাই। আমরা কোন ব্যক্তির যোগ্যতা দেখব না, কেবল মার্কা দেখে সিল মেরে দেব। আমরা কখনও কোন ভালো ও যোগ্য মানুষকে ভোট দেয়ার ইচ্ছা পোষণ করি না।

যারা আমাদেরকে পুড়িয়ে মারছে তাদের ভোট না দেয়ার মতো সিদ্ধান্ত নেয়ার সাহসও আমাদের নেই। আমরা আমাদের মগজের ভেতর বন্দী, চিন্তার রাজ্যে বন্দী, আমাদের মগজে কেবল দু’টি মার্কা ছাড়া আর কোন কিছু নাই। মা পুড়ুক, বাবা পুড়ুক, ভাই পুড়ুক, বোন পুড়ুক, আমরা বিকল্প কিছু ভাবতে পারব না। বিকল্প ভাবার মতো হ্যাডম আমাদের নাই। আমাদের চিন্তার সীমাবদ্ধতাই আমাদের পুড়িয়ে মারছে, মারতে থাকবে, মারতেই থাকবে। চিন্তার রাজ্যে যে জিম্মি, তার চেয়ে বড় জিম্মি আর কেউ নাই।

আমরা ভোটার হিসেবে ব্যর্থ। আমরা বিকল্প কিছু ভাবার সাহসও করব না, বিকল্প কোন মার্কায় ভোট দেয়ার চিন্তাও করব না। আমরা আমাদের চিন্তা, বিবেক, ভাবনার রাজ্য নোংরা রাজনীতিবিদদের কাছে বিক্রি করে দিয়েছি, তাদের মার্কার কাছে বিক্রি করে দিয়েছি । এই গণহিস্টিরিয়া এই দেশটাকে পুড়িয়ে মারছে। এই ‘মার্কাপ্রীতি’ নামে ভয়ংকর মানসিক ব্যাধি যত দিন পর্যন্ত নিরাময় না হবে, আমাদের সব কিছু কেবল পুড়বে, পুড়তেই থাকবে।

১৫২| ০৬ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ৭:০৭

সীমানা ছাড়িয়ে বলেছেন: সরকার আর বিরোধী দল - কিছুই বুঝি না। কে ক্ষমতায় আসল গেল, তাও বুঝি না। শুধু স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি চাই।

১৫৩| ০৬ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ১১:১৩

sotobabu বলেছেন: আমাকে একজন কথিত মুক্তিযোদ্ধা বলেছেন। এদেশ যদি ভালো না লাগে তবে ইন্ডিয়া চলে যান।
তিনি আমাকে এ কথা বলেছেন কারণ আমি দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে ক্ষমতাশীল এবং বিরোধী দল এদের সমালোচনা করেছিলাম। আর সমালোচনাটা বোধহয় সরকারী দলের বিপক্ষে একটু বেশিই হয়ে গিয়েছিল।


http://www.muktamia.blogspot.com

১৫৪| ০৬ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ১১:৩৪

বাবুরাম সাপুড়ে বলেছেন: শেষটায় আবার একটা তামাশাই অপেক্ষা করছে..তবু শুভকামনা রইলো দিনবদলের ।

১৫৫| ০৬ ই ডিসেম্বর, ২০১৩ দুপুর ১:০২

অস্পিসাস প্রেইস বলেছেন: একই মনোভাবের কারনে জানা আপুর একটি স্ট্যাটাস দিয়ে আমার মন্তব্য জানালামঃ

"সাধারণ মানুষ আর রাজনীতি এবং কোন রাজনীতিবিদের উপর আস্থা রাখেনা কেবল দলবাজ এবং দলকানারা ছাড়া। এদেশের মানুষ অসীম ধৈর্য্যশীল। আর মানুষের এই সহনশীলতার সুযোগ নিয়ে শকুনদের নৃশংসতা তুঙ্গে উঠেছে। জীবন নিয়ে খেলার এই সুযোগ দেবার সময় বোধ করি শেষের দিকে। মানুষের ধৈর্য্যের বাঁধ ভেঙেছে। শান্তিপ্রিয় শান্ত এই মানুষগুলো কেবল মানুষের জন্যই, মানবিকতার জন্যই পথে নামবে এখন। বাঙালীর মানসিক সামর্থ নিয়ে তো সন্দেহের অবকাশ নেই।

জাগো মানুষ.........গর্জে ওঠো জীবনের জন্যে......... তোমার জয় হবেই।"

১৫৬| ০৬ ই ডিসেম্বর, ২০১৩ রাত ৯:২৯

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:

সাধারণ মানুষের বেঁচে থাকা নিশ্চিত হোক।
রাজনৈতিক বলিতে সাধারনকে আক্রমন বন্ধ হোক।

১৫৭| ১৪ ই ডিসেম্বর, ২০১৩ ভোর ৫:০৪

দিকভ্রান্ত*পথিক বলেছেন: যা চাই না বলছি, তার বর্তমান ব্র্যান্ড এম্বাসেডর জামাত-শিবির বিএনপিকে যেন আমরা ঘৃণা করি, নাহলে কেমন যেন হিপোক্রেসি হয়ে যায়! রাষ্ট্রীয় সন্ত্রাস শব্দটির প্রতি আপত্তি রয়েছে, প্রশাসনের দায়িত্বই জনগনের নিরাপত্তা দেয়া, যদি যথেষ্ট কঠোর হয়ে সে কাজ করা হতো তবে তারা এই হত্যাকান্ড করতে পারতো না, আমি মনে করি যথেষ্ট সহনশীল আচরন করা হচ্ছে এসব রাজনৈতিক সন্ত্রাসী ও হত্যাকারীদের সাথে। দায়িত্ব পালন করলে যদি তাদেরকে 'সন্ত্রাসী' বলা হয় তবে তারা আমাদের নিরাপত্তা দেবে কি করে? পেট্রোলবোমাবাহী অথবা গোলাবারুদ সমৃদ্ধ জামাত শিবির কর্মীদের যদি পুলিশ রিকোয়েস্ট করে, ভাই প্লীজ মারবেন না, তাহলে কোন ফল আসবে বলে আদৌ কেউ মনে করে কিনা সন্দেহ।

সন্ত্রাসের অবসান চাই, সন্ত্রাসীদের ঘৃণিত ও বর্জিত দেখতে চাই। জয় বাংলা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.