নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বহুদিন আগে কোন এক বারান্দায় শেষ বিকেলের আলোয় আলোকিত উড়ন্ত খোলা চুলের এক তীক্ষ্ণ হৃদয়হরনকারী দৃষ্টি সম্পন্ন তরুনীকে দেখে ভেবেছিলাম, আমি যাদুকর হব। মানুষ বশীকরণের যাদু শিখে, তাকে বশ করে নিশ্চিন্তে কাটিয়ে দিব সারাটি জীবন।

কাল্পনিক_ভালোবাসা

একদিন সব হাসির ময়নাতদন্ত হবে, ফরেনসিক রিপোর্টে লেখা থাকবে - সবই মিথ্যে।

কাল্পনিক_ভালোবাসা › বিস্তারিত পোস্টঃ

দৃষ্টি আকর্ষন।

১৩ ই জুন, ২০২১ রাত ১:৩৯

প্রিয় ব্লগারবৃন্দ,
শুভেচ্ছা নিন। অনুগ্রহ করে নিচের নিয়মগুলোর ব্যাপারে খেয়াল রাখুন।

১। ব্লগ বা ব্লগার, মডারেশন ইত্যাদি সংক্রান্ত বিষয়ে আপনার গুরুত্বপূর্ন কোন পরামর্শ, মতামত বা অভিযোগ ব্লগের প্রথম পাতায় প্রকাশ না করে অনুগ্রহ করে ব্লগ কর্তৃপক্ষের কাছে মেইল করুন। আপনারদের জানার সুবিধার্থে বলছি ব্লগ কর্তৃপক্ষ আর ব্লগ টিম এক নয়। তাই যে কোন সমস্যায় আগে মেইল করুন। যারা একই সমস্যার মুখোমুখি হচ্ছেন, তারা সবাই চাইলে একই মেইলের মাধ্যমে আমাদেরকে বিষয়টি সম্পর্কে জানাতে পারেন। ব্লগ কর্তৃপক্ষকে মেইল করার ঠিকানা হচ্ছেঃ [email protected]

২। কোন সমস্যা মডারেশন টিমকে জানানোর পর ধৈর্য্য ধরুন। মডারেশন টিম কি ব্যবস্থা গ্রহন করেন তা পর্যবেক্ষন করুন। যদি মডারেশন টিম প্রয়োজন মনে করে, তাহলে আপনার পরামর্শ বা অভিযোগ বা মতামত ব্লগে প্রকাশ করার ব্যাপারে পদক্ষেপ গ্রহন করবে। ব্যক্তি পর্যায়ে ব্লগ বা ব্লগার সংক্রান্ত যে কোন সমস্যা সরাসরি ব্লগে প্রকাশ করাকে ব্লগটিম অনুৎসাহ প্রদান করে।

৩। যে সকল লেখা বা লেখার কোন অংশ ইতিপূর্বে যে কোন অনলাইন বা প্রিন্ট মাধ্যমে প্রকাশিত হয়েছে, সেই লেখা বা লেখার অংশ যদি কেউ তাদের পোস্টে ব্যবহার করেন, তাহলে অবশ্যই সেই সুত্রটি উল্লেখ্য করে দিতে হবে। যদি কেউ উল্লেখ্য না করে দেন, তাহলে সেই পোষ্টটিকে কপিপেষ্ট পোষ্ট হিসাবে চিহ্নিত করা হবে এবং উক্ত পোস্টটি সরিয়ে দেয়া হবে। যদি কোন ব্লগার ইচ্ছাকৃতভাবে একাধিকবার এই ধরনের পোস্ট প্রকাশ করেন, তাহলে সেই আইডিটি সাময়িকভাবে বন্ধ করে দেয়া হবে।

৪। সম্মানিত ব্লগারদের অনুরোধ জানাচ্ছি, রেফারেন্স ব্যবহার করা কোন দোষের কিছু নয়। বরং কোন পোস্টে রেফারেন্স থাকলে তা পোস্টকে শক্তিশালী করে। সম্পাদনার নামে বিভিন্ন পত্রিকা থেকে লেখার অংশ বিশেষ নিয়ে কোন পোস্ট প্রকাশ করা যাবে না। এই ধরনের কাজ ইতিপূর্বে যারা করেছেন, আশা করি তারা এখন থেকে সর্তক হবেন। নইলে ব্লগ আইডিটি অনির্দিষ্ট কালের জন্য স্থগিত করা হবে।

৫। হাজারো প্রতিকুলতা স্বত্তেও ব্লগ কর্তৃপক্ষ বাংলা ভাষার এই বৃহৎতম সাইটিকে টিকিয়ে রেখেছে। কিন্তু বিভিন্ন সময়ে অনেক ব্লগাররা কপিরাইটেড ছবি বা সংবাদ প্রকাশ করেন যার ফলে আমাদেরকে অনেক অভিযোগ পেতে হয় এবং ক্ষেত্র বিশেষে আর্থিক জরিমানার মুখেও পড়তে হয়। যা কোন ভাবেই কাম্য নয়। ফলে কপিরাইট সংক্রান্ত ইস্যুতে আমরা শক্ত অবস্থানে যেতে বাধ্য হয়েছি। আশা করি সম্মানিত ব্লগাররা এই বিষয়টি অনুধাবন করবেন।

৬। ব্লগ সাইটে সবাইকে ভালো লিখতে হবে এমন কোন কথা নেই। সবার লেখা ভালো হবে এমন কোন নিয়ম নেই। আশা করি, কপিরাইট ইস্যু বা কপিপেষ্ট পোষ্ট এর বিরুদ্ধে শক্ত অবস্থানের কারনে "ব্লগাররা হারিয়ে যাবে বা ব্লগারদের লেখার স্বাধীনতা, শক্তি ইত্যাদি ক্ষুন হবে" এই টাইপের যুক্তি বা সর্তকবানী আমাদের দেখতে হবে না। আর যদি এই কারনে কোন ব্লগার লিখতে অনুৎসাহ অনুভব করেন বা ব্লগে আসা ছেড়ে দেন সেই ক্ষেত্রে দুঃখ প্রকাশ করে তাঁকে শুভ কামনা জানানো ছাড়া আমাদের আর কিছুই করনীয় থাকবে না।

৭। আমরা লক্ষ্য করেছি, কেউ কেউ ব্লগে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করতে বা নিজের অন্যায় ঢাকতে সৃজনশীলতার কৌশল অবলম্বন করেন। এই তথাকথিত 'সৃজনশীলতার' প্রধান উদ্দেশ্য নিজের অন্যায়ের পক্ষে সাফাই গাওয়া বা নির্দিষ্ট কাউকে ইচ্ছাকৃতভাবে ক্ষেপিয়ে তুলে এমন কিছু করানো যাতে তার বিরুদ্ধে ব্লগ নীতিমালা লংঘনের অভিযোগ আনা যায়। আমরা সকল সাধারন ব্লগারকে আশ্বস্ত করতে চাই যে, এই সকল বিষয়ে আমাদের সর্তক দৃষ্টি আছে। অনুগ্রহ করে আমাদের নিজস্ব বিবেচনা ও নীতিমালা প্রয়োগের ব্যাপারে আস্থা বজায় রাখুন। যারা এই ধরনের অন্যায় কাজ করছেন, আশা করি তারা নিজেদেরকে সংশোধন করবেন।

শুভ ব্লগিং!
ব্লগ টিমের পক্ষে
ব্লগার কাল্পনিক ভালোবাসা।

মন্তব্য ৪৯ টি রেটিং +২৫/-০

মন্তব্য (৪৯) মন্তব্য লিখুন

১| ১৩ ই জুন, ২০২১ রাত ১:৫৩

জটিল ভাই বলেছেন:
সুস্পষ্ট নির্দেশনার জন্য কৃতজ্ঞতা।
ব্লগ টিম এবং কর্তৃপক্ষে আন্তরিক ধন্যবাদ জানাই।
সামু দীর্ঘজীবী হোক।

১৩ ই জুন, ২০২১ বিকাল ৪:৫৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপনাকে। আশা করি, সবাই ব্লগ নীতিমালা অনুসরন করে চলবে।

২| ১৩ ই জুন, ২০২১ রাত ১:৫৭

আমি তুমি আমরা বলেছেন: কোনরকম রেফারেন্স উল্লেখ না করে কপিপেস্টের বিরুদ্ধে শক্ত অবস্থান নেয়ার জন্য ব্লগ কর্তৃপক্ষকে একটা বড়সড় ধন্যবাদ দিতে চাই। অন্যের লেখা থেকে প্রয়োজনে কোট করা যেতেই পারে, তবে সেটা হতে হবে মূল লেখককে তার প্রাপ্য কৃতিত্বটুকু দিয়ে।

ধন্যবাদ।
শুভ ব্লগিং।

১৩ ই জুন, ২০২১ বিকাল ৫:০৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ প্রিয় আমি তুমি আমরা। আমি এই কথাটাই বুঝিয়ে বলতে মনে হয় ব্যর্থ হয়েছি।

৩| ১৩ ই জুন, ২০২১ রাত ২:৩২

মোবারক বলেছেন: ধন্যবাদ , মেনে চলবো।

৪| ১৩ ই জুন, ২০২১ ভোর ৪:৫৯

জোবাইর বলেছেন: ব্লগে সম্প্রতি কপি-পেস্ট, ও 'রেফারেন্স' বা 'তথ্যসূত্র' নিয়ে অনেক আলোচনা হয়েছে। আলোচনার বিভিন্ন মন্তব্য-প্রতিমন্তব্য পড়ে মনে হয়েছে এই বিষয়গুলো নিয়ে অনেকের সঠিক ধারণা নেই। আবার অনেকের ধারণা থাকলেও একে খুব একটা গুরুত্বপূর্ণ বলে মনে করেন না। আশা করি এই পোস্টটি পড়ে ব্লগার ও পাঠক উভয়েই কপি-পেস্টের ব্যাপারে ব্লগ কর্তৃপক্ষের নিয়মনীতি সম্পর্কে অবগত হবেন। পোস্টটির জন্য ব্লগ কর্তৃপক্ষকে ধন্যবাদ। প্রসঙ্গক্রমে কপি-পেস্ট ও রেফারেন্স সম্পর্কে এখানে আরো কয়েকটি কথা যোগ করে দিলাম। আশা করি এতে কেউ বিরক্ত হবেন না।

বর্তমান তথ্য প্রযুক্তির যুগে বিশেষ করে ডিজিটাল মিডিয়ায় Copyright, Copy paste, Plagiarism, Reference বিষয়গুলো নিয়ে অনেক ক্ষেত্রে ভুল বোঝাবুঝি হচ্ছে। স্কুল-কলেজের ছাত্রছাত্রীদের আসাইনম্যন্ট থেকে শুরু করে, সোশ্যাল মিডিয়া, অনলাইন পত্র-পত্রিকা এমনকি গবেষণা অভিসন্দর্ভেও অনেকে অন্যের লেখার অংশবিশেষ, ভাব, শব্দ ইত্যাদি গ্রহণ করে নিজের বলে দাবি করে। এটা সম্পূর্ণ অবৈধ এবং গর্হিত কাজ।

ব্লগে সবাইকে যে মৌলিক লেখা লিখতে হবে সেরকম কোন বাধ্যবাধকতা নেই, আবার অন্য কোনো বা কারো লেখা থেকে কপি-পেস্ট করতে পারবেন না সেরকম কোনো নিষেধাজ্ঞাও নেই। শুধু বলা হচ্ছে - যখন অন্য কারো লেখা থেকে কপি-পেস্ট করবেন তখন কপি-পেস্ট লেখাটির সূত্র উল্লেখ করে দেবেন। এটা কোনো কঠিন কাজ নয়! তারপরেও অনেকের অনীহা কেন বুঝলাম না। এটা নিজের লেখার কোনো দুর্বলতা বা লজ্জা পাওয়ার মতো কিছু নয়। সাধারণত কোনো লেখায় বিশ্বস্থ সূত্র থেকে যত বেশি রেফারেন্স দেওয়া হয় লেখাটির গুরুত্বও তত বেশি বৃদ্ধি পায়।

কপিরাইট হচ্ছে মেধার মালিকানা। কপিরাইট থাকলে বিনা অনুমতিতে সেগুলো ব্যবহার, পুনর্মুদ্রণ, অনুবাদ, প্রকাশ ইত্যাদি করা হলে এই আইনের আওতায় শাস্তি ও জরিমানা হতে পারে। যেমন:
"আইনানুগ অনুমতি ব্যতিত কপিরাইট স্বত্বাধিকারীর অনুমতি ছাড়া এই প্রকাশনার কোনো অংশই যে কোনো আকার বা ভাবে পুনরুৎপাদন বা বিতরণ করা যাবে না।" -এ ধরনের কোনো সতর্কবাণী থাকলে সেখান থেকে কোনো লেখা কপি-পেস্ট করে শুধু সূত্র যোগ করলেই চলবে না, স্বত্বাধিকারী থেকে অনুমতি নিতে হবে।

অনেকে লেখার সূত্র (রেফারেন্স) হিসাবে উল্লেখ করে: গুগল, গুগল মামা, ইন্টারনেট, সংগৃহীত, প্রথম আলো ইত্যাদি। এগুলো সূত্র হিসাবে পুরোপুরি সঠিক নয়। গুগল হচ্ছে চার্জ ইঞ্জিন। কোনো একটি বিষয়ের ওপর চার্জ করলে ইন্টারনেটে সে সম্পর্কিত লেখা ও ছবিগুলির হদিস দেয়। তার যে কোনো একটিতে ক্লিক করলে সেই সাইটটিতে নিয়ে যাবে। এখান থেকে কোনো কিছু কপি-পেস্ট করলে এই সাইটটি হবে সূত্র। এখানে গুগল বা গুগল মামা রেফারেন্স নয়, রেফারেন্স খোঁজার সাহায্যকারী। ইন্টারনেট একটা তথ্যের মহাসাগর, সুতরাং লেখার সূত্র হিসাবে শুধু ইন্টারনেট লেখলে হবে না। দৈনিক কোনো পত্রিকা থেকে লেখা নিলে সেখানে পত্রিকার নামের সাথে তারিখও উল্লেখ থাকতে হবে। সব ক্ষেত্রে তথ্যসূত্রের মধ্যে মূল লেখার লেখকের নাম ও প্রকাশের তারিখও উল্লেখ থাকা ভালো।

অনেকে আবার হুবহু কপি-পেস্ট না করে মূল লেখার অংশ বিশেষে বাক্যের শব্দগুলোকে সামান্য এদিক-সেদিক ঘুরিয়ে নিজের লেখায় জুড়িয়ে দেয়। এটাকে Plagiarism বলে। এর অর্থ হচ্ছে অন্যের ভাব, শব্দ ইত্যাদি গ্রহণ করে নিজের বলে ব্যবহার করা। এ ধরনের প্লেজারিজম করলেও মূল লেখার সূত্র উল্লেখ করতে হবে।

আমরা অনেকেই এসব নিয়ম-কানুন জেনেও আলসেয়েমি বা গাফিলতি করে অনেক সময় সূত্র ঠিকভাবে উল্লেখ করি না। আমি নিজেও এর ব্যতিক্রম নয়! দুঃখিত!! আসুন আমরা সবাই ব্লগের নিয়ম-কানুন মেনে নিজেদের লেখা ও ব্লগের মান বৃদ্ধি করি।
সবাইকে আন্তরিক শুভেচ্ছা।

শুভ ব্লগিং

৫| ১৩ ই জুন, ২০২১ ভোর ৬:১৪

নজসু বলেছেন:



ধন্যবাদ প্রিয় সঞ্চালক।
আশা করছি আপনার এই নির্দেশনাতে অনেক জটিলতার অবসান হবে।
শুভকামনা সবার জন্য। শুভ ব্লগিং।

৬| ১৩ ই জুন, ২০২১ ভোর ৬:২২

সত্যপীরবাবা বলেছেন: যাক, এইখান থেইকা এক খাবলা ঐ খান থেইকা আরেক খাবলা নিয়া আগাপাছা মিলাইতে না পারা সত্বেও সম্পাদক হিসাবে নিজের নাম ফাটাইয়া পোস্ট নাজেলের জঞ্জাল থেইকা বাঁচা গেল। জোর কইরা ছন্দ মিলানো কোবতের হাত হইতে নিস্তার পা্ও্য়া যাইত যদি কোনোভাবে!!!!!!

৭| ১৩ ই জুন, ২০২১ সকাল ১০:০৭

সোহানী বলেছেন: আসলে সত্যটা হলো এই Plagiarism শব্দটা এখনো আমাদের মগজে সেরকমভাবে ঢুকেনি। এটা যে অন্যায় এ বোধদয় এখনো অনেকের হয়নি কারন স্কুল কলেজে শিক্ষকরা এ নিয়ে তেমন কেউ কথা বলে না। অথচ দেশের বাইরে বাচ্চারা এ বি সি শেখার সাথে সাথে Plagiarism শব্দটার সাথে পরিচিত হয়। আশা করি সবাই সাবধান হবে। দবে আমার মতে দিনে গড়ে কপি পেস্ট ১০টা লিখা দেয়ার চেয়ে মৈালিক লিখা একটাইতো অনেক ভালো।

৮| ১৩ ই জুন, ২০২১ সকাল ১০:১৪

সোনালি কাবিন বলেছেন: কপি পেস্ট বাবাজীরা এবার সাবধান হলে মংগল

৯| ১৩ ই জুন, ২০২১ সকাল ১০:৩৪

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: ধন্যবাদ কাল্পনিক ভালোবাসা ভাইকে কপিপেস্ট সংক্রান্ত বিষয়ে সামুর অবস্থান স্পষ্ট করার জন্য।
সেই সাথে ধন্যবাদ দিতে চাই আরো একটি বিষয় আপনার দৃষ্টি এড়িয়ে যায় নি দেখে (যা আপনি সাত নম্বর পয়েন্টে উল্লেখ করেছেন)। সাম্প্রতিককালে এই বিষয়টি চরম বিরক্তির উদ্রেক করছে।

১০| ১৩ ই জুন, ২০২১ সকাল ১০:৪৪

সেলিম আনোয়ার বলেছেন: লেখালেখির বিষয়ে ব্লগারদের পোস্টে উল্লেখিত নিয়ম মেনে চলা আবশ্যক। বিশেষ করে প্লাগিরিজম বিষয় টি থেকে বের হয়ে আসা দরকার। মৌলিক পোস্ট গুলো ব্লগের সম্পদ এগুলোকে গুরুত্ব দেয়া সময়ের দাবী। মান সম্মত ব্লগিং হোক সেই কামনা থাকলো।

১১| ১৩ ই জুন, ২০২১ সকাল ১০:৪৫

খায়রুল আহসান বলেছেন: ব্লগ টীমের পক্ষ থেকে দেয়া এ 'দৃষ্টি আকর্ষণী' বিজ্ঞপ্তি পড়ে আশ্বস্ত বোধ করছি। এজন্য 'ব্লগ টীম' কে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

জোবাইর এর সুচিন্তিত, সুবিবেচিত মন্তব্যটি ভাল লেগেছে।

১২| ১৩ ই জুন, ২০২১ সকাল ১১:১০

মরুভূমির জলদস্যু বলেছেন: ইতো মধ্যে সম্ভবতো দুজনকে ব্যান করা হয়েছে। তাদের উপস্থিতি দেখতে পাচ্ছি না। বাকিরা সাবধান।

১৩| ১৩ ই জুন, ২০২১ সকাল ১১:১১

মরুভূমির জলদস্যু বলেছেন: বাকিরা সাবধান হয়নি। প্রথম পাতায় এখনই কপি-পেস্ট দেখতে পেলাম একটা।

১৪| ১৩ ই জুন, ২০২১ সকাল ১১:২০

রানার ব্লগ বলেছেন:

ইহা কপি পেস্ট দোষে দুস্ট

নিচে লিংক দিলাম

কপি করা পোস্ট।

১৫| ১৩ ই জুন, ২০২১ সকাল ১১:২৩

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: কিছুদিন হলো কপিপেস্ট নিয়ে পক্ষে-বিপক্ষে অনেকে যুক্তি পেশ করছেন আবার কেউ কউ যুক্তি খন্ডন করছেন যাহোক এবার সবারই উপলব্ধি ফিরে আসবে।




আসুন কাদা ছোড়া-ছুড়ি না করে সবাই একটা সুন্দর পরিবেশ তৈরি করি।
সবাই ভালো থাকুন নিরন্তর।

১৬| ১৩ ই জুন, ২০২১ সকাল ১১:৪৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: সময়োপযোগী পোস্ট। এ পোস্টের জন্য কাল্পনিক_ভালোবাসা ভাইকে অনেক ধন্যবাদ। জোবাইর ভাইয়ের কমেন্টটি খুব ভালো লেগেছে, মূল পোস্টের সাথে একটা গুরুত্বপূর্ণ সংযোজনী।

আমরা কেউ শতভাগ নির্ভুল নই। তবে, আমাদের মাহাত্ম্য প্রকাশ পাবে তখনই, যখন কেউ ভুলটা ধরিয়ে দিলে তাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে নিজেকে শুধরে নিব। কিন্তু, এর উল্টোটা হলেই সম্পর্ক তিক্ততার দিকে গড়াবে। এই কপি-পেস্ট, নকল ইস্যু নিয়ে সংশ্লিষ্টদের বহুবার বলা হয়েছে। তারা এটাকে কৌতুক হিসাবে নিয়ে আরো উৎসাহিত হয়ে এ কাজে ঝাঁপিয়ে পড়েছেন বলে মনে হয়েছে, উলটো তর্ক করেছেন, বড়াই করেছেন, প্রতিবাদকারীদেরকে ভর্ৎসনা করেছেন, এবং সাফল্য না পাওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার মতো বিদ্রুপাত্মক কথাও বলেছেন। আশ্চর্য হলো, কিছু ব্লগার অন্ধভাবে তাদের এই অন্যায় ও অবৈধ কাজগুলোকে সাপোর্ট করে গেছেন। যারা কথায় কথায় অন্যদেরকে 'ব্লগিং কী' শেখান, তারা যদি এই অপকর্মকে সাপোর্ট করেন, তাহলে নিশ্চয়ই নিজেদের ব্যক্তিত্ব, শ্রদ্ধার জায়গাটা আর ধরে রাখতে পারেন না, এবং নিজেরাও যে ব্লগিং কী তা জানেন না- এটাও স্পষ্ট হয়ে যায়।

গবেষণায় মূল কাজটাই হলো অজস্র-অগুনতি তথ্য-উপাত্ত ঘাঁটাঘাঁটি করা। যিনি যত বেশি কনসাল্ট করেন, তার গবেষণাপত্র তত বেশি সাবলীল ও ফুলপ্রুফ হয়। এটা অনেক মেধা ও পরিশ্রমের কাজ। কোন ব্লগার কতখানি পরিশ্রম করে তার পোস্টটা সাজিয়েছেন, তার প্রমাণ পাওয়া যায় তার উল্লেখ কতা তথ্যসূত্র থেকে। আর এটা হলো ব্লগারদের প্রতি চরম অসম্মানজনক কথা, যখন কেউ বলেন - আমার ধারণা যে ব্লগাররা তেমন বইপত্র পড়েন না। যিনি এমনটা বলতে পারেন, তিনি একদিকে পণ্ডিতন্মন্য হিসাবে নিজেকে উপস্থাপিত করছেন, অন্যদিকে ব্লগারদের সম্পর্কে যে তার ধারণা খুব সামান্যই, তারও প্রমাণ দিচ্ছেন।

ব্লগ হোক মুক্তচিন্তাচর্চার সুস্থ ও সাবলীল প্লাটফর্ম। সৌহার্দ্য, সম্প্রীতি ও বন্ধুত্ব প্রতিষ্ঠার উত্তম জায়গা হোক এই ব্লগ। হ্যাপি ব্লগিং।

১৭| ১৩ ই জুন, ২০২১ সকাল ১১:৫৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: গুরুত্বপূর্ণ এ পোস্টটি স্টিকি করে সবার দৃষ্টি আকর্ষণ করার জন্য অনুরোধ করছি।

১৮| ১৩ ই জুন, ২০২১ সকাল ১১:৫৬

অপু তানভীর বলেছেন: দীর্ঘ্যদিন ধরে কোন অন্যায় চলতে থাকলে মানুষের কাছে তা স্বাভাবিক মনে হয়। যখন সেই অন্যায়কে বন্ধ করতে বলা হয়, কিংবা পদক্ষেপ গ্রহন করা হয় তখন মনে হয় বুঝি বন্ধ করতে বলাটাই একটা অন্যায়। এই কপিপেস্টের ব্যাপারটাও ঠিক সেই রকমই মনে হচ্ছে অনেকের কাছে । আকারে ইঙ্গিতে এখনও অনেকে এই অন্যায় বন্ধে পদক্ষেপ গ্রহনে অসন্তোষ প্রকাশ করছেন ।

কপিপেস্ট পোস্ট গুলো সামহোয়্যারইন থেকে সরিয়ে নিতে সবার এগিয়ে আসতে হবে । একার মডারেশনের পক্ষে সব পোস্টের পড়া সম্ভব হবে না । এই জন্য যখন যে কপিপেস্ট পোস্ট চোখে পড়বে সবার আগে সেই পোস্টে গিয়ে পোস্ট দাতাকে অনুরোধ করবেন যেন পোস্টটিতে সুত্র, রেফারেন্স যুক্ত করা হয় । যদি সে করে ভাল আর যদি না করে তাহলে নিজ দায়িত্বেই মডারেশন টিম কে মেইল করবেন ।

কপিপেস্টের বিরুদ্ধে মডারেশন প্যানেল পদক্ষেপ চলতে থাকুক !

১৯| ১৩ ই জুন, ২০২১ বিকাল ৪:২৪

জুন বলেছেন: সম্পুর্ন সহমত কাভা।

২০| ১৩ ই জুন, ২০২১ বিকাল ৪:৫৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: সহমত

২১| ১৩ ই জুন, ২০২১ সন্ধ্যা ৬:৫৫

তারেক ফাহিম বলেছেন: পোস্টটি স্টিকির দাবীদার।


মত প্রকাশ করছি আপনার সাথে।

২২| ১৩ ই জুন, ২০২১ রাত ৯:৫৩

ডঃ এম এ আলী বলেছেন:

মুল্যবান দিক নির্দেশনা ও সতর্কতামুলক পোষ্ট ।
অমাদের সকলের জন্য অনেক উপকারে লাগবে।

২৩| ১৩ ই জুন, ২০২১ রাত ৯:৫৬

সোনালি কাবিন বলেছেন: স্টিকি করা হোক।

২৪| ১৪ ই জুন, ২০২১ রাত ১১:২৪

আখেনাটেন বলেছেন: বেশ ভালো একটি বিষয় নিয়ে পোস্টটি দিয়েছেন। এগুলো জানা দরকার।

*ও হ্যাঁ, আপনি তো এই লেখা দিয়ে ঠিকই আমার দৃষ্টি আকর্ষন করলেন, কিন্তু দুর্ভাগ্য বহুদিন বাদে আমার লেখাটি আপনার দৃষ্টি আকর্ষন করতে পারল না। B:-)

আর সবার মতো বলি, লেখাটি স্টিকি করা হোক......

২৫| ১৫ ই জুন, ২০২১ রাত ১২:০৫

ঢুকিচেপা বলেছেন: বর্তমান সময়ে গুরুত্বপূর্ণ একটি পোস্ট। সব বুঝলাম এবং পালনের চেষ্টা থাকবে শতভাগ।

তবে একটা প্রশ্নঃ সামুর কোন পোস্ট চুরি হয়ে অন্য কোথাও ছাপা হলে কি ব্যবস্থা ?

২৬| ১৫ ই জুন, ২০২১ রাত ১২:২২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ঢুকিচেপা বলেছেন:

তবে একটা প্রশ্নঃ সামুর কোন পোস্ট চুরি হয়ে অন্য কোথাও ছাপা হলে কি ব্যবস্থা ?


--

ব্লগের কোনো পোস্ট ফার্স্ট পাবলিশ করার পর এডিট না করাই ভালো। পোস্টের নীচে 'সর্বশেষ এডিট'-এর সময়টা খুব গুরুত্বপূর্ণ। কেন, নীচের ব্যাখ্যা পড়লে বুঝবেন।

আপনার পোস্ট ফেইসবুকে পাবলিশ করা হলো। যিনি ফেইসবুকে দিলেন, তিনি দাবি করলেন যে, তার লেখা আগে পাবলিশ হয়েছে, আপনি বরং তার লেখা কপি করে ব্লগে পাবলিশ করেছেন। সর্বশেষ এডিট-এর সময়টা অন্যতম এভিডেন্স হিসাবে আপনার কাজে লাগবে। আপনার পোস্টের বিভিন্ন কমেন্টে কন্টেন্টের উদ্ধৃতি থাকলে, সেগুলোও কাজে লাগবে।

ফেইসবুকে কোনো গ্রুপে পাবলিশ হলে ঐ পোস্টে প্লাস অ্যাডমিনকে জানান। তারা প্রমাণ চাইবে। আপনি প্রমাণ দিন।

আমার এলাকার এক প্রয়াত কবির কবিতা আমি শেয়ার করতাম। হঠাৎ একদিন দেখি এক ব্যক্তি নিজের নামে এক গ্রুপে পাবলিশ করে দিয়েছেন। আমি ডিটারমাইন্ড, কেইস করবো। ২০১৮ সালের দিকে একবার কপি করে বই ছাপানোর ধুম পড়ে গিয়েছিল, যদি আপনার মনে থেকে থাকে। একটা দৃষ্টান্ত স্থাপনের জন্যই আমার এই উদ্যোগ ছিল। কিন্তু পরে গ্রুপ থেকে ঐ লেখা ডিলিট করা হয়, গ্রুপ থেকে দুঃখ প্রকাশ করে।

কখনো কখনো আপনাকে অ্যাডামেন্ট হতে হবে প্রতিকারের জন্য।

একবার আমি এক কবিতা দিলাম ব্লগে। হঠাৎ এক ভাই এসে আমার কবিতার কন্টেন্ট দেখে তার কবিতার এক লিংক দিয়ে বললেন, এটা তিনি সেই ২০১০ সালে লিখেছিলেন। আমি ওটা পড়ে তো তাজ্জব। ৮০-৯০% মিল! আমি জানি ব্যাপারটা কী হয়েছে। আমার ঐ কবিতাটা লেখা হয়েছিল মুক্তমঞ্চ নামক এক কবিতাসাইটে ২০০৮ বা ২০০৯-এ, ওটা আবার ঐ সময়েই এই ব্লগেও লেখা হয়েছিল। তো, তাকে সেই পুরোনো লিংক দিয়ে বললাম, আমার এটা অবশ্য ২০০৯ সালে লেখা হয়েছিল :)

এটা কীভাবে হলো? কিছু কিছু নতুন লিখিয়ে বিভিন্ন কবিতা পড়ে ভালো লাগা কবিতাটা রি-রাইট করতেন, রি-কম্পোজ করতেন। এই ব্লগে এবং প্রথম আলো ব্লগে আমি এর শিকার হই। তো, ঐ ভাই আমার এরকম একটা কবিতা নিজের ভাষায় রিরাইট করেছিলেন :)

এক প্রসঙ্গে বলতে যেয়ে শীবের গীত গেয়ে ফেললাম।

পোস্টটা স্টিকি হয়েছে দেখে খুব ভালো লাগছে। কাল্পনিক_ভালোবাসা ভাইকে আবারও ধন্যবাদ এই গুরুত্বপূর্ণ পোস্টটি লেখা ও স্টিকি করার জন্য।

২৭| ১৫ ই জুন, ২০২১ রাত ১২:৪২

vangasenter বলেছেন: এই ওয়েবসাইট থেকে কোনো আয়ের সুযোগ আছে কি?

১৫ ই জুন, ২০২১ রাত ১:১৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: না, এই ওয়েবসাইট থেকে সরাসরি আয়ের কোন ব্যবস্থা নেই। তবে আপনি যদি ভালো লিখেন, যদি অন্য কোথাও থেকে কপি পেষ্ট করে নিজের নামে না চালিয়ে দেন, তাহলে অনেক প্রতিষ্ঠান যারা এখানে চোখ রাখে তাঁরা আপনার সাথে আর্টিকেল লেখার জন্য যোগাযোগ করতে পারে।

২৮| ১৫ ই জুন, ২০২১ রাত ১:০২

ঢুকিচেপা বলেছেন: @ সোনাবীজ; অথবা ধুলোবালিছাই ভাই

ছবির সুত্র দিতে গতকাল এডিট করেছি, শুধু ঐটুকু।
আমার মূল পোস্ট পাবলিশ হয়েছিল ২০১৫ সালে এবং চুরি করে পোস্ট দেয়া হয় ২০১৬ সালে।

২৯| ১৫ ই জুন, ২০২১ ভোর ৫:১৮

স্প্যানকড বলেছেন: আইন মানলে ভালো নইলে বকাটটা ! ভালো থাকবেন এবং সুস্থ থাকুন। ধন্যবাদ।

৩০| ১৫ ই জুন, ২০২১ সকাল ৯:১২

নীল আকাশ বলেছেন: সব ঠিক আছে।
কিন্তু আমার প্রশ্ন হচ্ছে ব্লগে প্রায় ৪১৮৪টি পোস্ট দানকারী সুপ্রশিদ্ধ কপি পেস্ট লেখক কেন এই পোস্টে মন্তব্য করেন নি?
কাহিনী যাকে নিয়ে তিনিই তো এখানে নেই?
কী হবে এতবড় পোস্ট দিয়ে? যার দরকার সেই তো কিছু বলে না |-)

৩১| ১৫ ই জুন, ২০২১ সকাল ১০:০৫

আলমগীর সরকার লিটন বলেছেন: সহমত জানাই---

৩২| ১৫ ই জুন, ২০২১ সকাল ১০:২৫

শহিদুল ইসলাম মৃধা বলেছেন: ছদ্মনামে কার যে কয়টা আইডি বুঝার কোন উপায় থাকেনা। যদি কেউ সত্যিকারের সৃজনশীল হয় তাহলে তো তার ছদ্মনামের দরকার হয়না, চেহারা লুকানোরও দরকার হয়না। তবে কি তারা নিজের লেখাকে প্রসিদ্ধ করতে নিজেদেরই ছদ্ম আইডি দিয়ে সাপোর্ট দিয়ে থাকে? আমার মনে হয়, ছদ্ম আইডি, চেহারা লুকানো বন্ধ করা উচিত। তাছাড়া জাতীয় পরিচয়পত্র ব্যবহার বাধ্যতামূলক করা এবং একটির বেশি আইডি বন্ধ করা উচিত। দয়া করে কেউ কষ্ট নিবেন না, আমি শুধু আমার মতামত জানিয়েছি।

৩৩| ১৫ ই জুন, ২০২১ সকাল ১০:২৭

নতুন নকিব বলেছেন:



দিকনির্দেশনামূলক চমৎকার পোস্টটির জন্য বিশেষ কৃতজ্ঞতা। স্টিকি করায় সবার নজরে আসবে। নির্দেশনাগুলো বারবার দেখার সুবিধার জন্য লাইকসহ প্রিয়তে রেখে দিলাম।

শুভকামনা।

৩৪| ১৫ ই জুন, ২০২১ সকাল ১১:১১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

ধন্যবাদ ব্লগটিমকে তাদের নীতিমালার প্রতি পুনরায় দৃষ্টি আকর্ষণ করার জন্য।
আশা করি নিয়মগুলো সবার জন্য সমান ভাবে প্রযোজ্য হবে !

৩৫| ১৫ ই জুন, ২০২১ দুপুর ১২:০০

কাজী ফাতেমা ছবি বলেছেন: অনেক ধন্যবাদ কাভা কে

সুস্থ ব্লগিং সুস্থ মন সুস্থ পরিবেশ থাকুক বজায় এখানে।

৩৬| ১৫ ই জুন, ২০২১ দুপুর ১২:৩৫

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: সামু ব্লগ সাইট ভালোবাসি । নিরাপদ থাকুক। সুস্থ থাকুক পরিবেশ ।

৩৭| ১৫ ই জুন, ২০২১ বিকাল ৪:১৬

সিগনেচার নসিব বলেছেন: ধন্যবাদ সামু কতৃপক্ষকে। ধন্যবাদ কাভা কে সময়োপযোগী নির্দেশনা ও সতর্কতার জন্য।

৩৮| ১৫ ই জুন, ২০২১ রাত ৮:১২

সভ্য বলেছেন: ভালো লাগলো।

৩৯| ১৫ ই জুন, ২০২১ রাত ৮:৫৪

মাহমুদুর রহমান সুজন বলেছেন: ধন্যবাদ ভাই , মেনে চলবো।

৪০| ১৫ ই জুন, ২০২১ রাত ৯:২৯

পদাতিক চৌধুরি বলেছেন: অত্যন্ত যুক্তিনিষ্ঠ আলোচনা। আসলে টুকলি করা বোধহয় আমাদের রক্তে মিশে আছে। সুযোগ পেলেই আমরা এই গুনে বহিঃপ্রকাশ করি। মাঝে মধ্যেই এজন্য শিক্ষকাসনের পুলিশকে দেখা দিতে হয়। আপনার এই পোস্টটি আশাকরি সপ্তাহব্যাপী আমরা মনে রাখবো।তারপরে ভুলে গেলে হয়তো বা আবার টুকলি করবো।অথচ টুকলি করতে আমরাও চাই না। কিন্তু মডারেশন টিম শীতঘুমে থাকাতে বদ অভ্যাস বেরিয়ে আসে। এইজন্যই অনুরোধ আপনি অন্তত সপ্তাহে একবার পুলিশের বাঁশি নিয়ে টুকলি ধরতে আমাদের পাড়ায় আসবেন প্লিজ।কথা দিলাম আপনি এলে টুকলি করবো না।হেহেহে

৪১| ১৫ ই জুন, ২০২১ রাত ১১:১৮

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: অনেক ধন্যবাদ

৪২| ১৬ ই জুন, ২০২১ ভোর ৪:৪৫

হাসান কালবৈশাখী বলেছেন:
চাচা ও ভাতিজা কে দেখা যাচ্ছে না, নু্ভারুই অবস্য টিকে আছে এখন পর্যন্ত
তাদের কলম কেড়ে নেয়া হলেও অন্তত কমেন্টের সুযোগ দেয়া উচিত।
ধন্যবাদ।

১৬ ই জুন, ২০২১ দুপুর ১২:৫৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: নুরু ভাইকে সংশোধনের শেষ সুযোগ দেয়া হয়েছে। জানি তিনি সংশোধন হবেন না। আমি শুধু নিজের কাছে পরিষ্কার থাকতে চাই, এর আর কি!

৪৩| ১৬ ই জুন, ২০২১ সকাল ১০:৫৫

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: সুন্দরপোষ্ট , সর্তক করার জন্য ধন্যবাদ

৪৪| ১৬ ই জুন, ২০২১ রাত ১০:১২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

হাসান কালবৈশাখী বলেছেন:
চাচা ও ভাতিজা কে দেখা যাচ্ছে না, নু্ভারুই অবস্য টিকে আছে।

সম্ভবত আপনি এতে খুশী হন নি!!
কাভা ভাই তার রায় দিয়েই দিয়েছেন!

৪৫| ১৫ ই জুলাই, ২০২১ রাত ১:২৬

বাবুরবাপ বলেছেন: এই সাইটের আইডি ডিলিট করার প্রক্রিয়া সম্পর্কে জানতে চাই। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.