নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বৃহত্তম বেসরকারী প্রতিষ্ঠানে কর্মরত একজন মানব সম্পদ উন্নয়ন প্রশিক্ষক আমি। একজন শৌখিন লেখকও বটে। শখের বশে কবিতাও লিখেছি এক সময়। বাংলাদেশের বিভিন্ন জাতীয় ও বিভাগীয় পত্রিকায় এবং ব্লগে ফ্রিল্যান্সার হিসেবে অনিয়মিতভাবে বিভিন্ন বিষয়ে লেখালেখি করি।

মোহাম্মদ রাহীম উদ্দিন

মানুষের মাঝে প্রকৃতিকে খুঁজে বেড়নো আমার শখ। মানবতা আমার ধর্ম। কোন অভৌত সম্পর্কে আমি অনুগামী ভক্ত নই। আমার ভালো লাগা রক্ত-মাংসের মানুষের সম্পর্কায়নে। আমি সার্বজনীনতায় বিশ্বাসী।

মোহাম্মদ রাহীম উদ্দিন › বিস্তারিত পোস্টঃ

১১তম ব্লগ দিবস ও এতদুদ্দেশ্যে প্রকাশিত বিশেষ ম্যাগাজিনঃ কৃতজ্ঞতা সমাচার

০৮ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৩:৫৪


শোষিত সমাজ ব্যবস্থায় যারা বংশ পরম্পরায় পদবী ও শ্রেণী মর্যাদার যোগ্য হয় না, তারা কিন্তু অনেক ফোঁটা রক্ত ও ঘামের বিনিময়ে পদ ও মর্যাদা অর্জন করে। আত্মপরিচয় ও অস্তিত্বের সন্ধানে সেই সকল শ্রেণী সংগ্রামীদের মতো আমিও একজন। আমার নাম, পদবী ও সম্মান সম্পূর্ণ নিজের মেধা ও যোগ্যতায় প্রতিটা ফোঁটা রক্ত ও শ্রমের বিনিময়ে অর্জন করেছি। তাই, আমার এই অর্জিত সম্পদ আমার অহংকার, আমার কাছে অলংকার। সেই কিশোর বয়স থেকেই নিজস্ব একটা স্বত্তা ও অস্তিতের সন্ধানে ছিলাম। নামীদামী ভালো কোন প্রতিষ্ঠানেও পড়াশুনা করতে পারিনি। নিজের নামের সাথে ডাঃ, ইঞ্জিনিয়ার, ব্যান্কার, বিশেষজ্ঞ, অথবা শেষে ist যোগ করতে না পারার বেদনা সবসময় কুরেকুরে খায়। ডক্টরেট শব্দটার প্রতি খুব আকর্ষণ কাজ করে এখনো। অনেক আঁতিপাতি আর হাতাহাতির পর চট্টগ্রামের বিভিন্ন স্থানীয় ও জাতীয় পত্রিকায় ভলান্টিয়ার হিসেবে বিবিএ পাড়াকালীন বিভিন্ন বিষয়ে লেখালেখি শুরু করি। (বলা বাহুল্য যে, যদিও আমি ষষ্ঠ ও সপ্তম শ্রেণী থেকে কবিতা ও গল্প লিখা শুরু করি। এরই মধ্যে দুঃখের সংবাদ হচ্ছে এই যে, আমার দুইটা পান্ডুলিপি সুনীল গঙ্গোপাধ্যায়ের কবিতার মতো “ঊঁই পোকায় খেয়ে গেছে চিঠির বান্ডেল” হয়ে গেছে।) প্রথম প্রথম কোন পত্রিকাই সম্বোধনসূচক কিছুই লিখতো না আমার নামের বা লেখার শেষে। অনেক বছর পর নামের শেষে প্রাবন্ধিক পদবীটা যুক্ত হয়। খুব আনন্দিত হই যেদিন প্রথম এই প্রাতিষ্ঠানিক প্রাবন্ধিক খেতাবটা পাই। কিন্তু আমার অতৃপ্ত আত্মা এতে খুব বেশিদিন তৃপ্ত থাকতে পারেনি। একটা ist যোগ করার স্বপ্ন দেখতে থাকি। এই শ্রেণীসংগ্রামে নিজের একখানা পরিচয় ও পদবী শেষতক অর্জন করি ২০১৮ সালের ২৫ মে চট্টগ্রামের শীর্ষস্থানীয় একটা পত্রিকায় আমার লেখার নিচে ফুটপ্রিন্ট হিসেবে লিখা কলামিষ্ট শব্দে। এরপর একই বছর ১১ জুলাই ঢাকা থেকে প্রাকাশিত প্রথমসারির একটা অনলাইন নিউজপোর্টালে সমসাময়িক একটা কলামে কলামিষ্ট পরিচয় মেলে আমার। সেই থেকে এখনো লিখছি কলামিষ্ট হিসেবে। ব্লগার হিসেবে প্রথমআলো ব্লগ দিয়ে সুচনা। সামুতে আছি ৪ বছর ১ মাস হলো। সুতারাং ব্লগার হিসেবে সামান্য পরিচয়টাতো আছেই। (যদিও সব সময় ভয়ে ভয়ে থাকি ব্লগার পরিচয়টা নিয়ে)। ব্লগে বা লেখালিখিতে খুব একটা সক্রিয় থাকতে পারিনা ব্যক্তি জীবনে কর্মব্যস্ততার কারনে। শ্রমজীবি মানুষতো ভাই কর্ম করে খেতে হয়। বাবা-মা আর স্ত্রী-সন্তানসহ মোট ছয় জনের জন্য আমিই একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি। তাছাড়া কোম্পানির দেশজুড়ে বিভিন্ন কারখানায় প্রতিমাসেই প্রায় সাপ্তাখানেক চট্টগ্রামের বাইরে থাকতে হয় বিভিন্ন মিটিং, প্রশিক্ষণকর্মশালা ও পরিদর্শনে। যাইহোক, এরইমাঝে হঠাৎ একদিন সামু খুলে দেখি জাদিদ ভাইয়ের ‘ব্লগ ডে’ উদযাপন নিয়ে একটা পোস্ট। খুব পুলকিত হই খবরটা পড়ে! আমি আদতে জানতাম না ‘ব্লগ ডে’ বলে কিছু আছে। আরো অবাক হয়েছি এই ভেবে যে, বাংলাদেশের মতো দেশে ‘ব্লগ ডে’র মতো একটা দিবস কিভাবে উদযাপিত হতে পারে! তাও আবার ১১তম ‘ব্লগ ডে’! What the...!

বই আকারে আমার লেখালেখি নিয়ে অনেক প্রচেষ্টা আছে। কিন্তু সফল হতে পারিনি কখনো। জাদিদ ভাইয়ের ঘোষণায় কাল বিলম্ব না করে তাৎক্ষণিক আমার লিখা “ব্যবচ্ছেদঃ একটি সমাজ” প্রবন্ধটি পাঠিয়ে দেই ‘ব্লগ ডে’ উপলক্ষে প্রকাশিত প্রথম ম্যাগাজিনে প্রকাশের আশা নিয়ে। মনে মনে খুব আশাবাদি ছিলাম এই ভেবে যে, বই আকারে জীবনের প্রথম লেখা জীবদ্দশায় দেখে যেতে পারবো তো! অধিকন্তু ‘ব্লগ ডে’ তে যাবো কিনা দ্বিধায় ছিলাম। বউকে বলাতে তিনি হুন্কার দিয়ে উঠলেন আতন্কে। বুঝিয়ে বল্লাম যে, শুধু বইখানা হাতে নিয়ে শটকে পড়বো।

অবশেষে অনেক ব্যস্ততা নিয়ে চিটাগং থেকে অফিসের কাজে ঢাকায় যাই ২১ তারিখ। খুব টাইট শিডিউলে একদিন গুলশান, দুইদিন মুক্তারপুর মুন্সীগঞ্জ, একদিন গাজীপুর ও শেষদিন ২৫ তারিখ টঙ্গি অফিসের কাজ শেষ করে অনেক ভয়ে ভয়ে যাই পরীবাগ। আতন্কিত মনে বউ-বাচ্চার কথা ভাবছি বারবার। ঢুকেই অবাক হয়ে যাই উপস্থিতির সংখ্যা দেখে। শুনতে পাই মঞ্চে উপবিশষ্ট নয়ন বিন বাহারকে। তার মতো আমিও ব্লগার দেখতে যাই সেদিন পরীবাগে। আমি একটু অন্তর্মুখী প্রকৃতির মানুষ। তারপরও প্রথমেই নিজ থেকে পরিচয় হই এক রঙ্গা এক ঘুড়ির তুষার ভাইয়ের সাথে। কুশল বিনিময় করি এবং উনার কাছ থেকে বইয়ে প্রকাশিত লেখা সম্পর্কে জানতে পারি। জীবনে প্রথম লেখালেখির কোন প্লাটফর্মে লেখক হিসেবে নিজেকে কোথাও আবিস্কার করি। ভিতরে ভিতরে সমমনা স্বজনদের একসাথে দেখে ভালোই লাগছিল। তুষার ভাইয়ের কাছ থেকে সবার পরিচয় জানার চেষ্টা করছিলাম তখন। তারপর কথা হয় প্রচন্ড মেধাবী, ব্যস্ত ও আইকন জাদিদ ভাইয়ের সাথে। এরপর একে একে কথা হয় মাগুর ভাই, গিয়াস উদ্দিন লিটন ভাই, সামু পাগলা০০৩ ভাই, মুশফিক বুলবুল ভাই (ব্যান্কার), নীল সাধু ভাই, শিপু ভাই, স্বপ্নবাজ সৌরভ ভাই, চেয়ারম্যান ভাই, মাসুদ রানা’র স্ক্রিপ্ট লেখক ভাই, নয়ন বিন বাহার ভাই, নাম না জানা চিকন গোঁফওয়ালা ভাই ও শাকিল ভাইয়ের সাথে। অনেক কথা হয় জাদিদ ভাই, নয়ন-বিন বাহার ভাই, মাগুর ভাই, সামু পাগলা০০৩ ভাই ও বুলবুল ভাইয়ের সাথে। দূর থেকে চিনে নেই মোস্তফা কামাল ভাই, আরজুপনি আপা, রাবেয়া আপা ও শিমুল ভাবীকে। মনে মনে খুব খুঁজছিলাম চাঁদ গাজী ভাই, রাজীব নুর ভাই, প্রামাণিক ভাই, নুরু ভাই, ছবি আপা ও জনম দাসী নামের এক সময়কার এক ব্লগারকে। (জনম দাসী আপা ব্লগে আমার লিখা ‘দি ফাদার’ নামক একটি পোস্টে খুব মর্মষ্পর্শি মন্তব্য করেছিলেন)। এতোগুলো মোষ্ট ব্রিলিয়েন্ট আর ট্যালেন্টেড মহামানবদের মাঝে নিজেকে চুনোপুটি মনে হচ্ছিল। সময় স্বল্পতার কারণে বইয়ের মোড়ক উন্মোচন হলেই জাদিদ ভাইয়ের কাছ থেকে বই আর মগ হাতে বিদায় নিয়ে চলে আসি মনে মনে আপসোস নিয়ে। শেষ অব্দি থাকতে পারলে আরো ভালো লাগতো। বাইরে এসে বই খুলে জয়ের আনন্দে আমি বিহ্বল হলাম! অসংখ্য কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাই জাদিদ ভাই, জানা আপা ও সমগ্র আয়োজক সদস্যকে যারা পর্দার আড়ালে ও সামনে অক্লান্ত পরিশ্রম করে সফল করেছেন এই আয়োজনকে। অন্তরের অন্তস্থল থেকে সাধুবাদ থাকলো সামু কর্তৃপক্ষের প্রতি ‘ব্লগ ডে’ উপলক্ষে প্রকাশিত প্রথম ম্যাগাজিনে আমাকে ও আমার লেখাকে অকৃপণ ও অকৃত্তিম জায়গা করে দেওয়ার জন্য। শোষিত ও নিষ্পেশিত সমাজ ব্যবস্থায় শ্রেণীসংগ্রামী পদ, পদবী ও মর্যাদাহীন আমি এক যোদ্ধা নতুন করে একটা পরিচয় ও প্লাটফর্ম খুঁজে পেলাম যা বংশ পরম্পরায় আমার পরবর্তী বংশধর মুকুট সদৃশ মাথায় করে বয়ে নিয়ে যেতে পারবে।

(বিঃদ্রঃ ব্লগে পারস্পরিক ব্যক্তি পর্যায়ে যোগাযোগ ও সম্পর্ক উন্নয়নে ‘ইন্সট্যান্ট ম্যাসেজিং’ সদৃশ কোন অপশন থাকলে অটুট বন্ধন স্থাপনে সহায়ক হতো।)

কৃতজ্ঞতায়ঃ রাহীম

মন্তব্য ৩৮ টি রেটিং +৭/-০

মন্তব্য (৩৮) মন্তব্য লিখুন

১| ০৮ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৪:০৬

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
চমৎকার অনুভূতি ব্যক্ত করেছেন আপনি।
প্রামাণিক ভাই, নুরু ভাই, ছবি আপা কিন্তু আশেপাশেই ছিলেন। :)

০৮ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৪:৪৮

মোহাম্মদ রাহীম উদ্দিন বলেছেন: সৌরভ ভাই
আমি যখন নুরু ভাইকে খুঁজেছিলাম, তখন তিনি নামাজে গিয়েছিলেন। পরে তো আর দেখা করতে পারিনি।
No issue, next time দেখা হবে আশা রাখি।

২| ০৮ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৪:১৯

কাজী ফাতেমা ছবি বলেছেন: হাহাহাহাহ আমরা তো আপনার পাশেই ছিলাম ভাই চিনতে পারলেন না । যাই হোক সুন্দর হয়েছে অনুভূতি

আর মাগুর ভাই না উনি হাহাহাহা মাগুর মাছ হাহাহাহহা

মীম মাশকুর ভাই হবেন

এখন থেকে নতুন নাম পেলাম মাগুর ভাই হাহাহাহা হুহুহুহুহুহ

০৮ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৪:৫৬

মোহাম্মদ রাহীম উদ্দিন বলেছেন: ছবি আপা
একটা প্রচলিত ইংরেজী কথা আছে - ‘‘happiness is seeing others happy because of you”।
আমার লেখার কোন একটা অংশ (নাম নিয়ে অনিচ্ছাকৃত ভুল হয়তো) যেহেতু আপনাকে হাসাতে পেরেছে, সেহেতু আমি আনন্দিত।
তাই ইচ্ছে করে সংশোধন করবো না।

সুন্দর ও অমলিন হাসির জন্য ধন্যবাদ।

৩| ০৮ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৪:২৫

হাবিব বলেছেন: অভিনন্দন ভাই

০৮ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৪:৫৮

মোহাম্মদ রাহীম উদ্দিন বলেছেন: আপনাকেও ধন্যবাদ, হাবিব ভাই!

৪| ০৮ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৪:৪৯

মোঃ মাইদুল সরকার বলেছেন:
একটানে পড়াটা শেষ করলাম।

আপনি চট্টগ্রামের তাতো জানতাম না।
গতবছর চট্টগ্রামে আমরা কয়েকজন মিলে ব্লগ পালন করি।

ধন্যবাদ।

০৮ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:০০

মোহাম্মদ রাহীম উদ্দিন বলেছেন: এবারো যদি পরিকল্পনা থাকে জানাবেন।
আমার ইমেইল: [email protected]

পড়ার জন্য কৃতজ্ঞতা।

৫| ০৮ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৪:৫০

রাজীব নুর বলেছেন:

০৮ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:০৯

মোহাম্মদ রাহীম উদ্দিন বলেছেন: সুহৃদ রাজীব নুর
আপনার ক্যামেরার ফ্রেমে বোধ করি আমার তাল্লু মাথার রিফ্লেকশনে আমার ছবি ঝলসে গেছে।

৬| ০৮ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৪:৫২

পদ্মপুকুর বলেছেন: নাম না জানা চিকন গোফওয়ালা ভাই..... =p~ =p~

০৮ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:২৬

মোহাম্মদ রাহীম উদ্দিন বলেছেন: আমি ভাই ব্লগে এতো অ্যাক্টিভ না। সবাইকে আমি ঠিক ব্যক্তি বিশেষে এখনও চিনে উঠতে পারি নি। তাছাড়া আমি খুব অল্প সময়ের জন্য সেদিন উপস্থিত ছিলাম সেখানে।
অনিচ্ছকৃত ভুলের কারনে কারো মনে ব্যাথা দিয়ে থাকলে ক্ষমা প্রার্থী।

৭| ০৮ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৪:৫৩

পদ্মপুকুর বলেছেন: এইটা কে ছিলো, কেউ কি বলবেন?

০৮ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:১১

মোহাম্মদ রাহীম উদ্দিন বলেছেন: নামটা বলেন না ভাই।
সংশোধন না করি, এটলিস্ট তো জানি !

৮| ০৮ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৪:৫৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
স্মৃতি বিট্রে না করলে
'নির্দিধায় বলতে পারি
ব্লগডে উদযাপিত হয়ে
ছিলো ২৫ ডিসেম্বর বুধবার।
কোনমতেই ২৬ তারিখ নয়।
আপনারও কি তাই মনে হয় না?

তবে আপনার ব্লগ-ডে তে আপনার চমৎকার
অনুভুতি প্রকাশ করার জন্য এইটুকু ভুল
ক্ষমা পেতেই পারে। ভালো থাকবেন।

০৮ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:০৪

মোহাম্মদ রাহীম উদ্দিন বলেছেন: typing mistake, মাফ করবেন স্যার। সংশোধন করে নিলাম।

পড়া ও মন্তব্যের জন্য অশেষ কৃতজ্ঞতা! সাথে থাকবেন দয়া করে।

৯| ০৮ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:৩০

বিদ্রোহী ভৃগু বলেছেন: কাজী ফাতেমা ছবি বলেছেন: হাহাহাহাহ আমরা তো আপনার পাশেই ছিলাম ভাই চিনতে পারলেন না । যাই হোক সুন্দর হয়েছে অনুভূতি
আর মাগুর ভাই না উনি হাহাহাহা মাগুর মাছ হাহাহাহহা
মীম মাশকুর ভাই হবেন
এখন থেকে নতুন নাম পেলাম মাগুর ভাই হাহাহাহা হুহুহুহুহুহ

হাহাহাহাহাহাহাহাহাহাহাহা

এমা, @ ছবি, আপনি ব্লগার মাগুর আর মাশকুরেক গুলিয়ে ফেলেছেন!
মাগুর ভাইকে তো জাদিদ ভাই স্পেশালী পরিচয় করিয়ে দিলেন। আপনার ছবিতে খোঁজেন, পেয়ে যাবেন।
আর আমার কথাতো ভাই মনেই রাখেন নি! তাই বুঝী দেখাও হয় নি ;) হা হা হা

এই নেন মাগুর ভঅইর ছিব। কাফা ছবির আপুরই তোলা ;)
কাজী ফাতেমা ছবি বলেছেন: হাহাহাহাহ আমরা তো আপনার পাশেই ছিলাম ভাই চিনতে পারলেন না । যাই হোক সুন্দর হয়েছে অনুভূতি
আর মাগুর ভাই না উনি হাহাহাহা মাগুর মাছ হাহাহাহহা
মীম মাশকুর ভাই হবেন
এখন থেকে নতুন নাম পেলাম মাগুর ভাই হাহাহাহা হুহুহুহুহুহ

হাহাহাহাহাহাহাহাহাহাহাহা

এমা, @ ছবি, আপনি ব্লগার মাগুর আর মাশকুরেক গুলিয়ে ফেলেছেন!
মাগুর ভাইকে তো জাদিদ ভাই স্পেশালী পরিচয় করিয়ে দিলেন। আপনার ছবিতে খোঁজেন, পেয়ে যাবেন।
আর আমার কথাতো ভাই মনেই রাখেন নি! তাই বুঝী দেখাও হয় নি ;) হা হা হা

এই নেন মাগুর ভঅইর ছিব। কাফা ছবির আপুরই তোলা ;)


০৯ ই জানুয়ারি, ২০২০ সকাল ১০:২৪

মোহাম্মদ রাহীম উদ্দিন বলেছেন: ব্লগে আপনার যে স্কেচ ছবি দেখতে পাচ্ছি, তাতে মনে হচ্ছে স্যার, আপনার মতো একজন pedagogue কে আমি বারবার দেখছিলাম সেদিন আর প্রামাণিক ভাইয়ের সাথে গুলিয়ে ফেলছিলাম, যদিও প্রামাণিক ভাইয়ের সাথে আমার কখনো সাক্ষাৎ হয়নি। কিন্তু সাহস করতে পারিনি আপনাকে হ্যালো বলার। অভয় দিলে আগামীতে করমর্দন করার অপারচুনিটি নেব।

শুভ সকাল!

১০| ০৮ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:৩৩

কাজী ফাতেমা ছবি বলেছেন: ভাই সরি
মাগুর নামেও একজন ব্লগার আছেন
সরি সরি সরি

মাশকুর আর মাগুর দুইজন আলাদা ব্যক্তি হাহাহাহা
তারপরও হাসলাম
যাই নামাজ পড়ে আসি
আল্লাহ হাফেজ

১১ ই জানুয়ারি, ২০২০ দুপুর ২:৫৯

মোহাম্মদ রাহীম উদ্দিন বলেছেন: জী আপা মগুর আছেন। আগামীতে হয়তো শিং ও পাবেন।

১১| ০৮ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:৩৭

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
নাম না জানা চিকন গোফওয়ালা ভাই.....

গোঁফ কি প্যাচানো ছিল ?

নাম না জানা চিকন গোফওয়ালা ভাই.....

গোঁফ কি প্যাচানো ছিল ? দেখুন তো আছে নাকি ?


নাম না জানা চিকন গোফওয়ালা ভাই.....

গোঁফ কি প্যাচানো ছিল ?

নাম না জানা চিকন গোফওয়ালা ভাই.....

গোঁফ কি প্যাচানো ছিল ? দেখুন তো আছে নাকি ?

০৯ ই জানুয়ারি, ২০২০ সকাল ১০:১৩

মোহাম্মদ রাহীম উদ্দিন বলেছেন: শুভেচ্ছা জানবেন সৌরভ ভাই।
হ্যাঁ, আপনার পোষ্টকৃত ছবিতে উরোল্লিখিত তিনি আছেন। তৃতীয় ছবিতে ডানদিকের হলুদ শার্টের উপর কালো রংয়ের টাইটশাট ব্লেজার পরিহিত ভাইয়া।
কেউ কি তাঁর নাম বলতে পারবেন? চিনতে পারলে ভালো হয়।

১২| ০৮ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:৪৮

পদ্মপুকুর বলেছেন:

আপনি ভুল বুঝেছেন। আমি আপনার ভুল ধরতে যাইনি।
আপনার বলার ভঙ্গি দেখে হেসেছি। তাছাড়া আমি নিজেই তো উনাকে চিনিনা।

০৯ ই জানুয়ারি, ২০২০ সকাল ১০:৩৫

মোহাম্মদ রাহীম উদ্দিন বলেছেন: No worries brother. All is well!
সাথে থাকুন রাখুন সবসময়।

১৩| ০৯ ই জানুয়ারি, ২০২০ রাত ২:১৪

শের শায়রী বলেছেন: আপনার ভালো লাগার অনুভুতি ছুয়ে গেল।

০৯ ই জানুয়ারি, ২০২০ সকাল ১০:৩৬

মোহাম্মদ রাহীম উদ্দিন বলেছেন: এই ছুঁয়ে যাওয়ার কৃতিত্ব আর আনন্দ নিয়েই সবসময় চলতে চাই।
ধন্যবাদ।

১৪| ০৯ ই জানুয়ারি, ২০২০ ভোর ৪:৪২

ডঃ এম এ আলী বলেছেন:




আপনার ভাল লাগার অনুভুতির
প্রকাশ মনোমুগ্ধকর হয়েছে।
আপনার প্রবন্ধটিও হয়েছে
সমৃদ্ধ ও মুল্যবান ।

অনেক অনেক শুভেচ্ছা রইল

০৯ ই জানুয়ারি, ২০২০ সকাল ১০:৩৭

মোহাম্মদ রাহীম উদ্দিন বলেছেন: আপনার মূল্যবান সময়ের জন্য কৃতজ্ঞতা। আপনাকেও শুভেচ্ছা।

১৫| ০৯ ই জানুয়ারি, ২০২০ সকাল ১০:১২

নীল আকাশ বলেছেন: নীল আকাশ'কে দেখেন নি সেদিন? বলেন কি?
নীল আকাশও তো চট্টগ্রামে থাকে! উনি ব্লগে এবং ফেসবুকে পোস্ট দিয়েছিল চট্টগ্রামের ব্লগারদের জন্য। চোখে পরে নি?
ফাতেমা আপুর ব্লগে যেয়ে ব্লগ ডের পোস্টে দেখুন। সবার নাম সহ ছবি দেয়া আছে।

০৯ ই জানুয়ারি, ২০২০ সকাল ১১:১০

মোহাম্মদ রাহীম উদ্দিন বলেছেন: আমরা অনেকই হয়তো চট্টগ্রাম থেকে ব্লগ ডে-তে গিয়েছিলাম। কিন্তু পারস্পরিক সম্পর্ক ও পরিচয় না থাকার দরুন হয়তো আমাদের সাক্ষাতের সুযোগ নষ্ট হয়েছে।
চট্টগ্রাম থেকে সামু ব্লগার কারা কারা আছেন সবাই মিলে একটা গেট টুগেদার করা যায় কিনা চেষ্টা করা যেতে পারে।
আর হ্যাঁ, ব্লগে আপনার চট্টলবাসীর উদ্দেশে পোষ্টটি এখন দেখলাম। ইস, আগে দেখলে আপনার সাথে associate হতে পারতাম!
সামুর ফেইজবুক পেইজে আমাকে ‍add করে নিন দয়া করে। আমার fb id আমার নামে বাংলাতেই আছে।
email me please your contact details to: [email protected]

১৬| ০৯ ই জানুয়ারি, ২০২০ সকাল ১১:২৫

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
এখান থেকে অনেক কেই চিনে নিতে পারবেন। :)

ছবি আপুর 'ছবি ব্লগ'
ছবি আপুর 'ছবি ব্লগ'
ছবি আপুর 'ছবি ব্লগ'

১১ ই জানুয়ারি, ২০২০ দুপুর ২:২৭

মোহাম্মদ রাহীম উদ্দিন বলেছেন: ভাই
আমি ইতোমধ্যে ছবি আপার সকল ছবি ব্লগ ঘুরে এসেছি এবং সবার পরিচয়টাও জেনে নিয়েছি। আগাগীতে ভালো অ্যাসোসিয়েশন হবে আশা করি।
ধন্যবাদ।

১৭| ০৯ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৪:৫৬

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: সুহৃদ রাজীব নুর
আপনার ক্যামেরার ফ্রেমে বোধ করি আমার তাল্লু মাথার রিফ্লেকশনে আমার ছবি ঝলসে গেছে।

ছবিটা আমার তোলা না। সংগ্রহ করেছি।
অনুষ্ঠানে আমি যেতে পারি নি। সেদিন আমি ঢাকার বাইরে ছিলাম।

১১ ই জানুয়ারি, ২০২০ দুপুর ২:৩১

মোহাম্মদ রাহীম উদ্দিন বলেছেন: বুঝতে পেরেছি।
তবে রাজীব ভাই, অনুষ্ঠানে আপনাকে দেখতে না পেয়ে কিছুটা আহত বোধ করেছি।

১৮| ১০ ই জানুয়ারি, ২০২০ রাত ২:৪৮

সোহানী বলেছেন: অনেক ভালোলাগলো আপনার অনুভূতি। আপনিতো ভাগ্যবান একটু হলেও দেখা পেয়েছেন আর আমিতো অভাগা... দীর্ঘ ১২ বছর সামুর সাথে থেকেও কারোই দেখা পেলাম না।

১১ ই জানুয়ারি, ২০২০ দুপুর ২:৫৮

মোহাম্মদ রাহীম উদ্দিন বলেছেন: “অপেক্ষা নয়/ প্রতিক্ষা শব্দটি আমি তোমার জন্য আমার বুকের অলিন্দে তুলে রাখবো/ তুমি অপেক্ষা করতে বলো/ আমি ওই অশ্বথের নিচে ঠাঁই দাঁড়িয়ে থাকবো/ অপেক্ষা করতে করতে প্রহর-রাত্রি-মাস পেরুবে/ তবু আমার প্রতিক্ষা ফুরোবে না!” সংগহীত

তবে আপনার প্রতিক্ষা ফুরাক সে কামনা করি।

১৯| ১১ ই জানুয়ারি, ২০২০ দুপুর ২:৩১

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
আপনি আসলে কোনজন ? ধরতে পারছি না।

১১ ই জানুয়ারি, ২০২০ দুপুর ২:৫১

মোহাম্মদ রাহীম উদ্দিন বলেছেন: Click This Link
ছবি আপার ছবি ব্লগের ১৫ নাম্বার ছবি দষ্ট্রব্য।

বই (ম্যাগাজিন) উন্মোচনের সময় আমি আপনার ডান পাশে বসা ছিলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.