নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শুদ্ধচারী হৃদয়ের বিশুদ্ধ মানুষ হতে চাই। স্বপ্ন দেখি একটি সুন্দর আগামীর। কল্পনায় আঁকি সমৃদ্ধ ও সুখী বাংলাদেশের চিত্র।

আশাবাদী মানব

জ্ঞান চর্চায় হতে চাই অগ্রগামী। শুদ্ধতার ফুলে সাজাতে চাই জীবনের পুষ্প কানন।

আশাবাদী মানব › বিস্তারিত পোস্টঃ

বড় পোকাদের ঠেকানোর কোন উপায় আছে কি?

১১ ই এপ্রিল, ২০২০ দুপুর ২:২৭



জনৈক রসিক ব্যক্তি বলেছেন, "রাজনীতিবিদ ও ডাকাতরা একই ধরণের কাজ করে, তবে সম্পূর্ণ উল্টো পন্থায়। ডাকাতরা প্রথমে ডাকাতি করে জেলে যায়, রাজনীতিবিদরা প্রথমে জেলে যায় পরে, জেল থেকে ছাড়া পেয়ে ডাকাতি করে"। তাই ত্রাণ আত্নসাৎ এর ঘটনায় অবাক হওয়ার কিছুই নেই?

মানবতার বুলি, মনুষ্যত্বের আবেদনমাখা হিরন্ময় বাণী কাগজে কিংবা কলমের নিবেই ভাল শোভা পায়। এর শোভিত রূপ মানব জাতির হৃদয় মন আলোকিত করতে পারে খুবই কম। প্রচলিত শিক্ষা ব্যবস্থা ও সামাজিকীকরণের গোডায় গলদ থাকলে এমন ডাকাতির ঘটনা বাড়তেই থাকবে এটাই স্বাভাবিক ঘটনা। এই ঘটনাকে রুখে দেয়ার সামর্থ্য বা উপায় কারও জানা আছে কি?

অনেকে বলবেন এই ডাকাতদের আইনের আওতায় আনতে। কিন্তু তখন আমার উইল ডুরান্টের কথা মনে পড়ে। তিনি বলেছিলেন, "আইন হল মাকড়শার জালের মত যা ছোট ছোট পতঙ্গদের আটকাতে পারে, কিন্তু বড় পোকাদের ঠেকাতে পারে না"। সমাজে বসবাসকারী এই সব বড় পোকাদের ঠেকানোর কোন উপায় আছে কি? এখন পর্যন্ত কোন কার্যকর উপায় উদ্ভাবিত হয়েছে বলে আমার জানা নেই।

তবে এইসব বড় পোকাদের মনে রাখা উচিত সবকিছুরই শেষ বলে একটা কথা থাকে। প্রাচীন গ্রীসে একটি পবিত্র স্থান ছিল ডেলফি নগরের ভবিষ্যদ্বাণীর মন্দিরম এ মন্দিরের ফটকে মূলমন্ত্র লিপিবদ্ধ ছিল 'Meden agan' - কোন কিছুতেই বাড়াবাড়ি করবে না"। এই বাড়াবাড়ি এক সময় এইসব পোকাদের ধ্বংস ডেকে আনবে,এতটুকু সাবধানী বাণী আমরা স্মরণ করিয়ে দিতেই পারি।

সমাজের নিম্ন বিত্ত মানুষের মৌলিক চাহিদা পূরণে সাহায্যের হাত বাডিয়ে না দিলে একসময় এই নিম্নবিত্ত মানুষগুলো ধ্বংসের পথ বেচে নিবেন। তখন এই ধ্বংসের তান্ডবলীলায় এইসব বড় পোকারা যে তলিয়ে যাবেন সেটা মনে রাখা উচিত। এমনই আভাস পাওয়া যায় যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জন এফ কেনেডির একটি উক্তিতে। তিনি বলেছিলেন,- " If a free society cannot help the many who are poor, it cannot save the few who are rich"

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১১ ই এপ্রিল, ২০২০ বিকাল ৩:৩৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: পশ্চিম ইউরোপের কিছু দেশে কিন্তু এরকম বড় পোকা কম/ নাই। তাদের অনুসরণ করা যেতে পারে। কানাডা তে সম্ভবত এরকম সমস্যা নাই। সিংগাপুরে নাই। ভালো লিডার যারা পেয়েছে তারা এগিয়ে গেছে। তবে জনগণ যেমন হয় নেতাও সেরকম হবে। নেতার মধ্যে জনগণের প্রতিচ্ছবি দেখা যায়। ধর্মীয়ভাবে বললে বলা যায় - আল্লাহ বলেন আমি ততক্ষণ পর্যন্ত কোনও জাতীর অবস্থা পরিবর্তন করি না যতক্ষণ তারা নিজেরা পরিবর্তিত হয়।

১১ ই এপ্রিল, ২০২০ রাত ৮:৪৩

আশাবাদী মানব বলেছেন: যথার্থই বলেছেন, জনগনের প্রতিচ্ছবি নেতাদের মাঝে দেখা যায়। সমাজে আলোকিত মানুষের সংখ্যা বৃদ্ধি পেলে ভাল নেতাও তৈরি হবে।

২| ১১ ই এপ্রিল, ২০২০ বিকাল ৩:৫০

নেওয়াজ আলি বলেছেন: এখন সবচেয় বড় ব্যবসা রাজনীতি । ছোট বড় সব চোর ডাকাত পলিটিক্স খুব বুঝে

১১ ই এপ্রিল, ২০২০ রাত ৮:৪৬

আশাবাদী মানব বলেছেন: ঠিক বলেছেন। গণ পরিষদের নেতাদের মধ্যে ব্যবসায়ীদের সংখ্যা ছিল অল্প। আর এখন ব্যবসায়ীদের সংখ্যাই বেশি।

৩| ১১ ই এপ্রিল, ২০২০ বিকাল ৪:১৭

শের শায়রী বলেছেন: বড় পোকাদের ঠেকানো! এক আল্লাহ ছাড়া আর কোন গতি দেখি না :)

১১ ই এপ্রিল, ২০২০ রাত ৯:২৯

আশাবাদী মানব বলেছেন: ঠিক বলেছেন

৪| ১১ ই এপ্রিল, ২০২০ বিকাল ৪:২২

ওমেরা বলেছেন: আপনার প্রথম লাইনে একটা বানান ভুল আছে - একটু ঠিক করে দেবেন প্লিজ।

১১ ই এপ্রিল, ২০২০ রাত ৮:৩৭

আশাবাদী মানব বলেছেন: ধন্যবাদ ভুল ধরিয়ে দেয়ার জন্য। এখন মনে হয় ঠিক আছে!!!

৫| ১১ ই এপ্রিল, ২০২০ বিকাল ৫:৪৪

রাজীব নুর বলেছেন: বড় পোকাদের ঠেকানো যাবে না।

১১ ই এপ্রিল, ২০২০ রাত ৯:৩২

আশাবাদী মানব বলেছেন: এভাবেই একদিন পৃথিবীর সমাপ্তি ঘটবে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.