নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শুদ্ধচারী হৃদয়ের বিশুদ্ধ মানুষ হতে চাই। স্বপ্ন দেখি একটি সুন্দর আগামীর। কল্পনায় আঁকি সমৃদ্ধ ও সুখী বাংলাদেশের চিত্র।

আশাবাদী মানব

জ্ঞান চর্চায় হতে চাই অগ্রগামী। শুদ্ধতার ফুলে সাজাতে চাই জীবনের পুষ্প কানন।

আশাবাদী মানব › বিস্তারিত পোস্টঃ

ভাবনালোকের কল্পবিলাস -০১

১৬ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:৪৭



'পড়িয়া বই অন্ধকারে কেন রই' শিরোনামে একটি লেখা কিছুদিন আগে প্রথম আলো পত্রিকায় পড়েছিলাম। দেশের সাম্প্রতিক দুর্যোগ মোকাবেলায় রাষ্ট্রের কর্তাব্যক্তিদের কার্যক্রম আমার মনেও একই প্রশ্নের জন্ম দিচ্ছে।

সরকার বর্তমান দুর্যোগ মোকাবেলায় অনেক কিছুই করছেন। তবে বাস্তবায়িত কর্মসূচির কার্যকারিতা নিয়ে প্রশ্ন থেকেই থেকেই যাচ্ছে। রাষ্টযন্ত্রের কর্তাব্যক্তিরা উচ্চশিক্ষিত সন্দেহ নেই, কিন্তু এই অর্জিত বিদ্যার কোন বাস্তব প্রতিফলন কেন যেন চোখে পড়ে না?

সাম্প্রতিক করোনার বিস্তারকে আমরা দুর্যোগ বলে অভিহিত করছি। কিন্তু দুর্যোগ ব্যবস্থাপনার জন্য কার্যকর কোন পদক্ষেপই লক্ষ করা যাচ্ছে না। আমরা দুর্যোগ ব্যবস্থাপনা চক্রের কথা জানি। এই চক্রের মধ্যে রয়েছে- পূর্বপ্রস্তুতি, প্রশমন, প্রতিরোধ, সাড়াদান, পুনরুদ্ধার ও উন্নয়ন।

রাষ্ট্রের কর্তাব্যক্তিদের সবাই এই দুর্যোগ ব্যবস্থাপনা চক্রের সাথে পরিচিত। কিন্তু বাস্তব প্রেক্ষিতে এই চক্র মেনে কার্যকর কোন ব্যবস্থা কি আমাদের কর্তাব্যক্তিরা নিতে পেরেছে- সে প্রশ্ন থেকেই যায়?

বৈশ্বিক এই মহামারীর প্রাদুর্ভাব হওয়ার পর যে সময় পাওয়া গিয়েছিল এর মধ্যে পূর্বপ্রস্তুতিতে যে কতটা ঘাটতি ছিল তার প্রমাণ এখন লক্ষ করা যাচ্ছে। সম্প্রতি ডা মঈনের মৃত্যু, করনোর ব্যাপক কমিউনিটি ট্রান্সমিশন, দিন দিন আক্রান্ত্রের সংখ্যা বেড়ে যাওয়ার ঘটনা প্রমাণ করে আমাদের পূর্বপ্রস্তুতি কতটা শক্তিশালী ছিল??

প্রথম ধাপেই যখন এই অবস্থা বাকি ধাপগুলোর বাস্তবায়ন যে কি হবে তা সহজেই বুঝতে পারা যায়? অনেক পরামর্শ , সুপারিশ, নীতিকথা প্রতিদিন পত্রিকায় পড়ি আর ভাবি এসবের কোন প্রভাব আমাদের রাষ্ট্র ও সমাজের মাঝে আদৌ পড়ে কি ???

সকল থিউরি, তত্ত্ব আর নানা নীতিকথা শুধু কালির হরফেই দ্যুতি ছড়ায়। ব্যক্তি মানুষের জীবনে এই দ্যুতির কোন ছিটেফোটাও দেখতে পাই না। আমরা সবাই পড়ি ঠিকই, শুনি ঠিকই তবে তা শুধু আমার কান ছোঁয়, মন ছুঁইতে পারে না।
১৬ এপ্রিল ২০২০

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৬ ই এপ্রিল, ২০২০ রাত ৯:০৭

নেওয়াজ আলি বলেছেন: নীতি কথা নিজে বলি কিন্তু কাজ করি না । এই আমাদের রাষ্ট ও আমরা

১৭ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:১৬

আশাবাদী মানব বলেছেন: বলতে পারলেও কাজ করা আর হয়ে উঠে না। ধন্যবাদ নেওয়াজ আলি ভাই

২| ১৬ ই এপ্রিল, ২০২০ রাত ১০:৩৭

রাজীব নুর বলেছেন: এখন বই পড়ে পরেই দিন পার করছি।

১৭ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:১৭

আশাবাদী মানব বলেছেন: আমিও একই কাজ করছি রাজীব নূর ভাই । আপনাকে ধন্যবাদ

৩| ১৯ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:০৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: সরকার পত্র পত্রিকা আর সামাজিক যোগাযোগ মাধ্যমের উপদেশগুলোকে খুব বেশী পাত্তা দেয় না। তারা ভাবে এগুলি অতিরঞ্জিত এবং সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র।

২৫ শে এপ্রিল, ২০২০ সকাল ৭:০৭

আশাবাদী মানব বলেছেন: পত্র পত্রিকার কথা পাত্তা না দিলেও সরকারের আশেপাশের সুধীজনেরা নিজেদের অর্জিত বিদ্যার যত্থার্থ প্রয়োগ করলে হয়ত একটা ভাল প্রভাব পড়ত সরকারের কর্মকাণ্ডে।।।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.