নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শুদ্ধচারী হৃদয়ের বিশুদ্ধ মানুষ হতে চাই। স্বপ্ন দেখি একটি সুন্দর আগামীর। কল্পনায় আঁকি সমৃদ্ধ ও সুখী বাংলাদেশের চিত্র।

আশাবাদী মানব

জ্ঞান চর্চায় হতে চাই অগ্রগামী। শুদ্ধতার ফুলে সাজাতে চাই জীবনের পুষ্প কানন।

আশাবাদী মানব › বিস্তারিত পোস্টঃ

জাতীয় কবি স্মরণে

২৬ শে মে, ২০২০ সকাল ৮:১১



"রমজানের ঐ রোযার শেষে এল খুশির ঈদ " -গানটির সাথে যখন পরিচয় ঘটে তখনও জানতাম না এর গীতিকার কে? শুধু আমি কেন অনেকেই এভাবেই পরিচিত হয়েছেন জাতীর কবির সৃষ্টি কর্মের সাথে। কবির অন্য কোন সৃষ্টি কর্মের কথা যদি বাদও দেই এই একটি গানই পৃথিবীর শেষ দিন পর্যন্ত মানুষের মুখে মুখে গীত হবে।

বাংলা সাহিত্যে কবির অবস্থান মূল্যায়ন করার জন্য কবির কথাতেই দৃষ্টি দেখা যাক। তিনি বলেছেন- "বাংলা সাহিত্যে আমার স্থান সম্বন্ধে আমি কোনোদিন চিন্তা করিনি। এর জন্য লোভ নেই আমার। সময়ই হচ্ছে শ্রেষ্ঠ সমালোচক। যদি উপযুক্ত হই, একটা ছালা-টালা পাব হয়তো।"

ছালা-টালা নয় কর্মের মধ্য দিয়ে তিনি হয়েছেন চির অমর অক্ষয় এক মহাকাব্যের নায়ক। প্রাতিষ্ঠানিক শিক্ষার বাইরে নিজস্ব প্রচেষ্টায় তিনি জ্ঞানের যে মহাসমুদ্র পাড়ি দিয়েছিলেন তাঁর তুলনা তিনি নিজেই। অন্য কোন উপমা-অভিধাই তাঁকে বাঁধা সম্ভব নয়।

দুঃখের সাগরে তরী বাইতে বাইতে অনেক কষ্টই তিনি ভোগ করেছেন। স্বজাতির কাছ থেকে পেয়েছেন কাফির ফতোয়া। কবির কন্ঠে সুর পেয়েছে- " মুসলমান সমাজ আমাকে আঘাতের পর আঘাত দিয়েছে নির্মমভাবে। তবু আমি দুঃখ করিনি বা নিরাশ হইনি।"

সত্যিই তাই কবি অভিমানে নিজেকে গুটিয়ে নেন নি। বরং শত ফুলে প্রস্ফুটিত করেছেন কমল কানন। মুসলমান সমাজের দুর্গতি নিয়ে আক্ষেপ করে বলেছেন, " আমাদের সবচেয়ে বড়ো অভাব কথাসাহিত্যিকের। এর তো কোনো আশা ভরসাও দেখছিনে কারুর মধ্যে। অথচ কথাসাহিত্য ছাড়া শুধু কাব্যের মধ্যে আমাদের জীবন, আমাদের আদর্শকে ফুটিয়ে তুলতে কেউ পারবেন না। অনুবাদকের দিক দিয়েও আমরা সবচেয়ে পিছনে। সংগীত, চিত্রকলা, অভিনয় ইত্যাদি ফাইন আর্টের কথা না-ই বললাম।"

এরই সাথে বাঙ্গালী মুসলমানের চরিত্রের চিত্রও খুঁজে পাওয়া যায় কবির সৃষ্টিকর্মে। কবির ভাষায় "বাংলার অশিক্ষিত মুসলমানরা গোঁড়া এবং শিক্ষিত মুসলমানরা ঈর্ষাপরায়ণ। আমি একটুও বানিয়ে বলছিনে। মুসলমান সমাজ কেবলই ভুল করেছে – আমার কবিতার সঙ্গে আমার ব্যক্তিত্বকে অর্থাৎ নজরুল ইসলাম জড়িয়ে।"

কবির মনে আঘাতের তীর যারা হেনেছেন তাদের উদ্দ্যেশ্য কবি বলেছেন, "যাঁরা মনে করেন – আমি ইসলামের বিরুদ্ধবাদী বা তার সত্যের বিরুদ্ধে বিদ্রোহ করছি, তাঁরা অনর্থক এ-ভুল করেন। ইসলামের নামে যে-সব কুসংস্কার মিথ্যা আবর্জনা স্তূপীকৃত হয়ে উঠেছে – তাকে ইসলাম বলে না-মানা কি ইসলামের বিরুদ্ধে অভিযান? এ-ভুল যাঁরা করেন, তাঁরা যেন আমার লেখাগুলো মন দিয়ে পড়েন দয়া করে – এ ছাড়া আমার কী বলবার থাকতে পারে?"

সত্যিই নজরুলকে অনেকে তখনও সঠিক মূল্যায়ন করতে পারে নাই। এখনও যে পরিপূর্ণ মূল্যায়ন করা হয় তাও মনে হয় না। জন্মবার্ষিকী পালন ও পাঠ্য বইয়ের মাঝে নজরুলকে পাওয়া যায় ঠিকই। তবে বাংলাদেশের অনেক খ্যাতিমান সাহিত্যিক তাদের কথা ও সৃষ্টিতে নজরুলকে প্রকাশের বেলায় কেন যেন একটা নির্লিপ্ত উদাসীনতা প্রদর্শন করেন। এর পিছনের নিগূঢ় রহস্য কি সেটাই বুঝতে পারি না।

যাই হোক নজরুল ছিলেন সাম্যের কবি, বিদ্রোহের সুর। সমাজের মানুষের দুঃখ গাথা, নিপীড়িত মানুষের মুখের ভাষা কবি যেভাবে অনুভব করতেন বর্তমান সময়ে কেউ তাঁর ধারে কাছেও যেতে পারে নাই।

কবি বলছেন " সকল ব্যথিতের ব্যথায়, সকল অসহায়ের অশ্রুজলে আমি আমাকে অনুভব করি।" কারণ বর্তমান সময়ের সৃষ্টিকর্মে প্রেম ভালবাসার সুড়সুড়ি মূলক হৃদয়গ্রাহী ভাষার ছড়াছড়ি ব্যতীত ভিন্ন কিছু যেন চোখেই পড়ে না।

কবির আরও বলছেন " ব্যথিতের অশ্রুজলের মুকুরে যেন আমি আমার প্রতিচ্ছবি দেখতে পাই। কিছু করতে যদি নাই পারি, ওদের সাথে প্রাণ ভরে যেন কাঁদতে পাই!" কবি ঠিকই নিজে কেঁদেছেন, তবে আমরা সেই কান্না করতে শিখেছি কিনা সেই প্রশ্ন থেকেই যায়।

কবি বলেছিলেন -
"যেদিন আমি হারিয়ে যাব, বুঝবে সেদিন বুঝবে,
অস্তপারের সন্ধ্যাতারায় আমার খবর পুছবে-
বুঝবে সেদিন বুঝবে!"

বাংলার আলো বাতাসের মাঝে তাই আমি কবিকেই খুঁজে ফিরি প্রতিক্ষণ। কবির জন্মবার্ষিকীতে জানাই বিনম্র শ্রদ্ধা। প্রত্যাশা করি কবির মত আর একজন নজরুল এই বাংলার ধরায় নেমে আসুক, লিখতে থাকুক রক্তলেখার দীর্ঘ উপাখ্যান।

তথ্যসূত্রঃ
১) পত্রগুচ্ছ (নজরুল)

মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২৬ শে মে, ২০২০ সকাল ৯:৩৫

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: "বাংলার অশিক্ষিত মুসলমানরা গোঁড়া এবং শিক্ষিত মুসলমানরা ঈর্ষাপরায়ণ।
আমি একটুও বানিয়ে বলছিনে। মুসলমান সমাজ কেবলই ভুল করেছে –

.....................................................................................................
সব সমাজে এধরনরে ঘটনা ঘটে থাকে, সময়ের চেয়ে যে দ্রুত এগিয়ে থাকবে
তার কপালে দু:খ আছে ।
জাতীয় কবির জন্য আমার শ্রদ্ধান্জলী

০১ লা জুন, ২০২০ রাত ১:২১

আশাবাদী মানব বলেছেন: ঠিক বলেছেন সমাজ সমাজেই এমনটা আছে। এজন্য ভারসাম্যতা অর্জন খুবই দরকার.। মন্তব্যের জন্য অশেষ ধন্যবাদ

২| ২৬ শে মে, ২০২০ সকাল ১০:৩১

সেলিম আনোয়ার বলেছেন: জাতীয় কবির জন্য শ্রদ্ধাঞ্জলি।

৩| ২৬ শে মে, ২০২০ সকাল ১১:৫০

চাঁদগাজী বলেছেন:


কবি নজরুল উনার "রমযানের ঐ রোজার শেষে এল খুশীর ঈদের জন্য" পরিচিত হওয়ার ক্থা নয়; কিন্তু সামু ব্লগে উনি ইহার জন্য কবি হিসেবে পরিচিত।

০১ লা জুন, ২০২০ রাত ১:২৩

আশাবাদী মানব বলেছেন: কবির সৃষ্টিকর্ম গুলোকে নিয়ে লেখালেখি করলেই পাঠকগণ নতুনভাবে পরিচিত হতে পারবে। মন্তব্যের জন্য ধন্যবাদ

৪| ২৬ শে মে, ২০২০ সকাল ১১:৫১

চাঁদগাজী বলেছেন:


কবি নজরুলকে সাম্যের কবি কেন বলছেন? সাম্যটা কি?

০১ লা জুন, ২০২০ রাত ১:২৭

আশাবাদী মানব বলেছেন: সাম্য শব্দের অর্থ সমতা বা ভারসাম্য। নজরুল তার বিভিন্ন রচনায় সমাজের মানুষের মাঝে সমতা বিধানের কথা বলেছেন, হিন্দু মুসলমানের সম্পর্ক উন্নয়নের কথা বলেছেন। এই যে সমতা বিধানের কথকতা এইজন্যই হয়ত কবিকে সাম্যের কবি সাম্যবাদী বলা হয়। মন্তব্যের জন্য অশেষ ধন্যবাদ

৫| ২৬ শে মে, ২০২০ দুপুর ১২:১০

রাজীব নুর বলেছেন: নজরুলকে নিয়ে অনেক গবেষনার দরকার আছে। নজরুল অবহেলিত।

০১ লা জুন, ২০২০ রাত ১:৩০

আশাবাদী মানব বলেছেন: আমার কাছে মনে হয়েছে। নজরুল আসলে অবহেলিত তাঁর রচনার বিদ্রোহী ভাষার জন্য। প্রতিটি সৃষ্টিকর্মেই কেমন যেন একটা বিদ্রোহের ভাব লক্ষ করা যায়। সকল অন্যায় অনাচার এর বিরুদ্ধে কবি যেভাবে সোচ্চার ছিলেন। এই উচ্চকিত কণ্ঠস্বর তরুণদের মাঝে ছড়িয়ে পড়লে সমস্যা আছে .। এজন্যই হয়ত একটু নীরব ভাব বজায় রেখেই এদেশের নজরুল আলোচিত হচ্ছে.।.।

৬| ২৬ শে মে, ২০২০ দুপুর ১২:৪৩

রাকু হাসান বলেছেন:

ভালো লিখেছেন । এই বিষয়ে ইচ্ছা ছিল একদিন লেখার । আপনি লিখলেন অভিনন্দন আপনাকে। রজযানের ঐ রোযার শেষে --গানটি অবশ্যই জনপ্রিয়। তবে এটা ছাড়াও নজরুল আরও অনেক লিখেছেন যা তাঁকে ,আমাদের মাঝে বাঁচিয়ে রাখবে। আমার কাছে ইসলামী গজল/গান মানেই নজরুল। উনার মত কেউ লিখেন নি। ধন্যবাদ আপনাকে নজরুল কে নিয়ে পোস্ট করার জন্য। আপনাকে অনুরোধ করছি নজরুল নিয়ে লেখার জন্য।

০১ লা জুন, ২০২০ রাত ১:৩২

আশাবাদী মানব বলেছেন: কৃতজ্ঞতা নিবেন। ইদানীং নজরুল নিয়ে পড়াশোনা করছিলাম। লেখার ইচ্ছা আছে। আপনাকে অশেষ ধন্যবাদ মন্তব্যের জন্য।

৭| ২৬ শে মে, ২০২০ দুপুর ১:৫৮

নেওয়াজ আলি বলেছেন: নজরুলকে নিয়ে তেমন গবেষণা হচ্ছে না । আহমেদ শরিফ ,হুমায়ুন আজাদ রবীন্দ্র নাথ নিয়ে গবেষণা করেছেেন কিন্তু নজরুল কে নিয়ে এমন নামকরা কেউ ভাবেনি।

০১ লা জুন, ২০২০ রাত ১:৩২

আশাবাদী মানব বলেছেন: আগামীতে হয়ত কেউ না কেউ করবে। মন্তব্যের জন্য ধন্যবাদ জনাব

৮| ২৬ শে মে, ২০২০ বিকাল ৫:৩৮

ওমেরা বলেছেন: কবির প্রতি শ্রদ্ধা আর আপনার জন্য ঈদের শুভেচ্ছা।

০১ লা জুন, ২০২০ রাত ১:৩৩

আশাবাদী মানব বলেছেন: যদিও ঈদের আমেজ শেষ তবুও শুভেচ্ছা রইল জনাব । ধন্যবাদ মন্তব্যের জন্য

৯| ২২ শে জুন, ২০২০ রাত ৮:০৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: নজরুল তার আবেগ থেকে লিখতেন। কে কি মনে করলো তার তোয়াক্কা করতেন না। বাংলাদেশের তথাকথিত বুদ্ধিজীবীদের মত মন জুগিয়ে লিখতেন না। উনি গরীব শ্রেণী থেকে এসেছিলেন বলে আমাদের অনেক এলিট ওনার প্রতি আগ্রহ দেখান না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.