নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নতুন বাঙ্গাল

নতুন বাঙ্গাল › বিস্তারিত পোস্টঃ

বিমানবন্দরের দায়িত্ব পাচ্ছে ব্রিটিশ কোম্পানি..........কার্গো বন্ধের নেপথ্যে কি আসলে \'নিরাপত্তা ব্যাবসা \'?

১৫ ই মার্চ, ২০১৬ দুপুর ২:১৪



ঘটনা সবাই জানেন , এদেশে বিমানবন্দরে নিরাপত্তা ব্যাবস্থা খুবই দুর্বল তাই বাংলাদেশ থেকে ইংল্যান্ড এ সরাসরি কার্গো চলাচল বন্দের সিধান্ত জানিয়ে গত ৮ মার্চ বৃটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি লেখেন। মজার ব্যাপার হল ঐ চিঠিতে তিনি নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার জন্য শেখ হাসিনাকে 'নিরাপত্তা পরামর্শক' নিয়োগ দেয়ার নসিহত করেন। আসলে বৃটেনের প্রধানমন্ত্রী বলে কথা ,সরাসরিতো বলতে পারেনা আমার দেশের ওমুক কোম্পানিকে দায়িত্ব দিলে সব ঠিক হয়ে যাবে। তো বাকি টুকু তিনি চেলাদের দিয়ে সারলেন। গতকাল বৃটিশ নিরাপত্তা প্রতিনিধিদল প্রধানমন্ত্রীর কার্যালায়ে দেখা করতে গিয়ে প্রধানমন্ত্রীকে বৃটিশ হাইকমিশনার বলেছেন ''তিনি চাইলে বৃটেন ভাল কিছু নিরাপত্তা প্রতিস্ঠানের নাম দিতে পারে '।
চৌকোস প্রধানমন্ত্রীর বোধহয় বুঝতে অসুবিধা হয়নি তাদের মুল চাওয়া নিয়ে, তাই ততক্ষনাত নাম জানতে চাইলে তাহারা গড়গড় করে , জিএসএ, রেডলাইন এন্ড কন্ট্রোল রিস্কস, রসটাটা পিলগরিমস আ্যন্ড এডাম স্মিথ ইন্টারন্যশনাল এবং ওয়েস্ট মিনস্টার এভিয়েশন সিকিউরিটি সার্ভিসেস নামে চারটি বৃটিশ কোম্পানির নাম বলে।


এবার কি আর করা, বাংলাদেশের ইউরোপে সবজি সহ রপ্তানীর বিরাট বাজার তাই কার্গো সার্ভিস বন্ধ হলে ব্যবসা লটে উঠবে, তাছাড়া দেশের ইমেজ সংকটের সুযোগ নিয়ে আমেরিকা সহ অন্যরাও চান্স নিবে। অতএব সম্যসাটা অল্পতে মিটিয়ে ফেলার জন্য সরকার এখন চিন্তা ভাবনা করছে দেশের বিমানবন্দরের নিরাপত্তায় , ক্যমরনের পরামর্শ অনুযায়ী তাদের পছন্দের কোম্পানিকে দায়িত্ব দেয়ার।তাই এ যাত্রায় মনে হয় রক্ষা পাওয়া যাচ্ছে যুক্তরাজ্যের 'নিরাপত্তা ব্যবসা' র ঠিকা দিয়ে।


আমার মনে হইতেছে অস্ট্রেলিয়াও এরকম কিছু পেলে এদেশে ক্রিকেট টিম পাঠাবে। তাই বিসিবি শেরে বাংলা স্টেডিয়াম সহ টুর্নামেন্টের নিরাপত্তার ভার অস্ট্রেলিয়ান কোম্পানিকে দেয়ার অফার দিতে পারে।


বিষয়টা নিয়ে হাসিও পায় এই ভেবে যে, যে সিকিউরিটি গার্ডের নিয়োগের জন্য বৃটেনের প্রধানমন্ত্রী তদবির করে বাংলাদেশর প্রধানমন্ত্রির কাছে। আবার দু:খ লাগে এই ভেবে যে এখনও আমরা অসহায়ের মত ওদের অনুরোধের ঢেকি গিলছি।

আসলে বর্তমান বিশ্বের ভুরাজনীতি সহ যাবতীয় সবকিছু নিয়ন্ত্রীত হচ্ছে অর্থনৈতিক স্বার্থের নিরিক্ষে। আর বৃটিশ বেনিয়া ইস্ট ইন্ডিয়ান রা তো কয়েকশ বছর আগেই আমাদের এখানে ব্যবসার নামে লুটপাট করে গেছে , এখন এরা আমাদের ঘামের বিনিময়ে অর্জিত 'কাচা টাকার' ভাগ নিতে চায় 'নিরাপত্তা ব্যবসার' নামে। হয়তো নিতান্ত বাধ্য হয়েই আমাদেরকেও ওদের চাহিদা পুরোন করতে হবে আরো কিছুদিন। তবে আমি সেই দিনের অপেক্ষায় যেদিন ওদের এইসব উটকো আব্দারের দাতভাংগা জবাব দিতে পরাবো , ঠিক যেমনটা দেয়া গেছে পদ্মা সেতু নিয়ে বিশ্বব্যংক ও আমেরিকাকে।

মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১৫ ই মার্চ, ২০১৬ দুপুর ২:২১

বিজন রয় বলেছেন: সর্বোনাশ!!

১৫ ই মার্চ, ২০১৬ দুপুর ২:৪৮

নতুন বাঙ্গাল বলেছেন: ভাই সর্বনাশের আর কি বাকি আছে। এই শালারা এখন নিরাপত্তার কথা বলে আমাদের জাতীয় স্থাপনার দ্বায়িত্ব নিবে , যেটা কোনভাবেই গ্রহনযোগ্য না।

২| ১৫ ই মার্চ, ২০১৬ দুপুর ২:২৩

নুর আমিন লেবু বলেছেন: যথার্থই সত্যি বলেছেন।

১৫ ই মার্চ, ২০১৬ দুপুর ২:৪৮

নতুন বাঙ্গাল বলেছেন: ধন্যবাদ আপনাকে

৩| ১৫ ই মার্চ, ২০১৬ দুপুর ২:২৯

কিবরিয়া জাহিদ মামুন বলেছেন: ব্যবসা কইরেন না বৃটেনের সাথে । বৃটেন কি কইছে আপনারে সবজি পাঠাইতে ? সবজি পাঠানোর বহু দ্যাশ আছে । ভারত, মিয়ানমার, চায়না । আপনার এয়ারপোর্ট হইছে সাউথ আফ্রিকার সোনার খনি, গুলিস্তানের পকেট মারার আস্তানা, চতুর্থ শ্রেনীর উদের বাল এমপ্লয়ী পুরা এয়ারপোর্ট বন্ধ করে মন্ত্রি গিয়া তার সাথে মিটিং করে । প্রতিদিন মানুষের লাগেজ থেকে মাল চুরি হয় সেই দেশের কার্গো, ও প্যাসেন্জার বিমান যে বৃটেনে ঢোকে এটা শুকরিয়া করেন ।

১৫ ই মার্চ, ২০১৬ দুপুর ২:৫২

নতুন বাঙ্গাল বলেছেন: আপনার অভিযোগ নিয়া আমার দ্বিমত নাই। বাট আমি ফোকাস করতে চেয়েছি ওদের নির্লজ্জ ব্যবসায়িক আচরনটাকে। মানে ওরা যদি বলত নিরাপত্টার সম্যসা এতদিনের মধ্যে সমাধান কর , আমরা প্রয়োজনে হেল্প করবো। বাট সরাসরি নিজের দেশের চারটা কোম্পানির নাম সুপারিশ করাটা খুব দৃস্টিকটু এবং পুর্বাপর বিশ্লেষনে মনে হয় ব্যবসাটা ধরার জন্যই চাল টা চালা হয়েছে।

৪| ১৫ ই মার্চ, ২০১৬ বিকাল ৫:৪৭

আবদিয়াৎ বলেছেন: এই চোরা সরকারের লোক কই যে সুষ্ঠু নিরাপত্তার দায়িত্ব দেওয়া যায় এমন কাউকে ....ডানে-বামে-সামনে-পিছনে যেইদিকেই তাকান খালি চোর আর ডাকাত দেখতে পাইবেন । তাই ব্রিটিশরাও ধইরা ফালাইছে হাসিনারে কেমনে নাকে খত দিয়ে ব্যাবসা করা যায় ....এখন তো আবার বিশ্বে অর্থনৈতিক মন্দা চলতাছে এই ফাকে তাদের বেকার সিকিউরিটি ফার্ম যদি কিছু ধান্দা করতে পারে । জনগনের ধন যো

১৬ ই মার্চ, ২০১৬ দুপুর ১২:০৩

নতুন বাঙ্গাল বলেছেন: ভালই বলেছেন।

৫| ১৯ শে মার্চ, ২০১৬ দুপুর ১২:২১

কিবরিয়া জাহিদ মামুন বলেছেন: এই সরকার প্রায় ১০ বছর খমতায় হাজার হাজার মানুষ প্রতিদিন হয়রানীর হচ্ছে, সোনা, কচ্ছপ সব পাওয়া যাচ্ছে, বিদেশগামী মানুষের কাছে মিষ্টি খাওয়ার টাকা সহ কি ব্যবস্থা নিয়েছে সরকার ? কিছুই না । তারমানে আমরা আকাম্মা সেটা বুঝে গেছে বাকী বিশ্ব । সো আকাম্মা রে দিয়া হয় জোড় করে কাজ করাতে হবে ইদার কেউ করবে ? সেটাই হয়েছে । আষ্ট্রেলিয়া কার্গো বন্ধ করেছে । ইউকে হুমকি দিয়া ব্যবসা ওফার করেছে । কারন কোন না কোন লাইনে আপনাকে তো যেতে হবে ।

২১ শে মার্চ, ২০১৬ দুপুর ১:৫৭

নতুন বাঙ্গাল বলেছেন: কথা খারাপ বলেন নাই।

৬| ০৬ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৩:৪৩

চাঁদগাজী বলেছেন:



"বিষয়টা নিয়ে হাসিও পায় এই ভেবে যে, যে সিকিউরিটি গার্ডের নিয়োগের জন্য বৃটেনের প্রধানমন্ত্রী তদবির করে বাংলাদেশর প্রধানমন্ত্রির কাছে। আবার দু:খ লাগে এই ভেবে যে এখনও আমরা অসহায়ের মত ওদের অনুরোধের ঢেকি গিলছি।"

-পৃথিবীতে যা ঘটছে, বাংগালীরা যেমন অশিক্ষিত ও সন্ত্রাসী, সেই হিসেবে বাংলাদেশ থেকে যাওয়া 'প্যাকেজ' কোন বিমানে নেয়া ভয়ংকর ভয়ংকর ঝুঁকি।
মানুষের আচরণের জন্য প্রতিটি জাতিকে মুল্য দিতে হচ্ছে।

৭| ০৭ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৫:০৭

নতুন বাঙ্গাল বলেছেন: ''বাংগালীরা যেমন অশিক্ষিত ও সন্ত্রাসী'' । আসলে সন্ত্রাসবাদের এখন যে চেহারা , তাতে কোন এক বা একাধিক দেশের মানুষকে ''সন্ত্রাসী'' সাব্যস্ত করার সুযোগ নেই।আর আমাদের দেশের পাবলিক বড় জোড় ছিচকে চুরি/বাটপারি করে অভ্যস্ত , যেমন ধরেন চিংড়িতে সাগু মিশিয়ে ওজন বাড়ানো, ভালো সবিজর প্যাকেটে কিছু খারাপ দিয়ে দাম রাখা এগুলো করে ।যেটা হয়ত এই নিরাপত্তা কর্মীরাও নিয়ন্ত্রন করতে পারবেনা। তবে বিমানবন্দরের অব্যাপস্থাপনা, ছিনতাইকারী, রেন্ট এ কারের দৌরাত্ম, ইমিগ্রেশন কর্মিদের ছ্যচরামি অবশ্যই দুর করতে হবে।

৮| ১৭ ই এপ্রিল, ২০১৬ ভোর ৬:৫৬

তানজির খান বলেছেন: ঘটনা প্রবাহ আপনার সন্দেহই প্রমাণ করে। আমাদের নিজেদের অনেক উন্নতির প্রয়োজন। সেই সব দূর্বলতায় এরা এতকিছু বলার সুযোগ পাচ্ছে।

১৮ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৫:০৭

নতুন বাঙ্গাল বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.