নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শেরপা

দেখতে চাই ধরনী

মুনতাসির

আমি পাহাড়ে চড়ি,সাগরে ডুবি, পৃথিবী আমার প্রেম

মুনতাসির › বিস্তারিত পোস্টঃ

স ুন্দরবন : ডুবে যাওয়া টেংকারটাকে কি সরিয়ে ফেলা যায়?

১৭ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:৫০

স ুন্দরবন : ডুবে যাওয়া টেংকারটাকে কি সরিয়ে ফেলা যায়?

স ংবাদে জানা যায়, ডুবে যাওয়া টেংকার ” সাউদার্ন স্টার ৭ ” এ ৬ টি প্রকোষ্ট ছিল যাতে ছিল মোট ৩৫০,০০০ লিটার ক্রডতেল। সংখ্যাটা যাই হোক ব্যপার টা হলো ঢাক্কার ফলে টেংকারের ৬টির মধ্যে ২ টি প্রকোস্টের কোন ক্ষতি হয়নি (এমনটা দাবী) যাতে ছিল প্রায় ১০০০০০ লিটার তেল। সে হিসেবে ২৫০,০০০ লিটার তেল পানিতে পরেছে। আর ১০০,০০০ তেল এখনও রয়ে গেছে টেংকারে।

প্রশ্ন হলো, এই টেংকারটা এখন আধা ডুবন্ত অবস্থায় পানিতেই রয়েগেছে। যদিও বা ডুবে যাওয়া স্থান থেকে তা সরিয়ে নেয়া হয়েছে বলা হচ্ছে কিন্তু সরিয়ে যেখানেই নেয়া হোক - তা তো এখনও পানিতেই আছে। আর ফেটে যাওয়া টেংকার থেকে হুটকরে একবারের বেশ কিছু তেল পানিতে পরলেও পুরোটা পরার কথা না। যা কিনা সময়ের সাথে সাথে পানিতে পরবে-কেননা ক্রড তেল আর পানির ঘনত্ব এক হবার কথা না।

সে বিচারে, আমরা কি এটা নিয়ে একটু হলেও আগাতে পারি যে, টেংকারটাকে পানি থেকে পুরোপুরি তুলে নেয়া যায় কি না? আর তার পূর্বে টেংকারে যে অবসিষ্ট তেল রয়ে যাবার কথা তা অন্য কোন টেংকারে সরান যায় কিনা। নয়তো বা টানা হেচরায় নাসতানাবুদ হয়ে অক্ষত প্রকোষ্ট দু্িটও ক্ষতি গ্রস্ত হতে পারে। তাতে স্পিল্ড তেলের পরিমান বেরে যাবে।


আমার মনে হয় পুরো তেলটা এখনও পানিতে পরেনি। যদি আমরা টেংকার টাকে পানি থেকে পুরোপুরি সরিয়ে ফেলতে পারি, তা হলে উপকারটা সুন্দর বনেই হবে।

http://www.dnaindia.com/india/report-350000-litres-oil-spills-in-river-as-tanker-sinks-in-sundarbans-triggers-environment-concerns-2043285

ছবি : এএফপি

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৭ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:৩১

সুমন জেবা বলেছেন: বিষয়টি যথাযথ কতৃপক্ষের ভেবে দেখা উচিৎ ।

২| ১৭ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:২৪

ঢাকাবাসী বলেছেন: কতৃপক্ষ দেখতাসে ইউএনও ইউনেস্কো তিকা মালপানি পাওয়া যায় কিনা, তাহলে বেশ কয়েক লাখ ডলার মেরে দেয়া যাবে!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.