নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বন্ধু তোমার লাল টুক টুক স্বপ্ন বেচো না

জন্মের প্রয়োজনে ছোট ছিলাম এখন মৃত্যুর প্রয়োজনে বড় হচ্ছি

চতুরঙ্গ

করর্পরেট চাকর... সাধারন ভাবনা

চতুরঙ্গ › বিস্তারিত পোস্টঃ

মুভি রিভিউ "ইরাদা" - পানির অপর নাম যখন মৃত্যু

২৩ শে মে, ২০১৭ দুপুর ১:০৬



কিছুদিন আগে হাওড় অঞ্চলে বন্যার পানিতে লাখ লাখ মাছ মারা পড়ল। পানিতে ইউরিনিয়াম আছে এমন কথাও উঠলো। হাওড় এর পানি পাঠানো হলো ল্যাব এ। রিপোর্টে বলা হল পঁচে যাওয়া ধানের কারনে পানিতে অক্সিজেন কমে যাওয়ায় মাছ মারা গিয়েছে। কিন্তু মনে একটা সন্দেহ রয়েই গেল। মাছ না হয় বুঝলাম অক্সিজেন এর অভাবে মারা পড়ল, কিন্তু এত হাঁস মারা পড়ল কেন? এ প্রশ্ন যখন ঘুরপাক খাচ্ছে তখনই দেখলাম অসামান্য অভিনেতা নাসিরুদ্দিন শাহ এর অভিনীত মুভি "ইরাদা"।

একটি সত্যি ঘটনার উপর ভিত্তি করে নিমির্ত হয় মুভিটি। পরবজীত ওয়ালিয়া (নাসিরুদ্দিন শাহ) একজন প্রাক্তন সেনা কর্মকর্তা। থাকেন পাঞ্জাব এ। বিপত্নিক, মেয়ে রিয়াকে (রুমানা মল্লি) সেনা বাহিনীতে যোগ দেওয়ার জন্য প্রতিদিন প্রশিক্ষন দেন নিয়মিত। কিন্তু হঠাৎ করে একদিন সাতার রত অবস্থায় মেয়ে অজ্ঞান হয়ে গেলে তাকে হাসপাতালে ভর্তি করানো হয়। ডাক্তাররা পরীক্ষা করে জানিয়ে দেয় তার ক্যান্সার এবং শেষ পর্যায়ে আছে। হয়ত আর মাস দুয়েক বাঁচবে। হতবাক হয়ে যায়। কেন ক্যান্সার, কেন এত অল্প বয়সেই ক্যন্সার হবে কোন উত্তর খুঁজে পায়না। অল্প কিছুদিনের মাঝেই মেয়েটি মারা যায়। মেয়ের মৃত্যুর পর পরবজীত ওয়ালিয়া খুঁজে বেড়াতে থাকেন সেই উত্তর আর বাকি সময় মোটিভেশনাল রাইটার হিসেবে কাজ করেন।

এদিকে অনিরুধ নামের একজন সাংবাদিক অনুসন্ধান করে জানতে পারে একটি পানিশোধনাগার থেকে যে পানি শোধন করে সারা শহরে ছড়িয়ে দেওয়া হচ্ছে তা আসলে বিষাক্ত যার কারনেই সেই অঞ্চলে ক্যান্সার রোগ সৃষ্টির মূল কারন। আর এই শোধনাগার এর মালিক পেডি শার্মা (সরদ কেলকার) হচ্ছে চিফ মিনিস্টার রমনদীপ (দিব্যা দত্ত) এর কাছের বন্ধু। তার এই অনুসন্ধানী রিপোর্ট এর কথা জানতে পারে পেডি শার্মা এবং তাকে মেরে ফেলে। সেই খুনের বদলা নিতে অনিরুধ এর গার্ল ফ্রেন্ড মায়া সিং (সাগরিকা) চেষ্টা চালায় অসমাপ্ত রিপোর্ট টাকে জন সম্মুখে নিয়ে আসার।

এরই মাঝে হঠাৎ করে একদিন ওয়াটার ট্রিটম্যান্ট প্ল্যানটিতে বিস্ফোরন হয়। কোন হতাহত না হলেও পুরো শোধনাগারটি ধ্বংস হয়ে যায়। তদন্তে আসে এনআইএ এর কর্মকর্তা অজূর্ন মিশ্রা (অারশাদ ওয়ার্সি)। পেডি শার্মা প্রচন্ড চাপ দেয় চিফ মিনিস্টার রমনদীপ কে তদন্ত দ্রুত শেষ করে ইন্স্যুরেন্স এর টাকা পাওয়ার জন্য। একই ভাবে চিফ মিনিস্টার রমনদীপ চাপ দিতে থাকে অজূর্ন মিশ্রাকে একটা ক্লিন রিপোর্ট দেওয়ার জন্য। তদন্তে নেমে অজূর্ন মিশ্রা যখনই কোন প্রমান এর সন্ধান পায় তখনই জানতে পারে প্রমান যার কাছে তাকে মেরে ফেলা হয়েছে। একে একে সবাইকে মারা হচ্ছে, এক পর্যায়ে মেরে ফেলা হয় পরবজীত ওয়ালিয়া (নাসিরুদ্দিন শাহ) কেও। তাহলে কি বিস্ফোরন একটি মামুলি দুর্ঘটনা ছিল, নাকি পরিকল্পিত। কে করেছে সেটা? পরবজীত ওয়ালিয়া (নাসিরুদ্দিন শাহ) মেয়ের ক্যন্সার এর জন্য? মায়া সিং তার ভালবাসা মানুষকে খুন করার প্রতিশোধের জন্য নাকি পেডি শার্মা তার কর্মকান্ড ধামাচাপা দেওয়ার জন্য। সব প্রশ্নের উত্তর মিলবে ছবিটির শেষ ভাগে এসে।

অভিনয়ের দিক দিয়ে নাসিরুদ্দিন শাহ যথারীতি অসাধারন। চোখের সামনে মেয়ে মারা যাচ্ছে তবুও একজন সামরিক কর্মকর্তা যেভাবে সেটাকে সামলানোর চেষ্টা করে সেভাবেই দেখানে হয়েছে। আরশাদ ওয়ার্সি কেও মানিয়েছে এবং অনবদ্য ছিল। ভাল লেগেছে দিব্যা দত্তর অভিনয়। মুভিটি শেষ হওয়ার পর ঘটনার সত্যতা হিসেবে যেসব তথ্য দেওয়া হয়েছিল তা দেখে সত্যি শিউরে উঠতে হয়েছে।

মুভিটির পরিচালক ছিলেন অপর্না সিং। এটা তার প্রথম চলচ্চিত্র। চিত্রায়ন, চিত্রনাট্য পরিচালনা সবই ভালই ছিল। তবে কিছু কিছু ক্ষেত্রে ভাল করার সুযোগ ছিল আর কিছু ক্ষেত্রে বেখাপ্পাও লেগেছে। যেমন ড্রোন দিয়ে ওয়াটার ট্রিটম্যান্ট প্ল্যান এ গোয়েন্দাগিরি করাটা দুর্বল মনে হয়েছে। তবে ভাল লেগেছে মুভিটি, আশা করি যারা দেখবেন তাদেরও ভাল লাগবে। মুভিটি দেখে মনে হলো আমাদের হাওড় অঞ্চলে ঘটে যাওয়া ঘটনাগুলো কি এর সাথে কোন ভাবে সম্পৃক্ত? হয়ত তার উত্তরও জানা যাবে অনেক কাল পর।

মন্তব্য ১২ টি রেটিং +৬/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২৩ শে মে, ২০১৭ দুপুর ২:১১

নাদিম আহসান তুহিন বলেছেন: দেখার ইচ্ছা রইলো।

২| ২৩ শে মে, ২০১৭ বিকাল ৩:২০

আবুল হাসান নূরী বলেছেন: Erin Brockovich (2000) মুভির কাহিনীর সাথে মিল পাচ্ছি।

৩| ২৩ শে মে, ২০১৭ সন্ধ্যা ৭:৪৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: মুভি রিভিউ ভালো লাগলো। এই ধরণের চরিত্রের জন্য নাসিরুদ্দিন শাহ পারফেক্ট সিলেকশন।

৪| ২৪ শে মে, ২০১৭ রাত ২:৫০

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: রিভিউ পড়ে তো দেখার স্বাদ জাগলো। কবে দেখতে পারমু সেটাই ভাবছি!
খুব সুন্দর বুঝিয়েছেন। ভালো লাগলো।

৫| ২৪ শে মে, ২০১৭ সকাল ৯:১৫

সিনবাদ জাহাজি বলেছেন: রিভিউ ভালো লাগলো।
তবে পোষ্টারে যে রনিত রায় কে দেখছি রিভিউ এ তো রনিত রায় এর কথা লিখেন নি

২৪ শে মে, ২০১৭ সকাল ৯:৩২

চতুরঙ্গ বলেছেন: মনে হয় কোথাও একটু ভুল করেছেন। ছবিটিতে রনিত রয় ছিলেন না। পোষ্টার এ যাকে দেখে রনিত রয় বলে কনফিউজ হয়েছেন সে সরদ কেলকার।

৬| ২৪ শে মে, ২০১৭ সকাল ১০:৩৩

হাসান মাহবুব বলেছেন: নাসিরুদ্দিন শাহ থাকলে সেই ছবি দেখা সার্থক হয়। দেখবো সময় পেলে।

৭| ২৪ শে মে, ২০১৭ দুপুর ১:৩২

আবু মুছা আল আজাদ বলেছেন: নাসিরুদ্দিন শাহ এর চরিত্রের আমাদেরও বিভিন্ন সমস্যার সমাধান খুজতে হবে।

৮| ৩০ শে মে, ২০১৭ সকাল ১১:১১

লিওনাডাইস বলেছেন: দেখা লাগবে

৯| ০৯ ই জুন, ২০১৭ দুপুর ২:১৪

অপু দ্যা গ্রেট বলেছেন: সময় করে দেখতে হবে

১০| ১০ ই আগস্ট, ২০১৭ রাত ১:০৬

arb7 বলেছেন: দেখার ইচ্ছে রইলো ...

১১| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৩৪

রাজীব নুর বলেছেন: আপনার রিভিউ পড়ে মুভিটি দেখা শুরু করলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.