নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আসল নাম নাহিদ হোসেন, ব্লগ যেহেতু সীমিত তাই আমাকে নক করতে পারেন এই ঠিকানায়: about.me/nahidh

নাহিদ০৯

ভালোবাসি বাংলা

নাহিদ০৯ › বিস্তারিত পোস্টঃ

উইকিপিডিয়া এবং তথ্যসূত্র

০২ রা নভেম্বর, ২০১৭ সকাল ৮:৩৫



উইকিপিডিয়া নিয়ে যে সমস্যা টা সবচাইতে বেশি ইন্টারনেট এ সাবমিট হয় তা মনে হয় তথ্যসূত্র বা রেফারেন্স। আজকে তাই তথ্যসূত্র নিয় বেশ কিছু বিষয় আলোচনা করবো।

উইকিপিডিয়া কোন তথ্যসূত্র নয়:

প্রথম কথা হলো উইকিপিডিয়া কে কোন প্রেজেন্টেশান বা কোন রিসার্চ পেপার এ এলাও করা হয় না। আসলেই এই কথাটা সঠিক এবং এটাই হওয়া উচিৎ। উইকিপিডিয়া ৩য় পক্ষের একটা রেফারেন্স। উইকিপিডিয়া নিজে কখনো একটা তথ্যসূত্র হিসেবে ব্যবহার হতে পারবে না। উইকিপিডিয়ার প্রতিটি তথ্যই আসলে নির্ভরযোগ্য তথ্যসূত্র হতে নেয়া এবং সেই তথ্য এর সূত্র নিবন্ধ এর নিচের অনুচ্ছেদ এ দেয়া থাকে।


This file is licensed under the Creative Commons Attribution-Share Alike 3.0 Unported license.

সব ক্ষেত্রে তথ্যসূত্র প্রয়োজন নেই:

উকিপিডিয়া নিবন্ধে তথ্যসূত্র যুক্ত করার ক্ষেত্রে সব লাইনে লাইনে তথ্যসূত্র দেয়া সম্ভব না। এবং উইকিপিডিয়ার নিয়ম অনুসারে তা দেয়ার কথাও বলা নাই। একটা উদাহরন বললে হয়তো বিষয় টা আরো পরিস্কার হবে। আমি যদি লিখি হাতির ৪ টি পা আছে তাহলে সেখানে তথ্যসূত্র দেয়ার প্রয়োজন নাই। কিন্তু যদি বলি অমুক চিড়িয়াখানায় ৬ পা বিশিষ্ট একটি হাতি দেখা গেছে তাহলে সেক্ষেত্রে উল্লেখযোগ্য তথ্যসূত্র যোগ করতে হবে।


This file is licensed under the Creative Commons Attribution-Share Alike 3.0 Unported license.

তথ্যসূত্র সবসময় ই সঠিক হবে এরকম কখনো নয়:

উইকিপিডিয়া তে তথ্যসূত্র আছে মানেই যে তথ্যটি সঠিক এরকম কখনো ভাবা যাবে না। উইকিপিডিয়া যেহেতু আপনার মতো কারোর দ্বারা লিখা তাই অনেক সময় উইকিপিডিয়ার সেনসিটিভ তথ্যসমূহ ক্রস চেকিং করে নেওয়া ভালো। আর কোন লাইন বা অনুচ্ছেদ এর ক্ষেত্রে তথ্যে বিভ্রাট ঘটেছে মনে হলে আপনি অতিরিক্ত তথ্যসূত্র এর জন্য নিজেও আবেদন করতে পারবেন। এর জন্য লাইন এর শেষে {{CN}} মানে Citation Needed টেম্প্লেট টা যুক্ত করতে পারেন। এতে করে নিবন্ধ এর প্রনেতা বা যারা এই নিবন্ধ অনুসরন করছে তারা নিবন্ধের সে অংশে তথ্যসূত্র যোগ করতে পারবে। আর না পারলে সেই অংশ আলোচনা সাপেক্ষে মুছে ফেলা হবে।

মন্তব্য ১১ টি রেটিং +২/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ০৩ রা নভেম্বর, ২০১৭ রাত ৮:৪৪

স্নিগ্দ্ধ মুগ্দ্ধতা বলেছেন: ভাই কি উইকিপিডিয়ায় নিয়মিত সময় দেন?

০৩ রা নভেম্বর, ২০১৭ রাত ৮:৪৬

নাহিদ০৯ বলেছেন: ২০১০ সালে স্বভাসূলভ আগ্রহ থেকে উইকিপিডিয়ায় নিবন্ধিত হলেও বেশ কয়েকাবার চেষ্টা করে ব্যার্থ হই এটাকে কন্টিনিউ করতে। ২০১৫ সালে অফলাইন কার্যক্রম এর মাধ্যমে আবারো উৎসাহ পাই এবং পূর্ন দমে কাজ করা শুরু করি। আমি অনলাইনে সম্পাদনা করার পাশাপাশি উইকিপিডিয়ার প্রচারনা এবং মানুষকে উইকিপিডিয়ার বিভিন্ন প্রজেক্ট এর ব্যাপারে আগ্রহী করার জন্য কাজ করছি

আমি মূলত আমার এলাকা, জেলা, বিভাগ নিয়ে বেশি কাজ করছি। কাজ করছি সেসব স্থান নিয়ে যেসব স্থান অযত্নে প্রায় হারিয়ে যেতে বসেছে কিংবা অদূর ভবিষ্যতে হারিয়ে যেতে পারে। এছাড়াও বিভিন্ন প্রসিদ্ধ স্থান ঘুরে সেখানকার নিবন্ধ তৈরি করছি। এখানে আমার তৈরি কিছু পাতার নাম উল্লেখ করলাম। তবে আমি পাতা তৈরির থেকে পাতা সম্পাদনা বা সমৃদ্ধ করার কাজেই বেশি আগ্রহী।

পাশাপাশি উইকিমিডিয়া বাংলাদেশের কার্যনির্বাহী পরিষদের সম্প্রদায় পরিচালক হিসেবে বর্তমানে দায়িত্ব পালন করছি।

২| ০৩ রা নভেম্বর, ২০১৭ রাত ৯:৩৩

স্নিগ্দ্ধ মুগ্দ্ধতা বলেছেন: ভাই, আপনাকে বুকে জড়িয়ে ধরতে পারলে ভালো লাগতো। দেশের জন্য, ভাষার জন্য যাঁরা শ্রম দিয়ে যাচ্ছে তাঁদের প্রতি হৃদয়ের অন্তঃস্থল থেকে ভালোবাসা।

০৩ রা নভেম্বর, ২০১৭ রাত ৯:৫৩

নাহিদ০৯ বলেছেন: আপনিও তো খুব ভালো লিখেন দেখলাম। আপনার জন্যও ভালোবাসা।

অনেক পুরাতন একটা আইডি ছিলো এখানে। অনেকবার রিপোর্ট করেও ওটার সমস্যা মেটাতে পারিনি দেখে নিরুৎসাহিত হয়ে আর আসিনি। ২ দিন আগে হঠাৎ ই মনে হলো নতুন করে শুরু করি। ভুল নামে নতুন আইডি খুলে আপনার সাথে পরিচিত হতে পেরে ভালো লাগছে। আপনাকে ধন্যবাদ।

৩| ১৮ ই এপ্রিল, ২০১৮ রাত ৯:৪১

খায়রুল আহসান বলেছেন: এ ব্লগে আপনার প্রথম পোস্টটা পড়তে এখানে এলাম। উইকিপিডিয়া এবং তথ্যসূত্র সম্পর্কে জানতে পেরে ভাল লেগেছে।
ব্লগে বিলম্বিত সুস্বাগতম জানিয়ে গেলাম। এখানে আপনার বিচরণ আনন্দময় হোক, দীর্ঘস্থায়ী হোক!
শুভকামনা---

২০ শে এপ্রিল, ২০১৮ রাত ৮:২১

নাহিদ০৯ বলেছেন: আপনার মতো একজন সিনিয়র ব্লগার এর মন্তব্য পেয়ে যারপর নাই ভালো লাগছে। আপনাকে অশেষ ধন্যবাদ এই গরমের দিনে এরকম শিতল অনুভুতি দেওয়ার জন্য।

৪| ০৪ ঠা নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:২৩

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: আমি উইকিপিডিয়া তে নিবন্ধন করেছিলাম। আমাকে লেখার অনুমতিপত্র দিয়েছিল। তবে আমি তখন লিখতে পারিনি বেশি কিছু। আসলে বুঝিনাই। ভাবছিলাম এতো তথ্য কোথায় পাবো?

০৫ ই নভেম্বর, ২০১৮ সকাল ১০:৫৭

নাহিদ০৯ বলেছেন: ১। উইকিপিডিয়া তে নিবন্ধ লেখার অনুমতিপত্র বলে কোন কিছু নাই। এখানে নিয়ম মেনে যে কেউ ই লিখতে পারে যে কোন সময়।
২। বেশি কিছু লিখতে না পারলেও আপনি উইকিপিডিয়া তে অবদান রাখতে পারবেন।
৩। উইকিপিডিয়ার মজাই এটা যে এখানে এতো তথ্য ওয়ালা কোন পাতাই একজনের লিখা না।

** উইকিপিডিয়াতে যুক্ত হওয়ার ৪ বছর পরেও আমি ‍ভালোমতো বুঝে উঠতে পারতাম না। তাই অত বড় বড় পাতা দেখে চমকে যেতাম। এরপরে যখন এর মজাটা বুঝলাম তখন থেকে আজ অবধি প্রায় ১৬,০০০ এর ও বেশি সম্পাদনা করেছি উইকিমিডিয়া প্রজেক্টস এ।

আপনি কোন টপিক্স সম্পর্কে যতটুকু জানেন ততটুকু লিখবেন। আমি আমার কলেজ সম্পর্কে তথ্য যোগ করেছিলাম। ৪-৫ লাইনের তথ্য ছিলো তখন, তাও বেসিক কিছু তথ্য বিভিন্ন নিউজ সোর্স থেকে কোটেশান করা। এর পরে সেই পাতা অনেকেই আরো তথ্য যোগ করে এটা এখন বিরাট বড় একটা নিবন্ধ। আমি পড়তেই হাঁপিয়ে যাই।

এর পরেও সেখানে আরো কিছু তথ্য যোগ করেছি আরেকটা বই থেকে। এখনো করছি। ভবিষ্যতেও করবো। এটা আসলে একবারে লিখার কোন বিষয় না। উইকিপিডিয়ায় নিজের লিখা বলেও আসলে কিছু নাই। আপনি যকটুকু যাঁচাইযোগ্য তথ্য পাবেন, ততটুকু যোগ করে দিতে পারবেন।

আরো বিস্তারিত জানতে আমার উইকি পাতায় যোগাযোগ করতে পারবেন।
https://meta.wikimedia.org/wiki/User:NahidHossain

৫| ০৪ ঠা জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:২৫

আর্কিওপটেরিক্স বলেছেন: আমিও তথ্যের অথেনটিসিটি নিয়ে একটা পোস্ট দিবো :)

৬| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৫৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমিও কিছুদিন সম্পাদনার কাজ করেছি।
আবার শুরু করবো। আপনার পেজ থেকেও ঘুরে আসবো।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৩৬

নাহিদ০৯ বলেছেন: আপনাকে স্বাগতম। আমার ব্যবহারকারী নাম NahidHossain
দেখা হবে ইনশাল্লাহ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.