![]() |
![]() |
নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস |
লঙ্ঘিতে হবে রাত্রি নিশীথে যাত্রীরা হুশিয়ার
অধ্যাপক আব্দুল্লাহ আবু সাইদ। একজন শ্রদ্ধেয় শিক্ষক। আলোকিত মানুষ গড়ার কারিগর। স্যার আপনার প্রতি শ্রদ্ধা রেখেই বলছি, আপনি রাজনীতি তে আসুন। রাজনীতিতে আপনার মত মানুষের এখন খুব বেশী প্রয়োজন। আপনার বক্তব্য মতে "বাংলাদেশের মন্ত্রী-এমপিদের কোন নীতি নেই। তারা চোর ডাকাতের মত আচরন করে।" এখন সময় এসেছে আপনাদের মত মানুষকে রাজনীতি তে আসার।
স্যারের কাছে আমার শুধু একটি মাত্র প্রশ্ন, আপনি হঠাৎ মন্ত্রী-এমপিদের অসততা নিয়ে প্রশ্ন তুললেন ভালো কথা সারা জীবনে আপনি কি যুদ্ধাপরাধীদের বিচার হওয়া নিয়ে একটি বারও কোন কথা কলেছেন? আপনার কাছ থেকে যুদ্ধাপরাধীদের বিচার সম্পর্কে কথা শুনতে চাই। আপনি আলোকিত মানুষ গড়বেন অথচ এদেশের নতুন প্রজন্মকে যুদ্ধাপরাধীর বিচার হওয়া না হওয়া নিয়ে কোন কথা বলবেন না, নতুন প্রজন্ম যুদ্ধাপরাধীর বিচার সম্পর্কে দিক-নির্দেশনা পাবে না এটা কেমন কথা?বর্তমানে বাংলাদেশের সবচেয়ে বড় ইস্যু যুদ্ধাপরাধীদের বিচার সম্পর্কে আপনার অবস্থান আমরা জানতে চাই।এ বিষয়ে যদি আপনি কিছু না বলেন তাহলে আপনার শিক্ষক হিসাবে যোগদানের ঘটনাটা আমাদের খুব বেশী ভাবিয়ে তুলবে। কারন ১৯৭১ সালে আমাদের মহান মুক্তিযুদ্ধ চলাকালে যখন ঢাকা কলেজের শিক্ষকতা ছেড়ে প্রখ্যাত সাহিত্যিক শওকত ওসমান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন তখন আপনি মুক্তিযুদ্ধে না গিয়ে বরং শওকত ওসমানের ছেড়ে যাওয়া চাকুরিটার সুযোগ গ্রহন করেন। যুদ্ধাপরাধীদের বিচার সম্পর্কে আপনার অবস্থান ব্যাখ্যা করুন তা না হলে আমরা ভাববো আপনি হয়তো আবার কোন সুযোগের অপেক্ষায় আছেন।
২| ০৪ ঠা জুন, ২০১২ সকাল ১১:০৮
আবদুল্লাহ্ আল্ মামুন বলেছেন: এইটা একটা শিশুসুলভ আবদার। এবং হাস্যকর। ছোটবেলায় স্কুলে মিলাদ শেষে মিষ্টি দেয়া হত। মিষ্টি অতিরিক্ত থেকে গেলে, শুরু হত হুরোহুরি। তখন গায়ে-পায়ে যারা একটু দূর্বল কিছিমের, তারা পিছনে দাড়িয়ে থেকে - আরেক দূর্বলকে বলত-- মিষ্টি'র পোটলা তোর হাতে থাকলেই ভাল হত।
আমরা সাধারণ জনগণ এখন যেই এই জালিমদের বিরুদ্ধে কাউকে কিছু বলতে দেখলেই - গায়ের কাছে গিয়ে ফিশফিশ করে বলি, আপনি আমাদের নেতা হলেই ভাল হত।
স্যার যেখানে আছে, সেখানেই উনি ভাল আছে। বুনো হায়নার সাথে লড়াই করার জন্য দুটা শক্তি প্রয়োজন-
১. কয়েকটা শক্তিশালি সিংহ। (সামরিক অভ্যূথান)
এক্ষেত্রে সবথেকে বড় ভয়- হায়েনার কবল থেকে আবার সিংহের খবরদারীর মধ্যে পড়তে হবে।
অথবা
২. কয়েক হাজার বা কয়েক লক্ষ দূর্বল হরিণ। (সাধারণ মানুষকে সুশিক্ষায় শিক্ষিত করে তোলা, রাজনীতিক সচেতনাতা বাড়ানো, নিজের আগে অপরের কল্যাণ চিন্তা, সর্বোপরি-দেশকে ভালবাসা)
যাদের নরম পায়ের আঘাতেই হায়েনার দল শেষ হয়ে যাবে। খুজেও পাওয়া যাবে না।
০৪ ঠা জুন, ২০১২ সকাল ১১:১৫
নাসিম রূপক বলেছেন: আমার মনে হয় সম্পুর্ন পোষ্ট না পড়েই আপনি মতামত দিয়েছেন।
আমার একটি প্রশ্নের উত্তর আপনি দিয়েছেন। আরো একটি প্রশ্ন সম্পর্কে আপনার মতামত কি?
৩| ০৪ ঠা জুন, ২০১২ সকাল ১১:০৯
রাকিব আমিনি বলেছেন:
আমার মনে হয় উনি অন্তত ৯০% সত্য কথা বলছেন
মন্ত্রী এমপি দের ক্ষমতা বেশী, সাঈদ সাহেবের তো আর ক্ষমতা নাই...
চান্স পাইলেন আর ইচ্ছা মত বললেন। সত্য কথার ভাত এই দেশে নাই!
০৪ ঠা জুন, ২০১২ সকাল ১১:১৭
নাসিম রূপক বলেছেন: এই পোষ্টে আমার ২টা উল্লেখিত বিষয়ের সুনির্দিষ্ট মতামত আশা করি
৪| ০৪ ঠা জুন, ২০১২ সকাল ১১:২০
শোয়েব হাসান বলেছেন: আবারও ধন্যনাদ সাঈদ স্যার কে একটা সত্য কথা বলার জন্য। স্যার আপনি ভাববেন না ওরা তো মানুষ নয় ওরা রাজনীতিবিদ ।ড: ইউনুসের মত আপনাকে ও ওরা বাজে কথা বলবে আপনি এগিয়ে যান ।রাজনীতিবিদের ও তাদের দালাল দের পিষ্ট করতে আমরা রেডি হচি্ছ ।সেই দিন আর বেশি দেরীনাই ।
৫| ০৪ ঠা জুন, ২০১২ সকাল ১১:২১
মেঘনার মোহনা বলেছেন: যুদ্ধাপরাধীদের বিচার সম্পর্কে আপনার অবস্থান ব্যাখ্যা করুন ।তা না হলে আমরা ভাববো আপনি হয়তো আবার কোন সুযোগের অপেক্ষায় আছেন।
সহমত
৬| ০৪ ঠা জুন, ২০১২ সকাল ১১:২১
প্লিওসিন অথবা গ্লসিয়ার বলেছেন: যুদ্ধাপরাধ বিষয়ে কথা বলেনি দেখি মন্ত্রী এমপিদের চোর বলা যাবে না! এইধরনের শিশুসুলভ তুলনায় বিরক্ত হলাম!
আমি যুদ্ধপরাধীদের বিচার নিয়ে কিছু লিখিনি খাম্বাতারেক কে চুর বলতে পারব না, কোকোকে চুর বলতে পারব না, সেলিমকে চুর বলতে পারব না আর বেশ্যা রাজনীতিবিদের সমালোচনা করতে পারব না- এই ধরনের ফতোয়ার উপরে এক দলা ঘৃণা নিক্ষেপ করা ছাড়া করার কিছু নেই।
০৪ ঠা জুন, ২০১২ সকাল ১১:৪৫
নাসিম রূপক বলেছেন: আমি এ কথা কিন্তু বলি নাই, যুদ্ধাপরাধ বিষয়ে কথা বলেনি দেখি মন্ত্রী এমপিদের চোর বলা যাবে না!
আমি বলতে চেয়েছি তিনি যেহেতু আলোকিত মানুষ গড়ার কারিগর সেহেতু বর্তমান সময়েই শুধু নয় সবসময় বাংলাদেশের মুক্তিযুদ্ধ, দেশের সঠিক ইতিহাস, যুদ্ধাপরাধ মানুষকে জানানো উচিত। তা হলেই না বাংলাদেশে আলোকিত মানুষ তৈরি হবে। আপনার কাছে আমার প্রশ্ন, তার মত মানুষের কি উচিত না যুদ্ধাপরাধীদের বিচারের বিষয়ে জনমত গঠন করা? আপনি কি বলতে পারবেন তিনি কখনও এই বিষয়ে কোন কথা বলেছেন? তিনি আসলে প্রকৃত সুশীল। যুদ্ধাপরাধীদের বিচার নিয়েও যারা সুশীলগিরি করবে তাদের প্রতি কোন সম্মান নাই। আপনার থাকতে পারে, আমার নাই।
চোর কে চোর বলা অবশ্যই উচিত। কিন্তু শুধু চোর বলে বসে থেকে সুশীলগিরি করলে তো হবে না। চোরদের বিরুদ্ধে সংগ্রাম করাও একজন আদর্শ মানুষের দায়িত্ব। আর আপনারা তাকে আদর্শ মানুষ বলেই মনে করেন।
৭| ০৪ ঠা জুন, ২০১২ সকাল ১১:২৫
প্লিওসিন অথবা গ্লসিয়ার বলেছেন: * আপনার প্রশ্নের পিঠেই আরেকটা প্রশ্ন করি মুক্তিযুদ্ধের সোল এজেন্ট আওয়ামী লীগের কয়টা নেতা সম্মুখ যুদ্ধ করেছে? পতিত রাজনীতিবিদদের সমালোচনা করতে ৭১ রে যুদ্ধ করতে হবে এই ধরনের হাস্যকর ফতোয়া কিভাবে যে আনেন! বিরক্তকর!
অট: আমি নিজেও আওয়ামী লীগের সমর্থক!
০৪ ঠা জুন, ২০১২ সকাল ১১:৫১
নাসিম রূপক বলেছেন: আওয়ামী লীগের সামান্য কিছু নেতা ছাড়া সবাই সম্মুখ সমরে যুদ্ধ করেছে। যারা করে নাই তারা মুক্তিযুদ্ধকে সংগঠিত করার জন্য ও আন্তর্জাতিক জনমত গঠনের জন্য ব্যস্ত ছিল।
আ।ট। আপনার মত ব্লগার যখন এই কথা বলে তখন আসলে আর কিছু বলার থাকে না।
৮| ০৪ ঠা জুন, ২০১২ সকাল ১১:৩১
শোয়েব হাসান বলেছেন: যুদ্ধাপরাধী আর মুক্তিযুদ্ধ ব্যাবসায়ী তাদের সবার প্রতি ঘৃণা রেখে বলছি।এদেশের সকল রকমের অপরাধের সাথে এই রাজনিতীবিদ রা জড়িত
৯| ০৪ ঠা জুন, ২০১২ সকাল ১১:৪৩
ঝটিকা বলেছেন: প্রচন্ড বিরক্ত আর ক্ষুব্ধ হলাম আপনার এই ধরনের মানুষিকতার প্রকাশ দেখে।
১০| ০৪ ঠা জুন, ২০১২ সকাল ১১:৪৪
জহির_জুয়েল বলেছেন: শোয়েব হাসান ভাই......... শুধু একটি কথা মনে রাখবেন একমাত্র রাজনীতিবীদদের কারণেই এই স্বাধীন দেশটা পেয়েছেন। নাইলে এই কথা তো দুরের কথা ,,, পাকিস্থান নামের দেশটির নাগরিক থাকলে আজকে বোমা হামলায় শিয়াল কুকুরের খাবার হয়ে রাস্তায় পড়ে থাকতেন।
১১| ০৪ ঠা জুন, ২০১২ সকাল ১১:৪৫
মৃত মানব বলেছেন: আব্দুল্লাহ আবু সাইদ স্যার আমাদের রাজনীতিবিদদের চোর বলার কারনে উনাকে রাজনীতিতে আসতে বলাটা নিতান্তই ছেলে মানুষী আব্দার।আর যুদ্ধাপরাধী বিষয়ে মন্তব্য করা এখন যথেষ্ট বিব্রতকর হবে উনার জন্য।কারন আওয়ামীলীগ এটাকে এখন রাজনৈতিক রং দিয়েছে।
১২| ০৪ ঠা জুন, ২০১২ সকাল ১১:৫০
জহির_জুয়েল বলেছেন: মৃত মানব .... ভাইজান আপনি যুদ্ধাপরাধী সম্পের্ক কি বুঝাতে চাইছেন তা আমি বুঝতে পারছিনা। এই পর্যন্ত যুদ্ধাপরাধের দায়ে আটক যারা তারা কি মুব্তিযুদ্ধের সময় রাজাকার ছিলনা>???? নাকি তা আপনি জানেন না। আর যদি না জেনে থাকেন তাহলে এই বিষয়ে মন্তভ্য প্রদান থেকে বিরত থাকুন।
১৩| ০৪ ঠা জুন, ২০১২ সকাল ১১:৫৪
ক্লান্ত দুচোখ বলেছেন: খালি যুদ্ধাপরাধী? দেশে কি শুধু একটাই ইস্যু?? এই একটা জিনিস হলেই আপনে খুশি? বাংলাদেশের জনগনের শান্তি ফিরে আসবে?
একটা ফ্যামিলিতে যখন করাপশান আসে তখন সবার আগে ঐ ফ্যামিলির কর্তাব্যাক্তিকে সুধরাতে হয়, তারপর নিজে নিজেই সব ঠিক হয়ে যায়।
ঠিক তেমনি, দেশের শাষক, বিচারক , হর্তাকর্তা ব্যাক্তিদের সুধরাতে হবে, তখন আর কারো মুখফুটে যুদ্ধাপরাধী বিচার করুন বলতে হবে না। কারেন্ট নাই, গ্যাস নাই, পানি নাই, জিনিস পত্র নাই(উর্ধগতি), চুরিচামারি, গুম হত্যা, যত ইস্যু আছে সব ঠিক হয়া যাবে!
বিক্ষোভ যখন করবেন, বৃহৎ স্বার্থের জন্যই করেন...
০৪ ঠা জুন, ২০১২ সকাল ১১:৫৭
নাসিম রূপক বলেছেন: সব কিছুর জন্য সুযোগ আসবে। কিন্তু যদি এইবার যদি যুদ্ধাপরাধীদের বিচার করতে না পারি তাহলে আর বিচার করতে পারবো কিনা সন্দেহ।
১৪| ০৪ ঠা জুন, ২০১২ সকাল ১১:৫৬
প্লিওসিন অথবা গ্লসিয়ার বলেছেন: জীবনের প্রথম ভোটটা নৌকায় দিয়ে এই আওয়ামি লিগকে ক্ষমতায় বসতে সাহায্য করেছিলাম। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কারণে শৈশব থেকেই লিগের প্রতি আমি দুর্বল। লেখালেখি যতটুকু করি, মুক্তিযুদ্ধের চেতনা মস্তিষ্কে ধারণ করেই করি। যুদ্ধাপরাধীদের বিচারের জন্য কবিতায়-পত্রিকায়-ফেসবুকে, মঞ্চে-মানববন্ধনে-মিছিলে যতটুকু অংশ নেয়া যায়; নিয়েছি। বন্ধুদের সাথে আড্ডায় লিগকে যতটা ডিফেন্ড করা যায়, করেছি; এমনকি বিতর্কিত বাকশালকেও জায়েজ বানাবার চেষ্টা করেছি শেখ মুজিবকে ভালোবেসে। ইচ্ছা ছিল পরের নির্বাচনেও নৌকায় ভোট দেবার।
কিন্তু আওয়ামি লিগের সাম্প্রতিক স্বৈরাচারী-সামরিকসুলভ-দমনমূলক, ঔদ্ধত্যপূর্ণ-বুদ্ধিজীবীবিরোধী আচরণে লিগের পক্ষে কোথাও কিছু বলবার সুযোগ পাচ্ছি না! কোণঠাসা হয়ে পড়েছি। বিএনপি বা জামায়াতের কী সমালোচনা করব, লিগের সমালোচনা করেই যেন কূল পাচ্ছি না! লিগ এখন একাই সরকার, একাই বিরোধীদল, একাই সামরিকবাহিনী, একাই সিভিলসমাজ!
যে তরুণপ্রজন্ম আর যে বুদ্ধিজীবীদের অকুণ্ঠ সমর্থন নিয়ে লিগ এবার মসনদে আসীন হয়েছিল, তাদের বিরুদ্ধেই লিগ খড়্গহস্ত! অধ্যাপক মুহাম্মদ ইউনূসের মতো আন্তর্জাতিক আইকনকে অনর্থক হেনস্তা করাটাকে কিছু জন্মান্ধ আওয়ামি লিগার ছাড়া কেউ ভালো চোখে নেয়নি; অধ্যাপক আনু মুহাম্মদকে সরকারি সাংসদরা যে ভাষায় ('টোকাই') আক্রমণ করেছেন, তা সভ্য দেশে অসম্ভব; শ্রদ্ধাভাজন বর্ষীয়ান লেখক সৈয়দ আবুল মকসুদকে নিয়ে রোজার ইদের পরে খোদ প্রধানমন্ত্রী যে ভাষায় কটাক্ষ করেছেন, তাতে লজ্জায় আমার মাথা হেঁট হয়ে গেছে; সাংবাদিকদম্পতিহত্যার পর খোদ প্রধানমন্ত্রীই বললেন সরকার কারো 'বেডরুম' পাহারা দেবে না; আমার সরাসরি শিক্ষক অধ্যাপক আসিফ নজরুলকে অনর্থক আদালতে নিয়ে হয়রানি করা হলো; হুমায়ূন আহমেদের 'দেয়াল' উপন্যাসের আমি ঘোরবিরোধী হলেও ইশুটাকে আদালতে নেবার পক্ষে আমি ছিলাম না, সরকারের পক্ষে অ্যাটর্নি জেনারেল বইটা আদালতে নিয়ে একটা নিরর্থক কাজ করলেন; ফেসবুকে স্ট্যাটাস দেয়া নিয়ে এক শিক্ষক আর এক ছাত্রের নামে দুটো রাষ্ট্রদ্রোহমামলা হলো বা হতে যাচ্ছে, ব্লগিংয়ের কারণে দুজন সেকুলার ব্লগারকে আটক করা হলো, সর্বশেষ : আলোর পথের দিশারি, জাতির কাণ্ডারি, অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ নিয়ে খোদ জাতীয় সংসদে এই ন্যক্কারজনক কাণ্ড!
এই সরকারই আবার মতপ্রকাশের স্বাধীনতা নিয়ে চিল্লাচ্ছে! আমার মনে হয় গত কুড়ি বছরের মধ্যে মতপ্রকাশের স্বাধীনতাকে এভাবে ভূলুণ্ঠিত করা হয়নি। কেউ বা একে আইয়ুবশাহি বা এরশাদশাহি আমলের সাথেও তুলনা করছেন। এমনকি ফেসবুকে যাদেরকে পাঁড় আওয়ামি-সমর্থক বলে জানি, তারাও সরকারের এই আচরণে বিস্ময় প্রকাশ করে স্ট্যাটাস দিচ্ছেন, কমেন্ট দিচ্ছেন!
সরকার বা প্রধানমন্ত্রীকে নিয়ে নেতিবাচক কিছু লিখলে তা ঠিকঠিকই জায়গামতো পৌঁছে যায়, মামলাও হয়। কিন্তু আওয়ামি-সমর্থকেরাই যে আওয়ামি-আচরণে ক্ষোভপ্রকাশ করে চলছেন, সে খবর জায়গামতো পৌঁছোচ্ছে না কেন? সরকারের ফেসবুক-এজেন্টরা কোথায়? সরকার কেন নির্বিকার? সরকার কেন গণমাধ্যম ও সিভিলসমাজের সাথে ইচ্ছে করে দূরত্ব তৈরি করছে? আওয়ামি লিগ কি সিভিলসমাজের সহযোগিতা ছাড়াই পরেরবার ক্ষমতায় যেতে চায়? নাকি সরকার ধরে নিয়েছে যে, আগামী পঞ্চাশ বছর তারা এমনিতেই ক্ষমতায় থাকবে? এর মাধ্যমে সরকার আসলে জনগণকে, গণমাধ্যমকে বা সিভিলসমাজকে কী বার্তাটা দিতে চাইছে?
হত্যা ২ প্রকার : শারীরিক ও মানসিক। আলবদরবাহিনী একাত্তরের চৌদ্দই ডিসেম্বর বুদ্ধিজীবীদেরকে শারীরিকভাবে হত্যা করেছিল। একুশ শতকে বুদ্ধিজীবীদেরকে সুকৌশলে মানসিকভাবে হত্যা করছে। দুটোর মধ্যে তফাত্ সামান্যই। -( আজাদ ভাই)
এই বুদ্ধিজীবি, সুশীলদের কারণেই বর্তমান প্রজন্ম আলোকিত মানুষ হয়ে উঠে, নিজেদের চেতনা শানিত করতে পারে!
নিজেরা ঘাতক আলবদর দোসর বিএনপি আর আওয়ামী লীগের পার্থক্য বুঝতে পারে। আওয়ামী লীগের কাছে এরকম আচরণ আশা করি না। চরমভাবে হতাশ!
০৪ ঠা জুন, ২০১২ দুপুর ১২:০৫
নাসিম রূপক বলেছেন: @প্লিওসিন অথবা গ্লসিয়ার,
আমি বলতে চেয়েছি তিনি যেহেতু আলোকিত মানুষ গড়ার কারিগর সেহেতু বর্তমান সময়েই শুধু নয় সবসময় বাংলাদেশের মুক্তিযুদ্ধ, দেশের সঠিক ইতিহাস, যুদ্ধাপরাধ মানুষকে জানানো উচিত। তা হলেই না বাংলাদেশে আলোকিত মানুষ তৈরি হবে। আপনার কাছে আমার প্রশ্ন, তার মত মানুষের কি উচিত না যুদ্ধাপরাধীদের বিচারের বিষয়ে জনমত গঠন করা? আপনি কি বলতে পারবেন তিনি কখনও এই বিষয়ে কোন কথা বলেছেন? তিনি আসলে প্রকৃত সুশীল। যুদ্ধাপরাধীদের বিচার নিয়েও যারা সুশীলগিরি করবে তাদের প্রতি কোন সম্মান নাই। আপনার থাকতে পারে, আমার নাই।
চোর কে চোর বলা অবশ্যই উচিত। কিন্তু শুধু চোর বলে বসে থেকে সুশীলগিরি করলে তো হবে না। চোরদের বিরুদ্ধে সংগ্রাম করাও একজন আদর্শ মানুষের দায়িত্ব। আর আপনারা তাকে আদর্শ মানুষ বলেই মনে করেন।
অধ্যাপক কি তার দায়িত্ব পালন করেছেন?
১৫| ০৪ ঠা জুন, ২০১২ দুপুর ১২:০৩
দ্যা হিরো বলেছেন: আপাদমস্তক আয়ামী স্টুপিড পোস্ট।
আপনি কি সায়ীদি স্যারের বক্তব্য পড়ছেন নাকি আয়ামী জোচ্চর গুলার মতো আপনারও চোখ আর কান সীসা দিয়া বন্ধ করা?
দেশের ১৬ কোটি জনগন কি চায়?
একজন আম জনতা হিসাবে আমি আগে আমার মৌলিক বেচে থাকার অধিকার চাই, তারপর আমি যুদ্ধাপরাধীদের নিয়া ভাববো।
১৯ নম্বর মন্তব্য ভাল কইরা পড়েন।
বালের পোস্ট
০৪ ঠা জুন, ২০১২ দুপুর ১২:০৭
নাসিম রূপক বলেছেন: ভাই যে যার দৃষ্টিভঙ্গি দিয়ে ব্লগ লেখে। আমার কাছে যুদ্ধাপরাধীর বিচার সবার আগে
১৬| ০৪ ঠা জুন, ২০১২ দুপুর ১২:১২
মুণণা বলেছেন: কোচ কোখোনো মাঠ এ খেলতে নামে না। তাই আপনর কথা র কোন মানে খুজে পাই না। র রাজনিতি করে এরা যে কেমন সবাই জানে। উনি সাহসি লোক তাই আজকে বলতে পেরেছে, র সেই পুরান কথা "যুদ্ধ অপরাধি র বিচার" ভাই আমাকে একবার বলেন কে আই জিনিস টা করতে না করসে, এখন এমন অবস্থা যে জনগন যদি বলে যে কারেন্ট নাই কেন কোন আন্দলন করলে ও আওয়ামিলিগ যুদ্ধ অপরাধি র বিচার বাঞ্ছাল এর আভিযগ তুলে। আমি স্যার এর সাথে ১০০% এক্ততা প্রকাস করি।
১৭| ০৪ ঠা জুন, ২০১২ দুপুর ১২:১৬
তোমোদাচি বলেছেন: সব কিছুর মধ্যে যুদ্ধাপরাধী চুলকানী চুল্কান কেন?? ওই এক জিনিস চুল্কাইতে চুল্কাইতে তো পশ্চাতদেশে ঘা বানিয়ে ফেলেছেন; ৪০ বছরে একটা যুদ্ধাপরাধীর -- ও তো ছিড়তে পারলেন না।
সব কিছুর মধ্যে অপ্রাসঙ্গিক ভাবে যুদ্ধাপরাধী টাইনা আনেন কেন??
এটা কোন ধরনের বেয়াক্কল্লা আবদার! কোন বিষয়ে কথা বলার আগে "যুদ্ধাপরাধীদের বিচার চাই" বলে কথা শুরু করতে হবে??
আপনাদের কাছে কি ট্যাক্স দিয়ে এদেশে কথা বলতে হবে!!
যত্তসব ...
১৮| ০৪ ঠা জুন, ২০১২ দুপুর ১২:১৭
মুণণা বলেছেন: you know there is a word "stop the fire first" liberation war is not a fire now, fire is economy, food, electricity, water and humanity. If u r a citizen of this country you suppose to ask for that. Don’t talk like u r a supporter of Aoami. First think u r a Human. then u r an aoami supporter.
১৯| ০৪ ঠা জুন, ২০১২ দুপুর ১২:২০
শোয়েব হাসান বলেছেন: লেখক @এবার বুঝলাম আপনি বাংলাদেশের কোন সমস্যা নিয়ে আলোচনা করছেন ।আওয়ামি লিগের লেবাস খুলে ফেলেন দেখবেন স্যারের কথা ভালো লাগবে ।আর নইতো বধির হয়ে থাকতে হবে সারাজীবন।ভালো মন্দ আলাদা করতে পারবেন।
২০| ০৪ ঠা জুন, ২০১২ দুপুর ১২:২৮
আমি মাতাল বলেছেন: তোরা মানুষ না আওয়ামীলীগ।
অধ্যাপক আব্দুল্লাহ আবু সাইদের মত দেশের শ্রেষ্ঠ সন্তানরেও তোরা ছাড়োছ না। তোগো কুত্তালীগ নেতাগো একটু সমালোচনা করছে তাতেই মনে হইছে নিশ্চয়ই যুদ্ধপরাধীর বিচার বানচাল করার জন্য এই মন্তব্য। চামে দিয়া ঢুকায় দিসছ।
হালারপো সে হাজার বার রাজাকার বিরোধী মন্তব্য ভুমিকা রাখছে, তুই তার কয়টা ফলো করছোস?
@প্লিওসিন অথবা গ্লসিয়ার: রিয়ালাইজের করার জন্য.. আধুনিক যুব সমাজের প্রতিনিধি হিসাবে স্যালুট।
২১| ০৪ ঠা জুন, ২০১২ দুপুর ১২:৩৭
মো ঃ আবু সাঈদ বলেছেন: ভাই উনার আন্য কার্যকালাপ গুলো তো দেশের ক্ষতি করে নাই???
আরা আপনি কেন এত দিন এই পোষ্ট দেন নাই???
২২| ০৪ ঠা জুন, ২০১২ দুপুর ১২:৪২
দ্যা হিরো বলেছেন: এতদিন তো লেজে পাড়া পরে নাই, পোস্ট দিব ক্যান?
এইটা হলো আওয়ামী রোওয়া উঠা নোংড়া ল্যাঞ্জা বাইর করা পোস্ট
২৩| ০৪ ঠা জুন, ২০১২ দুপুর ১২:৪২
জন রাসেল বলেছেন: বাংলাদেশে যুদ্ধাপরাধীদের বিচারদাবীকারীদের মধ্যে দুটো দল আছে। একদল দেশকে ভালোবাসে বলেই যুদ্ধাপরাধীর বিচার চায়, তারা দেখতে চায় বিচারের বাণী সব সময়ই নিভৃতে কেদে মরে না।
আরেকদল আছে পেইড আপ গ্রুপ। এরা যুদ্ধাপরাধ কি, কারা করেছে সেগুলো বোঝেও না, এবং সে বিষয়ে বোঝার তাদের আগ্রহও নেই। তাদের কাজ শুধু ব্লগে, ফেইসবুকে আন্দাজে এই বিষয়ে পোষ্ট প্রসব করা কারণ যত পোষ্ট তত অ্যামাউন্ট।
যুদ্ধাপরাধীর বিচার বিষয়ে আপনার অবস্থান আগে স্পষ্ট করুন। যদিও আপনার বলার ভঙ্গিমায় আপনাকে দ্বিতীয় ক্যাটাগরিরই মনে হচ্ছে।
আপনার কথা শুনে মনে হচ্ছে আপনি একতরফা চিন্তা করেন পেইড আপ ব্লগারদের মতই। উনি যুদ্ধাপরাধী নিয়ে কথা বলেননি তো কি হয়েছে? সেটা নিয়ে তো এক সময় আওয়ামী লীগও বলতো না। বরং তারা জামাতের সাথে ঘর বাধতেও গিয়েছিল। তো তাই বলে কি এখন যে তারা ওদের বিচার করছে সেটা কি মূল্যায়ন করব না? একটা ভালো কাজকে সব সময়ই মূল্যায়ন করা উচিত। সমালোচনা দিয়ে কোন সমাধান আসবে না।
আবু সায়ীদ যুদ্ধাপরাধীরদের বিচার নিয়ে কথা বলেননি এর মানে তো এই নয় যে উনি একে সমর্থন করেন। ভালো কাজ না করা মানে তো খারাপ কাজ নয়, তাই না? আওয়ামী লীগও তো যুদ্ধাপরাধীদের কথা বলে নিজের স্বার্থে। দেশের স্বার্থে বললে এতদিনে বিচার হয়ে যেত।
আপনি যে প্রশ্নটি এখানে করেছেন সেটার উত্তর অন্যের কাছে চাওয়ার আগে আপনি আগে নিজেকে প্রশ্ন করেন আপনি কোন দলের।
২৪| ০৪ ঠা জুন, ২০১২ দুপুর ১২:৫৭
মুণণা বলেছেন: কানে তুলা দিয়া আওয়ামিলিগ করেন উনি। আগে নেত্রি তারপর দেশ। নাকি ভাই? উত্তর দিবেন না? ভাই ভয় এর কিছু নাই ইন্টারনেট এ আপনাকে লাঞ্ছিত করা যাবে না, তো বেচে গেলেন।
২৫| ০৪ ঠা জুন, ২০১২ দুপুর ১২:৫৮
মশিউর মামা ১ বলেছেন: ******দালালি পোস্ট ব্যাক ফায়ার করছে ******
২৬| ০৪ ঠা জুন, ২০১২ দুপুর ১:২৩
আশার ফেরিওয়ালা বলেছেন: চরম দালালী পোস্ট। দেখলে তো আ-লীগারাও ও লজ্জা পাবে। আচ্ছা যদি যুদ্ধাপরাধীদের বিচারের বিনিময়ে লীগ আপনার মা-বোন কে ধর্ষন এর অনুমতি চায় তখন আপনি কি করবেন?
২৭| ০৪ ঠা জুন, ২০১২ দুপুর ১:২৪
আশার ফেরিওয়ালা বলেছেন: চরম দালালী পোস্ট। দেখলে তো আ-লীগারাও ও লজ্জা পাবে। আচ্ছা যদি যুদ্ধাপরাধীদের বিচারের বিনিময়ে লীগ আপনার মা-বোন কে ধর্ষন এর অনুমতি চায় তখন আপনি কি করবেন?
২৮| ০৪ ঠা জুন, ২০১২ দুপুর ১:৫৬
বক বলেছেন: প্রিয় রুপক, এভাবে দলের উপকার হয়না। আমি তোমার এই পোস্টের উদ্দেশ্য বুঝতে পারি- কিন্তু দলের উদ্দেশ্য বুঝতে পারিনা।
"ভাই যে যার দৃষ্টিভঙ্গি দিয়ে ব্লগ লেখে। আমার কাছে যুদ্ধাপরাধীর বিচার সবার আগে "-- তোমার এ কথার ধার আগামী নিবাচনে কতটুকু থাকবে দেখার বিষয়।
গত সিজনের কাচি দিয়ে এই সিজনের ধান কাটবে কিনা জানিনা।
তাও যদি যুক্তিযুক্ত কারন থাকতো মেনে নেয়াও যেত। সময় তোমাকে শেখাবে যদি শিখতে চাও
২৯| ০৪ ঠা জুন, ২০১২ দুপুর ২:২৬
লুতফুল বারি পান্না বলেছেন: ভাই রাজনীতি আমি এড়িয়ে চলি। তবু বলি- আপনার দল কি আসলেই বিচার করবে?
নাকি রাজনৈতিক উদ্দেশ্যে ঝুলিয়ে রাখবে বিচার। আমি যথেষ্টই সন্দিহান। আপনি কি আশাবাদী?
৩০| ০৪ ঠা জুন, ২০১২ দুপুর ২:২৮
মুণণা বলেছেন: দল মূলা ঝুলিয়ে রেখেছে.।.।.।.। কিছু
৩১| ০৪ ঠা জুন, ২০১২ বিকাল ৩:৪৫
বেঈমান আমি বলেছেন: আমি আপনার সাথে একমত হতে পারলাম না।জাফর স্যার কে নিয়া প্রথম আলো কে নিয়া ছাগু রা এরকম আবদার করে।
৩২| ০৪ ঠা জুন, ২০১২ বিকাল ৫:৩৮
কবিরনি বলেছেন: "১৯৭১ সালে আমাদের মহান মুক্তিযুদ্ধ চলাকালে যখন ঢাকা কলেজের শিক্ষকতা ছেড়ে প্রখ্যাত সাহিত্যিক শওকত ওসমান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন তখন আপনি মুক্তিযুদ্ধে না গিয়ে বরং শওকত ওসমানের ছেড়ে যাওয়া চাকুরিটার সুযোগ গ্রহন করেন।" - এই তথ্য আপনি কোথায় পেয়েছেন? আপনার জ্ঞাতার্থে জানাই ষাটের দশকেই উনাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে যোগ দেওয়ায়র জন্য আহবান করা হয়েছিল। খোদ মুনির চৌধূরী তাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে জয়েন করার জন্য বলেছিলেন সেটা ৬৮/৬৯ সালের কথা। উনি ঢাকা কলেজ ছেড়ে কোন জায়গায় যেতে চান নি।
৩৩| ০৪ ঠা জুন, ২০১২ বিকাল ৫:৪৮
স্বপ্নবাজ পথিক বলেছেন: দালালী পোস্ট।
কত টাকা পাইলেন দালালী কইরা একটু বইলা যাইয়েন।
৩৪| ০৪ ঠা জুন, ২০১২ সন্ধ্যা ৬:০৪
সাহাদাত উদরাজী বলেছেন: তিনি যা বলেছেন তাই সত্য।
৩৫| ০৪ ঠা জুন, ২০১২ সন্ধ্যা ৬:০৪
সাহাদাত উদরাজী বলেছেন: তিনি যা বলেছেন তাই সত্য।
৩৬| ০৪ ঠা জুন, ২০১২ সন্ধ্যা ৬:৩১
হাছুইন্যা বলেছেন: সহমত না ভাই। শেষের লাইনগুলোতে ব্যক্তিআক্রমন লক্ষ্যনীয়। বিশেষ করে এই লাইনটা " আপনি মুক্তিযুদ্ধে না গিয়ে বরং শওকত ওসমানের ছেড়ে যাওয়া চাকুরিটার সুযোগ গ্রহন করেন, যুদ্ধাপরাধীদের বিচার সম্পর্কে আপনার অবস্থান ব্যাখ্যা করুন তা না হলে আমরা ভাববো আপনি হয়তো আবার কোন সুযোগের অপেক্ষায় আছেন" এখানে আপনি আমরা না বলে আমি বলুন। কারন এখন পর্যন্ত আর কারো মুখে এই কথা শুনিনি।
আর সবাইকে কি এখন প্রেস কনফারেন্স করে নিজের অবস্থান ব্যাখ্যা করতে হবে?? তিনি যদি যুদ্ধাপরাধীদের বিচারের বিপক্ষে কিছু বলতেন তাহলে এই প্রশ্ন তুলতে পারতেন।
৩৭| ০৪ ঠা জুন, ২০১২ রাত ৮:০০
অতন্দ্র তওসিফ বলেছেন: ভাই, আপনাদের ঐখানে কোন পদ খালি হইলে ইট্টু কষ্ট কৈরা আওয়াজ দিয়েন। বেকার মানুষ, ব্লগে লেইখা দুইটা পয়সা ইনকাম করতে পারলে ভালই হয়।
৩৮| ০৪ ঠা জুন, ২০১২ রাত ১১:২৪
বাজেকাম বলেছেন: বর্তমানে বাংলাদেশের সবচেয়ে বড় ইস্যু যুদ্ধাপরাধীদের বিচার সম্পর্কে আপনার অবস্থান আমরা জানতে চাই।এ বিষয়ে যদি আপনি কিছু না বলেন তাহলে আপনার শিক্ষক হিসাবে যোগদানের ঘটনাটা আমাদের খুব বেশী ভাবিয়ে তুলবে। কারন ১৯৭১ সালে আমাদের মহান মুক্তিযুদ্ধ চলাকালে যখন ঢাকা কলেজের শিক্ষকতা ছেড়ে প্রখ্যাত সাহিত্যিক শওকত ওসমান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন তখন আপনি মুক্তিযুদ্ধে না গিয়ে বরং শওকত ওসমানের ছেড়ে যাওয়া চাকুরিটার সুযোগ গ্রহন করেন।
আপনি কী বলতে চান পরিস্কার করে বলুন। সায়ীদ স্যার রাজাকার?
জহির_জুয়েল বলেছেন: শোয়েব হাসান ভাই......... শুধু একটি কথা মনে রাখবেন একমাত্র রাজনীতিবীদদের কারণেই এই স্বাধীন দেশটা পেয়েছেন।
একমাত্র শব্দটায় আমার আপত্তি।
কতই রঙ্গ দেখি দুনিয়ায়
ও ভাইরে
কতই রঙ্গ দেখি দুনিয়ায়
৩৯| ০৬ ই জুন, ২০১২ দুপুর ১২:৪৯
হাছুইন্যা বলেছেন: শুভ জন্মদিন..
০৭ ই জুন, ২০১২ দুপুর ১:১১
নাসিম রূপক বলেছেন: ধন্যবাদ
৪০| ০৭ ই জুন, ২০১২ দুপুর ১:১৪
ক্ষুধিত পাষাণ বলেছেন: পোস্টদাতার লজ্জা শরম থাকলে এই পোস্ট ডিলিট করে নাকে খত দিত।
৪১| ০৭ ই জুন, ২০১২ বিকাল ৪:৪১
রুমি আলম বলেছেন: পোস্ট এবং অনেকের অনেক কথার পরেও কিছু কথা থেকে যায়। তাই আমিও কিছু কথা বলছি। তারপরও কিছু কথা থেকেই যাবে। কেননা, ডিম আগে না মুরগী আগে এই বিতরকের শেষ নেই।
আমার কথা স্পস্ট। বাংলাদেশে সকল অন্যায়ের বিষবাষ্প প্রোথিত হয়েছে একাত্তরে মানবতার বিরুদ্ধে অপরাধের মধ্য দিয়েই। শুধু এই জায়গাটাতেই আমি বঙ্গবন্ধুরও সমালোচনা করি। কেননা, উনি বিচার করতে কঠোরতা দেখাতে পারেননি। জানি অনেক প্রতিবন্ধকতা ছিল, তারপরও বিচার হওয়া জরুরী ছিল। কাজেই সেই অন্যায়ের বিচারের স্বপক্ষে অবশ্যই প্রথমত কথা বলতেই হবে। সেই অপরাধের বিচার হলেই অটোমেটিক অনেক অপরাধ কমে যাবে। কারন অন্যায়ের শুরুটা যে তখনই হয়েছে!
আমরা নিজেরাও যেহেতু কোনোভাবেই সম্পুরন নই, স্যারও হয়ত তাই। প্রত্যেক মানুষেরই কিছু অসম্পুরনতা থাকে।
@সবাইকে
৪২| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ২:৫৩
ওমর৭৮০ বলেছেন: বুদ্ধিমানদের বেশি কিছু বলতে হয়না আর যারা ছাগল তাদের হাজার বিশ্লেষণ করলেও বুঝবে না । আবু সাইদ যে মন্ত্রি এমপি দের চোর বলেছেন কারন তারা চোর । আর এই সব চোর বাটপার দিয়ে যে সঠিক বিচার হয়না এইটা সাইদ সাহেব খুবই ভাল করে জানেন ।
যুদ্ধাপরাধ এর বিচার জামাত-শিবির এর লোকেরাও চায় । কারন বালাহয় তাদের নেতা রাজাকার, তাই তারও বাঁচতে চায় এই অপরাধ থেকে । কিন্তু সেটা সঠিক এবং নির্ভুল হতে হবে কোন রাজনৈতিক উদ্দেশে নয় । স্ক্যপে কেলেঙ্কারির কথা সবায়ই মোটামুটি জানি । আওয়ামীলীগ এর উদ্দেশ এদেশ থেকে ভারতবিরোধী মাথা ছাটাই করতে ।
যাহোক লেখক সাহেব দুনিয়ার নিয়মই হল একজন এর স্থান আর একজন দখল করবে । সাইদ সাহেব একই নিয়ম মেনেই শিক্ষক হয়েছেন । এটা নিয়ে আপনার মাথা ব্যাথা হওয়ার কোন কারন নাই ।
যদি প্রকৃতভাবে যদি দেশকে যদি ভালবাসেন তাহলে সত্যকে বুকে আঁকড়ে ধরতে শিখেন । একজন শিক্ষিত লোক কোন কিছু ভালবাসলে বুঝার চেষ্টা করে তারপর অনুভূতি দেয় আর মূর্খের কাম হল না বুঝেই অনুভূতি দিয়ে দেয় । কারন সত্তের মদ্ধেই প্রকৃত সার্থকটা ।
৪৩| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ ভোর ৪:০৮
রাফা বলেছেন: কিছু সত্য কথা না বললেই নয়, আমরা অনেকেই জোড় দাবি করি আমরা আওয়ামি লীগের সমর্থক।পক্ষান্তরে যখন প্রকৃত সময় আসে আওয়ামি লীগকে সহযোগিতা করার তখন নিরপেক্ষ ভুমিকা নিতে গিয়ে আওয়ামি বিরোধিতাকারিদের পক্ষালম্বন করি।যা খুবই দুঃখজনক।এখানেও কিছু ব্লগার ঠিক সেই কাজটিই করছেন।আমি নাম বলে ছোট করতে চাইনা।
আর ঠিক এই সুযোগটাকেই সঠিক ভাবে কাজে লাগায় ছাগু সম্প্রদায় ।এখানেও তার ব্যাতিক্রম দেখতেছিনা।
আবদুল্লাহ আবু সাইদ স্যারের মত লোকেরা অবশ্যই জাতির বিবেকের ভুমিকা পালন করার মত সক্ষমতা রাখেন।কিন্তু তারা কি সেই দ্বায়িত্ব সঠিকভাবে পালন করছেন?যদি সত্যকার অর্থে তারা সেই দায়িত্ব পালন করতেন তাহোলে চোর,ডাকাত বদমাশরা রাজনিতিতে আসার সুযোগই পেতেন না।লক্ষ করুন যারা চোর ,ডাকাত ,লুটেরা ,খুনি তাদেরকে আমি রাজনিতিবিদ হিসেবেই মানিনা।
আর সমাজে ,দেশে সান্তি শৃংখলা ফিরিয়ে আনার জন্য মৌলিক কিছু বিষয়ের অবশ্যই সমাধান খুব বেশি জরুরী।যুদ্ধাপরাধ তার মধ্যে অন্যতম।অনেক বিজ্ঞ পন্ডিত ব্যাক্তি কৌশলে এই বিষয়ে পাশ কাটিয়ে যেতে চান।৭১-র সফল পরিসমাপ্তির জন্য এটা আরো বেশি জরুরী।
আজকে শেখ হাসিনা যে ভুমিকা গ্রহণ করেছেন তাকে আমি আমার অন্তর থেকে স্যালুট জানাই।শেখ হাসিনা যে প্রতিকুল পরিস্থিতি মোকাবেলা করে বিচার কাজ এগিয়ে নিয়ে যাচ্ছেন তার সুফল এখন না আরো বেশ কয়েক বছর লাগবে পুরোপুরি অনুধাবন করতে।তিনি প্রকারান্তরে নিজের জিবন বিপন্ন করেই এগিয়ে যাচ্ছেন।বঙ্গবন্ধুর যোগ্য উত্তরশুরি বলেই তিনি তা এগিয়ে নিতে পারছেন।
তার দলের মধ্যে থেকেও অন্যায় কাজের মাধ্যমে অনেক প্রতিবন্দকতা সৃষ্টি করে চলেছেন কিছু কুলাঙ্গার ,সেই কুলাঙ্গাররাই হোচ্ছে এই চোর ,ডাকাত ,খুনি ,লুটেরা মন্ত্রি ও সংসদ সদস্য।আমাদের শুধু লক্ষ রাখতে হবে এদের বিরোধিতা করতে গিয়ে সরকারের সকল অর্জনকেই যেনো ধুলিস্যাত করে না দেই।
সাইদ স্যারের একটি ঘটনা দিয়েই যবনিকা টানতেছি।বিএনপির ক্লিন হার্ট চলাকালিন সময়ের একটি ঘটনা উনি নিউ ইয়র্ক এসেছিলেন বিশ্ব সাহিত্য কেন্দ্রের একটি আলোচনা অনুষ্ঠানে উনি তখন বলেছিলেন দেশ ভালোই চলছে।যখন বিনাবিচারে মানুষ হত্যা চলছে আর আমরা দূর্ণিতিতে বিশ্ব চ্যাম্পিয়ন।আমি নিজে সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলাম ।কাজেই পরবর্তিতে যদি অন্য ১টি সরকারের আমলে তার বিবেক তাকে তারিত করে তাহোলে আমাদের মত সাধারণ মানুষের মনে কিছু প্রশ্নের উদয় হোলে কি করার আছে বলুন.?
দয়া করে কেউ ভুল ইন্টারপ্রিটেশন করবেন না।আব্দুল্লা আবু সাইদ স্যার কিংবা অন্য কাউকে ছোট করার জন্য আমার এই বিস্তারিত মনতব্য নয়।
শুধু সত্যটুকু বলার জন্যই এর অবতারনা।
ধন্যবাদ,লেখক ও সবাইকে।
৪৪| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ ভোর ৪:৪৭
কলাবাগান১ বলেছেন: ১৭ নম্বরের কমেন্ট টা দেখুন....... আমি লা জওয়াব.....। তোমোদাচী ভাইকে মনে করতাম যে অন্তত উনি সজ্জন মানুষ রাজাকারদের পক্ষে উনি কথা বলবেন না........ কি জঘন্য ভাষায় উনি আক্রমন করলেন... উনাকে জানাতে চাই যে আর কেউ তো করেনি এই সরকার এখন বিচার করেছে এবং একজনের বিচার সম্পূর্ন করেছে.... বাকীগুলাও সম্পুর্ন হচ্ছে.......
তোমোদাচী ভাই আবার বিশ্ববিদ্যালয়ের শিক্ষক!!!!!!!
©somewhere in net ltd.
১|
০৪ ঠা জুন, ২০১২ সকাল ১১:০১
নিরবখান বলেছেন: স্যারের কাছে আমার শুধু একটি মাত্র প্রশ্ন, আপনি হঠাৎ মন্ত্রী-এমপিদের অসততা নিয়ে প্রশ্ন তুললেন ভালো কথা সারা জীবনে আপনি কি যুদ্ধাপরাধীদের বিচার হওয়া নিয়ে একটি বারও কোন কথা কলেছেন?