নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি চেষ্টা করি নতুন কিছু শেখার, ভালো কিছু করার, আর নিজে যা জানি তা অন্যকে উদারভাবে শেখানোর যদি কেউ শিখতে চায়।

নয়া পাঠক

আমি এক ক্ষুদ্রাতিক্ষুদ্র অনুজীবন, যে সর্বদা কিছু শিখতে উদগ্রীব, চষে বেড়াই চারপাশে, নতুন কি কি আছে!

নয়া পাঠক › বিস্তারিত পোস্টঃ

অবশেষে আমি বায়োস্কোপ এর একজন গর্বিত ...............

১০ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:০৪

বায়োস্কোপ! ছোটবেলায় দেখেছিলাম। আমাদের স্কুলের খেলার মাঠে অথবা বাড়ির পার্শ্বের ঈদগাহ মাঠে সন্ধ্যের পরে আয়োজিত হতো। কি দেখাতো ঠিক পরিষ্কার মনে নেই। তবে মাঝে মাঝেই এর আয়োজন চলত। তখন আমাদের এলাকায় মাঝে মাঝেই এর আয়োজন হতো, আমরা ছোটরা দলবেঁধে দেখতে যেতাম। মাঠে তিল ধারণের ঠাঁই থাকত না। তাই দুপুরে যখন এলাকায় মাইকিং করে ঘোষণা দেওয়া হতো তখন থেকেই আমরা থাকতাম বেশ উত্তেজিত। সেদিন বিকেলে একটু আগে-ভাগেই নিত্য বিকেলের খেলা সাঙ্গ করে সন্ধে হওয়ার আগেই দৌড়ে চলে যেতাম বায়োস্কোপ এর মাঠে বায়োস্কোপ দেখতে। সন্ধ্যের পরপর পিলপিল করে ভরে উঠত খেলার মাঠটি শুরু হওয়ার বেশ কিছু পূর্বেই তিল ধারণের ঠাই থাকতো না মাঠে! মাগরিব এর পরে শুরু হয়ে এশার পূর্বেই তা শেষ হয়ে যেতো। আমরা বায়োস্কোপ দেখে হৈ-হুল্লোড় করে ফিরে আসতাম নিজেদের বাড়িতে। আর যা দেখতাম যারা দেখতে পায়নি, মানে মাঠে যায়নি তাদের কাছে বুক ফুলিয়ে গর্ব করে বলতাম কি দেখালো বায়োস্কোপওয়ালারা।

তো এবারের বইমেলায় বায়োস্কোপ আবার নতুন করে দেখতে পাবো শুনে খুবই উৎফল্লিত হয়েছিলাম। কিন্তু বইমেলার একদম সন্নিকটে থেকেও যখন যাওয়ার সময়টা বের করতে পারছিলাম না, তার মধ্যেই বিনা মেঘে বজ্রপাতের মত শুনি বায়োস্কোপ শেষ! কি যে কষ্ট পেলাম, আহ এটা কি হলো এতদিন পরে যাও একটা সুযোগ পেলাম তাও হেলায় হারিয়ে ফেললাম তাও এত কাছে থেকেও। মনে মনে আফসোস করছি আর নিজেকে স্বান্ত্বনা দিচ্ছি যাক একদিনের আহারের টাকাটাতো বেঁচে গেলো, আর মনকে প্রবোধ দিলাম 'কি আর এমন আহামরি একটা বই যে কিনতেই হবে?'

হঠাৎ একজনের একটা রিভিউ পড়তে গিয়ে দেখি বায়োস্কোপের প্রস্তুতকারী কোম্পানী একদম আমার ঘরের সঙ্গে বসবাস করে, মানে তার কারখানা নম্বর ১২৭ আর আমারটা ........। 'ও মারে মা! এইডা কি দেখলাম', বলে এক চিৎকার দিয়ে দৌড়ে গেলাম দরজায়, কড়া নেড়ে হড়বড়িয়ে কি যে বললাম, ঠিক নিজেই জানিনা। অগ্যতা তিনি আমাকে বসতে বলে উঠে গিয়ে আমার হাতে কিছু একটা গুঁজে দিলে আমি চুপচাপ তা নিয়ে চলে এলাম।

আচ্ছা কাওসার ভাই কি মেলায় আসেন, অথবা প্রকাশকের অফিসে, যদি আসেন দয়া করে অনুরোধ একখানা অটোগ্রাফ চাওয়ার মত যোগ্যতা নিশ্চয় এই অধমের হয়েছে।

বইয়ের রিভিউ তো সবাই দিচ্ছে, দিবে, আমি ভাই অত ভাল লিখতেও পারি না, আর রিভিউ কাকে বলে জানিও না বুঝিও না তবে বই একখান লিখছে বটে কাওসার ভাই, অনেকদিন পর মনে হয় জীবনের সকল অপব্যয়ীত সময়ের মধ্যে কিছুটা সময় অন্তত একটু হলেও এনজয় করতে পারলাম!

মন্তব্য ১২ টি রেটিং +৩/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:৫১

রাজীব নুর বলেছেন: সহজ সরল লেখা।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:৪৪

নয়া পাঠক বলেছেন: আমার মত মানুষের জন্য সহজ সরল লেখাই ভাল। ধন্যবাদ মন্তব্যে।

২| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:২৩

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ ও কৃতজ্ঞতা রইলো প্রিয় ভাই। আপনি এতো মনযোগী হয়ে আমার বায়স্কোপ খুঁজেছেন, বইটি নিয়ে ভেবেছেন জেনে খুব খুশি হলাম। বায়স্কোপের কারখানা আপনার কারখানার পাশাপাশি শুনে অবাক হলাম!! একেই বলে মনে টান!!

আগামী ১৪ই ফেব্রুয়ারি থেকে ঢাকায় #উৎসপ্রকাশন এর প্যাভিলিয়নে বায়স্কোপের #মিস্ত্রি বসবেন। তিনার সাথে সম্মানিত সহ ব্লগার ও পাঠকদের দেখা হবে; কথা-টথা হবে নিশ্চয়। সবচেয়ে বড় কথা পরিচিত হওয়ার একটা সুযোগ হবে। সবাই আসবেন কিন্তু; বই না কিনলেও আসবেন, অটোগ্রাফ দিমু ফ্রিতে। সুযোগ হলে চা সিঙাড়ার ব্যবস্থাও করবো!!

সময় সুযেগে একবার আসবেন। দেখা হবে।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:৫০

নয়া পাঠক বলেছেন: ওয়াও! প্রীত হলাম আপনার সুন্দর মন্তব্যে। ভাই আপনি যে সুন্দর একটি সুযোগ দিলেন তা আমি রক্ষা করতে আপ্রাণ চেষ্টা করব। ভাই দুটো কষ্ট মনে বই মেলায় যেতে পারছি না আবার যেতে পারলেও বই কেনার মত পর্যাপ্ত .....। আবার এদিকে আমার বই পড়ার যে নেশা, তাও ছাড়তে পারছি না। আপনারটি তো তবু কাছে হওয়ায় নিতে পারলাম, কিন্তু অন্য যারা সহব্লগার রয়েছেন তাদের বইগুলোও সংগ্রহ করার ইচ্ছা আমার অন্য ইচ্ছাগুলোর মতো মনে হয় আমার অধরাই থেকে যাবে।

৩| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:৪৩

মাহের ইসলাম বলেছেন: পড়ার আগ্রহ বেড়ে গেল।
১৪ তারিখে চা-সিঙ্গাড়া মিস করতে চাই না।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:৫১

নয়া পাঠক বলেছেন: জ্বী মাহের ভাই, অবশ্যই মিস করবেন না, যদিও হয়ত আমি নিজেই মিস করে ফেলব। কিন্তু আপনারা ভাই অবশ্যই যাবেন এবং ছবি তুলে তা শেয়ার করতে ভুল করবেন না।

৪| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:২৯

তাজেরুল ইসলাম স্বাধীন বলেছেন: পড়ার শব্দ ভাল লাগে ছোট থেকেই। খেলা বা গল্প গানে ভয় আছে। তখন থেকেই পড়ার শব্দটাকে নিরাপদ লাগে। ভাল থাকার আশ্রয় দেয়। তাই পড়তে চাই বই। মেলায় যাওয়ার সুযোগ হলে পড়ার ব্যবস্থা করতে পারব।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:৫৩

নয়া পাঠক বলেছেন: পৃথিবীতে মনে হয় এই একটাই নেশা যা শারীরিক ও মানসিক ক্ষতির বদলে বরং উপকারই করে। সুযোগ বের করে একদিন চলে যান বইমেলায়, ঠকবেন না নিশ্চই। আমার না যেতে পারার আফসোস আপনাদের মাধ্যমে মেটাতে চাই। সঙ্গে বোনাস কাওসার ভাইয়ের দাওয়াত ১৪ তারিখ।

৫| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:১২

পদাতিক চৌধুরি বলেছেন: আপনার অনুভবে বায়োস্কপের একাল- সেকাল পড়লাম । বেশ ভালো লিখেছেন ।
অভিনন্দন কাওসারভাইকে; সুন্দর বা রিমডেলিং বায়স্কোপ উপহার দেওয়ার জন্য । ধন্যবাদ আপনাকেও সুন্দর পোস্টের জন্য ।

শুভকামনা ও ভালোবাসা জানবেন ।

১০ ই মার্চ, ২০১৯ দুপুর ২:২৫

নয়া পাঠক বলেছেন: সুন্দর কমেন্টটি হৃদয় ছুঁয়ে গেলো। হৃদয়ের গভীর থেকে ধন্যবাদ চৌধুরি ভাই!

৬| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৩০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বায়োস্কোপ দেখার থুক্কু সংগ্রহ করে পড়ার খুব ইচ্ছে আছে, দেখা যাক...

১০ ই মার্চ, ২০১৯ দুপুর ২:২৭

নয়া পাঠক বলেছেন: বোকা মানুষ বলতে চায়: বায়োস্কোপ দেখার থুক্কু সংগ্রহ করে পড়বে, কেমতে? তিনি তো আছেন খালি বলার লাইগ্যা।

দেখা যাওয়া মাত্র জানাবেন, আমি রিভিউ দিতে পারি না তবে প্রতিটি গল্পই অসাধারণ লেগেছে আমার কাছে। সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.