নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দূরে থাকুন; ভালো থাকুন।

ঋণাত্মক শূণ্য

নেগেটিভিটিতে বিশ্বাস করি না; তাই এমন নাম বেছে নিলাম, যা বাস্তব নয়!

ঋণাত্মক শূণ্য › বিস্তারিত পোস্টঃ

আমাদের কাবুল কান্না!

০৭ ই সেপ্টেম্বর, ২০২১ ভোর ৪:২৮

বেশ কয়েকদিন আগেই মার্কিনর সেনাবাহিনি আফগান ত্যাগ, তার পরে তালেবানের আফগান দখল, সেই দখল নিয়ে কিছু মানুষের উচ্ছাস এবং কিছু মানুষের ক্রন্দন বেশ বিরক্তিকর পরিস্থিতির উদ্ভব করেছে।



Photo by Sohaib Ghyasi on Unsplash


দেশের একটা নিউজ পোর্টালের হোমপেজ দেখে কেন যেন মনে হচ্ছিলো এটা বাংলাদেশের পত্রিকা না; আফগান তালেবানের ড্যাসবোর্ড! একই নিউজ তিন-চার ভাবে ঘুরিয়ে ফিরিয়ে একই জিনিষ লিখেছে!

এই ব্লগের কেউ তাদের বলতে যায় নি যে, যোগ্যতা থাকলে কথা নাকি এক লাইনে প্রকাশ করা যায়।

পত্রিকাটির নিউজ গুলি দেখে মনে হয়েছে তারা তালেবানদের দখলে যারপরনাই বিরক্ত ও উদ্বিগ্ন। কিন্তু তাদের উদ্বেগের কারণ ঠিক বোঝা যায় নি। শুনেছি আমাদেরই পাশের একটি দেশ নাকি এ বিষয়ে বেশ উদ্বিগ্ন ছিলো। তার সাথে এর কোন সম্পর্ক আছে কিনা সেটাও বোঝা যায় নি।

অপর দিকে পত্রিকাটির রিপোর্ট থেকে কেন যেন মনে হয়েছে আম্রিকার ছেড়ে যাওয়াকে তারা আম্রিকার পরাজয় হিসাবে দেখছেন; এবং এতে তারা বেশ উল্লসিত।

কোন একটা ব্লগ পোষ্টে কমেন্ট করেছিলাম যে যারা তালেবানের দখলে উল্লসিত, এরা মূলত সমস্যার না। এরা আজকে এটা, কালকে ওটা নিয়ে ব্যস্ত থাকে। এরা কদিন আগে এক নাইকাকে নিয়ে ব্যস্ত ছিলো; মাঝে তালেবান নিয়ে আর এখন তারা সব কিছুর পই পই করে হিসাব রাখতে ব্যস্ত।

পুরা বিষয় গুলির মধ্যে একটা জিনিষ আমি ধরতে পারি নি। আসলেই কি কেউ তেমন একটা উদ্বিগ্ন যে তালেবানদের এই দখল বাংলাদেশের উপর প্রভাব পড়বে? কিছু ব্লগার এমনটা লিখেছেন ঠিকই; কিন্তু তাদের লেখার মধ্যে যেভাবে সিরিয়াসনেস আসার কথা ছিলো; তেমন একটা আসে নি।

সারা বিশ্বের মিডিয়া বেশ সরব ছিলো আফগান নারীদের স্বাধীনতা থাকবে কি না; বা তারা আসলে যা ইচ্ছা তাই পোশাক পরে বাইরে বের হতে পারবে কি না এটা নিয়ে। এটা তাদের চোখে বড় সমস্যা। এর থেকে বড় সমস্যা তারা খুঁজেই পাননি।

কিছু চালাক মানুষের বিভিন্ন বিমানে ঠেসেঠুসে বিদেশে গমন ও সেখানে রাজনৈতিক আশ্রয় নেওয়ার বিষয়টি আমাকে হাসিয়েছে; এবং তাদের বুদ্ধিমত্তার একটা প্রমান পেয়েছি।

কিন্তু দিন শেষে, আমরা যে সারাদিন রাত নিউজ করলাম, ব্লগ লিখলাম, ফেসবুকে কিবোর্ড যুদ্ধ করলাম; ফলাফল কি?

ফলাফল আমরা অন্য অনেক ঘটনার মত এগুলিও ভুলে গেছি। তালেবান পুরা আফগান দখল করে ফেলাতে মানুষ যেমন আনন্দ বা দুঃখ পেয়েছে; গতকাল পানসির এর খবর আসর পর কারও মধ্যে তেমন বিচলতা দেখা যায়নি (ঐ সেই পত্রিকাটি ছাড়া)!

কিন্তু কেন হুদাকামের উদ্বিগ্নতা?

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৭ ই সেপ্টেম্বর, ২০২১ ভোর ৫:১৪

চাঁদগাজী বলেছেন:



আফগানিস্তানের মানুষ রাজতন্ত্র থেকে বের হয়ে প্রজাতন্ত্রে আসার চেষ্টা করার সময় গৃহ যু্দ্ধ লেগে যায়; ওদের মাথায় মগজ নেই, জাতির পুরুষগুলো বেকুব-দুষ্ট ও জল্লাদ ধরণের; ওদের দেশ এভাবেই চলেছে, এভাবেই চলবে; কেহ জাতির স্বার্থ বুঝে না।

তালেবানদের কসমতা দখল, বাংলাদেশের জামাত-শিবির-হেফাজতদের জন্য উৎসাহের ব্যাপার।

০৭ ই সেপ্টেম্বর, ২০২১ ভোর ৫:৩০

ঋণাত্মক শূণ্য বলেছেন: কিন্তু এই পত্রিকার এমন সব রিপোর্টের অর্থ কি?

২| ০৭ ই সেপ্টেম্বর, ২০২১ ভোর ৬:১৬

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন: কিন্তু এই পত্রিকার এমন সব রিপোর্টের অর্থ কি?

-আমাদের ব্লগারদের মনোভাব দেখেন; এসব পত্রিকায় আমাদের ব্লগারদের মতো লোকজনই চাকুরী করে।

০৭ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৮:৫১

ঋণাত্মক শূণ্য বলেছেন: কিন্তু ব্লগে তো সেই পরিমানে হইহুল্লোড় নাই, যেমনটা ঐ পত্রিকা করতেছে!

৩| ০৭ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৭:২০

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: আফগানিস্তান দক্ষিণ এশিয়ার একটি রাষ্ট্র হওয়ায় এই দেশের জনগণের সাথে আমাদের যোগাযোগ ঐতিহাসিক। এক সময়ে কাবুলিরা সুদের ও শুকনা ফল, বাদামের ব্যবসার জন্য বাংলায় আসতেন। স্বাধীনতা যুদ্ধের পর পাকিস্তান থেকে বাঙালিরা পালিয়ে আসার সময় কাবুলকে করিডোর হিসাবে ব্যবহার করেছে এবং আফগানরা তাদের এই দুঃসময়ে অনেক সহায়তা করেছে। সুতরাং ঐতিহাসিক কারণেই এতে যে কোনো পরিবর্তন বা অঘটনে প্রতিবেশী দেশগুলো সহ বাংলাদেশে এর প্রভাব পড়বেই।

আফগানিস্তানে পরিবর্তনের ফলে স্বভাবতই ক্ষতিগ্রস্ত হবে ভারত - এদের এই এলাকায় দাদাগিরির ক্ষেত্র সংকুচিত হয়ে আসবে। বাংলাদেশের জনগণ নানান কারণে প্রতিবেশী মোদী ও তার গ্যাঙের কর্মকান্ডে বিরক্ত হওয়ায় এই পরিবর্তনে কিছুটা পরিতৃপ্তির ঢেকুর তুলছে যেটা স্বাভাবিক। তবে সেই সাথে কিছু ধর্মান্ধও ছাত্র ভাইদের উত্থানে লাফাচ্ছে যেটা বাংলাদেশের জন্য খুবই উদ্বেগের। এরা ইম্পালসিভ হয়ে দেশে উল্টাপাল্টা কিছু করার চেষ্টা করলে তা দেশের ভাবমূর্তি ক্ষুন্ন করবে এবং আরো অধিক সমস্যা সৃষ্টি করতে পারে। এমনিতেই বর্তমান ক্ষমতাসীনদের স্বৈরতন্ত্রের কারণে সুস্থ বিরোধী রাজনীতিতে একধরণের শুন্যতা সৃষ্টি হয়েছে। এই অবস্থায় এই শূন্যতা পূরণে ছাত্রভাইদের এদেশীয় অনুসারীদের উত্থান ঘটলে বিস্মিত হওয়ার কিছু নেই।

০৭ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৮:৫৩

ঋণাত্মক শূণ্য বলেছেন: এক খেলোয়াড়ের পানিয়ের বোতল সরায় রাখাতে যদি কম্পানি ধরে বিপাকে পড়তে পারে; তো আফগান তালেবানদের দখলে গেলে সেই প্রভাব পড়তে পারে। কিন্তু বিশ্ব মিডিয়ার খবর দেখে সেটা মনে হচ্ছে না; মনে হচ্ছে তারা চিন্তিত শুধু মেয়েদের নিয়ে; ব্যাটারা মরলো কি বাঁচলো তা নিয়ে তাদের খুব একটা টেনশন নাাই।

এ দেশীয় ছাত্রভাইয়েরা যেটুকু ভাবমুর্তি নষ্ট করে, তাদের থেকে দ্বায়িত্বশীলেরা কিন্তু বেশী নষ্ট করে; সেটা নিয়ে কি আমরা উদ্বিগ্ন?

৪| ০৭ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৮:২৫

শেরজা তপন বলেছেন: কোন কামডাই আমরা কামে করতেছি ???
সবকিছুর পরিনাম ঋনাত্বক শুন্য /:)

@স্বামী বিশুদ্ধানন্দ~ মন্তব্যটা বেশ ভালই করেছেন

০৭ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৮:৫৩

ঋণাত্মক শূণ্য বলেছেন: সবই কি তাহলে কানার হাট-বাজার?

৫| ০৭ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৪৬

রাজীব নুর বলেছেন: তালেবান একটি সন্ত্রাসী দল।

০৮ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:৪৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: এ বিষয়ে আপনার কাছ থেকে একটা পোস্ট চাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.