নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দূরে থাকুন; ভালো থাকুন।

ঋণাত্মক শূণ্য

নেগেটিভিটিতে বিশ্বাস করি না; তাই এমন নাম বেছে নিলাম, যা বাস্তব নয়!

ঋণাত্মক শূণ্য › বিস্তারিত পোস্টঃ

আমরা একটা লুপের মধ্যে পড়ে গেছি!

১০ ই নভেম্বর, ২০২১ রাত ২:৫৩

সম্প্রতি বেড়েছে ডিজেলের দাম; বেড়েছে বাসের ভাড়া। সিএনজি চালিত বাসের ভাড়া বাড়ার কথা ছিলো না; কিন্তু বেড়েছে। ২৭% বাড়ার কথা, ক্ষেত্রবিশেষে ১০০%ও বেড়ে গেছে!



সরকার বলছে চেকিং চলবে। আমি নিজে আগেও এমন চেকিং দেখেছি। সত্যি বলতেই সরকার কড়াকড়ি চেকিং করে। কিন্তু কিছুই থামে না। কিভাবে?

সেবার বাসের ভাড়া বাড়লো, সরকার নির্ধারণ করে দিলো এক্স টাকা, কিন্তু দেখা গেলো এক্সটাকার সাথে আরও ৫টাকা বাড়ায় রাখা হইতেছে। মিরপুর থেকে জরুরী কাজে মতিঝিল যাচ্ছি। বিমান যাদুঘরের একটু আগে চেকপোষ্ট।

গাড়িতে পুলিশ উঠে জিজ্ঞাসা সবাইকে করলো যে বাস ভাড়া বাড়ানোর বাইরে কিছু বাড়তি নিচ্ছে কি না। সবাই এক স্বরে হ্যাঁ বলে উঠলো। এরপর এক এক দিক থেকে এক একজন যা মনে আসে আসে তাই বলতে লাগলো। কেউ কেউ সরকারের বেশ প্রসংশাও করলো। সবার একটাই আশা, এবার কিছু একটা হবে; অন্যবারের মত হবে না।

কিন্তু সব উৎসবে ভাটা পড়লো যখন ৩০মিনিটেও বাস আর ছাড়ে না! সবার হিসাব যে বাসের নামে ফাইন করে ছেড়ে দিলেই হলো। কিন্তু বাসের কন্ট্রাক্টর একে ফোন দেয়, ওকে ফোন দেয়। যাত্রিদের গালি দেয় আরও কত কি। বাস অবশেষে ফাইন দিলো ঠিকই, কিন্তু আর একটু এগিয়েই সবার ভাড়া সবার হাতে ধরিয়ে দিয়ে বাস ঘুরিয়ে মিরপুর ফেরৎ যাওয়া শুরু করলো।

মানুষ প্রথমে প্রতিবাদ, পরে তো ড্রাইভার হেল্পারকে মারতে যায় আরকি। এক বাস দেখলাম ঘুরিয়ে নিয়ে যাচ্ছে মিরপুরের দিকে; আর আমাদের বাস থেকে ড্রাইভার আর হেল্পার চম্পট! কন্ট্রাকটর একলা দাড়ায় বলে, চাইলে আমারে মারতে পারেন, অথবা টাকা নিয়া অন্য বাসে যাইতে পারেন।

দুইদিন পরের ঘটনা, একই কম্পানির বাসে একই জায়গায় চেকিং। ভাড়া এবার বাড়তির চেয়ে ৫ নয়, বরং ৭টাকা নিয়েছে। বাসে পুলিশ উঠে জিজ্ঞাসা করলো, ভাড়া বেশী নিছে? সবাই নিরস বদনে বললো, না। পুলিশ গাড়ি ছেড়ে দিলো!‍

আমরা কেমন যেন একটা লুপের মধ্যে পড়ে গেছি। প্রতিবারই অযৌক্তিক কারণে ভাড়া বাড়ে, অযৌক্তিক ভাবে ভাড়া বাড়ে, অযৌক্তিকতার সাথে আরও বাড়তি বাড়ে, চেকিং চলে..... এক সময় সবাই বেশি দিয়েও নিরস বদনে বলে, ভাড়া ঠিকই নিছে!

এর থেকে কি কোন পরিত্রাণ নাই?

মন্তব্য ২০ টি রেটিং +৪/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ১০ ই নভেম্বর, ২০২১ সকাল ৮:৪৪

শেরজা তপন বলেছেন: সম্ভবত এর কোন প্রতিকার নেই। আমাদের জীবদ্দশায় দেখে যাবার সম্ভাবনা নেই

১০ ই নভেম্বর, ২০২১ দুপুর ১২:১৫

ঋণাত্মক শূণ্য বলেছেন: খুব সম্ভবত প্রতিকার নাই। খুব কষ্ট লাগে এটা ভাবতে যে দেশের ১৭কোটি মানুষ অল্প কিছু মানুষের কাছে বন্ধী। ভাবতে অবাক লাগে, সরকারও কিছু করতে পারে না এক্ষেত্রে!

২| ১০ ই নভেম্বর, ২০২১ সকাল ৮:৫৩

মুহাম্মদ তামিম বলেছেন: সরকারি সংস্থা বি আর টিসিকে খুবই দক্ষতার সাথে পরিচালনা করতে হবে যাতে জরুরি প্রয়োজনে রাস্তায় গাড়ির অভাব না হয়, বি আর টিসির বহরে গাড়ির অভাব নেই, কিন্তু মেইনট্যান্যান্সের অভাবে সব বাস ড্যাম হয়ে আছে,

আর পরিবহন খাত বেসরকারি মালিকদের হাত থেকে পুরোপুরি সরকারীকরনের আওতায় আনতে হবে, সমস্যা তাতেও থাকবে, রেলের দিকে তাকালে বোঝা যায় কিছুটা,

১০ ই নভেম্বর, ২০২১ দুপুর ১২:১৬

ঋণাত্মক শূণ্য বলেছেন: আর দক্ষতা!

৩| ১০ ই নভেম্বর, ২০২১ সকাল ৯:৫৩

বিটপি বলেছেন: গুলিস্তান থেকে রামপুরা বাজারের দূরত্ব ৪ কিমি। ২টাকা ১৫ পয়সা হিসেবে ভাড়া আসে ৮টাকা ৬০ পয়সা। সেখানে আগে থেকেই ২০ টাকা করে ভাড়া আদায় করত। এখন ২৩% বাড়লে ভাড়া আসার কথা ২৪টাকা ৬০ পয়সা। আদায় করছে ৩০ টাকা। এরপর সকার যখন ভাড়া বাড়িয়ে ২টাকা ৫০ পয়সা করবে, তখন দেখবেন ভাড়া আদায় করবে ৫০ টাকা। কে কি করবে?

১০ ই নভেম্বর, ২০২১ দুপুর ১২:১৬

ঋণাত্মক শূণ্য বলেছেন: আমরা খালি হিসাবই করে যাবো; আর বাড়তি টাকাই দিয়ে যাবো। প্রতিকারের উপায় দেখি না।

৪| ১০ ই নভেম্বর, ২০২১ সকাল ১০:৪১

জুল ভার্ন বলেছেন: আমরা রাস্ট্র ও সরকারের যাতাকলে পিষ্ট মোবাংগাল!

১০ ই নভেম্বর, ২০২১ দুপুর ১২:১৬

ঋণাত্মক শূণ্য বলেছেন: :(

৫| ১০ ই নভেম্বর, ২০২১ দুপুর ১২:৫৫

রাজীব নুর বলেছেন: সরকারের প্রতিটা লোক অসৎ। কাজেই এরকম হবেই।

১০ ই নভেম্বর, ২০২১ দুপুর ২:৩১

ঋণাত্মক শূণ্য বলেছেন: তাহলে যারা বিসিএস দেয়, তারা কি আগে থেকেই অসৎ তাই সরকারী চাকরীতে ঢুকতে চায়? নাকি সৎ লোক সরকারী চাকরীতে গিয়ে অসৎ হয়?

৬| ১০ ই নভেম্বর, ২০২১ বিকাল ৫:০৫

রায়হান চৌঃ বলেছেন: "পরিত্রাণ / প্রতিকার" শব্দগুলোর শব্দিক অর্থ চেতনার তলানিতে ডুবে আছে, আপাতত চেতনা শেষ না হওয়া পর্যন্ত এর তলানিতে ই থাকুন। দয়া করে পরিত্রাণ / প্রতিকার চাইতে আসবেন না :)

১১ ই নভেম্বর, ২০২১ সকাল ৭:১৫

ঋণাত্মক শূণ্য বলেছেন: হেলে চামুডা কি?

৭| ১১ ই নভেম্বর, ২০২১ সকাল ৭:২৯

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: বাংলাদেশে নৈরাজ্যের দুষ্টচক্রে আবদ্ধ এই সিস্টেম পরিবর্তনের জন্য একটি বিপ্লবের প্রয়োজন হয়ে পড়েছে। কিন্তু সমস্যা হচ্ছে জনগণের মধ্যে সেই ধরণের পরিবর্তনের জন্য তেমন কোনো আগ্রহ দেখা যাচ্ছে না ! দেয়ালে পিঠ ঠেকে গেলে মানুষ বিদ্রোহ করে - বাংলাদেশের জনগণের পিঠ কি এখনো দেয়ালে ঠেকে নি ?

১২ ই নভেম্বর, ২০২১ রাত ১:৫১

ঋণাত্মক শূণ্য বলেছেন: ভিডিও গেমসের মধ‍্যে গ্লিচ দেখেছেন? মাঝে মধ‍্যে দেয়ালের মধ‍্যে মানুষ ঢুকে যায়। আমাদের সেই অবস্থা! দেয়াল পার করে বের হয়ে গেছি। পিঠ আর ঠেকে নাই!

৮| ১১ ই নভেম্বর, ২০২১ বিকাল ৩:০৪

মনিরা সুলতানা বলেছেন: :( :(

১২ ই নভেম্বর, ২০২১ রাত ১:৫১

ঋণাত্মক শূণ্য বলেছেন: :'(

৯| ১১ ই নভেম্বর, ২০২১ বিকাল ৩:২৩

রায়হান চৌঃ বলেছেন: দয়া করে..... চাহিয়া চোখ রাঙ্গানি খাবেন না X( , তার চেয়ে বরং এই ভালো চাটিতে থাকুন আর কষ্টে হলেও তৃপ্ত থাকুন মনে মনে চেতনার গুষ্টি উদ্বার করলেও হাঁসি মুখে বলুন জয় বাংলা..... সমগ্র বাংলাদেশ এর জন্য প্রজোয্য

১২ ই নভেম্বর, ২০২১ রাত ১:৫২

ঋণাত্মক শূণ্য বলেছেন: চেতনা কাকে বলে?

১০| ১১ ই নভেম্বর, ২০২১ বিকাল ৩:২৯

রায়হান চৌঃ বলেছেন: রাজীব নুর বলেছেন: সরকারের প্রতিটা লোক অসৎ। কাজেই এরকম হবেই।

আমি বলি:
"মাহ্‌বুব কবির মিলন" দের যদি চোখে না পড়ে তবে বুঝতে হবে চোখে চেতনার ছানি পড়েছে।

১২ ই নভেম্বর, ২০২১ রাত ১:৪৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: এটাও চিন্তার বিষয়

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.