নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দূরে থাকুন; ভালো থাকুন।

ঋণাত্মক শূণ্য

নেগেটিভিটিতে বিশ্বাস করি না; তাই এমন নাম বেছে নিলাম, যা বাস্তব নয়!

ঋণাত্মক শূণ্য › বিস্তারিত পোস্টঃ

আরব চায়ের সমাহার (১) - হাবাক চা!

১৯ শে নভেম্বর, ২০২১ রাত ১১:৪৫

চায়ের নেশা কখনোই ছিলো না। এখনও নাই। তবে রেগুলার চা খাই; হঠাৎ চা খাওয়া বন্ধ হয়ে গেলেও সমস্যা হয় না।

কি অবাক বিষয়, আমরা বাংলাদেশীরা তরল জিনিষও খাই, কঠিন জিনিষও খাই, সিগারেটও খাই......! পান করা বলতে খালি মদটাকেই বোঝায়!



যে কথায় ছিলাম, সৌদী আরব আসবার পর মূলত আমার চা খাওয়ার প্রবণতা বেড়েছে। এখানে বাংলাদেশের মত অলিগলি-প্রতি রাস্তার মোড়ে চায়ের দোকান নাই; তবে এরা চা খায় প্রচুর।

সৌদী আরবে এসে প্রথম যে চা মুখে নিয়েছিলাম, পুরাই প্রেমে পড়ে গিয়েছিলাম! এই চায়ের বৈশিষ্ঠ্য হচ্ছে, সাধারণ চায়ের মধ্যে বুনো একটা পাতা দেওয়া হয়, যার নাম হাবাক। অসাধারণ একটা ফ্লেভার ছড়িয়ে পড়ে।

নানা নামে আরও একটা পাতা দেওয়া হয়, সেটাও বুনো, তবে সেটা মূলত মিন্ট। সেটাও সুন্দর।

তবে আমি প্রেমে পড়েছি হাবাকের। ইউরোপ আম্রিকার দেশ গুলায় যেমন মানুষ কফি দিয়া দিন শুরু করে, আমি প্রায়সই দিন শুরু করি হাবাক চা দিয়ে। দূরে কোথাও গেলে হাবাক চায়ের কোন বিকল্প নাই।

২০১৮ এ অনেক দূরের একটা শহর থেকে রিয়াদে এসেছিলাম পুরাটা গুগল ম্যাপ দেখে। গুগল সর্টকাটের নামে এমন রাস্তায় ঢুকায় দিলো যেখানে সামনে ২০০ কিলোমিটারের মধ্যে কিছু নাই; এবং এই কিছু নাইয়ের শুরুতে কোন সাইনও নাই যে সামনে এমন!

পুরা রাস্তা একটু পরপর গাড়ির ড্যাশবোর্ডে তাকাচ্ছি, ভয় পেট্রোল না শেষ হয়ে যায়। আর ডানে কাপ হোল্ডারটার দিকে তাকাচ্ছি, আমার হাবাক চায়ের মজুদ শেষ!

২০০ কিলোমিটার পর প্রথম যখন গ্যাস স্টেশন মিললো, পেট্রোলের পরিবর্তে আগে চা কিনলাম! চা খেলাম, চিন্তা মাথা থেকে নামিয়ে তারপর পেট্রোল।

এই হাবাকের একটা জিনিষ আমাকে অবাক করে।

মার্কেট থেকে কিনে এনে রোদে শুকিয়ে গুড়া করে রেখে দেই, কখনও বা আস্ত পাতাই রেখে দেই। শুকিয়ে কালো কুচকুচে হয়ে যায়। কিন্তু গরম চায়ের মধ্যে দেওয়ার সাথে সাথেই পাতা আবার সবুজ; এতটাই সবুজ, মনে হয় যেন এই মাত্রই ছিড়ে আনা হয়েছে।

একবার গভীর জঙ্গলে থাকা অবস্থায় হাবাকের ঘ্রাণে পাগল হবার দশা। একটু বাতাশ বয়, অমনি হাবাকের ঘ্রাণ। বড় ভাইকে জিজ্ঞাসা করলাম, হাবাকের ঘ্রাণ আসে কোথা থেকে। তিনি কিছু না বলে আমার মাথাটা একটু ডানে/বামে ঘুরিয়ে দিলেন। তখনই প্রথম জানলাম যে হাবাক মূলত চাষ করা পাতা নয়, বুনো পাতা।

কাপের পর কাপ হাবাক দেওয়া চা থাকলে আমি মোটামুটি একটানা ৪০০-৫০০ কিলোমিটার রাস্তা কোন রকম ঘুমের কথা চিন্তা না করেই চালিয়ে যেতে পারি।

দেশে হাবাক পাঠিয়েছি; এক ভাই আছেন, যিনি এগুলি চাষ করার একটা পদ্ধতি খুঁজতেছেন। আমার আসলেই চিন্তা হয় দেশে গেলে হাবাক কোথায় পাবো। সাথে করে নিয়ে যেতে ভয় লাগে। সৌদী এয়ারপোর্টে কোন সমস্যা না; দেশের এয়ারপোর্টে দেখা গেলো কি না কি বলে জেলে পুরে দিলো।

মনে আছে, ২০১৯ এ মেয়ের জন্য অলিভ অয়েল নিয়ে গিয়েছিলাম; দেশে কাষ্টমস কর্মকর্তা কোন ভাবে দেখতেও চায় না, শুনতেও চায় না..... বলে ২০০০ টাকা না দিলে মদ এনেছি বলে জেলে ঢুকিয়ে দিবে! হাবাক নিয়ে গেলেতো দেখা গেলো মাদক কেসে ভরে দিলো!

হাবাক নিয়ে আমি একলাই এমন পাগল? না, আরও বহু পাগল আছে। নেট ঘাটলে বেশ তথ্য পাবেন। এর উপকারীতাও অনেক। তবে সেগুলি অন্য গল্প।

মন্তব্য ১৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২০ শে নভেম্বর, ২০২১ রাত ১২:১৮

রাজীব নুর বলেছেন: হাবাক সম্পর্কে জানলাম। এই গাবাক কি শুধু সৌদিতেই পাওয়া যায়?

২০ শে নভেম্বর, ২০২১ রাত ১২:৪৩

ঋণাত্মক শূণ্য বলেছেন: পুরা আরব বিশ্বেই পাওয়া যায়।

২| ২০ শে নভেম্বর, ২০২১ রাত ১২:৪৮

মরুভূমির জলদস্যু বলেছেন: হাবাক সম্পর্কে কিছুই শুনিনাই আগে, নামও জানা নাই।

২০ শে নভেম্বর, ২০২১ রাত ১২:৫৮

ঋণাত্মক শূণ্য বলেছেন: এককাপ হাবাক দেওয়া চা খিলাইতে পারলে বুঝতেন যে এডি কি জিনিষ!

৩| ২০ শে নভেম্বর, ২০২১ রাত ২:৪৬

নেওয়াজ আলি বলেছেন: হাবাক, নানা (পুদিনাজাতীয় ) মিশ্রিত রং চা বহুল প্রচলিত মধ্যপাচ্যে। তবে হাবাকের গন্ধ অসহ্য। এইটার নাকি অনেক উপকার আছে আপনি কী জানেন।

২০ শে নভেম্বর, ২০২১ ভোর ৪:১৮

ঋণাত্মক শূণ্য বলেছেন: অসহ্য........... আপনি পঞ্চম স্থান অধীকার করিয়াছেন........... এর আগে চারজন হতদরিদ্র দেখেছি যারা হাবাকের ঘ্রাণ সহ্য করতে পারে না।

৪| ২০ শে নভেম্বর, ২০২১ বিকাল ৩:১২

মনিরা সুলতানা বলেছেন: আমি দুবাই তে আরোবিয়ান কফি তে আগ্রহী হয়েছিলাম , হাবাক টেস্ট করা হয় নি।
জানলাম টেস্ট করে দেখি :)

২০ শে নভেম্বর, ২০২১ রাত ৮:৪৪

ঋণাত্মক শূণ্য বলেছেন: গাহওয়া কেমন লাগে আপনার? প্রথম যেদিন গাহওয়া পান করেছিলাম, সেদিন মনে হয়েছি..... "এই জিনিষ মানুষ খায়?" আর এখন মসজিদে প্রায়সই মাগরিবের সালাতের পর লাইন দিয়ে থাকি গাহওয়ার জন্য! অফিসে আমার বস প্রায়ই আমার জন্য গাহওয়া নিয়ে আসেন। মূলত উনি দুই ফ্লাস্ক নিয়ে আসেন, একটা বড়, একটা ছোট। বড়টা সবার জন্য (ইনক্লুডিং মি); আর ছোটটা শুধুই আমার জন্য।

৫| ২৪ শে নভেম্বর, ২০২১ রাত ৯:০০

জ্যাকেল বলেছেন: হাবাক নিয়ে এই দেশেও শুরু করা যায়। আপনি এইটা চাষ করার কোন উপায় জানা থাকলে দিবেন, আমি এক লোককে দিব। যদি সম্ভব হয়।

০৩ রা ডিসেম্বর, ২০২১ রাত ৩:০৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: খোঁজ খবর নেওয়া শুরু করেছি। শুনেছি এর নাকি বীজ পাওয়া যায়। শিগ্রহী দেশে যাবো, তখন একটা ট্রাই দিবো, ইন শা আল্লাহ।

৬| ১৬ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১:৪৯

রায়হান চৌঃ বলেছেন: হ্যাবাক..... অসাধারণ একটা পাতা, আমার অফিস এন্ট্রন্স ডোর এর পার্শে তিন টা গোলাপ গাছের ফাঁকে যায়গা করে দিয়েছিলাম আরো পাঁচ- ছয় আগে। এখনো স্ব- গর্বে মাথা তুলে আছে :)

২০ শে ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:১৬

ঋণাত্মক শূণ্য বলেছেন: পদ্ধতিটা আমাকে একটু ডিটেইলসে বলবেন প্লিজ। আমি চেষ্টা করেও পারিনি :(

৭| ২০ শে আগস্ট, ২০২৩ রাত ৩:০০

সোহানী বলেছেন: লিখার সূত্র ধরে বাকি লিখা পড়া। ভালো লাগলো রকমারী চা এর সাথে পরিচিত হতে পেরে।

২০ শে আগস্ট, ২০২৩ বিকাল ৪:২৬

ঋণাত্মক শূণ্য বলেছেন: সবার সাথে শেয়ার করতে আমারও ভালো লাগে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.