নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দূরে থাকুন; ভালো থাকুন।

ঋণাত্মক শূণ্য

নেগেটিভিটিতে বিশ্বাস করি না; তাই এমন নাম বেছে নিলাম, যা বাস্তব নয়!

ঋণাত্মক শূণ্য › বিস্তারিত পোস্টঃ

পৃথিবীতে দেশ কয়টা?

২০ শে নভেম্বর, ২০২১ রাত ১১:৪৮

হুমায়ুন আহমেদের কোন একটা লেখায় পড়েছিলাম, সারা পৃথিবীর মানুষের দুইটা হাত। ডান হাত এবং বাম হাত। আর বাংলাদেশের মানুষের তিনটা হাত, ডান হাত, বাম হাত এবং অযুহাত।



বাংলাদেশে একটা প্রচলিত কৌতুক আছে। "পৃথিবীতে দেশ কয়টা? ২টা, বাংলাদেশ আর বিদেশ"। ভারতের কলকাতায় গেলেই এই কৌতুকটা পরিবর্তন হয়ে এমন হয়ে যায়, "পৃথিবীতে দেম কয়টা? ৩টা, ভারত, বাংলাদেশ আর বিদেশ"।

খুব অপ্রয়োজনীয় একটা ভিডিও সামনে এসে পড়লো আজকে। কিছু যুবক ক্রিকেটে বাংলাদেশের বিপক্ষে পাকিস্তানের বিজয়ে উল্লসিত। তারাই আবার আফসোসের সুরে বলতেছে যে বাংলাদেশ কেন পাকিস্তানের থেকে আলাদা হলো সেটাই তারা বুঝে না। এদের সংখ্যা বাংলাদেশে খুব কম, তবে আছে; সামনে আসবার মত করেই আছে।

একটা সময়ে ক্রিকেট খুব পছন্দ করতাম। পাড়ার টিম থেকে শুরু করে বহুদুর পর্যন্ত খেলেছি। বিপিএল এর শুরুর ম্যাচ থেকে শুরু করে বহু ম্যাচ স্টেডিয়ামে গিয়ে দেখেছি। চট্টগ্রামের এমএ আজিজ থেকে শুরু করে বাংলাদেশের বিভিন্ন স্টেডিয়ামে খেলা দেখেছি। বর্তমানের প্রজন্ম হয়ত জানেই না যে এক সময় মিরপুর স্টেডিয়াম নয়, বাংলাদেশ ক্রিকেটের হোম ছিলো বর্তমানের বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম; সেখানেও খেলা দেখেছি।

ক্রিকেট খেলা দেখতে গিয়ে আমি ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড দলের পক্ষে বিজয় মিছিল দেখেছি; অবশ্য কেউ তখন রিপোর্ট করেনি। খুব সম্ভবত পাকিস্তানের পক্ষে বিজয় মিছিলটা খুব বড় অপরাধ বলেই এটা নিউজ হয়েছে।

সৌদীতে নিজে দেখেছি ভারতীয়রা কোন দোষ করে ফেললে নিজেদের বাংলাদেশী পরিচয় দেয়। এমনকি অমুসলিমেরা মুসলিম পরিচয় দিয়ে সালাম বিনিময় করতেও দ্বিধা বোধ করে না।

আমি যে প্রতিষ্ঠানে কাজ করি, সেখানে কেরালার একটা বিশাল কমিউনিটি আছে, আছে পাকিস্তানের, আছে ইরিত্রিয়ানদের। নাই বাংলাদেশীদের।

আমি যখন এখানে ঢুকি, তখন আমাকে অন্য ৩জন বাংলাদেশী পছন্দ করে নি! একজন কারণ হিসাবে দেখিয়েছে যে তার থেকে নিচের পোষ্টে চাকরী করে আমি তার থেকে দামী গাড়ি চালাই। অন্যজন পছন্দ করেনি আমার মুখে দাড়ি আছে দেখে। তার পরিবারের সকলেই মুসলিম দাবী করে ঠিকই, তবে তারা দাড়ি ওয়ালা কাউকে পছন্দ করে না। তাদের ধারণ শুধুমাত্র জামাত-শিবিরের লোক দাড়ি রাখে! মজার বিষয় হচ্ছে আমি খুব কম জামাত-শিবিরের লোক দেখেছি যারা প্রকৃত পক্ষে দাড়ি রাখে! তৃতীয় আর একজন সামনা সামনি পড়েন নাই কখনও, তাই জানা হয় নি কেন অপছন্দ করেন। এগুলি সবই জেনেছি অনেক দেরীতে, যখন চতুর্থ একজন বাংলাদেশী জয়েন করলেন, এবং প্রথম তিনজনের মধ্যে ২জনের চাকরী চলে গেলো.... তখন।

সৌদী আরবে না আসলে হয়ত জানাই হতো না যে ভারতের মধ্যে আর একটা দেশ আছে, তা হচ্ছে কেরালা! কেরালার লোককে যদি জিজ্ঞাসা করা হয় যে তুমি কোন দেশী, আমি এখন পর্যন্ত একজনকেও দেখি নাই যে বলেছে ভারত। প্রথমেই তারা পরিচয় দেয় কেরালা বলে। কেউ চিনতে না পারলে তখন বলে যে এটা ভারতের একটা রাজ্য।

ভারতীয়রা সাধারণত আর একজন ভারতীয়কে ভালোবাসে, সাহায্য করে। আমরা বাংলাদেশীরা বরিশাল, নোয়াখালি, কুমিল্লায় এবং অবাঙ্গালীতে বিভক্ত। অবাঙ্গালী হচ্ছে তারা, যারা বরিশাল, নোয়াখালি বা কুমিল্লার লোক না। এই তিন এলাকার লোক অন্য জায়গার বাংলাদেশীদের মূলত অবাঙ্গালী বা এমন কিছু বলেই ভাবতে পছন্দ করে! অবজ্ঞাতো করেই!

সরকারকে সাধুবাদ জানাই রেমিটেন্সের উপরে ২% প্রনোদনা দেওয়ায়। এর ফলে অনেক বাংলাদেশীই এখন লিগ্যাল উপায়ে দেশে টাকা পাঠানোর কথা চিন্তা করে ও পাঠায়ও। যার ফলাফল হিসাবে গত বেশ অনেক মাস ধরে প্রচুর বেশী টাকা লিগ্যাল উপায়ে দেশে ঢুকছে। কয়েকবার রেকর্ড ব্রেকিং পরিমান টাকাও ঢুকেছে।

বাংলাদেশের মানুষ মিডিলইষ্ট, সিঙ্গাপুর, মালয়েশিয়ায় থাকলে যত ভালো পজিশনেই থাকুক না কেন, দেশের সবাই মনে করে তারা এখানে রাস্তা ঝাড়ু দেয়। আর যদি আম্রিকা, ইউকে ইউরোপ, অষ্ট্রেলিয়ায় থেকে থালাবাসনও মাজে, তাও সবাই মনে করে সেই মাপের সম্মানজনক কিছু করে!

তবে এয়ারপোর্টে গেলে বাংলাদেশী পাসপোর্টটা এরাই এগিয়ে দেয়। যাদের ইউকে বা আম্রিকার পাসপোর্ট আছে, তারা কখনও বাংলাদেশের পাসপোর্ট দেয় না, এমনকি এয়ারপোর্টে বাংলায় কথাও বলে না। হয়ত সুবিধা একটু বেশী পাওয়ার আসায়।

বাংলাদেশে প্রচুর মানুষ আছে। তাদের বড় একটা অংশ উচ্চ শিক্ষিত কিন্তু বেকার। এই জনসংখ্যাকে কোন ভাবে ট্রেইনআপ করে বিদেশে পাঠিয়ে দিতে পারলে দেশ বেকারত্বের অভিশাপ থেকে যেমন বাঁচত, তেমনি দেশের আরও দ্রুত উন্নয়ন হতো। কিন্তু আমাদের দেশের দালালদের খপ্পরে পড়ে এই বিষয়টা অধরাই রয়ে যাচ্ছে। আশাকরি সরকার কোন না কোন দিন এদিকে চোখ দিবেন।

ফিলিপিনোদের কথা না বললেই নয়, এদের বিদেশে যাবার বিষয়ে সব থেকে বড় শর্ত থাকে এদের ইংরেজী শিখতে হয়।

সৌদী আরবে হসপিটাল গুলিতে নার্স প্রায়সই কেরালা এবং ফিলিপিনো হয়। এরা আরবি-বাংলা-হিন্দি পারুক আর না পারুক, এরা ইংরেজী পারে ভালো, বেশ চালিয়ে নেওয়ার মত।

ইউরোপ, আম্রিকা, ইউকে, অস্ট্রেলিয়ায় যারা যায়, তারা ওখানে ঘর বাধার স্বপ্ন দেখে; এজন্য এরা দেশে খুব টাকা পয়সা দেশে পাঠায় না। অপেক্ষায় থাকে কখন বাবা-মা মারা যাবে, তখন সম্পত্তি বিক্রি করে ওখানে নিয়ে গিয়ে ঘর সংসার চালাবে। অপর দিকে মিডিলইস্টে যেহেতু ঘর বাঁধার সুযোগ নাই, তাই এখানের প্রবাসীরা দেশে টাকা পাঠায়; নিজে খেয়ে হোক, না খেয়ে হোক, দেশে বেশী বেশী টাকা পাঠায়। এদের উপায় নাই।

পৃথিবীতে দেশ কয়টা? প্রবাসীদের কাছে দেশ দুইটাই, বিদেশ আর দেশ।

মন্তব্য ১৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২০ শে নভেম্বর, ২০২১ রাত ১১:৫৮

মরুভূমির জলদস্যু বলেছেন: আপনার লেখায় কিছুটা ব্যাঙ্গাত্মকটোন আছে বলেই বলছি আরো একটা দেশ আছে - সনদেশ

২১ শে নভেম্বর, ২০২১ রাত ১২:৩১

ঋণাত্মক শূণ্য বলেছেন: বহুদিন খাওয়া হয় না; তাই ভুলে গেছি! আগামীকালই সন্দেশের উদ্দেশ্যে বের হতে হবে! :) ;)

২| ২১ শে নভেম্বর, ২০২১ ভোর ৪:৪৯

রিফাত হোসেন বলেছেন: কিছু বিষয়ে দ্বিমত আছে। আর অধিকাংশ ব্যাপারে একমত। হাতে সময় অল্প তাই বড় আলোচনা করার সুযোগ হল না। ভাল লিখেছেন।

২১ শে নভেম্বর, ২০২১ দুপুর ১:৪৫

ঋণাত্মক শূণ্য বলেছেন: সবাই আমার সাথে একমত হবে এমন কোন কথা নাই। তাহলে সবাই শুধু খিচুড়িই খেতো!

সময় করে আলোচনা করবেন আশা করি। শেখার আছে অনেক কিছু।

৩| ২১ শে নভেম্বর, ২০২১ সকাল ১০:০৬

বিটপি বলেছেন: দেশের কি অভাব আছে নাকি? আদেশ নির্দেশ, উপদেশ, প্রদেশ, সম্মুখদেশ, পশ্চাদ্দেশ, নিরুদ্দেশ, বিদ্বেশ।

২১ শে নভেম্বর, ২০২১ দুপুর ১:৪৫

ঋণাত্মক শূণ্য বলেছেন: বিপদে পড়া গেলো.....

৪| ২১ শে নভেম্বর, ২০২১ সকাল ১০:৫০

জুল ভার্ন বলেছেন: পৃথিবীতে দেশ একটাই সেটা-আমাদের বাংলাদেশ।

২১ শে নভেম্বর, ২০২১ দুপুর ১:৪৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: বাকি গুলা কি?

৫| ২১ শে নভেম্বর, ২০২১ দুপুর ১২:৪৩

রাজীব নুর বলেছেন: পৃথিবীতে অনেক গুলো দেশ আছে।
আপনি পৃথিবীতে এসেছেন, এখন আপনার দায়িত্ব পৃথিবীর জন্য কিছু করা। যদি কিছু করতে না পারেন তাহলে কয়েকটা গাছ লাগান অন্তত।

২১ শে নভেম্বর, ২০২১ দুপুর ১:৪৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: কয়েকটা? কয়েক হাজারের তাহলে কি হবে?

৬| ২১ শে নভেম্বর, ২০২১ দুপুর ২:০১

জ্যাকেল বলেছেন: আপনার কথাগুলো ভালই লাগল। বাংলাদেশিরা সবচেয়ে বেশি বিভক্ত, এই কারণেই আমাদের জাতিগত আমাশয় রোগ।

২১ শে নভেম্বর, ২০২১ রাত ১০:১১

ঋণাত্মক শূণ্য বলেছেন: হুমমম :(

৭| ২১ শে নভেম্বর, ২০২১ দুপুর ২:০১

জ্যাকেল বলেছেন: ৫/মন্তব্যের সুত্র ধরে বলতে হইতেছে যে গাছ লাগানোর চাইতে বড় কাজ পলিথিন/প্লাস্টিকের কবল থেকে মাটি' রক্ষা করা।

২১ শে নভেম্বর, ২০২১ রাত ১০:১১

ঋণাত্মক শূণ্য বলেছেন: ভালো কথা বলেছেন...

৮| ২১ শে নভেম্বর, ২০২১ বিকাল ৪:২৯

নীল আকাশ বলেছেন: লেখা ভালো লেগেছে। পৃথীবি বানান ভুল লিখেছেন বারবার। পৃথিবী হবে। সব জায়গায় ঠিক করে দিন।

২১ শে নভেম্বর, ২০২১ রাত ৮:৩৪

ঋণাত্মক শূণ্য বলেছেন: ধন্যবাদ। করা হয়েছে

৯| ২১ শে নভেম্বর, ২০২১ রাত ১১:৫৬

নেওয়াজ আলি বলেছেন: আমার দাদা মায়ানমারে যেতো কাজ করতে। বলতো মোরমাই শহর থাকি, (বিদেশ থাকে)। আমরা হা করে তাকিয়ে শুনতাম।

২২ শে নভেম্বর, ২০২১ রাত ৩:২৬

ঋণাত্মক শূণ্য বলেছেন: :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.