নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দূরে থাকুন; ভালো থাকুন।

ঋণাত্মক শূণ্য

নেগেটিভিটিতে বিশ্বাস করি না; তাই এমন নাম বেছে নিলাম, যা বাস্তব নয়!

ঋণাত্মক শূণ্য › বিস্তারিত পোস্টঃ

ওষব দেশে যারা থাকেন, তাদের কথা তেমন নে থাকে না

০৭ ই ডিসেম্বর, ২০২১ রাত ১২:২০

না, টাইটেলে যে ভুল গুলা হয়েছে, সেগুলি আমার করা ভুল না। এগুলি চরম সতর্ক, অন্যের ভুল হলে ধরিয়ে দেওয়া একজন ব্লগারের করা ভুল।

ভুল হতেই পারে; আমার তো ভুল বানান সুদ্ধ করতেই বহু বছর লেগে গিয়েছে। এখনও সন্দেহ আছে যে ভুল হবে নাকি ভূল হবে!

ব্লগিং যারা করেন, তাদের বেশীর ভাগই মূলত লিখে আনন্দ পান। লিখতে পছন্দ করেন, তাই লিখেন। কিন্তু ব্লগে প্রায়সই লোক পাওয়া যায় যারা মূলত পায়ে পড়া দিয়ে গ্যাঞ্জাম করতে পছন্দ করেন।

ব্লগে যারা পুরাতন তারা নিশ্চই 'জেনারেল', 'রূদ্র', 'চিকন মিয়া' ইত্যাদি নাম মনে করতে পারবেন। এক সময় এনাদের মূল কাজ ছিলো হচ্ছে মানুষের ব্লগে গিয়ে হুদাই একটা মাইনাস দিয়ে হুদাই একটা বিরুপ মন্তব্য করে লাপাত্তা হয়ে যাওয়া!

গতকাল আমি একটা লেখা লিখি, সেখানে একজন সিনিয়র সিটিজেন আমার সৌদী থাকাকে কটাক্ষ করে এই লেখার টাইটেলে থাকা কথাটি লিখেছেন।

প্রবাসে আসবার পর আমার কাছে একটা জিনিষ প্রতিয়মান হয়েছিলো যে যারা দেশের বাইরে থাকেন, তাদের সবার একটাই পরিচয় প্রবাসী।

কিন্তু ভাবতে গা গুলিয়ে আসে যে কেউ্ শুধুমাত্র কোন দেশে থাকা হয় সেইটার উপর নির্ভর করে ভালো মন্দের প্রতিষ্ঠা করতে চেষ্টা করেন। এতটাই অবজ্ঞা করার চেষ্টা যে সবার বানান ভুল ধরে বেড়ায়, সেই একটা বাক্যে দুইটা ভুল করে বসে থাকে!

ড. আবদুল্লাহ আবু সাঈদ স্যারের কাছ থেকে একবার একটা কথা শুনেছিলাম। তিনি বলেছিলেন দেশে উচ্চ শিক্ষিত হয়ে যারা ইউরোপ আমেরিকায় পাড়ি যমায়, তাদের ক্ষেত্রে 'দুর্জন বিদ্যান হলেও পরিত্যাজ্য' কথাটা খাটাও। কারণ এরা দেশের সর্বশ্য শেষ করে দেশের সেবা নিয়ে বড় হয়ে ফল দেয় বিদেশকে। এরা ইউরোপ আমেরিকায় গেলে অপেক্ষায় থাকে কখন বাবা-মা মারা যাবে, দেশে এসে শেষ চিণ্হটুকু বিক্রি করে ওখানে সেটেল হবে।

বহু সময় লেগেছে এটা বুঝতে। আমার মত যারা মিডিল-ইষ্টে পড়ে আছে, মালয়েশিয়া সহ ছোট ছোট দেশে পড়ে আছে; এদের কারোই সামর্থ নাই এখানে আজীবন আস্তানা গাড়বে। এরা এখানে চার-হাত-পা দিয়ে পশুর মত কষ্ট করে খাটে, দেশে টাকা পাঠায়, দেশের উন্নতি হয়। আর যারা এমন সব দেশে যায় যেখানে সেটেল হওয়া যায়, এরা করে উল্টা। যে দেশের আলো-হাওয়ায় বড় হয়েছে, যে দেশের ঐশ্বর্য্যে বেড়ে উঠেছে, বিদেশে গিয়ে বিদেশী পাসপোর্ট নিয়েই তারা সব ভুলে গেছে।

দেশর কারও সাথে যখন কথা বলে, দেশ সম্পর্কে 'তোদের ওখানে' এভাবে বলে, আর নিজে যে দেশে আছে সে দেশ সম্পর্কে বলে 'আমাদের এখানে'! দেশে ফিরে এয়ারপোর্টে 'বিদেশী পাসপোর্ট' লাইনে দাড়ায়, আর করুনার চোখে তাকায় দেশী পাসপোর্টধারীদের দিকে।

যারা মিডিল-ইষ্ট সহ বিভিন্ন দেশে আছে, এদের সম্পর্কে একটা কথা বলা চলে; এরা মূলত দেশে থাকলে দেশেরই বোঝা বাড়তো। এরা অনেকেই বেকার থাকতো, নিন্ম আয়ের মানুষ হিসাবে থাকতো, কেউ হয়ত খারাপ কিছুর সাথে থাকতো। তা না করে এরা বিদেশে যায় 'দেশের এ্যাসেট' হিসাবে, হাওয়া থেকে দেশে টাকা ঢুকে, বেকারের সংখ্যা কমায়, এদের পরিবার গুলি স্বচ্ছল থাকতে পারে।

এদের যারা ভুলে যায়, আর নিজে যেখানে থাকে সেখানের মানুষকেই যারা মানুষ মনে করে, তার আসলেই দুর্জন!

মন্তব্য ২৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ০৭ ই ডিসেম্বর, ২০২১ রাত ১২:২৯

সাজিদ! বলেছেন: এই গ্লোবালাইজেশনের যুগে দেশ বিদেশ বলে কিছু নেই। ভুল ধারনা। অন্যকে ছোট করা উচিত নয়। সাঈদ সাহেবের কথা সবার জন্য খাটে না। তবে তাঁর মন্তব্যের কিছু অংশের সাথে একমত।

০৭ ই ডিসেম্বর, ২০২১ রাত ৩:৫০

ঋণাত্মক শূণ্য বলেছেন: জ্বী, সবার জন্য খাটে না; তবে ৯৯.৯৯৯৯৯৯% ইউরোপ-আম্রিকা প্রবাসীর ক্ষেত্রে খাটে!

২| ০৭ ই ডিসেম্বর, ২০২১ রাত ১২:৩৭

রাজীব নুর বলেছেন: আরেহ ভাই রাগ কমান। এত উত্তেজিত হওয়ার কিছু নাই।
সৌদি ভালো লাগলে আপনি সৌদি থাকুন। অন্যের মন্তব্যে দোষ খুজতে যাচ্ছেন কেন? এটা ব্লগ। এখানে নানান রকম মানুষ। তাঁরা তাদের মন্তব্যে লিখবেন। যদি তাদের মন্তব্য না সহ্য করতে পারেন তাহলে কমেন্ট অপশন বন্ধ রাখবেন।

০৭ ই ডিসেম্বর, ২০২১ রাত ৩:৪৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: দুঃখিত ভাই, আমার জানা ছিলো না যে কেউ অন্যায় করলে সেটা বলা যাবে না। অন্যায় করলে সেটা বলা যে দোষ খুঁজতে যাওয়া এটাও জানা ছিলো না।

জানার কত কিছু আছে এই দুনিয়ায়!

৩| ০৭ ই ডিসেম্বর, ২০২১ রাত ১২:৪১

নূর আলম হিরণ বলেছেন: প্রবাসে থাকুক আর যেখানেই থাকুক সবাই এদেশের সন্তান। ভিন্ন চোখে দেখা লোক গুলো মোটামুটি অপদার্থ টাইপের।

০৭ ই ডিসেম্বর, ২০২১ রাত ৩:৫০

ঋণাত্মক শূণ্য বলেছেন: উহু, উনারা মহান জ্ঞানী!

৪| ০৭ ই ডিসেম্বর, ২০২১ রাত ১২:৫৫

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: প্রবাসীরা যে যেখানেই থাকুন সৎপথে পরিশ্রম করে জীবিকা অর্জন করছেন সেটাই মুখ্য।
দেশের মুরাদ মার্কা নেতা-আমলা-ব্যবসায়ীদের মতো জনগণের হক মেরে খাওয়া প্যারাসাইটগুলোর তুলনায় প্রবাসী রেমিটেন্স যোদ্ধারা এক একজন দেবদূতই বলতে হবে। এর সাথে আমার দেশের গার্মেন্টস কন্যা, কৃষক ও রিক্সাওয়ালা সহ কিছু সৎ শিক্ষিত ও সচেতন ব্যক্তিই দেশকে বাঁচিয়ে রেখেছে।

০৭ ই ডিসেম্বর, ২০২১ রাত ৩:৫১

ঋণাত্মক শূণ্য বলেছেন: সবাই কি সৎ পথে ইনকাম করছে?

৫| ০৭ ই ডিসেম্বর, ২০২১ রাত ১:১৫

চাঁদগাজী বলেছেন:



১ কোটী ১০ লাখ বাংগালী প্রবাসে থাকেন এখন; উনারা যেই দেশে থাকেন, যেই সংস্কৃতিতে যেই পরিবেশে থাকেন, সেটার প্রভাব তাঁদের উপর পড়ে। আমি থাকি বাংলাদেশে, কাজ করেছি বাংলাদেশে, জীবনের বেশীরভাগ সময় কাজ করেছি আমেরিকা ও ইউরোপে।

ড: আবদুল্লাহ আবু সাইদ যেটা বলেছে, সেটা উনার মতো সম-মনের লোকদের জন্য। আমি আমার জীবনে সাইদ সাহেব তো দুরের কথা, সক্রেটিসের বাণীকেও কোট করিনি। আমার লেখায়, ছাত্র জীবন থেকে শুরু করে আজ অবধি কারো কোট নেই, আমার লেখায় আমার কোট।

০৭ ই ডিসেম্বর, ২০২১ রাত ৩:৪৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: আফসোস, আপনার সাথে সামনা সামনি দেখা হয়নি। আপনার সহচর্য পেলে হয়ত আপনার কাছ থেকে জ্ঞান নিতে পারতাম। :)

৬| ০৭ ই ডিসেম্বর, ২০২১ ভোর ৪:১৪

আরইউ বলেছেন: কেউ একজন বলেছিলো “নাহ, এর ওর মাঠে মুখ দিয়ে বেড়ানো বুড়ো পাঁঠাটা আর মানুষ হলোনা! পাঁঠার সাগরেদ চোরাটাও আগের মতই আছে।”

০৭ ই ডিসেম্বর, ২০২১ ভোর ৫:৩৮

ঋণাত্মক শূণ্য বলেছেন: কেউ একজন ঠিকই বলেছিলো ;)

৭| ০৭ ই ডিসেম্বর, ২০২১ ভোর ৫:৫৯

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন: আফসোস, আপনার সাথে সামনা সামনি দেখা হয়নি। আপনার সহচর্য পেলে হয়ত আপনার কাছ থেকে জ্ঞান নিতে পারতাম।

-আপনি জ্ঞান-চর্চার দেশে আছেন।

০৭ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৭:৪৮

ঋণাত্মক শূণ্য বলেছেন: কিন্তু এখানের লোক কথায় কথায় কোট করে; নিজেদের কথা কম বলে, অমুক এটা বলেছে, তমুক এটা বলেছে এমনটা করে। এদের কাছে পূর্ববর্তীদের জ্ঞানটাই বড়; নিজেদেরকে খুব কম মানুষই উপস্থাপন করে।

তার বিপরীতে আপনি এমন একজন, যিনি এতটাই জ্ঞাণী যে অন্য কাউকে কোট করা লাগে না!

৮| ০৭ ই ডিসেম্বর, ২০২১ ভোর ৬:০৮

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: লেখক বলেছেন: সবাই কি সৎ পথে ইনকাম করছে?
সবাই বললাম কোথায় ? বাংলাদেশ থেকে অবৈধ উপার্জন পাচার করে নানান দেশে ভোগ-বিলাসে দিন কাটাচ্ছে রাজনীতিবিদ, আমলা ও ব্যবসায়ীদের একাংশ - এদেরকে আপনি রেমিটেন্স যোদ্ধা বলবেন না নিশ্চয়ই ?
তবে প্রবাসী বাংলাদেশিদের অধিকাংশই সৎ পথে রোজগার করছেন। আপনার এবিষয়ে সন্দেহ থাকলে পরিষ্কার করে বলুন কোন দেশে আপনি দেখেছেন প্রবাসীদের বেশিরভাগ অসৎপথে রোজগার করছে এবং কিভাবে করছে।

০৭ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৭:৪৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: আমি খুব বেশী প্রবাসীকে দেখিনি অবৈধ্য উপায়ে উপার্যন করতে...

৯| ০৭ ই ডিসেম্বর, ২০২১ সকাল ১০:১৯

চাঁদগাজী বলেছেন:



লেখক বলেছেন, "তার বিপরীতে আপনি এমন একজন, যিনি এতটাই জ্ঞাণী যে অন্য কাউকে কোট করা লাগে না! "

-ব্লগে আমার ২০০০ হাজার পোষ্ট আছে, কোথায়ও ১ লাইনের কবিতা ( কোট হিসেব ), কোথায়ও নবী, রসুল, কোন দার্শিক, লেখক, বিজ্ঞানীর কোট নেই; এমন কি আল্লাহের কোটও নেই।

০৮ ই ডিসেম্বর, ২০২১ রাত ১:২৬

ঋণাত্মক শূণ্য বলেছেন: সেটাইতো বললাম। আপনি প্রচন্ড জ্ঞানী!

১০| ০৭ ই ডিসেম্বর, ২০২১ সকাল ১০:৫১

জুল ভার্ন বলেছেন: গুড পোস্ট। সমস্যাটা আমাদের সকলের অনুধাবন করা উচিত। কাউকে আঘাত দিয়ে নয় বরং সৌজন্য সৌহার্দ্যতার সাথে আমরা যেনো আমাদের সমালোচনা করি। শুভ কামনা।

০৮ ই ডিসেম্বর, ২০২১ রাত ১:২৬

ঋণাত্মক শূণ্য বলেছেন: আঘাত করায় কিছু মানুষ আনন্দ পায়!

১১| ০৭ ই ডিসেম্বর, ২০২১ সকাল ১১:২১

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আমি শুধু পড়ি ও মন্তব্য করি।আমার দৃষ্টিতে যেটা ভুল মনে হয় সেখানে মন্তব্য করি ঠিক মনে হলে প্রসংশা করি।

০৮ ই ডিসেম্বর, ২০২১ রাত ১:২৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: গুড

১২| ০৭ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:০৮

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: দুঃখিত ভাই, আমার জানা ছিলো না যে কেউ অন্যায় করলে সেটা বলা যাবে না। অন্যায় করলে সেটা বলা যে দোষ খুঁজতে যাওয়া এটাও জানা ছিলো না।

জানার কত কিছু আছে এই দুনিয়ায়!


কেউ অন্যায় করলে আপনি চুপ থাকুন। ব্লগ এডমিন আছেন। তাঁরা ব্যবস্থা নিবেন। আইন নিজের হাতে তুলে নিবেন না।

০৮ ই ডিসেম্বর, ২০২১ রাত ১:২৮

ঋণাত্মক শূণ্য বলেছেন: আইন হাতে তুলে নেওয়া হতো যদি ব্লগে কমেন্টের কারনে কারও বাড়ি গিয়ে প্যাদানী দেওয়া হতো। প্রতিবাদ করে পোষ্ট দেওয়াটা আইন নিজের হাতে তোলা নয়!

১৩| ০৮ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১:৪৬

চাঁদগাজী বলেছেন:



হাবাক পাতা ও খট পাতা খান, জ্ঞান বাড়বে।

০৮ ই ডিসেম্বর, ২০২১ রাত ৮:২৮

ঋণাত্মক শূণ্য বলেছেন: ওহ, এই তাহলে আপনার জ্ঞানের সুত্র? ;)

১৪| ০৮ ই ডিসেম্বর, ২০২১ রাত ৮:৪২

জ্যাকেল বলেছেন: গ্লোব/বিশ্বায়ন একটি সুন্দর প্রক্রিয়া। এখানে আমরা সবাই পৃথিবীর নাগরিক। কোন নির্দিষ্ট দেশের বলিয়া ভাবা/আঁকড়ে থাকার সময় চলে যাচ্ছে। আপডেট হইতে হইবে। যদিও আমার কাছে খারাপ লাগে, যে দেশের মানুষের টাকায় ডাক্তার ইঞ্জিনিয়ার হইল, ইহার গরিব মানুষদের জন্য তাদের করার কিছু লাগে না। একদম নির্ভার চলে যায়। অন্তত কিছু একটা তো করা উচিত।


যিনি মনে করেন অন্যের থেকে কোট করলে নিজের জ্ঞান জাহির করা যাবে না তিনার মানসিক বৈকল্য আছে। বয়স বাড়লেও তিনি ম্যাচিউর হইতে পারেন নি।

০৯ ই ডিসেম্বর, ২০২১ রাত ৩:৫৮

ঋণাত্মক শূণ্য বলেছেন: আপনাকে বড় বলে বড় সে নয়,
লোকে যাকে বড় বলে বড় সেই হয়!

ইস.... আবার কোট কইরালাইলাম!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.