নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দূরে থাকুন; ভালো থাকুন।

ঋণাত্মক শূণ্য

নেগেটিভিটিতে বিশ্বাস করি না; তাই এমন নাম বেছে নিলাম, যা বাস্তব নয়!

ঋণাত্মক শূণ্য › বিস্তারিত পোস্টঃ

আম্রিকার জনগন কি আসলেই বলদ? (পর্ব ০১)

০৯ ই ডিসেম্বর, ২০২১ ভোর ৪:৩৯

লেখা পড়া করেছি বিজনেসে (ফাইনান্সে), তার আগে বিজ্ঞানে। প্রথম চাকরী আইটি কম্পানিতে প্রোজেক্টসএ (তখন কোডিং শিখেছি), এরপর মার্কেটিং এ। এখন চাকরী করছি অপারেশনসে।



চাকরীর পর বাসায় ফিরে টুকটাক লেখালেখি, সেটা দিয়ে কিছু টাকা ইনকাম, আর কিছু ভলেন্টিয়ার কাজ কাম।

মধ্যেখানে এক সময় এ্যাফিলিয়েট মার্কেটিং শিখেছিলাম। সেটাকে আবার চাঙ্গা করে মাঠে নামলাম। এখানে অন্য সব স্কীল থেকে মার্কেটিং স্কীল ব্যবহার করা লাগে।

তো প্রথমেই বিক্রি শুরু করলাম বই! একটা ওয়েব সাইটে বই পাওয়া যায়। এই সাইটে প্রায় 'সকল রোগের চিকিৎসা' টাইপের বই পাওয়া যায়। যা সার্চ দিবেন তাই পাওয়া যায়। একটা বই বিক্রি হয় ২৫-১০০ ডলারে, আরও দামী বইও আছে। একটা বিক্রি করতে পারলে আমার কমিশন মাত্র ৬০-৯০%!

এগুলি বিক্রির জন্য সাধারণত কেউ গুগলে এ্যাডস দেয় না। দেয় বিং এ! কেন? পুরা দুনিয়া এখন গুগলে হুমড়ি খেয়ে পড়ে আছে, তাহলে বিং এ কেন? উত্তরে আসছি।

এই বই গুলার বড় মার্কেট কিন্তু সারা দুনিয়া না। প্রায় ৯৫% মার্কেট হচ্ছে আম্রিকা! কেন? সেই উত্তরেও পারে আসছি।

যে বই গুলি বিক্রি হয়, তার ৯৯.৯৯৯%ই ভুয়া! কোন কাজের না। বিভিন্ন ওয়েব সাইট থেকে লেখা কপি-পেষ্ট-এডিট করে তৈরী। এগুলির ফরম্যাটিংও এত বাজে যা চিন্তার বাইরে।

তার থেকে চিন্তার বাইরে হচ্ছে যে ওয়েব পেজ গুলি ব্যবহার করে এই বই গুলি বিক্রি হয়। এগুলিকে বলে ল্যান্ডিং পেজ। ছোট একটা উদাহরণ নিচের এই ছবি।



তাই তৃতীয় প্রশ্ন, ল্যান্ডিং পেজ কেন এমন আগলি/জঘন্য হতে হবে?

তৃতীয় প্রশ্ন আমারও মাথাতে ছিলো।

আমি সাধারণত যে সব ওয়েব সাইট তৈরী করি, চরম ফ্রেস টাইপের না হলে কাজ করি না। ক্লায়েন্টকে আগে থেকে কাজের একটা স্যাম্পল দেখিয়ে নেই। বহু কাজ হাতে পেয়েও ছেড়ে দিয়েছি শুধুমাত্র ফিনিশড কাজটা সুন্দর হবে না ভয়ে।

একবার এক বড় ভাইয়ের জন্য সম্পূর্ণ একটা ওয়েব সাইট মাত্র ১৫,০০০ টাকাতে করেছিলাম, যেখানে আমার নিজের খরচ গিয়েছিলো প্রায় ২০,০০০! নিজে ফটোগ্রাফী থেকে শুরু করে সব কিছু করেছি। কিন্তু কাজটা করে সেই মাপের মজা পেয়েছি; আর বলার অবকাশ রাখে না যে সেটা থেকে এ পর্যন্ত বহু কাজ পেয়েছি। সেই ২০১৬ সালে করা কাজ থেকে এখনও কাজ পাচ্ছি।

যাই হোক, আগে যখন এ্যাফিলিয়েট মার্কেটিং নিয়ে গবেষণা করেছিলাম, তখন এলিগেন্ট থীম নামের একটা সাইটে দেখেছিলাম তারা ল্যান্ডিং পেজ ডিজাইন বিক্রি করে, যা আসলেই নজর কাড়ার মত। এবং তাদের ঐ প্রোডাক্টের স্লোগানও ছিলো 'why do landing page have to be so ugly' টাইপের কিছু একটা।

কিছুদিন আগে যখন নিজেই এ্যাফিলিয়েট মার্কেটিং এ নামলাম, তখন নিজের স্বভাব অনুযায়ীই সুন্দর ল্যান্ডিং পেজ নিয়ে কাজ শুরু করলাম এবং ফলাফল প্রায় শূণ্যের কাছাকাছি। আমার এ্যাফিলিয়েট ম্যানেজারের সাথে কথা বললাম; সে চিৎকার করে বললো এত সময় নষ্ট করে আকাইমা ল্যান্ডিং পেজ বানাইছো ক্যারে? আমাদেরটা কপি পেষ্ট কর।

খুব কাচুমাচু করে বললাম, ওগুলি আমার রুচির সাথে যায় না। সে বললো, কাষ্টমারতো ওগুলিই খায়।

সে আমাকে বললো ২৫ ডলারের রিস্ক সে নিবে; তাদের ডিজাইন আমি কপি করে ২৫ ডলারের বিজ্ঞাপন চালাই, যদি কাজ না হয় তাইলে ২৫ ডলার ফেরৎ দিবে। আর কাজ হলে তাকে দিতে হবে আমার ইনকামের ৫০%। যেহেতু আমার লস নাই; তাই নেমে পড়লাম; এবং সাফল্য আসলো! পরে অবশ্য মনে হয়েছে ৫০% দেওয়া লস হয়েছে; কারণ তার কথা শুনে রিস্ক নিলেই পারতাম।

তৃতীয় প্রশ্নের উত্তর কিছুটা পেয়ে গেলাম ওখানেই।

আবার প্রথম প্রশ্নে ফেরৎ আসি, কেন বিজ্ঞাপন বিং এ দেওয়া হয়?

কারণ গুগলে এ্যাফিলিয়েট লিংক সহ বই দেওয়াটা একটু কষ্টকর। তাছাড়া এখানে কম্পিটিশনও বেশী। স্ট্যাটিসটা ওয়েব সাইটের মতে আম্রিকাতে মাত্র ৩৩% মানুষ গুগল সার্চ ইঞ্জিনের এর পরিবর্তে বিং ব্যবহার করে। তাদের ধারে কাছে আছে ব্রিটিশ (২৬%) আর তাইওয়ান (২৪%)। বাকি সবাই ২০%এর ম্যালা নিচে।

তাই, গুগল সার্চ এ বিজ্ঞাপন না দিয়ে বিং এ দেওয়াই লাভজনক।

এবার দ্বিতীয় প্রশ্নে আশা যাক। আম্রিকাতেই কেন বিজ্ঞাপন দেওয়া হয়?

উত্তর সহজ; আম্রিকার প্রায় ৪০% মানুষ কম্পিউটারে এখনও ইন্টারনেট এক্সপ্লোরার এবং মাইক্রোসফট এজ ব্যবহার করে। যেখানে দুনিয়ার অন্য প্রায় সকল দেশে গুগল ক্রোমের ব্যবহার ৮০% এর উপরে। আর ইন্টারনেট এক্সপ্লোরার ও মাইক্রোসফট এজ এ ডিফল্ট হিসাবে বিং সার্চ ইঞ্জিন থাকে। তাই বিং এ বিজ্ঞাপন দিলে সহজেই প্রচুর মানুষের কাছে অল্প খরচে পৌছানো যায়।

তাছাড়া আরও একটা জিনিষ বুঝলাম যে, অন্য দেশের মানুষের এত আজাইরা পয়সা নাই যে বসে বসে ফালতু বই কিনবে। তারা ফিলিপ কটলারের বই-ই কিনে পড়ে না, আর কোথাকার কোন মইদো ছোইদো বই ব্যাচলো আর তারা তাই কিনবে; এমন না!

----------------------------------

সব হিসাব মিলাইলে, শুধুমাত্র আম্রিকাতে, চরম বাজে ডাইনের পেজ নিয়ে, সহজেই আলতু ফালতু বই বিক্রি করা যায়! এবং এর থেকে যথেষ্ট টাকা কামানো যায়।

----------------------------------

কয়েকদিন কাজ করে পুরা বিষয়টাকে আন-এথিকাল মনে হয়েছে। দিনে প্রায় ২-৩টি বই সহজেই বিক্রি করতে পেরেছি; একদমই প্রায় কোন এফোর্ট ছাড়া বলা চলে। প্রতিটিতে ১০-৪০ ডলার পর্যন্ত কমিশন পেয়েছি। কিন্তু শেষ পর্যন্ত আন-এথিকাল মনে হওয়ায় থাকতে পারি নি। ছেড়ে দিয়েছি।

----------------------------------

এর পরের ধাপ হচ্ছে 'ড্রপশিপিং'। এটা নিয়ে আগামীদিন লিখি, নাকি?

মন্তব্য ২২ টি রেটিং +৪/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ০৯ ই ডিসেম্বর, ২০২১ ভোর ৬:২৫

চাঁদগাজী বলেছেন:


আমেরিকানদের অনেকেই কি কিনেছিল সেটাই ভুলে যায়। আফ্রিকান আমেরিকান ও ধনী আমেরিকানরা অনেক সময় কেন কিনছে, সেটাও জানে না, বাজার করতে হয়, করছে।

০৯ ই ডিসেম্বর, ২০২১ রাত ১০:৪১

ঋণাত্মক শূণ্য বলেছেন: এসব হাবিজাবি আম্রিকাতেই বিক্রি বেশী হবার পেছনে এটাও একটা কারণ হতে পারে। ভালো পয়েন্ট।

২| ০৯ ই ডিসেম্বর, ২০২১ ভোর ৬:৪৩

চাঁদগাজী বলেছেন:



আরবে যেসব বাংগালী কাজ করে, তারা দেশে ফিরে আরবদের মতো কাপড় পরে, আরবদের মতো চরমপন্হী হয়ে যায়। আরবে কাজ করে যারা দেশে ফিরে, তাদের দক্ষতা বাড়ে?

০৯ ই ডিসেম্বর, ২০২১ রাত ১০:৪৪

ঋণাত্মক শূণ্য বলেছেন: ১। আরবদের মত পোশাক তো দেশে থাকতেই অনেকেই পরে। এ পোশাক পরায় যেহেতু কোন অশ্লীলতা নাই; তাই সমস্যা দেখি না।
২। চরমপন্থী বিষয়টা ঠিক বলতে পারবো না। আরবদের মধ্যেই চরমপন্থা দেখি নাই। তাদের কাছ থেকে কি চরমপন্থা শিখবে সেটা প্রশ্নের। আপনি কোথা থেকে শিখেছেন?
৩। আরব থেকে যারা ফিরে তাদের দক্ষতা বাড়ে কিনা জানি না; তবে কাউকে তো ফিরে বেকার বসে থাকতে দেখি নি। বরং দেশে থেকে বহু লোক কাজ করে না এমন দেখেছি।

৩| ০৯ ই ডিসেম্বর, ২০২১ ভোর ৬:৪৪

চাঁদগাজী বলেছেন:



আরবে যারা কাজ করে, তারা ব্লগে বেদুইন সংস্কৃতির পক্ষে লিখে, বাংগালী সংস্কৃতির প্রতি তাদের টান নেই।

০৯ ই ডিসেম্বর, ২০২১ রাত ১০:৪৫

ঋণাত্মক শূণ্য বলেছেন: আরবে যারা থাকে, তাদের বেশীর ভাগ ব্লগেই আসে না। কিন্তু পশ্চিমা দেশে যারা থাকে, তাদের অনেকেই ব্লগে আসে, আর পশ্চিমাদের পন্থার বাইরে আর কোন কিছুতেই তারা স্বস্তি পায় না।

৪| ০৯ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৯:৪৯

বিটপি বলেছেন: আমেরিকায় যারা কাজ করে, তারা সবাই আমেরিকার দালালি করেনা, বাঙ্গালী সংস্কৃতির প্রতি তাদের টান আছে। কিন্তু মুক্তিযোদ্ধা দাবি করা কিছু বুড়া হাবড়া এই গ্রুপের মধ্যে পড়েনা।

০৯ ই ডিসেম্বর, ২০২১ রাত ১০:৪৬

ঋণাত্মক শূণ্য বলেছেন: মন্তব্যটা ব্যক্তি কেন্দ্রিক হয়ে গেছে। যাকে বলা হয়েছে তিনি নিশ্চই বুঝবেন। এভাবে বলাটা কি একটু বেশী শক্ত হয়ে যায় না?

৫| ০৯ ই ডিসেম্বর, ২০২১ সকাল ১০:১৫

চাঁদগাজী বলেছেন:


বিটপি বলেছেন: আমেরিকায় যারা কাজ করে, তারা সবাই আমেরিকার দালালি করেনা, বাঙ্গালী সংস্কৃতির প্রতি তাদের টান আছে। কিন্তু মুক্তিযোদ্ধা দাবি করা কিছু বুড়া হাবড়া এই গ্রুপের মধ্যে পড়েনা।

-আমেরিকায় মানুষ পড়তে যায়, কাজ করে; আরবে মানুষ কাজ করতে যায়, পড়তে যায় না, অনেকে জংগী হয়ে ফিরে; আফগানিস্তান যায় বাংগালীরা শুধুমাত্র জংগী হতে; আপনি কোন দেশে আছেন, আপনার আসল নিক কোনটি?
[native code]
}

০৯ ই ডিসেম্বর, ২০২১ রাত ১০:৪৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: আপনার আম্রিকা প্রিতি দেখে মাঝে মধ্যে কষ্ট হয়। বাংলাদেশকে এতটা ভালোবাসতে পারলে হয়ত আরও ভালো হতো।

বিটপি, আপনার আসল নিকটি কোনটি, জানিয়ে যাবেন উনাকে, প্লিজ।

৬| ০৯ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৩:৫০

রাজীব নুর বলেছেন: এটা কি ক্যাচাল পোষ্ট?

০৯ ই ডিসেম্বর, ২০২১ রাত ১০:৫০

ঋণাত্মক শূণ্য বলেছেন: ব্লগে কোন আসল আম্রিকান আছে বলে জানা নাই। আসল বলতে বুঝিয়েছি, যে অন্য কোন দেশের বংশোদ্ভুত নয়। আম্রিকায় জন্ম, সেখানে বেড়ে ওঠা ইত্যাদি ইত্যাদি।

যেহেতু ব্লগে আম্রিকান নাই; সেহেতু ক্যাচাল বাধানোর জন্য পোষ্ট দেওয়া হয়েছে এমন মনে করাই একটা ক্যাচালের সন্ধান করে দেয়। এ লেখাটা মূলত সত্য ঘটনার উপরে নির্ভর করে মোটামুটি তথ্য ভিত্তিক পোষ্ট ছিলো।

তবে ঐ 'খাঁজ কাঁটা' গল্পরের মত কিছু মানুষ আছে, যারা সাধারণ পোষ্টকে ক্যাচালীয় পোষ্ট বানিয়ে ফেলে।

৭| ০৯ ই ডিসেম্বর, ২০২১ রাত ১০:১০

নেওয়াজ আলি বলেছেন: আফ্রিকায় বলদ বেশী মনে হয় তাই স্বৈরশাসকও বেশী

০৯ ই ডিসেম্বর, ২০২১ রাত ১০:৫১

ঋণাত্মক শূণ্য বলেছেন: হতে পারে। অসম্ভব কিছু না। তবে সেটা অন্য সাইড থেকে, পলিটিক্যাল সাইড।

আমার পোষ্টটির সাইড সম্পূর্ণ অন্যরকম ছিলো।

আলোচনার জন্য ধন্যবাদ। ৭টা কমেন্টের মধ্যে মাত্র একটা কমেন্ট পেলাম যেটা কেউ পারসোনালী বা নিজের পছন্দের কারও উপর নেয় নি!

৮| ১০ ই ডিসেম্বর, ২০২১ রাত ১২:৫৭

রাজীব নুর বলেছেন: বদল সব দেশেই আছে। কি আমেরিকা, কি বাংলাদেশ।

১০ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৭:২৫

ঋণাত্মক শূণ্য বলেছেন: হুম.... খালি কম আর বেশি.....

৯| ১০ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:১১

জ্যাকেল বলেছেন: আপনি কি ফ্রিলান্সিং করছেন?

১০ ই ডিসেম্বর, ২০২১ রাত ৮:২৩

ঋণাত্মক শূণ্য বলেছেন: জ্বী। টুকটাক ওয়েব সাইট বানাই। অনলাইন মার্কেটিং করি। তার সাথে এখন এ্যাফিলিয়েট মার্কেটিং করছি। :)

১০| ১১ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৯:৫৪

বিটপি বলেছেন: লেখক বলেছেন: মন্তব্যটা ব্যক্তি কেন্দ্রিক হয়ে গেছে। যাকে বলা হয়েছে তিনি নিশ্চই বুঝবেন।

যিনি বেশি বুঝেন, তাঁকে বলছি, আমি তো বাংলাদেশের প্রধানমন্ত্রীকে কোন গালি দেইনাই, দিয়েছি জাপানের প্রধানমন্ত্রীকে।

@চাঁদগাজী, আমি বাংলাদেশে থাকি। আমার আর কোন কোন নিকের খবর আপনি পেয়েছেন, জানান। তারপরে আমি বলছি, আমার আসল নিক কোনটি।

১১ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:৪২

ঋণাত্মক শূণ্য বলেছেন: উনি উনার স্বভাবজাত ভাবেই উল্টাপাল্টা করেন বলে মনে হয়েছে। গত কয়েকদিন উনি আমার পিছনে লেগেছেন। এর আগে একাধিক ব্যক্তির পিছনে লেগেছিলেন বলে জানা আছে।

আসলে এগুলি শুরু হয় ছোট বেলায়, যাষ্ট ফান হিসাবে। বড় হতে হতে জ্ঞানের পরিপক্কতা না বাড়লে তখন সেটা রোগে পরিণত হয়। এক সময় সেই রোগই জ্ঞান হিসাবে মনে হতে থাকে।

১১| ১১ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:১০

জ্যাকেল বলেছেন: পার্সোনাল ব্লগ সাইট করে দিতে পারবেন?

১২ ই ডিসেম্বর, ২০২১ রাত ১২:০৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: জ্বী, করতে পারবো। তবে সমস্যা হয়ে দাড়াবে আমার এই মাল্টিনিক। নিজের পরিচয়টা প্রকাশ করতে চাচ্ছি না; তাই এই আইডি থেকে কোন রকম কাজ নিতে চাই না। আশাকরি সমস্যাটা বুঝতে পারবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.