নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দূরে থাকুন; ভালো থাকুন।

ঋণাত্মক শূণ্য

নেগেটিভিটিতে বিশ্বাস করি না; তাই এমন নাম বেছে নিলাম, যা বাস্তব নয়!

ঋণাত্মক শূণ্য › বিস্তারিত পোস্টঃ

তালাক/বিবাহ বিচ্ছেদ একটা বড় ব্যবসা, এবং এটা আরও বড় হচ্ছে!

২২ শে ডিসেম্বর, ২০২১ সকাল ৯:৩২

বিবাহ বিচ্ছেদ এখন ২৮ বিলিয়ন ডলারের ব্যবসা! আর অন্য দশটা ব্যবসার মতই এই ব্যবসায়েও ইনভেষ্টর বাড়ছে, যারা মূলত কিভাবে বিবাহ বিচ্ছেদ থেকে বেশী টাকা বের করা যায় তার নতুন নতুন পদ্ধতি বের করছে!



কথায় আছে, 'একজনের ক্ষতি মানে অন্যজনের লাভ'। আর বিবাহ বিচ্ছেদ এই রীতিকথার বাইরে পড়েনি। বিবাহ বিচ্ছেদের জন্য যেসকল উকিলগন আছেন, তারা এটা ভালোকরেই জানেন, আর তারা ইতমধ্যেই দম্পতিদের বিচ্ছেদ ঘটিয়ে ভালোই কামিয়েছেন।

(খুব সম্ভবত) ২০০৯ সালের বড় দিনের সময় লন্ডনের একজন পরিবার আইন এটর্নি একটা 'বিচ্ছেদ ভাউচার' তৈরী করেছিলেন, যার দাম ছিলো ১২৫ পাউন্ড (তখনকার হিসাবে প্রায় ১৯৫ ডলার)! যাদের বিচ্ছেদ হয়ে যাচ্ছে এমন দম্পতির বন্ধু-বান্ধব-আত্মীয়-স্বজনদের জন্য এটা তৈরী করা হয়েছিলো। এর এক-একটা ভাউচার দিয়ে 'বিচ্ছেদ কাউন্সিলিং' এর ৩০ মিনিটের একটা সেশন কেনা যাবে!

-----------------------------------------------
উপরের লেখাটা মূলত Huffpost এর 'Divorce is Big Business and Getting Bigger' লেখার কিছু অংশের অনুবাদ। বাকিটা এখানে ক্লিক করে পড়ে নিতে পারেন।view this link
-----------------------------------------------

একটা সময় প্রচুর নাটক-সিনেমা দেখতাম। দেশী নয়, বিদেশী। খুব স্বাভাবিক ভাবে আমেরিকান মুভি ও টিভি শো গুলিই বেশী দেখা হত। তারই এক পর্যায়ে দেখেছিলাম 'Two and Half Men' একটি সিরিজ।

এখানে এলেন হারপার নামের একজন ক্যারেকটর থাকে; যার বউ তালাক নিয়ে নেয়; আর ফল স্বরূপ এলেনকে হারাতে হয় তারই টাকায় তৈরী বাড়ি! সাথে সাথে মাসে মাসে প্রক্তন বউকে টাকাতো দেওয়াই লাগে, সাথে তার উকিলেরও টাকা দেওয়া লাগে।

পশ্চিমে এই টাকা দেওয়ার সিষ্টেমকে বৈধ্য করা হয়ে এমনটা বলে যে, ঐ মেয়ে যদি বিয়ে করে ঘরে বসে না থেকে ইনকাম করত, কত কিছু যে করে ফেলতো, সেই বাবদ টাকা দেওয়া।

-----------------------------------------------

দুবাইয়ের শাসকের ৬ হাজার কোটি টাকার বিবাহবিচ্ছেদ টাইটেলের নিউজটায় আজকে চোখ আটকালো। কিছুদিন আগে বিলগেটস বিবাহ বিচ্ছেদ হবে এমনটা পড়েছিলাম পত্রিকায়। তাকেও খুব সম্ভবত প্রচুর টাকা পয়সা দিতে হবে।

-------------------------------------------------
পত্রিকায় পড়েছিলাম আমাদের দেশেও তালাকের হার বাড়ছে। তবে আমাদের দেশে তালাক হলে দেন মোহরের টাকা ছাড়া আর কত কি দেওয়া লাগে এ বিষয়ে আমার কোন ধারণা নাই। খুব সম্ভবত ইসলামী নিয়মে বাচ্চার খোরাক দেওয়ার একটা নিয়ম আছে। এ বিষয়ে তেমন কোন লেখাপড়া করা হয়নি।

-------------------------------------------------

আমার মামাতো ভাই যখন লন্ডনে থাকতো, ওর সাথে ফ্লাট শেয়ার করে থাকতো এক কাপল। তাদের বাচ্চাও আছে; কিন্তু বিয়ে করেনি। বিয়ে না করার নাকি এটা একটা কারণ। ওখানে নাকি অনেকেই এভাবেই চিন্তা করে, এমনটাই বলেছিলেন আমার ব্রিটিশ কলিগ। তবে পুরাটাই শোনা কথার উপর ভিত্তি করে বললাম। এ বিষয়ে আমার ফার্ষ্টহ্যান্ড বা চোখে দেখা-জানা অভিজ্ঞতা নাই।

-------------------------------------------------

গতকাল একটা লেখা লিখছিলাম, মাঝ পথে থেমে গেছি। টাইটেলটা "শেষটা কেন গোলমেলে হয়?"। এটা মূলত মানুষের সাথে প্রতিষ্ঠানের সম্পর্ক শেষ হওয়া বিষয়ক হচ্ছিলো; তবে মনে হচ্ছে বিবাহ বিচ্ছেদ নিয়ে ঘাটাঘাটি করার ফলে ঐ লেখার মধ্যে মানুষের সাথে মানুষের বিচ্ছেদ নিয়েও কিছু লিখতে পারি!

মন্তব্য ২৪ টি রেটিং +২/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ২২ শে ডিসেম্বর, ২০২১ সকাল ৯:৫৪

জুল ভার্ন বলেছেন: ভুক্তভোগী হিসেবে আমাকে প্রতি মাসে চার বার ঢাকা সিএমএম/ জজকোর্ট প্রাংগনে যেতে হয়। ওখানে দেখেছি কয়েকজন মুহুরীর সামনে নোটিশ/সাইনবোর্ড এ লেখা- 'এখানে অভিজ্ঞ উকিল দ্বারা কোর্ট ম্যারেজ এবং তালাক সুসম্পন্ন করার সুব্যবস্থা আছে'। পাশেই ধ্বজভংগ চেহারার ক্ষুধার্ত উকিল সাপ গালে হাত দিয়ে বসে থাকেন কাস্টমার ধরার জন্য!

২২ শে ডিসেম্বর, ২০২১ সকাল ১০:০২

ঋণাত্মক শূণ্য বলেছেন: কার কাছে যেন শুনেছিলাম, একজন উকিল আছেন, তার ডাবল-সাইড ভিজিটিং কার্ড। এক পাশে কোর্ট ম্যারেজের; বিপরীত পাশে তালাকের!

২| ২২ শে ডিসেম্বর, ২০২১ সকাল ১১:০৮

সোবুজ বলেছেন: তালাক আল্লাহপাকের সবথেকে অপছন্দের বিষয়।এই জন্যই আল্লাহপাক হিল্লা বিবাহের ব্যবস্থা রেখেখেছেন।ভুলে তালাক দিলে যাতে পুনরায় মিলিত হওয়া যায়।

২২ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:১৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: হিল্লা বিবাহটা মূলত শিয়াদের থেকে এসেছে। ইসলামে এমন কোন বিয়ের প্রচলন বা নিয়ম নাই।

স্বামী স্ত্রী তালাক হয়ে গেলে স্বাভাবিক ভাবে ঐ স্ত্রী যদি অন্য কারও সাথে বিয়ে করে, এবং পরে কোন অবস্থায় ঐ বিয়ে ভেঙ্গে যায় (নতুন স্বামীর মৃত্যু অথবা তাদের মধ্যে তালাক) তাহলে চাইলে প্রথম স্বামী আবার ঐ মহিলাকে বিয়ে করতে পারবেন।

তবে আমরা যেমন শুনি যে এক রাতের জন্য বিয়ে করে তারপর তালাক দেওয়া কিংবা চুক্তি ভিত্তিক বিয়ে, এটা ইসলামে পুরোটাই নিষিদ্ধ। ইসলামে বিয়ের কনসেপ্টটাই হচ্ছে চিরস্থায়ী সম্পর্ক গড়ার মন মানসিকতা নিয়ে এক হওয়ার।

আবার ইসলামে ভুলে তালাক বলেও কিছু নাই। তালাক হয় তিন স্টেজে। প্রথমবার কোন সমস্যা হলে তারা আলাদা থাকার সিদ্ধান্ত নিবে। সেটাতেও যদি সমস্যার সমাধান না হয়, দ্বিতীয়বার তারা আলাদা থাকার সিদ্ধান্ত নিবে। এবং তাতেও সমাধান না হলে তৃতীয়বারে আলাদা হয়ে যাবে।

৩| ২২ শে ডিসেম্বর, ২০২১ দুপুর ১২:৩৯

ভুয়া মফিজ বলেছেন: বিয়ে না করে লিভ টুগেদার করা বৃটেনে আইনসিদ্ধ। এটাকে এখানে বলে ডোমেস্টিক পার্টনারশীপ যা একটা লিগাল স্ট্যাটাস। পার্টনাররাও কিছু আইনগত সুবিধা ভোগ করে, তবে সেটা বিবাহিতদের মতো তালাকের ক্ষেত্রে অতোটা বিপর্যয়কর (বিশেষ করে স্বামীর জন্য) না।

২২ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:২১

ঋণাত্মক শূণ্য বলেছেন: সারা পৃথীবিতেই লিভটুগেদার এখন জনপ্রিয় হচ্ছে। মূলত ছেলেদের মধ্যে দ্বায়িত্ব নিতে হবে না এমন মন মানসিকতা; আর মেয়েদের মধ্যে বিয়ের আগে কার সাথে বিয়ে হচ্ছে সেটা যাচাই করার মানসিকতার থেকে এই লিভটুগেদারের উৎপত্তি।

৪| ২২ শে ডিসেম্বর, ২০২১ দুপুর ২:২৫

সেডরিক বলেছেন: বাংলাদেশে দেখি বিয়েতে উচুমুল্যের দেনমোহর না ধরলে বিয়েই হয় না। তার উপর বিচ্ছেদের হার ও বিচ্ছেদ পরবর্তী ঝামেলা বাড়ছেই। আমি নিশ্চিত তরুন প্রজন্ম বিয়েতে বিশ্বাস হারিয়ে ফেলছে।

২২ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:২১

ঋণাত্মক শূণ্য বলেছেন: সারা পৃথীবিতেই এমন হচ্ছে :(

৫| ২২ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:৩০

রাজীব নুর বলেছেন: তালাক ব্যাপার টা আমার ভীষন অপছন্দ।
চেষ্টা করলে মিলেমিশে থাকা যায়।

২২ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:৩৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: ব্যবসা যেভাবে বড় হচ্ছে তাতে অনেকেই আবার তালাকের দিকেই আগ্রহী হচ্ছে!

৬| ২২ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:৫৮

ইমরোজ৭৫ বলেছেন: বিয়া করা ভালো না। বিয়ে করার চেয়ে মাঘী ভাড়া করা ভালো।

২২ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:৫৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: হয়ত আপনার জন্য!

৭| ২৩ শে ডিসেম্বর, ২০২১ রাত ১২:০৭

হাসনাত সিদ্দিকী মুরাদ বলেছেন: বিয়ের Advantage কি? মানে বিয়ে করে এমন কি পাওয়া যায় যা না করে পাওয়া যায়না?

২৩ শে ডিসেম্বর, ২০২১ রাত ৩:২৫

ঋণাত্মক শূণ্য বলেছেন: বিয়ে করলে ছেলেরা পায় বউ, মেয়েরা পায় বর। এটা বিয়ে না করলে পাওয়া যায় না।

৮| ২৩ শে ডিসেম্বর, ২০২১ সকাল ১১:২৪

ইমরোজ৭৫ বলেছেন: ঐ যে বললেন তালাক দিলে লাখ টাকা হারাতে হয়। মাঘী কে ভাড়া করলে এক টাকা হারাতে হয় না। আর বেতন দিয়ে পারমানান্টে রেখে দিলে আরো ভালো হয়।

২৩ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৪:০০

ঋণাত্মক শূণ্য বলেছেন: এ বিষয়ে জ্ঞান আপনার অনেক বেশি.....

৯| ২৩ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৪:৫৩

নগরবালক বলেছেন: ইমরোজ৭৫ বলেছেন: বিয়া করা ভালো না। বিয়ে করার চেয়ে মাঘী ভাড়া করা ভালো
আস্তাগফিরুল্লাহ , এইসব কি বলেন

২৪ শে ডিসেম্বর, ২০২১ রাত ১০:৩০

ঋণাত্মক শূণ্য বলেছেন: :(

১০| ২০ শে মে, ২০২৩ বিকাল ৫:০৬

ডার্ক ম্যান বলেছেন: রাজীব ভাইয়ের পোস্টে আপনার কমেন্টের লিঙ্কের মারফতে এখানে এলাম।

কাবিন ব্যবসা বড়ই রোমাঞ্চকর কিন্তু খেলার ভুলে হয়ে যায় বেদনাবিধুর।

২৩ শে মে, ২০২৩ সন্ধ্যা ৭:২৫

ঋণাত্মক শূণ্য বলেছেন: শুধু কাবিন না, তালাকটাই এখন ব্যবসায় পরিণত হয়েছে!

১১| ২৩ শে মে, ২০২৩ সন্ধ্যা ৭:৩৫

নতুন বলেছেন: ছেলের যদি সামর্থ না থাকে তবে বেশি টাকা দিয়ে কাবিন করতে রাজি হয় কেন?

সমাজে এই রীতির বিরুদ্ধে জোর প্রচারনা করা উচিত।

আর দেনমোহরের হিসাব তো বউয়ের পাওনা। সেটা বিয়ের সাথেই পরিশোধ করা উচিত। ধর্মীয় মতে দিয়ে দিওয়াউ উচিত। সেটা নিয়ে কান্নাকাটি করা তো ঠিক না।

নারী বা তার পরিবার যদি প্রতারনা করে সেটা অবশ্যই অন্যায় এবং তার জন্য কঠিন সাজা দরকার।

কিন্তু খুবই অল্প পরিমানে ৫/১০ হাজার টাকা কাবিন করে কিছুদিন পরে যদি বউ ভালোলাগেনা বলে ছেলে বউ তালাক দেয় তবে ঐ নারীর বাকি জীবনের কস্টের জন্য কে দায়ী হবে?

২৪ শে মে, ২০২৩ দুপুর ১:৩৪

ঋণাত্মক শূণ্য বলেছেন: ১. ছেলের সামর্থ্য না থাকলেও বর্তমান পরিস্থিতে চাপে পড়েই মেনে নেয়। হিসাব করে পরে আস্তে আস্তে দিয়ে দিবো।
২. কে চালাবে এই প্রচারণা?
৩. ধর্মতো মানুষ ঠিক ভাবে মানছে না। যে যার সুবিধামত মানছে। দেনমোহর লেখানোতে সুবিধা, তাই সবাই ওটা মানছে। দেনমোহর বাকি রাখাতে সুবিধা, তাই সবাই ওটা মানছে। শুধু ধর্মটা কেউ মানছে না!
৪. কঠিন মানে, চরম কঠিন সাজা হওয়া দরকার।
৫. ঐযে, ৩নং এ যা বললাম, তাই।

১২| ২৪ শে মে, ২০২৩ দুপুর ২:৪৩

রানার ব্লগ বলেছেন: তালাক প্রয়োজন । সমাজের জন্যই প্রয়োজন । তালাক এমনি এমনি সখের বশে হয় না। যখন সম্পর্ক তিতা হয়ে বিষাক্ত হয়ে যায় তখনি বিচ্ছেদ শব্দের আবির্ভাব ঘটে । তবে এখন এবং আগেও কিছু অসভ্য মানুষ ছিলো তারা কাবিনের টাকা পাবার ধান্দায় তালাক বা বিবাহ বিচ্ছেদ করিয়ে থাকতো । এটা অন্যায় । ব্যাক্তিগত ভাবে আমি কাবিন প্রথায় বিশ্বাসী না। কাবিন কে বলা হয় নারীর নিরাপত্তা । সেই ক্ষেত্রে বর্তমান প্রেক্ষাপটে পুরুষের নিরাপত্তা কে দেবে ? ধরুন একজন চাকুরেজিবী নারী তার সঙ্গী কে তালাক দিয়ে দিলো যে সঙ্গীর কোন আয়ের উৎস নাই । তখন সেই পুরুষ কি করবে? তার নিরাপত্তা কি ? শুনতে হাস্যকর লাগলেও ইহাই বাস্তবতা। কাবিনের অর্থের মাধ্যমে ধর্ম নারী কে নিশ্চয়তা দিচ্ছে তাকে গৃহবন্দি থাকার ।

২৪ শে মে, ২০২৩ বিকাল ৪:১৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: আমি আসলে ধর্মীয় দৃষ্টিকেন থেকেই সব হিসাব করতে চাই। কাবিন বা দেন মোহর নারীর অধীকার। একটা ছেলের উচিৎ উপার্যনক্ষম হওয়া ও সংসার চালানো। এক্সেপশনাল কেস এ এক্সেপশন থাকবে।

তবে পশ্চিমা নিয়মকানুন গুলি বেশীরভাগ ক্ষেত্রেই বাড়াবাড়ি মনে হয়। একজনের বউ অন্যের সাথে ইটিসপিটিস করলো, বউই অন্যের সাথে ভেগে গেলো, আর যাওয়ার সময় ব্যাটার সম্পত্তি ৫০% নিয়ে গেলো! এইটা কোন কথা?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.