নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দূরে থাকুন; ভালো থাকুন।

ঋণাত্মক শূণ্য

নেগেটিভিটিতে বিশ্বাস করি না; তাই এমন নাম বেছে নিলাম, যা বাস্তব নয়!

ঋণাত্মক শূণ্য › বিস্তারিত পোস্টঃ

ব্লগে বিজ্ঞাপন, দোষ কার? দর্শকের? নাকি ব্লগ কর্তৃপক্ষের? নাকি বিজ্ঞাপন দাতার?

১৪ ই জানুয়ারি, ২০২২ রাত ১:৪৬

ব্লগে গত ১/২ দিন বিজ্ঞাপন নিয়ে বেশ বিতর্ক হয়ে গেলো। কেউ কেউ ব্লগারদের ধুয়ে দিলেন, কেউ কেউ দোষ দিলেন ব্লগ কর্তৃপক্ষের। কিন্তু মূল বিষয়টা কেউই পয়েন্টআউট করতে পারলেন না!

যারা পুরা পোষ্ট না পড়তে চান, তাদের জানিয়ে রাখি, মূল দোষটা বিজ্ঞাপন দাতারই!



যারা পক্ষে বিপক্ষে এতএত কথা বললেন, তারা কতজন ঠিক গুগলে বিজ্ঞাপন সেট করেছেন সেটা আমার জানা নাই। যদি কারও জানা থাকে বলে যেতে পারেন। গুগলে বিজ্ঞাপন খুব সতর্কতার সাথে এপ্রুভ হয়; পুরাটাই আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স দিয়ে হলেও এ ধরণের বাজে বিজ্ঞাপন গুগলে এপ্রুভ করাতে পারবেন না!

যারা বলছেন যে দর্শক যে সব সাইটে ঘুরে বেড়ায়, বিজ্ঞাপনও তেমন আসে। কথাটা এই ক্ষেত্রে আধা সত্য। কারণ যারা এমন বলছেন, তাদের কথা যে দর্শক পর্ন টাইপের সাইটে ঘুরছেন, তাই এমন বিজ্ঞাপন আসছে! কিন্তু তারা নিজেরাই খেয়াল করছেন না যে বিজ্ঞাপনটা পর্নের না।

আধা সত্য বললাম এ জন্য, কারণ গুগল অবশ্যই আপনার ভিজিট ট্রাক করে বিভিন্ন বিজ্ঞাপন দেখায়। তবে তার মধ্যে এ ধরণের অশ্লীল কিছু থাকে না।

মূল সমস্যা কোথায়?

নিচের দুইটা স্ক্রীণশট লক্ষ্য করুনঃ





যেই অশ্লীল বিজ্ঞাপনটি নিয়ে ক্যাচাল, ঐ বিজ্ঞাপনটির কর্ণারে দেখুন কোন ক্রস বাটন নাই। কিন্তু দ্বিতীয়টির কর্ণারে একটা ক্রস বাটন আছে। ওখানে ক্লিক করলে "মতামত জানান" নামে একটা বাটন আসে, এবং পরে নিচের মত কিছু অপশন দেয়ঃ


আপনি এই চারটার যে কোন একটাতে ক্লিক করলে ঐ বিজ্ঞাপন আর দেখাবে না।

তাহলে প্রথমটায় ক্রস বাটন নাই কেন? কারণ ঐটা গুগল থেকেও আসছে না; আর আপনার ব্রাউজিং অভ্যাস থেকেও আসছে না। ওটা থার্ডপার্টি কোন একটি বিজ্ঞাপন সাইট থেকে আসছে, যেখানে তারা তাদের ইচ্ছা মত কিছু বিজ্ঞাপন দেখাতে পারে।

অর্থ দাড়ায়, ব্লগ কর্তৃপক্ষ গুগলের বিজ্ঞাপন ছাড়াও এক বা একাধিক বিজ্ঞাপন প্রতিষ্ঠানের কোড ব্যবহার করেন। তারা তাদের সাইট থেকে ইনকাম বাড়াতে এটা করতেই পারেন। এটা সম্পূর্ণ তাদের মন মর্জির বিষয়।

এবং তার থেকে বড় বিষয় হচ্ছে, এই বিজ্ঞাপনের উপর ব্লগ কর্তৃপক্ষের কোন হাত নাই। তারা হয়ত যখন কি কি বিজ্ঞাপন দেখানো যাবে সিলেক্ট করেছেন, তখন অনেক গুলি অপশনের মধ্যে 'গেমস' একটি অপশন সিলেক্ট করেছেন। সেই হিসাবে গেম এর একটা বিজ্ঞাপন এসেছে। এর বাইরে ব্লগ কর্তৃপক্ষের কোন হাত থাকে না। হয়ত তারা বিজ্ঞাপনি প্রতিষ্ঠানকে অনুরোধ করতে পারেন এই বিজ্ঞাপনটা না দেখাতে। তবে সেটা কতটুকু ফলপ্রসু হবে সেটাও চিন্তার বিষয়।

তাই, একে অন্যের দিকে কাঁদা ছোড়াছুড়ি বন্ধ করে, আসেন ব্লগ কর্তৃপক্ষকে অনুরোধ করি তারা যাতে অন্য কোন বিজ্ঞাপন প্রোভাইডার ব্যবহার করেন। অথবা বিজ্ঞাপন প্রতিষ্ঠানটিকে অনুরোধ করেন এই ব্লগে এই বিজ্ঞাপনটি না দেখাতে।

মন্তব্য ১৪ টি রেটিং +৬/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১৪ ই জানুয়ারি, ২০২২ ভোর ৪:৪৬

আরইউ বলেছেন:



আমার ধারণা খুব বেশি ব্লগার এডে দেয়া সাইটটি খুলে দেখেননি। সস্তা ডিজাইনের একটা অনলাইন গেমিং সাইট। ভিজিটর ও পটেনশিয়াল কাস্টমার বাড়াতে ঐ ছবিটা এডে ব্যবহার করেছে সম্ভবত।

১৪ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৪:০৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: হুম। এমন ছবি দেওয়া লিংককে ক্লিক বেইট বলে। এসব দিয়ে স্বাভাবিক ভাবে বেশী লোকের দৃষ্টি আকর্ষণ করা যায়।

২| ১৪ ই জানুয়ারি, ২০২২ সকাল ৮:৪৩

নজসু বলেছেন:


সুন্দর বিশ্লেষণ করেছেন।
কিন্তু ঐ ভ্দ্রমহিলার কারণে বাচ্চাদের সামনে ব্লগ খুলতে পারিনা।
উনি কতদিন থাকবেন বলতে পারেন কি? :-B

১৪ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৪:০৮

ঋণাত্মক শূণ্য বলেছেন: হে হে হে হে.......

উনি বহু দিন থেকেই আছেন; মনে হচ্ছে না খুব শিগ্রহী যাবেন!

৩| ১৪ ই জানুয়ারি, ২০২২ সকাল ১০:৩৫

জুল ভার্ন বলেছেন: আলোচ্য বিতর্কিত বিজ্ঞাপন বিষয়ে পোস্টের বক্তব্য সঠিক মনে হয়েছে।
উল্লেখ্য যে, আলোচ্য বিজ্ঞাপন বিষয়ে আমিই প্রথম পোস্ট দিয়ে আমার অস্বস্তির কথা জানিয়ে ছিলাম। সাথে সাথে কয়েকজন স্বঘোষিত বৈজ্ঞানিক মন্তব্য করলেন- "ঐধরণের ছবি/সাইটে যে বা যারা ভিজিট করে তাদের নিউজফিডেই ওই নোংরা অশ্লীল অরুচিকর ছবি দেখা যাবে"!

সেই মন্তব্যের পরেই কয়েকজন সুশীল মন্তব্য করলেন- "কই আমিতো আমার নিউজ ফিডে অমন ছবি দেখতে পাইনা"!

১৪ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৪:১১

ঋণাত্মক শূণ্য বলেছেন: ১। হুম, আপনার পোষ্টটি পড়েছি।
২। কিছু মানুষ থাকবেই, যারা অন্যের দিকে আঙ্গুল তুলে খুব মজা পায়!
৩। যারা বলেছেন যে দেখতে পান নাই, তারা খুব সম্ভবত সঠিক বলেন নাই। কারণ আমার একাউন্ট প্রায় ৪দেশের আইপি থেকে ব্যবহার করা হয়; সব দেশেই এই বিজ্ঞাপনটা দেখায়। এটা কান্ট্রি হিসাবে দেখায় না।

৪| ১৪ ই জানুয়ারি, ২০২২ সকাল ১০:৪৫

মনিরা সুলতানা বলেছেন: ব্লগে বিজ্ঞাপণ সংক্রান্ত অভিযোগ নিয়ে দেয়া সবচাইতে যৌক্তিক এবং প্রাসঙ্গিক পোষ্ট! আমি আমার ফেসবুক থেকে শুরু করে ব্লগে ও নিজের বিজ্ঞাপন প্রেফারেন্স নিজেই সেটা করি এই বিশেষ ছবিসহ গেমস এর বিজ্ঞাপন আসবার পর বহুবার চেষ্টা করেছি ক্রস বাটন খোঁজার। যেহেতু টেকি পাবলিক না বিষয় টা হজম করতে হয়েছে, এড ব্লক সহজ ছিল কিন্তু সেটা করি নাই। ভেবেছি আমার ছেলে যেহেতু মাঝে মাঝে আমার ল্যাপ্পি তে গেমস খেলে হতেই পারে সেটা ইউস করছে গুগল। তখন ভাবনা বেড়েছে কী ধরনের গেমস খেলে ? যাইহোক এতসব থার্ড পার্টি বা ইন্সাইড ব্যাপার না জেনেই যেভাবে একজন সিনিয়র ব্লগারের দিকে এবং আমাদের যাদের ব্লগ খুললেই এই গেমস এর বিজ্ঞাপন আসে তাদের কে ধুয়ে দেয়া হল, সেটুকু হচ্ছে আজকালের ভাইরাল নিউজের মত। এক ক্লিকেই শেয়ার অপশনে যেমন যাচাই না করেই কাউকে ফেরেশতা অথবা দোষী সাব্যস্ত করা যায় তেমন ই সেই পোষ্টে এসে সবাই জ্ঞান দিলেন।

আরইউঃ - আপনি ঠিক বলেছেন এই এড সাইট এ ক্রস বাটন খুঁজতে যেয়ে না পেয়ে ও সাহস হয় নাই খুলে দেখার।

ধন্যবাদ চমৎকার পোষ্টের জন্য।

১৪ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৪:১২

ঋণাত্মক শূণ্য বলেছেন: আপনাকেও ধন্যবাদ

৫| ১৪ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৪৫

এপোলো বলেছেন: বেশ কয়েকদিন ধরেই এই নিয়ে আলোচনা হচ্ছে ব্লগে। আমি প্রথমে বুঝতেই পারিনি এই আলোচনার শানে নুযুল কি। পরে মনে পড়লো আমি তো এডব্লক ব্যবহার করি সেই কবে থেকে। সেজন্য বুঝতে কিছুটা দেরি হয়েছে।
সবার জন্য ফ্রি বুদ্ধি দেই একটা, "এডব্লক ব্যবহার করুন, নিরাপদে ব্লগিং করুন"
আমার যদি ভুল না হয়, ২০১৩ সালের দিকে প্রথম এইরকম বিব্রতকর অবস্থায় পড়েছিলাম প্রথম আলো পড়তে গিয়ে। একটা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের কমন রুমে কলিগদের সামনেই অফিসের কম্পিউটার এ প্রথম আলোর ওয়েবসাইট এ ঢুকলাম। দেখি কি কি এড দেখাচ্ছে। পাশ থেকে এক কলিগ আমার দিকে কোন চোখে তাকায়, আমি তো সেই লজ্জায় পরে গেলাম। তখন অন্য পাশ থেকে আরেকজন এসে বলে, "আর বইলো না, আমিও একই অবস্থায় পড়ছিলাম। প্রথম আলো যে আজকাল কি কি দেখায়!"
কার দোষ জানি না, বিগত আট নয় বছরে ওরকম বিজ্ঞাপন প্রথম আলোতে আর দেখি নি। ওরা মনে হয় কোনোভাবে দোষ কার সেটা খুঁজে নিয়ে তার ব্যবস্থা করেছে।
সামু যতদিন এই দোষ খুঁজে পাচ্ছে না, এডব্লক এই ভরসা।

১৪ ই জানুয়ারি, ২০২২ রাত ১০:৪২

ঋণাত্মক শূণ্য বলেছেন: আমার অফিসের পিসিতে এডব্লকার ব্যবহার করা যায় না। কিন্তু অফিস থেকে প্রায়সই এই ব্লগটা ব্রাউজ করি। খুব ধীরে ধীর স্ক্রোল করা লাগে!

৬| ১৫ ই জানুয়ারি, ২০২২ রাত ১:১৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ভালো একটি পোস্ট।

পাছে লোকে বলে যে, আমি আজেবাজে সাইটে ঘুরি বলে তারা আমার পিসিতে বেড়াতে আসেন, এজন্য আমি এটা নিয়ে কখনো মুখ খুলি নাই। কিন্তু, আমার ছেলেমেয়েদের সামনে আমাকে বহুবার লজ্জা পেতে হয়েছে। ইন ফ্যাক্ট, ওরাই লজ্জা পেয়ে মুখ ঘুরিয়ে রেখেছে, আর হয়ত ওরাও ভেবেছে আমি না জানি কী কী সাইটে যাওয়া আসা করি :(

ছবিটা খুব বিদ্‌ঘুটে ও ভালগার। আশা করি এর একটা বিহিত হবে।

আর সব ধরনের অ্যাড ব্লক করার সফটওয়্যয়ার কোনটা ভালো হবে? বা কীভাবে অ্যাড ব্লক করবো, সংক্ষেপে একটা সাজেশন দিন। এ যন্ত্রণা থেকে মুক্তি চাইইইই।

১৫ ই জানুয়ারি, ২০২২ ভোর ৫:৪৩

ঋণাত্মক শূণ্য বলেছেন: আপনি যেমন মুখ খুলেন না; মাঝে মধ্যে আমিও মুখ খুলি না। আবার কিছু কিছু সময় মুখ না খুলে উপায় থাকে না।

গুগলে এড ব্লকার লিখে সার্চ দিতে পারেন। গুগল ক্রোমের জন্য ক্রোম স্টোরে যেটা পাওয়া যায়, ঐটাই বেষ্ট। খুব কাজ হয়। যদিও আমি এড ব্লকার ব্যবহার করি না।

৭| ১৫ ই জানুয়ারি, ২০২২ সকাল ৮:৪৯

বিটপি বলেছেন: আপনি আধা সত্য বলেও ভুল বলেছেন। থার্ড পার্টি যেহেতু ব্লগারের সার্চ এক্টিভিটির উপর বেজড করে এ্যাড দেয়না, কাজেই এই ক্ষেত্রে এই স্টেটমেন্ট একেবারেই খাটেনা।

১৬ ই জানুয়ারি, ২০২২ দুপুর ১:২৪

ঋণাত্মক শূণ্য বলেছেন: দেখুন, আমি দুই ধরণের বিজ্ঞাপনের স্ক্রীণশট দিয়েছি; দুই ধরণই এই ব্লগে আছে। এর একটা (বিতর্কিত যেটা) সেটা ব্রাউজিং হিস্ট্রির উপরে নির্ভর করে না।

কিন্তু দ্বিতীয় যেটা আছে (গুগল থেকে), ওটা কিন্তু ব্রাউজিং হিস্ট্রির উপরে নির্ভর করেই দেখায়।

সেজন্যই আধাসত্য বলা হয়েছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.