নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দূরে থাকুন; ভালো থাকুন।

ঋণাত্মক শূণ্য

নেগেটিভিটিতে বিশ্বাস করি না; তাই এমন নাম বেছে নিলাম, যা বাস্তব নয়!

ঋণাত্মক শূণ্য › বিস্তারিত পোস্টঃ

নাম কালচার

২৬ শে জানুয়ারি, ২০২২ রাত ১:০২

ব্লগার রোকসানা লেইস লিখেছেন নাম সমাচার টাইটেলে একটি পোষ্ট। উনি সেখানে দারুন করে কিছু উদাহরণ দিয়েছেন। এই পোষ্টকে উনার পোষ্টের একটা কমেন্ট হিসাবে দেখতে পারেন।



উনার লেখায় কমেন্ট করতে গিয়ে দেখলাম কমেন্টটা উনার পোষ্টের থেকে বড় হয়ে যাচ্ছে। তাই আলাদা করেই পোষ্ট দেওয়া।

একাধিক নাম
আমাদের এলাকায় এক মেয়ে ছিলো, ডাক নাম রুমানা। আর সার্টিফিকেটের নাম খুব সম্ভবত ফারিয়া রহমান। মেয়েটা গান গাইতো। আমাদের এলাকা থেকে সে-ই প্রথম শিল্পী হিসাবে বেতারে গান গাওয়ার সুযোগ পেলো। প্রোগ্রামটা সরাসরি সম্প্রচারের ছিলো।

তো নির্দিষ্ট দিনে আমরা সবাই রেডিও কানে বসে আছি। রুমানা আর গান গায় না! সন্ধ্যায় যখন রুমানা তার পিতা-মাতাকে নিয়ে এলাকায় ফিরলো, সবাই হাসাহাসি, রুমানা নাকি গান গাওয়ার চান্স পায় নাই। আমার আব্বা জিজ্ঞাসা করলেন, তোমার সার্টিফিকেটের নাম কি? তখন বোঝা গেলো আসল ঘটনা। এলাকার কেউই তার ঐ নামটা জানে না।

আমার আব্বা খুব সতর্কতার সাথে আমাদের একটাই নাম রেখেছেন। পুরা নামের শুরুতে যে নাম, সেটাই আমাদের ডাকনাম বা রোকসানা আপুর লেখা মতে "ভালো নাম"!

কাছাকাছি নাম
আমার চার মামার চার ছেলের নাম যথাক্রমে রিকো, সিকো, ইকো, ঝিকো! আমার আব্বা তাদের সাধারণত কো বলে ডাকেন। ঈদ বা কোন কারণে সবাই একসাথ হলে আব্বা জোরে কো বলে ডাক দেন, এরপর যাকে দরকার তাকে বেছে নেন!

আমার দাদা চেষ্টা করেছিলেন আমার আর আমার বড় ভাইয়ের নাম এমন মিলিয়ে রাখতে। আব্বা পিতার প্রতি সম্মান রেখে নাম গুলি আমাদের পুরা নামের ভিতরে রেখেছেন ঠিকই; কিন্তু খুব কড়া করে সবাইকে জানিয়ে দিয়েছেন আমাদের ভাই-বোনেদের নাম। ফলে ঐ অংশ বাদই পড়ে গেছে।

আরবদের নাম
সৌদী আরবে আসবার পর খেয়াল করলাম এখানে নামটা সবার এমন ভাবে হয়ঃ
নিজের নাম + পিতার নাম + দাদার নামের প্রথম অক্ষর + বংশের নাম

অর্থাৎ কারও নাম যদি পাসপোর্ট বা ন্যাশনাল আইডি কার্ডে Mohammad Asiri T Alqathani হয়, তার অর্থ হচ্ছে তার নাম Mohammad, তার পিতার নাম Asiri, দাদার নামের শুরু T দিয়ে এবং বংশের নাম Alqathani।

সৌদীতে আসা বিদেশীদের নামও এভাবেই আইডি কার্ডে চলে আসে, শুধু দাদার নামের অংশে পুরা নাম লেখা হয়। আমার পরিচিত একজনের নাম এসেছে "মোহাম্মদ মোহাম্মদ মোহাম্মাদ হাসান"। যদিও হাসান তাদের বংশের নাম না, তবুও ওটাই ফরম্যাটে পড়ে বংশের নাম হয়ে গেছে।

কুয়েতের লোকজন অবশ্য নিজের নাম বাদে বাবা-দাদার নামের প্রথম অক্ষরই ব্যবহার করে।

শেষ নাম বা বংশের নাম না থাকা
বাংলাদেশ থেকে প্রচুর মানুষ আসেন সৌদীতে, যাদের নাম একটাই! হাসান, রফিক, সবুজ ইত্যাদি। তাদের নামের দ্বিতীয় অংশ নাই! এটাকে আগে আরব দেশ গুলিতে খুব খারাপ ভাবে নেওয়া হতো। বর্তমানে তারা দেখতে দেখতে অভ্যস্ত। তাদের হিসাবে সাধারণত জন্ম পরিচয়হীন মানুষেরই বংশ নাম থাকে না!

আমার সন্তানদের নাম
ঐ যে বললাম, দাদার দেওয়া নাম পুরা নামের ভিতরে রাখতে গিয়ে আমার এবং আমার ভাইয়ের নাম বেশ বড় হয়ে গেছে। কিন্তু আমি এবং আমার ভাই, আমাদের নিজেদের বাচ্চাদের বেলায় খুব সতর্কতার সাথে একটাই নাম রেখেছি, সাথে বংশ নাম। ব্যাস। সব খানে সেভাবেই চলছে। অবশ্য সৌদী রেসিডেন্সি কার্ডে মধ্যেখানে আমারদের নাম ঢুকে গেছে।

আজব কিছু নামের সিষ্টেম
আফ্রিকার দেশ গুলিতে ফাতিমাকে ইংরেজীতে লেখা হয় Fadduma উচ্চারণ কিছুটা ফাত্তিমা হয়। প্রথম দেখে অবাক হয়েছিলাম। কিন্তু যখন মনে পড়লো ইন্ডিয়াতে সবাই "ছোড় দো আচঁল" কে "chod do anchal" লিখে, তখন আর অবাক হই নাই!

মজার নাম-আজব নাম
ব্লগার রোকসানা লেইস এর পোষ্টে ব্লগার শায়মা লিখেছেনঃ
"আপু আজকাল নতুন বাচ্চারা যখন ভর্তি হয় নতুন নতুন নাম দেখে আমার চক্ষু চড়কগাছে উঠে। কোনো কোনো নাম উচ্চারণ করবো কেমনে ভেবেই আমি শেষ। কই থেকে যে খুঁজে খুঁজে বের করে আজকালকার বাবা মায়েরা বাচ্চাদের নাম! বাপরে!!"

পুরাপুরি একমত। এখনকার নাম-ধাম দেখলে ভয় লাগে।

আমার ছোট খালু তার মেয়ের নাম রেখেছেন নিক্তি। উনি জামাত-শিবির বিদ্বেষী একজন মানুষ। উনাকে বললাম, খালু, জামাত-শিবির অপছন্দ করেন, আর নাম রেখেছেন তাদের মার্কার (দাড়িপাল্লা) অনুযায়ী? খালু একটু বিরক্তই হয়েছিলেন। কয়েক বছর পর তার ছেলে হলো, নাম দিলেন নিতল! আমি এবার গম্ভীর ভাবে বললাম, ধনবান বাপের ছেলে হয়েছে 'তলা বিহীন ঝুড়ি'। এরপর অবশ্য খালু আমার সাথে কখনও মজা করেন নি!

এ লেখা লেখার স্বার্থে বাংলা নাম দিয়ে সার্চ দিতেই পেলাম কিছু অদ্ভুত নাম। যেমনঃ
০১। আদাভান
০২। অর্কভ
০৩। অ্যাম্র (এটা মূলত আরবী নাম আমর থেকে এসেছে)
০৪। ভদ্রক
০৫। ব্র্যান্ত
০৬। চাহেল
০৭। দীক্ষান্ত
০৮। একাচিথ
০৯। গাদিন
১০। পোশা

থাক বাবা, নামের বাহার দেখলে কষ্ট হয়।

আপাতত নাম নিয়ে কপচাকপচি এখানেই বন্ধ করি। বেশী বাড়াবাড়ি না হয়ে যায়!

মন্তব্য ২৪ টি রেটিং +৭/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ২৬ শে জানুয়ারি, ২০২২ সকাল ৮:২২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: সুন্দর এবং রসাত্মক পোস্ট :)

পাসপোর্টে প্রথমে আসে বংশগত নাম/সারনেম, এরপর থাকে প্রদত্ত নাম/গিভন নেইম। কারো নাম ঋণাত্মক শূন্য হলে তিনি বংশগত নাম 'শূন্য' এবং প্রদত্ত নাম 'ঋণাত্মক' দিলেই ব্যাপারটা সহজ হয়ে যায়।

এবার আপনার নামের ব্যাপারে একটা প্রশ্ন করি - 'শূন্য' কি মাইনাস হতে পারে? (শূন্য বানানটা কিন্তু 'ণ' দিয়ে নয় :) )



২৭ শে জানুয়ারি, ২০২২ সকাল ৭:৩২

ঋণাত্মক শূণ্য বলেছেন: পাসপোর্টের ধরণও কিন্তু দেশে দেশে ভিন্ন। ধরেন মিশরের কথাই। ওদের পাসপোর্টে বিশাল নাম থাকে। কাউকে জিজ্ঞাসা করবেন তোমার নাম কি? বলবে আহমদ। পাসপোর্টে দেখবেন আহমদ মোহাম্মদ আহমদ মোহাম্মদ তারপর আরও কি কি! তাদের একটাই নাম থাকে। ফ্যামিলি নেম গিভেন নেম আলাদা থাকে না।

আবার ফিলিপিনো পাসপোর্টে গিভেন নেম, মিডিল নেম আর ফ্যামিলি নেম আলাদা করে দেওয়া থাকে।

শূণ্য বা শূন্য........... আমার আসলে বানান নিয়ে বিশেষ সমস্যা আছে।

আমার আব্বা কারও একটা কাজ যদি একদম না হয়, রেগে গিয়ে বলতেন, তুমি এটায় মাইনাস জিরো পেয়েছো! সেখান থেকেই নামটা এসেছে।

২| ২৬ শে জানুয়ারি, ২০২২ সকাল ১০:৪৩

কাজী ফাতেমা ছবি বলেছেন: পোস্ট ভালো লাগলো

২৭ শে জানুয়ারি, ২০২২ সকাল ৭:৩২

ঋণাত্মক শূণ্য বলেছেন: আপনাকে ধন্যবাদ।

৩| ২৬ শে জানুয়ারি, ২০২২ রাত ৯:১০

নেপচুন০০৭ বলেছেন: আমি আমার নাম নিয়ে সারা জীবন বিপদেই আছি। স্কুল , এন আইডি, বার্থ সার্টি, পাস্পোর্ট । কারন- নুর-ই-রিফাত আহমেদ নেপচুন ( ফকির)
এস এস সি এর রেজি কাগজে অর্ঢেক নামও লিখা সম্ভব হয় নি। তাই নুর-ই-রিফাত। এটাকে আবার দুই ভাগ করলে ১ম ভাগ নামের কাতারে পরে না, ডাকাও জয়া না। এর পর আইডি কার্ডে বারানোর ঝামেলাও নেই নি। পাস্পোর্টেও এত বর নাম সম্ভব না। আবার নুর-ই- রিফাত এর সারনেম গিভেন নেইম নিয়েও ঝামেলা। -ই- এটা নিয়েও ঝামেলা, প্সপোর্টে - হাইফেন নট এলাও। শেষমেশ বংশ গত নামেই নুর-ই-রিফাত, প্রদত্ত নাম দেয়া হয় নি।

২৭ শে জানুয়ারি, ২০২২ সকাল ৭:৩৫

ঋণাত্মক শূণ্য বলেছেন: আমার নাম নিয়েও টুকটাক ঝামেলা পোহাতে হয়েছে। যেমন আমার নামের প্রথমে সংক্ষেপে মোঃ আছে, ইংরেজীতে MD। সৌদীতে আসার পর প্রথমে আইডিতে ওরা মোহাম্মদ লিখেছিলো। ব্যাংক একাউন্ট করতে গিয়ে ঝামেলা হলো। এখন করা হয়েছে মিম-দাল (উচ্চারণ মাদ)।

আমার নামের উচ্চারণটা যদিও ইংরেজী ও দিয়ে হয়, কিন্তু আমাদের মহাপন্ডিত শিক্ষক বলেছেন ওখানে এ ব্যবহার করতে। এখন নাম বিকৃত হয়ে গেছে!

আপনার নামের সমস্যা বুঝতে পারি। আপনার জন্য সমবেদনা!

৪| ২৬ শে জানুয়ারি, ২০২২ রাত ৯:২০

খায়রুল আহসান বলেছেন: আমার নিজের ক্ষেত্রে সেটা না ঘটলেও, আমার ছেলেদের নাম আমি একটাই রেখেছি এবং তাদের জন্মতারিখও তাদের প্রকৃত জন্মতারিখ। ওদের কোন 'ডাকনাম' নেই। ওরা সবাই ওদের ফার্স্ট নেইম দ্বারাই পরিচিত ও সম্বোধিত।

২৭ শে জানুয়ারি, ২০২২ সকাল ৭:৩৮

ঋণাত্মক শূণ্য বলেছেন: আহারে জন্মতারিখ। এটা নিয়ে একটা মজার ঘটনা লিখবো একদিন।

নাম জিনিষটা খুব সতর্কতার সাথে রাখা উচিৎ।

৫| ২৬ শে জানুয়ারি, ২০২২ রাত ১০:০০

শায়মা বলেছেন: ভাইয়া আরও শুনো, শ্রীলঙ্কান স্টুডেন্টরা যখন আসে আমি সেসব বছরে কোন জানালা দিয়ে ক্লাস ছেড়ে পালাবো ভেবেই পাইনা।

তাদের নাম যেমনই কলেবরে বড় তেমনই দাঁত ভেঙ্গে যায় আমার।

বলতে বলতে আমার ৪০ মিনিটস ক্লাসের ১০ মিনিটস শেষ।

আরও ভয়ংকর যখন ক্লাসে ২/৩টা শ্রীলঙ্কান থাকে।

তখন আমাকে কষ্ট করে সেসব নাম ডাকার পরেই দেখি ক্লাস শেষ হয়ে গেছে। :P

২৭ শে জানুয়ারি, ২০২২ সকাল ৭:৩৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: শ্রীলঙ্কান মানুষজনের সাথে তেমন একটা দেখা-সাক্ষাৎ হয়নি। যে কয়েকজনের সাথে হয়েছে, তাদের সবাই মুসলিম। ফলে নাম গুলি (অন্তত ডাক নাম) আমাদের মতই।

কেরালার লোকজনের নাম কিন্তু মজার।

আমার পাশের রুমে একটা ছেলে থাকতো, নাম মাম্মুটি!

৬| ২৬ শে জানুয়ারি, ২০২২ রাত ১০:১৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: সোনাবীজ ভাইয়ের নামটা অনেকটা আরব দেশের নামের মত। সোনাবীজ অথবা ধুলোবালিছাই এটা শুনতে অনেকটা সোনাবীজ ইবনে ধুলোবালিছাইয়ের মত। অর্থাৎ ধুলোবালিছাইয়ের পুত্র সোনাবীজ। :)

২৭ শে জানুয়ারি, ২০২২ সকাল ৭:৪০

ঋণাত্মক শূণ্য বলেছেন: হা হা হা হা

৭| ২৬ শে জানুয়ারি, ২০২২ রাত ১০:২৪

তানীম আব্দুল্লাহ্ বলেছেন: ঘর সংসার সামলানো কিছু বুদ্ধিজীবীগণ বাচ্চাদের নাম নিয়ে ঝামেলা করে । এদের রাখা নামগুলো প্যাচানো হইলেও সুন্দর হয় । ভাগ্নে ভাগ্নিদের টিয়া ,ময়না ,টুনটুনি ,শালিক নাম ডাকি । প্রেমিক প্রেমিকেরা তাদের আগত বাচ্চাদের জন্য রেখে দেয়া নামগুলো অনেক সুন্দর হয় ।
নাম যেমনই হোক একটা মানুষকে তার নাম ধরে ডাকলে সে খুশিই হয় । নামের বাহার দেখে কষ্ট পাওয়ার কিছু নেই , নাম মানুষের পরিচিতির অংশ মাত্র ।

২৭ শে জানুয়ারি, ২০২২ সকাল ৭:৪২

ঋণাত্মক শূণ্য বলেছেন: আমি খুব চেষ্টা করি মানুষের নামের উচ্চারণ ঠিক করে ডাকতে। প্রয়োজনে একাধিকবার শুনে নেই। এতে অনেকেই খুব খুশি হয়।

৮| ২৭ শে জানুয়ারি, ২০২২ দুপুর ১:১৯

রাজীব নুর বলেছেন: নাম কোনো ব্যাপার না। কর্ম টা ভালো হলেই ভালো।

২৯ শে জানুয়ারি, ২০২২ রাত ২:৪৬

ঋণাত্মক শূণ্য বলেছেন: জ্বী, নাম কোন বিষয় না, কর্মটাই বিষয়। কিন্তু কিছু নাম বহন করে বেড়ানোটা বহুত কষ্টের। আমার একজন কলিগের নাম Zafri Fakhar! বেচারা নাম নিয়ে বেশ লজ্জায় থাকে প্রায় সব সময় :(

৯| ২৯ শে জানুয়ারি, ২০২২ রাত ৩:৪৯

রোকসানা লেইস বলেছেন: ভালো লিখেছেন, মজা করে।
বিভিন্ন দেশের সংস্কৃতি অনুযায়ী নাম সে দেশের মানুষের ভাবনা চিন্তা ধারন করে।
আমরা বাঙালিরা সব দেশের সব কিছু অনুকরন করি নামও। খাপ ছাড়া সব নাম নিয়ে, আমরা কোন দেশি তা বোঝা মুশকিল এখন সে নাম শুনে।

৩০ শে জানুয়ারি, ২০২২ রাত ১২:২৬

ঋণাত্মক শূণ্য বলেছেন: ঠিক বলেছেন। আমারা অনুকরণ করি; এবং সব খাপ ছাড়া!

ধন্যবাদ মন্তব্যের জন্য।

১০| ২৯ শে জানুয়ারি, ২০২২ সকাল ৮:২৬

রোবোট বলেছেন: বংশে কি আসে যায়। জন্ম হোক যথা....

৩০ শে জানুয়ারি, ২০২২ রাত ১২:২৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: মূলত বংশ নয়, নিজের পরিচয়টা এখানে মূখ্য। আমার বংশ বড় কোন কিছু না হতে পারে, তবে আমি যা করি, যেভাবই করি, আমিতো ঐ বংশের সন্তান। এটা বিষয়।

১১| ২৯ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৩:৪০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আপুর পোস্টে করা মন্তব্যের অংশ বিশেষ আবার মন্তব্য হিসেবে আপনার পোস্টে দিলাম। আপনার পোস্ট যেভাবে অবতারণা, তার উল্টো পথে আমার মন্তব্যের হাঁটা।

নাম নিয়ে আসলে আমাদের দেশে কোন নামকরণ এর প্রচলিত নিয়ম বা ধারা নেই। অনেকের নাম জাস্ট একটা, ধরুন "ইমরান", দেখা গেল তার ভাইয়ের নাম খান কামরান হোসেন রুবেল!!! এটাই আমাদের দেশে হয়, কারন কোন নিয়ম বা ধারা সুনির্দিষ্ট নেই। আপনার লেখা পড়ে আমার এক স্কুল বন্ধুর কথা মনে পড়ে গেল। এক টিচার ওকে পুরো নাম জিজ্ঞেস করায় সে উত্তর দিয়েছিলো: "স্যার আমার পুরো নাম: সৈয়দ মুহাম্মদ রাজিউল হক ইখতিয়ারউদ্দিন বিন বখতিয়ার খিলজি জনী মিয়া গুড্ডু বাবু ওরফে ম্যাকগাইভার"। পুরো ক্লাস স্তব্ধ!!! নামের ব্যাখ্যা? এই অংশ বাবা-মা দিছে, ঐ অংশ নানা-নানী, আরেক অংশ দাদা-দাদী,ডাকনাম একটা, বাসার কাজের লোক ডাকে আরেকটা আর সে শখ করে রাখছে ম্যাকগাইভার। পরবর্তীতে ক্লাসের সব ছেলেপুলে ওর নাম মুখস্ত কতেছিলাম, যা আজও মনে আছে। =p~

৩০ শে জানুয়ারি, ২০২২ রাত ১২:২৮

ঋণাত্মক শূণ্য বলেছেন: আপনার ঐ ক্লাস মেটের সেন্স অফ হিউমার দুর্দান্ত। ভালো লাগলো।

হুম, আমাদের নামের ধারা বা সিষ্টেম নাই। তবে আমি মনে করি সিষ্টেম করা উচিৎ। অন্তত নামের বানান ফিক্সড করা উচিৎ।

১২| ৩০ শে জানুয়ারি, ২০২২ রাত ২:৩০

জটিল ভাই বলেছেন:
ভাগ্যিস জটিল ভাই নামটা দিছিলাম =p~

৩১ শে জানুয়ারি, ২০২২ রাত ২:৫৪

ঋণাত্মক শূণ্য বলেছেন: হা হা হা হা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.