নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দূরে থাকুন; ভালো থাকুন।

ঋণাত্মক শূণ্য

নেগেটিভিটিতে বিশ্বাস করি না; তাই এমন নাম বেছে নিলাম, যা বাস্তব নয়!

ঋণাত্মক শূণ্য › বিস্তারিত পোস্টঃ

আচরণ ও পারসোনালিটি চেঞ্জ - বয়স্ক জনগনের মধ্যে একটি পরিচিত সমস্যা!

১৯ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৭:০৫

সারা পৃথীবিতে এখন অন্য যে কোন সময়ের চেয়ে দ্রুততার সাথে বাড়ছে ৬০ বছরের বেশী বয়সী মানুষের সংখ্যা। ১৯৫০ সাল থেকে ২০০০ সালের মধ্যে এই জনসংখ্যা ২০০ মিলিয়ন থেকে বেড়ে ৬০০ মিলিয়ন হয়ে গেছে। বর্তমানে তা প্রায় ৯০০ মিলিয়ন, আর ধারণা করা হয় ২০৫০ সালের মধ্যে তা ২ বিলিয়ন ছাড়িয়ে যাবে।



ছবিটি ইউনাইটে নেশনের World Population Ageing 2015: Highlights ডকুমেন্ট থেকে নেওয়া।

বয়স বাড়ার সাথে সাথে বয়স্ক জনগন বিভিন্ন ধরণের সমস্যায় নতুন করে ভোগা শুরু করেন। এর মধ্যে অনেক কিছুই পড়ে, তবে সব থেকে ভয়ানক ধরা হয় আচরণ ও পারসোনালিটিতে পরিবর্তন সমস্যাকে।

ষাটোর্ধে মানুষেরা হঠাৎই তাদের আচরণে পরিবর্তন নিয়ে আসেন, যা মূলত তারা বুঝতে না পারলেও তাদের আশেপাশে থাকা মানুষেরা বুঝতে পারে। এটি বিভিন্ন কারণে হয়ে থাকে। যেমনঃ
১. ঔষধের সাইড ইফেক্ট
২. মানসিক সমস্যা
৩. এলকোহল বা ড্রাগ এবিউজ
৪. বিভিন্ন রোগের প্রভাব

এ সময়টাতে মানুষ সাধারণত একাকিত্ব অনুভব করে। তাছাড়া এমন বয়সে যারা পৌঁছে তারা সাধারণত একেরপর এক আত্মীয়স্বজন সহ বিভিন্ন মানুষের মৃত্যু দেখে একপ্রকার ভয়ে থাকেন। যেটি থেকে বের হয়ে আসতে তারা নিজেদের জন্যই মনের অজান্তে একটা বলয় তৈরী করে ফেলেন। সেই বলয়ের বাইরে যাই ঘটে, তা তারা সহ্য করতে পারেন না।

ধরেন একজন পিতা ধরে নিলেন তার সন্তানেরা তাকে এড়িয়ে চলছে। এমন অবস্থায় তার কোন সন্তান যদি এক-দুইদিন তাকে ফোন না দেয়, বা খবর না নেয়, তাহলে তিনি মনে করেই নেন যে এই সন্তান আসলেই তাকে এড়িয়ে চলছে। এবং স্বাভাবিক কারণে তিনি সন্তানের উপর নারাজ হয়ে পড়েন।

এগুলির প্রতিক্রিয়া হিসাবে তাদের মধ্যে রাগ বিরাজ করে এবং সেটা প্রকাশে অনেকেই রাখ-ঢাকের প্রয়োজন মনে করেন না; অন্য দিকে অনেকেই একাকিত্বে ভোগা শুরু করেন।

অন্যের ভূল ধরা, যখন তখন যার তার সাথে ঝগড়া শুরু করা, কারও সম্পর্কে কিছু ধারণা করে বসে থাকা ইত্যাদি তখন নিত্যনৈমত্তিক বিয়ষ হয়ে দাড়ায়।

আমাদের যা করা উচিৎ
প্রথমত আমাদের বুঝতে হবে যে বয়স বাড়ার সাথে সাথে মানুষের পরিবর্তন স্বাভাবিক। আমি আপনি পাঁচ বছর বয়সে যেমন চিন্তা করতাম, ১৫, ২৫, ৩৫, ৪৫ কিংবা ৫৫ বছর বয়সে ঠিক সেই ভাবে চিন্তা করবো না। ঠিক সেই ভাবেই ষাটোর্ধ ব্যক্তিদের চিন্তা চেতনা কম বয়সী একজনের মত হবে না।

আর এই বয়সে এসে যেহেতু মানুষ স্বাভাবিক ভাবেই একাকিত্ব অনুভব করে, তাই, তাদের সাথে সময় দেওয়াটা খুবই গুরুত্বপূর্ণ।

তাছাড়া তাদের রাগের বিপরীতে রেগে না গিয়ে তাদের সাথে সদাচারণ করাটাই উচিৎ। কারণ তাদের রাগের উপরে রাগ দেখাতে গেলে অধিকাংশ সময়েই তারা অসুস্থ হয়ে পড়া সহ তাদের মনের বদ্ধমূল খারাপ ধারণা গুলি তাদের কাছেই বাস্তব মনে হতে থাকে।

একটা ঘটনা বলি, ১৯৯৭/৯৮ এর কথা, একবার এক বইয়ের দোকানে বই কিনতে গিয়েছি। তিন-চারটা বই দেখেছি। আর একটা বই দেখতে চাইতেই দোকানী (তার বয়স ৭০ এর বেশী হবে) খুব চিৎকার চেচামেচি শুরু করলেন। পারলে আমাকে মারেন এমন অবস্থা! আমি উনার দোকানে শুধু নিয়মিত তাই নই, বরং উনাদের সাথে পারিবারিক ভাবেও আমাদের সম্পর্ক আছে।

উনার এই আচরণে আমি প্রচন্ড বিরক্ত হলাম ও কষ্ট পেলাম। বই নিবো কি নিবো না এমন ভাবছি, এ সময়ে পিছন থেকে তার বড় ছেলে এসে আমাকে ডেকে পাশের রেষ্টুরেন্টে নিয়ে গেলো। সিঙ্গাড়ার ওয়ার্ডার করলো। বললো, "আব্বার বয়স হয়েছে, হঠাৎই রেগে যান। তুমি যখন আসো, এমন করলে রাগ করো না।"

উনার কথার যে ওজন, সেটা বহু পরে বুঝেছি। সন্তান হিসাবে আমরা অধিকাংশ সময়ই পিতা মাতার বয়স হয়ে যাওয়ার পরের পরিস্থিতি আমরা বুঝতে পারি না।

এছাড়া যদি আমাদের মনে হয় যে তাদের চিকিৎসা করানোর দরকার, সেটির জন্যও আমাদের পিছ পা হওয়া উচিৎ নয়। অনেকেই আমরা মনে করি যে মানসিক ডাক্তার দেখানো মানেই যেন রোগী পাগল হয়ে গেছেন।

বরং সত্যটা হচ্ছে, আমরা সবাই কম বেশী মানসিক রোগী। কারও প্রকোপ কম, কারও বেশী। আর বয়স বাড়ার সাথে সাথে এটা একটু বাড়বে তা স্বাভাবিকই।
------------------------------------------------------------------
অফিসের কাজের বাইরে আমাদের মাঝে মধ্যে ভলেন্টিয়ার হিসাবে কাজ করা লাগে। গত কয়েক মাস থেকে আমি 'মেন্টাল হেল্থ' রিলেটেড বিভিন্ন বিষয়ে ভলেন্টিয়ার হিসাবে কাজ করছি।

নিজের পছন্দের সাবজেক্টের বাইরে গিয়ে অনেক পড়তে হচ্ছে। ভাবছি কিছু কিছু বিষয় নিয়ে লিখবোও। গতকাল লিখেছিলাম "স্ট্রেস - বালতির ভিতর যত চিন্তা ও সমাধান!" টাইটেলে একটি লেখা। ভাবনার বাইরে ক্লিক পড়েছে, তবে পুরা লেখা খুব কম মানুষই পড়েছেন বলে মনে হয়েছে।

মেন্টাল হেল্থ আমাদের জন্য গুরুত্বপূর্ণ। যদিও আমাদের দেশে এ বিষয়ে তেমন একটা গুরুত্ব দেওয়া হয় না।

তাছাড়া পৃথীবির বর্তমান পরিস্থিতিতে আমাদের এ বিষয় গুলিতে আরও বেশী নজর দেওয়া উচিৎ।

মন্তব্য ১০ টি রেটিং +৩/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২০ শে ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৩:২৬

রাজীব নুর বলেছেন: পড়লাম।

২১ শে ফেব্রুয়ারি, ২০২২ ভোর ৫:৩৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: সুপার লাইক। :) ধন্যবাদ।

২| ২২ শে ফেব্রুয়ারি, ২০২২ ভোর ৪:৪৬

জটিল ভাই বলেছেন:
যথার্থ। এখন যাদের বুঝার তারা বুঝলেই হয়।

২২ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:৫৬

ঋণাত্মক শূণ্য বলেছেন: বয়স্কদের কষ্ট আমাদের বোঝা উচিৎ এবং তাদের সাথে সদ্বব্যবহার করা উচিৎ।

৩| ১৮ ই এপ্রিল, ২০২২ দুপুর ২:৪৫

সাখাওয়াতুল আলম চৌধুরী. বলেছেন: হঠাৎই বুকটা শীতল হয়ে উঠল!




আমার মায়ের বয়সও ৮০ উপরে।


তার বিভিন্ন আচার আচরণ সবসময় যে সঠিক তা কিন্তু নয়।


আপনার লেখা পড়ে বুঝতে পারলাম আসলেই এমন কেন হচ্ছে।



অসম্ভব ভালো লাগলো। খুবই উপকারী একটি লেখা। এটা অনেকেরই কাজে লাগবে।

১৮ ই এপ্রিল, ২০২২ বিকাল ৫:৫৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: আপনার ভালো লেগেছে, উপকার হয়েছে এবং একটা ভুল ভেঙ্গেছে, এগুলি জেনে ভালো লাগলো। একজন লেখকের লেখা তখনই স্বার্থকতা পায়, যখন তা কারও উপকারে লাগে!

৪| ১৮ ই এপ্রিল, ২০২২ দুপুর ২:৫৬

জ্যাকেল বলেছেন: বুইড়া লোক একলা থাকলে কি হয় জানা আছে। মেজাজ খিটখিটে থাকে নিজেকে সাইকো লেভেলে নিয়ে যাইতে থাকে ফলে সে অন্য সকল মানুষকে অবজ্ঞা করার অভ্যাস করে ফেলে। বিশেষত শিশুদের সাথে তার মোটেও জমে না। ধীরে ধীরে সে চরম মন থেকে অসুখি হইয়া যায়। এই ধরণের লোক সমাজের জন্য এক প্রকার বোঝাই বটে।
আসলে ইসলাম এই কারণেই আমাদের মা-বাবার সেবা করতে সর্বোচ্চ উৎসাহ+নির্দেশনা দিয়েছে। শুধু কি- তাই? ইসলামে সম্পদ না জমিয়ে অসহায়ের পেছনে খরচ করতে প্রচুর বলা হয়েছে।
আফসোস, ইসলামের প্রচার প্রসার আজ অনেকটা রহিত হইয়া আছে। মানুষের আত্মিক ও আর্থিক মুক্তির জন্য সবচেয়ে সহজ পন্থা ইসলামকে না বুঝে দুনিয়াদার মানুষেরা আউল ফাউল জিনিসের দিকে সমাধান খুজতেছে। কিন্তু সমাধান আর হয় না।

ধান ভানতে শীবের গীত গাওয়াতে আশা করি রাগ করেন নি।

২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ১:৪৫

ঋণাত্মক শূণ্য বলেছেন: প্রথমেই দুঃখ প্রকাশ করছি যে অনেক দেরীতে আপনার মন্তব্যের রিপ্লাই করছি। কোন ভাবে মিস হয়ে গিয়েছিলো।

হুম, বয়স্ক মানুষের একলা থাকা বিপদ জনক।

৫| ২৫ শে আগস্ট, ২০২২ দুপুর ২:১৪

জুল ভার্ন বলেছেন: বয়স্ক মানুষের মনস্তাত্ত্বিক বিশ্লেষণ এবং উপলব্ধি করে অসাধারণ সুন্দর করে লিখেছেন। +

২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ১:৪৩

ঋণাত্মক শূণ্য বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.