নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দূরে থাকুন; ভালো থাকুন।

ঋণাত্মক শূণ্য

নেগেটিভিটিতে বিশ্বাস করি না; তাই এমন নাম বেছে নিলাম, যা বাস্তব নয়!

ঋণাত্মক শূণ্য › বিস্তারিত পোস্টঃ

মানুষ শিরোনাম!

০২ রা মার্চ, ২০২২ রাত ৩:০৩

আমার এই পোষ্টের কয়েকটা পোষ্ট নিচেই ব্লগার অর্ক একটি পোষ্ট লিখেছেন মানুষ শিরোনামে।



সেখানে তিনি কুকুরের অধীকার নিয়ে কথা বলতে গিয়ে একজন মানুষকে অভদ্র পর্যন্ত বানিয়ে দিয়েছেন।

আমি তার পোষ্টে একটা মন্তব্য করেছিলাম, যেটি মূলত একটি পত্রিকা থেকে নেওয়া; এবং আমি সুত্রও উল্ল্যেখ করেছিলাম। এবং শেষে একটি প্রশ্ন রেখেছিলাম।

"আমাদের দেশে জলাতঙ্ক রোগে বছরে প্রায় ২০ হাজার মানুষ মারা যায়। জলাতঙ্কের ক্ষেত্রে মৃত্যুহার প্রায় শতভাগ। অর্থাৎ রোগলক্ষণ একবার প্রকাশ পেলে রোগীকে বাঁচানো প্রায় অসম্ভব।" তথ্য সূত্রঃ জাগো নিউজ

ঐ নিউজে আরও উল্ল্যেখ আছে, "আমাদের দেশে শতকরা ৯৫ ভাগ জলাতঙ্ক রোগ হয় কুকুরের কামড়ে।"

অর্থাৎ প্রতি বছর যে ২০ হাজার মানুষ জলাতঙ্কে মারা যায়, তার মধ্যে প্রায় ১৯হাজারই কুকুরের কামড়ের কারণে মারা যাচ্ছে।

এ বিষয়ে উন্নত দেশ গুলির কি ব্যবস্থা আমার জানা নাই। তবে আমার জানা মতে আমাদের দেশে সিটি কর্পোরেশন গলায় বেল্ট বাধা নাই এমন কুকুর প্রায়ই মারত। উনার পোষ্ট মতে সেটা এখন করা হয় না বা করা কমিয়ে দিয়েছে। এবং বলাই বাহুল্য যে এর জন্য কিছু কুকুর বাঁচানো সংগঠন কাজ করেছে।

যাই হোক, উনার পোষ্টে কমেন্ট করতেই উনি সেটা মুছে দিয়েছেন এবং আমাকে কমেন্ট ব্যান করেছেন। আমার জানা মতে ব্লগে এই প্রথম কোন ব্লগারের কাছ থেকে কমেন্ট ব্যান খেলাম।

খুব অবাক লাগছে কুকুরের পক্ষ নিতে গিয়ে সত্য কথার মুখ চেপে ধরতে হবে? এতটাই অবাক লেগেছে যে ব্লগে প্রথমবারের মত কোন ব্লগারের বিষয়ে সরাসরি পোষ্ট করতে বাধ্য হচ্ছি!

ছবি ক্রেডিটঃ ব্লগার অর্ক এর লেখা মানুষ পোষ্ট।

মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০২ রা মার্চ, ২০২২ রাত ৩:২৭

গরল বলেছেন: কুকুর এবং মানুষ উভয়কেই জলাতঙ্ক রোগের টিকা দেওয়া উচিৎ এবং কুকুরের সংখ্যা নিয়ন্ত্রণে বন্ধাকরণ করা যেতে পারে। কিন্তু কুকুর বিড়াল পিটিয়ে মারা কোন সভ্য মানুষের কাজ না এমন কি তারা মানুষের পর্যায়ে পড়ে না। কুকুর বিড়াল সামাজিক প্রাণী, এরা বনে জঙ্গলে বাস করতে পারবে না, অতএব এরা থাকবেই এবং অধমরা সেটা বুঝে না।

০২ রা মার্চ, ২০২২ রাত ৩:৩৬

ঋণাত্মক শূণ্য বলেছেন: পিটিয়ে মারা অবশ্যই কোন সমাধান না। টিকা দিতে হবে। তবে সেটা যতদিন না করা যায়, যতদিন সংখ্যা ১৯-২০ হাজার থেকে ১৯-২০ এ না নামানো যাবে, ততদিন পর্যন্ত কি করণীয়?

আর উত্তর না দিতে পারার বিপরিতে ব্যান করাটাও কোন সমাধান না। ;)

২| ০২ রা মার্চ, ২০২২ ভোর ৪:০২

সোনাগাজী বলেছেন:



এটা তো পুটিনের ইউক্রেন আক্রমণের চেয়েও বড় ঘটনা

০২ রা মার্চ, ২০২২ ভোর ৪:০৬

ঋণাত্মক শূণ্য বলেছেন: যার বুদ্ধিতে যতটুকু কুলায় আরকি। আপনার বুদ্ধিতে এটা ইউক্রেন আক্রমণের চেয়েও বড় ঘটনা।

৩| ০২ রা মার্চ, ২০২২ সকাল ৭:২৫

প্রতিদিন বাংলা বলেছেন: সবাই ক্ষমতার দাস
ক্ষমতা বলে ব্যান
ক্ষমতা বলে বনের বিপক্ষে পোস্ট [(মানুষ ও মানুষে পার্থক )প্রাণী বেচারা নিরীহ ]

০২ রা মার্চ, ২০২২ দুপুর ১:৪৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: :-/

৪| ০২ রা মার্চ, ২০২২ দুপুর ১:২৫

রাজীব নুর বলেছেন: আপাতত আমাদের দেশে কুকুর বিড়াল নিয়ে বিলাসিতা করা সঠিক কাজ হবে না। দরিদ্র দেশে আগে মানুষকে ভালোবাসতে হবে।

০২ রা মার্চ, ২০২২ দুপুর ১:৫২

ঋণাত্মক শূণ্য বলেছেন: কুকুর নিয়ে বিলাসিতা করা বাংলাদেশ এ একটা বিজনেস; ভাল ডোনেশন আসে!

৫| ০২ রা মার্চ, ২০২২ বিকাল ৩:৫৪

মোঃ মাইদুল সরকার বলেছেন:
অনেক দিন(কয়েক বছর) আগে একজনের ব্লগে পজেটিভ মন্তব্য করেছিলাম তারপরও উনি আমাকে কমেন্ট ব্যান করেছে সেটাই আমার প্রথম কমেন্ট ব্যান ছিল এবং এখন পর্যন্ত আছে। খুবই দুঃখজনক।

০২ রা মার্চ, ২০২২ বিকাল ৫:২৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: কমেন্ট ব্লক সাধারণত তারাই করে, যারা কথার উত্তর দিতে জানে না।

৬| ০২ রা মার্চ, ২০২২ বিকাল ৪:০৪

মরুভূমির জলদস্যু বলেছেন: আমার এলাকায় কুকুরের দৌরাত্ব অসহনিয় হয়ে গেছে। এরা সারা রাত বাড়ির চার দিকে প্রতিটি রাস্তার মোড়ে ভিষন হল্লা করে। নানান বিচিত্র শুরে চিল্লা চিল্লি করে।

০২ রা মার্চ, ২০২২ বিকাল ৫:৫৩

ঋণাত্মক শূণ্য বলেছেন: একটা সময় আমাদের এলাকাতেও এমন ছিলো। প্রচন্ড অবস্থা খারাপ হয়েছিল তখন। প্রায় গোটা ২০ কুকুর হয়ে গিয়েছিলো। রাত ৮টার পর রাস্তায় বের হওয়ার উপায় থাকতো না।

শেষে সিটিকর্পোরেশনের লোক ডাকতে জনগনই বাধ্য হয়েছিলো।

৭| ০২ রা মার্চ, ২০২২ রাত ১০:৫২

তানীম আব্দুল্লাহ্ বলেছেন: উনি নিজের এলাকা ছেড়ে অন্য এলাকায় মাঝ রাতে যদি ঘুরতে যেতেন তাহলে বুঝতেন! এমন বোঝা যার বোঝা হয়নি তিনি মন কষ্টে আপনাকে ব্লক ব্যান করতেই পারেন।
যে ঘটনা ঘটেছে তাতে তিন পক্ষের জন্যেই দুঃখ প্রকাশ করছি ।

০২ রা মার্চ, ২০২২ রাত ১১:৫১

ঋণাত্মক শূণ্য বলেছেন: উনাকে দাওয়াত দিতে চেয়েছিলাম, কিন্তু ব্যান করে দিছে!

৮| ০৩ রা মার্চ, ২০২২ দুপুর ১২:১৩

অর্ক বলেছেন: রেবিস নামক এক ধরনের জীবানুর সংক্রমণ হলে কুকুরের (ও এ গোত্রীয় অন্যান্য প্রাণীদেরও) জলাতঙ্ক রোগ হয়। যার পরিণামে তাদের শারীরিক মানসিক কিছু সমস্যা দেখা দেয়। যাদের সাধারণভাবে ‘পাগলা কুকুর’ বলা হয়ে থাকে। এক পর্যায়ে কাছাকাছি সময়ে তারা মরে যায়। এই রেবিস সংক্রমিত কুকুরের কামড়ে আঁচড়ে রক্তের মাধ্যমে মানুষের দেহে এই জীবানু প্রবেশ করলে ও পরবর্তীতে নির্ধারিত সময়ের মধ্যে ভ্যাক্সিন গ্রহণ না করলে মানুষও রেবিস জীবাণু থেকে সৃষ্ট জলাতঙ্ক রোগে আক্রান্ত হয়। বিশেষ এই ভাইরাস বাহিত রোগটির কোনও চিকিৎসা নেই। জলাতঙ্কে মৃত্যু শতভাগ নিশ্চিত। ভ্যাক্সিন সময়মতো গ্রহণ না করলে আক্রান্ত রোগীর মৃত্যু অনিবার্য। এটা শুধুমাত্র রেবিস বাহিত প্রাণীর মাধ্যমেই ছড়ায়। এমন নয় যে কুকুর বিড়াল কামড় আঁচড় দিলেই জলাতঙ্ক রোগ হবে। না। শুধুমাত্র কুকুর বিড়াল শিয়াল নেকড়ে বেজি ইত্যাদি রেবিস জীবাণুবাহী প্রাণীর কামড় আঁচড়ে রক্তের মাধ্যমে মানব দেহে এই জীবানু প্রবেশ করতে পারে। সুস্থ কোনও প্রাণীর কামড়ে আঁচড়ে এ রোগ হবার কোনওরকমের কোনও সুযোগ নেই। আক্রান্তের সম্ভাবনা দেখা দিলে, নিয়মমাফিক ভ্যাক্সিন গ্রহণ করে সম্পূর্ণভাবে জীবাণুমুক্ত হওয়া যায়। বাংলাদেশে কুকুরই এ রোগের প্রধান উৎস। সেই অষ্টাদশ শতাব্দীতে এর ভ্যাক্সিন আবিষ্কার করেন মহানি ফরাসি বিজ্ঞানী লুই পাস্তুর। এই আবিষ্কার আদতে বদলে দেয় পৃথিবীকে। এর পূর্বে জলাতঙ্কের কোনও চিকিৎসা ছিলো না। মৃত্যু অনিবার্য ছিলো। ভ্যাক্সিন আবিষ্কারের ফলে এটা কমে যায়। এই আবিষ্কার সেদিন হতে আজ অব্দি কোটি কোটি মানুষের জীবন বাঁচিয়ে যাচ্ছে। অবশ্য এখনকার ভ্যাক্সিন আরও ক্ষমতাসম্পন্ন। আগে চোদ্দটা লাগগো, এখন আধুনিক ভ্যাক্সিন পাঁচটাই যথেষ্ট। যাই হোক আরেকবার কুর্নিশ মহান এই ফরাসি বিজ্ঞানীকে। অনেকের মতে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বিজ্ঞানী। তাঁর আরও আবিষ্কার আছে।

যাই হোক আপনার তথ্যটা ক'বছর আগের নিঃসন্দেহে। পুরনো জেনারেল ফিগার। এখন জলাতঙ্ক রোগ কমে প্রায় শূন্যের কোঠায় এসে ঠেকেছে। ইউরোপ আমেরিকা আজ পুরোপুরি জলাতঙ্ক মুক্ত। আমাদের দেশেও ভ্যাক্সিনের সহজলভ্যতা ও সচেতনতার কারণে শূন্যের কোঠায় চলে গেছে জলাতঙ্ক। গেলো বছর অর্থাৎ ২০২১ সালে মাত্র ত্রিশজনের মৃত্যু হয়েছে জলাতঙ্ক রোগে। আশা করছি যে, ২০২৩ সালের মধ্যে আমাদের দেশও পুরোপুরি জলাতঙ্ক মুক্ত হয়ে যাবে।

যাই হোক জলাতঙ্ক যখন মহামারী ছিলো পৃথিবীতে, তখনও পৃথিবীর সভ্য শিক্ষিত বিবেকবান শুভ বুদ্ধির মানুষ ভাবেনি যে, কুকুর বিড়ালকে হত্যা করে একেবারে নিশ্চিহ্ন করতে হবে। কী অসুস্থ, বিকৃতমস্তিস্ক চিন্তা! মানুষের জন্য সবচেয়ে উপকারী প্রাণী কুকুর। এদের বুদ্ধিমত্তা অন্যান্য যে কোনও প্রাণীর থেকে বেশি। খুবই নগন্য সংখ্যার কুকুর বা এ গোত্রীয় প্রাণী এই জীবাণুতে সংক্রমিত হয়ে থাকে যা শতকের হিসেবেও আসবে না। আক্রান্ত কুকুরের আচরণে বোঝা যায়। লোকজন এরকম কুকুরকে 'পাগলা কুকুর’ বলে থাকে। স্বভাবতই তখন ওদের থেকে দূরে থাকে। পৃথিবীজুড়ে শিশু কিশোররা সর্বাধিক কুকুর বিড়ালের কামড় আঁচড়ের শিকার হয়ে থাকে। অনেকক্ষেত্রে সে জন্য নিজেরাই দায়ী। দেখা যাবে, কেউ হয়তো লেজ ধরে টান দিয়েছিলো, কেউ ভেঙচি কেটেছিলো ইত্যাদি। যেমন বলেছি এক শতাংশও না রেবিস সংক্রমিত কুকুর। এর জন্য নিরানব্বই শতাংশ কুকুরকে হত্যা করার চিন্তা প্রকৃতার্থেই অত্যন্ত পৈশাচিক, জান্তব। যখন রোগটির কোনওরকমের কোনও প্রতিকার ছিলো না, প্রচুর মানুষ মারা যেতো। তখনও সভ্য শিক্ষিত শুভ বুদ্ধির বিবেকবান মানুষ ভাবেনি যে, কুকুর বিড়ালকে হত্যা করে একেবারে নিশ্চিহ্ন করে দিতে হবে। কী অসুস্থ বর্বর জঘন্য চিন্তাভাবনারে বাবা!

জলাতঙ্ক আজ শূন্যের কোঠায় এসে ঠেকেছে। শীঘ্রই শেষ হয়ে যাবে। এক্ষেত্রে আপনার আর টেনশন নেয়ার দরকার নেই বলে মনে করি। যে কোনও প্রাণীর সাথে বসবাস করতে হলে তার মনোজগৎ স্বভাবচরিত্র সম্পর্কে জানতে হয়, বুঝতে হয়। কুকুর বিড়াল খরগোশ মানুষের সঙ্গে বাস করতে পারে। এটা আসলে একটা দারুণ ব্যাপার। এদের জন্যে আমদের খাঁচার দরকার হয় না। এর আনন্দ নিতে শিখুন। সে জন্য শুধু নামে কাঠামোতে নয়, প্রকৃত অর্থেই আপনাকে মানুষ হয়ে উঠতে হবে। কুকুর কামড় আঁচড়ের যতো ঘটনা ঘটে থাকে, তার জন্য পঁচানব্বই শতাংশ দায়ী মানুষ নিজেই। যেমন শিশুকিশোররাই মূলত এর শিকার হয়। কারণ তারা অবুঝ। শৈশব কৈশোর দশ্যিপনা দুরন্তপনায় তাড়িত। কোনও না কোনওভাবে প্রাণীদের উত্যক্ত করার কারণে তারা তাদের আক্রমণের শিকার হয়। নির্ঘাত দেখা যাবে যে, কুকুর বিড়ালের লেজ ধরে টেনেছিলো, ভেঙচি কেটেছিলো, কান টেনেছিলো ইত্যাদি। এতে মেজাজ বিগড়ে যায় প্রাণীটির। ফলে দুর্ঘটনা ঘটে।

আমি নিজে একবার কুকুরের কামড় খেয়েছি। জিন্সের প্যান্ট পরে থাকার কারণে কুকুরের দাঁত চামড়া পর্যন্ত যায়নি। তাই কোনও সমস্যা হয়নি। রেবিস সংক্রমিত পাগল কুকুর ছিলো সেটা। আকস্মিক কামড় দিয়ে চলে যায়। তারপর কিছুক্ষণ লক্ষ্য করে বুঝতে পেরেছিলাম। নিশ্চিতভাবে কিছুদিনের ভিতরেই মারা গিয়েছিলো। সেই রাতে আমাকে কামড় দিলেও, সেখানে কেউ যদি তাকে মারতে আসতো আমি অবশ্যই বাধা দিতাম। অসুস্থ কুকুর। এমনিই মারা যাবে। কারও কাছে যাবার দরকার নেই। কুকুর মানুষকে কখনও কামড়ায় না। এ প্রবণতা নেই তাদের মাঝে। দুর্ঘটনা যদি ঘটে তাহলে ভ্যাক্সিন নিতে হবে। যা অত্যন্ত সহজলভ্য। যে কোনও বড়ো ফার্মেসিতেই পাওয়া যাবে। সরকারি হাসপাতাল, সেবাদান কেন্দ্রে একদম ফ্রী দিয়ে থাকে।

যে প্রাণীর সাথে বসবাস করতে হয়, তাদের সম্পর্কে অল্পস্বল্প জানতেও হয়। কুকুর বিড়াল কখনওই মানুষকে কামড়ায় না বা আক্রমণ করে না। তাদের উত্যক্ত করা হলে আত্মরক্ষার জন্য তারা এরকমটা করে থাকে। যা প্রতিটি প্রাণীরই সহজাত একটি প্রবৃত্তি। মানুষেরও। কোনও জঙ্গলে একটা বাঘ যদি আপনার ওপর ঝাপিয়ে পড়ে তখন আপনিও আত্মরক্ষার্থে যথাসম্ভব চেষ্টা করবেন নিজেকে বাঁচানোর। বাঘের ওপরও কিলঘুষি লাথিটাথি চলবেই। চলা উচিতও। নিজেও চেষ্টা করবেন ঘাড় মটকে দিতে। নিজেকে জীবনের ওপর সঙ্কট। হাল ছাড়া যাবে না কিছুতেই। সামান্য একটা ছাগলেরও লেজ টেনে দেখবেন কোনওদিন, নির্ঘাত শিং বাগিয়ে ঢিশ দিতে তেড়েফুঁড়ে আসবে।

জানি না আপনাকে বোঝাতে কতোটুকু সক্ষম হলাম। মোটা দাগে ব্যাপারটা হলো, গেলো বছর অর্থাৎ ২১ সালে মাত্র ত্রিশ জন মারা গেছে জলাতঙ্কে। আগামী বছর হতে পারে সংখ্যাটা শূন্যের কোঠায় আসবে। ২৩ সালে শেষ। আপনার কোট করা সংখ্যা বেশ ক’বছর আগের। পুরনো জেনারেল ফিগার। একসময় প্রতি বছর পঞ্চাশ হাজারও মারা যেতো। সেটা অতীত। এখন ভ্যাক্সিনের সহজলভ্যতা, মানুষের সচেতনতার কারণে শূন্যের কোঠায় এসেছে জলাতঙ্ক। সো নো টেনশন। কুকুরদের সাথে দুশমনি থেকে সরে এসে ভালো কিছু নিয়ে চিন্তা করে কাঁধের ওপর মানবের মাথাটাকে কাজে লাগান। ও হ্যা, আপনার চ্যালেঞ্জ নিতে চাই। বলেন কোথায় মাঝরাতে কুকুরের কামড় খেতে যেতে হবে? ছবি তুলে এখানেই পোস্ট করবো। নো প্রবলেম। কুকুরগুলো যে ফ্রী ডিউটি দিচ্ছে এটাও তো বোঝা উচিৎ মানুষ! হা হা হা।

ধন্যবাদ। আবার বলি নিজে আগে মানুষ হোন। চাইলে আপনার সেই মন্তব্য আমি পোস্টে আবার ফিরিয়ে আনতে পারি। তখন লজ্জা পেয়ে এই নিক বাতিল করে আবার নতুন করে রেজিস্ট্রেশন করতে হবে এ সাইটে। দিনদুপুরে এমন ডাহা মিথ্যা ছলচাতুরী, তাও আবার সম্পূর্ণ অদরকারে!

ভালো থাকবেন। শুভকামনা।

০৩ রা মার্চ, ২০২২ দুপুর ১:৫০

ঋণাত্মক শূণ্য বলেছেন: গত বছরের পত্রিকার রিপোর্ট দিলাম। আপনার কাছে সেটা ক'বছর আগের হয়ে গেলো? মাত্র ১বছরের মধ্যে ২০হাজার থেকে শূণ্যের কোঠায় নেমে আসলো?

আমি মিথ্যাচার কোথায় করলাম? কমেন্টটি আবার পড়ুন।

আগে মানুষ হোন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.