নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দূরে থাকুন; ভালো থাকুন।

ঋণাত্মক শূণ্য

নেগেটিভিটিতে বিশ্বাস করি না; তাই এমন নাম বেছে নিলাম, যা বাস্তব নয়!

ঋণাত্মক শূণ্য › বিস্তারিত পোস্টঃ

শুধুমাত্র উত্তরবঙ্গের লোকেদের জন্য!

১৯ শে জুলাই, ২০২২ রাত ৮:১৯

২০০৮ সালে খুলনা ছেড়ে ঢাকায় পড়ি জমালাম। উদ্দেশ্য উচ্চতর শিক্ষা গ্রহণ! খুলনায় এক বড় ভাইয়ের সাথে পরিচয় ছিলো। পরিচয় বলতে ভুল হবে, বলা যায় আপন আত্মীয়ের মতই ছিলেন তিনি। ঢাকায় তার ফ্লাটে ওঠার কথা।


রওনা দেওয়ার ৫/৬ দিন আগেও জানিয়েছি। তিনি জানালেন সমস্যা নাই। আসো। রওনা দেবার সময় ফোন দিলাম। উনি জিজ্ঞাসা করলেন যে অন্য কোথাও উঠতে পারবো কি না! আমারতো মাথায় হাত। কোথায় যাবো। যাই হোক, শেষ পর্যন্ত উনার বাসাতেই উঠলাম। তবে ১৫ দিনের বেশী থাকা যাবে না।

ঢাকায় গিয়েই পথে নামলাম; উদ্দেশ্য মেস খুজে বের করা। আমার বিশ্ববিদ্যালয় এলাকাতেই খোঁজা শুরু করলাম। ধানমন্ডিতে যে সব মেস মিলে, পছন্দ হলেও খরচ অনেক। ঝিগাতলায় একটু সহনীয়; কিন্তু মেসের অবস্থা বেহাল।

মেস খুঁজতে গিয়ে অদ্ভুত অদ্ভুত সব জিনিষ আবিস্কার করলাম। যেমন সুন্দর মনোরম পরিবেশ অর্থ হচ্ছে দুর্গন্ধ পঁচা জায়গা। নম্র-ভদ্র রুম মেট অর্থ হচ্ছে চিৎকার করে গান বাজনা করা। শুশীল ভদ্র রুম মেট অর্থ হচ্ছে ঘরের মধ্যে লুঙ্গি এতটাই উঠিয়ে পরা যে বসলে সব দেখা যায়, ইত্যাদি ইত্যাদি!

সব থেকে অবাক লেগেছিলো এক ধরণের বিজ্ঞাপন; যেখানে লেখা থাকতোঃ "শুধুমাত্র উত্তরবঙ্গের লোকদের জন্য" কিংবা "উত্তরবঙ্গের লোকদের অগ্রাধিকার দেওয়া হবে"।

বরিশাল, সিলেট, চট্টগ্রাম, নোয়াখালি, খুলনা....... সহ অন্য কোন জায়গার এমন বিজ্ঞাপন খুব একটা চোখে পড়ে নি। যা দেখেছি খুবই সামান্য। কিন্তু উত্তরবঙ্গের লোকদের এহেন বিজ্ঞাপনে চরম অবাক হয়েছি। কয়েক জায়গায় কল করেছি, কথা না বলেই কেটে দেয়!

ঢাকায় যাওয়ার আগে শুনেছিলাম উত্তরবঙ্গের লোকেরা নাকি খুব সরল সোজা, নম্রভদ্র ইত্যাদি ইত্যাদি। ঢাকায় গিয়ে তাদের সাথে থাকতে গিয়ে আর মেস ভাড়ার বিজ্ঞাপন পড়ে আর তাদের সাথেই লেখা পড়া করে দেখেছি সবটাই উল্টা।

একবার রাজশাহী বেড়াতে গেলাম, এক রিক্সাওয়ালাকে জিজ্ঞাসা করলাম, "মামুর ব্যাটা" অর্থ কি। সে বললো এটা নাকি তারা মামাতো ভাই বুঝাতেই ব্যবহার করে। অন্য কিছুর জন্য না। একটু পরেই রিক্সা ওয়ালা অন্য একটা রিক্সায় বাধিয়ে দিলো। তাকে বললাম, মামুর ব্যাটা করলা কি?

আর যায় কই আমাদেরকে রিক্সা থেকে নামিয়ে দেওয়া হলো মামুর ব্যাটা বলার অপরাধে। সে মামুর ব্যাটা কথাটা শুনে এতই রেগে গিয়েছিলো যে শেষ পর্যন্ত রিক্সা ভাড়াটাও নিলো না।

আমি বরিশালের লোককে দেখেছি নোয়াখালির লোকেদের সাথে একই মেসএ মানিয়ে নিতে। কিন্তু কখনোই উত্তরবঙ্গের কাউকে দেখিনি যে অন্য এলাকার লোকের সাথে মানিয়ে নিতে পারে।

কেন? এই প্রশ্নের উত্তর খুঁজেছি প্রচুর উত্তরবঙ্গ বাসিদের কাছে। উত্তর পাইনি। তাদের দাবি তারা অন্য এলাকার মানুষের চতুরতার সাথে পেরে উঠে না; তাই তারা আলাদা থাকে। কিন্তু আমার বাস্তবতা বলে ভিন্ন কথা।

কারও কি জানা আছে উনারা এমন বিজ্ঞাপন দেন কেন?

ছবিঃ গুগল ম্যাপ। আমি এই বাড়িতে চতুর্থ তলায় ছিলাম বছর দেড়েক। উত্তর বঙ্গের একজন ছিলো আমাদের সাথে। তার সাথে পরিচয় না হলে হয়ত কখনো বলতেই পারতাম না যে উত্তরবঙ্গে ভালো মানুষ আছে।

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১৯ শে জুলাই, ২০২২ রাত ৯:১০

কামাল৮০ বলেছেন: বগুড়ার কিছু বন্ধুবান্ধব ছিল।অনেক দিন মিশেছি খারাপ মনে হয় নি।আমি নিজে যে কোথাকার লোক সেটাই ভুলে গেছি।

১৯ শে জুলাই, ২০২২ রাত ৯:৫০

ঋণাত্মক শূণ্য বলেছেন: ভালো পেয়েছেন জেনে ভালো লাগলো। নিজের পরিচয় ভুলে যাওয়া অন্যায়!

২| ১৯ শে জুলাই, ২০২২ রাত ৯:২৯

সোনাগাজী বলেছেন:



আপনার সাথে যারা মেসে ছিলো, সবাই ভালো আছে তো?

১৯ শে জুলাই, ২০২২ রাত ৯:৫১

ঋণাত্মক শূণ্য বলেছেন: আমি যাদের সাথে থাকতাম, তাদের সকলেই ভালো আছে। আলহামদুলিল্লাহ।

করোনার মধ্যে একজন বিপদে পড়েছিলো, আমরা ৩০-৩৫ জন মিলে তহবিল করে তার ব্যবসায় ইনভেষ্ট করেছিলাম। সে অলরেডি আমাদের ৩০% টাকা ফেরৎ ও দিয়েছে।

৩| ১৯ শে জুলাই, ২০২২ রাত ১০:১৬

সোনাগাজী বলেছেন:



ভালো খবর; আপনার সম্পর্কে আমার কিছুটা সন্দেহ ছিলো; দেখা যাচ্ছে, আপনি তা'থেকে বেটার।

২০ শে জুলাই, ২০২২ রাত ২:১৮

ঋণাত্মক শূণ্য বলেছেন: যে কটা কারণে ইসলামে সন্দেহ করাটা নিষেধ, তার মধ্যে খুব সম্ভবত এটা একটা।

আমার সম্পর্কে ভিন্ন ধারণা রাখার জন্য আমি আপনাকে দোষ দিচ্ছি না। দোষটা হয়ত ৯৯.৯৯%ই আমার। তবে আমরা সবাই কম বেশী পারসেপশনের কাছে বন্দী। একজনের বিষয়ে হঠাৎ একটা পারসেপশন হয়ে গেলে সেটা অনুযায়ী বিচারের চেষ্টা করি।

৪| ২০ শে জুলাই, ২০২২ রাত ১২:২৯

কামাল৮০ বলেছেন: কেন যেনো আমার মনে হয় আমি সব জায়গায় লোক।এমন কি সকল দেশের।আমার কোন জাত নাই ধর্ম নাই এমন কি দেশও নাই। আমি বিশ্বের একজন মানুষ।

২০ শে জুলাই, ২০২২ রাত ২:১৮

ঋণাত্মক শূণ্য বলেছেন: লাইন গুলি আমার চিন্তা ধারার সাথে মিলে গেলো।

৫| ২০ শে জুলাই, ২০২২ রাত ৩:২০

সন্ধ্যা রাতের ঝিঁঝিঁ বলেছেন: আমি যখন প্রথম ঢাকায় যাই, কুমিল্লা আর উত্তরবঙ্গের মানুষ নিয়ে একটা খারাপ ধারণা নিয়ে যাই। কুমিল্লার তেমন কাউকে তখন পাইনি, আমার ধারণাকে ভুল প্রমাণ করে আজ অব্দি আমার জীবনের সবথেকে চমৎকার বন্ধুত্ব হয় উত্তরবঙ্গের মানুষের সাথে, পুরো বিশ্ববিদ্যালয় জীবনে এমন কাউকে আর পায়নি। কিন্তু দুঃখের বিষয়, করোনা পরবর্তী হল বন্ধ থাকায় বাইরে থাকতে গিয়ে রুমমেট পরে উত্তরবঙ্গের। শেষ পর্যন্ত আমি তার উপর এতটাই ত্যক্ত -বিরক্ত হয়েছি বলার মত না। তাদের মধ্যে প্রচন্ডরকম সুপেরিয়রিটি কাজ করে, দক্ষিণের মানুষকে প্রচন্ডরকম হেয় করে। আরো অবাক ব্যাপার দেখলাম, এত পড়াশুনা করেও মিসক্যরিজ এর মত ব্যাপারকে নজর লাগা মনে করে। কমনসেন্সের প্রচন্ডরকম অভাব।

২০ শে জুলাই, ২০২২ দুপুর ১২:২২

ঋণাত্মক শূণ্য বলেছেন: বিশ্ববিদ্যালয়ে আমার ক্লাসমেট প্রায় সবই উত্তরবঙ্গের ছিলো। তাদের সাথে ওঠা-বসা-খাওয়া সব হয়েছে।


কমনসেন্সের প্রচন্ডরকম অভাব। - চরম সত্য

৬| ২০ শে জুলাই, ২০২২ দুপুর ১২:০৯

খাঁজা বাবা বলেছেন: উত্তর বঙ্গের মানুষের সবচেয়ে বড় সমস্যা, তারা মনে করে তারা বোকা
সবাই তাদের ঠকাতে চায়।
এ জন্য তারা আরো বেশি কৌশলী।

ধ্রেন আপনি রিক্সায় কোথাও যাবেন। ভাড়া জিজ্ঞেস করলেন, ভাড়া ৫০ টাকা বলল, আপনি উঠে পড়লেন।
যেতে যেতে রিক্সা ওয়ালা চিন্তা করবে যেহেতু প্যাসেঞ্জার বার্গেইন করে নাই, সেহেতু ভাড়া হয়ত আরো বেশি। গন্তব্যে পৌছে রিক্সা ওয়ালা আরো ২০টাকা বেশি দাবি করবে। বলবে তার ঠগ হয়েছে।
এটা একটা এক্সাম্পল, যা আমার সাথে প্রায়ই হয় শুধু উত্তর বংগের রিক্সাওয়ালাদের সাথে। যাদের বাড়ি কোথায় জিজ্ঞেস করলে বলবে রংপুর, গাইবান্ধা, নীলফামারী বা আশে পাশের কোন জেলা।

২০ শে জুলাই, ২০২২ দুপুর ১২:২৩

ঋণাত্মক শূণ্য বলেছেন: এটা একটা কারণ হতে পারে।

আপনার অভিজ্ঞতার সাথে ১০০% মিল পাচ্ছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.