নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দূরে থাকুন; ভালো থাকুন।

ঋণাত্মক শূণ্য

নেগেটিভিটিতে বিশ্বাস করি না; তাই এমন নাম বেছে নিলাম, যা বাস্তব নয়!

ঋণাত্মক শূণ্য › বিস্তারিত পোস্টঃ

ওয়ান ফর্মুলা এ্যা ডে! - ডেভলপমেন্ট ১০১ - পর্ব ০১

০১ লা জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:০৮

আমার কম্পিউটারে হাতে খড়ি ২০০১ সালে। তার আগে ২০০০ সালেই খুব সম্ভবত কম্পিউটার টাচ করে দেখেছি। এর আগে হয়ত দূর থেকে দেখেছি, কিন্তু টাচ করতে পারিনি।



২০০০ সালে আমাদের বাড়ির সামনের মাঠে বৈশাখী মেলায় একজন কম্পিউটার নিয়ে স্টল দিয়েছিলো, তাতে Need For Speed 2, Roadrash এবং Virtual Cop এই তিনটি গেম নিয়ে ব্যবসা করেছিলো।

যাই হোক; ২০০১ সালে যখন কম্পিউটার সাবায় কিনে আনা হয়, তখন আমার কম্পিউটার সম্পর্কে জ্ঞান এতটুকুই যে সবচাইতে বড় সুইচটা চাপ দিলে কম্পিউটার চলে। বন্ধ হয় কি করে তাও জানা ছিলো না। কয়েক মাসের মধ্যেই আগ্রহের ঘাপানে (গুতায়) কম্পিউটার শেখায় বেশ অগ্রগতি হয়। এমনকি দু-একজনকে কম্পিউটার শেখানোও শুরু করি!

২০০৮ এ যখন ঢাকায় আসলাম, তখন টুকটাক HTML, CSS এবং Javascript পারি। এমএস এক্সেলে খুব একটা পারদর্শী নই। একজনের সাথে পরিচয় হলো, তিনি কম্পিউটারে এমএস এক্সেল ছাড়া তেমন কিছু পারেন না! ওটা দিয়ে তিনি মাসে গড়পরতায় ৮০হাজার থেকে ১লাখ টাকা ইনকাম করেন! তখনই মূলত আমার ফ্রিল্যান্সিং এর বিষয়ে কিছু ক্লিয়ার ধারণা আসা শুরু করে।



এবার আসি ডেভলপমেন্টের কথায়। ঐ ভাইকে দেখে আমার এক্সেল সম্পর্কে আগ্রহ বাড়তে থাকে। টাকার জন্য বললে বেশ ভুল হবে, মূলত এক্সেল দিয়ে যে কি করা সম্ভব সেটা দেখে অভিভূত হওয়ার পর থেকেই আমার এই আগ্রহ। ঠিক করে ফেললাম যে এক্সেলে এক্সপার্ট হবো। কিন্তু তখনতো আর এখনের মত ইউটিউব অতটা সমৃদ্ধ নয়, তাই বিপাকে পড়লাম।

বাজারে খুব সম্ভবত মাহবুবুল আলম নামে একজন লেখকের বই পাওয়া যেতো, ওটা ঘেটে দেখলাম যে ওখানে বেসিকের থেকেও বেসিক জিনিষ নিয়ে আলোচনা করেই শেষ, হুদাই বইয়ের দাম শ-দেড়েক!

ইন্টারনেট ঘেটে শেখা শুরু করলাম। বেশ আগাতে পারলাম না। অবশেষে ঐ ভাইয়ের পরামর্শেই শুরু করলাম ওয়ান ফর্মুলা এ্যা ডে! দিনে মাত্র একটি ফর্মূলা শিখবো, খুব বেসিক থেকে। প্রথম প্রথম ভেবেছিলাম একটা কেন, দুই-চারটা করে শিখি। কিন্তু একটা সময় বুঝতে পারলাম যে একটাই অনেক। সঠিক ভাবে যদি ৩৬৫ দিনে ৩৬৫টি ফরর্মুলার ব্যবহার ভালো ভাবে শেখা যায়, তাহলেই কেল্লা ফতে! কিন্তু আসলেতো আর ৩৬৫ দিনে কন্টিনিউ করা সম্ভব নয়, তাই ৩০০ই সই।

সেই থেকে শুরু, এক্সেলে বেশ অনেক অগ্রগতি হয়েছে। একটা সময় প্রাক্টিস ছেড়ে দিয়ছি, প্রয়োজনে কিছু ব্যবহার করেছি। আলহামদুলিল্লাহ, এখন প্রায়ই এগুলিতে উপকার পাই। নতুন জিনিষ শিখতে সহজ হয়। চাকরীতে অনেক কাজ অটোমেশন করে ফেলতে পারি।

-------------------

আপনিও কিন্তু এভাবে একটা নতুন জিনিষ দৈনিক শিখবেন এমন তার্গেট করতে পারেন। আপনাকে এমএস এক্সেলই শিখতে বলছি না; বলছি যে কোন কিছু শিখতে; যেটা আপনার পছন্দ। দেখবেন বছর ঘুরতে ঘুরতে আপনার ডেভলপমেন্ট হবে প্রচুর।

Photo by Rubaitul Azad on Unsplash

মন্তব্য ২০ টি রেটিং +৪/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ০১ লা জানুয়ারি, ২০২৩ বিকাল ৪:২০

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: দারুণ উপায় বাতলে দিলেন তো !!

০১ লা জানুয়ারি, ২০২৩ রাত ৯:২০

ঋণাত্মক শূণ্য বলেছেন: কারও একজনের কাজে লাগলেই লেখার স্বার্থকতা। :) ধন্যবাদ।

২| ০১ লা জানুয়ারি, ২০২৩ রাত ৮:১৪

কামাল১৮ বলেছেন: ২০০৩ সালে পান্থপথ থেকে কম্পিউটার কিনে আনি।তিন জন কম্পিউটার ইঞ্জিনিয়ার বাসায়।তার পরও কি করে চালাতে হয় কি করে বন্ধকরতে হয় তাও জানি না।মননে আধুনিক কিন্তু এই দিকটায় প্রাচীন পন্থীই রয়ে গেলাম।

০১ লা জানুয়ারি, ২০২৩ রাত ৯:২০

ঋণাত্মক শূণ্য বলেছেন: সবাইকে কম্পিউটার চালানো শিখতেই হবে এমন কোন কথা নেই। :) মাঝে মধ্যে মনে হয় কম্পিউটার চালানো না জানলে আমার খুব একটা ক্ষতি হয়ত হতো না!

৩| ০১ লা জানুয়ারি, ২০২৩ রাত ৮:১৫

সোনাগাজী বলেছেন:



বাংলাদেশের বেকার গ্রেজুয়েটরা কি শিখলে আয় করতে পারবে? যারা ইংরেজী জানে না, তারা কিভাবে শিখবে?

০১ লা জানুয়ারি, ২০২৩ রাত ৯:২৩

ঋণাত্মক শূণ্য বলেছেন: বাংলাদেশের বেকার গ্রাজুয়েটদের প্রথমে শেখা উচিৎ "মামা-খালু বলতে কিছু নেই, চাকরীর জন্য যোগ্যতা চাই"।

কম্পিউটার রিলেটেড জিনিষে যে কোন একটা জিনিষ শিখলে খুব ভালো করে শিখতে হবে। তাছাড়া দেশে বহু ইলেক্ট্রিক মিস্ত্রি, আইপিএস-ইউপিএস মেকার, গাড়ি মেকানিক ইত্যাদির দরকার। শিক্ষিতরা এসব শিখলে অশিক্ষিতদের থেকে ভালো করতে পারবে।

ইংরেজী না জানা লোকেও এখন অনলাইনে শিখতে পারে। বাংলায় বহু বহু কন্টেন্ট আছে। তাছাড়া শেখার জন্য মূল দরকার ইচ্ছা; ভাষাটা তেমন সমস্যা না।

৪| ০১ লা জানুয়ারি, ২০২৩ রাত ৮:৫০

মাহমুদুর রহমান সুজন বলেছেন: শিখব শখব করে আর কিছুই শিখা হলো না!

০১ লা জানুয়ারি, ২০২৩ রাত ৯:২৪

ঋণাত্মক শূণ্য বলেছেন: এজন্যই অল্প একটু করে শিখতে হবে।তাছাড়া একবার শুরু করে দিতে পারলে মজা পাওয়া যাবে, একবার মজা পাওয়া গেলে অনেক সহজে আগানো যাবে।

৫| ০২ রা জানুয়ারি, ২০২৩ রাত ১২:১১

সাড়ে চুয়াত্তর বলেছেন: এক্সেলের আগে বাংলাদেশে ছিল লোটাস ১২৩। নিয়ম অনেকটা এক্সেলের মত। আর এম এস ওয়ার্ডের আগে ছিল ওয়ার্ড পারফেক্ট। আমরা সাধারণত এক্সেলের ৫% ও জানি না। এক্সেলের বহু ফিচার আছে যেগুলি আমাদের অজানা থেকে যায় সাধারণত।

০২ রা জানুয়ারি, ২০২৩ রাত ২:১১

ঋণাত্মক শূণ্য বলেছেন: লোটাস বা ওয়ার্ড পারফেক্ট ব্যবহার করি নি।

হুম, এক্সেল অনেক বড় বিষয়

৬| ০২ রা জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৪৪

অপু তানভীর বলেছেন: আপনার বুদ্ধিটা তো চমৎকার । একদিনে এক একটা ।

আমার প্রথম কম্পিউটার ধরা হয় যখন ক্লাস সেভেনে পড়ি । তখন একটা কম্পিউটার কোর্সে ভর্তি হয়েছিলাম । তবে নিজের পিসি আসে ২০১১ সালে । এইচটিএমএল সিএসএস কাজ শিখেছি অনেকদিন। আপনার কাছ থেকে আরও কিছু টিপস নিতে হবে।

০২ রা জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:০৪

ঋণাত্মক শূণ্য বলেছেন: ভালো লাগলে ভালো। ভালো লাগিয়ে কাজ করলে আরও ভালো।

আমার কাছ থেকে টিপস নেবার থেকে অনলাইন থেকে নিন, আমি কোন কিছুতেই খুব একটা ভালো না। আপনি কোন কিছু জিজ্ঞাসা করলে হয়ত অনলাইন ঘেটেই উত্তর দিবো!

৭| ০২ রা জানুয়ারি, ২০২৩ দুপুর ১:১৯

রাজীব নুর বলেছেন: ভালো কথা লিখেছেন। ভালো পোষ্ট দিয়েছেন। আর এক মন্তব্যের উত্তরে বেশ দামী কথা বলেছেন।
''বাংলাদেশের বেকার গ্রাজুয়েটদের প্রথমে শেখা উচিৎ "মামা-খালু বলতে কিছু নেই, চাকরীর জন্য যোগ্যতা চাই"।''

যে কথা বলেছেন, বেকারদের উচিৎ এই কথাটা মাথায় একেবারে সেট করে নেওয়া।

০২ রা জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:০৫

ঋণাত্মক শূণ্য বলেছেন: আমাদের অধিকাংশ বেকারই মনে করে যে মামা-খালু নাই বলেই তাদের চাকরী নাই। বিষয়টা আফসোসের। একজন অশিক্ষিত মানুষ নিজের 'গাটস' এর উপর বিশ্বাস করে কাজে নেমে পড়ে কিছু করতে পারে, বর্তমানে শিক্ষিতরা সেটা পারে না। :(

৮| ০২ রা জানুয়ারি, ২০২৩ দুপুর ২:৫৫

মরুভূমির জলদস্যু বলেছেন:
- আউডিয়াটা ভালো, বেশ ভালো।

০২ রা জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:০৫

ঋণাত্মক শূণ্য বলেছেন: :)

৯| ০২ রা জানুয়ারি, ২০২৩ দুপুর ২:৫৬

মরুভূমির জলদস্যু বলেছেন: - আইডিয়াটা ভালো, বেশ ভালো।

০২ রা জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:০৬

ঋণাত্মক শূণ্য বলেছেন: :)

১০| ০২ রা জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:৫৬

অক্পটে বলেছেন: চমৎকার আইডিয়া। ভালো লাগলো এবং অনুপ্রাণীত হলাম।

০২ রা জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:১৬

ঋণাত্মক শূণ্য বলেছেন: অনুপ্রাণীত হওয়া সহজ। কাজে লাগালেই ভালো :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.