নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দূরে থাকুন; ভালো থাকুন।

ঋণাত্মক শূণ্য

নেগেটিভিটিতে বিশ্বাস করি না; তাই এমন নাম বেছে নিলাম, যা বাস্তব নয়!

ঋণাত্মক শূণ্য › বিস্তারিত পোস্টঃ

আমরা জানি ওটা ভালো না, তুমি রেখে দাও!

০৬ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৮:১৪

কেনাকাটা একটা নেশার মত। প্রচুর মানুষ আছেন যারা নিয়মিত কেনাকাটা খুব পছন্দ করেন। আর বহু মানুষ আছেন, কেনাকাটা নিয়মিত না করতে পারলে কিছুটা সাইকো হয়ে যায়!



ইকমার্সের জয়জয়াকার চলছে চারিদিকে। মোবাইলে গাদি গাদি এ্যাপ ইন্সটল করে এখন বিছানায় শুয়ে শুয়ে, এমনকি টয়লেটে টাট্টি করতে করতেও ইউন্ডো শপিং করা যায় !

আমি আমার স্ক্রীণটাইম খুব করে কমাতে চাই। সাধারণত কম্পিউটারে যতটুকু সময় বসা হয়, ততটুকুই স্ত্রীণ টাইম রাখতে চাই। মাঝে এক সময় মোবাইলে স্ক্রীণ টাইম দিনে ৫/৬ ঘন্টায় পৌছেছিলো। বর্তমানে সেটা টেনে কমিয়েছি ১.৫/২ ঘন্টায়। আমার চাকরীর প্রয়োজনে হোয়াটসএ্যাপ চালানো লাগে। আবার অফিসের ল্যাপটপে হোয়াটসএ্যাপের ওয়েব সাইট খুলে না। ফলে ঐ ১.৫/২ ঘন্টার বড় একটা সময়ই দেখা যায় অফিসের কাজের জন্যই লাগে।

বাকি সময় আমি সাধারনত কেনাকাটার সাইট আর ফেসবুকের শপ দেখি। ফেসবুকে তেমন ঢোকা হয় না। আর সামু, সেটা সাধারণতই আমার কম্পিউটারে একটা ট্যাবে খোলা থাকে!

ক্যামেরার মেমরী কার্ডে বেশ অনেকদিন থেকে সমস্যা করছিলো। বদলাতে হবে বদলাতে হবে করেও বদলানো হচ্ছিলো না। গতমাসে হঠাৎ আলিএক্সপ্রেসের একটা বিজ্ঞাপন সামনে আসলো। ক্লাস১০ এর ১টেরাবাইট মেমরী কার্ড মাত্র ৪০ রিয়ালে! এইটা অবিশ্বস্য বিষয়। কারণ এমাজনে এখনও ৩০০ রিয়ালের নিচে ১টেরার ক্লাস১০ মেমরীকার্ড নাই।

তবুও কি মনে করে কিনে ফেললাম। আলি এক্সপ্রেস থেকে আসতে সাধারণত ২/৩ সপ্তাহ সময় লেগে যায়। প্রায় ভুলতেই বসেছিলাম যে এটা অর্ডার করেছিলাম। ডেলিভারী কুরিয়ারের ম্যাসেজে মনে পড়লো। হাতে পেতেই খুলে প্রথমে ক্যামেরায় না লাগিয়ে ট্যাবে লাগালাম।

সাধারণত ১টেরাবাইট এর মেমরী কার্ডে পুরা ১টেরা দেখানোর কথা না; কম দেখাবে। এইটা দেখি ১.০৭ টেরাবাইট দেখাচ্ছে! একটু অবাক হলাম। সাধারণ টুকটাক ব্যবহার করে ভালোই লাগতেছিলো। টেষ্ট করবার জন্য ১গিগাবাইটের একটা ফাইল ডাউনলোড দিয়ে দেখি স্পিড মোটামুটি।

এবার ট্রাইয়ের জন্য ১০গিগার ফাইল ডাউনলোড দিলাম। প্রথম ২.৫ গিগা পর্যন্ত বেশ ভালো গেলেও এরপর কাইকুই শুরু করলো। কম্পিউটারে লাগিয়ে কিছু বড় ভিডিও কপি করলাম, ৭২০পি, ১০৮০পি এবং ৪কে এর। কপির সে কি স্পিড! প্রতিবারই প্রায় ১/২ গিগাবাইটের পর ফেল করে! একটা একটা করে কপি করতে হলো। ট্যাবে লাগিয়ে ৭২০ এবং ১০৮০পি ভিডিও চালানো গেলেও ৪কে আর চলে না।

ডিসপিউট মেরে দিলাম। অপশন দিলাম রিটার্ন এ্যান্ড রিফান্ড। আধা ঘন্টার মধ্যে দেখি ডিসপিউট অপশন দিচ্ছে আমাকে, বলতেছে খালি রিফান্ড নিতে আর মেমরী কার্ড রেখে দিতে। অন্য কোন অপশন নাই দেখে সেটাতেই রাজি হয়ে গেলাম। ৩দিনের মধ্যে টাকা এসে হাজির।

এদিকে আমি কি মনে করে কম্পিউটারে মেমরীকার্ড লাগিয়ে ফরম্যাট করলাম, ফুল ফরম্যাট। এরপর দেখি মেমরীকার্ড দৌড়াচ্ছে। ৩০মেগাবাইটের মত পায় স্পিড। যদিও এক্সপার্টদের কাছে এটা খুব কম, কিন্তু সত্য বলতে এত কম দামে আর তার উপরে ট্যাবে ব্যবহার করতে এর বেশী লাগবে না। তবে ক্যামেরায় একটু সমস্যা হলেও হতে পারে।

ভাবলাম বেচারা সেলারকে তার টাকা ফেরৎ দেওয়া যায় কি না। যোগাযোগ করলাম। তারা উত্তর করলো, "আমরা জানি ওটা ভালো না, তুমি রেখে দাও!"

Photo by Thales Silva on Unsplash

মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৬ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৪৬

ইফতেখার ভূইয়া বলেছেন: আলী-তালী থেকে এই ধরনের ইলেকট্রনিক্স জিনিস পত্র কেনার পরামর্শ আমি কখনো কাউকে দেই না। ভিডিও ক্যামেরা, ট্যাব বা ফোনের জন্য মেমরি কেনার জন্য আমি সব সময় স্যামস্যাং-কে মূলত প্রাধান্য দিয়ে থাকি। সম্ভব হলে এ্যামাজন থেকে কেনার চেষ্টা করাটা ভালো বলে আমার মনে হয়ছে। আমার গোপ্রোতে একটি স্যামস্যাং এর এস.ডি কার্ড ব্যবহার করছি প্রায় দু'বছর হলো। এই একটি কার্ড দিয়ে আমি ৮ শতাধিক ভিডিও রেকর্ডি করেছি ৪-কে রেজুলশনে। সব মিলিয়ে প্রায় দু'শতাধিক ভিডিও ইউটিউবে আপলোড করেছি কোন সমস্যা ছাড়াই। তাই অভিজ্ঞতা থেকে মেমরি কার্ডেরে ক্ষেত্রে আমি স্যামসাং-কেই মূলত কেনার জন্য পরামর্শ দিয়ে থাকি। ধন্যবাদ।

০৬ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১০:৪৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: আমি সাধারণত আলি থেকে হাবিজাবিই বেশী কিনি। যেগুলির তেমন কোন গুরুত্ব নাই। অনেক জিনিষ আছে যেগুলি আলিতে পাওয়া যায়, কিন্তু এমাজনে পাওয়া যায় না। আবার কিছু কিছু জিনিষ আলিতে ন্যায্য মূল্য, কিন্তু এমাজনে চড়া মূল্য, এমন জিনিষও আলি থেকে কিনি।

এখানে ইলেক্ট্রনিক্স পণ্য কেনার জন্য জারির বিখ্যাত। যদিও তাদের দাম সব সময়ই একটু বেশী থাকে (মাঝে মধ্যে কিছু কমে পাওয়া যায়।) তাছাড়া এমাজন আর নুন.কম থেকে কেনা হয় বেশী।

২| ০৬ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১০:২৪

জ্যাক স্মিথ বলেছেন: বাহ! ফ্রীতে একটা কার্ড পেয়ে গেলেন।
আলী এক্সপ্রেস থেকে আপনি কেনাকাটা করেন কিভাবে পেপাল দিয়ে?

০৬ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১০:৫১

ঋণাত্মক শূণ্য বলেছেন: আসলে ফ্রিতে ব্যবহার করতে চাই না। আমিতো বুঝি যে বিক্রেতার কিছু খরচ হয়ে গেছে। তাই নিজেই যোগাযোগ করেছিলাম।

আমি সৌদী থাকি, এখানের ব্যাংকের কার্ড দিয়েই কিনি। বিকাশের মত একটা সার্ভিস আছে ইউরপে, ওটার কার্ড দিয়ে সরাসরি ক্রেডিট কার্ডের মত করেই কেনা যায়। পেপ্যাল ইউজ করি না তেমন ভাবে।

৩| ০৬ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১১:২৪

নাহল তরকারি বলেছেন: সুন্দর

০৬ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১১:২৫

ঋণাত্মক শূণ্য বলেছেন: হুম

৪| ০৬ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:১৫

রাজীব নুর বলেছেন: অনলাইন থেকে কেনাকাটা করাটাই আমার পছন্দ না। ঘর থেকে বাইরে বের হলেই শপিংমলের অভাব নেই।

০৬ ই জানুয়ারি, ২০২৩ রাত ১১:০০

ঋণাত্মক শূণ্য বলেছেন: সবাই যদি একই রকম হতো, তাহলে দুনিয়ায় খিচুড়ি ছাড়া আর কোন খাবার থাকতো না!

৫| ০৬ ই জানুয়ারি, ২০২৩ রাত ১০:৩৫

রেজাউল৮৮ বলেছেন: আমার ওনলাইন কেনাকাটার জায়গা দারাজ। তাও তিন চার বারের মতো করেছি, বেশি না।
মেমরি নিয়ে অনেক দুই নম্বরি করে।
কিছু ফ্রি টুল আছে এগুলি দিয়ে সত্যিকারের ক্যাপাসিটি এবং স্পিড টেস্ট করা যায়। আপনি কি ক্যাপাসিটি স্পিড টেস্ট করে এক টেরাবাইট ক্লাস টেন পেয়েছিলেন?

০৬ ই জানুয়ারি, ২০২৩ রাত ১১:০২

ঋণাত্মক শূণ্য বলেছেন: অবস্থা এতটাই খারাপ যে টেষ্ট না করেই বলা যায় যে ওটা ক্লাস ১০ না!

৬| ০৭ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:০৯

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: সবাই যদি একই রকম হতো, তাহলে দুনিয়ায় খিচুড়ি ছাড়া আর কোন খাবার থাকতো না!

কিন্তু আমাদের দেশে যারা অনলাইন ব্যবসা করে তাঁরা ঠকায়। একটা দেখিয়ে আরেকটা দিয়ে দেয়।

০৭ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:৩১

ঋণাত্মক শূণ্য বলেছেন: এই সমস্যা শুধু আমাদের দেশে না, সবখানেই আছে। তবে অন্যান্য জায়গায় সিষ্টেম খুব কড়া; তাই ঝামেলা এড়াতে স্বাভাবিক ভাবেই বিক্রেতারা ভালো জিনিষ দেওয়ার চেষ্টা করে। এ কথা অনস্বীকার্য যে বাংলাদেশে এখনও সিষ্টেম সেইভাবে ডেভলপ হয়নি, তাই প্রতারণাও বেশী!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.