নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দূরে থাকুন; ভালো থাকুন।

ঋণাত্মক শূণ্য

নেগেটিভিটিতে বিশ্বাস করি না; তাই এমন নাম বেছে নিলাম, যা বাস্তব নয়!

ঋণাত্মক শূণ্য › বিস্তারিত পোস্টঃ

একবার হলো কি, জর্জ ডাব্লিউ বুশ সিদ্ধান্ত নিলেন যে ইরাক আক্রমণ করবে.....

২৯ শে মার্চ, ২০২৪ রাত ৩:৪০

লেখাটা প্রচলিত একটা জোকস দিয়ে শুরু করি। তবে জোকসটি কাউকে হাসানোর উদ্দেশ্যে না। আমি নিশ্চিত করে বলতে পারি যে এই জোকস আপনি একাধিক বার শুনেছেন বা পড়েছেন। যাই হোক,



একবার হলো কি, জর্জ ডাব্লিউ বুশ সিদ্ধান্ত নিলেন যে ইরাক আক্রমণ করবেন। তার প্রেস সচিব জিজ্ঞাসা করলো, আপনি এটা মানুষের সামনে বলবেন কি করে? মানুষতো হাজারটা প্রশ্ন করবে। তো, বুশ তাকে কিছু একটা বললে প্রেস সচিব খুব একটা ইম্প্রেসড হলো না।

প্রেস কন্ফারেন্সের দিন বুশ ঘোষণা করলো যে সে ইরাকের উপর আক্রমণ করে এক লাখ লোক মেরে ফেলবে, আর ঢাকার ফকিরাপুলে একটা রিক্সার চাকা ফুঁটো করে দিবে। সব সাংবাদিক হুমড়ি খেয়ে পড়লো, কেন কেন কেন? রিক্সার চাকা কেন ফুঁটো করবেন? ফুকিরাপুলের রিক্সাই কেন হতে হবে? ঝিগাতলার রিক্সায় সমস্যা কি? ইত্যাদি।

বুশ তখন তার প্রেস সচিব কে বললেন, আগেই বলেছিলাম না? সবাই ঐ ফুঁটো নিয়েই পড়ে থাকবে!

----------------

গল্পটা এজন্য বলছি যাতে আপনি ব্লগের অবস্থা বুঝতে পারেন। এটি আপতদৃষ্টিতে কাউকে পারসোনাল এটাকের মত মনে হতে পারে, কিন্তু আসলে তা নয়। আমি ব্লগের অবস্থা বুঝাতেই লিখছি এটি।

আমার লেখার একটা ধরণ আছে। আমি সাধারণত একটা বিষয় নিয়ে লিখতে গেলে একটা গল্প বা একটা বিষয় আবতরণা করে তারপর মূল বিষয়টি লিখি। এটাতে যদি কেউ মনযোগ দিয়ে পড়ে, তাহলে তার বিষয় বস্তুর সাথে আমার চিন্তাধারা বুঝতে সমস্যা হবে।

কিন্তু আমি মহা বিপদে পড়ে যাই, মানুষ ঐ ইরাকে হামলা করে লাখ মানুষ মারার খবর না নিয়ে সবাই রিক্সার ফুটো নিয়ে ব্যস্ত হয়ে পড়ে। উদাহরণ স্বরূপ আমার এইগুলান কোনতর বেয়াদব? লেখাটার মন্তব্য দেখতে পারেন। শুধু এই লেখা না, এই ধরণের প্রায় সব লেখারই এই দশা হয়।

আমি যেটা মূল আলোচনায় এনেছি, সেটা নিয়ে কেউ মন্তব্য করে না, সবাই আগের উদাহরণ বা গল্প নিয়েই মেতে থাকে। এর অর্থ দাড়ায় হয় তিনি পুরা লেখাটি পড়েন নি, অথবা তিনি লেখাটি বুঝেন নি। দুইটা অবস্থাতেই দোষ আমার উপর দেওয়া যায়; আমি হয়ত তাকে লেখার শেষ পর্যন্ত ধরে রাখতে পারিনি, কিংবা আমি তাকে বোঝাতে পরিনি।

----------------

প্রায়শই ব্লগে আলোচনা হয় "আগে কি সুন্দর ব্লগাইতাম" টাইপের। তাতে ব্লগে শত শত ব্লগারের আনাগোনা, শত শত কমেন্ট, হাজার হাজার ভিউ ইত্যাদি ইত্যাদি আলোচনা হয়। তবে আমি এই বিষয়টিই মিস করি। আগে পাঠক ছিলো। সেই পাঠকেরা মন্তব্য করতো লেখার মূল বিষয়ের উপরে। তাদের আলোচনা-সমালোচনায় লেখাটা উপভোগ্য হয়ে উঠতো।

কিন্তু এখন আর সেটি হয় না। দু একজন ব্লগারের লেখায় গাদি গাদি কমেন্ট পড়ে, কিন্তু মূল আলোচনায় কেউ যায় না। এমনকি যে সকল ব্লগার ঘন ঘন মন্তব্য করেন, তাদের একাধিকবার ধরেছি মূল বিষয় নিয়ে মন্তব্য করতে, কিন্তু তারা ভয়ে এড়িয়ে যান। কয়েকজন তো আর এখন কমেন্টই করেন না। দু একজন আবার তাদের ব্লগে আমার করা মন্তব্যের উত্তর না দিতে পেরে আমাকে ব্লক করে বসে আছেন!

---------------

গতকাল একটা পোষ্ট এসেছিলো একজনের চাকরী জীবনে কষ্টের কথা নিয়ে। উনি তার পোষ্টে কষ্টের কথা বলে শেষে এসে সেই ফকিরাপুলের রিক্সার চাকা ফুঁটো করে দিয়েছেন! সবাই প্রায় দেখলাম সেই ফুঁটো নিয়েই ব্যস্ত। আমি এবং অন্য একজন ব্লগার মূল লেখা নিয়ে মন্তব্য করেছিলাম। ঐ দ্বিতীয় ব্লগার আর একটা মন্তব্য করেছিলেন সেই ফুঁটো নিয়েই। লেখক এসে সেই ফুঁটোর উত্তর দিয়ে গেছেন, কিন্তু আমরা যে মন্তব্য করেছি, তিনি তা সুকৌশলে এড়িয়ে গেছেন!

---------------

আপনি লেখক, পাঠক ও মন্তব্যকারী হিসাবে আপনি কি করবেন, কি লিখবেন সেই অধিকার আপনার একান্তই নিজের। আমি যাষ্ট এটা বলতেই এসেছিলাম যে আমি ব্লগের কি মিস করি। এক বাক্যে বলতে গেলে, "মূল বিষয় নিয়ে আলোচনা মিস করি"।

আমি খুব ভালো করেই জানি, আমার এই লেখায় তেমন কোন কমেন্ট পড়বে না। না পড়ুক। মাত্র একটা কমেন্ট পড়ুক। কিন্তু সেটা যেন পোষ্টের মূল বিষয় সংলগ্ন হয়, সেটাই কামনা।

হ্যাপি ব্লগিং।

Photo by Nick Bolton on Unsplash

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৯ শে মার্চ, ২০২৪ রাত ৩:৫১

সোনাগাজী বলেছেন:



লেখক পোষ্টে মুল বিষয়কে সঠিকভাবে তুলে ধরতে পারলে, মুল বিষয় নিয়ে আলাপ হবে।

২৯ শে মার্চ, ২০২৪ ভোর ৪:১৬

ঋণাত্মক শূণ্য বলেছেন: হুম। সাথে সাথে বোঝার জন্য পুরাটা পড়তে হবে। অনেকেই টাইটেল দেখেই মন্তব্য করে অনেক সময়!

২| ২৯ শে মার্চ, ২০২৪ ভোর ৬:২৭

রিফাত হোসেন বলেছেন: পড়লাম। সর্বদা log in করা হয় না। সামুর একটা ভাল app থাকলে অনেক কাজে দিত। নোটিফিকেশন ঠিক করে মন্তব্য + auto log in থাকত। সামু evolving পছন্দ করছে না। কি আর করা। আমার বিশ্বাস, অনেকেই পড়ে থাকে লেখা।

২৯ শে মার্চ, ২০২৪ দুপুর ২:২৬

ঋণাত্মক শূণ্য বলেছেন: মাঝে মাঝে লগইন করুন, পড়ার সাথে সাথে মন্তব্য করুন। তাহলেই না ব্লগের মজা হবে!

৩| ২৯ শে মার্চ, ২০২৪ দুপুর ২:০৯

শেরজা তপন বলেছেন: কেউ যদি পড়তে না চায় তবে জোর করে পড়াবেন কেমনে?
ব্লগে দু-চারটে এলেবেলে মন্তব্যই এখন যেন অনেকের কাছে সোনার হরিণ হয়ে গেছে!
আপনি যদি মূল আলোচনার মন্তব্য চান তাহলে প্রথমেই মূল আলোচনাটা সেরে নিতে পারেন।
বেশিরভাগ ক্ষেত্রেই সম্ভবত আপনার প্রথম টপিকটা এতটা ইন্টারেস্টিং হয় যে সবাই ওটা নিয়েই আলোচনা করতে পছন্দ করে।

২৯ শে মার্চ, ২০২৪ দুপুর ২:২৮

ঋণাত্মক শূণ্য বলেছেন: কাউকে জোর করে পড়ানোর ইচ্ছা আমার নাই। আমি ব্লগের কি বিষয় মিস করি সেটা তুলে ধরেছি। আগে কাউকে জোর করে পড়াতে হতো না। সবাই এমনেই পড়তো, সেটা নিয়ে আলোচনা করতো। মাঝে মধ্যে অফটপিকে গিয়ে লিখলে মানুষ ঝাড়ি দিতো। এখন সেটা নাই। মানুষ পড়েই না। পড়লেও মূল আলোচনা বুঝে না।

৪| ২৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩৮

রাজীব নুর বলেছেন: আমি তো মন ভরে মন্তব্য করতে পারি না।
সত্য মন্তব্য করতে গেলে মডারেটর আমাকে ব্যান করে দিবেন। তাই সুন্দর হইছে। ভালো হইছে টাইপ মন্তব্য করি।

৩১ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪

ঋণাত্মক শূণ্য বলেছেন: আমার মনে হয় না আপনি সঠিক ভাবে মন্তব্য করলে কেউ আপনাকে ব্যান করবে। আমি ১৬ বছর ১মাস ব্লগিং করি, একবারও ব্যান খাইনি!

৫| ৩০ শে মার্চ, ২০২৪ রাত ১:২৪

রূপক বিধৌত সাধু বলেছেন: মূল বিষয়ে আলোচনার পর অন্য বিষয় নিয়ে কথা বললে তাও মানা যায়। অথচ অনেকের মন্তব্য মূল বিষয়ের ধারেকাছেও যায় না ওই ফুটো কান্ডের মতো।

৩১ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪

ঋণাত্মক শূণ্য বলেছেন: হুম...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.