নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\'\'অসাধারণ পৃথিবীতে একজন সাধারণ মানুষ\'\'

নিউটনিয়ান

নিজেকে সংজ্ঞায়িত করার কোনো সংজ্ঞা জানা নাই।

নিউটনিয়ান › বিস্তারিত পোস্টঃ

||শুভ জন্মদিন মুহাম্মদ আলী, দা গ্রেটেস্ট||

১৮ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৪:১১

মুহাম্মদ আলীর জন্ম ১৭ই জানুয়ারি ১৯৪২ সালে। পেশায় একজন বক্সার, সর্বকালের সেরা বক্সার বলা চলে। সর্বমোট ৬১ টি মুখোমুখি খেলায় ৫৭ টি তেই জয়ী হন। রিং এ তার গতি, ক্ষিপ্রটা এবং কৌশল ছিল অসাধারন। তার মতে, ‘’float like a butterfly, sting like a bee’’. তিনি বক্সার দের মধ্যে সর্বকালের সেরা হেভিওয়েট বক্সারদের একজন এবং গত ১০০ বছরের সেরা ক্রিয়াবদের একজনে ভূষিত হন।

মুহাম্মদ আলী, শুধু বক্সারই নন, তিনি তার মানবিক গুনাবলী, স্পষ্টবাদিতা, সুবক্তা, ধর্মীয় গুনাবলী এবং একজন মজার মানুষ হিসেবে পরিচিত।

ক্রিশ্চিয়ান ঘরে জন্ম নিলেও আলী ১৯৭৫ সালে ইসলাম ধর্মে অনুপ্রানিত হয়ে ইসলাম গ্রহন করেন। উনি শুধু মুসলিমই হন নাই, ইসলামকে মনেপ্রানে বিশ্বাস করেছিলেন এবং সে অনুযায়ী কাজ করেছিলেন। যার জন্য তার পেশায় অনেক ক্ষেত্রে বাধার সম্মুখীন হতে হয়েছিল। ভিয়েতনাম যুদ্ধে আলী আর্মিকে সহায়তা করতে অস্বীকার করেন। তিনি বলেন, ‘’যুদ্ধ কুরআনের শিক্ষার বিরুদ্ধে, যে পর্যন্ত আল্লাহ বা তার নবীদের কাছ থেকে নির্দেশ না আসবে উনি কোনো যুদ্ধের সমর্থন করবেন না’’। তিনি আরো বলেন, কোনো ভিয়েত কং এর সাথে তার ঝগড়া হয়নি, কেউ তাকে নিগারও বলেনি, সুতরাং কেনো তিনি তাদের বিরুদ্ধে যাবেন? মুহাম্মদ আলীর কথার কারনে অনেকেই শেষ পর্যন্ত ওই যুদ্ধের বিরোধীতা করে। যার ফলে আর্মি অফিসারদের কাছ থেকে হুমকি এবং কারাবরন ও করতে হয় আলীকে, কিন্তু তিনি তার অবস্থানেই অনড় ছিলেন।

বর্ণবাদের বিরুদ্ধে, যুদ্ধ বিগ্রহ, নিরপরাধ মানুষ হত্যার বিরুদ্ধে, মানবতা, ধর্মের পক্ষে কথা বলায় মুহাম্মদ আলীর সাহসী ভূমিকা ছিলো প্রশংসনীয়। তিনি বক্সিং রিং এ যেমন ছিলেন নির্ভীক, কথা এবং কাজেও ছিলেন তেমনি নির্ভীক।

অল্প বিবরনে সম্পূর্ণ জীবন বৃত্তান্ত তুলে ধরা সম্ভব নয়। মুহাম্মদ আলী আমার প্রিয় ব্যক্তিত্বের একজন, তাই তাকে নিয়ে দুই লাইন লিখতে অনুপ্রানিত হলাম। তাকে নিয়ে জানার আছে অনেক কিছুই। বর্তমানে তার বয়স ৭৩, কিন্তু শারিরিক অবস্থা তার খুবই নাজুক। হয়ত তাকে আর আগের মত করে পাবেনা বিশ্ব, কিন্তু তার কর্ম রয়ে যাবে ইতিহাসের পাতায়।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.