নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\'\'অসাধারণ পৃথিবীতে একজন সাধারণ মানুষ\'\'

নিউটনিয়ান

নিজেকে সংজ্ঞায়িত করার কোনো সংজ্ঞা জানা নাই।

নিউটনিয়ান › বিস্তারিত পোস্টঃ

উন্নত বিশ্ব কি? কেনো তারা উন্নত? আমরা কেনো অনুন্নত হিসেবে স্বীকৃত? উন্নত হতে হলে আমাদের কি করনীয়?

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৫:৪৫

উন্নত দেশগুলা কেনো উন্নত? কোনো দেশই উন্নত হয়ে তৈরি হয় নি, উন্নত করে নিতে হয়েছে। অনেক প্রাকৃতিক সম্পদ থাকা সত্ত্বেও অনেক দেশ আজও অনুন্নত রয়ে গেছে, আর প্রাকৃতিক সম্পদের বালাই নাই অথচ অনেক দেশই আজ উন্নতির সর্বচ্ছ শিখরে উপনীত।

অনেকেই বলে থাকি অন্য দেশকে ব্যবহার করে, ঠকিয়ে আজ তারা উন্নত। হ্যাঁ তা ঠিক। কিন্তু কেনো অন্য দেশগুলো নিজেদেরকে ঠকতে দিয়েছে, ব্যবহার করতে দিয়েছে? তারা কেনো পারে নাই নিজ দেশের জন্য কিছু করতে? উন্নত দেশগুলা যাই করুক নিজের দেশের জন্য, নিজের দেশের মানুষদের জন্যই তো করে। আর অনুন্নত দেশ অনুন্নতই আছে কারন নেতারা ব্যক্তি স্বার্থের জন্য নিজ দেশকে, দেশের সম্পদকে বিক্রি করে দিতে এতটুকু কার্পণ্য করেনা। যারা নিজেরাই নিজের দেশকে ঠকাচ্ছে, যা তারা আগেও করেছে এখনো করে আসতেছে। অনেক দেশ আছে যারা দুর্নীতিগ্রস্থতা থেকে বের হয়ে আসার চেষ্টা করতেছে, আর অনেক দেশ আগের থেকেও খারাপ অবস্থার দিকে এগুচ্ছে।

বাংলাদেশ অনুন্নত দেশগুলার মধ্যে অন্যতম একটি। উন্নত বা উন্নতির দিকে এগুচ্ছে এই কথা শুধু যে কোনো ক্ষমতাসীন দের কাছ থেকেই শুনা যায়। কিন্তু বাস্তবতা পুরোপুরিই ব্যতিক্রম। মানুষের হাহাকার, হা হুতাশ বেড়েই চলেছে, কষ্টের সীমা অতিক্রম করে ফেলেছে, দৈনন্দিন জীবন যাপন করতে নাভিশ্বাস উঠে যাচ্ছে। জীবন জীবীকার নিশ্চইয়তা নাই, সবসময় হানাহানি, মারামারী লেগেই আছে, কেউ জীবিত ঘরে ফেরার নিশ্চয়তা নিয়ে বের হতে পারেনা। এই অবস্থায় ওই দেশকে কি করে উন্নত বলা যায়?

সত্যিকার উন্নত দেশ মানে কি, এইটা বাংলাদেশের অনেকের কাছেই রূপকথার মত মনে হবে। উন্নত দেশ, যেখানে হরতালের কালোছায়া নেই, নেতার চোখ রাঙ্গানি নেই, দুর্নীতির অবাধ স্বাধীনতা নেই, না আছে ঘুষ, না আছে চাঁদাবাজি, না আছে রাজনৈতিক উত্তাপ, মিছিল, মিটিং, মাইকিং, পোস্টারিং, পিকেটিং....। উন্নত মানে, যেখানে আইন সবার জন্য দেখবেন সমান, নিয়মই যেখানকার নিয়ম, রাজনীতিবিদরা একে অপরের প্রতি শ্রদ্ধাশীল, পুলিশ বন্ধুর মত, বিনামুল্যে উন্নত চিকিৎসা সেবা, সন্তানের পড়ালেখা চালাবে সরকার, সন্তানের খরচের একটা অংশ দিবে সরকার, চাকুরি না থাকলে সরকার বহন করবে, কম টাকার চাকুরি হলে সরকার বাকিটা পূর্ণ করে দিবে, এমন আরো অনেক সুবিধা যা উন্নত দেশের মানুষেরা পেয়ে থাকে। এইগুলা কোনো রূপকথা নয়।

বাংলাদেশের মানুষকে এতো সুবিধা দেয়ার দরকার নাই। বাংলাদেশের মানুষ খুবই পরিশ্রমী, বুদ্ধিমান এবং স্বাবলম্ভী। বাংলাদেশের মানুষ চায় সবকিছু যেনো ঠিকভাবে, শান্তিপূর্ণভাবে, নির্বিগ্নে করতে পারে। যার জন্য দরকার একটু সুশাসন, আইনের যথোপযুক্ত ব্যবহার, রাজনৈতিক প্রতিহিংসা থেকে মুক্তি, আর সকল প্রকার দুর্নীতির উপর নিয়ন্ত্রন স্থাপন। এই কিছু জিনিস দূর করা গেলেই বাংলার মানুষ খুশি। দেশের উন্নতির পথের বাধাগুলো দূর করতে পারলেই বাংলাদেশও শান্তিপূর্ণ দেশে পরিনত হবে।।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৮:০৪

পুলক ঢালী বলেছেন: খুবই সুন্দর লিখেছেন । বাঙ্গালী নিজেই নিজের উন্নতি করতে পারে,বাঙ্গালী বুদ্ধিমান ও পরিশ্রমী । সাধারন মানুষ দেশকে এগিয়ে নিচ্ছে বহু প্রতিকুলতার মধ্যেও। সুশাষনের অভাব, আমলাতান্ত্রিক দাপট, ঘুষ, দুর্নীতি আর রাজনৈতিক সমস্যা না থাকলে বাঙ্গালীকে কেউ ঠেকিয়ে রাখতে পারতোনা ।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:৩১

নিউটনিয়ান বলেছেন: অনেক ধন্যবাদ।

২| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৮:৫৭

আহমেদ জী এস বলেছেন: নিউটনিয়ান ,




অল্পের মধ্যে বেশ অনেক সত্য কথা বলেছেন ।

১) আর অনুন্নত দেশ অনুন্নতই আছে কারন নেতারা ব্যক্তি স্বার্থের জন্য নিজ দেশকে, দেশের সম্পদকে বিক্রি করে দিতে এতটুকু কার্পণ্য করেনা।

২) .......উন্নত দেশ, যেখানে হরতালের কালোছায়া নেই, নেতার চোখ রাঙ্গানি নেই, দুর্নীতির অবাধ স্বাধীনতা নেই, না আছে ঘুষ, না আছে চাঁদাবাজি, না আছে রাজনৈতিক উত্তাপ, মিছিল, মিটিং, মাইকিং, পোস্টারিং, পিকেটিং....। উন্নত মানে, যেখানে আইন সবার জন্য দেখবেন সমান, নিয়মই যেখানকার নিয়ম, রাজনীতিবিদরা একে অপরের প্রতি শ্রদ্ধাশীল.......

৩) ......বাংলাদেশের মানুষ খুবই পরিশ্রমী, বুদ্ধিমান এবং স্বাবলম্ভী। বাংলাদেশের মানুষ চায় সবকিছু যেনো ঠিকভাবে, শান্তিপূর্ণভাবে, নির্বিগ্নে করতে পারে। যার জন্য দরকার একটু সুশাসন, আইনের যথোপযুক্ত ব্যবহার, রাজনৈতিক প্রতিহিংসা থেকে মুক্তি, আর সকল প্রকার দুর্নীতির উপর নিয়ন্ত্রন স্থাপন। এই কিছু জিনিস দূর করা গেলেই বাংলার মানুষ খুশি।.....

ধন্যবাদ সুন্দর এই লেখাটির জন্যে ।

৩| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:৩২

নিউটনিয়ান বলেছেন: সম্পূর্ণ লেখাটি পড়ার জন্য অনেক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.