নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\'\'অসাধারণ পৃথিবীতে একজন সাধারণ মানুষ\'\'

নিউটনিয়ান

নিজেকে সংজ্ঞায়িত করার কোনো সংজ্ঞা জানা নাই।

নিউটনিয়ান › বিস্তারিত পোস্টঃ

অপ্রিয় হলেও সত্য, গল্পের মত হলেও বাস্তব।

১৩ ই মার্চ, ২০১৫ রাত ৩:২৮

আজকের (১২/০৩/৫), CNN, Daily Mirror, BBC সহ অনেক দৈনিকেই এই খবরটি এসেছে স্যামুয়েল ইতোর Racial Abuse এর জন্য। স্যামুয়েল ইতো ক্যামেরুনের জাতীয় এবং ইংলিশ প্রিমিয়ার লীগের প্রাত্তন নামকরা ফুটবল খেলোয়াড়। যারা ফুটবল একটু আধটু দেখে থাকেন তারা তাকে ভালো করেই চিনেন।
ঘটনাটি নিম্নরূপঃ

স্যামুয়েল ইতো লন্ডনের একটি দোকানে ঘড়ি কেনার জন্য যায়। ঘড়ি পছন্দ করে দাম জানতে চায় সে। দোকানী জানালো ঘড়ির দাম $15000। ইতো তা কেনার জন্য রাজি হয় এবং তার ক্রেডিট কার্ড বের করে দেয় দাম দেয়ার জন্য। দোকানদার ছিলো এক মহিলা, সে কার্ড মেশিনের কাছ থেকে ঘুরে এসে বলে Card decline করেছে. ইতো বলে ডিক্লাইন হয়েছে নাকি সে তাকে মিথ্যা বলছে, কারন ইতো আগেও এই সমস্যায় পড়েছে। এতোর এইটা নতুন কার্ড যা দিয়ে লেনদেন এর সমস্যা হবার কথা না, যে গত মৌসুমেই চেলসি তে খেলে এসেছে। পাশেই ইতোর ভাই ছিলো, সে ইতো'র থেকে ভালো ইংলিশ বলতে পারে। সে দোকানি মহিলাকে বলে, ইতো BLACK (কালো) এই জন্য কি তার সাথে এই ব্যবহার করতাছো? মহিলা বলে, না কিছু নাইজেরিয়ান এইখানে ফেইক ক্রেডিট কার্ড নিয়ে এসেছিলো একবার, সেই জন্য। ইতোর ভাই বলে, কিছু কালোর জন্য সব কালোকে সমান চোখে দেখতে পারো না। কাল যদি আফ্রিকাতে সাদা চামড়ার কেউ ভুল করে তাই বলে তো আমরা সব সাদা চামড়াকে খারাপ বলতে পারি না। ইতো আরো বলেন আমি মনে করিনা ওই মহিলা একজন রেসিস্ট, কিন্তু সব কালোদেরকে সমান চোখে দেখা একটা রেওয়াজ হয়ে দাড়িয়েছে।

ইতো এখন অবশ্য বর্ণবাদ বিরোধী আচরণের বিরুদ্ধে প্রতিবাদী হয়ে উঠেছেন এবং এর বিরুদ্ধে প্রচারনা চালিয়ে যাচ্ছেন। খেলার মাঠে কি বাহিরে সব জায়গায় ইতো, কিংবা ইতোর মত কালোরা বর্ণবাদ বৈষম্যের শিকার হয়ে আসতেছে। এই ঘটনার পর ইতো বর্ণবাদ বৈষম্যের বিরুদ্ধে সক্রিয় ভূমিকা পালন করতেছেন।

সারমর্মঃ ইউরুপ, আমেরিকার কেউ একটু ভালো কাজ করলে মিডিয়া তা ফলাও করে প্রকাশ করবে, আর কেউ প্রচন্ড খারাপ কিছু করলেও তা তারা গোপন রাখে, আর প্রকাশ করলেও খবরের এমন চিপায় প্রকাশ করবে যা খুব সহজে নজরে না আসে। আর আফ্রিকান, বা এশিয়ান আর বর্তমানে বিশেষ করে মুসলিম সমাজের কেউ একটু খারাপ কিছু করলে তা ডাক ঢোল পিটিয়ে প্রকাশ করে থাকবে, আর হাজারটা ভালো কিছু করলেও তা আর প্রকাশের উপযোগিতা পায়না ওদের মিডিয়ায়। আজকে স্যামুয়েল ইতো হওয়াতে ঘটনাটা খবরে এসেছে, কিন্তু এমন অজস্র ঘটনা প্রতিনিয়ত ঘটে থাকলেও তা থেকে যায় পর্দার আড়ালে। স্যামুয়েল ইতোর মত মুসলমানদেরকেও জাগ্রত হতে হবে, বুঝিয়ে দিতে হবে সত্যিকার মুসলমান কারা, সত্যিকার ইসলাম কি। এক দুজন খারাপ মানুষ বা দল কে দিয়ে সমগ্র জাতি গোষ্ঠীকে তুলনা করার বিকার পরিহার করার জন্য সবাইকে সক্রিয় হওয়া দরকার।।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৩ ই মার্চ, ২০১৫ ভোর ৬:০৯

sdfsdfsdsdfsdfssdfeq বলেছেন: - আপনি উল্লেখ করতে ভূলে গেছেন, ওই মহিলাও ছিলো কালো।
- ইউকেতে রেসিজম প্রচুর, কিন্ত কালোদের ব্যাবহার সাহায্য করছে না রেসিজম কমাতে।
- ওই ঘটনাতে যদি কোন এশিয়ান থাকতো, তবু ঘড়ি বিক্রিতে সমস্যা হতো না।

কিছুদিন আগে টেসকো ( http://en.wikipedia.org/wiki/Tesco ) তে সদাই কিনতে ঢুকবো, আমার পাশে দিয়ে এক কালো দৌড় দিয়ে বাইরে যাচ্ছে, হাতে £২০-২৫ (দেশী ২৪০০-৩০০০টাকা) এর সদাই এবং আরেক হাতে মদের বোতল!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.