নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\'\'অসাধারণ পৃথিবীতে একজন সাধারণ মানুষ\'\'

নিউটনিয়ান

নিজেকে সংজ্ঞায়িত করার কোনো সংজ্ঞা জানা নাই।

নিউটনিয়ান › বিস্তারিত পোস্টঃ

ডিজিটাল বাংলাদেশ আসলে কতটুকু ডিজিটাল

১২ ই মার্চ, ২০১৬ রাত ১০:১০



ডিজিটাল শব্দটার অর্থ বাইনারি শব্দ বা গণনা হলেও এইখানে তথ্য প্রযুক্তিগত উন্নতি বোঝাতেই ''ডিজিটাল বাংলাদেশ'' গড়ার প্রত্যয় নিয়ে বর্তমান নির্বাচনী প্রচারণা শুরু করেছিল। আপাতদৃষ্টিতে মনে হতে পারে বাংলাদেশ তথ্য প্রযুক্তিতে অনেক এগিয়ে গিয়েছে। ১০ বছর আগে আর ১০ বছর পরে তুলনা করলে তথ্য প্রযুক্তির উন্নতি নিয়ে সন্তুষ্ট থাকতেই পারি। কিন্তু যখনই অন্য দেশের সাথে তুলনা করতে যাব বা যতটুকু উন্নতির দরকার ছিল ততটুকু হয়েছে কিনা তা খতিয়ে দেখতে যাব তাহলে অসন্তুষ্ট হতেই হয়। সবার হাতে হাতে মোবাইল কিংবা ঘরে ঘরে ইন্টারনেট এইটা শুধু বাংলাদেশে না, বিশ্বের সব দেশেই এখন বর্তমান। এই সেবা প্রদানের কাজ টা বিভিন্ন প্রাইভেট কোম্পানিই করে থাকে, এটাকে সরকারের উন্নতি বলে চালিয়ে দেবার কোন পথ নেই। এখন সরকারের কাজ হল তথ্য প্রযুক্তির সর্বচ্চ ব্যবহার নিশ্চিত করা, তারা কতটুকু দক্ষতার সাথে করতে পেরেছে তাই দেখার বিষয়।

তথ্য প্রযুক্তি মানে শুধু ইন্টারনেট ব্যবহার আর হাতে হাতে মোবাইল ফোনই না, বরঞ্চ প্রত্যহ কাজকর্মে চলাফেরায় তথ্য প্রযুক্তির কতটুকু ব্যবহার নিশ্চিত করা গিয়েছে তাই মুখ্য। যেমন, যোগাযোগ ব্যবস্থায়, শিক্ষা ব্যবস্থায় কলকারখানায়, অফিস আদালতে, নিরাপত্তা ব্যবস্থায়, চিকিৎসা সেবায়, ব্যবসা বাণিজ্যে, গবেষণায়, সরকারি সব কাজকর্মে, থানা/কোট কাচারি থেকে শুরু করে খেলার মাঠে; মোটকথা A to Z সবজায়গায়। যেখানে আজ দৈনন্দিন জীবনের পরতে পরতে তথ্য প্রযুক্তি থাকার কথা, কিন্তু সে তুলনায় বাংলাদেশ আজ কোথায় আছে? তৃতীয় বিশ্বের দেশ হিসেবে সবটুকু না থাকলেও, নূন্যতম যতটুকু থাকার ততটুকও নেই। কেনো নেই তারও কিছু উদাহরণও তুলে ধরব।

যেখানে পৃথিবীর সবকিছু এখন ডিজিটালাইজড সেখানে আমদের দেশে এখনো ফাইলপত্র খাতাকলমের দ্বারা চালানো হচ্ছে। হাই টেক সফটওয়ার কিংবা Integrated System এ আনতে পারে নাই কিছুই। সরকারী ব্যাংক গুলায় কাস্টমারের জন্য অনলাইন সুবিধা তো দিতে পারেই নাই বরং নিজেদেরই Computerised বা Software System এ আনতে পারে নাই পারে নাই। যেখানে ব্যাংক এর ওয়েবসাইট হওয়ার কথা অত্যন্ত উন্নতমানের এবং Highly Secured, Dynamic & Informative সেখানে এদের ওয়েবসাইট দেখলে মনে হয় কেউ কবিতা লেখার জন্য একটা ওয়েব এর ডোমেইন কিনছে মাত্র। বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ সরকার, বাংলাদেশ হাই কমিশন সবার ওয়েবসাইটের একই হাল। মনে হয় যেন একটা করা উচিৎ এইজন্য একটা করে রাখা। কারো ব্যক্তিগত ওয়েবসাইট ও এইগুলা থেকে অনেক Dyanamic ও তথ্যবহুল হয়।

প্রাইভেট কোম্পানিগুলা তথ্য প্রযুক্তি ভালোভাবে কাজে লাগানোর চেষ্টা করলেও, সরকারী পর্যায়ে তার ব্যবহার নিতান্তই মামুলি, যেখানে তথ্য প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার উচিৎ। কিছুদিন আগে বাংলাদেশ ব্যাংকের প্রচুর টাকা হ্যাক হয়ে গিয়েছে। বাংলাদেশ ব্যাংক, দেশের কেন্দ্রীয় ব্যাংক, যারা দেশের সব ব্যাংকের নিয়ন্ত্রক। দেশের সমস্থ অর্থ যাদের কাছে জমা, তাদের নিরাপত্তা নিশ্চিত একটু বেশীই দরকার ছিল। আর অন্যান্য ব্যাংকের যে সিকিউরিটি ব্যবস্থা তা যে কোন দক্ষ হ্যাকারের পক্ষে হ্যাক করা সময়ের ব্যপার মাত্র।

বাংলাদেশ এখনো ঘুমিয়ে ঘুমিয়ে স্বপ্নই দেখতেছে, তাদেরকে জাগ্রত হতে হবে। বিশ্ব আজ কোথায় গিয়ে পৌঁছেছে তা আমরা কল্পনাও করতে পারি না। আমার মতে বাংলাদেশ সরকারে যারাই আছে বা যারাই আসবে সবারই উচিৎ প্রকৃত কাজের প্রতি মনযোগ দেয়া। একটু একটু লোক দেখানো কাজ আসলে দেশের উন্নতির পক্ষে মোটেও Effective না। কবির ভাষার কিঞ্চিত পরিবর্তন করে যদি বলি, ''আমাদের দেশে হবে সেই সরকার কবে, কথায় না বড় হয়ে কাজে বড় হবে''।

ছবিঃ ইন্টারনেট

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১২ ই মার্চ, ২০১৬ রাত ১০:১৭

বিজন রয় বলেছেন: ধীরে আস্তে একদিন হবে।

১২ ই মার্চ, ২০১৬ রাত ১১:১৪

নিউটনিয়ান বলেছেন: তাই হলে এত ধীরে? আজকে যা হয়েছে তা অনেক আগেই হবার কথা ছিল, আর আজকে যা হবার কথা তা হবে অনেক পরে। ততদিনে বহির্বিশ্ব এগিয়ে যাবে অনেক দূর। আর কতকাল পিছে পড়েই থাকব?

২| ১২ ই মার্চ, ২০১৬ রাত ১০:৪৭

ডা: শরীফুল ইসলাম বলেছেন: বাংলাদেশে ফেসবুক, টুইটার, ভাইবার সহ সকল সামাজিক যোগাযোগ মাধ্যম খুলে দেয়ায় তথ্য উপদেষ্টা সজিব ওয়াজেদ জয় ভাই কে জানাই সংগ্রামী সালাম। পিতা দিল স্বাধীন বাংলাদেশ, কন্যা দিয়েছেন ডিজিটাল বাংলাদেশ।

১২ ই মার্চ, ২০১৬ রাত ১১:১৫

নিউটনিয়ান বলেছেন: লেখাটা কি ভালো করে পড়েছেন? তাহলে বুঝতেন কি দিয়েছে আর আমরা কি পেয়েছি? এবং কার অবদানই বা কতটুকু।

৩| ১২ ই মার্চ, ২০১৬ রাত ১১:২৫

আহমেদ রাতুল বলেছেন: কাজিদার রানা সময়ের প্রয়োজনে একটু একটু করে নিজে বদলে নিয়েছে কিন্তু আমার দেশের হোমরাচোমরারা এখন নিজেদের বদলাতে পারেন নি। সেই পুড়ুনও রেকড এখন বাজান।

১৩ ই মার্চ, ২০১৬ বিকাল ৫:০৮

নিউটনিয়ান বলেছেন: এইখানে পুরনো কিছুই আনা হয় নি। সবই একেবারে আনকোরা, টাটকা। ১০০% ডিজিটাল। :)

৪| ১৩ ই মার্চ, ২০১৬ রাত ১২:৪৩

ডা: শরীফুল ইসলাম বলেছেন: পিতা দিল স্বাধীন বাংলাদেশ, কন্যা দিয়েছেন ডিজিটাল বাংলাদেশ।

১৩ ই মার্চ, ২০১৬ বিকাল ৫:১১

নিউটনিয়ান বলেছেন: তা ঠিক বলেছেন। ৩০ লক্ষ শহীদেরও এইখানে অবদান নাই, লক্ষ লক্ষ মুক্তিযোদ্ধারও নাই। আর বর্তমান বাংলাদেশ গড়তে লক্ষ লক্ষ শ্রমজীবী মানুষেরও কোনো অবদান নাই। যা করেছে ওই দুই জনেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.