নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\'\'অসাধারণ পৃথিবীতে একজন সাধারণ মানুষ\'\'

নিউটনিয়ান

নিজেকে সংজ্ঞায়িত করার কোনো সংজ্ঞা জানা নাই।

নিউটনিয়ান › বিস্তারিত পোস্টঃ

আপনার সরকার কি আপনাকে আপনার প্রাপ্য হিসেব বুঝিয়ে দিচ্ছে?

১৪ ই জুলাই, ২০১৮ দুপুর ১:৫৭

ধরেন আপনি আমাকে ১০০ টাকা দিলেন। বললেন ভাই এই দিলাম ১০০ টাকা, এর থেকে ৯০ টাকা দিয়ে আমার এই এই কাজগুলা করে দিবেন আর বাকি ১০ টাকা আপনার পারিশ্রমিক। সময় এক মাস।

একমাস ব্যাপী আমি কাজ করলাম মাত্র ১ টাকার, আর বাকি ১০ টাকাসহ ৮৯ টাকাই নিজের পকেটে পুরলাম। তার মাঝে আমি আশে পাশের প্রভাবশালীদের খুশি রাখলাম, শক্তি বৃদ্ধির জন্য যা করনীয় করে রাখলাম, কাজ যতটুকুই করলাম তা বিজ্ঞাপন দিয়ে ফলাও করে দেখালাম।

আপনি কাজের হিসেব চাইতে আসলে আমি বললাম, ''মিয়া যা করে দিয়েছি তাতেই সন্তুষ্ট থাকো, যা করলাম তা তোমার বাপের জন্মেও দেখনি; আমি তো এতটুকু করেছি, কিন্তু অমুক মিয়া হলে ৫০ পয়সার কাজও করত না, আবার হিসেব চাইতে আসো''?

কিন্তু আপনি একজন সচেতন ব্যাক্তি। আমি যে আপনাকে মূলা দেখাচ্ছি তা আপনি বুঝতে পেরেছেন। তাই আপনি আমার কাছ থেকে হিসেব আদায়ের চেষ্টা করতেছেন এবং আমার অসাদুপায়ের প্রতিবাদ জানাচ্ছেন। এও জানতে পারলাম যে আপনি আপনার পরবর্তী কাজ আমাকে না দিয়ে অমুক মিয়াকে দেয়ার চেষ্টা করতেছেন। এতে আমি ক্ষেপে গেলাম, আপনাকে হয়রানি করতে লাগলাম, আপনাকে নাকানি চুবানি খাইয়ে ছাড়লাম বা ছাড়ব বলে ঠিক করলাম।

এই হল আমাদের দেশের অবস্থা। আমি সরকারের ভূমিকা, আর আপনি জনগণ।

মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১৪ ই জুলাই, ২০১৮ দুপুর ২:২৯

হাসান কালবৈশাখী বলেছেন:
বাকি ১০ টাকাসহ ৮৯ টাকাই নিজের পকেটে পুরলাম।

ফেসবুকিও ফালতু কথা। এটা ব্লগ। ফালতু শোনা কথা এখানে ছাইড়েন না।

দেশের অর্থনীতির ভলিউম ১৭ গুন বৃদ্ধি হয়েছে। ৩০ হাজার কোটি থেকে ধাপে ধাপে বাজেট ৫ লাখ কোটি হয়েছে।
আপনার ১০০ টাকা ১৭০০ টাকা হইছে।
আপনি হিসাবও বুঝেন না।।

২| ১৪ ই জুলাই, ২০১৮ দুপুর ২:৪৬

নিউটনিয়ান বলেছেন: আচ্ছা এই অর্থনীতি বৃদ্ধির অবদান কাদের? এই যে লাখ লাখ, কোঠি কোঠি টাকার হিসেব, এই টাকা আসে কোথা থেকে? সরকার দলীয়দের নিজ পকেট থেকে আসা টাকা? না, এসব আপনার আমার কষ্টার্জিত অর্থ। আমরাই অর্থনীতির চাকা সচল রেখেছি। তাইত শত দুর্নীতির পরেও দেশ টিকে আছে। আর দুর্নীতি না থাকলে এই দেশের রূপ অন্যরকম থাকত আজ।

৩| ১৪ ই জুলাই, ২০১৮ দুপুর ২:৫৯

খাঁজা বাবা বলেছেন: কথা সত্য।
এইখানেও কোটা আছে
কোটার বাইরে গিয়ে কাজ দিতে পারবেন না
ঘূরে ফিরে তাকেই আবার কাজ দিতে হবে

১৪ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:০২

নিউটনিয়ান বলেছেন: হাঁ এটাও আমাদের একটা বড় প্রতিবন্ধকতা। ঘুরে ফিরে আবার বটর তল। এই সিস্টেমের পরিবর্তন হওয়া আবশ্যক।

৪| ১৪ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৫৮

আখেনাটেন বলেছেন: খারাপ লেখেন নি। তবে বাস্তবতার সামান্য কিছু বাইরে গিয়ে লিখে ফেলেছেন বলেই কালবৈশাখী ঝড় উঠে গেছে। :P যদিও পত্রিকা মারফত জানা যাচ্ছে দেশ সেবকেরা কোনো কোনো জায়গায় কোনো প্রকার কাজ না করেই ১০০ টাকাই নিজের মনে করে পকেটে ভরেছে। তবে এগুলো রানা প্লাজার মতো বিচ্ছিন্ন ঘটনা মনে করে এই সব ঘটনাকে কোঁৎ করে কুইনাইন বড়ির মতো গিলে ফেলবেন। ঝড় আর উঠবে না। চারিদিকে শান্তি বিরাজ করবে। ওম শান্তি।

অথবা আপনি লিখতে পারতেন ৩০ টাকার কাজ করে বাকি ৬০+১০=৭০ টাকা পকেটে ভরেছে। তাহলে অসময়ের ঝড় নাও দেখতে হতে পারত। দেশে এখন ১০০ টাকায় ৭০ টাকা পকেটে ভরা জায়েজ। জনগণই তো খাচ্ছে। কী বলেন? ;)

৫| ১৪ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:৪১

নিউটনিয়ান বলেছেন: যেখানে লক্ষ কোঠি টাকার হিসেব দেখাচ্ছে সে হিসেবে অবাস্তব ও বলা যায় না। না হয় এই লক্ষ কোঠি টাকার ফল কোথায়? যদিও ৯০ টাকা থেকে মাত্র ১ টাকার কাজটা শুনতে শুধু অবাস্তবিকই না কাল্পনিক ও শোনায়। এতে কালবৈশাখী ঝড় উঠাটাই স্বাভাবিক।

৬| ১৪ ই জুলাই, ২০১৮ রাত ৮:১৩

রাজীব নুর বলেছেন: চেতনার রাজতোরণে লেখা থাকুক : "জ্ঞান যেখানে সীমাবদ্ধ, বুদ্ধি সেখানে আড়ষ্ট, মুক্তি সেখানে অসম্ভব।"

১৭ ই জুলাই, ২০১৮ রাত ১:০১

নিউটনিয়ান বলেছেন: সে জন্য জ্ঞানকে সীমাবদ্ধ করে রাখা হচ্ছে। আজকের শিক্ষা ব্যবস্থাই তার প্রমাণ।

৭| ১৪ ই জুলাই, ২০১৮ রাত ৯:০৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সব ক্ষেত্রে সৎ লোকের দরকার। আর দোষীদের শাস্তি নিশ্চিত করতে হবে। তখন অন্যরা আর সাহস করবেনা অসৎ হতে...

১৭ ই জুলাই, ২০১৮ রাত ১:০২

নিউটনিয়ান বলেছেন: সৎ নেতা দরকার। যারা নিজে সৎ হয়ে আরেকজনকে সৎ হতে অনুপ্রাণিত ও বাধ্য করবে। কিন্তু হায়!

৮| ১৫ ই জুলাই, ২০১৮ সকাল ১১:০৪

রক বেনন বলেছেন: সরকারী চাকুরীজীবীদের বেতন বাড়ার সাথে সাথে ঘুষের পরিমাণ ও বেড়ে গিয়েছে। আগে ঘুষ দিলে কাজ হতো আর এখন ঘুষ দিয়ে হাতে পায়ে ধরে কাজ করাতে হয়।

১৭ ই জুলাই, ২০১৮ রাত ১:০৪

নিউটনিয়ান বলেছেন: ঘুষ তো লিগ্যাল করে রাখা হয়েছে। ঘুষ দেয়া বা নেয়ার দায়ে কারো জেল, জরিমানা, বরখাস্ত হতে দেখা যায় না। তা হলে কেউ কি ঘুষ দিতে বা নিতে সাহস পেত? আইন প্রণয়ন করবে কারা?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.